২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

সক্রিয় রোগীর তালিকায় এশিয়ায় দ্বিতীয় বাংলাদেশ

এক দিনে মৃত্যু ৩০, শনাক্ত ২,৬৮৬; মোট মৃত্যু ২,৩০৫, শনাক্ত ১,৮১,১২৯; শনাক্ত রোগীর তালিকায় বাংলাদেশ বিশ্বে ১৭তম; শনাক্তে শেষ এক দিনে বিশ্বে চতুর্থ
-

করোনাভাইরাস কোভিড-১৯ সক্রিয় আছে এমন রোগীর সংখ্যার দিক থেকে বাংলাদেশ এশিয়ার দ্বিতীয় অবস্থানে আছে। প্রথম অবস্থানে আছে ভারত, আর তৃতীয় অবস্থানে পাকিস্তান। শনাক্ত রোগীর তালিকায় বিশ্বে বাংলাদেশ আছে ১৭তম অবস্থানে। আর গত শুক্রবার সর্বশেষ আপডেট করা এক দিনে রোগী শনাক্তে চতুর্থ শীর্ষে ছিল বাংলাদেশ। ওয়ার্ল্ডোমিটারের প্রকাশিত পরিসংখ্যান থেকে এই তথ্য জানা যায়। গতকাল শনিবার বাংলাদেশের তথ্য হালনাগাদ করার পর এই চিত্র দেখা যায়।
ওয়ার্ল্ডোমিটারের তথ্য বলছে, করোনায় মোট সুস্থ এবং মৃত্যুর সংখ্যা যোগ করে তা মোট শনাক্ত থেকে বাদ দিলে সক্রিয় রোগীর সংখ্যা পাওয়া যায়। সেই হিসাবে ভারত প্রথম অবস্থানে আছে। সেখানে এখন পর্যন্ত করোনা সক্রিয় রোগী দুই লাখ ৮৫ হাজার ৪৩৬ জন। দ্বিতীয় অবস্থানে আছে বাংলাদেশ। এখানে সক্রিয় রোগীর সংখ্যা ৯০ হাজার ৭৯০ জন। আর পাকিস্তানে সক্রিয় রোগীর সংখ্যা ৮৮ হাজার ৯৪ জন।
এ দিকে করোনাভাইরাসে দেশে আরো ৩০ জনের মৃত্যু হয়েছে। গত ২৪ ঘণ্টায় এই মৃতদের নিয়ে দেশে মোট মৃত্যুর সংখ্যা দাঁড়িয়েছে দুই হাজার ৩০৫। এক দিনে আরো দুই হাজার ৬৮৬ জনের মধ্যে সংক্রমণ ধরা পড়ায় দেশে শনাক্ত রোগীর সংখ্যাও বেড়ে দাঁড়িয়েছে এক লাখ ৮১ হাজার ১২৯ জনে।
আইইডিসিআরের হিসাবে বাসা ও হাসপাতালে চিকিৎসাধীন আরো এক হাজার ৬২৮ জন রোগী সুস্থ হয়ে উঠেছেন গত ২৪ ঘণ্টায়। তাতে সুস্থ রোগীর সংখ্যা দাঁড়াল মোট ৮৮ হাজার ৩৪।
কোভিড-১৯ পরিস্থিতি নিয়ে স্বাস্থ্য অধিদফতরের গতকাল শনিবারের অনলাইন বুলেটিনে অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক নাসিমা সুলতানা এ তথ্য জানিয়েছেন।
বুলেটিনে জানানো হয়, গত ২৪ ঘণ্টায় ৭৭টি ল্যাবে নমুনা পরীক্ষা হয়েছে ১১ হাজার ১৯৩টি। এই সংখ্যা আগের ২৪ ঘণ্টার চেয়ে দুই হাজার ২৯৫টি কম। শনিবারের বুলেটিনে এ পর্যন্ত দেশে ৯ লাখ ২৯ হাজার ৪৬৫টি নমুনা পরীক্ষার কথা জানানো হয়। অধ্যাপক নাসিমা সুলতানা বলেন, নমুনা পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার ১৯ দশমিক ৪৯ শতাংশ। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৪৮ দশমিক ৬০ শতাংশ এবং মৃত্যু হার ১ দশমিক ২৭ শতাংশ।
বাংলাদেশে করোনাভাইরাসের প্রথম সংক্রমণ ধরা পড়েছিল ৮ মার্চ। তা দেড় লাখ পেরিয়ে যায় গত ২ জুলাই। সেদিন চার হাজার ১৯ জন কোভিড-১৯ রোগী শনাক্ত হয়, যা এক দিনের সর্বোচ্চ। আর ১৮ মার্চ বাংলাদেশে করোনাভাইরাসে প্রথম মৃত্যুর খবর নিশ্চিত করে স্বাস্থ্য অধিদফতর। ৫ জুলাই তা দুই হাজার ছাড়িয়ে যায়। এর মধ্যে ৩০ জুন এক দিনেই ৬৪ জনের মৃত্যুর খবর জানানো হয়, যা এক দিনের সর্বোচ্চ মৃত্যু।
বুলেটিনে নাসিমা সুলতানা বলেন, শনিবার সকাল থেকে আগের ২৪ ঘণ্টায় দেশে যারা মারা গেছেন, তাদের মধ্যে ২৫ জন পুরুষ এবং পাঁচজন নারী। তাদের মধ্যে হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ১৮ জনের মৃত্যু হয়েছে। বাড়িতে থাকা অবস্থায় মারা গেছেন ১১ জন। মৃত অবস্থায় হাসপাতালে আনা হয় একজনকে। মৃতদের মধ্যে ১৩ জন ঢাকা বিভাগের, ১০ জন চট্টগ্রাম বিভাগের, তিনজন রাজশাহী বিভাগের, তিনজন খুলনা বিভাগের এবং একজন বরিশাল বিভাগের।
এই ৩৭ জনের মধ্যে একজনের বয়স ৮১ থেকে ৯০ বছরের মধ্যে। তিনজনের বয়স ৭১ থেকে ৮০ বছরের মধ্যে, ১২ জনের বয়স ৬১ থেকে ৭০ বছরের মধ্যে, আটজনের বয়স ৫১ থেকে ৬০ বছরের মধ্যে, তিনজনের বয়স ৪১ থেকে ৫০ বছরের মধ্যে এবং তিনজনের বয়স ৩১ থেকে ৪০ বছরের মধ্যে ছিল।
স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক জানান, গত ২৪ ঘণ্টায় আইসোলেশনে রাখা হয়েছে ৮৫৩ জনকে। বর্তমানে আইসোলেশনে আছেন ১৭ হাজার ৪৯১ জন। ২৪ ঘণ্টায় আইসোলেশন থেকে ছাড়া পেয়েছেন ৫৫৪ জন, এখন পর্যন্ত ছাড়া পেয়েছেন ১৮ হাজার ২৭৭ জন। এখন পর্যন্ত আইসোলেশন করা হয়েছে ৩৫ হাজার ৭৬৮ জনকে।
তিনি আরো জানান, গত ২৪ ঘণ্টায় প্রাতিষ্ঠানিক ও হোম কোয়ারেন্টিন মিলে কোয়ারেন্টিন করা হয়েছে দুই হাজার ১৪২ জনকে। এখন পর্যন্ত তিন লাখ ৯১ হাজার ৩২৩ জনকে কোয়ারেন্টিন করা হয়েছে। কোয়ারেন্টিন থেকে গত ২৪ ঘণ্টায় ছাড়া পেয়েছেন দুই হাজার ২২৭ জন, এখন পর্যন্ত ছাড়া পেয়েছেন তিন লাখ ২৭ হাজার ৮৭১ জন। বর্তমানে মোট কোয়ারেন্টিনে আছেন ৬৩ হাজার ৪৫২ জন।
বুলেটিনে নাসিমা সুলতানা জানান, কোভিড-১৯ পরীক্ষা নিয়ে অভিযোগ জানাতে একটি লিঙ্ক চালু করেছে স্বাস্থ্য অধিদফতর। িি.িফমযং.মড়া.নফ ওয়েবসাইটের করোনা কর্নারে এ বিষয়ক অভিযোগ জানানো যাবে।
চট্টগ্রামে করোনায় আক্রান্ত এগারো হাজার ছাড়াল
চট্টগ্রাম ব্যুরো জানান, চট্টগ্রামে গত এক দিনে নতুন করে ১৯২ জন করোনায় আক্রান্ত হয়েছেন। নতুন আক্রান্তদের মধ্যে নগরে ১৫৮ জন এবং উপজেলায় ৩৪ জন রয়েছে। একই সময়ে নগরে একজন ও উপজেলায় একজনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মোট করোনা আক্রান্তের সংখ্যা দাঁড়াল ১১ হাজার ৩৮৫ জনে। গতকাল শনিবার দুপুরে চট্টগ্রাম সিভিল সার্জন ডা: সেখ ফজলে রাব্বি এ তথ্য নিশ্চিত করেন।
সূত্র জানায়, শুক্রবার চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ল্যাবে ১৪৬ জনের নমুনায় ৪৫ জনের করোনা পজিটিভ পাওয়া যায়। এর মধ্যে নগরের ২৬ জন ও বিভিন্ন উপজেলার ১৯ জন। বিআইটিআইডিতে ২২৭ জনের নমুনা পরীক্ষায় ২৫ জনের দেহে করোনার জীবাণু পাওয়া গেছে। চট্টগ্রাম মেডিক্যাল কলেজ ল্যাবে ২৩৬ জনের নমুনা পরীক্ষা করে ১৪ জনের করোনা মিলেছে। আক্রান্তরা সবাই নগরের বাসিন্দা। চট্টগ্রাম ভেটেরিনারি ইউনিভার্সিটির ল্যাবে ১২২ জনের নমুনা পরীক্ষা করে চট্টগ্রামের ১০ জনের করোনা মিলেছে। এর মধ্যে ৯ জন নগরের ও একজন বিভিন্ন উপজেলার বাসিন্দা। কক্সবাজার মেডিক্যাল কলেজ ল্যাবে শুক্রবার চট্টগ্রামের ১৮ জনের নমুনা পরীক্ষা করে একজনের করোনা শনাক্ত হয়েছে। বেসরকারি ইম্পেরিয়াল হাসপাতাল ল্যাবে ১৭৫ জনের নমুনা পরীক্ষায় ৩৯ জনের করোনা শনাক্ত হয়েছে। শেভরণ ল্যাবে ১৭৫ জনের নমুনা পরীক্ষা করে ৫৮ জনের করোনা শনাক্ত হয়েছে। আক্রান্তদের মধ্যে ৫২ জন নগরের ও ছয়জন উপজেলার বাসিন্দা।
সিভিল সার্জন কার্যালয়ের তথ্য মতে, চট্টগ্রামে এখন পর্যন্ত ১১ হাজার ৩৮৫ জনের মধ্যে করোনা শনাক্ত হয়েছে। এর মধ্যে সাত হাজার ৯৫৩ জন নগরের ও তিন হাজার ৪৩২ জন বিভিন্ন উপজেলার বাসিন্দা। মারা গেছেন মোট ২১৪ জন। এর মধ্যে ১৫২ জন নগরের ও ৬২ জন উপজেলার বাসিন্দা। গত ২৪ ঘণ্টায় চট্টগ্রামে পাঁচজনসহ এ পর্যন্ত সুস্থ হয়েছেন এক হাজার ৩১৮ জন করোনা রোগী।
রাজশাহীতে রোগীর সংখ্যা ছাড়াল দেড় হাজার
রাজশাহী ব্যুরো জানায়, রাজশাহী মেডিক্যাল কলেজ (রামেক) হাসপাতালের ল্যাবে শুক্রবার নমুনা পরীক্ষায় রাজশাহীর নতুন করে আরো ৩৫ জন করোনা রোগী শনাক্ত হয়েছেন। ফলে রাজশাহীতে মোট করোনায় আক্রান্তের সংখ্যা বেড়ে এক হাজার ৫১৩ জনে দাঁড়াল। রামেক হাসপাতালের উপপরিচালক ডা: সাইফুল ফেরদৌস সাংবাদিকদের জানান, শুক্রবার তাদের ল্যাবে ৯৪টি নমুনা পরীক্ষা করা হয়। এতে ৩৫ জনের করোনা পজিটিভ রিপোর্ট এসেছে। বিষয়টি সিভিল সার্জনকে জানানো হয়েছে।
তিনি জানান, রাজশাহীর নতুন শনাক্ত হওয়া ৩৫ জনের মধ্যে নগরীর বাসিন্দা ১৩ জন। এ ছাড়া বাঘা উপজেলার ১০ জন, দুর্গাপুর উপজেলায় সাতজন, পুঠিয়া উপজেলার দুইজন, আক্রান্ত অন্য দুইজনের মধ্যে একজন রামেক হাসপাতালের সিনিয়র স্টাফ নার্স। অন্যজন হাসপাতালের ২৯ নম্বর ওয়ার্ডের রোগী। এর আগে শুক্রবার রাজশাহী মেডিক্যাল কলেজের ল্যাবে ২৭ জনের নমুনায় করোনা শনাক্ত হয়। এদের মধ্যে ৯ জনের বাড়ি রাজশাহী। দুই ল্যাবে ৪৪ জন নতুন শনাক্ত হওয়ায় রাজশাহীতে এখন মোট আক্রান্তের সংখ্যা এক হাজার ৫১৩ জন। এদের মধ্যে সুস্থ হয়েছেন ৩২১ জন। মারা গেছেন অন্তত ১৬ জন।
মারা গেলেন আরডিএ মহাপরিচালক : করোনাভাইরাসে আক্রান্ত হয়ে রামেক হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় বগুড়া পল্লী উন্নয়ন একাডেমির (আরডিএ) মহাপরিচালক (অতিরিক্ত সচিব) আমিনুল ইসলাম মৃত্যুবরণ করেছেন। গতকাল শনিবার সকাল ৯টার দিকে তার মৃত্যু হয়। তিনি হাসপাতালের নিবিড় পর্যবেক্ষণ কেন্দ্রে (আইসিইউ) চিকিৎসাধীন ছিলেন। রামেক হাসপাতালের উপপরিচালক ডা: সাইফুল ফেরদৌস তার মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন। চিকিৎসকরা জানিয়েছেন, করোনা পজিটিভ হওয়ায় পর তার ফুসফুসে সংক্রমণ ছড়িয়ে পড়েছিল। এ ছাড়া তার উচ্চ রক্তচাপ ও ডায়াবেটিক রোগ ছিল। আমিনুল ইসলামের গ্রামের বাড়ি পাবনায়। তার স্ত্রী ও দুই ছেলে রাজশাহীতে বসবাস করেন। আমিনুল ইসলাম বিসিএস অষ্টম ব্যাচের প্রশাসন ক্যাডারের কর্মকর্তা হিসেবে ১৯৮৯ সালের ২০ ডিসেম্বর যোগদান করেন। সুদীর্ঘ কর্মজীবনে তিনি রাজশাহীর অতিরিক্ত বিভাগীয় কমিশনার, রাজশাহী বিভাগীয় কমিশনারের স্থানীয় সরকার বিভাগের পরিচালক, খাদ্য মন্ত্রণালয়ের উপসচিব, সিরাজগঞ্জের জেলা প্রশাসক ও নাটোর সদর উপজেলার নির্বাহী কর্মকর্তা (ইউএনও) হিসেবে দায়িত্ব পালন করেন।
ফরিদপুরে শনাক্ত ছাড়াল তিন হাজার
ফরিদপুর সংবাদদাতা জানান, ফরিদপুরে করোনায় আক্রান্ত রোগীর সংখ্য্যা তিন হাজার ছাড়িয়ে গেছে। এর মধ্যে গতকাল শনিবার নতুন করে আক্রান্ত হয়েছেন আরো ১১৮ জন। এ সময়ে মারা গেছেন আরো একজন। এ নিয়ে জেলায় ২৮ জনের মৃত্যু হলো। ফরিদপুর মেডিক্যাল কলেজের পিসিআর ল্যাব সূত্রে এ তথ্য জানা গেছে। ফরিদপুরের সিভিল সার্জন ডা: ছিদ্দিকুর রহমান জানান, শনিবার পর্যন্ত জেলার ৯টি উপজেলায় করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে তিন হাজার ৯১ জন। বর্তমানে এ রোগে আক্রান্ত হয়ে বিভিন্ন হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন ২৫০ জন। অনেকে বাড়িতে থেকে চিকিৎসা নিচ্ছেন। এ ছাড়া করোনায় আক্রান্ত হয়ে শনিবার সকালে মারা গেছেন মনিরুজ্জামান (৬৮) নামে একজন ব্যক্তি। তিনি জেলা ওয়ার্কার্স পার্টির সভাপতি ছিলেন। তিনি আকু পাংচার চিকিৎসক ছিলেন।
কুমিল্লা সংবাদদাতা জানান, কুমিল্লা নগরীতে ১৮ জনসহ নতুন করে কুমিল্লায় ৫৪ জনের করোনা শনাক্ত হয়েছে। এখন পর্যন্ত ২১ হাজার ৫৫৭ জনের নমুনা সংগ্রহ করা হয়েছে। ফল এসেছে ২১ হাজার ৯৭টি নমুনার। জেলায় সর্বমোট করোনা শনাক্ত হয়েছে চার হাজার ৩৬৪ জনে। কুমিল্লার সিভিল সার্জন কার্যালয় সূত্রে এ সব তথ্য জানা গেছে। সূত্র জানায়, শনিবার নতুন করে করোনা আক্রান্তরা হলো কুমিল্লা সিটি করপোরেশন এলাকার ১৮ জন, লালমাইতে দুইজন, মনোহরগঞ্জে পাঁচজন, বুড়িচংয়ে তিনজন, চান্দিনায় ছয়জন, হোমনায় ও দেবিদ্বারে পাঁচজন করে ও নাঙ্গলকোটে ১০ জন আক্রান্ত হয়েছেন। এ দিন কুমিল্লায় ১৫৬ জনসহ মোট সুস্থ হয়েছে দুই হাজার ৩৭৩ জন। মোট মারা গেছেন ১২১ জন।
নরসিংদীতে বিএনপি নেতার মৃত্যুর ২৪ ঘণ্টার মধ্যে মায়ের মৃত্যু
নরসিংদী সংবাদদাতা জানান, করোনাভাইরাসে নরসিংদী জেলা বিএনপির যুগ্ম-সম্পাদক নুরুল ইসলামের মৃত্যুর ধকল সইতে না পেরে ২৪ ঘণ্টার মধ্যেই তার মা মৃত্যুর কোলে ঢলে পড়েছেন। গত শুক্রবার রাত সাড়ে ১১টায় ফাতেমা বেগম (৮০) ঢাকার অ্যাপোলো হাসপাতাল চিকিৎসাধীন অবস্থায় মারা যান। গত বৃহস্পতিবার রাতে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে অ্যাপোলো হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান নরসিংদী জেলা বিএনপির যুগ্ম সম্পাদক নুরুল ইসলাম। গত শুক্রবার দুপুরে বাদ জুমা নামাজে জানাজা শেষে তাকে নরসিংদীর চরাঞ্চলের জামালিয়াকান্দি গ্রামে দাফন করা হয়। এ অবস্থায় ছেলের জন্য কাঁদতে কাঁদতে ফাতেমা বেগম মারাত্মক অসুস্থ হয়ে পড়লে তাকে দ্রুত ঢাকার অ্যাপোলো হাসপাতালে নিয়ে যাওয়া হয়। সেখানে তার অবস্থার আরো অবনতি হলে তাকে আইসিইউতে নেয়ার আগেই তিনি মৃত্যুবরণ করেন।
জামালপুর সংবাদদাতা জানান, নমুনা পরীক্ষার প্রতিবেদনে জামালপুরে বিজিবি নায়েক, নার্স, আনসার সদস্য, পুলিশ, সাংবাদিক, কৃষি ব্যাংক কর্মকর্তা, স্টাফ নার্স ও অন্তঃসত্ত্বা নারীসহ নতুন করে আরো ১৭ জনের দেহে করোনাভাইরাস পজিটিভ আসে। নতুন আক্রান্তদের মধ্যে সদর উপজেলায় সাতজন, সরিষাবাড়ী উপজেলায় ছয়জন, মেলান্দহ উপজেলায় একজন, মাদারগঞ্জ উপজেলায় একজন, ইসলামপুর উপজেলায় একজন ও বকশীগঞ্জ উপজেলায় একজন। এ নিয়ে জেলায় মোট করোনায় আক্রান্তের সংখ্যা দাঁড়াল ৭০২ জন। অন্য দিকে মোট সুস্থ হয়েছে ৪৪১ জন এবং করোনায় মৃত্যু হয়েছে ১১ জনের। গতকাল শনিবার বেলা সাড়ে ১০টার দিকে এ তথ্য নিশ্চিত করেছে জামালপুর স্বাস্থ্য বিভাগ।
ঝিনাইদহ সংবাদদাতা জানান, ঝিনাইদহে স্বাস্থ্যকর্মী, পুলিশ, ব্যাংকারসহ নতুন আরো ১২ জন করোনা শনাক্ত হয়েছে। কুষ্টিয়া পিসিআর ল্যাব থেকে আসা ফলাফলের ৩৬ ফলাফলের মধ্যে ১২ জনের রিপোর্ট পজিটিভ। এ নিয়ে জেলায় মোট করোনা আক্রান্তের সংখ্যা দাঁড়াল ৩৯০ জনে। ঝিনাইদহ সিভিল সার্জন ডা: সেলিনা বেগম এ সব তথ্য জানান।
কিশোরগঞ্জে পুলিশ সদস্যের মৃত্যু
কিশোরগঞ্জ সংবাদদাতা জানান, কিশোরগঞ্জের ভৈরব উপজেলায় করোনাভাইরাসে সংক্রমিত এক পুলিশ সদস্যের মৃত্যু হয়েছে। শুক্রবার বিকেলে আইসোলেশনে থাকা অবস্থায় রাজারবাগ পুলিশ লাইনস হাসপাতালে মারা যান তিনি। মৃত ওই পুলিশ সদস্যের নাম শফিকুল ইসলাম (৫১)। তিনি ভৈরব হাইওয়ে পুলিশে কনস্টেবল পদে কর্মরত ছিলেন। তার বাড়ি নরসিংদী জেলায়। কিশোরগঞ্জের সিভিল সার্জন ডা: মুজিবুর রহমান জানান, কর্মস্থলে থাকা অবস্থায় কনস্টেবল শফিকুল অসুস্থ হয়ে পড়েছিলেন। পরে ১৮ জুন তার শরীরে কোভিড-১৯ ধরা পড়ে। উন্নত চিকিৎসার জন্য তাকে ঢাকার রাজারবাগ পুলিশ লাইনস হাসপাতালে পাঠানো হয়েছিল। সেখানেই আইসোলেশনে থাকা অবস্থায় তার মৃত্যু হয়।
এ দিকে কিশোরগঞ্জের সাত উপজেলায় নতুন করে ১১২ জনের নমুনা পরীক্ষা করে ১৯ জনের শরীরে করোনাভাইরাসের সংক্রমণ শনাক্ত হয়েছে। এর মধ্যে বাজিতপুর উপজেলাতে সর্বোচ্চ শনাক্ত হয়েছেন সাতজন। শুক্রবার রাতে পাওয়া নমুনা পরীক্ষার রিপোর্টে এই ফল আসে। এ নিয়ে জেলায় কোভিড-১৯ এ আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়াল এক হাজার ৭১৭ জনে। অন্য দিকে জেলার দুই উপজেলায় ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন আটজন। এ নিয়ে মোট সুস্থ হয়েছেন এক হাজার ৩৬২ জন। পুলিশ সদস্যসহ মারা গেছেন ৩০ জন।
ছাতকে আ’লীগ নেতা শাহীন চৌধুরীর মৃত্যু
ছাতক (সুনামগঞ্জ) সংবাদদাতা জানান, সুনামগঞ্জের ছাতকে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে স্থানীয় আওয়ামী লীগ নেতা, উপজেলা কন্ট্রাকটর ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশনের সভাপতি, বাগবাড়ী সরকারি মডেল প্রাথমিক বিদ্যালয়ের সভাপতি শাহীন আহমদ চৌধুরী (৪৭) মৃত্যুবরণ করেছেন। শুক্রবার রাত সোয়া ১টায় সিলেট নগরীর নর্থ-ইস্ট মেডিক্যাল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান। তিনি পৌরসভার ৬ নম্বর ওয়ার্ডের বাগবাড়ী আবাসিক এলাকার তেরা মিয়া চৌধুরীর ছেলে।
বাঘা উপজেলার ইউএনও আক্রান্ত
রাজশাহী ব্যুরো ও বাঘা সংবাদদাতা জানান, রাজশাহীর বাঘা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) শাহীন রেজাসহ নতুন করে আরো ১০ জন করোনায় আক্রান্ত হয়েছেন। বিষয়টি নিশ্চিত করেছেন উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা: আকতারুজ্জামান। তিনি জানান, গত ৬ জুলাই বাঘার ইউএনওসহ ২৩ জনের নমুনা সংগ্রহ করে রাজশাহী মেডিক্যাল কলেজ (রামেক) হাসপাতালে পাঠানো হয়। নমুনা পরীক্ষার পর শুক্রবার রাতে সেগুলোর ফলাফল পাওয়া যায়। এতে বাঘার ইউএনও’সহ ১০ জনের করোনাভাইরাস সংক্রমণের পজিটিভ রিপোর্ট আসে। বর্তমানে ইউএনও নিজ কর্মস্থলের সরকারি বাসভবনে আইসোলেশনে থেকে চিকিৎসা নিচ্ছেন।
চুয়াডাঙ্গা সংবাদদাতা জানান, চুয়াডাঙ্গায় নতুন করে ১৪ জনের শরীরে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। রিপোর্ট নেগেটিভ এসেছে করোনা উপসর্গ নিয়ে হাসপাতালের ইয়োলো জোনে চিকিৎসাধীন অবস্থায় মৃত জামসেদ আলীর। এ নিয়ে জেলায় মোট করোনা আক্রান্তের সংখ্যা দাঁড়াল ২৯২ জনে। গত শুক্রবার কুষ্টিয়া পিসিআর ল্যাবে চুয়াডাঙ্গার ৪৬টি নমুনা পরীক্ষা করে ১৪ জনের শরীরে করোনা রিপোর্ট পজিটিভ এসেছে। শুক্রবার রাতে জেলা সিভিল সার্জন অফিস এ তথ্য নিশ্চিত করে। চুয়াডাঙ্গায় নতুন আক্রান্ত ১৪ জন হলেন- চুয়াডাঙ্গা সদর উপজেলার থানা কাউন্সিল পাড়ার একজন, সদর উপজেলা পরিষদের একজন, রেল পাড়ায় একজন, সাদেক আলী মল্লিক পাড়ার একজন, সিঅ্যান্ডবি পাড়ার দুইজনসহ ছয়জন। আলমডাঙ্গা উপজেলার কলেজ পাড়ায় তিনজন, মাধবপুরে একজন, ওসমানপুরে একজন, হারদীতে একজনসহ ছয়জন। দামুড়হুদা উপজেলার রঘুনাথপুরে একজন ও দর্শনা রামনগরে একজন। এ দিকে গতকাল করোনা আক্রান্ত সন্দেহে চুয়াডাঙ্গা স্বাস্থ্য বিভাগ কোনো নমুনা সংগ্রহ করেনি।
ঝিনাইগাতী (শেরপুর) সংবাদদাতা জানান, শেরপুর জেলার ঝিনাইগাতী উপজেলার কাংশা ইউনিয়নের তাওয়াকুচা গ্রামের মনিরুল ইসলাম ও ঝিনাইগাতী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের নার্স মাওলুদা বেগম করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। গত শুক্রবার সন্ধ্যায় উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা: জসিম উদ্দিন বিষয়টি নিশ্চিত করেছেন। এ নিয়ে ঝিনাইগাতী উপজেলায় করোনায় আক্রান্তের সংখ্যা দাঁড়াল ২৭ জনে।
কটিয়াদী (কিশোরগঞ্জ) সংবাদদাতা জানান, কিশোরগঞ্জের বাজিতপুরে নতুন করে যুবক নারীসহ আরো সাতজন করোনায় আক্রান্ত হয়েছেন। তাদের মধ্যে পাঁচজন পুরুষ ও দুইজন নারী। গত শুক্রবার উপজেলা স্বাস্থ্য বিভাগ এ তথ্য নিশ্চিত করেছে।
মিঠাপুকুর (রংপুর) সংবাদদাতা জানান, রংপুরের মিঠাপুকুর উপজেলায় নতুন করে আরো ২৫ জনের শরীরে করোনা শনাক্ত হয়েছে। এ নিয়ে উপজেলায় মোট আক্রান্তের সংখ্যা ৭১ জন। তাদের মধ্যে ৪৬ জন সুস্থ হয়েছেন, মারা গেছেন দুইজন। উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা: আব্দুল হাকিম এ তথ্য নিশ্চিত করেছেন।
আমতলী (বরগুনা) সংবাদদাতা জানান, বরগুনার আমতলীতে নতুন করে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তাসহ চারজন করোনায় আক্রান্ত হয়েছেন। আমতলীতে এ পর্যন্ত ৫৬ জন করোনায় আক্রান্ত হয়েছেন। এর মধ্যে চারজনের মৃত্যু হয়েছে।
কোম্পানীগঞ্জ (নোয়াখালী) সংবাদদাতা জানান, নোয়াখালীর কোম্পানীগঞ্জ উপজেলায় গত ২৪ ঘণ্টায় আরো ১১ জনের শরীরে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। এ নিয়ে উপজেলায় মোট আক্রান্তের সংখ্যা ১৫৩ জন। এর মধ্যে ৯৭ জন সুস্থ হয়েছেন এবং একজনের মৃত্যু হয়েছে। শনিবার সকালে কোম্পানীগঞ্জ উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা: মোহাম্মদ সেলিম এ তথ্য নিশ্চিত করেন।
কাউখালী (পিরোজপুর) সংবাদদাতা জানান, পিরোজপুরের কাউখালী ইপজেলায় ছয়জন করোনায় আক্রান্ত হয়েছেন। কাউখালী উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা: হাবিবুর রহমান জানান, গত বুধবার ১৬ জনের নমুনা পরীক্ষার জন্য বরিশাল মেডিক্যাল কলেজ হাসপাতালে পাঠানো হলো সেখান থেকে শুক্রবার রাতে ছয়জনের নমুনায় করোনা পজিটিভ রিপোর্ট আসে। এ নিয়ে উপজেলায় মোট ২৭ জন করোনা পজিটিভ রোগী শনাক্ত হয়েছে। এর মধ্যে সুস্থ হয়েছেন ছয়জন।
কাজিপুর (সিরাজগঞ্জ) সংবাদদাতা জানান, সিরাজগঞ্জের কাজিপুর পৌরসভার প্যানেল মেয়র ও পৌর আওয়ামী লীগের নেতা তাছির উদ্দিন তাছু করোনায় আক্রান্ত হয়েছেন। ঠা-া জ্বর নিয়ে তিনি কাজিপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে করোনা পরীক্ষার জন্য নমুনা দেন। গতকাল তার করোনা পজিটিভ রিপোর্ট আসে। তিনি বর্তমানে নিজ বাড়িতে আইসোলেশনে আছেন।
কলারোয়া (সাতক্ষীরা) সংবাদদাতা জানান, সাতক্ষীরার কলারোয়া উপজেলায় করোনা শনাক্ত হয়েছেন আরো চারজন। তাদের মধ্যে শুক্রবার তিনজন ও শনিবার একজনের এ রিপোর্ট এসেছে। উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা: জিয়াউর রহমান বিষয়টি নিশ্চিত করেছেন। এ নিয়ে কলারোয়ায় করোনায় আক্রান্তের সংখ্যা দাঁড়াল ৪৬ জনে।


আরো সংবাদ



premium cement