১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

বড় সর্বনাশ করতে পারে করোনা

এক দিনে শনাক্ত দুই লাখ ২৮ হাজার; লকডাউন চান যুক্তরাষ্ট্রের স্টেট গভর্নররা; স্পেনে ৭৩টি স্থানে ফের করোনাভাইরাস; ভারতে এক দিনে আক্রান্ত ২৭ হাজার; জরুরি অবস্থার মেয়াদ বাড়ছে ইতালিতে
-

বিশ্বজুড়ে প্রাণঘাতী করোনাভাইরাস খুব সহজে নির্মূল হবে না। দাবানলের মতো খুব দ্রুত ছড়িয়ে পড়ছে করোনাভাইরাস। এতে করে বেশ কিছু দেশে আবারো লকডাউন জারি করা প্রয়োজন হতে পারে। অন্যথায় বড় সর্বনাশ করতে পারে করোনা। গত শুক্রবার জেনেভায় এক সম্মেলনে বিশ্ব স্বাস্থ্য সংস্থার জরুরি বিভাগের নির্বাহী পরিচালক ড. মাইক রায়ান এসব কথা বলেন।
তিনি আরো বলেন, ভাইরাস নির্মূলের সম্ভাবনা খুব কম, সব জায়গায় ঝুঁকি রয়েছে। করোনার সংক্রমণ কমাতে কর্তৃপক্ষকে অবশ্যই সঠিক নজরদারি রাখতে হবে। এটি করা সম্ভব না হলে একমাত্র লকডাউনের মাধ্যমেই ভাইরাস নিয়ন্ত্রিত হবে। রায়ান বলেন, কয়েকটি দেশ প্রাদুর্ভাব রোধে পুরো দেশের চেয়ে সুনির্দিষ্ট অঞ্চলে লকডাউন ব্যবস্থা গ্রহণে সাফল্য পেয়েছে। এই ক্ষেত্রে ভাইরাসের বিস্তার রোধ চূড়ান্তভাবে সম্প্রদায় ও ব্যক্তিদের সচেতন করতে হবে এবং নির্দেশিকাগুলো অনুসরণ করতে হবে। আমাদের শারীরিক দূরত্ব, স্বাস্থ্যবিধি এবং যথাযথ নিয়মে মাস্ক পরার বিষয়ে সজাগ থাকতে হবে। এভাবে আমরা করোনার দ্বিতীয় ধাক্কা এড়াতে পারব। খবর বিবিসি, এনডিটিভি, সিএনএন, ভয়েস অব আমেরিকা, ডয়েচে ভেলে, আলজাজিরা, পিটিআই, রয়টার্স, দ্য ইকোনমিস্ট, ওয়ার্ল্ডোমিটারস, ডন ও ওয়াশিংটন পোস্টের।
লকডাউন চান যুক্তরাষ্ট্রের স্টেট গভর্নররা : যুক্তরাষ্ট্রে গত ১১ দিনের মধ্যে ৭ দিনই সংক্রমণের ভয়াবহতা আগের দিনের রেকর্ড ভেঙেছে। দক্ষিণ ও পশ্চিমাঞ্চলীয় স্টেটগুলোতে হু হু করে বাড়ছে করোনার সংক্রমণ ও মৃত্যুর সংখ্যা। জর্জিয়া, ইউটাহ, মন্টানা, নর্থ ক্যারোলিনা, আইওয়া ও ওহাইয়ো স্টেটে প্রতিদিনই বিপুলসংখ্যক মানুষ করোনায় আক্রান্ত হচ্ছেন। এ অবস্থায় টেক্সাস, ফ্লোরিডা, আরিজোনা, জর্জিয়ার কিছু এলাকায় আবার লকডাউনের কথা ভাবছেন সিটি ও স্টেট প্রশাসন। চলতি সপ্তাহে আলাবামা, আরিজোনা, ফ্লোরিডা, মিসিসিপি, নর্থ ক্যারোলিনা, সাউথ ডাকোটা, টেক্সাস ও টেনেসিতে প্রতিদিনই সংক্রমণের সংখ্যা আগের দিনের রেকর্ড ভেঙেছে। মৃত্যুর সংখ্যাও বেড়েছে।
করোনার উৎস জানতে চীনে ডব্লিউএইচওর বিশেষজ্ঞরা : মহামারী আকারে ছড়িয়ে যাওয়া করোনাভাইরাসের উৎস সম্পর্কে জানতে বিশ্ব স্বাস্থ্য সংস্থার দক্ষ বিশেষজ্ঞ ও প্রাণিবিদরা চীনে পৌঁছেছেন। গতকাল শনিবার থেকেই তারা কাজ শুরু করেছেন। এখন পর্যন্ত বিজ্ঞানীদের ধারণা, প্রাণীর শরীর থেকে মানবদেহে করোনাভাইরাস সংক্রমিত হয়েছে। চীনের হুবেই প্রদেশের উহান শহরে গত বছরের ডিসেম্বরের শেষের দিকে করোনাভাইরাসে আক্রান্ত প্রথম রোগী পাওয়া যায়। উহান শহরের একটি বাজার থেকে করোনা সংক্রমণের ঘটনা ঘটেছে। এ দিকে যুক্তরাষ্ট্রের দাবি, উহানের একটি গবেষণাগার থেকে করোনাভাইরাস ছড়িয়ে গেছে। তবে বিষয়টিকে ভিত্তিহীন হিসেবে উড়িয়ে দিয়েছে চীন ও উহান গবেষণাগার কর্তৃপক্ষ।
জরুরি অবস্থার মেয়াদ বাড়ছে ইতালিতে : করোনাভাইরাসের বিস্তার বাড়তে থাকায় জরুরি অবস্থার মেয়াদ বাড়াতে যাচ্ছে ইতালি। আগামী ৩১ জুলাই দেশটিতে জরুরি অবস্থার মেয়াদ শেষ হওয়ার কথা ছিল। কিন্তু গত শুক্রবার ইতালির প্রধানমন্ত্রী গিসেপে কন্তে জানিয়েছেন, তার দেশে জরুরি অবস্থার মেয়াদ বাড়তে পারে।
ভারতে তিন দিনে এক লাখ মানুষ আক্রান্ত : ভারতে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা সাত লাখ থেকে বেড়ে আট লাখে পৌঁছাতে সময় লেগেছে মাত্র তিন দিন। দেশটিতে প্রায় প্রতিদিনই করোনাভাইরাস শনাক্তের রেকর্ড গড়ছে। দেশটিতে গত ২৪ ঘণ্টায় নতুন করে করোনা আক্রান্ত হয়েছে ২৭ হাজার ১১৪ জন। দেশটিতে মোট আক্রান্তের সংখ্যা ৮ লাখ ২০ হাজার ৯১৬ জন। একই দিনে মৃত্যু হয়েছে ৫১৯ জনের। মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২২ হাজার ১২৩ জন। দেশটিতে আক্রান্তের হিসাবে রাজ্যগুলোর মধ্যে প্রথম সারিতে রয়েছে মহারাষ্ট্র।
কাজাখস্তানের ‘নিউমোনিয়া’ হতে পারে করোনা : বিশ্ব স্বাস্থ্য সংস্থার জরুরি বিভাগের নির্বাহী পরিচালক ড. মাইকেল রায়ান জানিয়েছেন, কাজাখস্তানে যে অজ্ঞাত নিউমোনিয়ার কথা উঠে এসেছে তা করোনাভাইরাস হতে পারে। গত বৃহস্পতিবার কাজাখস্তানে নিযুক্ত চীনা দূতাবাস দাবি করে, মধ্য এশিয়ার দেশটি অজ্ঞাত নিউমোনিয়ার সংক্রমণ মহামারী হয়ে উঠেছে। তবে শুক্রবার কাজাখস্তান বলেছে, সাউথ চায়না মর্নিং পোস্টে প্রকাশিত প্রতিবেদনটি সঠিক নয়। এ অবস্থায় স্থানীয় কর্তৃপক্ষের সাথে কাজ করছে ডব্লিউএইচও। সংস্থাটি রোগীদের এক্স-রে ও নিউমোনিয়ায় আক্রান্তদের প্রবণতা পর্যালোচনা করে দেখতে চাইছে কোভিড-১৯ এর সাথে কোনো মিল রয়েছে কি না।
পাকিস্তানে মৃতের সংখ্যা ৫ হাজার ছাড়াল : পাকিস্তানে মহামারী করোনাভাইরাসে মৃতের সংখ্যা ক্রমেই বেড়ে চলছে। গত ২৪ ঘণ্টায় দেশটিতে আরো ৬৫ জন প্রাণঘাতী এই ভাইরাসে প্রাণ হারিয়েছেন, এর ফলে সেখানে করোনায় মোট মৃতের সংখ্যা পাঁচ হাজার ছাড়িয়ে গেছে। দেশটিতে করোনায় মোট পাঁচ হাজার ১২৩ জনের মৃত্যু হয়েছে। এ ছাড়া আক্রান্ত হয়েছেন দুই লাখ ৪৬ হাজার ৩৫১ জন। দেশটিতে সবচেয়ে বেশি করোনা সংক্রমণের ঘটনা ঘটেছে সিন্ধু প্রদেশে।
এখনো নিয়ন্ত্রণে আনা সম্ভব করোনা : বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, গত ৬ সপ্তাহে বিশ্বে করোনাভাইরাসে আক্রান্ত মানুষের সংখ্যা দ্বিগুণ হয়েছে। তারপরও তারা মনে করছে, এ মহামারী এখনো নিয়ন্ত্রণে আনা সম্ভব। শুক্রবার সংবাদ সম্মেলনে সংস্থাটির প্রধান তেদ্রোস আধানম গেব্রিয়েসুস বলেছেন, যথাযথ পদক্ষেপ নিতে পারলে অবশ্যই করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে আসবে। ইতালি, স্পেন, দক্ষিণ কোরিয়া ও ভারতের বস্তির উদাহরণ তুলে ধরে তিনি বলেন, এসব দেশে করোনা পরিস্থিতি ভয়াবহ পর্যায়ে চলে গেলেও দ্রুততর ও বলিষ্ঠ পদক্ষেপের মধ্য দিয়ে তা নিয়ন্ত্রণে আনা সম্ভব হয়েছে।
এক দিনে শনাক্ত দুই লাখ ২৮ হাজার : দুনিয়াজুড়ে করোনাভাইরাসের প্রাদুর্ভাব বেড়েই চলেছে। বাড়ছে দৈনিক আক্রান্তের সংখ্যা। গত ২৪ ঘণ্টায় বিশ্বজুড়ে দুই লাখ ২৮ হাজার ১০২ জনের শরীরে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। সবচেয়ে বেশি মানুষ আক্রান্ত হয়েছেন যুক্তরাষ্ট্র, ব্রাজিল, ভারত ও দক্ষিণ আফ্রিকায়। গত শুক্রবার এ তথ্য জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। বিশ্বজুড়ে এখন পর্যন্ত এক কোটি ২৬ লাখ ১৫ হাজার ৩৬৭ জনের শরীরে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। আর গত পাঁচ মাসে করোনায় মৃত্যু হয়েছে পাঁচ লাখ ৬২ হাজার ১১ জনের।
চীনে ডব্লিউএইচওর তদন্তকে স্বাগত জানাল যুক্তরাষ্ট্র : করোনাভাইরাস উৎসের সন্ধানে চীনে বিশ্ব স্বাস্থ্য সংস্থার তদন্তকে স্বাগত জানিয়েছে যুক্তরাষ্ট্র। চীনকেন্দ্রিক হওয়ার অভিযোগ তুলে সংস্থাটি থেকে আনুষ্ঠানিকভাবে বেরিয়ে যাওয়ার প্রক্রিয়া শুরুর পর কয়েক দিনের মাথায় ডব্লিউএইচওর উদ্যোগকে স্বাগত জানানো হলো। জাতিসঙ্ঘে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত অ্যান্ড্রু ব্রুমবার্গ জানান, চীনে করোনাভাইরাসের উৎস অনুসন্ধানে ডব্লিউএইচওর তদন্তকে স্বাগত জানাচ্ছে ওয়াশিংটন। বিশ্বে কিভাবে ভাইরাসটি ছড়িয়ে পড়ল তা সম্পর্কে পূর্ণাঙ্গ ও স্বচ্ছ ধারণা পেতে বৈজ্ঞানিক তদন্তকে আমরা প্রয়োজনীয় পদক্ষেপ হিসেবে বিবেচনা করি।
করোনা নিয়ন্ত্রণে সফল কাতার : মধ্যপ্রাচ্যের তেলসমৃদ্ধ কাতারে করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে ব্যাপক সাফল্য অর্জন করেছে দেশটির স্বাস্থ্য খাত। শুরু থেকে নিবিড় পর্যবেক্ষণের মাধ্যমে করোনারোগীদের চিকিৎসাসেবা ও প্রতিরোধক ব্যবস্থা গ্রহণের ফলে সাফল্যের দ্বারপ্রান্তে ছোট্ট দেশটি। স্বাস্থ্য সুরক্ষাবিধি মেনে চলা, জনগণকে এগুলো মানতে বাধ্য করাসহ বিভিন্ন পরিকল্পনা ও করোনা প্রতিরোধক এহতেরাজ অ্যাপস ব্যবস্থার মাধ্যমে মহামারী নিয়ন্ত্রণে সফল হয় কাতার।
৯ হাজার কর্মী ছাঁটাই করবে এমিরেটস : ৯ হাজার কর্মীকে ছাঁটাই করতে যাচ্ছে মধ্যপ্রাচ্যের এয়ারলাইন কোম্পানি এমিরেটস। আকাশপথে বিশ্বের সবচেয়ে বড় পরিবহন প্রতিষ্ঠানটি এই প্রথম তাদের কর্মী ছাঁটাইয়ের সংখ্যা জানিয়ে ঘোষণা দিলো। করোনা পরিস্থিতির আগে তাদের ৬০ হাজার কর্মীবাহিনী ছিল। এমিরেটসের প্রেসিডেন্ট টিম ক্লার্ক বলেন, আমাদের প্রায় ১৫ শতাংশ কর্মীকে ছাঁটাই করতে হচ্ছে।
অবশেষে মাস্ক পরলেন ট্রাম্প : অবশেষে মাস্ক পরতে রাজি হলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। করোনা সংক্রমণ থেকে রক্ষা পেতে বিশেষজ্ঞরা বারবার মাস্ক পরার পরামর্শ দিলেও সেটা মানতে রাজি হচ্ছিলেন না তিনি। কিন্তু শনিবার মেরিল্যান্ড প্রদেশের বেথেসডাতে সেনাবাহিনীর একটি হাসপাতাল পরিদর্শনে যাওয়ার সময় নিজের জেদ ছেড়ে তিনি মাস্ক পরেন।
ব্রাজিলে মৃত্যু ৭০ হাজার ছাড়াল : করোনাভাইরাসের সংক্রমণে যুক্তরাষ্ট্রের পর সবচেয়ে বেশি বিপর্যস্ত ব্রাজিল। দেশটিতে গত ২৪ ঘণ্টায় নতুন করে ১ হাজার ২০০ মানুষের মৃত্যু হয়েছে। এতে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৭০ হাজার ৪০০ জন। এক দিনেই নতুন করে আক্রান্ত হয়েছেন ৪৫ হাজার মানুষ। এ নিয়ে দেশটিতে আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৮ লাখ ৪ হাজার ৩৩৮ জন।
এক কাপ কফির দামে অক্সফোর্ডের ভ্যাকসিন : করোনার ভ্যাকসিন তৈরির দৌড়ে অনেকটাই অগ্রগামী ইংল্যান্ডের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়। অক্সফোর্ড জানিয়েছে, সবকিছু ঠিকঠাক থাকলে আগামী অক্টোবরেই মিলবে তাদের ভ্যাকসিন। আর এ টিকার দাম পড়বে মাত্র এক কাপ কফির দামের সমান। দুই দিন আগে যুক্তরাষ্ট্রের ওষুধ কোম্পানি ফাইজারও অক্টোবর নাগাদ তাদের তৈরি ভ্যাকসিন বাজারে আনার ঘোষণা দিয়েছে।
ডেঙ্গুর আড়ালে আরো ভয়ঙ্কর হবে করোনা : প্রতি বছর ভারতে ডেঙ্গু আক্রান্ত হন প্রায় দুই লাখ মানুষ। সারা বছরই দক্ষিণ ভারত ও পূর্ব ভারতের বেশ কিছু অঞ্চলে ডেঙ্গুর প্রাদুর্ভাব থাকে। কিন্তু বর্ষাকাল ও শীতের শুরুতে মশাবাহিত এ রোগের প্রকোপ বাড়ে। প্রতি বছর এ রোগীদের সামাল দিতে চিকিৎসকরা নাজেহাল হয়ে যান। বিশেষজ্ঞরা বলছেন, ডেঙ্গু ও করোনা দুটি রোগেরই প্রাথমিক উপসর্গ এক। টানা তিন দিন জ্বর-মাথাব্যথা-গা, হাত, পায়ে ব্যথা। ফলে কে ডেঙ্গু আক্রান্ত আর কে করোনায়, তা বুঝে ওঠাই এখন প্রাথমিক চ্যালেঞ্জ। এর আড়ালেই করোনা সংক্রমণ বেড়ে যাওয়ার আশঙ্কা থেকে যাচ্ছে।
স্পেনে ৭৩টি স্থানে ফের করোনাভাইরাস : স্পেনে জরুরি অবস্থা উঠিয়ে নেয়ার ২০ দিনের মাথায় নতুন করে আবার সক্রিয় হয়ে উঠেছে করোনা। দেশটির ৭৩টি স্থানে করোনা ছড়িয়ে পড়ায় অনেকের মধ্যে আতঙ্ক বিরাজ করছে। নতুন করে মহামারী ছড়িয়ে পড়ার আশঙ্কায় প্রস্তুতি নিচ্ছে স্পেনের স্বাস্থ্য বিভাগ। পরিস্থিতি বিবেচনায় স্পেনের কিছু কিছু প্রদেশে মহাসড়ক, পার্ক, বিপণনকেন্দ্র, রেস্টুরেন্টসহ বিভিন্ন ক্ষেত্রে আরো নিয়ন্ত্রিত আইনের বা বন্ধের ঘোষণাও আসতে পারে।
দ্বিতীয় ধাপ মোকাবেলায় প্রস্তুত সুইজারল্যান্ড : সুইস সেনাবাহিনী করোনাভাইরাসের সম্ভাব্য দ্বিতীয় ধাপ মোকাবেলায় প্রস্তুত এবং সে অনুযায়ী পরিকল্পনা করেছে। সেনাবাহিনী কেবল সেই পরিষেবাই সরবরাহ করবে, যা সমাজের অন্য অঙ্গসংগঠনগুলো সরবরাহ করতে অপারগ এবং ফেডারেল সরকারের আহ্বানে মিলিশিয়া বাহিনী এ কাজে সম্পৃক্ত হবে বলে সুইস সরকার ঘোষণা দিয়েছে। নির্দিষ্ট ইউনিট বা পুরো ব্যাটালিয়ন তিন বা চার দিনের মধ্যে কর্তৃপক্ষকে সহায়তা দেয়ার জন্য প্রস্তুত।
বাতাসের মাধ্যমেও করোনা সংক্রমণ : যুক্তরাষ্ট্রের শীর্ষ সংক্রামক রোগ বিশেষজ্ঞ ড. অ্যান্থনি ফাউচি বলেছেন, কিছু মাত্রায় করোনাভাইরাস বাতাসের মাধ্যমে সংক্রমিত হতে পারে। বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে দুই শতাধিক বিজ্ঞানীর চ্যালেঞ্জের পর যখন বাতাসে করোনার সংক্রমণ নিয়ে বিতর্ক চলছে সে অবস্থায় ফাউচি গত শুক্রবার এ কথা বললেন। এর একদিন আগেই জাতিসঙ্ঘের স্বাস্থ্য সংস্থা ভাইরাসটি সংক্রমণের উপায় নিয়ে আরো গভীর গবেষণার আহ্বান জানায়। এর আগে বৃহস্পতিবার ফাউচি বলেছিলেন, বায়ুবাহিত সংক্রমণ ঘটার বিষয়টি যুক্তিসঙ্গত অনুমান। তবে এই অনুমানের পেছনে দৃঢ় কোনো প্রমাণ এখন পর্যন্ত নেই।
মায়ের বুকের দুধেও করোনা : কানাডার ইউনিভার্সিটি অব টরন্টোর অধ্যাপক শ্যারন আনগার জানান, কোনো নারীর শরীরে করোনাভাইরাস থাকলে, তার বুকের দুধে সার্স-কোভ-২ থাকে। সে ক্ষেত্রে দুধকে জীবাণুমুক্ত করে অর্থাৎ পাস্তুরাইজ করে শিশুকে খাওয়ানো যেতে পারে। তা হলে ভয়ের কিছু নেই। এরই জের ধরে কানাডার সব দুধের ব্যাংকে ৬২.৫ ডিগ্রি সেলসিয়াসে ৩০ মিনিট ধরে দুধ পাস্তুরাইজ বা জীবাণুমুক্ত করা হচ্ছে। এর ফলে হেপাটাইটিস, এইচআইভির মতো ভাইরাস নির্মূল হচ্ছে।
গুরুতর আক্রান্তদের মৃত্যুঝুঁকিও কমাচ্ছে রেমডেসিভির : যুক্তরাষ্ট্রভিত্তিক ওষুধ প্রস্তুতকারী কোম্পানি গিলিয়াড সায়েন্স মনে করছে, গুরুতর অসুস্থ করোনারোগীদের মৃত্যুঝুঁকি কমাতে ভূমিকা রাখছে তাদের উৎপাদিত অ্যান্টিভাইরাল ড্রাগ রেমডেসিভির। এক বিশ্লেষণে পাওয়া তথ্যের ভিত্তিতে এ দাবি জানিয়েছে তারা। তবে গিলিয়াড মনে করে এ ব্যাপারে পুরোপুরি নিশ্চিত হওয়ার জন্য ক্লিনিক্যাল ট্রায়াল প্রয়োজন। নতুন এক বিশ্লেষণে দেখা গেছে, রেমডেসিভির দিয়ে চিকিৎসা করা হয়েছে এমন রোগীদের মৃত্যুহার ৭.৬ শতাংশ। আর রেমডেসিভির দেয়া হয়নি এমন রোগীদের মৃত্যুহার ১২.৫ শতাংশ।
অনলাইন ক্লাস পছন্দ নয় জার্মানির বহু শিক্ষার্থীর : করোনাসঙ্কটের কারণে শিক্ষার্থীরা ঘরে বসে পড়াশোনা করছেন। তবে সেই সুযোগগুলো অসঙ্গতিপূর্ণ বলে মনে করছেন জার্মানির তরুণরা। ৩৪ শতাংশ শিক্ষার্থী বাড়ি থেকে স্কুলের পড়াশোনার ব্যাপারে একেবারেই অসন্তুষ্ট। পোস্টব্যাংক পরিচালিত এক জরিপে এসব তথ্য উঠে এসেছে। জরিপে অংশ নেয়া শিক্ষার্থীদের ৪৬ শতাংশ জানিয়েছে, তারা সন্তুষ্ট আর মাত্র ১৩ শতাংশ জানিয়েছে হোমস্কুলিং- শিক্ষার দ্রুত বিকল্প ব্যবস্থায় তারা খুবই খুশি। অন্য দিকে সাত ভাগ শিক্ষার্থী স্কুলের অনলাইন শিক্ষা প্রোগ্রামে অংশই নেয়নি।

 


আরো সংবাদ



premium cement
শিবপুরে মোটরসাইকেলের ধাক্কায় পথচারীর নিহত চকরিয়ায় ত্রিমুখী সংঘর্ষে নিহত ১, আহত ৩ গাজা মানবিক নরকে পরিণত হয়েছে : জাতিসঙ্ঘ প্রধান রাফা হামলার পরিকল্পনা ইসরাইলের ত্যাগ করা উচিত : চীন গাজা যুদ্ধে নতুন যে কৌশল অবলম্বন করল ইসরাইল হাসপাতালের শৌচাগারে মিলল নবজাতক শিশু ভারতের পররাষ্ট্র সচিব বিনয় কোয়াত্রার ঢাকা সফর স্থগিত জলবায়ু পরিবর্তন মোকাবিলায় বিসিডিপি গঠন করা হবে : পরিবেশমন্ত্রী অননুমোদিত জমি ভরাট কার্যক্রমের সন্ধান পেলে দ্রুত ব্যবস্থার নির্দেশ ভূমিমন্ত্রীর ভাসানচর রোহিঙ্গা ক্যাম্পে এক ব্যক্তিকে গলা কেটে হত্যা ইসরাইলকে পারমাণবিক স্থাপনায় আঘাতের ব্যাপারে সতর্ক করলো আইআরজিসি

সকল