১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫
`

সুস্থতার হার ৪৬ শতাংশ

এক দিনে মৃত্যু ৪৪, শনাক্ত ৩,২০১; মোট মৃত্যু ২,০৯৬, শনাক্ত ১,৬৫,৬১৮; এক দিনে সুস্থ ৩,৫২৪, মোট সুস্থ ৭৬,১৪৯
-

বাংলাদেশে করোনাভাইরাসে গত ২৪ ঘণ্টায় আরো ৪৪ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মৃতের সংখ্যা দাঁড়াল দুই হাজার ৯৬ জনে। গত ২৪ ঘণ্টায় নতুন করে করোনা শনাক্ত হয়েছে তিন হাজার ২০১ জনের শরীরে। এ নিয়ে দেশে এখন পর্যন্ত করোনায় মোট আক্রান্ত হয়েছে এক লাখ ৬৫ হাজার ৬১৮ জন। গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছে তিন হাজার ৫২৪ জন। এখন পর্যন্ত মোট সুস্থ হয়েছেন ৭৬ হাজার ১৪৯ জন। ২৪ ঘণ্টায় শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৪৫ দশমিক ৯৮ শতাংশ। শনাক্ত বিবেচনায় মৃত্যুর হার এক দশমিক ২৭ শতাংশ।
গতকাল সোমবার বেলা আড়াইটায় অনলাইনে স্বাস্থ্য অধিফতরের নিয়মিত বুলেটিনে অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা: নাসিমা সুলতানা দেশে করোনাভাইরাস পরিস্থিতির এই সবশেষ তথ্য তুলে ধরেন।
বাংলাদেশে করোনাভাইরাসের প্রথম সংক্রমণ ধরা পড়েছিল ৮ মার্চ, তা দেড় লাখ পেরিয়ে যায় গত ২ জুলাই। সেদিন চার হাজার ১৯ জন কোভিড-১৯ রোগী শনাক্ত হয়, যা এক দিনের সর্বোচ্চ। আর ১৮ মার্চ বাংলাদেশে করোনাভাইরাসে প্রথম মৃত্যুর খবর নিশ্চিত করে স্বাস্থ্য অধিদফতর। ৫ জুলাই তা দুই হাজার ছাড়িয়ে যায়। এর মধ্যে ৩০ জুন এক দিনেই ৬৪ জনের মৃত্যুর খবর জানানো হয়, যা এক দিনের সর্বোচ্চ মৃত্যু।
নাসিমা সুলতানা বলেন, গত এক দিনে যারা মারা গেছেন, তাদের মধ্যে ৩৩ জন পুরুষ এবং ১১ জন নারী। হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ৩৫ জনের এবং বাড়িতে থাকা অবস্থায় ৯ জনের মৃত্যু হয়েছে। তাদের মধ্যে ১৭ জন ঢাকা বিভাগের, ১১ জন চট্টগ্রাম বিভাগের, তিনজন রাজশাহী বিভাগের, তিনজন সিলেট বিভাগের, দুইজন খুলনা বিভাগের, দুইজন রংপুর বিভাগের, চারজন বরিশাল বিভাগের এবং দুইজন ময়মনসিংহ বিভাগের বাসিন্দা ছিলেন।
এই ৪৪ জনের মধ্যে একজনের বয়স ছিল ৮০ বছরের বেশি। এ ছাড়া ছয়জনের বয়স ৭১ থেকে ৮০ বছরের মধ্যে, ১৫ জনের বয়স ৬১ থেকে ৭০ বছরের মধ্যে, ১৩ জনের বয়স ৫১ থেকে ৬০ বছরের মধ্যে, ছয়জনের বয়স ৪১ থেকে ৫০ বছরের মধ্যে, দুইজনের বয়স ৩১ থেকে ৪০ বছরের মধ্যে এবং একজনের বয়স ২১ থেকে ৩০ বছরের মধ্যে ছিল।
বুলেটিনে জানানো হয়, সারা দেশে ৭৩টি পরীক্ষাগার চালু হলেও গত ২৪ ঘণ্টায় ৬৮টি পরীক্ষাগার থেকে নমুনা সংগ্রহের তথ্য এসেছে। এ সব পরীক্ষাগারে গত এক দিনে ১৪ হাজার ২৪৫টি নমুনা পরীক্ষা হয়েছে; এ পর্যন্ত দেশে পরীক্ষা হয়েছে আট লাখ ৬০ হাজার ৩০৭টি নমুনা। পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার ১৯ দশমিক ২৫ শতাংশ। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৪৫ দশমিক ৯৮ শতাংশ, মৃত্যু হার এক দশমিক ২৭ শতাংশ।
স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক জানান, গত ২৪ ঘণ্টায় আইসোলেশনে রাখা হয়েছে ৬৭৭ জনকে। বর্তমানে আইসোলেশনে আছেন ১৬ হাজার ৭৯৪ জন। ২৪ ঘণ্টায় আইসোলেশন থেকে ছাড়া পেয়েছেন ৫৯৮ জন, এখন পর্যন্ত ছাড়া পেয়েছেন ১৪ হাজার ৭৫৫ জন। এখন পর্যন্ত মোট আইসোলেশন করা হয়েছে ৩১ হাজার ৫৪৯ জনকে।
তিনি আরো জানান, গত ২৪ ঘণ্টায় প্রাতিষ্ঠানিক ও হোম কোয়ারেন্টিন মিলে কোয়ারেন্টিন করা হয়েছে দুই হাজার ১৭৮ জনকে। এখন পর্যন্ত তিন লাখ ৭৯ হাজার ১৭০ জনকে কোয়ারেন্টিন করা হয়েছে। কোয়ারেন্টিন থেকে গত ২৪ ঘণ্টায় ছাড়া পেয়েছেন দুই হাজার ৮৩৯ জন, এখন পর্যন্ত ছাড়া পেয়েছেন তিন লাখ ১৫ হাজার ৩৬৯ জন। বর্তমানে মোট কোয়ারেন্টিনে আছেন ৬৩ হাজার ৮০১ জন।
আইসিইউ শয্যা থাকলেও অনেক রোগীকে তা বরাদ্দ দিতে না পারার কারণ এই বুলেটিনে ব্যাখ্যা করেন ডা: নাসিমা সুলতানা। তিনি বলেন, হাসপাতালে মেডিসিন, সার্জারি, গাইনিসহ বিভিন্ন বিভাগের জন্য শয্যা বরাদ্দ থাকে। মেডিসিন বিভাগে রোগী বেশি হয়ে গেলে নেয়ার জায়গা থাকে না। তখন সার্জারি বা গাইনি ওয়ার্ডে শয্যা খালি থাকলেও বরাদ্দ দেয়া যায় না। কারণ সার্জারি বা গাইনি বিভাগের আইসিইউর যে ব্যবস্থা, তাতে অনেক সময় অপারেশনের রোগী থাকে। সেজন্য মেডিসিন বিভাগের রোগীদের আইসিইউর চাহিদা থাকলেও চিকিৎসা পদ্ধতির কারণে অন্য বিভাগের আইসিইউ দেয়া যায় না।
চট্টগ্রামে ১০ হাজার ছাড়াল করোনা আক্রান্ত
চট্টগ্রাম ব্যুরো জানায়, বন্দরনগরী চট্টগ্রামে করোনা সংক্রমণ অপ্রতিরোধ্য গতিতে বেড়ে চলেছে। সংক্রমণ শনাক্ত হওয়ার ৯৪তম দিনে এসে নতুন করে ২৯২ জনের করোনা শনাক্ত হওয়ার মধ্য দিয়ে চট্টগ্রামে করোনা আক্রান্ত ১০ হাজার ছাড়িয়েছে। পাশাপাশি চট্টগ্রামে করোনা উপসর্গ নিয়ে প্রতিদিন অনেকেই মৃত্যুর মিছিলে শামিল হলেও সরকারি হিসাবে করোনা আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় ছয়জনসহ ১৯৫ জনের মৃত্যুর তথ্য জানিয়েছে জেলা সিভিল সার্জন কার্যালয়।
চট্টগ্রামের সিভিল সার্জন ডা: সেখ ফজলে রাব্বী জানিয়েছেন, চট্টগ্রামের সাতটি ল্যাবে গত ২৪ ঘণ্টায় এক হাজার ৩১৮টি নমুনা পরীক্ষায় ২৯২ জনের মধ্যে সংক্রমণ ধরা পড়েছে। শনাক্ত ২৯২ জনের মধ্যে ২৩২ জন মহানগরীর বিভিন্ন এলাকার বাসিন্দা, আর ৬০ জন বিভিন্ন উপজেলার বলে তিনি জানান। ফলে চট্টগ্রামে মোট শনাক্ত রোগীর সংখ্যা ১০ হাজার ১৮০ জন। এ পর্যন্ত শনাক্ত রোগীদের মধ্যে সাত হাজার ৫৭ জন মহানগর এলাকার এবং বাকি তিন হাজার ১২৩ জন বিভিন্ন উপজেলার বাসিন্দা।
চট্টগ্রামে গত ২৫ মার্চ শুরু হয় করোনাভাইরাসের নমুনা পরীক্ষা আর প্রথম রোগী শনাক্ত হয়েছিল ৩ এপ্রিল। জেলা সিভিল সার্জন কার্যালয়ের তথ্য অনুযায়ী মোট শানাক্ত হওয়াদের মধ্যে শুধুমাত্র জুন মাসেই পাঁচ হাজার ৬৬১ জনের মধ্যে সংক্রমণ ধরা পড়ে, যা মোট শনাক্ত রোগীর ৫৫ দশমিক ৬০ শতাংশ।
সংশ্লিষ্টরা মনে করছেন, এরই মধ্যে চট্টগ্রামে ল্যাবের সংখ্যা বাড়ার কারণে পরীক্ষা বেড়েছে, ফলে সংক্রমিত রোগীও শানাক্ত হচ্ছে বেশি। তাছাড়া মানুষের মধ্যে এক ধরনের শৈথিল্য ভাবও রোগ দ্রুত বিস্তারের জন্য দায়ী বলে মনে করছেন সংশ্লিষ্টরা।
রাজশাহী বিভাগে করোনায় আক্রান্ত রোগীর সংখ্যা সাত হাজার ছাড়াল
রাজশাহী ব্যুরো জানায়, রাজশাহী বিভাগে নতুন করে ২৯৮ জনের শরীরে প্রাণঘাতী করোনাভাইরাস শনাক্ত হয়েছে। এতে করে করোনাভাইরাসে আক্রান্ত রোগীর সংখ্যা সাত হাজার ১৪৯ জনে দাঁড়িয়েছে। গত ২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু হয়েছে তিনজনের। নতুন করে সুস্থ হয়েছেন ১৫৫ জন। আর এ পর্যন্ত বিভাগে ৯৮ জনের মৃত্যু হয়েছে করোনায়। এ পর্যন্ত সুস্থ হয়েছেন দুই হাজার ৯৫ জন। গতকাল সোমবার দুপুরে বিভাগীয় স্বাস্থ্য পরিচালক ডা: গোপেন্দ্রনাথ আচার্য্য সাংবাদিকদের এসব তথ্য নিশ্চিত করেছেন।
তিনি বলেন, গত ২৪ ঘণ্টায় বিভাগে তিনজনের মৃত্যু হয়েছে করোনায়। এর মধ্যে রাজশাহীতে দুইজন এবং বগুড়ায় একজন। একই দিনই করোনা সংক্রমণ ধরা পড়েছে ২৯৮ জনের। এর মধ্যে পাবনায় ১১০ জন, রাজশাহীতে ৮৯ জন, বগুড়ায় ৬৮ জন, নওগাঁয় ২৫ জন এবং নাটোরে ছয়জন। গত ২৪ ঘণ্টায় ১৫৫ জন সুস্থ হয়েছেন। এর মধ্যে বগুড়ায় ৮৬ জন, নওগাঁয় ৪৩ জন, রাজশাহীতে ৯ জন, পাবনা এবং নাটোরে ছয়জন করে।
বিভাগীয় স্বাস্থ্য দফতরের সর্বশেষ তথ্যানুযায়ী- এ পর্যন্ত রাজশাহী বিভাগে সর্বোচ্চ করোনার সংক্রমণ ধরা পড়েছে বগুড়ায় তিন হাজার ২৭৫ জনের। এ ছাড়া রাজশাহীতে এক হাজার ১৭৪ জন, সিরাজগঞ্জে ৬২৭ জন, নওগাঁয় ৫৮৪ জন, পাবনায় ৫৮৪ জন, জয়পুরহাটে ৪৪৫ জন, নাটোরে ২৫০ জন এবং চাঁপাইনবাবগঞ্জে ১০১ জনের করোনা শনাক্ত হয়েছে।
রাজশাহীতে এক দিনে শনাক্ত ৯৯ জন, মোট আক্রান্ত ১১৭৪ : রাজশাহীর দু’টি ল্যাবে এক দিনে নতুন করে ৯৯ জনের নমুনায় করোনাভাইরাস শনাক্ত হয়েছে। রোববার রাজশাহী মেডিক্যাল কলেজের (রামেক) ভাইরোলজি বিভাগের ল্যাবে ২৩ জন এবং রামেক হাসপাতালের বহির্বিভাগের ল্যাবে ৬৬ জনের নমুনায় রিপোর্ট পজিটিভ আসে। এক দিনে নতুন করে ৯৯ জন শনাক্ত হওয়ায় রাজশাহীতে করোনা আক্রান্ত রোগীর সংখ্যা বেড়ে দাঁড়াল এক হাজার ১৭৪ জনে। এ পর্যন্ত মারা গেছেন ১২ জন। আর সুস্থ হয়েছেন ১১৪ জন।
খুলনায় করোনায় উপজেলা প্রশাসনিক কর্মকর্তা ও উপসর্গ নিয়ে তিনজনের মৃত্যু
খুলনা ব্যুরো জানায়, খুলনায় গতকাল সোমবার দিঘলিয়া উপজেলা প্রশাসনিক কর্মকর্তার মৃত্যু হয়। খুলনা সদর হাসপাতালের ফ্লু কর্নারে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান। মৃত গোলাম সারোয়ার খানের ছেলে কে এম সাদিক হাসান সানি জানান, গত ৪ জুলাই তার বাবা গোলাম সারোয়ার খানের (৫৮) টেস্ট রিপোর্টে করোনা পজিটিভ আসে। সোমবার সকাল ৬টায় খুলনা সদর হাসপাতালের ফ্লু কর্নারে তার মৃত্যু হয়। তার বাড়ি বরিশাল জেলার আগৈলঝাড়া উপজেলায়। এ নিয়ে খুলনায় করোনায় আক্রান্ত হয়ে ৩৪ জনের মৃত্যু হলো।
এ দিকে করোনার উপসর্গ নিয়ে খুলনায় তিনজনের মৃত্যু হয়েছে। তাদের একজন নগরীর রায়ের মহলের ইমাম হোসেন বাচ্চু (৫৫)। গতকাল সোমবার বেলা ১১টার দিকে খুমেক হাসপাতালের আইসোলেশন ওয়ার্ডে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান। খুলনা মেডিক্যাল কলেজ হাসপাতালের আবাসিক মেডিক্যাল অফিসার ও ফ্লু কর্নারের মুখপাত্র ডা: ফরিদ উদ্দিন আহমেদ জানান, সর্দি ও জ¦র নিয়ে ইমাম হোসেন বাচ্চু হাসপাতালে ভর্তি হয়েছিলেন। করোনা পরীক্ষার জন্য তার নমুনা সংগ্রহ করা হয়েছে।
তিনি আরো জানান, করোনা আক্রান্ত হানিফ শেখ নামে আর একজন গত ২ জুলাই রাত সোয়া ৯টায় করোনা হাসপাতালে ভর্তি হয়। সোমবার সকাল ৬টায় তিনি মারা যান। অপরদিকে করোনার উপসর্গ নিয়ে ইমাম হোসেন বাচ্চু (৫৫) নামে এক ব্যক্তির মৃত্যু হয়েছে। গতকাল সোমবার চিকিৎসাধীন অবস্থায় তারা মারা যান।
ডা: ফরিদ উদ্দিন আরো জানান, জ¦র ও শ^াসকষ্ট নিয়ে বাগেরহাট জেলার মোরেলগঞ্জ উপজেলার তাপড়া গ্রামের আবেদ আলী খান (৭৮) খুমেক হাসপাতালের ফ্লু কর্নারে ভর্তি ছিলেন। অবস্থার অবনতি হলে তাকে আইসিইউতে ভর্তি করা হয়। সোমবার সকাল ৬টার দিকে তিনি মারা যান।
ফরিদপুরে উপসর্গ নিয়ে তিনজনের মৃত্যু
ফরিদপুর সংবাদদাতা জানান, কোভিড-১৯-এর উপসর্গ নিয়ে ফরিদপুরের শহরের মুদি দোকানি, সদর উপজেলার শিবরামপুরের ব্যবসায়ী ও ভাঙ্গা পৌরসভার এক প্রকৌশলীর মৃত্যু হয়েছে। রোববার রাতে ও সোমবার সকালে তাদের মৃত্যু হয়। ভাঙ্গা পৌরসভার মেয়র এ এফ এমডি রেজা বলেন, পৌরসভার প্রকৌশলী আনোয়ার হোসেন (৪৭) শারীরিকভাবে অসুস্থ ছিলেন। তিনি জ্বর-কাশিতে ভুগছিলেন। যে কারণে তিনি ছুটিতে ছিলেন। রোববার রাতে বরিশালের একটি আবাসিক হোটেলে মারা যান তিনি। এর আগে তার শরীর খারাপ হলে পটুয়াখালী জেলার গলাচিপা উপজেলার ইসাদি গ্রাম থেকে পরিবারের সদস্যরা বরিশালে নিয়ে আসেন।
অন্যদিকে ফরিদপুর শহরের ওয়ালেসপাড়া এলাকার মুদি দোকানদার রুহুল আমিন (৫২) করোনা উপসর্গ নিয়ে গতকাল সোমবার সকালে নিজ বাসায় মারা যান। তার বাড়ি মাদারিপুর জেলার শিবচর এলাকায়। তিনি ওয়ালেসপাড়া মসজিদের সামনে মুদি দোকানের ব্যবসায় করতেন। স্থানীয় পৌর কাউন্সিলর আনিছুর রহমান সাবুল ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন।
ফরিদপুর সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মাসুম রেজা জানান, সোমবার সকালে করোনা উপসর্গ নিয়ে ঈশান গোপালপুরের শিবরামপুর এলাকার বিল্লাহ হোসেন (৫৫) নামের এক ব্যবসায়ী মারা গেছেন। তিনি দুই দিন ধরে অসুস্থ হয়ে ফরিদপুর মেডিক্যাল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন। তার করোনা পরীক্ষার জন্য নমুনা সংগ্রহ করা করা হয়েছে।
নালিতাবাড়ীতে মুক্তিযোদ্ধা আব্দুল হালিম উকিলের মৃত্যু
শেরপুর ও নালিতাবাড়ী সংবাদদাতা জানান, করোনাভাইরাসে আক্রান্ত হয়ে নালিতাবাড়ী পৌরসভার সাবেক মেয়র, আওয়ামী লীগের সাবেক সভাপতি মুক্তিযোদ্ধা আব্দুল হালিম উকিল (৬৩) গত রোববার রাত ১টার দিকে ঢাকার উত্তরায় অবস্থিত কুয়েত মৈত্রী হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন। গত ২৬ জুন কুয়েত মৈত্রী হাসপাতালে ভর্তি হন তিনি। কৈশোরে মুক্তিযুদ্ধে অংশগ্রহণের পর থেকেই তিনি ছাত্র রাজনীতিতে জড়িয়ে পড়েন। তরুণ বয়সেই তিনি পরপর দুইবার ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান হিসেবে নির্বাচিত হন। এরপর দুই দুইবার নালিতাবাড়ী পৌরসভার মেয়র নির্বাচিত হন। রাজনীতির প্রথম জীবনে তিনি ছাত্রলীগের সাধারণ সম্পাদক ও সভাপতির দায়িত্ব পালন করেন। পরে উপজেলা যুবলীগের সাধারণ সম্পাদক ও সভাপতি এবং সবশেষ উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সভাপতি হিসেবে দীর্ঘদিন দায়িত্ব পালন করেন। মৃত্যুর আগ পর্যন্ত তিনি আওয়ামী লীগের রাজনীতির সাথে সম্পৃক্ত ছিলেন। তার মৃত্যুতে নকলা-নালিতাবাড়ী আসনের সংসদ সদস্য, সাবেক কৃষিমন্ত্রী ও আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য বেগম মতিয়া চৌধুরীসহ রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক সংগঠন শোক প্রকাশ করে শোকসন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছেন।
নোয়াখালীতে দুইজনের মৃত্যু, শনাক্ত ২৭
নোয়াখালী সংবাদদাতা জানান, নোয়াখালীতে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় দুইজনের মৃত্যু হয়েছে। এ নিয়ে জেলায় মোট মৃত্যু হয়েছে ৫১ জন। গত এক দিনে আক্রান্ত হয়েছেন আরো ২৭ জন। মোট আক্রান্ত হয়েছেন দুই হাজার ২৯১ জন। নতুন আক্রান্তদের মধ্যে নোয়াখালী সদর উপজেলায় তিনজন, সুবর্ণচরে ১০ জন, বেগমগঞ্জে সাতজন, সোনাইমুড়ীতে একজন, সেনবাগে দুইজন ও কোম্পানীগঞ্জে চারজন রয়েছেন।
ঝালকাঠিতে উপসর্গ নিয়ে দুইজনের মৃত্যু
ঝালকাঠি সংবাদদাতা জানান, ঝালকাঠিতে করোনা উপসর্গ নিয়ে গতকাল সোমবার দুপুরে দুই ব্যক্তির মৃত্যু হয়েছে। তারা হলেন- ঝালকাঠি জেলা দলিল লেখক সমিতির সভাপতি মুক্তিযোদ্ধা আবদুল কুদ্দুস হাওলাদার (৭০) ও সদর উপজেলার বাউলকান্দা গ্রামের সিরাজুল ইসলাম (৬৫)। মৃত ব্যাক্তিদের পারিবারিক সূত্র জানায়, মুক্তিযোদ্ধা আবদুল কুদ্দুস হাওলাদার গত আট দিন ধরে বুকে ব্যথা শ্বাসকষ্ট ও জ্বর নিয়ে একটি বেসরকারি ক্লিনিকে ভর্তি ছিলেন। সোমবার দুপুর ১টার দিকে অবস্থার অবনতি হলে অ্যাম্বুলেন্সে বরিশাল শের-ই-বাংলা মেডিক্যাল কলেজ হাসপাতালে নেয়ার পথে তার মৃত্যু হয়। অপরদিকে সিরাজুল ইসলাম বুকে ব্যথা ও শ্বাসকষ্ট নিয়ে ঝালকাঠি শহরের মেয়ের বাসায় চিকিৎসা নিচ্ছিলেন। সোমবার দুপুর ১২টার দিকে তার শারীরিক অবস্থার অবনতি হলে ঝালকাঠি সদর হাসপাতালে নেয়া হলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন। এ নিয়ে ঝালকাঠি জেলায় করোনা উপসর্গ নিয়ে ৩৩ জনের এবং করোনা পজিটিভ হয়ে ১০ জনের মৃত্যু হলো। জেলায় এ পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন ২৪৯ জন। সুস্থ্ হয়েছেন ১২৫ জন।
টাঙ্গাইলে আরো দুইজনের মৃত্যু, নতুন আক্রান্ত ২২
টাঙ্গাইল সংবাদদাতা জানান, টাঙ্গাইলে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে আরো দুইজন মারা গেছেন। তাদের বাড়ি টাঙ্গাইল সদর উপজেলায়। এ নিয়ে সদরে মৃত্যু হলো তিনজনের এবং পুরো জেলায় মারা গেলেন ১৬ জন। জেলায় নতুন করে আরো ২২ জন করোনায় আক্রান্ত হয়েছেন। সোমবার পর্যন্ত জেলায় করোনা রোগীর সংখ্যা দাঁড়াল ৭৬৯ জনে। এ দিন আরো ৭৯ জনের নমুনা ঢাকায় পাঠানো হয়েছে। এ পর্যন্ত সুস্থ হয়েছেন ৩৭৯ জন। বর্তমানে চিকিৎসাধীন আছেন ৩৭৪ জন। টাঙ্গাইলের সিভিল সার্জন ডা: মোহাম্মদ ওয়াহিদুজ্জামান জানান, সোমবার নতুন আক্রান্ত ২২ জনের মধ্যে মির্জাপুরে সর্বোচ্চ ১৫ জন, টাঙ্গাইল সদরে চারজন, ঘাটাইল, নাগরপুর ও কালিহাতীতে রয়েছেন একজন করে। এর মধ্যে টাঙ্গাইল সদরে দুইজনের মৃত্যু হয়েছে।
কুমেক হাসপাতালে উপসর্গ নিয়ে কিশোরীসহ দুইজনের মৃত্যু
কুমিল্লা সংবাদদাতা জানান, কুমিল্লা মেডিক্যাল কলেজ (কুমেক) হাসপাতালে করোনা উপসর্গ নিয়ে ১৮ বছরের এক কিশোরীসহ আরো দুইজনের মৃত্যু হয়েছে। গত ২৪ ঘণ্টায় হাসপাতালের আইসিইউতে চিকিৎসাধীন অবস্থায় তারা মারা যান। কুমিল্লা মেডিক্যাল কলেজ হাসপাতালের সহকারী পরিচালক ডা: সাজেদা খাতুন এ তথ্য জানিয়েছেন। তিনি জানান, আইসিইউতে মারা যাওয়াদের মধ্যে একজন কিশোরী এবং অন্যজন পুরুষ। তারা হলেন- কুমিল্লা সদর দক্ষিণ উপজেলার বেলঘর এলাকার কাউছারের মেয়ে সুরাইয়া আক্তার (১৮) এবং কুমিল্লার লাকসাম পৌরসভার পশ্চিমগাঁও এলাকার মৃত ইব্রাহীম খলিলের ছেলে আবদুর রহিম (৬২)। মেডিক্যালের করোনা ইউনিটে পজিটিভ ও উপসর্গ নিয়ে মারা গেছেন ১২৩ জন। তাদের মধ্যে করোনা পজিটিভ ৬২ জন ও উপসর্গে ৬১ জন।
পিরোজপুর সংবাদদাতা জানান, পিরোজপুরে এক দিনে সর্বোচ্চ ৫০ জন করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্তের মধ্য দিয়ে এ সংখ্যা তিন শ’র কাছাকাছি চলে এসছে। বর্তমানে পিরোজপুর জেলায় মোট আক্রান্ত রোগীর সংখ্যা ২৯৪ জন। সিভিল সার্জন অফিস সূত্রে জানা গেছে, রোববার রাতে নতুন করে ৫০ জন রোগী শনাক্ত হয়। এ দিন এ জেলায় এক দিনে শনাক্ত সর্বোচ্চসংখ্যক রোগী। আক্রান্তদের সাতজনের বাড়ি পিরোজপুর সদরে, ২৭ জনের বাড়ি মঠবাড়িয়ায়, আটজনের বাড়ি কাউখালীতে, পাঁচজনের বাড়ি ভা-ারিয়ায় এবং তিনজনের বাড়ি নাজিরপুর উপজেলায়।
জামালপুর সংবাদদাতা জানান, জামালপুরে স্কুলশিক্ষিকা, কলেজছাত্র, মোবাইল কোম্পানির শো-রুমের কর্মচারী, ব্যবসায়ী, ব্যাংকের পরিচ্ছন্নকর্মী ও গৃহিণীসহসহ নতুন করে আরো ১১ জনের দেহে করোনাভাইরাস পজিটিভ শনাক্ত হয়েছে। নতুন আক্রান্তদের মধ্যে জামালপুর সদর উপজেলায় পাঁচজন, জেলার সরিষাবাড়ী উপজেলায় পাঁচজন ও বকশীগঞ্জ উপজেলায় একজন রয়েছে। এ নিয়ে জেলায় মোট করোনায় আক্রান্ত হলেন ৬৪২ জন। অন্যদিকে সর্বশেষ তিনজনসহ মোট সুস্থ হয়েছে ৪৩২ জন এবং এ পর্যন্ত করোনায় মৃত্যুবরণ করেছে ৯ জন। গতকাল সোমবার বেলা সাড়ে ১১টার দিকে এ তথ্য নিশ্চিত করেছে জামালপুর স্বাস্থ্য বিভাগ।
নীলফামারী পৌরমেয়র করোনায় আক্রান্ত
নীলফামারী সংবাদদাতা জানান, নীলফামারী পৌরসভার মেয়র ও জেলা আওয়ামী লীগের সভাপতি দেওয়ান কামাল আহমেদ ও তার গাড়িচালক রিপন করোনায় আক্রান্ত হয়েছেন। গত রোববার রাতে বিষয়টি নিশ্চিত করেছেন সিভিল সার্জন রনজিৎ কুমার বর্মন। এর আগে শনিবার করোনায় আক্রান্ত হন নীলফামারী সৈয়দপুর পৌরসভার মেয়র অধ্যক্ষ আমজাদ হোসেন সরকার।
সুনামগঞ্জ সংবাদদাতা জানান, সুনামগঞ্জে নতুন করো আরো ৩৫ জনের শরীরে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। সিলেট শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের পিসিআর ল্যাবে নমুনা পরীক্ষায় এই ৩৫ জন শনাক্তের রিপোর্ট পাওয়া গেছে। আক্রান্তদের মধ্যে সুনামগঞ্জ সদর উপজেলায় ১৫ জন, জামালগঞ্জ উপজেলায় দুইজন, দিরাই উপজেলায় পাঁচজন, ছাতক উপজেলায় পাঁচজন, দোয়ারাবাজার উপজেলায় দুইজন, জগন্নাথপুর উপজেলায় দুইজন, বিশ্বম্ভরপুর উপজেলায় দুইজন ও দক্ষিণ সুনামগঞ্জ উপজেলায় দুইজন রয়েছেন।
ঝিনাইদহ সংবাদদাতা জানান, ঝিনাইদহ জেলায় গতকাল সোমবার নতুন করে আরো ১৮ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। সকালে কুষ্টিয়া ল্যাব থেকে আসা ৬৪ জনের ফলাফলের মধ্যে ১৮ জনের রিপোর্ট পজিটিভ। এ নিয়ে জেলায় মোট করোনা আক্রান্তের সংখ্যা দাঁড়াল ২৯৫ জনে। ঝিনাইদহ সিভিল সার্জন ডা: সেলিনা বেগম এসব তথ্য জানিয়েছেন। আক্রান্তদের মধ্যে সদরে ৯ জন, কালিগঞ্জে তিনজন, শৈলকুপায় দুইজন, হরিনাকু-ুতে দুইজন ও কোটচাঁদপুর দুইজন রয়েছেন।
চুয়াডাঙ্গা সংবাদদাতা জানান, চুয়াডাঙ্গায় নতুন করে আরো ১৭ জনের শরীরে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। গত রোববার রাতে জেলা সিভিল সার্জন অফিস এ তথ্য নিশ্চিত করে। এ নিয়ে জেলায় মোট করোনা আক্রান্তের সংখ্যা দাঁড়াল ২৫৬ জনে। গতকাল কুষ্টিয়া মেডিক্যাল কলেজের পিসিআর ল্যাব থেকে চুয়াডাঙ্গার নতুন ৬৫টি নমুনার ফলাফল আসে। যার মধ্যে ১৭ জনের রিপোর্ট পজিটিভ এবং ৪৮টি রিপোর্ট নেগেটিভ আসে।
মঠবাড়িয়া (পিরোজপুর) সংবাদদাতা জানান, পিরোজপুরের মঠবাড়িয়া উপজেলায় গত দুই দিনে নতুন করে ৪১ জনের শরীরে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। গত ২৪ ঘণ্টায় শনাক্ত হয়েছে ৩০ জন যা উপজেলায় এক দিনে সর্বোচ্চ শনাক্তের সংখ্যা। আক্রান্তদের মধ্যে মঠবাড়িয়া পৌরসভা ও সদর ইউনিয়নে ২৯ জন, দাউদখালী ইউনিয়নে চারজন, সাপলেজা ইউনিয়নে তিনজন, টিকিকাটা ও বেতমোর রাজপাড়া ইউনিয়নে দুইজন করে এবং বড় মাছুয়া ইউনিয়নে একজন রয়েছেন। এ নিয়ে উপজেলায় মোট আক্রান্তের সংখ্যা ১০২ জনে দাঁড়াল। তাদের মধ্যে সুস্থ হয়েছেন ৪৫ জন।
কোটচাঁদপুরে উপসর্গ নিয়ে এক ব্যক্তির মৃত্যু
কোটচাঁদপুর (ঝিনাইদহ) সংবাদদাতা জানান, ঝিনাইদহের কোটচাঁদপুর শহরের হাইস্কুল রোডের বাসিন্দা সৈয়দ ইদ্রিস আলী (৭০) করোনা উপসর্গ নিয়ে মারা গেছেন। গতকাল সোমবার সকালে ঢাকার বাসায় তার মৃত্যু হয়। বেশ কিছুুদিন ধরে তিনি হার্ট, ডায়াবেটিসসহ বিভিন্ন রোগে ভুগছিলেন। এরই মধ্যে জ¦র ও শ্বাসকষ্টসহ করোনা উপসর্গ দেখা দিলে ডাক্তারের চিকিৎসাধীন থাকা অবস্থায় গতকাল সকালে তার মৃত্যু হয়।

 


আরো সংবাদ



premium cement
কেএনএফ সদস্যদের আদালতে উপস্থাপন, ৫২ জনের রিমান্ড মঞ্জুর ৬ জেলায় বয়ে যাচ্ছে তীব্র তাপপ্রবাহ রাখাইনে তুমুল যুদ্ধ, মর্টার শেলের শব্দে প্রকম্পিত সীমান্ত এলাকা হামলার ব্যাপারে ইসরাইল নিজেই সিদ্ধান্ত নেবে : নেতানিয়াহু ইরানের ওপর চাপ বাড়াচ্ছে পাশ্চাত্যের দেশগুলো সিদ্ধিরগঞ্জে দুর্ধর্ষ ডাকাতি, নগদ টাকাসহ ৮০ লাখ টাকার মালামাল লুট প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনীর উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী পরীমণির বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানার আবেদন স্থায়ী যুদ্ধবিরতি না হওয়ায় গাজায় মানবিক প্রচেষ্টা সম্পূর্ণ ব্যর্থ : রাশিয়া পিকআপচালককে হত্যা করে রেললাইনে লাশ ফেল গেল দুর্বৃত্তরা এক মাস না যেতেই ভেঙে গেলো রাজকীয় বিয়ে!

সকল