২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

করোনায় আক্রান্তে তৃতীয় শীর্ষে ভারত

বিষণœতায় আক্রান্ত ২৫ ভাগ আমেরিকান; সৌদি আরব ছাড়ছেন যুক্তরাষ্ট্রের কূটনীতিকরা; এবারের হজে কাবা স্পর্শ করা নিষিদ্ধ; ফের স্পেনে গৃহবন্দী ৭০ হাজার মানুষ
-

আক্রান্ত-মৃত্যুর মিছিল প্রতিদিনই দীর্ঘ হচ্ছে। যুক্তরাষ্ট্রে সরকারি হিসাবে যুক্ত হওয়া প্রতি একজন কোভিড-১৯ রোগীর বিপরীতে নথিভুক্ত হননি এমন উপসর্গবিহীন কিংবা মৃদু উপসর্গধারী আরো ১০ রোগী বাইরে ঘুরে বেড়াচ্ছে বলে জানায় যুক্তরাষ্ট্রের সেন্টারস ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি)।
বিশ্বের এক হাজার ৩০০ বিজ্ঞানীর সাথে অনলাইনে দুই দিনের বৈঠক সেরে বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান বিজ্ঞানী ড. সৌম্য স্বামীনাথন জানান, ‘এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত প্রতি ১০০ জনে মৃত্যুর হার ০.৬ বলেই একমত হয়েছেন তারা। এর অর্থ হচ্ছেÑ করোনাভাইরাসে মৃত্যুর হার ১ শতাংশেরও কম।’ বিশ্বের মোট জনসংখ্যার ০.৬ শতাংশ হচ্ছে ৪ কোটি ৭০ লাখ। এত পরিমাণ মৃত্যু হতে হলে অবশ্য সবাইকে নতুন এ করোনাভাইরাসে আক্রান্ত হতে হবে।
চীনে কোভিড-১৯ রোগীর সংখ্যা ৯০ হাজার ২৯৪ এবং মৃত্যু ৪ হাজার ৫৩৪; যার অর্থ হচ্ছে- দেশটিতে রোগী অনুপাতে মৃত্যুর হার ৫ শতাংশ। যুক্তরাষ্ট্রের হারও এর কাছাকাছি, ৪.৬ শতাংশ। ২৮ লাখ ১১ হাজার ৪৪৭ শনাক্ত রোগীর বিপরীতে মৃত্যু এক লাখ ২৯ হাজার ৪০৩ জনের। এই হার ১৯১৮ সালে দেখা দেয়া ফ্লু মহামারীর মৃত্যু হার ২.৫ শতাংশের দ্বিগুণ।
অথচ একেক দেশে রোগী অনুপাতে মৃত্যু হার একেক রকম দেখা যাচ্ছে। আইসল্যান্ডে এ হার ১ শতাংশের নিচে, নিউজিল্যান্ড আর ইসরাইলে ২ শতাংশের নিচে; অন্য দিকে বেলজিয়ামে ১৬ শতাংশ, ইতালি আর যুক্তরাজ্যে ১৪ শতাংশের কাছাকাছি।
বিশ্ব স্বাস্থ্য সংস্থার জরুরি কর্মসূচির ক্লিনিক্যাল সেবার প্রধান ড. জেনেট ডিয়াজ জানান, এখন পর্যন্ত বেশির ভাগ দেশেই শনাক্ত রোগীর মোটামুটি ২০ শতাংশর জন্য অক্সিজেন বা হাসপাতালের নিবিড় সেবার প্রয়োজনীয়তা দেখা গেছে। অস্ট্রেলিয়ার গবেষকরা ডজনেরও বেশি দেশের ২৬৭টি আলাদা আলাদা গবেষণা থেকে তুলনামূলক নির্ভুল এমন ২৫টি গবেষণার তথ্য বেছে নেন; এবং সেগুলো গড় করে বিশ্বজুড়ে করোনাভাইরাসে মৃত্যু আক্রান্ত অনুপাতে মৃত্যু হার ০.৬৪ শতাংশ বলে জানান। যুক্তরাষ্ট্রের ক্ষেত্রে এ হার ০.৪ শতাংশ বলে অনুমান সিডিসির। সিডিসির এ হিসাবও কিন্তু আতঙ্কজনক। কেননা, যুক্তরাষ্ট্রের জনসংখ্যার ০.৪ শতাংশ হচ্ছে প্রায় ১৩ লাখ। খবর ওয়াল স্ট্রিট জার্নাল, এএফপি, টাইমস অব ইন্ডিয়া, বিবিসি বাংলা, সৌদি প্রেস এজেন্সি, স্ট্রেইটস টাইমস, সৌদি গেজেট, সিএনবিসি, আল জাজিরা, রয়টার্স, মিরর, বিবিসি, সিএনএন, ওয়ার্ল্ডোমিটারস, আনন্দবাজার, এনডিটিভি, আরব নিউজ, আনাদোলু এজেন্সি, পিপলস ডেইলি অনলাইন, সিনহুয়া, এই সময়, নিউ ইয়র্ক টাইমস ও ওয়াশিংটন পোস্টের।
এবারের হজে কাবা স্পর্শ করা নিষিদ্ধ : করোনাভাইরাসের সংক্রমণ এড়াতে চলতি বছরে খুবই সীমিত পরিসরে হজের অনুমতি দিয়েছে সৌদি আরব। দেশটির মাত্র এক হাজার জন এবারের হজে অংশ নিতে পারবেন। এই প্রথমবারের মতো বিদেশী মুসলিমদের জন্য হজ নিষিদ্ধ করেছে সৌদি আরব। সোমবার সৌদির রোগ প্রতিরোধ ও নিয়ন্ত্রণ কেন্দ্র (সিডিসি) এক বিবৃতিতে বলেছে, চলতি বছরে হজ চলাকালীন কাবা শরিফ স্পর্শ করা যাবে না। অন্যান্য ধর্মীয় অনুষ্ঠান পালনের সময় যেমনÑ নামাজ ও কাবা শরিফ তাওয়াফ করার সময় সামাজিক দূরত্ব (এক হাজী থেকে আরেক হাজীর মধ্যকার দূরত্ব দেড় মিটার হবে) বজায় রাখতে হবে। সীমিত সংখ্যক হাজী মিনা, মুজদালিফা ও আরাফাতে যাওয়ার অনুমতি পাবেন।
রাশিয়াকে টপকে তৃতীয় শীর্ষে ভারত : করোনায় শীর্ষ আক্রান্ত দেশগুলোর তালিকায় রাশিয়াকে টপকে রোববার সন্ধ্যায় আরো একধাপ উপরে ওঠে তৃতীয় অবস্থানে ভারত। সোমবার সকাল নাগাদ ভারতে আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৬ লাখ ৯৯ হাজার ৪০২। এর মধ্যে মৃত্যু হয়েছে ১৯ হাজার ৭০৭ জনের। আর এখন পর্যন্ত রাশিয়ায় আক্রান্তের সংখ্যা ৬ লাখ ৮৭ হাজার ৮৬২ জন; এর মধ্যে মৃত্যু হয়েছে ১০ হাজার ২৯৬ জনের। বিশ্বে যেসব দেশে করোনাভাইরাসে দৈনিক আক্রান্তের সংখ্যা ক্রমাগত বাড়ছে তার মধ্যে ভারত অন্যতম।
এ দিকে করোনা সংক্রমণের হার লাফিয়ে বাড়ার কারণে সোমবার থেকে তাজমহলসহ আগ্রার ঐতিহাসিক সৌধগুলো বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে প্রশাসন। দুই দিন আগেই জাতীয় প্রতœতত্ত্ব বিভাগের আওতায় থাকা ঐতিহাসিক সৌধগুলো সাধারণের জন্য ৬ জুলাই থেকে খুলে দেয়ার নির্দেশ দিয়েছিলেন কেন্দ্রীয় সংস্কৃতি মন্ত্রী প্রহ্লাদ প্যাটেল। সেই নির্দেশের পরিপ্রেক্ষিতে চূড়ান্ত প্রস্তুতি শুরু করার আগে রোববার সন্ধ্যার বৈঠকে ঐতিহাসিক সৌধগুলো বন্ধ রাখার সিদ্ধান্ত নেয়া হয়েছে। চার দিনে আগ্রার ৭১টি কন্টেনমেন্ট জোনে ৫৫টি নতুন সংক্রমণের খবর পাওয়া গিয়েছে। আগ্রার জেলাশাসক প্রভু নারায়ণ সিং জানান, গত চার দিনে আগ্রায় ৫৫ জন কোভিড পজিটিভ ধরা পড়েছেন। এই সৌধগুলো জনসাধারণের জন্য খুলে দেয়ার অর্থ, বিপুল পরিমাণে পর্যটক সমাগম হবে। এতে সংক্রমণ আরো বাড়বে।
ইরানে এক দিনে সর্বোচ্চ মৃত্যুর রেকর্ড : বেশ কিছুদিন নিয়ন্ত্রণে থাকার পর ইরানে আবারো বাড়তে শুরু করেছে করোনাভাইরাসের সংক্রমণ। সাথে পাল্লা দিয়ে বাড়ছে মৃত্যুর ঘটনাও। গত সোমবারই ১৬২ জনের মৃত্যুর রেকর্ড গড়েছিল দেশটি। রোববারের মৃত্যু ছাড়িয়ে গেছে সেটিও। ২৪ ঘণ্টায় সেখানে করোনায় প্রাণ হারিয়েছেন অন্তত ১৬৩ জন, যা এখন পর্যন্ত দেশটিতে এক দিনে সর্বোচ্চ মৃত্যুর রেকর্ড। এ নিয়ে ইরানে মোট প্রাণহানির সংখ্যা দাঁড়িয়েছে ১১ হাজার ৫৭১ জন। ইরানি স্বাস্থ্য মন্ত্রণালয়ের মুখপাত্র সিমা সাদাত লারি জানিয়েছেন, গত ২৪ ঘণ্টায় দেশটিতে নতুন করে ২ হাজার ৫৬০ জনের শরীরে শনাক্ত হয়েছে নোভেল করোনাভাইরাস। এ নিয়ে সেখানে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ২ লাখ ৪০ হাজার ৪৩৮ জনে।
যুক্তরাষ্ট্রে ফুরিয়ে আসছে হাসপাতালের ধারণক্ষমতা : গত কয়েক সপ্তাহে যুক্তরাষ্ট্রে অনেকটাই নিয়ন্ত্রণহীন হয়ে পড়েছে করোনাভাইরাস মহামারী। শুরুর দিকে দেশটির উত্তর-পূর্বাঞ্চলীয় অঙ্গরাজ্যগুলোতে তাণ্ডব চালালেও এখন তা সরে এসেছে দক্ষিণ-পূর্ব ও দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় এলাকাগুলোতে। করোনার আঘাতে বিপর্যস্ত হয়ে পড়েছে যুক্তরাষ্ট্রের অন্তত ৩৭টি অঙ্গরাজ্য। অনেক এলাকাতেই হুমকির মুখে পড়েছে পর্যাপ্ত চিকিৎসাসেবা। টেক্সাসে করোনায় সবচেয়ে বেশি ভুক্তভোগী এলাকাগুলোর মধ্যে অন্যতম হিউস্টন। যুক্তরাষ্ট্রের চতুর্থ সর্বোচ্চ জনবহুল শহরটিতে হু হু করে বাড়ছে সংক্রমণ। এই অবস্থা চলতে থাকলে আগামী দুই সপ্তাহের মধ্যেই সেখানকার হাসপাতালগুলোর ধারণক্ষমতা পূরণ হয়ে যাবে বলে জানিয়েছেন মেয়র সিলভেস্টার টার্নার।
শ্রীলঙ্কায় লাশ পোড়ানোর বিরুদ্ধে পিটিশন: শ্রীলঙ্কায় করোনাভাইরাসে মারা যাওয়া মুসলিমদের লাশ পুড়িয়ে ফেলার ওপর জোর দিচ্ছে কর্তৃপক্ষ। সংখ্যালঘু মুসলিম সম্প্রদায়ের মানুষেরা কর্তৃপক্ষের এমন সিদ্ধান্তের নিন্দা জানিয়ে বলছেন- মহামারীর সুযোগ নিয়ে তাদের সাথে বৈষম্যমূলক আচরণ করা হচ্ছে। ইসলামী বিধান মতে মুসলিমদের লাশ দাহ করার কোনো সুযোগ নেই। এই বিধানের বিরুদ্ধে পিটিশন দায়ের করা হয়েছে আদালতে। এ বিষয়ে শুনানি শুরু হবে ১৩ জুলাই। এ বিষয়ে শ্রীলঙ্কা মুসলিম কংগ্রেস পার্টির জ্যেষ্ঠ নেতা ও সাবেক মন্ত্রী আলি জাহির মাওলানা বলেন, ‘করোনায় মৃতদের কবর দেয়া জনস্বাস্থ্যের জন্য ক্ষতিকরÑ এর উপযুক্ত প্রমাণ থাকলে সরকারের এই নীতি মেনে নেবে মুসলিম সম্প্রদায়।’
প্রতি ১০ লাখে আক্রান্তের হারে শীর্ষে কাতার : জনসংখ্যার প্রতি ১০ লাখ মানুষের মধ্যে আক্রান্তের হারে সবার শীর্ষে মধ্যপ্রাচ্যের দেশ কাতার। সেখানে প্রতি ১০ লাখ মানুষের মধ্যে আক্রান্ত হয়েছেন অন্তত ৩৫ হাজার ৫৪৩ জন। এ ধরনের দেশ বাদ দিয়ে তালিকা তৈরি করলে সেখানে দ্বিতীয় অবস্থানে আসে বাহরাইনের নাম। দেশটিতে প্রতি ১০ লাখ মানুষের মধ্যে আক্রান্ত হয়েছেন ১৭ হাজার ২৬০ জন। তৃতীয় অবস্থানে থাকা চিলিতে আক্রান্ত হয়েছেন গড়ে ১৫ হাজার ৪৫৮ জন। এরপর যথাক্রমে কুয়েতে ১১ হাজার ৬৯৩ জন, আর্মেনিয়ায় ৯ হাজার ৬৫৩ জন, পেরুতে ৯ হাজার ১৮০ জন, ওমানে ৯ হাজার ৪২ জন, যুক্তরাষ্ট্রে ৯ হাজার ১১ জন, পানামায় ৮ হাজার ৮৪০ জন এবং সিঙ্গাপুরে প্রতি ১০ লাখে আক্রান্ত হয়েছেন ৭ হাজার ৬৫৭ জন।
সৌদি আরব ছাড়ছেন যুক্তরাষ্ট্রের কূটনীতিকরা : করোনাভাইরাসের সংক্রমণ বাড়তে থাকায় গত ৪৮ ঘণ্টায় বহু মার্কিন কূটনীতিক পরিবার নিয়ে সৌদি আরব ছেড়ে গেছেন। সামনের সপ্তাহে আরো অনেকেই চলে যাবেন। মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয় অপরিহার্য নয় এমন কর্মীদের স্বেচ্ছায় চলে যাওয়ার অনুমোদন দেয়ার পর কর্মীরা এই সিদ্ধান্ত নিয়েছেন। সৌদি আরব সরকার করোনাভাইরাসের বিস্তার ঠেকাতে পদক্ষেপ নেয়ার পরও দেশটিতে দুই লাখের বেশি মানুষ আক্রান্ত হয়েছেন। মৃত্যু হয়েছে এক হাজার আট শ’রও বেশি মানুষের। রিয়াদে মার্কিন দূতাবাসেও ঢুকে পড়েছে করোনাভাইরাস। দূতাবাসের ৩০ জনেরও বেশি কর্মী আক্রান্ত হয়েছেন। মার্কিন কর্মকর্তারা বলছেন আক্রান্তদের বেশির ভাগই মার্কিন নাগরিক নন।
একজনের জন্য আইসোলেশনে মন্ত্রিপরিষদের ২০ সদস্য : আফ্রিকা মহাদেশের দেশ ইসোয়াতিনির একজন মন্ত্রী করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। সে কারণে আইসোলেশনে পাঠানো হয়েছে মন্ত্রিপরিষদের ২০ জন সদস্যকে। দেশটির গণকর্মী ও গণপরিবহন মন্ত্রী এনদ্লালুহলজা এনদোয়ান্দউয়ি করোনায় আক্রান্ত হয়েছেন। নিয়মিত করোনা পরীক্ষার অংশ হিসেবে পরীক্ষা করিয়ে জানতে পারেন তিনি করোনা পজিটিভ। সে কারণে তাৎক্ষণিকভাবে মন্ত্রিপরিষদের বাকি সদস্যদের আইসোলেশনে পাঠানো হয়েছে। তারা বাসা থেকে কাজ করবেন। সাবেক সোয়াজিল্যান্ড ও বর্তমান ইসোয়াতিনিতে এ পর্যন্ত ৯৫৪ জন করোনায় আক্রান্ত হয়েছেন। মারা গেছেন ১৩ জন। গেল ২৪ ঘণ্টায় সেখানে আক্রান্ত হয়েছেন ৪৫ জন।
৭ হাজার ৫৮০ কর্মী ছাঁটাই এয়ার ফ্রান্সের : ২০২২ সালের শেষ নাগাদ ৭ হাজার ৫৮০ কর্মী ছাঁটাইয়ের পরিকল্পনা করছে বিমান পরিবহন সংস্থা এয়ার ফ্রান্স- কেএলএম কর্তৃপক্ষ। এর মধ্যে ৬ হাজার ৫৬০ জন কর্মী ছাঁটাই হবে এয়ার ফ্রান্সের। বাকি ১ হাজার ২০ কর্মী ছাঁটাই করা হবে ২০২১ সালের শেষ নাগাদ। ইউরোপের দ্বিতীয় বৃহত্তম বিমান পরিবহনের এই সংস্থাটি জানায়, তিন মাস ধরে সংস্থাটির কার্যক্রম ও টার্নওভারের পতন হয়েছে ৯৫ শতাংশ। আর এ সঙ্কটকালে প্রতিদিন কোম্পানিটির ক্ষতি হয়েছে দেড় কোটি ইউরো। যে পরিস্থিতি লক্ষ করা যাচ্ছে, তাতে এ অবস্থা থেকে খুব দ্রুত উত্তরণ সম্ভব হবে না।
২৫ ভাগ আমেরিকান বিষণœতায় আক্রান্ত : শুধু করোনাভাইরাসের তাণ্ডবে নয়, আর্থিক পরিস্থিতি, বর্ণবিদ্বেষমূলক আচরণ ইত্যাদি কারণেও বহু আমেরিকান বিষণœতায় ভুগছেন। এক ধরনের মানসিক পীড়ায় আক্রান্ত হয়ে পড়েছেন অনেকে। এমন পরিস্থিতি গোটা সমাজব্যবস্থায় বিরূপ প্রভাব ফেলছে। বেশ কয়েক মাস লকডাউনে থাকায় প্রতিটি মানুষই অস্বাভাবিক একটি পরিবেশে দিনাতিপাত করতে বাধ্য হয়েছে। আর এ অবস্থায় স্বাভাবিক জীবনে ফিরতে অনেকেই নানাবিধ সমস্যা অনুভব করছেন। যা আগে কখনো অনুভূত হয়নি। ২৩ এপ্রিল থেকে ৫ মে পর্যন্ত পরিচালিত এক জরিপে দেখা যায় যে, ২৩.৫ শতাংশ আমেরিকানই এক ধরনের মানসিক যন্ত্রণায় নিপতিত হয়েছেন। ন্যাশনাল সেন্টার ফর হেলথ স্ট্যাটিসটিকস এবং ইউএস সেনসাস ব্যুরো যৌথভাবে এ জরিপ চালায়। একই সংস্থা কর্তৃক জুনের ১১ থেকে ১৬ তারিখের মধ্যে পরিচালিত অনুরূপ জরিপে দেখা গেছে, মানসিক যন্ত্রণায় আক্রান্তের হার বেড়ে ২৫.১ শতাংশ হয়েছে।
মেক্সিকোতে প্রকৃত মৃত্যুর সংখ্যা দ্বিগুণ : মেক্সিকোতে করোনায় মৃত্যুর সংখ্যা ৩০ হাজার ছাড়িয়ে গেছে বলে জানিয়েছে দেশটির স্বাস্থ্য বিভাগ। আর এতে করে মৃত্যুর পরিসংখ্যানে বিশ্বের মধ্যে পঞ্চম শীর্ষ অবস্থানে চলে গেল মেক্সিকো। করোনায় মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৩০ হাজার ৩৬৬ জনে। মোট ২ লাখ ৫২ হাজার ১৬৫ জনের করোনা শনাক্ত হলো। এর আগে সরকার জানিয়েছে, করোনায় প্রকৃত আক্রান্তের সংখ্যা শনাক্ত মানুষের চেয়ে আরো অনেক বেশি হতে পারে। সম্প্রতি মেক্সিকোভিত্তিক সংবাদমাধ্যম মিলেনিও দেশটির সিভিল রেজিস্ট্রি বিভাগের অপ্রকাশিত তথ্যের বরাত দিয়ে জানায়, জুনের ১৯ তারিখ পর্যন্ত স্বাস্থ্য প্রতিমন্ত্রী হুগো লোপেজ গাটেল করোনায় মৃত্যুর যে পরিসংখ্যান দিয়েছেন এ ভাইরাসে প্রকৃত মৃত্যুর সংখ্যা তার প্রায় দ্বিগুণ।
ব্রাজিলে ৫১ দিন ধরে স্বাস্থ্যমন্ত্রী নেই : করোনার এই মহামারীতে ক্ষতিগ্রস্ত দেশের তালিকায় দ্বিতীয় অবস্থানে ব্রাজিল। কিন্তু এই সঙ্কটময় পরিস্থিতিতে দেশটিতে ৫১ দিন ধরে কোনো স্বাস্থ্যমন্ত্রী নেই। গত মে মাস থেকে পূর্ববর্তী এক মাসের ব্যবধানে ব্রাজিলের দু’জন স্বাস্থ্যমন্ত্রী পদত্যাগ করেছেন। মে মাসের মাঝামাঝি সময়ে এই পদ থেকে পদত্যাগ করেন নেলসন টেইক। এর আগে লুইজ হেনরিক মেন্ডেটাও প্রেসিডেন্ট জইর বলসোনারোর সাথে মতানৈক্যের জেরে পদত্যাগ করেন।
বলিভিয়ার স্বাস্থ্যমন্ত্রী করোনায় আক্রান্ত : বলিভিয়ার স্বাস্থ্যমন্ত্রী মারিয়া ইডি রোকা করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। তবে তার অবস্থা স্থিতিশীল রয়েছে। দক্ষিণ আমেরিকার দেশটিতে ক্রমেই করোনা রোগী বাড়তে থাকার মধ্যে মারিয়া এই ভাইরাসে আক্রান্ত হলেন। বলিভিয়ার অন্তর্বর্তীকালীন প্রেসিডেন্ট জেনিন আনেজ এক টুইটবার্তায় বলেছেন, বিরতিহীনভাবে এই ভাইরাসের বিরুদ্ধে লড়াই অব্যাহত রয়েছে এবং বলিভিয়ানদের স্বাস্থ্য রক্ষার যুদ্ধে আবারো যাতে যোগ দিতে পারেন তাই স্বাস্থ্যমন্ত্রীর দ্রুত আরোগ্য কামনা করছি। এক কোটি ১৫ লাখ জনসংখ্যার দেশটিতে এ পর্যন্ত ৩৮ হাজার মানুষ করোনায় আক্রান্ত হয়েছেন। আর মৃত্যু হয়েছে ১ হাজার ৩৭৮ জনের। মাথাপিছু আক্রান্তের দিক দিয়ে বিশ্বে সবচেয়ে খারাপ অবস্থায় থাকা দেশগুলোর একটি হচ্ছে বলিভিয়া।
পাকিস্তানের স্বাস্থ্যমন্ত্রী করোনায় আক্রান্ত : এবারে পাকিস্তানের স্বাস্থ্যমন্ত্রী জাফর মির্জা করোনায় আক্রান্ত হয়েছেন বলে জানিয়েছে কর্তৃপক্ষ। সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারে জাফর মির্জা নিজের করোনা আক্রান্তের খবর নিশ্চিত করে লিখেছেন, আমি বর্তমানে নিজ বাসায় আইসোলেশনে আছি। সব ধরনের সতর্কতা নেয়া হয়েছে। আমার হালকা উপসর্গ রয়েছে। সবাই দোয়া করবেন। পোস্টে মন্ত্রণালয় ও সহকর্মীদের নিয়মিত গতিতে কাজ করে যাওয়ার আহ্বান জানান তিনি। এর আগে গত শুক্রবার করোনা শনাক্ত হয় পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মেহমুদ কোরেশির।
ফের স্পেনে গৃহবন্দী ৭০ হাজার মানুষ : স্পেনের উত্তর-পশ্চিমাঞ্চলীয় গ্যালিসিয়ায় ফের লকডাউন জারি করা হয়েছে। ফলে গৃহবন্দী হয়ে পড়েছেন প্রায় ৭০ হাজার মানুষ। অঞ্চলটিতে ফের করোনার প্রাদুর্ভাব ছড়িয়ে পড়ার কারণে এ সিদ্ধান্ত নিয়েছে কর্তৃপক্ষ। রোববার থেকে শুক্রবার মধ্যরাত পর্যন্ত শুধুমাত্র জরুরি কাজের জন্য যারা ভ্রমণ করবেন তাদের উপকূলীয় এই অঞ্চলটি থেকে বের হওয়ার বা প্রবেশের অনুমতি দেয়া হবে। একদিন আগেই স্পেনের উত্তর-পূর্বাঞ্চলীয় কাতালোনিয়ায় একইভাবে লকডাউন দেয়া হয়েছে। এরপরেই এই অঞ্চলটিতেও একই পদক্ষেপ নেয়া হলো।


আরো সংবাদ



premium cement