২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

শনাক্ত রোগী ছাড়াল দেড় লাখ

প্রথম ২৮ দিনে শনাক্ত ১০০ জন। ১৪ এপ্রিল ছাড়ায় এক হাজার। ৪ মে ১০ হাজার, ১৫ মে ২০ হাজার, ২ জুন ৫০ হাজার ছাড়ায়। এর পরের ১৬ দিনে এক লাখ ও পরের ১৪ দিনে ছাড়ায় দেড় লাখ ।
-

বাংলাদেশে নতুন করোনাভাইরাসের প্রকোপ শুরুর ১১৭তম দিনে শনাক্ত রোগীর সংখ্যা দেড় লাখ ছাড়িয়ে গেছে। জনস হপকিন্স বিশ্ববিদ্যালয় এবং ওয়ার্ল্ডোমিটারের টালিতে শনাক্ত রোগীর সংখ্যায় শীর্ষ দেশগুলোর তালিকায় বাংলাদেশ এখন রয়েছে ১৮ নম্বরে। গতকাল বৃহস্পতিবার সকাল ৮টা পর্যন্ত ২৪ ঘণ্টায় রেকর্ড চার হাজার ১৯ জনের মধ্যে সংক্রমণ ধরা পড়ায় দেশে এ পর্যন্ত শনাক্ত রোগীর সংখ্যা বেড়ে এক লাখ ৫৩ হাজার ২৭৭ জন হয়েছে। আক্রান্তদের মধ্যে আরো ৩৮ জন মারা গেছেন গত এক দিনে। এ নিয়ে বাংলাদেশে করোনাভাইরাসে মৃতের সংখ্যা বেড়ে হয়েছে এক হাজার ৯২৬ জন।
গতকাল বৃহস্পতিবার অনলাইনে স্বাস্থ্য অধিদফতরের নিয়মিত বুলেটিনে অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা: নাসিমা সুলতানা দেশে করোনাভাইরাস পরিস্থিতির এই সবশেষ তথ্য তুলে ধরেন।
নাসিমা সুলতানা বলেন, বাসা ও হাসপাতালে চিকিৎসাধীন আরো চার হাজার ৩৩৪ জন রোগী সুস্থ হয়ে উঠেছেন গত ২৪ ঘণ্টায়। তাতে সুস্থ রোগীর সংখ্যা দাঁড়াল মোট ৬৬ হাজার ৪৪২ জনে।
বাংলাদেশে করোনাভাইরাসের প্রথম সংক্রমণ ধরা পড়েছিল ৮ মার্চ। তার ১০ দিনের মাথায় প্রথম মৃত্যুর খবর আসে। প্রথম রোগী শনাক্তের ২৮ দিন পর ৬ এপ্রিল শনাক্ত রোগীর সংখ্যা ১০০ ছাড়ায়। ১৪ এপ্রিল এক হাজার ছাড়ায় শনাক্ত রোগী। এরপর ৪ মে ১০ হাজার, ১৫ মে ২০ হাজার এবং ২ জুন পঞ্চাশ হাজার ছাড়িয়েছিল শনাক্ত রোগীর সংখ্যা। এরপর মাত্র ১৬ দিনে গত ১৮ জুন দেশে শনাক্ত রোগীর সংখ্যা এক লাখ ছাড়িয়ে যায়। বৃহস্পতিবার তা দেড় লাখে পৌঁছাতে সময় লাগল ১৪ দিন।
বাংলাদেশে ১৮ মার্চ প্রথম কোভিড-১৯ আক্রান্ত হয়ে মৃত্যু নিশ্চিত করে স্বাস্থ্য অধিদফতর। ২০ এপ্রিল মৃতের সংখ্যা ১০০ ছাড়ায়। ১০ জুন মৃতের সংখ্যা হাজারের ঘর পেরিয়ে যায়। এরপর ১২ দিনেই মৃতের সংখ্যা ছাড়িয়ে যায় গত ২২ জুন। এখন তা পৌঁছে গেছে দুই হাজারের কাছাকাছি।
নাসিমা সুলতানা বলেন, গত এক দিনে যারা মারা গেছেন, তাদের মধ্যে ৩২ জন পুরুষ এবং ছয়জন নারী। ৩৩ জন হাসপাতালে এবং পাঁচজন বাড়িতে মারা গেছেন। এই ৩৮ জনের মধ্যে দুইজনের বয়স ৮১ থেকে ৯০ বছরের মধ্যে। এ ছাড়া সাতজনের বয়স ৭১ থেকে ৮০ বছরের মধ্যে, আটজনের বয়স ৬১ থেকে ৭০ বছরের মধ্যে, ১৬ জনের বয়স ৫১ থেকে ৬০ বছরের মধ্যে, দুইজনের বয়স ৪১ থেকে ৫০ বছরের মধ্যে, দুইজনের বয়স ৩১ থেকে ৪০ বছরের মধ্যে এবং একজনের বয়স ২১ থেকে ৩০ বছরের মধ্যে ছিল।
তাদের মধ্যে ১১ জন ঢাকা বিভাগের, ১২ জন চট্টগ্রাম বিভাগের, পাঁচজন খুলনা বিভাগের, পাঁচজন রাজশাহী বিভাগের, একজন রংপুর বিভাগের, দুইজন সিলেট বিভাগের এবং দুইজন বরিশাল বিভাগের বাসিন্দা ছিলেন।
নাসিমা সুলতানা জানান, ইউনিভার্সাল মেডিক্যাল কলেজ হাসপাতালে কোভিড-১৯ পরীক্ষা শুরু হওয়ায় দেশে এখন মোট ৭০টি পরীক্ষাগারে নমুনা পরীক্ষা হচ্ছে। গত ২৪ ঘণ্টায় ১৮ হাজার ৩৬২টি নমুনা পরীক্ষা হয়েছে, এ পর্যন্ত পরীক্ষা হয়েছে আট লাখ দুই হাজার ৬৯৭টি নমুনা।
২৪ ঘণ্টায় পরীক্ষার বিবেচনায় শনাক্তের হার ২১ দশমিক ৮৯ শতাংশ। শনাক্ত রোগীর সংখ্যা বিবেচনায় সুস্থতার হার ৪৩ দশমিক ৩৫ শতাংশ, মৃতের হার এক দশমিক ২৬ শতাংশ।
বুলেটিনে জানানো হয়, গত ২৪ ঘণ্টায় আইসোলেশনে নেয়া হয়েছে আরো ৯৬০ জনকে এবং এ পর্যন্ত আইসোলেশনে নেয়া হয়েছে ২৮ হাজার ৫০২ জনকে। গত ২৪ ঘণ্টায় আইসোলেশন থেকে ছাড় পেয়েছেন ৭৭৫ জন এবং এ পর্যন্ত ছাড় পেয়েছেন ১২ হাজার ৭৭৫ জন। বর্তমানে আইসোলেশনে রয়েছেন ১৫ হাজার ৭৫৭ জন।
গত ২৪ ঘণ্টায় হোম ও প্রাতিষ্ঠানিক মিলিয়ে কোয়ারেন্টিনে নেয়া হয়েছে দুই হাজার ৮৯৪ জনকে, এ পর্যন্ত কোয়ারেন্টিনে নেয়া হয়েছে তিন লাখ ৬৯ হাজার ১৮৯ জনকে। গত ২৪ ঘণ্টায় কোয়ারেন্টিন থেকে ছাড় পেয়েছেন তিন হাজার ১৬৮ জন, এ পর্যন্ত কোয়ারেন্টিন থেকে মোট ছাড় পেয়েছেন তিন লাখ পাঁচ হাজার ৫৮১ জন। বর্তমানে হোম ও প্রাতিষ্ঠানিক মিলিয়ে কোয়ারেন্টিনে রয়েছেন ৬৩ হাজার ৬০৮ জন।
বুলেটিনে বরাবরের মতো করোনাভাইরাস থেকে সুরক্ষিত থাকতে স্বাস্থ্যবিধি প্রতিপালনসহ প্রয়োজনীয় পরামর্শ দেশবাসীর উদ্দেশে তুলে ধরা হয়।
চট্টগ্রামে করোনায় ছয়জনের মৃত্যু, নতুন শনাক্ত ২৭১
চট্টগ্রাম ব্যুরো জানায়, চট্টগ্রামে গত এক দিনে নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ২৭১ জন। এ সময়ে করোনায় আক্রান্ত ও উপসর্গ নিয়ে মৃত্যু হয়েছে ছয়জনের। সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ১৯ জন। গতকাল বৃহস্পতিবার চট্টগ্রাম সিভিল সার্জন কার্যালয় থেকে প্রকাশিত প্রতিবেদনে এ তথ্য জানানো হয়। চট্টগ্রামের সিভিল সার্জন ডা: সেখ ফজলে রাব্বি নয়া দিগন্তকে জানান, গত ২৪ ঘণ্টায় এক হাজার ৩৭৩টি নমুনা পরীক্ষা করা হয়েছে। নতুন আক্রান্ত হয়েছে ২৭১ জন। এদের মধ্যে নগরে ১৮৭ জন এবং উপজেলায় ৮৪ জন। করোনায় এ পর্যন্ত মোট আক্রান্ত হলেন ৯ হাজার ১২৩ জন।
চট্টগ্রামের ছয়টি ল্যাব ও কক্সবাজার ল্যাবে মোট এক হাজার ৩৭৩টি নমুনা পরীক্ষা করা হয়। এর মধ্যে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) ল্যাবে ১৪২টি নমুনা পরীক্ষা করে ৫১ জন করোনা পজিটিভ রোগী শনাক্ত হয়। বিআইটিআইডিতে ৩১৫টি নমুনা পরীক্ষা করে ২৩ জনের, চমেকে ৪০৮টি নমুনা পরীক্ষা করে ১০০ জনের, সিভাসুতে ২৫৪টি নমুনা পরীক্ষা করে ২৫ জনের, শেভরণ ক্লিনিক্যাল ল্যাবরেটরিতে ৯৬টি নমুনা পরীক্ষা করে ৩০ জনের এবং ইম্পেরিয়াল হাসপাতালের ল্যাবে ১৫৭টি নমুনা পরীক্ষা করে ৪১ জনের করোনা শনাক্ত হয়। অন্য দিকে কক্সবাজার মেডিক্যাল কলেজে চট্টগ্রামের একটি নমুনা পরীক্ষা করে সেটি পজিটিভ পাওয়া যায়।
সর্বশেষ তথ্য অনুযায়ী চট্টগ্রামের মোট আক্রান্তের সংখ্যা ৯ হাজার ১২৩ জন। তার মধ্যে সিটি করপোরেশন এলাকায় আক্রান্ত হয়েছেন ছয় হাজার ২৮৫ এবং চট্টগ্রামের বিভিন্ন উপজেলায় আক্রান্ত হয়েছেন দুই হাজার ৮৩৮ জন। এখন পর্যন্ত মোট সুস্থ হয়েছেন এক হাজার ৮৪ জন এবং মৃত্যুবরণ করেছেন ১৮৪ জন।
রাজশাহী বিভাগে আরো পাঁচজনের মৃত্যু, নতুন শনাক্ত ২১৯
রাজশাহী ব্যুরো জানায়, রাজশাহী বিভাগে প্রাণঘাতী করোনাভাইরাসে আরো পাঁচজনের মৃত্যু হয়েছে। বুধবার বিভিন্ন সময়ে তারা মারা যান। এ দিন বিভাগে নতুন করে ২১৯ জন করোনায় আক্রান্ত রোগী শনাক্ত হয়েছেন। গতকাল বৃহস্পতিবার দুপুরে বিভাগীয় স্বাস্থ্য পরিচালক ডা: গোপেন্দ্রনাথ আচার্য্য সাংবাদিকদের এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি জানান, মারা যাওয়া পাঁচজনের মধ্যে তিনজনের বাড়ি সিরাজগঞ্জ। আর একজন করে মারা গেছেন রাজশাহী ও বগুড়া। বিভাগে এ পর্যন্ত মৃতের সংখ্যা বেড়ে ৮৫ জনে দাঁড়াল। এর মধ্যে ৫৩ জনই বগুড়ার বাসিন্দা। এ ছাড়া রাজশাহীতে ৯, নওগাঁয় ছয়, নাটোরে এক, সিরাজগঞ্জে আট এবং পাবনায় আটজনের মৃত্যু হয়েছে। চাঁপাইনবাবগঞ্জ ও জয়পুরহাটে এখনো কারো মৃত্যু হয়নি করোনায়।
বুধবার নতুন শনাক্ত ২১৯ জনের মধ্যে ১০৬ জনই রাজশাহীর বাসিন্দা। এ দিন বগুড়ায় ৭৩, সিরাজগঞ্জে ১৫, নাটোরে ১২ এবং জয়পুরহাটে ১৩ জন নতুন করোনা রোগী শনাক্ত হয়েছেন। তবে চাঁপাইনবাবগঞ্জ, নওগাঁ ও পাবনায় শনাক্ত হয়নি নতুন রোগী। তিনি আরো জানান, পুরো বিভাগে এখন করোনায় আক্রান্ত রোগীর সংখ্যা পাঁচ হাজার ৮৯৮ জন। এর মধ্যে বগুড়ায় সর্বোচ্চ তিন হাজার ৫২ জন শনাক্ত হয়েছেন। দ্বিতীয় সর্বোচ্চ আক্রান্তের সংখ্যা রাজশাহীতে ৭৮৫ জন। চাঁপাইনবাবগঞ্জে ১০১ জন, নওগাঁয় ৪৫২ জন, নাটোরে ১৮৬ জন, জয়পুরহাটে ৩৮১ জন, সিরাজগঞ্জে ৪৯৪ জন এবং পাবনায় ৪৪৭ জন শনাক্ত হয়েছেন। বিভাগে সুস্থ হয়েছেন এক হাজার ৬৭২ জন। এর মধ্যে বুধবার করোনামুক্ত হয়েছেন ১৭২ জন। এদের মধ্যে ১৩৩ জন বগুড়ার বাসিন্দা। এ ছাড়া নওগাঁর ১০, জয়পুরহাটের পাঁচ এবং পাবনা ও সিরাজগঞ্জের ১০ জন করে রোগী করোনামুক্ত হয়েছেন। এ পর্যন্ত রাজশাহীতে ১১৪, চাঁপাইনবাবগঞ্জে ৬১, নওগাঁয় ২৮৪, নাটোরে ৬৪, জয়পুরহাটে ১৪৪, বগুড়ায় ৮০২, সিরাজগঞ্জে ৬৫ এবং পাবনায় ১৩৮ জন সুস্থ হয়েছেন। পুরো বিভাগে এখনো হাসপাতালে আছেন ৫৯২ জন। বাকি রোগীরা বাড়িতেই আইসোলেশনে চিকিৎসাধীন রয়েছেন।
উপসর্গ নিয়ে রাজাপুর থানার কনস্টেবলের মৃত্যু
ঝালকাঠি সংবাদদাতা জানান, করোনা উপসর্গ নিয়ে ঝালকাঠির রাজাপুর থানার পুলিশ কনস্টেবল ফিরোজ সিকদারের (৫৬) মৃত্যু হয়েছে। গত বুধবার রাতে গুরুতর অবস্থায় তাকে ঢাকা নেয়ার পথে মাওয়াঘাট এলাকায় অ্যাম্বুলেন্সের মধ্যেই তার মৃত্যু হয়। তিনি গত ১০ দিন ধরে জ্বর, বুকে ব্যথা ও শ্বাসকষ্টে ভুগছিলেন। প্রথমে তাকে বরিশাল শের-ই-বাংলা মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়। সেখানে অবস্থার অবনতি হলে গুরুতর অবস্থায় তাকে ঢাকা নেয়ার পথে মৃত্যু হয়। ফিরোজ সিকদার পিরোজপুরের ভা-ারিয়া উপজেলার রাজপাশা গ্রামের মৃত আবদুর রশীদের ছেলে।
চাঁদপুরে একজনের মৃত্যু, শনাক্ত ৫২
চাঁদপুর সংবাদদাতা জানান, চাঁদপুরের হাইমচর উপজেলায় করোনা আক্রান্ত হয়ে আলগী বাজারের ব্যবসায়ী মফিজ মিয়াজি মারা গেছেন। গত বৃহস্পতিবার সকাল ৮টায় হাসপাতালে নেয়ার পথে তিনি মারা যান। ১ জুলাই তার করোনা রিপোর্ট পজিটিভ আসে। এ দিকে গতকাল বৃহস্পতিবার নতুন আরো ৫২ জনের দেহে করোনা শনাক্ত হয়েছে। এর মধ্যে চাঁদপুর সদর উপজেলায় ৩২ জন, হাইমচরে দুইজন, মতলব দক্ষিণে চারজন, ফরিদগঞ্জে ৯ জন ও হাজীগঞ্জে পাঁচজন। এ নিয়ে চাঁদপুর জেলায় মোট করোনায় আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৯৭১ জন। আর মৃতের সংখ্যা বেড়ে হয়েছে ৬০ জন। এ পর্যন্ত সুস্থ হয়েছেন ৩২৮ জন। সিভিল সার্জন অফিস সূত্রে এসব তথ্য জানানো হয়েছে।
ঝিনাইদহ সংবাদদাতা জানান, ঝিনাইদহ জেলায় গতকাল নতুন করে ২৭ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। সকালে কুষ্টিয়া ল্যাব থেকে আসা ৯৩ জনের ফলাফলের মধ্যে ২৭ জনের রিপোর্ট পজিটিভ। এ নিয়ে জেলায় মোট করোনা আক্রান্তের সংখ্যা দাঁড়াল ২৩৬ জনে। নতুন আক্রান্ত ২৭ জনের মধ্যে সদর উপজেলায় ৯ জন, কালিগঞ্জে ১৪ জন, শৈলকুপায় দুইজন, হরিনাকুণ্ডুতে একজন ও মহেশপুরে একজন রয়েছেন। ঝিনাইদহ সিভিল সার্জন ডা: সেলিনা বেগম এসব তথ্য জানিয়েছেন।
পঞ্চগড় সংবাদদাতা জানান, পঞ্চগড়ের তেঁতুলিয়া মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ও তার স্ত্রীর শরীরে করোনা শনাক্ত হয়েছে। এ ছাড়া পঞ্চগড় সদর উপজেলায় আক্রান্ত হয়েছেন একজন চিকিৎসক ও একজন দর্জি। এ নিয়ে জেলায় মোট আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ১৪৬ জনে। তাদের মধ্যে সুস্থতার ছাড়পত্র পেয়েছেন ১২০ জন। নতুুন আক্রান্ত চারজনের মধ্যে তেঁতুলিয়া মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা ও তার স্ত্রীও রয়েছেন। আক্রান্ত অন্য দুইজনের বাড়ি পঞ্চগড় পৌর এলাকায়। তাদের মধ্যে একজন পঞ্চগড় আধুনিক সদর হাসপাতালের মেডিক্যাল অফিসার। অন্যজন পঞ্চগড় বাজারের একজন দর্জি।
জামালপুর সংবাদদাতা জানান, জামালপুরে আরো সাতজনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। নতুন আক্রান্তদের মধ্যে জেলার সরিষাবাড়ী উপজেলায় ছয়জন, বকশীগঞ্জ উপজেলায় চারজন, মেলান্দহ উপজেলায় একজন, ইসলামপুর উপজেলায় একজন ও সদর উপজেলায় একজন। এ পর্যন্ত জামালপুরে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে ৫৮৬ জন। অন্যদিকে সুস্থ ২৩৮ জন এবং মৃত্যু হয়েছে ৯ জন। গতকাল বৃহস্পতিবার দুপুর ১২টার দিকে এ তথ্য নিশ্চিত করেছে জামালপুর স্বাস্থ্য বিভাগ।
করোনায় বগুড়ায় আওয়ামী লীগ নেতাসহ চারজনের মৃত্যু
বগুড়া অফিস জানান, করোনায় আক্রান্ত হয়ে গত বুধবার রাত থেকে বৃহস্পতিবার ভোর পর্যন্ত ২৭ ঘণ্টায় বগুড়ার ধুনট পৌর আওয়ামী লীগের আহ্বায়ক আশেকুর রশিদ হেলালসহ (৬২) চারজন মারা গেছেন। এ ছাড়া রাজশাহীতে কর্মরত পুলিশের এক কর্মকর্তা করোনায় মারা গেলে তার লাশ তার গ্রামের বাড়ি শেরপুরে দাফন করা হয়েছে। এ নিয়ে জেলায় বৃহস্পতিবার সকাল পর্যন্ত মৃতের সংখ্যা দাঁড়াল ৫৬ জন। ধুনট উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক মহসীন আলম জানান, ধুনট পৌর আওয়ামী লীগের আহ্বায়ক ও বিশিষ্ট ব্যবসায়ী আশেকুর রশিদ হেলাল (৬২) করোনা পরীক্ষার পর পজিটিভ ফলাফল এলে প্রথমে বগুড়া টিএমএসএস মেডিক্যাল কলেজ হাসপাতালে গত ২৩ জুন ভর্তি হন। পরে অবস্থার অবনতি হলে ঢাকার স্কয়ার হাসপাতালে ভর্তি করা হয়। সেখানে বৃহস্পতিবার ভোররাত ৩টায় তিনি মারা যান। এ দিকে করোনাভাইরাসে সংক্রমিত হয়ে গত বুধবার আরো তিনজন ও এক পুলিশ সদস্যকে দাফন করেছে স্বেচ্ছাসেবী সংগঠন কোয়ান্টাম ফাউন্ডেশন বগুড়া শাখার সদস্যরা। সংগঠনের এক প্রেস রিলিজে বলা হয়, মৃতরা হলেন- সিরাজগঞ্জ জেলার রায়গঞ্জ উপজেলার ধানগড়ার ব্যবসায়ী আলতাব হোসেন (৬১), বগুড়া শহরের পালশা মধ্যপাড়ার মৃত আজিম উদ্দিনের স্ত্রী রওশন আরা (৬৫), জেলার সারিয়াকান্দি উপজেলার নারচী ইউনিয়নের গণকপাড়ার বাসিন্দা ও একটি বেসরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তা মাসুদ আলম (৫৪)। এ ছাড়া রাজশাহী জজকোর্টে কর্মরত এএসআই বগুড়ার শেরপুর উপজেলার কুসুম্বী ইউনিয়নের বণিকপাড়ার বাসিন্দা আবুল কালাম (৩৫) বুধবার দুপুরে রাজশাহী মেডিক্যাল কলেজ হাসপাতালে মারা গেলে তার লাশ রাতে নিজ গ্রামের বাড়িতে দাফন করা হয়েছে। এ সময় জেলা পুলিশ সুপারের উপস্থিতিতে গার্ড অব অনার প্রদান করা হয়।
নতুন আক্রান্ত ৭৩ জন : বগুড়ায় এক দিনে নতুন করে করোনায় সংক্রমিত ৭৩ জন ও ১৩৩ জন সুস্থ হয়ে উঠেছেন। গতকাল বৃহস্পতিবার বগুড়ার ভারপ্রাপ্ত সিভিল সার্জন ডা: মোস্তাফিজুর রহমান তুহিন এ তথ্য জানিয়েছেন। তিনি জানান, উপজেলাভিত্তিক আক্রান্তদের মধ্যে বগুড়া সদরে ৩৯ জন, দুপচাঁচিয়ায় ১৪ জন, সারিয়াকান্দিতে পাঁচজন, শিবগঞ্জে তিনজন, কাহালুতে তিনজন, ধুনটে তিনজন, শেরপুরে দুইজন, শাজাহানপুর , গাবতলী, আদমদীঘি ও সোনতলায় একজন করে রয়েছেন।
নোয়াখালীতে একজনের মৃত্যু, আক্রান্ত ৩৬
নোয়াখালী সংবাদদাতা জানান, নোয়াখালীতে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় একজনের মৃত্যু ও ৩৬ জনের শরীরে করোনা শনাক্ত হয়েছে। এ নিয়ে জেলায় মোট মৃত্যু হয়েছে ৪৫ জন ও আক্রান্ত হয়েছেন দুই হাজার ১৮৯ জন। নতুন করে আক্রান্তদের মধ্যে রয়েছে নোয়াখালী সদর উপজেলায় ৯ জন, সুবর্ণচরে পাঁচজন, সেনবাগে একজন, কবিরহাটে সাতজন ও কোম্পানীগঞ্জ ১৪ জন।
নীলফামারী সংবাদদাতা জানান, নীলফামারীতে স্বাস্থ্যকর্মীসহ আরো পাঁচজনের দেহে করোনা শনাক্ত হয়েছে। গত বুধবার রাতে বিষয়টি নিশ্চিত করে সিভিল সার্জন রনজিৎ কুমার বর্মন জানান, এ নিয়ে জেলায় করোনা রোগীর সংখ্যা দাঁড়াল ৩৪৭ জন। দিনাজপুর এম আব্দুর রহিম মেডিক্যাল কলেজ হাসপাতালের পিসিআর ল্যাব হতে পাঠানো নমুনার রিপোর্টে পাওয়া তথ্যে আক্রান্ত নতুন পাঁচজন হলেন সৈয়দপুর উপজেলায় এক স্বাস্থ্যকর্মীসহ দুইজন, সদর উপজেলায় একজন, জলঢাকা উপজেলায় একজন এবং ডোমার উপজেলায় একজন। স্বাস্থ্য বিভাগ জানায় এ পর্যন্ত সুস্থ হয়েছে ২৫৩ জন।
কুমিল্লায় তিনজনের মৃত্যু, নতুন আক্রান্ত ১৩৭
কুমিল্লা সংবাদদাতা জানান, কুমিল্লার চৌদ্দগ্রাম উপজেলায় ২৬ জনসহ নতুন করে কুমিল্লা জেলায় ১৩৭ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। এ নিয়ে কুমিল্লা জেলায় মোট আক্রান্ত হয়েছেন তিন হাজার ৬৯৯ জন। কুমিল্লা জেলার ডেপুটি সিভিল সার্জন ডা: শাহাদাত হোসেন বৃহস্পতিবার এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি জানান গত ২৪ ঘণ্টায় কুমিল্লায় করোনায় ৭৯ জন সুস্থসহ এ পর্যন্ত এক হাজার ৬১৩ জন সুস্থ হয়েছেন। এ দিন তিনজনসহ জেলায় মোট ১০৩ জন মারা গেছেন। নতুন আক্রান্তের মধ্যে রয়েছেন কুমিল্লা নগরীতে ১৬ জন, আদর্শ সদর, মুরাদনগর, মনোহরগঞ্জ ও লালমাইতে আটজন করে, বরুড়ায় ১১ জন, লাকসামে ছয়জন, নাঙ্গলকোটে সাতজন, সদর দক্ষিণ, চান্দিনা ও তিতাসে চারজন করে, হোমনায় ১৫ জন, দাউদকান্দিতে একজন, চৌদ্দগ্রামে ২৬ জন, মেঘনায় পাঁচজন, বুড়িচং ও ব্রাক্ষণপাড়ায় তিনজন করে। এ দিন কুমিল্লা নগরী, চৌদ্দগ্রাম ও ব্রাহ্মণপাড়ায় তিনজন মারা গেছেন।
রাজৈরে জ্বরে আক্রান্ত হয়ে দুই ব্যবসায়ীর মৃত্যু
রাজৈর ( মাদারীপুর) সংবাদদাতা জানান, মাদারীপুরের রাজৈর উপজেলার পশ্চিম সরমংগল গ্রামে জ্বরে আক্রান্ত হয়ে ইসমাঈল বেপারী (৭০) ও মোক্তার মৃধা (৭৫) নামে দুই ব্যবসায়ীর মৃত্যু হয়েছে। তারা টেকেরহাটে হোটেল ও গাড়ির কাউন্টার ব্যবসায় করতেন। পারিবারিক সূত্রে জানা যায়, দুই দিন আগে ইসমাইল বেপারি জ্বরে আক্রান্ত হন গত বুধবার বিকেলে তার মৃত্যু হয়। তিনি ডায়াবেটিকসহ নানা রোগে ভুগছিলেন। অন্যদিকে মোক্তার মৃধা পনের দিন ধরে জ্বর ও কাশিতে ভুগছিলেন। গত বুধবার রাতে তার মৃত্যু হয়।
টাঙ্গাইলে আরো একজনের মৃত্যু
টাঙ্গাইল সংবাদদাতা জানান, টাঙ্গাইলে করোনায় আরো একজনের মৃতু্যু হয়েছে। এ নিয়ে জেলায় মারা গেলেন ১৩ জন। আর নতুন করে আরো ৩২ জন করোনায় আক্রান্ত হয়েছেন। তাদের মধ্যে ম্যাজিস্ট্রেট ও ব্যাংকার রয়েছেন। গতকাল বৃহস্পতিবার পর্যন্ত জেলায় করোনা রোগীর সংখ্যা দাঁড়াল ৬৬৯ জনে। এ দিন আরো ৮৩ জনের নমুনা ঢাকায় পাঠানো হয়েছে। এ পর্যন্ত সুস্থ হয়েছেন ২৭৩ জন। বর্তমানে চিকিৎসাধীন আছেন ৩৮৩ জন। নতুন আক্রান্তদের মধ্যে টাঙ্গাইল সদরে আটজন, মির্জাপুরে ১৮ জন, কালিহাতীতে দুইজন এবং ঘাটাইল, সখিপুর, ধনবাড়ি ও গোপালপুরে রয়েছেন একজন করে। জেলা প্রশাসকের কার্যালয়ের একজন সিনিয়র সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট এবং মির্জাপুর উপজেলার জনতা ব্যাংকের একজন কর্মকর্তা রয়েছেন আক্রান্তদের তালিকায়।
কুষ্টিয়া সংবাদদাতা জানান, কুষ্টিয়ায় পুলিশসহ নতুন করে আরো ৩০ জন করোনায় আক্রান্ত হয়েছে। এ নিয়ে কুষ্টিয়ায় এখন পর্যন্ত ৬৫২ জন কোভিড-১৯ রোগী শনাক্ত হয়েছে। গতকাল বুধবার পর্যন্ত ১১ জনের মৃত্যু হয়েছে। গতকাল রাতে কুষ্টিয়া সিভিল সার্জন অফিস থেকে এ তথ্য নিশ্চিত করা হয়েছে। নতুন আক্রান্তের মধ্যে দৌলতপুরে ৯ জন, মিরপুরে একজন, সদরে ১৮ জন, কুমারখালীতে একজন ও খোকসায় একজন রয়েছেন।
নওগাঁয় এক দিনে ৯৩ জন আক্রান্ত
নওগাঁ সংবাদদাতা জানান, নওগাঁর সাপাহার উপজেলা পরিষদ চেয়ারম্যান শাহজাহান হোসেন ম-ল, উপজেলা নির্বাহী কর্মকর্তা কল্যাণ চৌধুরী, ধামইরহাটের তিন স্বাস্থ্যকর্মীসহ জেলায় নতুন করে আরো ৯৩ জনের নমুনায় করোনাভাইরাস শনাক্ত হয়েছে। বৃহস্পতিবার বিকেলে পাওয়া ৭২০ জনের নমুনার ফলাফলে ওই ৯৩ জনের করোনা শনাক্ত হয়েছে বলে জানিয়েছেন নওগাঁ ডেপুটি সিভিল সার্জন ডা: মুনজুর এ মোর্শেদ। এ নিয়ে জেলায় মোট করোনা আক্রান্তের রোগী সংখ্যা হলো ৫৪০ জন। নতুন আক্রান্তদের মধ্যে সাপাহারে আটজন, ধামইরহাটে তিন স্বাস্থ্যকর্মীসহ ১২ জন, মান্দায় পাঁচজন, নওগাঁ সদরে ৩৭ জন, বদলগাছীতে আটজন, নিয়ামতপুরে পাঁচজন, পোরশায় পাঁচজন, মহাদেবপুরে ছয়জন, পতœীতলায় দুইজন রয়েছেন।
পোরশা (নওগাঁ) সংবাদদাতা জানান, গতকাল বৃহস্পতিবার পর্যন্ত নওগাঁর পোরশা উপজেলায় ডাক্তারসহ আরো পাঁচজন করোনাভাইরাসে আক্রান্ত হওয়ায় আক্রান্তের সংখ্যা বেড়ে হলো ৩৪ জন। উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা: মাহবুব হাসান জানান, বৃহস্পতিবারে করোনা পজিটিভ ফলাফল এসেছে স্বাস্থ্য কমপ্লেক্সে কর্মরত একজন ডাক্তার, গাঙ্গুরিয়া ইউনিয়নের একজন চৌকিদার, তেঁতুলিয়া ইউনিয়নের পোরশা বাজারের একজন ওষুধ ব্যবসায়ী, মশিদপুর ইউনিয়নের একজন ব্যবসায়ী ও নিতপুর খোদ্দগানইরের ঢাকা ফেরত একজন মহিলা।
পাইকগাছা (খুলনা) সংবাদদাতা জানান, খুলনার পাইকগাছা উপজেলায় ইউপি চেয়ারম্যানসহ নতুন করে আরো দুই ব্যক্তির শরীরে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। এ নিয়ে এ উপজেলায় মোট আক্রান্তের সংখ্যা হলো ৩৪ জন। আক্রান্তরা হলেন- রাড়–লী ইউপি চেয়ারম্যান আব্দুল মজিদ গোলদার ও কর্মসূত্রে খুলনায় অবস্থানরত কপিলমুনি ইউনিয়নের রামনগর গ্রামের আব্দুল মান্নান।
কটিয়াদী (কিশোরগঞ্জ) সংবাদদাতা জানান, কিশোরগঞ্জের কটিয়াদীতে গত ২৪ ঘণ্টায় নতুন করে ২৬ জনসহ ৪১ জন করোনা মুক্ত এবং দুইজন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। গত বুধবার রাতে এ তথ্য পাওয়া গেছে।
কাউখালী (পিরোজপুর) সংবাদদাতা জানান, পিরোজপুরের কাউখালী উপজেলায় গত দুই দিনে নতুন করে আরো দুইজন করোনা রোগী শনাক্ত হয়েছে। উপজেলার শিয়ালকাঠী ইউনিয়নের জোলাগাতি গ্রামে একজন এবং কাউখালী সদর ইউনিয়নে উত্তর বাজারের এক কাপড় ব্যবসায়ীর করোনা শনাক্ত হয়েছে। উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা: হাবিবুর রহমান বিষয়টি নিশ্চিত করেছেন।
ধামইরহাট (নওগাঁ) সংবাদদাতা জানান, নওগাঁর ধামইরহাটে নতুন করে ১২ জন করোনায় আক্রান্ত হয়েছেন। গত বুধবার বেলা সাড়ে ১১টায় উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে আক্রান্তদের নামের তালিকা আসে। আক্রান্তরা হলেন হাসপাতালের একজন নার্স ও এমটি (ল্যাব)।
কোম্পানীগঞ্জ (নোয়াখালী) সংবাদদাতা জানান, নোয়াখালীর কোম্পানীগঞ্জে দুই শিক্ষক ও এক স্বাস্থ্যকর্মীসহ আরো ১৩ জনের শরীরে করোনা শনাক্ত হয়েছে। এ নিয়ে উপজেলায় মোট আক্রান্তের সংখ্যা ১১২ জন। এর মধ্যে সুস্থ হয়েছেন ২৯ জন এবং একজনের মৃত্যু হয়েছে।
সোনারগাঁও (নারায়ণগঞ্জ) সংবাদদাতা জানান, নারায়ণগঞ্জের সোনারগাঁওয়ে গত ২৪ ঘণ্টায় ১২ জনের নমুনা পরীক্ষা করে আটজনের দেহে করোনা শনাক্ত হয়েছে। নমুনা সংগ্রহের তুলনায় আক্রান্তের সংখ্যা সাড়ে ৬৬ শতাংশ। এ নিয়ে সোনারগাঁওয়ে ৪২৭ জন করোনায় আক্রান্ত হয়েছেন। এর মধ্যে সুস্থ হয়েছেন ২৯৬ জন, মৃত্যুবরণ করেছেন ১৬ জন। বর্তমানে করোনায় আক্রান্ত হয়ে চিকিৎসা নিচ্ছেন ১১৫ জন। নতুন আক্রান্তদের মধ্যে মোগরাপাড়ার দমদমায় চারজন, বাড়ি মজলিশে একজন, পিরোজপুরের ভবনাথপুর এলাকায় একজন ও সোনারগাঁও পৌরসভার জয়রামপুরে দুইজন।


আরো সংবাদ



premium cement