১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

জিনগত রূপান্তরে ১০ গুণ শক্তিশালী করোনা

কাজ হারানোর শঙ্কায় ৩৪ কোটি; ভারতে আক্রান্ত ৬ লাখ ছাড়াল; যুক্তরাষ্ট্রে এক দিনে আক্রান্ত ৫০ হাজার; করোনায় ১৮৬ সাংবাদিকের মৃত্যু
-

স্ক্রিপস রিসার্চের ভাইরোলজিস্ট হায়েরিয়ুন চোয়ে বলেন, চীনে ভাইরাসের স্পাইক প্রোটিনের যে সংস্করণ দেখা গিয়েছিল, তা প্রায়ই ভেঙে পড়ত। ত্রুটিপূর্ণ এ স্পাইক প্রোটিনের কারণে বাহকের কোষে প্রবেশ করতে ভাইরাসটির বেগ পেতে হয়। জি ভ্যারিয়েন্ট সমৃদ্ধ ভাইরাসগুলোতে অনেক বেশি স্পাইক প্রোটিন আছে। আর এদের স্পাইক প্রোটিনের বাইরের অংশ ভেঙে যাওয়ার সম্ভাবনা কম। এর মধ্য দিয়ে ভাইরাসটি ১০ গুণ বেশি শক্তিশালী হয়ে পড়ে।
জিনগত রূপান্তরের ফলে করোনাভাইরাসের সংক্রমণ ক্ষমতা বেড়েছে। সংক্রমণের ক্ষমতা বাড়লেও ভাইরাসটি আক্রান্তকে আরো বেশি অসুস্থ করে তোলার মতো কোনো ক্ষমতা অর্জন করেনি। বিজ্ঞানীরা তাই জোর দিচ্ছেন ভাইরাসের মূল জিনোমের ভিত্তিতে ভ্যাকসিন তৈরির ক্ষেত্রে। যেন রূপান্তরিত জিনোমের ক্ষেত্রেও সেই ভ্যাকসিন কাজ করে।
নর্থওয়েস্টার্ন ইউনিভার্সিটি ফেইনবার্গ স্কুল অব মেডিসিনের সংক্রামক রোগ বিশেষজ্ঞ এজোন ওজের স্থানীয় রোগীর শরীর থেকে নেয়া ভাইরাসের জেনেটিক কাঠামো পরীক্ষা করে ভিন্নতা পেয়েছেন। এ বছর জানুয়ারিতে যুক্তরাষ্ট্রে সর্বপ্রথম করোনাভাইরাস শনাক্ত হয় শিকাগো শহরে। চীনে ভাইরাসটি ছড়িয়ে পড়েছিল তারও কয়েক সপ্তাহ আগে। চীনের সেই ভাইরাস আর শিকাগোতে সর্বপ্রথম শনাক্ত হওয়া ভাইরাসের জিনোম একই ছিল। খবর বায়োরজিভ, দ্য গার্ডিয়ান, এএফপি, আল জাজিরা, রয়টার্স, বিবিসি, বিবিসি বাংলা, আইএলও, সিএনএন, ব্লুমবার্গ, ওয়ার্ল্ডোমিটারস, এনডিটিভি, বায়োস্পেস ও ওয়াশিংটন পোস্টের।
যুক্তরাষ্ট্রে এক দিনে আক্রান্ত ৫০ হাজার : আমেরিকায় করোনাভাইরাস পরিস্থিতি আবারো দিনদিন নাজুক হয়ে উঠছে। দেশটিতে ১ জুলাই এক দিনে ৫০ হাজার ২০৩ জন মানুষ করোনায় সংক্রমিত হয়েছেন। করোনায় সংক্রমিত হওয়ার এই সংখ্যা এক দিনে সর্বোচ্চ। এর আগে ২৬ জুন এক দিনে সর্বোচ্চসংখ্যক মানুষ করোনায় সংক্রমিত হয়েছিলেন। করোনায় সংক্রমিত মানুষের ওই সংখ্যা ছিল ৪৫ হাজার ২৫৫ জন। আমেরিকায় এখন পর্যন্ত ২৭ লাখ ৮০ হাজার ১৫২ জন করোনার সংক্রমণ শনাক্ত হয়েছে। আর করোনায় সংক্রমিত হয়ে এ পর্যন্ত দেশটিতে মৃত্যু হয়েছে ১ লাখ ৩০ হাজার ৭৯৮ জন। অ্যারিজোনা, ক্যালিফোর্নিয়া, নর্থ ক্যারোলাইনা, টেনেসি ও টেক্সাস অঙ্গরাজ্যে ১ জুলাই করোনার সর্বোচ্চ সংক্রমণ শনাক্ত হয়েছে। জনবহুল রাজ্য ক্যালিফোর্নিয়ায় এ দিন ৯ হাজার ৭৪০ জন করোনায় সংক্রমিত হয়েছেন। এর আগের ২৪ ঘণ্টায় এই সংখ্যাটি ছিল ৫ হাজার ৮৯৮ জন। করোনার সংক্রমণ বেড়ে যাওয়ায় আমেরিকার অন্তত ২৩টি অঙ্গরাজ্য নতুন করে সবকিছু ভাবছে। রাজ্যগুলোতে আবার সব চালু করার পরিকল্পনা স্থগিত করা হয়েছে।
দ্বিতীয় দফায় কঠোর লকডাউনে ইংল্যান্ড : এলাকাভিত্তিক করোনাভাইরাসের সংক্রমণ আশঙ্কাজনক হারে বৃদ্ধি পাওয়ায় ইংল্যান্ডের ৩৬টি এলাকাকে দ্বিতীয় দফায় কঠোর লকডাউনে আনা হতে পারে। এ ছাড়া সরকারের পর্যবেক্ষণে রয়েছে আরো ১৫১টি এলাকা। ইংল্যান্ডের হেল্থ সেক্রেটারি ম্যাট হ্যানকক বলেন, ‘লেস্টার সিটিতে ১০ শতাংশ করোনা পজিটিভ রোগী পাওয়া যাচ্ছে। এ কারণে বৃহস্পতিবার থেকে লেস্টার সিটি দ্বিতীয়বারের মতো লকডাউন ঘোষণা করা হয়। লেস্টারের পর এবার লকডাউনে যেতে পারে দক্ষিণ ইয়র্কশায়ারের ডনকাস্টার এবং ব্রাডফোর্ড। এ ছাড়াও গ্রেটার লন্ডনের বেশ কিছু এলাকা দ্বিতীয়বার লকডাউনের ঝুঁকিতে রয়েছে। এর মধ্যে বার্কিং অ্যান্ড ডেগানহ্যাম, ব্রেন্ট, ইলিং, এনফিল্ড, হ্যারিংগে এবং হান্সলো। আরো রয়েছে নর্থ ইস্ট অ্যান্ড গেইটসেইড, সান্ডারল্যান্ড, রেডক্যার, ক্লেভেল্যান্ডসহ বেশ কয়েকটি এলাকা।
মেলবোর্নে ৩ লাখ মানুষ লকডাউনে : করোনাভাইরাসের প্রকোপ নতুন করে বেড়ে যাওয়ায় অস্ট্রেলিয়ার ভিক্টোরিয়া রাজ্যে রাজধানী মেলবোর্নের ৩ লাখেরও বেশি মানুষকে লকডাউনে রাখবে কর্তৃপক্ষ। সংক্রমণের ঝুঁকি এড়াতে মেলবোর্নের উত্তরের শহরতলিগুলোতে বুধবার থেকে এক মাসের জন্য এইসব মানুষকে লকডাউনে রাখা হবে। ভিক্টোরিয়ায় দু’সপ্তাহ ধরে নতুন করোনাভাইরাস আক্রান্তের সংখ্যা দুই অঙ্কে থাকার পর কর্তৃপক্ষ এ পদক্ষেপ নিচ্ছে। দ্রুত লকডাউনের পদক্ষেপ নিয়ে অস্ট্রেলিয়া করোনাভাইরাস সংক্রমণ দমাতে সফল হওয়ায় বিশ্বে প্রশংসা কুড়িয়েছিল। কিন্তু সম্প্রতি আবার সংক্রমণ বেড়ে দেশটিতে মহামারীর দ্বিতীয় পর্যায় শুরুর আশঙ্কা দেখা দিয়েছে। ভিক্টোরিয়ায় মঙ্গলবার নতুন ৭৩ জনের সংক্রমণ ধরা পড়েছে। সোমবার ধরা পড়েছিল ৭৫ জনের।
এখন মাস্ক পরতে রাজি ট্রাম্প : করোনাভাইরাসের সংক্রমণ ও প্রাণহানিতে যুক্তরাষ্ট্র শীর্ষে থাকলেও কখনই মাস্ক পরতে রাজি ছিলেন না দেশটির প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তিনি ধারণা করতেন, করোনা সংক্রমণ কমাতে মাস্ক পরা বাধ্যতামূলক করার প্রয়োজন নেই। তবে শেষ পর্যন্ত সুর পাল্টেছেন তিনি। এখন জনসম্মুখে মাস্ক পরতে রাজি হয়েছেন ট্রাম্প। দুই দিন আগে দৃষ্টান্তস্বরূপ ট্রাম্পকে মাস্ক পরতে বলেছিলেন তার দল রিপাবলিকান পার্টির এক বড় নেতা। তার কথা শুনে হয়তো সামনে নির্বাচনের কথা ভেবেই অবশেষে মাস্ক পরতে রাজি হন ট্রাম্প। বুধবার ট্রাম্প বলেন, ‘আমি মাস্কের পক্ষে। আমি যদি মানুষের সাথে ঠাসাঠাসি অবস্থায় থাকি, তাহলে আমি অবশ্যই আমি মাস্ক পরব। লোকজন যদি মাস্ক পরে ভালো বোধ করে তাহলে তারা পরতে পারে।’ ফক্স বিজনেস নেটওয়ার্ক।
মৃত্যুতে স্পেনকে ছাড়িয়ে গেল মেক্সিকো : এবার মৃত্যুতে স্পেনকে ছাড়িয়ে গেল মেক্সিকো। দেশটিতে করোনায় আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা লাফিয়ে লাফিয়ে বাড়ছেই। বুধবার মেক্সিকোর স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, গত ২৪ ঘণ্টায় দেশটিতে নতুন করে মারা গেছে আরো ৭৪১ জন। দেশটিতে এখন পর্যন্ত মারা গেছেন ২৮ হাজার ৫১০ জন। অপর দিকে, স্পেনে এখন পর্যন্ত মৃত্যু হয়েছে ২৮ হাজার ৩৬৪ জনের। দেশটিতে গত ২৪ ঘণ্টায় নতুন করে আক্রান্ত হয়েছেন ৫ হাজার ৬৮১ জন। ফলে এখন পর্যন্ত দেশটিতে মোট আক্রান্তের সংখ্যা ২ লাখ ৩১ হাজার ৭৭০। দেশটিতে ইতোমধ্যেই করোনা থেকে সুস্থ হয়ে উঠেছেন ১ লাখ ৩৮ হাজার ৩১৯ জন। সেখানে বর্তমানে করোনার অ্যাক্টিভ কেস ৬৪ হাজার ৯৪১টি। অপর দিকে ৩৭৮ জনের অবস্থা এখনো আশঙ্কাজনক।
প্রথম ট্রায়ালে সফল ‘বিএনটি১৬২বি১’ ভ্যাকসিন : জার্মানির বায়োএনটেক ও যুক্তরাষ্ট্রের ফার্মাসিউটিক্যাল জায়ান্ট ফাইজারের যৌথ চেষ্টায় উৎপন্ন করোনাভাইরাস ভ্যাকসিনটি মানুষের শরীরে প্রাথমিক ট্রায়ালে ইতিবাচক ফল এসেছে গবেষকেরা দাবি করেছেন। ভ্যাকসিনটির নাম ‘বিএনটি১৬২বি১’। ট্রায়ালে যাদের শরীরে ভ্যাকসিনটি প্রয়োগ করা হয় তাদের শরীরে রক্ত ও রক্তরসে পর্যাপ্ত পরিমাণে অ্যান্টিবডি তৈরি হতে দেখা গেছে বলে জানিয়েছেন বায়োএনটেকের প্রধান নির্বাহী কর্মকর্তা উগুর সাহিন। ভ্যাকসিনটি বিষাক্ত হয়। করোনাভাইরাসের সাথে লড়াই করার জন্য ভ্যাকসিনটি শরীরের ইমিউন সিস্টেমকে মজবুত করে তোলে। অবশ্য অনেকের শরীরে পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দিয়েছে। তবে তা প্রাণঘাতী নয়। ফলে সংস্থা দুটির দাবি, তাদের তৈরি টিকার পরীক্ষামূলক প্রয়োগ অনেকাংশেই সফল। এই টিকা আক্রান্তের শরীরে এমন কিছু অ্যান্টিবডি তৈরি করে; যা এই জীবাণুকে ধ্বংস করে দেয়। সুস্থ হয়ে ওঠা রোগীর দেহে অ্যান্টিবডির পরিমাণ ১.৮-২৮ গুণ বাড়ায়ে দিতে সক্ষম এই টিকা।
ভারতে আক্রান্ত ৬ লাখ ছাড়াল : ভারতে করোনায় আক্রান্ত রোগীর সংখ্যা ৬ লাখ ছাড়িয়ে গেছে। এর মধ্যে অধিকাংশই মহারাষ্ট্র, তামিলনাড়ু ও দিল্লির বাসিন্দা। দেশটিতে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন ৫ লাখ ৫ হাজার ২২০ জন। এর মধ্যে মারা গেছে ১৭ হাজার ৮৪৮ জন। তবে ইতোমধ্যেই সুস্থ হয়ে উঠেছে ৩ লাখ ৫৯ হাজার ৮৯৬ জন। গত ২৪ ঘণ্টায় নতুন করে আক্রান্ত হয়েছেন ১৯ হাজার ৪২৮ জন এবং মারা গেছে ৪৩৮ জন। মহারাষ্ট্রে নতুন করে ৫ হাজার ৫৩৭ জন আক্রান্ত হয়েছেন। অপর দিকে তামিলনাড়ুতে ৩ হাজার ৮৮২ জন এবং দিল্লিতে আক্রান্ত হয়েছে ২ হাজার ৪৪২ জন। যত মানুষ করোনায় আক্রান্ত হয়েছে তার মধ্যে ৯০ শতাংশই মহারাষ্ট্র, তামিলনাড়ু, দিল্লি, গুজরাট, উত্তরপ্রদেশ, পশ্চিমবঙ্গ, তেলেঙ্গানা, অন্ধ্রপ্রদেশ, হরিয়ানা ও কর্নাটকের বাসিন্দা।
ব্রাজিলে ৬০ হাজারের বেশি প্রাণহানি : লাতিন আমেরিকার দেশ ব্রাজিলে করোনায় আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা বাড়ছেই। দেশটিতে এর মধ্যেই করোনায় আক্রান্ত হয়ে ৬০ হাজার ৭১৩ জন মানুষ প্রাণ হারিয়েছেন। গত ২৪ ঘণ্টায় দেশটিতে নতুন করে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ১ হাজার ৩৮ জন। ফলে এখন পর্যন্ত মোট মৃত্যু হয়েছে ৬০ হাজার ৬৩২ জনের। বুধবার দেশটিতে নতুন করে আক্রান্ত হয়েছেন ৪৬ হাজার ৭১২ জন। ব্রাজিলে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন ১৪ লাখ ৫৩ হাজার ৩৬৯ জন। ইতোমধ্যেই সুস্থ হয়ে উঠেছেন ৮ লাখ ২৬ হাজার ৮৬৬ জন। সেখানে বর্তমানে করোনার অ্যাক্টিভ কেস ৫ লাখ ৬৫ হাজার ৭৯০টি। অপর দিকে এখনো আশঙ্কাজনক অবস্থায় রয়েছেন ৮ হাজার ৩১৮ জন।
করোনায় ১৮৬ সাংবাদিকের মৃত্যু : করোনাভাইরাসে গত ৪ মাসে ৩৫ দেশের ১৮৬ সাংবাদিকের মৃত্যু হয়েছে। বুধবার এমন তথ্য প্রকাশ করেছে জেনেভাভিত্তিক প্রেস অ্যামব্লেম ক্যাম্পেইন (পিইসি)। মার্চের ১ তারিখ থেকে ৩০ জুন পর্যন্ত সময় ধরে সাংবাদিকদের মৃত্যুর বিষয়টি হিসাব করেছে পিইসি। এ ক্ষেত্রে বিভিন্ন দেশের সাংবাদিকদের সংগঠন, জাতীয় সংবাদপত্র, স্থানীয় সংবাদমাধ্যম ও ওই সব দেশের আন্তর্জাতিক প্রতিনিধিদের কাছ থেকে তথ্য সংগ্রহ করেছে পিইসি। সংস্থাটির মতে মারা যাওয়া সাংবাদিকদের প্রকৃত সংখ্যা আরো বেশি। করোনায় মারা যাওয়া সাংবাদিকদের মধ্যে ৯৩ জনই লাতিন আমেরিকা মহাদেশের। এশিয়ায় মারা গেছেন ৩৪ জন। উত্তর আমেরিকায় মৃত্যু হয়েছে ১৪ সাংবাদিকের। জুন মাসে সর্বোচ্চ ৫৯ জন সাংবাদিকের মৃত্যু হয়েছে। অর্থাৎ দৈনিক প্রায় ২ জন মারা গেছেন।
কাজ হারাতে পারে আরো ৩৪ কোটি মানুষ : করোনাভাইরাস সংক্রমণের প্রথম ধাক্কা এখনো সামলে উঠতে পারেনি বিশ্ব। লকডাউনে স্থবির ব্যবসা-বাণিজ্য, যোগাযোগ, যাতায়াত, সেবা। ঘরবন্দী বিশ্বের অর্ধেকেরও বেশি মানুষ। এরই মধ্যে করোনার সেকেন্ড ওয়েভ বা দ্বিতীয় পর্বের সংক্রমণ শুরুর পূর্বাভাস দিচ্ছে আন্তর্জাতিক শ্রম সংস্থা। আইএলও সতর্ক করে দিয়ে বলেছে, যদি এই বছরেই আরো একটা করোনা সংক্রমণের ধাক্কা আসে, তাহলে বিশ্বের ১১.৯ শতাংশ ওয়ার্কিং আওয়ার শেষ হয়ে যাবে। অর্থাৎ কাজ হারাতে পারে ৩৪০ মিলিয়ন বা ৩৪ কোটি মানুষ। কর্মসংস্থানের ক্ষেত্রে বছরের বাকি দিনগুলোর ভবিষ্যৎ অনিশ্চিত।
এ বছরের দ্বিতীয় ভাগে আমেরিকায় ওয়ার্কিং টাইম নষ্ট হতে পারে ১৮.৩ শতাংশ, ইউরোপ ও সেন্ট্রাল এশিয়ায় ১৩.৯ শতাংশ, এশিয়া প্যাসিফিকে ১৩.৫ শতাংশ, আরবে ১৩.২ শতাংশ ও আফ্রিকায় ১২.১ শতাংশ। আগামী দিন ধনী-গরিব সবার জন্যই কঠিন হবে।
এখনই খুলছে না গুগল অফিস : যুক্তরাষ্ট্রে করোনার সংক্রমণ দিন দিন বেড়েই চলছে। এই পরিস্থিতিতে মার্কিন টেক জায়ান্ট গুগল তাদের অফিস খোলার নির্ধারিত সময় থেকে আরো দুই মাস পেছানো হয়েছে। গুগলের মুখপাত্র ক্যাথরিন উইলিয়ামস জানান, যুক্তরাষ্ট্রে অবস্থিত গুগলের সব অফিস সেপ্টেম্বরের প্রথম সপ্তাহ পর্যন্ত বন্ধ রাখার সিদ্ধান্ত নেয়া হয়েছে। গুগল কর্তৃপক্ষ তাদের কর্মীদের উদ্দেশে একটি অভ্যন্তরীণ নোটিশে জানিয়েছে, যেসব কর্মী বাসা থেকে কাজ করছেন তাদেরকে পরবর্তী নির্দেশনা না দেয়া পর্যন্ত হোম-অফিস চালিয়ে যেতে হবে। গুগলের গ্লোবাল সিকিউরিটি ভাই প্রেসিডেন্ট ক্রিস র্যাকো বলেন, ‘সেপ্টেম্বরের ৭ তারিখের আগে কিছুই বলা যাচ্ছে না। সম্প্রতি যুক্তরাষ্ট্রে করোনা শনাক্তের হারও ঊর্ধ্বমুখী। তাই সবার নিরাপত্তার কথা বিবেচনা করে গুগল এই সিদ্ধান্ত নিয়েছে।’
জার্মানিতে আবার শরণার্থী বাড়ার আশঙ্কা : জার্মানির উন্নয়ন মন্ত্রী গ্যের্ড ম্যুলার বুধবার বলেন, করোনা সংক্রমণের প্রকোপ বাড়তে থাকায় দেশে নতুন করে বাড়তে পারে শরণার্থী সংখ্যাও। উন্নয়নশীল দেশগুলো থেকেই শরণার্থীদের ঢল নতুন করে নামতে পারে জার্মানিতে। তিনি আরো বলেন, ‘ইউরোপে আমরা করোনাভাইরাস নিয়ন্ত্রণে আনতে পারলেও বিশ্বের অন্যান্য জায়গায় এই সমস্যা সর্বগ্রাসী আকার ধারণ করেছে। আমাদের চিন্তা এটাই যে, সেই সব দেশে সংক্রমণের সর্বোচ্চ পর্যায় এখনো আসেনি। যদি এই সমস্যাকে সমূলে বিনাশ না করা হয়, তাহলে তা নতুন করে জার্মানির জন্য শরণার্থী সঙ্কট সৃষ্টি করতে পারে। এমনটা হলে আমাদের করোনা মোকাবেলায় সব প্রচেষ্টা অর্থহীন হয়ে যাবে। সমস্যার কারণ হয়ে উঠতে পারে ইয়েমেন, ইরাক ও ইথিওপিয়ার মতো দেশ।
ভ্যাকসিন বৈশ্বিকভাবে জনগণের সম্পত্তি : করোনাভাইরাসের সম্ভাব্য ভ্যাকসিনকে বৈশ্বিকভাবে জনগণের সম্পত্তি হিসেবে ঘোষণা দেয়ার আহ্বান জানিয়েছেন বিশ্বের ১১১ জন বিশিষ্ট ব্যক্তি। নোবেল বিজয়ী ড. ইউনূস সেন্টারের উদ্যোগে ১৯ জন নোবেলজয়ী, ৩২ জন সাবেক সরকার ও রাষ্ট্রপ্রধান, রাজনৈতিক নেতা, শিল্পী, আন্তর্জাতিক উন্নয়ন সংস্থার প্রধানসহ ১১১ জন বিশিষ্ট ব্যক্তি বিবৃতিতে স্বাক্ষর করেন। এতে বলা হয়, আগত ভ্যাকসিনের প্রচারণার কার্যকারিতা নির্ভর করবে এর সার্বজনীনতার ওপর। আমরা বিভিন্ন সরকার, ফাউন্ডেশন, পরোপকারী ব্যক্তি ও সামাজিক ব্যবসাগুলোকে এই ভ্যাকসিনগুলো বিশ্বব্যাপী বিনামূল্যে উৎপাদন এবং বিতরণ করতে এগিয়ে আসার জন্য আহ্বান জানাচ্ছি। কোভিড-১৯ ভ্যাকসিনের ক্ষেত্রে আমরা এই মর্মে একটি বৈশ্বিক সমঝোতায় পৌঁছাতে পারি যে, কোভিড-১৯ ভ্যাকসিনকে বিশ্বব্যাপী একটি সর্বসাধারণের সম্পত্তি হিসেবে গণ্য ও ব্যবহার করা হবে।
পুতিন মাস্ক না পরার কারণ : করোনাভাইরাস সংক্রমণের মধ্যে মাস্ক ছাড়াই একাধিকবার প্রকাশ্যে দেখা গেছে রুশ প্রেসিডেন্ট ভøাদিমির পুতিনকে। গত সপ্তাহে অনুষ্ঠিত এক গণভোটের সময় অন্যান্যদের মুখে মাস্ক থাকলেও পুতিনের মুখে মাস্ক ছিল না। গ্লাভসও ছিল না হাতে। মস্কোতে ভোটকেন্দ্রের মতো জায়গায় মাস্ক পরা বাধ্যতামূলক। ফলে মাস্ক না পরে তিনি স্পষ্টতই করোনা সংক্রান্ত বিধিনিষেধ ভঙ্গ করেছেন। মার্চ মাসে মস্কোতে একটি করোনা হাসপাতাল পরিদর্শনের সময় তিনি সুরক্ষা স্যুটে নিজেকে পুরোপুরি আবৃত করে রেখেছিলেন। বিশ্লেষকরা বলছেন, মাস্ক না পরে জনসম্মুখে পুতিনের ব্যক্তিত্বকে সাহসিকতাপূর্ণ হিসেবে তৈরি করা হয়েছে। মুখে মাস্ক পরাকে তার দুর্বলতা হিসেবে দেখা হতে পারে। এ দিকে করোনা সংক্রমণ বেড়েই চলেছে রাশিয়ায়। আক্রান্তের তালিকায় দেশটির অবস্থান তৃতীয়। এখন পর্যন্ত ৬ লাখ ৫৪ হাজারের বেশি লোক করোনায় আক্রান্ত হয়েছেন। এর মধ্যে মারা গেছেন সাড়ে ৯ হাজারের বেশি মানুষ।
ব্রিটেনে ৪৮ ঘণ্টায় ১২ হাজারের বেশি ছাঁটাই : করোনার নেতিবাচক প্রভাবে গত ৪৮ ঘণ্টায় ব্রিটেনে বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠান থেকে ১২ হাজারের বেশি কর্মী ছাঁটাইয়ের ঘোষণা দিয়েছে। বুধবার ৭ শ’ চাকরি ছাঁটাইয়ের ঘোষণা দিয়েছে লন্ডনের অভিজাত ব্যবসা প্রতিষ্ঠান হ্যারডস। জন লুইস চাকরি ছাঁটাইয়ের ঘোষণা দিলেও কতজনকে ছাঁটাই করা হবে সে সংখ্যা প্রকাশ করেনি। ফ্যাশন ডিজাইনার টপশপের মালিক আর্কেডিয়ার হেড অফিস থেকে অন্তত ৫ শ’ এবং ভার্জিন মানিও এর দুটি শাখা থেকে ৩ শ’ স্টাফ ছাঁটাইয়ের ঘোষণা দিয়েছে। পুরুষদের ফ্যাশন ডিজাইনার প্রতিষ্ঠান টিএম ল্যুউইন অন্তত ৬ শ’ স্টাফ ছাঁটাইয়ের ঘোষণা দেয়। একই দিন প্রায় ১ হাজার ৩ শ’ ক্রু এবং অন্তত ৭২৭ জন পাইলট ছাঁটাইয়ের কথা জানিয়েছিল ইজি জেট। উড়োজাহাজ তৈরির প্রতিষ্ঠান এয়ারবাস ওয়েলস এবং ব্রিস্টল থেকে অন্তত ১ হাজার ৭ শ’ চাকরি ছাঁটাইয়ের ঘোষণা দিয়েছে।
করোনা-আঁধারে আফ্রিকা : ভয়াল ভাইরাস ধীরে ধীরে গিলতে শুরু করেছে আফ্রিকাকেও। করোনার সর্বশেষ হানা এই মহাদেশে। ইতোমধ্যেই মহাদেশটির ৫৪টি দেশে ৪ লাখ ৪০ হাজারের বেশি আক্রান্ত। মৃত্যু ১০ হাজারেরও বেশি। তবুও তিন মাস পরে খুলে দেয়া হলো মিসরের বিমানবন্দরগুলো। দ্বার খুলেছে ইতিহাস সমৃদ্ধ দেশটির সব মিউজিয়াম। গোটা বিশ্বের পর্যটকদের জন্য খুলে দেয়া হয়েছে পিরামিড। অন্তত ১২টি মিউজিয়াম ও পর্যটনস্থলে ইতোমধ্যেই পর্যটকেরা আসতে শুরু করেছেন। এর মধ্যে রয়েছে গিজার পিরামিড, কায়রোর ‘দ্য সিটাডেল অব সালাডিন’, কারনাকের প্রাচীন মন্দির, লাক্সরের ‘মরচুয়ারি টেম্পল অব হ্যাটশেপসুট’।
করোনায় দীর্ঘমেয়াদি সুরক্ষা দেবে ভ্যাকসিন : একজন কোভিড-১৯ জ্যাব অন্তত কয়েক বছরের জন্য টেকসই হবেন আশা প্রকাশ করেছে ব্রিটিশ বিজ্ঞানীরা, যার কি না এই ভ্যাকসিন প্রকল্পের ফ্রন্ট রানার হয়ে কাজ করছেন। ব্রিটিশ বিজ্ঞানীরা মনে করছেন করোনারোধে আবিষ্কার হওয়া একটি জ্যাব কমপক্ষে কয়েক বছর স্থায়ী করা উচিত। বিশ্বখ্যাত বিশেষজ্ঞ সারা গিলবার্ট। তিনি ভ্যাকসিন তৈরিতে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় দলের নেতৃত্ব দিচ্ছেন। সারা গিলবার্ট সংসদ সদস্যদের বলেছিলেন তিনি আশাবাদী যে ভ্যাকসিন ‘অনাক্রম্যতা একটি ভালো সময়কাল’ প্রদান করবে। তিনি বলেন, আমরা পূর্ববর্তী গবেষণার ওপর ভিত্তি করে আশাবাদী যে আমরা কমপক্ষে কয়েক বছর ধরে অনাক্রম্যতার একটি ভালো সময়কাল দেখতে পাবো। এমনকি সম্ভবত এটি প্রাকৃতিকভাবে অর্জিত অনাক্রম্যতা থেকে ভালো কাজ করবে।

 


আরো সংবাদ



premium cement
নেতানিয়াহুসহ ইসরাইলি মন্ত্রীদের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করবে আইসিসি! ঢাকায় কাতারের আমিরের নামে সড়ক ও পার্ক তেহরানের প্রধান বিমানবন্দরে পুনরায় ফ্লাইট চালু হামলায় কোনো ক্ষতি হয়নি : ইরানি কমান্ডার ইরানের পরমাণু কর্মসূচির ‘কেন্দ্র’ ইস্ফাহান : সাবেক মার্কিন কর্মকর্তা মিয়ানমারের বিজিপির আরো ১৩ সদস্য বাংলাদেশে রুমায় অপহৃত সোনালী ব্যাংকের সেই ম্যানেজারকে চট্টগ্রামে বদলি দুবাইয়ে বন্যা অব্য়াহত, বিমানবন্দর আংশিক খোলা ভারতে লোকসভা নির্বাচনে ভোটগ্রহণ শুরু শুক্রবার সকালে ঢাকার বাতাস ‘সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর’ শুক্রবার সকালে ঢাকার বাতাস ‘সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর’

সকল