২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

টানা চার দিনে শনাক্ত দুই হাজারের বেশি

এক দিনে মৃত্যু ৩৫, শনাক্ত ২,৪২৩; ২৪ ঘণ্টায় ১২,৬৯৪টি নমুনা পরীক্ষা; ত্রিশের উপর মৃত্যু টানা তিন দিন; করোনায় রানা প্লাজার মালিকের মৃত্যু; জামালপুর-২ আসনের সংসদ সদস্য আক্রান্ত
-

দেশে নতুন করে দুই হাজার ৪২৩ জনের মধ্যে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। গত ২৪ ঘণ্টায় মারা গেছে ৩৫ জন। এ নিয়ে মোট কোভিড-১৯ আক্রান্ত রোগীর সংখ্যা দাঁড়াল ৫৭ হাজার ৫৬৩ জন। আর মোট মারা গেছেন ৭৮১ জন। গত ২৪ ঘণ্টায় ১২ হাজার ৬৯৪টি নমুনা পরীক্ষা করে এসব তথ্য জানা যায় বলে অনলাইনে নিয়মিত স্বাস্থ্য বুলেটিনে জানান স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক নাসিমা সুলতানা।
জুন মাস শুরু হওয়ার পর একদিনও বাংলাদেশে শনাক্তের সংখ্যা দুই হাজারের নিচে নামেনি। ত্রিশের বেশি মানুষ মারা যাচ্ছে টানা তিন দিন ধরে। এ দিকে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন রানা প্লাজার অন্যতম মালিক আব্দুল খালেক। সোহেল রানার বাবা তিনি। এ ছাড়া করোনায় আক্রান্ত হয়েছেন জামালপুর-১ আসনের সংসদ সদস্য ফরিদুল হক খান দুলাল।
স্বাস্থ্য বুলেটিনে নাসিমা সুলতানা বলেন, গত এক দিনে যারা মারা গেছেন, তাদের মধ্যে ২৯ জন পুরুষ ও ছয়জন নারী। এর মধ্যে ২২ জন হাসপাতালে, ১২ জন বাড়িতে মারা গেছেন। একজনকে মৃত অবস্থায় হাসপাতালে নেয়া হয়েছিল। তাদের ২১ জন ঢাকা বিভাগের, ৯ জন চট্টগ্রাম বিভাগের, ২ জন সিলেট বিভাগের, একজন খুলনা বিভাগের, একজন রাজশাহী বিভাগে এবং একজন বরিশাল বিভাগের বাসিন্দা ছিলেন।
এই ৩৫ জনের মধ্যে একজনের বয়স ছিল ৮০ বছরের বেশি। এ ছাড়া দুইজনের বয়স ৭১ থেকে ৮০ বছরের মধ্যে, ১১ জনের বয়স ৬১ থেকে ৭০ বছরের মধ্যে, ১৪ জনের বয়স ৫১ থেকে ৬০ বছরের মধ্যে, তিনজনের বয়স ৪১ থেকে ৫০ বছরের মধ্যে, একজনের বয়স ৩১ থেকে ৪০ বছরের মধ্যে এবং তিনজনের বয়স ২১ থেকে ৩০ বছরের মধ্যে ছিল।
বুলেটিনে জানানো হয়, সারা দেশে বিভিন্ন হাসপাতালে ভর্তি রোগীদের মধ্যে সুস্থ হয়েছেন আরো ৫৭১ জন। সব মিলে এ পর্যন্ত মোট ১২ হাজার ১৬১ জন সুস্থ হয়ে উঠেছেন। গত ২৪ ঘণ্টায় দেশে ৫০টি পরীক্ষাগারে ১২ হাজার ৬৯৪টি নমুনা পরীক্ষা করা হয়েছে। এ সময়ে নমুনা সংগ্রহ করা হয়েছে ১৩ হাজার ৭৮৮টি। নমুনা পরীক্ষার বিবেচনায় শনাক্তের হার ১৯ দশমিক শূন্য ৯ শতাংশ। আর শনাক্ত রোগীর সংখ্যা বিবেচনায় সুস্থতার হার ২১ দশমিক ১৩ শতাংশ, মৃত্যুর হার এক দশমিক ৩৬ শতাংশ। এখন পর্যন্ত মোট তিন লাখ ৫৮ হাজার ২৭৭টি নমুনা পরীক্ষা করা হয়েছে।
স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক জানান, গত ২৪ ঘণ্টায় প্রাতিষ্ঠানিক ও হোম কোয়ারেন্টিন মিলে কোয়ারেন্টিন করা হয়েছে দুই হাজার ৩৭৫ জনকে। এখন পর্যন্ত দুই লাখ ৯৫ হাজার ১৮৮ জনকে কোয়ারেন্টিন করা হয়েছে। কোয়ারেন্টিন থেকে গত ২৪ ঘণ্টায় ছাড়া পেয়েছেন দুই হাজার ৬৩৪ জন, এখন পর্যন্ত মোট ছাড়া পেয়েছেন দুই লাখ ৩৭ হাজার ৬১৯ জন। বর্তমানে মোট কোয়ারেন্টিনে আছেন ৫৭ হাজার ৫৬৯ জন।
জামালপুরে সংসদ সদস্যসহ আরো ৫১ জন করোনায় আক্রান্ত
জামালপুর সংবাদদাতা জানান, নমুনা পরীক্ষা শেষে জামালপুরে এক দিনে নতুন করে জামালপুর-২ (ইসলামপুর) আসনের সংসদ সদস্য ফরিদুল হক খান দুলাল, দুইজন স্বাস্থ্য সহকারী ও র্যাব সদস্যের ছয় বছরের এক ছেলে সন্তানসহ আরো ৫১ জনের দেহে করোনাভাইরাস পজিটিভ পাওয়া গেছে। নতুন আক্রান্তদের মধ্যে ইসলামপুর উপজেলায় ১৭ জন, বকশীগঞ্জ উপজেলায় ১৫ জন, সদর উপজেলায় আটজন, সরিষাবাড়ী উপজেলায় পাঁচজন, দেওয়ানগঞ্জ উপজেলায় তিনজন, মাদারগঞ্জ উপজেলায় দুইজন ও মেলান্দহ উপজেলায় একজন। এ নিয়ে জামালপুরে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা দাঁড়াল ৩০৪ জনে। অন্যদিকে জামালপুরে এ পর্যন্ত সুস্থ হয়েছেন ১৩২ জন এবং করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন চারজন। গতকাল বৃহস্পতিবার দুপুর ১২টায় এ তথ্য নিশ্চিত করেছে জামালপুর স্বাস্থ্য বিভাগ। এ দিকে জেলার ইসলামপুর উপজেলায় জামালপুর-২ (ইসলামপুর) আসনের সংসদ সদস্য, তার ব্যক্তিগত সহকারী, উপজেলার আওয়ামী লীগের সাধারণ সম্পাদক, উপজেলা ভাইস চেয়ারম্যান, উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান, পুরুষ ও নারী উপজেলা ভাইস চেয়ারম্যানের দুই ব্যক্তিগত সহকারী এবং উপজেলা স্বাস্থ্য কর্মকর্তার আওতাধীন একজন নারী ও একজন পুরুষ স্বাস্থ্য সহকারীসহ ১৭ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। জামালপুর-২ আসনের সংসদ সদস্য ফরিদুল হক খান দুলাল হোম আইসোলেশনে রয়েছেন বলে জানা গেছে।
বগুড়ায় দুই শিশু ও এক ডাক্তারসহ নতুন আক্রান্ত ২৬ জন
বগুড়া অফিস জানান, বগুড়ায় গত ২৪ ঘণ্টায় একজন চিকিৎসক ও দুই শিশুসহ নতুন করে ২৬ জনের করোনাভাইরাস শনাক্ত হয়েছে। আক্রান্তদের মধ্যে বগুড়া সদরে ১৪ জন, শাজাহানপুরে দুইজন, গাবতলীতে দুইজন, শেরপুরে দুইজন, দুপচাঁচিয়ায় চারজন, সারিয়াকান্দি ও ধুনটে একজন করে। বুধবার রাতে বগুড়ার ডেপুটি সিভিল সার্জন ডা: মোস্তাফিজুর রহমান এ তথ্য নিশ্চিত করে জানান, বগুড়া শহীদ জিয়াউর রহমান মেডিক্যাল কলেজ হাসপাতাল ল্যাবে বুধবার ১৮৮টি নমুনা পরীক্ষার ফলাফলে বগুড়া জেলার ১৫৩টির মধ্যে ১৫টি পজিটিভ ও টিএমএসএস মেডিক্যাল কলেজে ২৮টি নমুনা পরীক্ষার ফলাফলে বগুড়ার ১১টি পজিটিভ। এ নিয়ে বগুড়ায় মোট আক্রান্ত ৪৭৫ জন। এর মধ্যে সুস্থ হয়েছেন ৩৫ জন ও মারা গেছেন একজন।
বরগুনায় এএসআইসহ আটজন আক্রান্ত
বরগুনা সংবাদদাতা জানান, বরগুনায় একজন এএসআইসহ আটজন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। গতকাল বৃহস্পতিবার সকালে সিভিল সার্জন ডা: হুমায়ুন শাহীন খান জানান, নতুন আক্রান্তের মধ্যে ডিএসবির একজন সদস্য, সদর উপজেলার একজন স্বাস্থ্যকর্মী, জেলা প্রশাসক অফিসের মেশিন অপারেটর ও তার স্ত্রী, সদর উপজেলার কেওড়াবুনিয়া গ্রামের একজন, আমতলী পৌরসভার ৭ নম্বর ওয়ার্ডের দুইজন, আমতলী সদর ইউনিয়নের চলাভাঙ্গা গ্রামের একজন ও পাথরঘাটার কাকচিড়ার এক গৃহবধূ রয়েছেন। এ নিয়ে জেলায় মোট আক্রান্তের সংখ্যা দাঁড়াল ৭৭ জন। আক্রান্ত পুলিশ সদস্য পুলিশের বিশেষ শাখায় বেতাগীতে কর্মরত।
মাগুরা সংবাদদাতা জানান, গত ২৪ ঘণ্টায় মাগুরায় পাঁচজন করোনায় আক্রান্ত হয়েছেন। জেলায় মোট আক্রান্তের সংখ্যা ৩৪ জন। মাগুরার সিভিল সার্জন ডা: প্রদীপ কুমার সাহা জানান, গত ২৪ ঘণ্টায় খুলনা পিসিআর ল্যাবে পাঠানো নমুনায় মাগুরার পাঁচজনের করোনা শনাক্ত হয়েছে। এর মধ্যে সদর উপজেলায় চারজন ও শ্রীপুর উপজেলায় একজন।
চাঁদপুর সংবাদদাতা জানান, চাঁদপুরে গতকাল আরো ১৯ জনের করোনা শনাক্ত হয়েছে। তাদের মধ্যে চাঁদপুর সদরে পাঁচজন, হাজীগঞ্জে চারজন, শাহরাস্তিতে চারজন, মতলব উত্তরে তিনজন, কচুয়ায় দুইজন, মতলব দক্ষিণে একজন রয়েছেন। নতুন আক্রান্তদের মধ্যে হাজীগঞ্জের একজন হলেন করোনার উপসর্গ নিয়ে মারা যাওয়া আবুল কাশেম (৫০)। এ নিয়ে জেলায় করোনায় মৃতের সংখ্যা দাঁড়াল ২০ জনে। জেলায় বর্তমানে করোনায় আক্রান্ত রোগী ২৫৫ জন।
নওগাঁয় ডেপুটি সিভিল সার্জনসহ ১৪ জন আক্রান্ত
নওগাঁ সংবাদদাতা জানান, নওগাঁয় গত ২৪ ঘণ্টায় পাঁচ বছরের এক শিশু ও ডেপুটি সিভিল সার্জনসহ নতুন করে ১৪ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। সিভিল সার্জন ডা: আ ম আখতারুজ্জামান আলাল বুধবার রাতে বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি জানান নতুন করে আক্রান্তদের মধ্যে নওগাঁর ডেপুটি সিভিল সার্জনসহ সদর উপজেলায় আটজন, মহাদেবপুর উপজেলার সরস্বতীপুর গ্রামের পাঁচ বছরের এক শিশু, বদলগাছি উপজেলায় একজন, ধামইরহাট উপজেলায় একজন, পতœীতলা উপজেলায় একজন ও মান্দা উপজেলায় দুইজন। তিনি আরো জানান পাঁচ বছরের ওই শিশুটি পরিবারের করোনাভাইরাসে আক্রান্ত অন্য সদস্যদের স্পর্শে আক্রান্ত হয়। জেলায় এ পর্যন্ত দুইজন করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন। আর জেলায় মোট ১৪৬ জন করোনায় আক্রান্ত হয়েছে।
জয়পুরহাট সংবাদদাতা জানান, জয়পুরহাট জেলায় নতুন করে পুলিশের এক এসআইসহ আরো ১৬ জন করোনা রোগী শনাক্ত হয়েছে। এর মধ্যে পাঁচবিবি উপজেলায় ১০, ক্ষেতলালে দুই, সদরে এক ও আক্কেলপুরে তিনজন। এই নিয়ে জেলায় করোনাভাইরাস আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২০৩ জনে। সিভিল সার্জন ডা: সেলিম মিঞা জানান, বুধবার রাতে ২০৭ জনের রিপোর্ট আসে। তাদের মধ্যে ১৬ জনের শরীরে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। এর মধ্যে ক্ষেতলাল থানার একজন পুলিশের এসআই রয়েছেন। আক্রান্তদের আক্কেলপুর উপজেলার গোপীনাথপুর আইএইচটির আইসোলেশনে নেয়া হয়েছে। এখন পর্যন্ত জেলায় মোট সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছেন ৭৮ জন।
নীলফামারী সংবাদদাতা জানান, নীলফামারী জেলায় আরো নতুন করে ছয়জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। এর মধ্যে দুইজন পুলিশ সদস্য রয়েছেন। বুধবার রাতে বিষয়টি নিশ্চিত করে সিভিল সার্জন রণজিৎ কুমার বর্মন জানান, এ নিয়ে জেলায় করোনা রোগীর সংখ্যা হলো ১৫৩ জনে। নতুন শনাক্ত রোগীদের মধ্যে সৈয়দপুর উপজেলায় দুই জিআরপি পুলিশসহ চারজন, নীলফামারী জেলা সদরে একজন ও কিশোরগঞ্জ উপজেলায় একজন রয়েছেন।
আশুলিয়া থানার আরো ১০ পুলিশ সদস্য আক্রান্ত
আশুলিয়া (ঢাকা) সংবাদদাতা জানান, আশুলিয়া থানার আরো ১০ পুলিশ সদস্য করোনায় আক্রান্ত হয়েছেন। আশুলিয়া থানার ওসি রিজাউল হক দীপুসহ এ নিয়ে ২৪ জন পুলিশ সদস্যের দেহে করোনা পজিটিভ ধরা পড়ে। গতকাল বৃহস্পতিবার আশুলিয়া থানা সূত্র এ তথ্য নিশ্চিত করেন। আক্রান্ত পুলিশ সদস্যদের রাজধানীর রাজারবাগ কেন্দ্রীয় পুলিশ লাইন হাসপাতালে ভর্তি করা হয়েছে। আক্রান্ত সদস্যরা হলেন- উপপরিদর্শক আল নুর তারেক, সহকারী উপ-পরিদর্শক মামুন হোসেন, কনস্টেবল আসলাম, আলমগীর, জুয়েল, লাল মিয়া, পরশ, আসাদ, জাফর ও মোহসিন।
দোহার (ঢাকা) সংবাদদাতা জানান, ঢাকার দোহারে উপজেলায় নতুন করে আরো ১৩ জনের দেহে করোনা শনাক্ত হয়েছে। এ নিয়ে উপজেলায় মোট আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১০৪ জনে। নতুন আক্রান্তদের বেশির ভাগের বাড়ি উপজেলার দক্ষিণ শিমুলিয়া, ঝনকি ও জয়পাড়ায়।
হবিগঞ্জে উপসর্গ নিয়ে ঢাকাফেরত ব্যক্তির মৃত্যু
হবিগঞ্জ সংবাদদাতা জানান, হবিগঞ্জের বড় বহুলা গ্রামে ঢাকাফেরত এক ব্যক্তি করোনা উপসর্গ নিয়ে মৃত্যুবরণ করেছেন। গতকাল বৃহস্পতিবার বিকেলে অসুস্থ অবস্থায় তাকে হবিগঞ্জ সদর হাসপাতালে নিয়ে যাওয়ার পথে তার মৃত্যু হয়। ওই গ্রামের অ্যাডভোকেট শাহ ফখরুজ্জামান জানান, করোনা পরীক্ষার জন্য মৃত ব্যক্তির নমুনা সংগ্রহ করা হয়েছে। এর আগে হবিগঞ্জে চুনারুঘাট বাগানের এক শিশু ঢাকায় করোনা আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেন। কয়েকদিন আগে নেত্রকোনায় করোনা উপসর্গ নিয়ে মৃত্যুবরণ করেন হবিগঞ্জের রিচি গ্রামের এক ব্যক্তি। বর্তমানে হবিগঞ্জে করোনা শনাক্ত হয়েছে ১৯৪ জনের।
রাজশাহী বিভাগে করোনা রোগী ১,১৩২ জন
রাজশাহী ব্যুরো জানায়, রাজশাহী বিভাগের আটটি জেলায় এ পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত রোগীর সংখ্যা এক হাজার ১৩২ জন। বুধবার ৮২ জন শনাক্ত হয়েছেন। গতকাল বৃহস্পতিবার বিভাগীয় স্বাস্থ্য পরিচালক ডা: গোপেন্দ্রনাথ আচার্য্য এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি জানান, আক্রান্তদের মধ্যে ২৬৪ জন সুস্থ হয়েছেন। হাসপাতালে আছেন ২৯২ জন ও অন্যরা হোম আইসোলেশনে। আর পাঁচটি জেলায় মারা গেছেন মোট ৯ জন। স্বাস্থ্য অধিদফতরের তথ্যানুযায়ী- রাজশাহী জেলায় এখন করোনা আক্রান্ত রোগীর সংখ্যা ৬৬ জন। এর মধ্যে সুস্থ হয়েছেন ১৩ জন। হাসপাতালে আছেন ২২ জন ও অন্যরা হোম আইসোলেশনে। মারা গেছেন মোট তিনজন। চাঁপাইনবাবগঞ্জে শনাক্ত হয়েছেন ৫৬ জন। এ জেলায় আটজন হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন। এরই মধ্যে সুস্থ হয়েছেন ১৩ জন। বিভাগে সর্বোচ্চ ৪৭৫ জন কোভিড-১৯ রোগী শনাক্ত হয়েছেন বগুড়া জেলায়। এখানে হাসপাতালে ভর্তি আছেন ৮৪ জন। আর সুস্থ হয়েছেন ৪২ জন। এ জেলায় একজন মারা গেছেন। দ্বিতীয় সর্বোচ্চ ২০৫ জন শনাক্ত হয়েছেন জয়পুরহাটে। এদের মধ্যে সুস্থ হয়েছেন ৮০ জন। নওগাঁয় শনাক্ত হয়েছেন ১৪৬ জন। এদের মধ্যে ৮৯ জন সুস্থ হয়েছেন। হাসপাতালে আছেন ছয়জন। এ জেলায় দুইজনের মৃত্যু হয়েছে। নাটোরে আক্রান্ত হয়েছেন ৬০ জন। এ জেলায় একজন মারা গেছেন। সুস্থ হয়েছেন ১১ জন। বিভাগের সিরাজগঞ্জে করোনায় প্রাণ গেছে দুইজনের। এ জেলায় মোট ৭২ জন করোনা রোগী শনাক্ত হয়েছেন। এদের মধ্যে আটজন সুস্থ হয়েছেন, তিনজন হাসপাতালে। পাবনায় শনাক্ত ব্যক্তির সংখ্যা ৫২। এখানে কেউ মারা যাননি। তবে একজন হাসপাতালে রয়েছেন। আর সুস্থ হয়েছেন আটজন।
পিরোজপুর সংবাদদাতা জানান, পিরোজপুরের ভা-ারিয়া বন্দরের বাসিন্দা এক মহিলা (৫০) করোনায় আক্রান্ত হয়েছেন। তিনি একটি এনজিওর নির্বাহী পরিচালক। তার তিনতলা বাড়িটি লকডাউন করা হয়েছে বলে উপজেলা নির্বাহী কর্মকর্তা নাজমুল আলম নিশ্চিত করেছেন। ওই ভবনের দ্বিতীয় তলায় আবাসিক হোটেল।
ছাগলনাইয়ায় আইসোলেশনে চিকিৎসাধীন রোগীর মৃত্যু
ছাগলনাইয়া-পরশুরাম (ফেনী) সংবাদদাতা জানান, ছাগলনাইয়া পৌরসভার থানা পাড়ায় গতকাল বৃহস্পতিবার ভোরে করোনা আক্রান্ত হোম আইসোলেশনে চিকিৎসাধীন ধীরেন্দ্র দেব নাথ (৬৫) নামের একজনের মৃত্যু হয়েছে। ছাগলনাইয়া উপজেলায় করোনায় আক্রান্ত চিকিৎসাধীন ২৩ জনের মধ্যে প্রথম করোনা আক্রান্ত ব্যক্তি হিসেবে তার মৃত্যু হয়। গত শুক্রবার নেয়া নমুনায় ধীরেন্দ্র দেব নাথের শরীরে করোনাভাইরাস শনাক্ত হয়। ছাগলনাইয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের অধীনে তিনি হোম আইসোলেশনে থেকে চিকিৎসাধীন ছিলেন। তার শারীরিক অবস্থা স্থিতিশীল থাকলেও গতকাল ভোরে মারা যান। ছাগলনাইয়া উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা: শিহাব উদ্দিন মৃত্যুর সংবাদ নিশ্চিত করেছেন।
সোনারগাঁওয়ে দুই পুলিশ সদস্যসহ আরো ২৮ জন আক্রান্ত
সোনারগাঁও (নারায়ণগঞ্জ) সংবাদদাতা জানান, নারায়ণগঞ্জের সোনারগাঁও থানার দুইজন পুলিশ সদস্যসহ নতুন করে আরো ২৮ জন করোনায় আক্রান্ত হয়েছেন। তাদের মধ্যে ১৯ জন প্রাপ্ত বয়স্ক পুরুষ, ৯ জন প্রাপ্ত বয়স্ক মহিলা রয়েছেন। এ নিয়ে সোনারগাঁওয়ে ২৬৯ জন করোনায় আক্রান্ত হয়েছেন। আক্রান্তদের মধ্যে সোনারগাঁও থানার দুইজন পুরুষ পুলিশ সদস্য, সোনারগাঁও পৌরসভার পৌরভবনাথপুর গ্রামের তিনজন মহিলা, গোয়ালদী গ্রামে একজন মহিলা, লাহাপাড়া একজন পুরুষ, একজন মহিলা, দত্তপাড়া গ্রামে দুইজন পুরুষ, একজন মহিলা, পিরোজপুর ইউনিয়নের বসুন্ধরা গ্রুপে চারজন পুরুষ, নিউ টাউন এলাকায় একজন পুরুষ, পিরোজপুর গ্রামে একজন পুরুষ ও একজন মহিলা, কাঁচপুর ইউনিয়নের বড় চেঙ্গাইন গ্রামে একজন পুরুষ ও একজন মহিলা, বাঘরি গ্রামে একজন পুরুষ, মোগরাপাড়া ইউনিয়নের গোহাট্টা গ্রামে একজন পুরুষ, বাড়ি মজলিস গ্রামে একজন পুরুষ ও একজন মহিলা, ছোট কাজিরগাঁও গ্রামে একজন পুরুষ, সনমান্দি ইউনিয়নের মারফদি গ্রামে একজন পুরুষ, সাদিপুর ইউনিয়নের নানাখী গ্রামে একজন পুরুষ ও বৈদ্যেরবাজার ইউনিয়নের খংসারদি গ্রামে একজন পুরুষ।
নোয়াখালীতে এক দিনে দুইজনের মৃত্যু, নতুন শনাক্ত ৭২
নোয়াখালী সংবাদদাতা জানান, নোয়াখালীতে এক দিনে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে দুইজনের মৃত্যু হয়েছে। এ নিয়ে জেলায় মোট মৃত্যু হয়েছে ২২ জনের। এ ছাড়া নতুন করে ৭২ জনের করোনাভাইরাস শনাক্ত হয়েছে। এ নিয়ে জেলায় মোট আক্রান্তের সংখ্যা ৮৪১ জন। গতকাল বৃহস্পতিবার বেলা ১১টায় বিষয়টি নিশ্চিত করেছেন জেলা সিভিল সার্জন মোমিনুর রহমান। তিনি বলেন, গত ৩১ মে এবং ১ ও ২ জুন তাদের শরীরের নমুনা সংগ্রহ করে পরীক্ষা জন্য আব্দুল মালেক উকিল মেডিক্যাল কলেজে ও নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (নোবিপ্রবি) ল্যাবে পাঠানো হয়। পরে বুধবার রাতে তাদের রিপোর্ট আসে।
শেরপুর সংবাদদাতা জানান, শেরপুরে গতকাল আরো ১৪ জন করোনা রোগী শনাক্ত হয়েছে। এর মধ্যে নকলা উপজেলায় ৯ জন, ঝিনাইগাতীতে তিনজন ও নালিতাবাড়ী উপজেলায় দুইজন। এ নিয়ে জেলায় করোনায় আক্রান্ত রোগী শনাক্ত হলেন ১০৮ জন। আক্রান্তের বাড়ি ও সংস্পর্শে আসা লোকজনকে কোয়ারেন্টিনে রাখা হয়েছে। আক্রান্তদের মধ্যে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৫৫ জন।
চট্টগ্রামে চিকিৎসক ও দুই আ’লীগ নেতাসহ পাঁচজনের মৃত্যু, নতুন আক্রান্ত ১৪০
চট্টগ্রাম ব্যুরো জানায়, চট্টগ্রামে বাড়ছে করোনায় সংক্রমিত হয়ে মৃত্যুর সংখ্যা। গতকাল বৃহস্পতিবার চট্টগ্রাম মেডিক্যাল কলেজ (চমেক) হাসপাতালের ইমার্জেন্সি মেডিক্যাল অফিসার ডা: মুহিদ হাসান, আওয়ামী লীগের দুই নেতাসহ পাঁচজন করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেছেন। নতুনভাবে ১৪০ জনের দেহে করোনার সংক্রমণ পাওয়া গেছে। এর মধ্যে নগরের ৮৬ জন ও উপজেলার ৫৪ জন।
গতকাল বেলা সাড়ে ১১টায় চট্টগ্রাম মেডিক্যাল কলেজ (চমেক) হাসপাতালের ইমার্জেন্সি মেডিক্যাল অফিসার ডা: মুহিদ হাসান করোনাভাইরাসে মারা যান। চমেকের আইসিইউতে চিকিৎসাধীন ছিলেন তিনি। চট্টগ্রামের সিভিল সার্জন ডা: সেখ ফজলে রাব্বি নয়া দিগন্তকে জানান, ঈদের পরে করোনাভাইরাস শনাক্ত হয়ে চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি হয়েছিলেন ডা: মুহিদ হাসান। গতকাল বৃহস্পতিবার বেলা সাড়ে ১১টার দিকে তার মৃত্যু হয়। এর আগে গত বুধবার দুপুরে চট্টগ্রামে মেরিন সিটি মেডিক্যালের মেডিসিন বিভাগের সহযোগী অধ্যাপক ও বিভাগীয় প্রধান মেডিসিন বিশেষজ্ঞ ডা: এহসানুল করিম করোনায় আক্রান্ত হয়ে মারা যান।
গতকাল ভোরে ও সকালে করোনা উপসর্গ নিয়ে হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের কার্যনির্বাহী সদস্য ও বন্দর থানা আওয়ামী লীগের সভাপতি নুরুল আলম এবং মোহরা ওয়ার্ড আওয়ামী লীগের আহ্বায়ক রফিকুল আলম মারা গেছেন। বৃহস্পতিবার ভোর ৫টায় চট্টগ্রাম মা ও শিশু হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান নুরুল আলম এবং সকাল ৯টায় চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান রফিকুল আলম। দুইজনই করোনা উপসর্গ নিয়ে হাসপাতালে ভর্তি হয়ে চিকিৎসাধীন ছিলেন।
এ দিকে চট্টগ্রাম জেনারেল হাসপাতালে আইসিইউতে চিকিৎসাধীন করোনায় আক্রান্ত হয়ে দুইজনের মৃত্যু হয়েছে। গতকাল সকালে নগরীর পাঁচলাইক এলাকার হাফসা বেগম (৫০) ও নগরীর জামালখান এলাকার সেলিনা আফরোজ (৫৬) নামের ওই দুইজন মারা যান। তাদের মধ্যে হাফসা বেগম (৫০) গত মঙ্গলবার হাসপাতালে ভর্তি হয়েছিলেন। করোনাভাইরাসের পাশাপাশি রক্ত চাপ ও ডায়াবেটিস রোগে ভুগছিলেন তিনি। তার শারীরিক অবস্থার অবনতি হলে আইসিইউতে রেখে চিকিৎসা দেয়া হচ্ছিল। গতকাল ভোর ৫টার দিকে তার মৃত্যু হয়। অন্যজন নগরীর সেলিনা আফরোজ গত ২৯ মে হাসপাতালে ভর্তি হয়েছিলেন। করোনার পাশাপাশি উচ্চ রক্তচাপ ও ডায়াবেটিকসে ভুগছিলেন তিনি। তার শারীরিক অবস্থার অবনতি হলে আইসিইউতে রেখে চিকিৎসা দেয়া হচ্ছিল। গতকাল সকাল ৭টার দিকে আইসিইউতে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়।
ফরিদপুর সংবাদদাতা জানান, ফরিদপুরে নতুন করে আরো ৩০ জনের করোনাভাইরাস শনাক্ত হয়েছে। এ নিয়ে ফরিদপুর জেলায় করোনাভাইরাস শনাক্তের সংখ্যা দাঁড়াল ৩৬৫ জন। গতকাল বৃহস্পতিবার সকালে ফরিদপুর মেডিক্যাল কলেজের পিসিআর ল্যাব সূত্রে এ তথ্য জানা গেছে। নতুন আক্রান্তদের মধ্যে ভাঙ্গায় ১৮, ফরিদপুর সদরে পাঁচ, বোয়ালমারীতে তিন, নগরকান্দায় দুই এবং সদরপুরে ও চরভদ্রাসনে একজন করে। নতুন করে আক্রান্ত ৩০ জনের মধ্যে ১০ থেকে ২০ বছরের বয়সী রয়েছে একজন, ২১ বছর থেকে ৪০ বছরের মধ্যে আছেন ১০ জন, ৪১ থেকে ৬০ বছরের মধ্যে আছেন ১২ জন এবং ৬০ বছরের ঊর্ধ্বে রয়েছেন সাতজন।
করোনায় রানা প্লাজার মালিকের মৃত্যু
সাভার (ঢাকা) সংবাদদাতা জানান, সাভার বাস স্ট্যান্ডের ধসেপড়া রানা প্লাজার মালিক ও সোহেল রানার বাবা আব্দুল খালেক (৬২) করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গতকাল বৃহস্পতিবার ভোরে নিজ বাসায় মারা গেছেন। এ নিয়ে সাভার উপজেলায় মৃতের সংখ্যা দাঁড়াল ৯ জনে। ২০১৩ সালে ২৪ এপ্রিল বাস স্ট্যান্ডের অষ্টম তলা রানা প্লাজায় ধসের ঘটনায় এক হাজার ১৩৫ শ্রমিক মারা যায়। আহত হয় কয়েক হাজার। এ ঘটনায় একাধিক মামলার আসামি আব্দুল খালেক দীর্ঘদিন জামিনে ছিলেন। তার ছেলে সোহেল রানা কারাগারে রয়েছেন।
জানা যায়, গত রোববার শ্বাসকষ্ট দেখা দিলে আব্দুল খালেককে সোমবার তার নমুনা দেয়া হয় সাভারের এনাম মেডিক্যাল কলেজ অ্যান্ড হাসপাতালে। গতকাল বৃহস্পতিবার সকালে তার করোনাভাইরাস পজিটিভ ফলাফল পাওয়া যায়। কিন্তু তার আগে ভোর ৬টার নিজ বাসায় আব্দুল খালেক মারা যান। সাভার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের পরিবার ও পরিকল্পনা কর্মকর্তা মোহাম্মদ সায়েমুল হুদা এ খবর নিশ্চিত করেছেন।
কুমিল্লায় করোনায় তিনজনের মৃত্যু, নতুন আক্রান্ত ১০৫
কুমিল্লা সংবাদদাতা জানান, কুমিল্লা নগরীর চকবাজার ও কচুয়াসহ জেলায় করোনাভাইরাসে আক্রান্ত হয়ে আরো তিনজনের মৃত্যু হয়েছে। এ নিয়ে জেলায় মোট ৩৮ জন মারা গেছেন। এ ছাড়া গত ২৪ ঘণ্টায় কুমিল্লায় নতুন করে আরো ১০৫ জন করোনায় আক্রান্ত হয়েছেন। এ নিয়ে জেলায় মোট আক্রান্তের সংখ্যা এক হাজার ২৬৮ জন। এর মধ্যে নতুন ২৫ জনসহ এ পর্যন্ত মোট ১৮৪ জন সুস্থ হয়েছেন। গতকাল কুমিল্লা জেলা সিভিল সার্জন কার্যালয় এ তথ্য নিশ্চিত করেছে। সূত্র জানায়, কুমিল্লা সিটি করপোরেশন এলাকায় ১৭ জন, চৌদ্দগ্রামে ১১ জন, মুরাদনগরে ১৩ জন, চান্দিনায় ১৩ জন, লাকসামে সাতজন, তিতাসে ছয়জন, হোমনায় পাঁচজন, দাউদকান্দিতে চারজন, আদর্শ সদরে সাতজন, বুড়িচংয়ে ১৩ জন, বরুড়ায় তিনজন, নাঙ্গলকোট ও মেঘনায় দুইজন করে এবং দেবিদ্বার ও মনোহরগঞ্জে একজন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। কুমিল্লা সিভিল সার্জন ডা: মো: নিয়াতুজ্জামান জানান, কুমিল্লা সিটি করপোরেশন এলাকার চকবাজার ও কচুয়ায় দুইজন, কুমিল্লার মুরাদনগরে একজন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে মারা গেছেন। ২৫ জন আক্রান্ত ব্যক্তি সুস্থ হয়েছেন। তাদের মধ্যে দেবিদ্বারে ১৭ জন, দাউদকান্দিতে চারজন, তিতাসে তিনজন এবং চান্দিনায় একজন সুস্থ হয়েছেন।
এনায়েতপুর থানায় ১০ পুলিশ সদস্য আক্রান্ত
চৌহালী (সিরাজগঞ্জ) সংবাদদাতা জানান, সিরাজগঞ্জের এনায়েতপুর থানা পুলিশের ১০ সদস্য করোনায় আক্রান্ত হয়েছেন। তাদের মধ্যে এক পুলিশ অফিসারের স্ত্রী রয়েছেন। গতকাল দুপুরে এ তথ্য নিশ্চিত করেছেন থানার ওসি মোল্লা মাসুদ পারভেজ। সিরাজগঞ্জ সিভিল সার্জন অফিসের পরিসংখ্যানবিদ এস এম হুমায়ুন কবীর জানান, জেলায় ৯৪ জনের নমুনায় ১৯ জনের পজিটিভ রিপোর্ট দিয়েছে স্বাস্থ্য বিভাগ। এর মধ্যে এনায়েতপুর থানার পুলিশের ১০ সদস্য আক্রান্ত হয়েছেন।
ফেনীতে ৫ ঘণ্টায় দুইজনসহ তিনজনের মৃত্যু
ফেনী সংবাদদাতা জানান, ফেনী জেলা সদর ও ছাগলনাইয়ায় করোনাভাইরাসে সংক্রমিত হয়ে ৫ ঘণ্টার ব্যবধানে দুইজনের মৃত্যু হয়েছে। এ ছাড়া উপসর্গ নিয়ে মৃত্যু হয়েছে আরো দুইজনের। এ নিয়ে জেলায় করোনাভাইরাসে আক্রান্ত হয়ে প্রাণহানির সংখ্যা ছয়জন ও উপসর্গ নিয়ে আরো অন্তত ১০ জনের মৃত্যু হয়েছে। বুধবার রাত ২টার দিকে মারা যান ধীরেন্দ্র কুমার নাথ (৮২)। তিনি ছাগলনাইয়া পৌর শহরে পশ্চিম ছাগলনাইয়া থানাপাড়ার বাসিন্দা। এ ছাড়া সুনিল সাহা নামের এক ব্যবসায়ী বুধবার রাত ৯টার দিকে মারা গেছেন। তিনি শহরের এফ রহমান এসি মার্কেটের শাড়িজ-এর স্বত্ব¡াধিকারী। এ দিকে ফেনীতে জ্বর, কাশি, শ্বাসকষ্ট নিয়ে এক বৃদ্ধের (৭৮) মৃত্যু হয়েছে। বুধবার বিকেলে ফেনী জেনারেল হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তার মত্যু হয়। মৃত্যুর পর কোভিড-১৯ পরীক্ষার জন্য তার নমুনা সংগ্রহ করে হাসপাতাল কর্তৃপক্ষ।
শৈলকুপা (ঝিনাইদহ) সংবাদদাতা জানান, ঝিনাইদহের শৈলকুপায় দুইজন চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীসহ আরো ১৩ জনকে করোনা মুক্ত ঘোষণা করা হয়েছে। তারা সবাই শৈলকুপা উপজেলা স্বাস্থ্য কমপেক্সে কর্মরত এবং উপজেলার বিভিন্ন এলাকার বাসিন্দা। বৃহস্পতিবার দুপুরে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স প্রাঙ্গণে এক অনুষ্ঠানের মাধ্যমে তাদের হাতে রোগমুক্তির সনদ, উপহার সামগ্রী ও ফুলের তোড়া তুলে দেয়া হয়।

 


আরো সংবাদ



premium cement