২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

করোনা পরিস্থিতির আরো অবনতি ঘটতে পারে

সরকারের সমালোচনাকে রুটিন ওয়ার্ক বানাবেন না : ওবায়দুল কাদের
-

সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, করোনা পরিস্থিতিতে বাংলাদেশ বিশ্বের ২১তম স্থানে এসেছে। পরিস্থিতির আরো অবনতি ঘটতে পারে। এটাই বিশেষজ্ঞদের আশঙ্কা। এই অবনতিশীল পর্যায়ে স্বাস্থ্যবিধি ও সামাজিক দূরত্ব মানতে শৈথিল্য প্রদর্শন পরিস্থিতিকে আরো নাজুক করে তুলবে। তিনি বলেন, আমি বিএনপিসহ রাজনৈতিক দলগুলোকে বলবো, সরকারের সমালোচনাকে আপনারা রুটিন ওয়ার্কে পরিণত করবেন না। এ ধরনের প্রচার ও বিভ্রান্তি করোনা সংক্রমণ তথা ভাইরাসকে প্রাণশক্তি জোগাচ্ছে।
জাতীয় সংসদ ভবন এলাকার বাসভবন থেকে গতকাল বৃহস্পতিবার সড়ক ও জনপথ অধিদফতর কর্মকর্তাদের সাথে ভিডিও কনফারেন্সে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক এসব কথা বলেন। তিনি বলেন, গণপরিবহনে অতিরিক্ত ভাড়া আদায় করা হচ্ছে বলে আমরা অভিযোগ পাচ্ছি। বিষয়টি আমরা সচিবকে জানিয়েছি। আমি এ বিষয়ে পরিবহন মালিক-শ্রমিকদের সরকারি নির্দেশনা পালনে আবারও অনুরোধ করছি। পাশাপাশি এই দুঃসময়ে যে সব পরিবহন অতিরিক্ত ভাড়া আদায় করবে, স্বাস্থ্যবিধি মানবে না, তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নিতে বিআরটিএ, ডিএমপি, হাইওয়ে পুলিশ, জেলা পুলিশ, জেলা প্রশাসক, ভিজিল্যান্স টিমসহ সংশ্লিষ্ট সবাইকে অনুরোধ করছি। সঙ্কটের এই সময়ে পরিবহন মালিক ও শ্রমিকদের মানবিক সহায়তার দৃষ্টান্ত স্থাপনের আহ্বান জানাচ্ছি।
সেতুমন্ত্রী বলেন, আমি সরকারের পাশাপাশি সামাজিক, সাংস্কৃতিক ও স্বেচ্ছাসেবক সংগঠনগুলোকে সচেতনতা তৈরিতে ভূমিকা রাখার আহ্বান জানাচ্ছি। গোটা জাতি এই সঙ্কটে সবার কাছে দায়িত্বশীল ভূমিকা প্রত্যাশা করে। তিনি বলেন, দ্বিমত, বহুমত গণতান্ত্রিক সমাজের অলঙ্কার। কিন্তু প্রাণঘাতী করোনা পরিস্থিতি মোকাবেলায় আমরা দ্বিমত পোষণ করতে পারি না। এখানে ঐক্যবদ্ধ থাকাই সঙ্কট সমাধানের বড় শক্তি।
মন্ত্রী বলেন, সঙ্কটের গহিন আঁধারে আশার আলো হাতে লড়াই করা কাণ্ডারি দেশরতœ শেখ হাসিনা। ইস্পাতকঠিন দৃঢ়তায় এই লড়াইয়ে নেতৃত্ব দিচ্ছেন। দুর্যোগ ও দুর্বিপাকে তার সাহসী নেতৃত্ব সময়ের পরীক্ষায় উত্তীর্ণ। সরকারের পাশাপাশি আওয়ামী লীগের নেতাকর্মীরাও দুর্গত মানুষের পাশে আছেন। ইতোমধ্যে শেখ হাসিনা দলীয় নেতাকর্মী ও জনপ্রতিনিধিদের মানুষের পাশে থাকার নির্দেশ দিয়েছেন। অন্যায় ও দুর্নীতির বিরুদ্ধে তার কঠোর অবস্থান ত্রাণে অনিয়মকারীদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণের মাধ্যমে স্পষ্ট হয়েছে।
কাদের বলেন, অভিযোগ আছে, অনেক হাসপাতালে করোনা রোগীকে উপেক্ষা করা হচ্ছে। যথাযথ সেবা দেয়া হচ্ছে না। বিষয়টি গুরুত্বসহকারে দেখার জন্য হাসপাতাল কর্তৃপক্ষ এবং করোনায় সেবাদানকারীদের দৃষ্টি আকর্ষণ করছি। এই সঙ্কটে হাসপাতালে উপেক্ষিত হলে রোগীরা যাবে কোথায়?
তিনি বলেন, বাংলাদেশে রিজার্ভ ৩৪ বিলিয়ন ডলারে পৌঁছেছে। খাদ্য নিরাপত্তায় আমরা এখন শক্ত অবস্থানে। আগামী ছয় মাসের খাদ্য মজুদ আছে। সামনে আছে কল্যাণমুখী বাজেট। কাজেই আমি সবাইকে আশা না হারিয়ে, হতাশার আবর্তে নিমজ্জিত না হয়ে আশা ও মনোবল নিয়ে সামনের দিকে এগিয়ে যাওয়ার আহ্বান জানাচ্ছি।


আরো সংবাদ



premium cement
জামালপুরে সড়কে দাপিয়ে বেড়াচ্ছে হাজার হাজার অবৈধ গাড়ি কালীগঞ্জে আওয়ামী লীগে বিভেদ শরীয়তপুরে বৃদ্ধি পাচ্ছে ভুট্টার আবাদ মিরসরাইয়ে ৩ দিনের ব্যবধানে কেজিপ্রতি আলুতে দাম বেড়েছে ১০ টাকা ফরিদপুরের পদ্মাপাড়ে ভ্রাম্যমাণ আদালতের অভিযান ২৩ এস্কেভেটর ও ৮ ট্রাক ফেলে পালালো বালুদস্যুরা বরগুনায় দুই সাংবাদিকসহ ১২ জনের বিরুদ্ধে মামলা গলাচিপায় নির্বাচনী মাঠে সম্ভাব্য প্রার্থীরা নাটোরে চেয়ারম্যান প্রার্থী লুৎফুল হাবীবকে শোকজ হোসেনপুরে গ্রামের গ্রাহকরা দিনে এক ঘণ্টাও বিদ্যুৎ পাচ্ছেন না ঈদগাঁওতে আচরণবিধি লঙ্ঘন করায় ৭ প্রার্থীকে জরিমানা গাজীপুরে স্মার্ট প্রিপেইড মিটার স্থাপন কার্যক্রম উদ্বোধন

সকল