২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

করোনায় প্রতিদিন আক্রান্ত লক্ষাধিক মানুষ

করোনায় সঙ্কটে ৯টি দেশে নির্বাচন বাতিল; ঘুমের সমস্যায় পড়েছেন ৫০ শতাংশ ব্রিটিশ; ইয়েমেনে করোনায় মৃত্যুর হার শতকরা ২১ ভাগ; লাতিন আমেরিকায় সংক্রমণ ও মৃত্যু ৩ গুণ বেশি; ভারতের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের ৩৫ জন কোয়ারেন্টিনে
-

পাঁচ দিন ধরে প্রতিদিন লাখের বেশি মানুষ করোনায় আক্রান্ত হচ্ছে। এমন তথ্য পাওয়ার কথা জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। বুধবার জেনেভায় প্রাত্যহিক কোভিড-১৯ প্রেস ব্রিফিংয়ে ডব্লিউএইচও মহাসচিব ডা: তেদ্রোস আধানম ঘেব্রেইয়েসাস বলেছেন, আক্রান্তের সংখ্যায় এ কয়দিনে সবচেয়ে এগিয়ে ছিল যুক্তরাষ্ট্র। বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে, মধ্য ও দক্ষিণ আমেরিকায় কোভিড-১৯ মহামারী দ্রুত হারে বাড়ছে, বিশেষ করে হাইতিতে। এ ছাড়া ব্রাজিল, পেরু ও নিকারাগুয়ায় করোনার তীব্রতা আছে। বিশ্বে আক্রান্তের সংখ্যায় দ্বিতীয় স্থানে ব্রাজিল। এ ছাড়া পূর্ব ভূমধ্যসাগরীয় অঞ্চল, দক্ষিণ এশিয়া ও আফ্রিকায় করোনার হার বাড়লেও আক্রান্তের গতি তীব্র নয় বলছে ডব্লিউএইচও। তবে ইউরোপে আক্রান্তের হার কমছে বলে তেদ্রোস জানালেন, ২২ মার্চের পর মঙ্গলবার ইউরোপে সবচেয়ে কম আক্রান্তের তথ্য পেয়েছি আমরা। খবর, এএফপি, বিবিসি, রয়টার্স, গার্ডিয়ান, হিন্দুস্তান টাইমস, এপি, ফক্স নিউজ, বিবিসি, মেইল অনলাইন, ডয়েচে ভেলে, মিডল ইস্ট মনিটর, এনডিটিভি, দ্য নিউ ইয়র্ক টাইমস, আল জাজিরা, আনন্দবাজার পত্রিকা ও ওয়ার্ল্ডোমিটারসের।
করোনার উচ্চঝুঁকি নিয়ে ইইউর মন্তব্যে নিন্দার ঝড় : নতুন করোনাভাইরাসকে শ্রমিকদের জন্য মাঝারি মাত্রার হুমকি বলে মন্তব্য করেছে ইউরোপীয় ইউনিয়নের কার্যনির্বাহী সংস্থা ইউরোপীয় কমিশন (ইসি)। করোনা নিয়ে এমন মন্তব্যের পর ব্যাপক সমালোচনার মুখে পড়েছেন সংস্থাটির সমাজতান্ত্রিক সদস্যরা। সংস্থাটির সদস্যরা বলেছেন, করোনাভাইরাস নিয়ে এ মন্তব্য আসলে অর্থনীতি এবং স্বাস্থ্য জটিলতার ওপর মারাত্মক প্রভাব ফেলতে পারে। করোনায় সংক্রমণ এবং মৃত্যু কমে আসায় ইউরোপীয় ইউনিয়নের বিভিন্ন দেশে অর্থনীতির চাকা সচল করতে ব্যবসায়িক কার্যক্রম আবার শুরু করার প্রক্রিয়া চলছে; আর এ প্রক্রিয়ায় কমিশনের সিদ্ধান্ত অত্যন্ত গুরুত্বপূর্ণ। সংস্থাটি করোনাকে মাঝারি মাত্রার হুমকি বলায় কর্মক্ষেত্রে খুব বেশি কড়াকড়ি নিয়মের মধ্যে যেতে হবে না। কিন্তু সমালোচকরা কমিশনের এ মন্তব্য হিতে-বিপরীত হতে পারে বলে সতর্ক করে দিয়েছেন।
করোনা চিকিৎসায় হাইড্রক্সিক্লোরোকুইনের ব্যবহারে সম্মতি : করোনাভাইরাসে (কোভিড-১৯) আক্রান্তদের চিকিৎসায় ম্যালেরিয়াবিরোধী ওষুধ হাইড্রক্সিক্লোরোকুইন ব্যবহারে সম্মতি দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। করোনাচিকিৎসায় যাদের ওপর হাইড্রক্সিক্লোরোকুইন প্রয়োগ হয়েছে তাদের শরীরে এর প্রভাব খতিয়ে দেখার জন্য গত ২৫ মে এ ওষুধ ব্যবহারে নিষেধাজ্ঞা আনে সংস্থাটি। তবে বুধবার ডব্লিউএইচও জানায়, করোনাভাইরাসের চিকিৎসায় ফের হাইড্রক্সিক্লোরোকুইনের ক্লিনিক্যাল ট্রায়াল শুরু করা যাবে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান তেদ্রোস আধানম ঘেব্রেইয়েসাস বলেছেন, করোনাভাইরাসের মৃত্যু নিয়ে যে তথ্য আমাদের কাছে এসেছে তার ভিত্তিতে আমাদের বিশেষজ্ঞ কমিটি হাইড্রক্সিক্লোরোকুইন চালু করার কথা জানিয়েছে। তিনি জানান, প্রাপ্ত তথ্যের ভিত্তিতে বিশেষজ্ঞ কমিটি এ ওষুধটির পরীক্ষা বাতিলের কোনো কারণ খুঁজে পায়নি।
ভারতের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের ৩৫ জন কোয়ারেন্টিনে : ভারতে করোনার থাবা থেকে বাদ যাচ্ছে না সরকারি অফিস। এ পর্যন্ত দেশটির বিভিন্ন সরকারি দফতরে উপস্থিতির জানান দিয়েছে করোনাভাইরাস। সেই তালিকায় এবার যোগ হলো দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়। করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ডিফেন্স সেক্রেটারি অজয় কুমার। বুধবার তার করোনা রিপোর্ট পজিটিভ আসে। বর্তমানে অজয় কুমার হোম কোয়ারেন্টিনে রয়েছেন। এ ঘটনার পরে সাউথ ব্লকে রাইসিনা হিলসে প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সদর দফতরে কমপক্ষে ৩৫ জনকে হোম কোয়ারেন্টিনে পাঠানো হয়েছে। বুধবার ডিফেন্স সেক্রেটারির করোনা নিশ্চিত হওয়ার পর এ সিদ্ধান্ত নেয়া হয়েছে।
আগের ভাড়াতেই বাস চলবে পশ্চিমবঙ্গে : করোনাভাইরাস লকডাউনের পর বাস মালিকরা ভাড়া বাড়ানোর দাবিতে অটল থাকলেও তা এখন পর্যন্ত আমলে নেয়নি ভারতের পশ্চিমবঙ্গ সরকার। বুধবার বাস মালিকদের সাথে আলোচনার পর রাজ্য সরকার জানিয়েছে, বৃহস্পতিবার থেকে আগের ভাড়াতেই রাস্তায় নামবে সরকারি ও বেসরকারি বাস। বৈঠকে সিদ্ধান্ত হয়, মানুষের অসুবিধার কথা চিন্তা করে ধীরে ধীরে সব রুটে বাস নামানো হবে। আর ভাড়া বৃদ্ধির বিষয়ে সিদ্ধান্ত নেয়ার ক্ষমতা সরকার গঠিত রেগুলেটরি কমিটির ওপর ছেড়ে দেন বাস-মিনিবাস মালিকরা। পশ্চিমবঙ্গে প্রথমে ২০ জন যাত্রী নিয়ে বাস চালুর অনুমতি দেয়া হয়। প্রাথমিকভাবে তাতে নারাজ ছিলেন মালিকরা।
আরো বিধিনিষেধ দেয়া উচিত ছিল স্বীকার সুইডেনের : নতুন করোনাভাইরাস মোকাবেলায় আরো বিধিনিষেধ আরোপ করা উচিত ছিল বলে স্বীকার করেছেন সুইডেনের মহামারীবিষয়ক শীর্ষ কর্মকর্তা। দেশটিতে লকডাউন নীতি না নেয়ার পেছনে সুইডেনের রাষ্ট্রীয় এপিডেমিওলজিস্ট আন্দেস টেগনেলই প্রধান ভূমিকা পালন করেছেন বলে মনে করা হয়। বুধবার সকালে সুইডেনের সভেরিয়াস রেডিওকে দেয়া সাক্ষাৎকারে টেগনেল দেশটিতে কঠোর বিধিনিষেধ আরোপ না করায় বিপুল সংখ্যক মানুষের মৃত্যু হয়েছে বলে স্বীকার করে নেন।
১৫ জুন থেকে ইউরোপে সীমান্ত খুলছে জার্মানি : জার্মানি আগামী ১৫ জুন থেকে ইউরোপের দেশগুলোর সাথে সীমান্ত খুলে দেবে বলে জানিয়েছেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী। ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশগুলোসহ যুক্তরাজ্য এবং শেঞ্জেন অঞ্চলের চারটি দেশ আইসল্যান্ড, নরওয়ে, সুইজারল্যান্ড ও লিচেস্টাইনের মধ্যে ভ্রমণ নিষেধাজ্ঞা তুলে নেয়ার সিদ্ধান্ত বুধবার জানান জার্মান পররাষ্ট্রমন্ত্রী হাইকো মাস। তবে কোভিড-১৯ এখনো শেষ হয়ে যায়নি সে ব্যাপারে সতর্ক করে দিয়ে মাস বলেছেন, কেউ যেন যথেচ্ছ ভ্রমণ করতে শুরু না করেন এবং জার্মানিসহ অন্য কোথাও আবার দ্বিতীয় দফায় করোনাভাইরাসের প্রকোপ বাড়ানোর কারণ না হন।
প্রাদুর্ভাবের শুরুতে পর্যাপ্ত তথ্য দেয়নি চীন : প্রাদুর্ভাবের শুরুর দিকে চীনের কাছ থেকে নতুন করোনাভাইরাস সম্পর্কে প্রয়োজনীয় তথ্য পেতে বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে (ডব্লিউএইচও) বেশ বেগ পেতে হয়েছিল বলে সংস্থাটির অভ্যন্তরীণ কয়েকটি বৈঠকের রেকর্ডিং থেকে জানা গেছে। সংক্রমণের বিস্তার কমাতে চীনের ভূমিকা নিয়ে ডব্লিউএইচওর কর্মকর্তাদের প্রকাশ্যে করা প্রশংসার সাথে ওই রেকর্ডিংয়ের কথাবার্তায় ব্যাপক বৈপরীত্য আছে। ওই রেকর্ডিংয়ে জানুয়ারির প্রথম সপ্তাহে হওয়া বৈঠকগুলোতে বিশ্ব স্বাস্থ্য সংস্থার কর্মকর্তারা ভাইরাসের বিস্তৃতি এবং বাকি বিশ্বের জন্য এর ঝুঁকি কতটুকু তা নিরূপণে বেইজিংয়ের কাছ থেকে পর্যাপ্ত তথ্য-উপাত্ত পাওয়া যাচ্ছে না বলে অভিযোগ করেছিলেন।
চিকিৎসকের প্রেসক্রিপশন ছাড়া করোনা পরীক্ষা নয় : করোনাভাইরাস (কোভিড-১৯) পরীক্ষায় নতুন নিয়ম চালু করেছে কলকাতা। এখন থেকে করোনা পরীক্ষা করাতে গেলে সেখানে চিকিৎসকের প্রেসক্রিপশন দেখাতে হবে। সম্প্রতি এ নির্দেশনা জারি করেছে কলকাতা পৌরসভা। ভারতের অন্যান্য রাজ্যের চেয়ে কলকাতায় ভয়াবহ আকার ধারণ করেছে মহামারী করোনাভাইরাস। গত ২৪ ঘণ্টায় কলকাতা রাজ্যের ৩৯৬ জন করোনায় আক্রান্ত হয়েছেন। এ রাজ্যে মোট আক্রান্তের সংখ্যা ৬ হাজারের বেশি।
স্কুল খুলতে চাইলে মানতে হবে ৬ শর্ত : করোনা লকডাউন-পরবর্তী সময়ে স্কুল খুললে কিভাবে স্বাস্থ্যবিধি মান্য করে শিশুদের কোভিড-১৯ মুক্ত রাখা হবে সেটা নিয়ে সরকার ইংল্যান্ডের স্কুল, কলেজ এবং শিশু যতœকেন্দ্রের জন্য কঠোর ৬ দফা পরিকল্পনা জারি করেছে। সেগুলো হলো- ১) ঝুঁকি মূল্যায়ন করা ২) করোনভাইরাস সংযুক্ত কোনো শিশু ফিরে আসতে পারবে না ৩) নিয়মিত হাত ধোয়ার প্রচার চালাতে হবে ৪) স্পর্শকৃত পৃষ্ঠগুলো আরো ঘন ঘন পরিষ্কার করুন ৫) ক্লাসের শিক্ষার্থীদের পরিমাণ কমিয়ে আনা ৬) গ্রুপগুলোর মধ্যে পারস্পরিক মিশ্রণ হ্রাস।
সবার করোনা টেস্ট শেষে উহানে শনাক্ত ৩০০ জন : করোনাভাইরাসের উৎপত্তি শহর চীনের উহানে উপসর্গহীন করোনাবাহকদের চিহ্নিত করতে শহরের সব মানুষের করোনা টেস্ট করার সিদ্ধান্ত নেয়া হয়। বিশাল সেই কর্মযজ্ঞ শেষ হয়েছে। গেল দুই সপ্তাহে উহান শহরের সব বাসিন্দার অর্থাৎ, প্রায় ১ কোটি ১০ লাখ মানুষের করোনাভাইরাস পরীক্ষা সম্পন্ন হয়েছে। সেখানে মাত্র ৩০০ উপসর্গবিহীন রোগী শনাক্ত হয়েছে। সব নাগরিকের করোনা পরীক্ষার ফলে শহরটিতে নতুন করে করোনা সংক্রমণের ঝুঁকি নেই বললেই চলে। ১৪ মে থেকে ১ জুন পর্যন্ত এ শহরটির সব বাসিন্দার পরীক্ষা সম্পন্ন করেছে। পজিটিভ হওয়া ৩০০ জন ব্যক্তির সাথে ঘনিষ্ঠ যোগাযোগ যাদের ছিল তাদের মধ্যে কোনো সংক্রমণ না পেলে শহরটিকে সম্পূর্ণ করোনামুক্ত ঘোষণা করা হবে। আপাতত এ ৩০০ জনকে আলাদা করে রাখা হবে যাতে তাদের মাধ্যমে অন্যদের মধ্যে সংক্রমণ ছড়াতে না পারে।
ঘুমের সমস্যায় পড়েছেন ৫০ শতাংশ ব্রিটিশ : লকডাউনের মধ্যে যুক্তরাজ্যের অর্ধেকের বেশি মানুষের ঘুমের সমস্যা হয়েছে বলে এক জরিপে দেখা গেছে। আর্থিক সমস্যার মুখোমুখি ব্যক্তিদের মধ্যে ঘুমের সমস্যা বেশি দেখা যায়। পাঁচজনের মধ্যে দু’জন জানিয়েছেন, তারা স্বাভাবিকের চেয়ে বেশি দুঃস্বপ্ন দেখেছেন। এ দিকে তরুণরা তুলনামূলক বেশি ঘুমিয়েছে। সে ক্ষেত্রে তারা দেরিতে ঘুমিয়ে দেরিতে জেগেছে। তবে শারীরিকভাবে ম্যাজম্যাজে ভাব তাদের কাটেনি। বাজার গবেষণা প্রতিষ্ঠান ইপসস মোরি এবং কিংস কলেজ লন্ডন যৌথভাবে ওই জরিপ চালিয়েছে।
দরজার হাতলে থাকা জীবাণুনাশকে মরবে করোনা : দরজার হাতলেই থাকবে জীবাণুনাশক প্রলেপ এবং অন্য কাউকে পরিষ্কারও করতে হবে না। যা কয়েক সেকেন্ডের মধ্যে করোনাভাইরাসকে হত্যা করবে। এমন দরজা আর কয়েক সপ্তাহর মধ্যেই যুক্তরাজ্যের বাজারে আসছে। ইউনিভার্সিটি অব বার্মিংহামের ডা: ফেলেসিটি দ্য কগ্যান বলেন, ‘আমাদের প্রকৌশলীরা আজ এমন একটি দরজার কাঠামো তৈরি করেছেন। যেটি সার্স থেকে করোনাভাইরাস মুহূর্তে নিষ্ক্রিয় করে দেবে। দরজার হাতলে স্থায়ীভাবে জীবাণুনাশক প্রলেপ থাকবে। আগামী কয়েক সপ্তাহর মধ্যে এ দরজা বাজারে আনার জন্য প্রস্তুত হবে।
ইয়েমেনে করোনায় মৃত্যুর হার শতকরা ২১ ভাগ : দীর্ঘ গৃহযুদ্ধে বিধ্বস্ত ইয়েমেন দুর্ভিক্ষের পাশাপাশি এতদিন লড়ে আসছে কলেরা মহামারীর সাথে। এবার সেখানে নতুন যোগ হয়েছে করোনাভাইরাস। জাতিসঙ্ঘের মানবিক সহায়তা সংস্থা সম্প্রতি জানিয়েছে, যুদ্ধবিধ্বস্ত দেশটিতে করোনায় মৃত্যুর হার ২০.৭৭ শতাংশ। জাতিসঙ্ঘের কর্মকর্তারা উল্লেখ করেন, আমরা মনে করছি করোনায় আক্রান্ত হয়ে শতশত মানুষ বাড়িতেই মারা যাচ্ছে। কারণ এখানে পর্যাপ্ত পরীক্ষার ব্যবস্থা নেই, চিকিৎসা সরঞ্জামও নেই। এসব মৃত্যুর বেশির ভাগই হচ্ছে হুতি বিদ্রোহী নিয়ন্ত্রিত এলাকায়। জাতিসঙ্ঘের উদ্বেগ হচ্ছে, দেশটিতে করোনায় জনসংখ্যার অর্ধেক বা এক কোটি ৬০ লাখ মানুষ আক্রান্ত হতে পারে। অন্তত ৪০ হাজার মানুষ মারা যাবে, যা ভয়াবহ। ডব্লিউএফপি জানায়, সবচেয়ে বেশি খাদ্যঝুঁকিতে রয়েছে বিশ্বের পাঁচ দেশ। এর মধ্যে প্রথম স্থানে রয়েছে ইয়েমেন। বর্তমানে দেশটিতে ক্ষুধার্ত মানুষের সংখ্যা ১ কোটি ২০ লাখ।
চীনের সব ফ্লাইট বন্ধ করছে যুক্তরাষ্ট্র : করোনাভাইরাস নিয়ে চীনের সাথে ট্রাম্প প্রশাসনের সম্পর্কের অবনতি হয়। চলতি সপ্তাহে হংকং নিয়ে চীনের অবস্থানের সমালোচনা করায় দুই দেশের মধ্যে সম্পর্কের তিক্ততা আরো বেড়ে গেছে। এর জের হিসেবে চলতি সপ্তাহ থেকে যুক্তরাষ্ট্রের ইউনাইটেড এয়ারলাইন্স ও ডেল্টা এয়ারলাইন্সের কোনো ফ্লাইট চীন থেকে উড়তে দেয়া হবে না বলে বেইজিং ঘোষণা দেয়। এর প্রতিক্রিয়ায় বুধবার ট্রাম্প প্রশাসন পাল্টা ব্যবস্থা হিসেবে, চীনা ফ্লাইট বন্ধের ঘোষণা দিলো। যুক্তরাষ্ট্র থেকে চীনের যাত্রীবাহী উড়োজাহাজ চলাচল বন্ধ করতে যাচ্ছে ট্রাম্প প্রশাসন। ১৬ জুন থেকে এটি কার্যকর হবে। এ নিষেধাজ্ঞার আওতায় থাকবে এয়ার চীনা, চীনা ইস্টার্ন এয়ারলাইন্স করপোরেশন, চীনা সাউদার্ন এয়ারলাইন্স এবং হাইনান হোল্ডিং করপোরেশনের সিচুয়ান এয়ারলাইন্স ও শিয়ামেন এয়ারলাইন্স।
করোনাসঙ্কটের কারণে ৯টি দেশে নির্বাচন বাতিল : করোনাসঙ্কট পৃথিবীর অন্যান্য দেশের মতো আফ্রিকাতেও নির্বাচনী বছরকে জটিল করে তুলেছে। এ সঙ্কটের কারণে বিলম্বিত, এমনকি বাতিল করা হচ্ছে বহু দেশের নির্বাচনের দিন-তারিখ। অনিশ্চয়তায় থাকছেন বহু দেশের কর্মকর্তা ও কর্তৃপক্ষ। এ অনিশ্চয়তার সুযোগ নিয়ে বহু দেশের নেতারা জনগণের মাঝে ছড়াচ্ছেন ভয়-ভীতি এবং তাদের ক্ষমতা আরো কুক্ষিগত করে নিচ্ছেন। ইন্টারন্যাশনাল ফাউন্ডেশন ফর ইলেক্টোরাল সিস্টেমস জানায়, নাইজেরিয়া, কেনিয়া ও জিম্বাবুয়েসহ ৯টি আফ্রিকান দেশ সংক্রমণের ঝুঁকির কারণে নির্বাচন বাতিল করে দিয়েছে।
চীনে করোনায় আক্রান্ত ৬ লাখের বেশি : চীনে করোনা আক্রান্তের সংখ্যা নিয়ে জানা গেল নতুন তথ্য। আক্রান্ত হিসেবে শনাক্ত রোগীর যে সংখ্যা চীন সরকার এত দিন জানিয়ে আসছিল, প্রকৃত আক্রান্তের সংখ্যা তার চেয়ে কয়েক লাখ বেশি। চীনের হুনান প্রদেশের রাজধানী চাংশায় অবস্থিত ন্যাশনাল ইউনিভার্সিটি অব ডিফেন্স টেকনোলজির ফাঁস হওয়া এক নথি থেকে জানা যায়, চীনে ৬ লাখ ৪০ হাজার মানুষ নোভেল করোনাভাইরাস সংক্রমিত কোভিড-১৯ রোগে আক্রান্ত হয়েছেন; যা সরকারি হিসাবের চেয়ে সাড়ে ৬ গুণেরও বেশি। প্রাদুর্ভাব শুরুর পর থেকে এপ্রিলের শেষ পর্যন্ত চীনের অন্তত ২৩০টি শহরের ৬ লাখ ৪০ হাজার মানুষ এ ভাইরাসে সংক্রমিত হয়েছেন।
ব্রিটেনের বাণিজ্যমন্ত্রী করোনায় আক্রান্ত : যুক্তরাজ্যের বাণিজ্যমন্ত্রী অলোক শর্মা করোনায় আক্রান্ত হয়েছেন। বর্তমানে তিনি সেলফ আইসোলেশনে আছেন। গত বুধবার পার্লামেন্টে বক্তব্য রাখার সময় হঠাৎ করেই অসুস্থ হয়ে পড়েন তিনি। এরপরেই তার শারীরিক পরীক্ষা-নিরীক্ষার করা হলে করোনা পজিটিভ ধরা পড়েছে। পার্লামেন্টের নিম্নকক্ষ হাউজ অব কমন্সে বক্তব্য রাখার সময় তাকে ক্রমাগত ঘামতে দেখা গেছে। সে সময় তিনি একটি রুমাল দিয়ে বারবার তার কপাল, নাক এবং মুখ মুছতে থাকেন।
লাতিন আমেরিকায় করোনার সংক্রমণ ও মৃত্যু ৩ গুণ বেশি : বিশ্বে করোনাভাইরাস সংক্রমণের ভরকেন্দ্রে পরিণত হয়েছে ব্রাজিল, মেক্সিকো, পেরু ও চিলির মতো দেশগুলো। প্রতিদিনই রেকর্ড পরিমাণ মানুষ আক্রান্ত হচ্ছে এ ভাইরাসে। মারাও যাচ্ছে ব্যাপক হারে। তবে সংক্রমণ ও মৃত্যুর সঠিক হিসাব সংবা মাধ্যমগুলোতে আসছে না বলে মন্তব্য করেছেন বিশেষজ্ঞরা। লাতিন আমেরিকায় কোভিড-১৯ এ আক্রান্তের সংখ্যা এখন ১০ লাখেরও বেশি। নতুন এক গবেষণায় জানা গেছে, সরকারি হিসাবে সংক্রমণ ও মৃত্যুর যে সংখ্যা জানা যায়, প্রকৃত সংখ্যা তার চেয়েও অনেক বেশি। সঠিক সংখ্যা জানা সংখ্যার তিন গুণ হতে পারে বলে গবেষকদের ধারণা।


আরো সংবাদ



premium cement
গাজায় সাহায্য বাড়াতে ইসরাইলকে নির্দেশ আইসিজের দিল্লি হাইকোর্টে কেজরিওয়ালের বিরুদ্ধে জনস্বার্থ মামলা খারিজ বস্ত্র-পাট খাতে চীনের বিনিয়োগ চায় বাংলাদেশ জামালপুরে সাব রেজিস্ট্রারকে হত্যার হুমকি মামলায় আ’লীগ নেতা গ্রেফতার গাজায় অনাহার যুদ্ধাপরাধ হতে পারে : জাতিসঙ্ঘ ‘প্রত্যেককে কোরআনের অনুশাসন যথাযথভাবে অনুসরণ করতে হবে’ মতলব উত্তরে পানিতে ডুবে ভাই-বোনের মৃত্যু প্রাথমিকে শিক্ষক নিয়োগের শেষ ধাপের পরীক্ষা শুক্রবার লম্বা ঈদের ছুটিতে কতজন ঢাকা ছাড়তে চান, কতজন পারবেন? সোনাহাট স্থলবন্দর দিয়ে বাংলাদেশ ত্যাগ করলেন ভুটানের রাজা বছরে পৌনে ৩ লাখ মানুষের মৃত্যু দূষণে

সকল