২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫
`

শনাক্ত ২৭০০, মৃত ৩৭

মোট মৃত্যু ৭৪৬, শনাক্ত ৫৫,১৪০; মৃত্যুর হার ১.৩৫ শতাংশ; সুস্থতার হার ২১.০২ শতাংশ; উপসর্গ নিয়ে মৃত্যু ১৪ জন
-

বাংলাদেশে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে নতুন করে আক্রান্ত হয়েছে দুই হাজার ৬৯৫ জন। এ নিয়ে মোট আক্রান্ত হলো ৫৫ হাজার ১৪০ জন। এ সময়ে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন ৩৭ জন। এ নিয়ে ভাইরাসটিতে আক্রান্ত হয়ে মৃত্যুর সংখ্যা ৭৪৬ জন হলো। শনাক্তের তুলনায় দেশে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মৃতের হার এক দশমিক ৩৫ শতাংশ। মোট ৫০টি পরীক্ষাগারে গত ২৪ ঘণ্টায় মোট ১২ হাজার ৫১০টি নমুনা পরীক্ষা করে আক্রান্তের এই সংখ্যা পাওয়া যায়।
গতকাল বুধবার অনলাইনে স্বাস্থ্য অধিদফতরের নিয়মিত বুলেটিনে প্রতিষ্ঠানটির অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা: নাসিমা সুলতানা করোনাভাইরাসের এই সবশেষ তথ্য তুলে ধরেন।
এ দিকে করোনাভাইরাসের উপপর্স জ্বর, কশি, ঠা-া কিংবা শ্বাসকষ্ট নিয়ে আরো অন্তত ১৪ জনের মৃত্যু হয়েছে। তাদের মধ্যে চট্টগ্রামের চন্দনাইশে একজন শিক্ষানবিশ আইনজীবী, সাতকানিয়ায় এক আইনজীবী ও এক ব্যবসায়ী, রামেক হাসপাতালে এক নারী, নোয়াখালীর বেগমগঞ্জে একজন, চাঁপাইনবাবগঞ্জের ভোলাহাটে একজন, বরগুনায় এক ব্যাংক কর্মকর্তা, মানিকগঞ্জে এক ব্যাংক কর্মকর্তা, ঝালকাঠির নলছিটিতে একজন, নরসিংদীতে একজন, সাতক্ষীরা মেডিক্যালের আইসোলেশনে থাকা এক নারী, মুন্সীগঞ্জে আইসোলেশনে থাকা দুইজন এবং ঢাকার দোহারে একজন রয়েছেন।
অধ্যাপক নাসিমা সুলতানা জানান, গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত ৪৭০ জন ব্যক্তি সুস্থ হয়েছেন। এ পর্যন্ত সুস্থ হয়েছেন ১১ হাজার ৫৯০ জন। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ২১ দশমিক শূন্য দুই শতাংশ।
মৃতদের মধ্যে পুরুষ ২৮ জন এবং নারী ৯ জন। বয়স বিশ্লেষণ করলে দেখা যায়, ২১-৩০ বছর একজন, ৩১-৪০ বছর তিনজন, ৪১-৫০ বছর পাঁচজন, ৫১-৬০ বছর ১২ জন, ৬১-৭০ বছর ১২ জন এবং ৭১-৮০ বছর বয়সী রয়েছেন চারজন। বিভাগ হিসেবে ভাগ করলে দেখা যায়, সবচেয়ে বেশি মারা গেছে ঢাকা বিভাগে। গত ২৪ ঘণ্টায় ঢাকায় ১৯, চট্টগ্রামে ১৩, সিলেট ১, রংপুর ২ এবং খুলনা বিভাগে একজন মারা গেছেন। যারা মারা গেছেন তাদের মধ্যে হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ৩১ জন এবং বাসায় পাঁচজন মারা গেছেন। এ ছাড়া মৃত অবস্থায় হাসপাতালে আনা হয়েছে একজনকে।
গত ২৪ ঘণ্টায় নতুন করে আইসোলেশনে পাঠানো হয়েছে ৩৯৫ জনকে। আর আইসোলেশন থেকে ছাড় দেয়া হয়েছে ১৩৭ জনকে। এ নিয়ে মোট ছয় হাজার ৪৯৮ জন আইসোলেশনে রয়েছেন। গত ২৪ ঘণ্টায় কোয়ারেন্টিনে আছেন দুই হাজার ৪২৮ জন এবং ছাড়া পেয়েছেন তিন হাজার ১৪৫ জন।
গত ২৪ ঘণ্টায় ফোন কল গ্রহণ করা হয়েছে এক লাখ ৭৭ হাজারের বেশি। আর এ পর্যন্ত মোট ফোন কল এসেছে ৯২ লাখ ৫০ হাজারের বেশি। সংবাদ সম্মেলনে তিনি জানান, বসুন্ধরা কনভেনশনে সেন্টারে যে হাসপাতালটি বানানো হয়েছে সেটির কার্যক্রম শুরু হয়েছে। সেখানে দুই হাজারটি শয্যা রয়েছে। বুলেটিনে জানানো হয়, ঢাকাসহ সারা দেশে মোট আইসোলেশন সংখ্যা ১৩ হাজার ২৮৪টি। বর্তমানে ঢাকা মহানগরীতে সাত হাজার ২৫০টি এবং ঢাকা সিটির বাইরে বিভিন্ন হাসপাতালে আইসোলেশন শয্যার সংখ্যা দাঁড়িয়েছে ছয় হাজার ৩৪টিতে। এ ছাড়া ময়মনসিংহ মেডিক্যাল কলেজ হাসপাতালে ৫০০টি ও ময়মনসিংহ নার্সিং ডরমিটরিতে আরো ২০০টি আইসোলেশন শয্যা প্রস্তুতির কাজ চলছে।
আগের দিন মোট ৫২টি ল্যাবে নমুনা পরীক্ষা হলেও ঢাকা বিশ্ববিদ্যালয়ের পরীক্ষাগারে আর করোনাভাইরাস পরীক্ষা করা হবে না। এ ছাড়া কারিগরি ত্রুটির কারণে জামালপুরের শেখ হাসিনা মেডিক্যাল কলেজ হাসপাতালের আরটি-পিসিআর ল্যাবে নমুনা পরীক্ষা আপাতত বন্ধ রয়েছে বলে নাসিমা সুলতানা জানান।
গত ২৪ ঘণ্টায় নতুন করে প্রশিক্ষণপ্রাপ্ত চিকিৎসকের সংখ্যা বেড়েছে আরো পাঁচজন। এ নিয়ে এখন মোট প্রশিক্ষণপ্রাপ্ত চিকিৎসকের সংখ্যা দাঁড়াল ১৬ হাজার ২৫৮ জনে। এ ছাড়া বর্তমানে স্বেচ্ছাসেবক হিসেবে হটলাইনে চার হাজার ২১৭ জন চিকিৎসক স্বাস্থ্য পরামর্শ দিয়ে যাচ্ছেন বলে জানানো হয় বুলেটিনে।
করোনার ঝুঁকি এড়াতে সামাজিক দূরত্ব বজায় রাখা ও স্বাস্থ্যবিধি মানার ওপর জোর দিয়েছেন অধ্যাপক নাসিমা সুলতানা। তিনি বলেন, করোনায় মারা যাওয়া ব্যক্তির জন্য আলাদা কবরস্থানের দরকার নেই। সতর্কতা মেনে পারিবারিক কবরস্থানেও দাফন করা যাবে। মৃত ব্যক্তির শরীর থেকে করোনা ছড়ায় না বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। গত ৮ মার্চ দেশে প্রথম করোনায় সংক্রমিত ব্যক্তি শনাক্তের ঘোষণা আসে। ১৮ মার্চ প্রথম মৃত্যুর ঘটনা ঘটে।
মুন্সীগঞ্জে এক দিনে আইসোলেশনে থাকা তিনজনের মৃত্যু
মুন্সীগঞ্জ সংবাদদাতা জানান, মুন্সীগঞ্জে আইসোলেশনে থাকা তিনজনের মৃত্যু হয়েছে। তাদের মধ্যে একজন করোনায় আক্রান্ত ছিলেন। অন্য দুইজনের রিপোর্ট এখনো আসেনি। করোনা উপসর্গ থাকায় তাদেরও হাসপাতালের আইসোলেশনে রাখা হয়েছিল। মৃত ব্যক্তিরা হলেন- জহিরুল ইসলাম (৪৫) তার বাড়ি মোক্তারপুরে। মাসুদ হাসান (৫৫) তিনি করোনায় আক্রান্ত। তার বাড়ি টংগীবাড়ি উপজেলার পাইকপাড়ায়। অন্য ব্যক্তি সিরাজুল ইসলাম (৪০)। তার বাড়ি মুন্সীগঞ্জ শহরের ইদ্রাকপুরে। জহিরুল ইসলামের আগে থেকেই ডায়াবেটিকস ও কিডনি সমস্যা ছিল। আর মাসুদ হাসানের হার্টের সমস্যা ছিল।
দোহারে উপসর্গ নিয়ে একজনের মৃত্যু
দোহার (ঢাকা) সংবাদদাতা জানান, ঢাকার দোহার উপজেলার ঘোনা এলাকায় করোনার উপসর্র্গ নিয়ে নুরুল ইসলাম খান (৬০) নামে এক ব্যবসায়ীর মৃত্যু হয়েছে। বুধবার ভোরে নিজ বাড়িতে তার মৃত্যু হয়। সকালে তার শরীর থেকে করোনার নমুনা সংগ্রহ করা হয়েছে। গত কয়েকদিন ধরে তিনি জ্বর, কাশি, সর্দিতে ভুগছিলেন। তাকে স্থানীয় কবরস্থানে দাফন করা হয়েছে। উপজেলার জয়পাড়া বাজারে তার জুতার দোকান ছিল।
আগৈলঝাড়া (বরিশাল) সংবাদদাতা জানান, বরিশালের আগৈলঝাড়ায় নতুন করে তিনজন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। এ নিয়ে উপজেলায় আক্রান্তর সংখ্যা দাঁড়াল ছয়জনে। নতুন আক্রান্ত ওই তিন ব্যক্তির বাড়িসহ আশপাশ এলাকা লকডাউন করা হয়েছে। উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা: বখতিয়ার আল মামুন জানান, আক্রান্ত ব্যক্তিরা সবাই পুরুষ। তাদের মধ্যে রাজিহার ইউনিয়নের রাংতা গ্রামে একজন, গৈলা ইউনিয়নের দক্ষিণ শিহিপাশা গ্রামে একজন ও রতœপুর ইউনিয়নের মোল্লাপাড়া গ্রামে একজন রয়েছেন।
জামালপুর সংবাদদাতা জানান, নমুনা পরীক্ষা শেষে জামালপুরে নতুন করে পুলিশ, ব্যাংক কর্মকর্তাসহ আরো ১০ জনের দেহে করোনাভাইরাস পজিটিভ পাওয়া গেছে। নতুন আক্রান্তদের মধ্যে সদর উপজেলায় সাতজন, মেলান্দহ উপজেলায় একজন, সরিষাবাড়ি উপজেলায় একজন ও বকশীগঞ্জ উপজেলায় একজন। এ নিয়ে জামালপুরে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা দাঁড়াল ২৫৪ জনে। এ দিকে ৩৯ বছর বয়সী ব্যক্তি করোনা থেকে সুস্থ হওয়ার পর আবার আক্রান্ত হয়েছেন। গত মঙ্গলবার রাতে এ তথ্য নিশ্চিত করেছেন জামালপুরের সিভিল সার্জন ডাক্তার প্রণয় কান্তি দাস।
গোপালগঞ্জ সংবাদদাতা জানান, গোপালগঞ্জে গত ২৪ ঘণ্টায় নতুন করে আরো ১৬ জনের দেহে করোনা শনাক্ত হয়েছে। এ নিয়ে জেলায় মোট আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ২২২ জনে। বুধবার সকালে এ তথ্য নিশ্চত করেছেন সিভিল সার্জন ডা: নিয়াজ মোহাম্মদ। তিনি আরো জানান, আক্রান্ত ২২২ জনের মধ্যে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ১০২ জন। গোপালগঞ্জ ২৫০ শয্যাবিশিষ্ট জেনারেল হাসপাতালসহ জেলার চারটি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স ও বাড়িতে আইসোলেশনে চিকিৎসাধীন রয়েছেন ১১৯ জন কোভিড আক্রান্ত রোগী। মারা গেছেন একজন। গত ২৪ ঘণ্টায় গোপালগঞ্জ সদরে চারজন, মুকসুদপুরে ছয়জন, কোটালীপাড়ায় তিনজন ও কাশিয়ানী উপজেলায় দুইজন ও টুঙ্গিপাড়ায় একজন করোনায় আক্রান্ত হয়েছেন। সুস্থ হয়েছেন সাতজন। মোট আক্রান্তদের মধ্যে মুকসুদপুর থানার ১৮ পুলিশ সদস্য ও এক চিকিৎকসহ ৫৬ জন, কাশিয়ানীতে ৫৬ জন, গোপালগঞ্জ সদরে চারজন চিকিৎসকসহ ২৯ জন, টুঙ্গিপাড়ায় ৩৫ জন ও কোটালীপাড়া উপজেলায় এক চিকিৎসক ও দুই নার্সসহ ৪৬ জন রয়েছেন।
জামালপুর সংবাদদাতা জানান, জামালপুরে নতুন করে আরো ৯ জনের দেহে করোনাভাইরাস পজিটিভ পাওয়া গেছে। নতুন আক্রান্তদের মধ্যে সদর উপজেলায় ছয়জন, মেলান্দহ উপজেলায় একজন, সরিষাবাড়ি উপজেলায় একজন ও বকশীগঞ্জ উপজেলায় একজন রয়েছেন। এ নিয়ে জামালপুরে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা দাঁড়াল ২৫৩ জনে। গত মঙ্গলবার রাতে এ তথ্য নিশ্চিত করেছেন সিভিল সার্জন ডাক্তার প্রণয় কান্তি দাস।
আশুলিয়া থানার ওসিসহ ১৪ পুলিশ সদস্য আক্রান্ত
আশুলিয়া (ঢাকা) সংবাদদাতা জানান, আশুলিয়া থানার ওসি রিজাউল হক দীপু, উপপরিদর্শক সাজ্জাদ হোসেন, উপ পরিদর্শক একরাম হোসেনসহ থানার ১৪ পুলিশ সদস্যের দেহে কোভিট-১৯ শনাক্ত হয়েছে। আক্রান্ত ওসিকে রাজধানীর ইমপালস হসপিটালে ভর্তি করা হয়েছে। আক্রান্তদের মধ্যে চার নারী পুলিশ সদস্য রয়েছেন। আশুলিয়া থানা সূত্রে জানা গেছে, এই থানার কর্মরত ১৩০ পুলিশ সদস্যের নমুনা পরীক্ষার জন্য পাঠানো হয়। গতকাল পাওয়া রিপোর্টে ১৪ জনের দেহে করোনা পজিটিভ ধরা পড়ে।
বরগুনায় উপসর্গ নিয়ে ব্যাংক কর্মকর্তার মৃত্যু
বরগুনা সংবাদদাতা জানান, বরগুনায় করোনাভাইরাসের উপসর্গ নিয়ে বচ্চু পঞ্চায়েত (৬০) নামে এক ব্যাংক কর্মকর্তার মৃত্যু হয়েছে। গতকাল বুধবার সকালে পারিবারিক কবরস্থানে দাফন তাকে করা হয়। বাচ্চু পঞ্চায়েত বরগুনা সদর উপজেলার বুড়িরচর ইউনিয়নের সফি পঞ্চায়েতের ছোট ছেলে। তিনি ঢাকায় ন্যাশনাল ব্যাংকের মতিঝিল শাখায় কর্মরত ছিলেন। গত এক সপ্তাহ ধরে ঠাণ্ডা ও জ্বরে ভুগছিলেন তিনি। তাকে হাসপাতালে নেয়া হলে কর্তব্যরত চিকিৎসক মৃত ঘোষণা করেন। তবে করোনা পরীক্ষার জন্য তার নমুনা সংগ্রহ করা হয়নি বলে জানান বরগুনা জেলা সিভিল সার্জন কার্যালয়ের জেলা স্বাস্থ্য তত্ত্বাবধায়ক খান মুহা. সালামত উল্লাহ।
ঠাকুরগাঁওয়ে আ’লীগ নেতার মৃত্যু
ঠাকুরগাঁও সংবাদদাতা জানান, ঠাকুরগাঁওয়ে করোনায় আক্রান্ত হয়ে জেলা আওয়ামী লীগের সাবেক কোষাধ্যক্ষ ও বিশিষ্ট ব্যবসায়ী রওশন আলীর (৬০) মৃত্যু হয়েছে। গত মঙ্গলবার সন্ধ্যা সাড়ে ৬টায় ঠাকুরগাঁও থেকে রংপুর মেডিক্যাল কলেজ হাসপাতালে নেয়ার পথে তার মৃত্যু হয়। এর আগে গত সোমবার সপরিবারে আওয়ামী লীগের এ নেতার করোনা পজিটিভ রিপোর্ট আসে। মঙ্গলবার বিকেল থেকে অবস্থার অবনতি হলে তাকে রংপুর মেডিক্যাল কলেজ হাসপাতালে নেয়ার সময় ইন্তেকাল করেন। তার স্ত্রী, ছেলে ও পুত্রবধূও করোনায় আক্রান্ত বলে জানিয়েছেন ঠাকুরগাঁও সিভিল সার্জন ডা: মাহফুজার রহমান সরকার।
মানিকগঞ্জে জ্বর ও শ্বাসকষ্ট নিয়ে মুক্তিযোদ্ধার মৃত্যু
ঘিওর (মানিকগঞ্জ) সংবাদদাতা জানান, মানিকগঞ্জ জেলা হাসপাতালের আইসোলেশন ওয়ার্ডে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন মুক্তিযোদ্ধা সফিউদ্দিন (৭৪)। গতকাল বুধবার দুপুরে হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা: আরশ্বাদ উল্লাহ এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি বলেন, সফিউদ্দিন জ্বর ও শ্বাসকষ্ট নিয়ে গত মঙ্গলবার বিকেলে হাসপাতালে ভর্তি হন। বুধবার ভোর সাড়ে ৪টায় তিনি মারা যান। তার শরীর থেকে নমুনা সংগ্রহ করে করোনা পরীক্ষার জন্য সাভার প্রাণিসম্পদ গবেষণা ইনস্টিটিউটে পাঠানো হয়েছে। মৃত সফিউদ্দিনের বাড়ি টাঙ্গাইল জেলার নাগরপুর উপজেলার বন্যা গ্রামে। মুক্তিযুদ্ধকালীন তিনি ১১ নম্বর সেক্টরের অধীন সিরাজগঞ্জের চৌহালি উপজেলা কমান্ডার ছিলেন।
নলছিটিতে বুকে ব্যথা ও শ্বাসকষ্ট নিয়ে একজনের মৃত্যু
ঝালকাঠি সংবাদদাতা জানান, ঝালকাঠির নলছিটিতে বাবুল মোল্লা (৪০) নামে এক ব্যক্তির বুকে ব্যথা ও শ্বাসকষ্ট নিয়ে মৃত্যু হয়েছে। গতকাল বুধবার সকাল ৭টায় উপজেলার বৈশাখীয়া গ্রামের বাড়িতে তার মৃত্যু হয়। তিন দিন ধরে তার বুকে ব্যথা ও শ্বাসকষ্ট ছিল। স্থানীয় ইউপি চেয়ারম্যান কবির হোসেন জানান, বাবুল মোল্লা সকালে বাড়ি থেকে চিকিৎসার জন্য উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে যাওয়ার প্রস্তুতি নিচ্ছিলেন। হঠাৎ করে বুকে ব্যথা বেড়ে গিয়ে তার মৃত্যু হয়। বিষয়টি স্বাস্থ্য বিভাগকে জানানোর পরে মৃত ব্যক্তির নমুনা সংগ্রহ করা হয়েছে। এ দিকে ঝালকাঠিতে গত ২৪ ঘণ্টায় চারজনসহ মোট ৫৬ জনের করোনা শনাক্ত হয়েছে। তাদের মধ্যে দুইজনের মৃত্যু হয়েছে।
বগুড়ায় অতিরিক্ত পুলিশ সুপারসহ নতুন আক্রান্ত ৫৭
বগুড়া অফিস জানান, বগুড়া জেলায় একজন অতিরিক্ত পুলিশ সুপারসহ গত ২৪ ঘণ্টায় নতুন করে ১৪ জন পুলিশ সদস্য এবং এক আইনজীবীসহ নতুন করে ৫৭ জন করোনায় আক্রান্ত হয়েছেন। গত মঙ্গলবার রাতে এ তথ্য জানিয়ে বগুড়ার ডেপুটি সিভিল সার্জন ডা: মোস্তাফিজুর রহমান জানান, আক্রান্তদের মধ্যে বগুড়া জেলা পুলিশের ১৪ জন সদস্য ও বগুড়া জেলা অ্যাডভোকেটস বার সমিতির সদস্য একজন আইনজীবীসহ সদরে ৪৫ জন, সারিয়াকান্দিতে একজন, শাজাহানপুরে একজন, গাবতলীতে তিনজন, শেরপুরে পাঁচজন, ধুনটে একজন ও আদমদীঘিতে একজন রয়েছেন। পুলিশের মধ্যে জেলার শেরপুর সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার গাজিউর রহমান, সদর থানার দুইজন এসআইসহ চারজন, ফুলবাড়ী পুলিশ ফাঁড়ির একজন এএসআই, সদর ট্রাফিক পুলিশ ফাঁড়ির একজন টিআই, একজন এটিএসআই ও পাঁচজন কনস্টেবল। বগুড়া জেলায় করোনায় মোট আক্রান্ত ৪৪৯ জন। এর মধ্যে সুস্থ হয়েছেন ৩৩ জন ও মারা গেছেন একজন।
টাঙ্গাইল সংবাদদাতা জানান, টাঙ্গাইলে ডাক্তার ও পুলিশের এক মেডিক্যাল অ্যাসিস্ট্যান্টসহ গত ২৪ ঘণ্টায় নতুন করে আরো আটজনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। মারা গেছেন একজন। এ নিয়ে বুধবার পর্যন্ত জেলায় আক্রান্তের সংখ্যা দাঁড়াল ১৯১ জনে এবং মৃত্যু হলো পাঁচজনের। এ দিন আরো ১২৯ জনের নমুনা পরীক্ষার জন্য ঢাকায় পাঠানো হয়েছে। নতুন আক্রান্তদের মধ্যে টাঙ্গাইল সদর, মির্জাপুর ও বাসাইলে দুইজন করে এবং ঘাটাইল ও ভুঞাপুরে রয়েছেন একজন করে । মির্জাপুরে আক্রান্ত দুইজনের মধ্যে একজন হলেন মহেড়া পুলিশ ট্রেনিং সেন্টারের মেডিক্যাল অ্যাসিস্ট্যান্ট (পুলিশ সদস্য)।
সোনারগাঁওয়ে এক দিনে ২৫ জন আক্রান্ত
সোনারগাঁও (নারায়ণগঞ্জ) সংবাদদাতা জানান, নারায়ণগঞ্জের সোনারগাঁওয়ে গত ২৪ ঘণ্টায় ৭৫ জনের নমুনা পরীক্ষা করে ২৫ জনের দেহে করোনা সংক্রমণ পাওয়া গেছে। তাদের মধ্যে ১৪ জন প্রাপ্ত বয়স্ক পুরুষ, ১০ জন প্রাপ্ত বয়স্ক মহিলা ও একটি শিশু রয়েছে। এ নিয়ে সোনারগাঁওয়ে ২৩৮ জন করোনায় আক্রান্ত হয়েছেন। এর মধ্যে বুধবার ৯ জন সুস্থসহ মোট সুস্থ হয়েছেন ৯২ জন। মৃত্যুবরণ করেছেন আটজন। গতকাল বুধবার দুপুরে সোনারগাঁও উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাক্তার পলাশ কুমার সাহা এ তথ্য নিশ্চিত করেন।
মুলাদী (বরিশাল) সংবাদদাতা জানান, বরিশালের মুলাদী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের সিনিয়র স্টাফ নার্স পিংকি বাড়ৈইয়ের স্বামী উজ্জ্ব¡ল দাস করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। দীর্ঘ দিন ধরে তিনি জ্বর ও শ্বাসকষ্টে ভুগছিলেন। উজ্জ্বল দাস বরিশাল সরকারি বিএম কলেজে অফিস সহকারী পদে চাকরি করেন।
ছাতক (সুনামগঞ্জ) সংবাদদাতা জানান, সুনামগঞ্জের ছাতকে গত ২৪ ঘণ্টায় ১২ জন করোনা রোগী শনাক্ত হয়েছ। আক্রান্তরা জাউয়াবাজার ইউনিয়নের কৈতক, রাউলী, খিদ্রাকাঁপন, জাউয়া, লক্ষ্মমসোম, হাবিদপুর ও গোবিন্দগঞ্জ-সৈদেরগাঁও ইউনিয়নের সাউদপুর গ্রামের বাসিন্দা।
সুনামগঞ্জ সংবাদদাতা জানান, সুনামগঞ্জে র্যাবের সদস্য, পুলিশ, স্বাস্থ্যকর্মীসহ এক দিনে রেকর্ড ৩৯ জন করোনায় আক্রান্ত হয়েছেন। আক্রান্তদের মধ্যে ১৪ জন র্যাব সদস্যসহ সুনামগঞ্জ সদর উপজেলায় ১৬ জন, ছাতক উপজেলায় ১২ জন, দোয়ারাবাজার উপজেলায় পাঁচজন, শাল্লা উপজেলায় দুইজন, জামালগঞ্জ থানার ইন্সপেক্টর তদন্তসহ চারজন এবং বিশ্বম্ভরপুর উপজেলায় একজন। এ নিয়ে সুনামগঞ্জে মোট আক্রান্ত হয়েছেন ২১৩ জন। বিষয়টি নিশ্চিত করেছেন সুনামগঞ্জের সিভিল সার্জন ডা: মো: শামস উদ্দিন।
শেরপুর সংবাদদাতা জানান, শেরপুরে গতকাল আরো ১০ জন নতুন করোনা রোগী শনাক্ত হয়েছেন। এর মধ্যে সদর উপজেলায় ছয়জন, ঝিনাইগাতীতে চিকিৎসক ও সাংবাদিকসহ তিনজন এবং শ্রীবরদী উপজেলায় একজন। শেরপুর সদর উপজেলায় করোনায় আক্রান্তদের মধ্যে একটি সাত বছরের শিশু রয়েছে। এ নিয়ে জেলায় করোনায় আক্রান্ত রোগী শনাক্ত হলেন ৯৪ জন। সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৫০ জন।
কুমিল্লা সংবাদদাতা জানান, কুমিল্লা নগরীতে ৪৮ জনসহ কুমিল্লা জেলায় নতুন ৬৭ জন করোনায় আক্রান্ত হয়েছেন। এ নিয়ে জেলায় মোট আক্রান্তের সংখ্যা এক হাজার ১৬৩ জন। নতুন আক্রান্তদের মধ্যে কুমিল্লা নগরীতে ৪৮ জন, চৌদ্দগ্রামে একজন, লাকসামে সাতজন, আদর্শ সদরে চারজন, বুড়িচংয়ের সিএমএইচে দুইজন, সদর দক্ষিণে একজন এবং লালমাইয়ে চারজন হয়েছেন।
চৌহালী (সিরাজগঞ্জ) সংবাদদাতা জানান, সিরাজগঞ্জের চৌহালীতে প্রথমবারের মতো দুইজন করোনা রোগী শনাক্ত হয়েছে। তারা হলেন- উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের এক অফিস সহকারী ও সোনালী ব্যাংক খাষকাউলিয়া শাখার এক কর্মকর্তা। বুধবার দুপুরে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা: আবদুল কাদের এ তথ্য নিশ্চিত করেছেন।
নরসিংদীতে উপসর্গ নিয়ে একজনের মৃত্যু
নরসিংদী সংবাদদাতা জানান, নরসিংদীতে করোনা উপসর্গ নিয়ে শহর এলাকার বাসাইল গ্রামের নূরে আলম খন্দকার (৩৮) মৃত্যুবরণ করেছেন। গত মঙ্গলবার বিকেলে জ্বর সর্দি ও প্রচণ্ড গলাব্যথা নিয়ে তাকে নরসিংদী জেলা হাসপাতালের করোনা ইউনিটে আনা হলে কর্তব্যরত চিকিৎসক তাকে ঢাকায় পাঠান। জেলা হাসপাতালের আরএমও ডা: মিজানুর রহমান এ তথ্য নিশ্চিত করেছেন। কিন্তু সেখানেও তাকে ভর্তি না করায় তিনি পূনরায় নরসিংদী জেলা হাসপাতালে করোনা ইউনিটে ভর্তি হন। গতকাল বুধবার তিনি মৃত্যুবরণ করেন। এ দিকে তার আত্মীয়স্বজনরা লাশ না নেয়ায় জেলা প্রশাসনের কুইক রেসপন্স টিম দাফনকাজ সম্পন্ন করে। নূরে আলম খন্দকার শহরের বাসাইল গ্রামের আব্দুর রহমান খন্দকারের ছেলে।
সাতক্ষীরা মেডিক্যালের আইসোলেশনে থাকা নারীর মৃত্যু
সাতক্ষীরা সংবাদদাতা জানান, করোনার উপসর্গ নিয়ে সাতক্ষীরা মেডিক্যাল কলেজ হাসপাতালের আইসোলশনে এক নারী চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন। গতকাল বুধবার দুপুর সাড়ে ১২টার দিকে তিনি মারা যান। মৃত নারীর নাম আখিরন বিবি (৪৩)। তিনি সাতক্ষীরা সদর উপজেলার লাবসা ইউনিয়নের তালতলা গ্রামের শাজাহান আলীর স্ত্রী ও বিনেরপোতা গ্রামের রহমত আলীর মেয়ে। জ¦র, শ^াসকষ্ট ও ডায়াবেটিকস নিয়ে তিনি গতকাল বেলা ১১টার দিকে সাতক্ষীরা মেডিক্যাল কলেজ হাসপাতালের আইসোলেশনে ভর্তি হন। ভর্তির সময়ে তার ডায়াবেটিকসের মাত্রা খুব বেশি ছিল। দুপুর সাড়ে ১২টার দিকে তিনি মারা যান। এ নিয়ে সাতক্ষীরায় করোনার উপসর্গ নিয়ে ১২ জনের মৃত্যু হলো। তবে এর মধ্যে ১১ জনের রিপোর্ট নেগেটিভ এসেছে। এ দিকে সাতক্ষীরা জেলায় গতকাল পর্যন্ত মোট ৪৬ জনের করোনা শনাক্ত হয়েছে।
চট্টগ্রামে আক্রান্ত বেড়ে ৩,৩৯৭
চট্টগ্রাম ব্যুরো জানায়, চট্টগ্রামে গত একদিনে ৬২১ জনের নমুনা পরীক্ষা করে আরো ২০৬ জনের দেহে করোনাভাইরাসের সংক্রমণ ধরা পড়েছে। এর মধ্যে চট্টগ্রাম মহানগরের ১১৯ জন ও উপজেলা পর্যায়ে ৮৭ জন রয়েছেন। চট্টগ্রামে এ পর্যন্ত তিন হাজার ৩৯৭ জনের মধ্যে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। এখন পর্যন্ত মারা গেছেন অন্তত ৭৭ জন। চট্টগ্রাম জেলার সিভিল সার্জন ডা: সেখ ফজলে রাব্বী জানিয়েছেন, গত মঙ্গলবার তিনটি ল্যাবে মোট ৬২১ জনের নমুনা পরীক্ষায় পজিটিভ হিসেবে শনাক্ত হয়েছেন ২০৬ জন। এর মধ্যে ১১৯ জন মহানগরের এবং ৮৭ জন চট্টগ্রামের বিভিন্ন উপজেলার বাসিন্দা। চট্টগ্রাম নগরীতে শনাক্ত ২০৬ জন করোনা রোগীর পাশাপাশি চট্টগ্রামের পটিয়ায় সর্বাধিক ৪৯ জন, বাঁশখালীতে ১২ জন, হাটহাজারীতে ১০ জন, সীতাকু-ে তিনজন, ফটিকছড়িতে আটজন, মিরসরাইয়ে একজন, রাউজানে তিনজন ও লোহাগাড়ায় একজন করোনা রোগী শনাক্ত হয়।
চট্টগ্রাম কাস্টম হাউজের রাজস্ব কর্মকর্তার ইন্তেকাল : করোনাভাইরাসে আক্রান্ত হয়ে চট্টগ্রাম কাস্টম হাউজের রাজস্ব কর্মকর্তা জসিম উদ্দিন মজুমদারের (৫৫) মৃত্যু হয়েছে। গতকাল বুধবার রাত ২টা ০৫ মিনিটে ঢাকার আনোয়ার খান মডার্ন হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান। তিনি চট্টগ্রামের বেসরকারি আইসিডি এছাক ব্রাদার্স ইন্ডাস্ট্রিজ লিমিটেডে দায়িত্বরত ছিলেন। তিনি স্ত্রী, এক ছেলে ও এক মেয়েসহ অসংখ্য আত্মীয়স্বজন রেখে গেছেন। এ দিকে দেশের সবচেয়ে বড় রাজস্ব আদায়কারী প্রতিষ্ঠান চট্টগ্রাম কাস্টম হাউজের এই রাজস্ব কর্মকর্তার মৃত্যুতে নিজ প্রতিষ্ঠানের সহকর্মীদের মধ্যে একদিকে শোকের ছায়া নেমে এসেছে। অন্যদিকে কাস্টমস কর্মকর্তা-কর্মচারীদের মধ্যে ছড়িয়ে পড়েছে করোনা আতঙ্ক। কাস্টমস সূত্র জানিয়েছে, করোনা পরিস্থিতিতেও চট্টগ্রাম কাস্টম হাউজ এবং বন্দরের জেটিতে সামাজিক দূরত্ব বজায় রাখা যাচ্ছে না কোনোভাবেই। সূত্র মতে, এখন পর্যন্ত চট্টগ্রাম কাস্টম হাউজের ১৩ জন কর্মকর্তা করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। এর মধ্যে ছয়জন রাজস্ব কর্মকর্তা, ছয়জন সহকারী রাজস্ব কর্মকর্তা এবং একজন কম্পিউটার অপারেটর। এর বাইরে চট্টগ্রাম ভ্যাটের একজন সহকারী রাজস্ব কর্মকর্তাও করোনায় আক্রান্ত।
চন্দনাইশে আইনজীবী ও পটিয়ায় বীমা কর্মকর্তার মৃত্যু
পটিয়া-চন্দনাইশ (চট্টগ্রাম) সংবাদদাতা জানান, করোনাভাইরাসের উপসর্গ নিয়ে চন্দনাইশে শিক্ষানবিশ আইনজীবী মারুফ হোসেন চৌধুরী (৩২) এবং পটিয়ায় আক্রান্ত হয়ে সরওয়ার হোসেন টুকু (৫৫) নামে এক বীমা কোম্পানির পদস্থ কর্মকর্তার মৃত্যু হয়েছে। চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতালে গতকাল রাতে ওই আইনজীবী এবং সকাল সাড়ে ৯টায় বীমা কর্মকর্তার মৃত্যু হয়।
চন্দনাইশ উপজেলার চৌধুরীপাড়ার রফিক আহমদ চৌধুরীর ছেলে মারুফ হোসেন ঈদের পরের দিন মেয়ে সন্তানের বাবা হন। এর পর থেকে তিনি সর্দি জ্বরে আক্রান্ত হয়ে চট্টগ্রাম হাসপাতালে ভর্তি হন। সেখানে বুধবার রাতে তিনি মৃত্যুবরণ করেন। অন্যদিকে পটিয়া পৌরসদরস্থ গাজী বাড়ির গাজী আমিনুর রহমানের ছেলে, দুই মেয়ে ও দুই ছেলেসন্তানের জনক গাজী সরওয়ার আলম টুকু বেশ কিছুদিন ধরে সর্দি জ্বরে আক্রান্ত হয়ে চমেক হাসপাতালে ভর্তি হন। তার নমুনা পরীক্ষায় করোনা পজিটিভ রিপোর্ট আসে। গতকাল চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়।
গাইবান্ধা সংবাদদাতা জানান, গাইবান্ধায় গত ২৪ ঘণ্টায় নতুন করে আরো দুইজন করোনায় আক্রান্ত হয়েছেন। এর মধ্যে একজন চিকিৎসকও রয়েছেন। নতুন করে আরো ৪১ জনকে হোম কোয়ারেন্টিনে রাখা হয়েছে। এ নিয়ে হোম কোয়ারেন্টিনে রাখা রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ৪৫৩ জন। জেলায় মোট করোনায় আক্রান্ত রোগীর সংখ্যা ৬২ জন। এর মধ্যে তিনজন মারা গেছে।
রাজবাড়ী সংবাদদাতা জানান, রাজবাড়ী সদর ও গোয়ালন্দ উপজেলায় আরো ১২ জন করোনা পজিটিভ রোগী শনাক্ত হয়েছে। এর মধ্যে গোয়ালন্দ উপজেলার নবুওছিমদ্দিন পাড়ায় এক গ্রামের ১০ জন এবং রাজবাড়ী সদরের চন্দনী গ্রামে একজন ও রামকান্তপুর ইউনিয়নে একজন রয়েছে। এ নিয়ে রাজবাড়ী জেলায় ৭৪ জন করোনায় আক্রান্ত হলেন।
রাজশাহী বিভাগে আক্রান্ত রোগী হাজার ছাড়াল
রাজশাহী ব্যুরো জানায়, রাজশাহী বিভাগের আটটি জেলায় করোনাভাইরাসে আক্রান্ত রোগীর সংখ্যা এক হাজার ছাড়িয়েছে। মঙ্গলবার সর্বোচ্চ ৮৮ জন শনাক্ত হওয়ায় মোট আক্রান্তের সংখ্যা এখন এক হাজার ৫০ জন। গতকাল বুধবার রাজশাহী বিভাগীয় স্বাস্থ্য পরিচালক ডা: গোপেন্দ্রনাথ আচার্য্য এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি জানান, আক্রান্তদের মধ্যে ২৫৩ জন সুস্থ হয়েছেন। হাসপাতালে আছেন ২৮০ জন, অন্যরা হোম আইসোলেশনে। আর পাঁচ জেলায় মোট মারা গেছেন ৯ জন। এর মধ্যে একজন মঙ্গলবার রাজশাহীতে মারা গেছেন। এর আগের দিন সোমবার বিভাগের নওগাঁ ও সিরাজগঞ্জে আরো একজন করে দুইজন মারা যান করোনায়।
রামেক হাসপাতালে উপসর্গ নিয়ে নারীর মৃত্যু : করোনাভাইরাসের উপসর্গ নিয়ে রাজশাহী মেডিক্যাল কলেজ (রামেক) হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় এক নারীর মৃত্যু হয়েছে। গত মঙ্গলবার রাত ৯টার দিকে মারা যান তিনি। এই নারীর নাম রুবিনা খাতুন (৩০)। তার বাড়ি চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ উপজেলায়। রামেক হাসপাতালের উপপরিচালক ডা: সাইফুল ফেরদৌস রাত ১০টায় সাংবাদিকদের এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি জানান, সর্দি, জ্বর-কাশি নিয়ে গত শনিবার ওই নারী হাসপাতালে ভর্তি হন।
নোয়াখালীতে করোনায় তিনজনের মৃত্যু
নোয়াখালী সংবাদদাতা জানান, নোয়াখালীতে একদিনে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে বেসরকারি টেলিভিশন চ্যানেল যমুনা টেলিভিশন নোয়াখালী প্রতিনিধি সবুজের বাবা কাজী সোলয়মান (৬৪) এবং সেনবাগ উপজেলার উত্তর সাহাপুর গ্রামের ভূঁইয়া বাড়ির আদমসহ (৩৫) তিনজনের মৃত্যু হয়েছে। এ নিয়ে জেলায় মোট মৃত্যু হয়েছে ২০ জনের। এ দিকে বেগমগঞ্জ উপজেলার মিরওয়ারিশপুর গ্রামের খোকনের ছেলে বাবলু (৩৫) বুধবার সকালে করোনার উপসর্গ নিয়ে মারা গেছেন। অন্যদিকে গতকাল রাত পর্যন্ত আব্দুল মালেক উকিল মেডিক্যাল কলেজে ও নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (নোবিপ্রবি) ল্যাব থেকে করোনাভাইরাসের নমুনা পরীক্ষার কোনো রিপোর্ট আসেনি।
ভোলাহাটে উপসর্গ নিয়ে একজনের মৃত্যু
ভোলাহাট (চাঁপাইনবাবগঞ্জ) সংবাদদাতা জানান, ভোলাহাটে করোনা উপসর্গ নিয়ে এক ব্যক্তির মৃত্যু হয়েছে। গতকাল বুধবার দুপুর ১২টার দিকে রাজশাহী মেডিক্যাল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়। উপজেলার জামবাড়ীয়া ইউনিয়নের ৭ নম্বর ওয়ার্ডের বড়ইগাছী গ্রামের মৃত আব্দুল কাশেম কসেনের ছোট ছেলে রবিউল আওয়াল নান্নু (৪৪) এ দিন সকালে জ¦র, সর্দি ও কাশি হলে রাজশাহী মেডিক্যাল কলেজ হাসপাতালে চিকিৎসার জন্য যান। সেখানে বেলা ১২টার দিকে তিনি মারা যান। নান্নু দুই-তিন দিন আগে ঢাকা থেকে চাঁপাইনবাবগঞ্জ সদরে ভাড়া বাসায় উঠেন। সেখানেই করোনা উপসর্গ দেখা দেয়।
সাতকানিয়ায় দুই দিনে দুইজনের মৃত্যু
সাতকানিয়া (চট্টগ্রাম) সংবাদদাতা জানান, চট্টগ্রামের সাতকানিয়ায় গত দুই দিনে করোনার উপসর্গ নিয়ে এক আইনজীবী ও করোনায় আক্রান্ত হয়ে এক ব্যবসায়ীর মৃত্যু হয়েছে। মৃত আইনজীবীর নাম মাহবুবুল হক (৬২) ও ব্যবসায়ীর নাম নাজিম উদ্দিন (৩৫)। মাহবুবুল হক উপজেলার সোনাকানিয়া ইউনিয়নের ৭ নম্বর ওয়ার্ড গারাংঙ্গিয়া মুন্সি মাঝিরপাড়া এলাকার মৃত মাওলানা এজহারুল হকের ছেলে। অন্যদিকে নাজিম উদ্দিন পৌরসভা এলাকার ৬ নম্বর ওয়ার্ডের মধ্যম চরপাড়া আলী ফকিরের বাড়ি এলাকার মৃত আবদুল মন্নানের ছেলে। গত মঙ্গলবার রাতে করোনার উপসর্গ নিয়ে চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতালে নেয়ার পথে সাতকানিয়া আদালতের আইনজীবী মাহবুবুল হক ও গত সোমবার বিকেলে করোনায় আক্রান্ত ব্যবসায়ী নাজিম উদ্দিন চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতালে করোনা ওয়ার্ডে চিকিৎসাধীন অবস্থায় মারা যান।
ফরিদপুর সংবাদদাতা জানান, ফরিদপুরে গত ২৪ ঘণ্টায় পুলিশ ও দমকল বাহিনীর কর্মীসহ আরো ৩০ জনের করোনাভাইরাস শনাক্ত হয়েছে। এ নিয়ে ফরিদপুর জেলায় করোনাভাইরাস শনাক্তের সংখ্যা দাঁড়াল ৩৩৫ জন। নতুন আক্রান্তদের মধ্যে ভাঙ্গায় ১১ জন, ফরিদপুর সদরে ৯ জন, সদরপুরে তিনজন, মধুখালী ও নগরকান্দায় দুইজন করে এবং সালথা, চরভদ্রাসন ও আলফাডাঙ্গায় একজন করে রয়েছেন। ফরিদপুরের সালথায় ৪৭ বছর বয়সী দমকল বাহিনীর এক কর্মী ও ভাঙ্গায় ৩৬ বছর বয়সী এক পুলিশ কনস্টেবল করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন।


আরো সংবাদ



premium cement
রিজওয়ানকে টি-টোয়েন্টি ক্রিকেটের ব্র্যাডম্যান বললেন আফ্রিদি গোবিন্দগঞ্জে ট্রাক্টরচাপায় নারী নিহত অভিযোগ করার পর ইনসুলিন ইঞ্জেকশন কেজরিওয়ালকে! হিট স্ট্রোকের ঝুঁকি কমাতে স্বাস্থ্য অধিদফতরের নির্দেশনা তালায় আগুনে ক্ষতিগ্রস্ত ১৩টি পরিবারের মাঝে জামায়াতের সহায়তা প্রদান শেরপুরের মহাসড়ক যেন মরণ ফাঁদ বেনজীরের সম্পদ নিয়ে দুদকের অনুসন্ধানের অগ্রগতি প্রতিবেদন চাইলেন হাইকোর্ট আবারো বৃষ্টির শঙ্কা দুবাইয়ে, চিন্তা বাড়াচ্ছে ইউরোপ সিদ্ধিরগঞ্জে চোর আখ্যা দিয়ে যুবককে পিটিয়ে হত্যা মানিকগঞ্জে অটোরিকশা-মোটরসাইকেল সংঘর্ষে প্রকৌশলী নিহত ডা. জাফরুল্লাহ্ চৌধুরী ছিলেন সমাজ বিপ্লবী

সকল