২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

সর্বোচ্চ মৃত্যু ও আক্রান্তের রেকর্ড

২৪ ঘণ্টায় ৪০ জনসহ মোট মৃত্যু ৬৫০; এক দিনে ২,৫৪৫ সহ মোট শনাক্ত ৪৭,১৫৩; শনাক্তে আরো এগিয়ে বাংলাদেশ বিশ্বে ২১ নম্বরে
-

টানা দুই মাসেরও বেশি লকডাউন শেষে সব কিছু খোলার দিনে বাংলাদেশে এক দিনে রেকর্ড ৪০ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন। গত ২৪ ঘণ্টায় দেশের ৫২টি পরীক্ষাগারে ১১ হাজার ৮৭৬টি নমুনা পরীক্ষা করে দুই হাজার ৫৪৫ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। এই সংখ্যাও এ যাবৎকালের সর্বোচ্চ শনাক্তের রেকর্ড।
এ নিয়ে বাংলাদেশে কোভিড-১৯ আক্রান্ত হয়ে মৃত্যুর সংখ্যা দাঁড়াল ৬৫০ জনে। মোট আক্রান্তের সংখ্যা ৪৭ হাজার ১৫৩ জন। শনাক্তের সংখ্যার দিক থেকে বাংলাদেশ এখন বিশ্বে ২১তম অবস্থানে রয়েছে। ২২তম স্থানে নেদারল্যান্ডে শনাক্ত ৪৬ সহ¯্রাধিক আর ২০তম স্থানে কাতারে শনাক্ত ৫৫ সহ¯্রাধিক।
গত ৮ মার্চ দেশে করোনাভাইরাসের প্রথম সংক্রমণ ধরা পড়ে। ১৮ মার্চ আসে প্রথম মৃত্যুর খবর। এ সময়ে আর কোনো দিন এক দিনে এত বেশি মৃত্যু বাংলাদেশকে দেখতে হয়নি। সারা দেশে বিভিন্ন হাসপাতালে ভর্তি রোগীদের মধ্যে সুস্থ হয়েছেন আরো ৪০৬ জন। সব মিলে এ পর্যন্ত মোট ৯ হাজার ৭৮১ জন সুস্থ হয়ে উঠেছেন।
অনলাইনে স্বাস্থ্য অধিদফতরের নিয়মিত বুলেটিনে অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা: নাসিমা সুলতান রোববার দেশে করোনাভাইরাস পরিস্থিতির এই সবশেষ তথ্য তুলে ধরেন। তিনি বলেন, গত ২৪ ঘণ্টায় মারা যাওয়া ৪০ জনের মধ্যে ৩৩ জনই পুরুষ। নারী সাতজন। শনাক্ত রোগীর সংখ্যা বিবেচনায় সুস্থতার হার ২০ দশমিক ৭৪ শতাংশ। মৃত্যুর হার এক দশমিক ৩৮ শতাংশ।
তিনি জানান, মৃত্যুবরণকারীদের মধ্যে অঞ্চল বিবেচনায় ঢাকা বিভাগে ২৮ জন, চট্টগ্রামে বিভাগে আটজন, খুলনায় দুইজন এবং রংপুর ও রাজশাহী বিভাগে একজন করে রয়েছেন। বয়স বিবেচনায়, ২১ থেকে ৩০ বছরের মধ্যে একজন, ৩১ থেকে ৪০ বছরের মধ্যে পাঁচজন, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে ১১ জন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে আটজন, ৬১ থেকে ৭০ বছরের মধ্যে ১১ জন এবং ৭১ থেকে ৮০ বছরের মধ্যে চারজন রয়েছেন।
গত ২৪ ঘণ্টায় ১১ হাজার ৮৭৬টি নমুনা পরীক্ষা করে এই তথ্য জানা গেছে বলে স্বাস্থ্য বুলেটিনে জানান স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক নাসিমা সুলতানা। নমুনা পরীক্ষার অনুপাতে শনাক্তের হার ২১ দশমিক ৪৩ শতাংশ। আর শনাক্ত বিবেচনায় মৃত্যুর হার এক দশমিক ৩৮ শতাংশ।
বাংলাদেশে গত কিছু দিন করোনাভাইরাস সংক্রমিত রোগী শনাক্তের সংখ্যা বাড়লেও গতকাল থেকে উন্মুক্ত হয়েছে সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান। দুই মাসের বেশি সময় ধরে বন্ধ থাকার পর চালু হয়েছে ট্রেনও। আজ থেকে চালু হতে যাচ্ছে বাস ও বিমান।
রাজবাড়ীতে করোনা উপসর্গে কৃষিশ্রমিকের মৃত্যু
রাজবাড়ী সংবাদদাতা জানান, রাজবাড়ীর বালিয়াকান্দি উপজেলার বেরুলী গ্রামে জ্বর, কাশি ও গলা ব্যথায় খোকন ম-ল (৪৫) নামে এক কৃষিশ্রমিকের মৃত্যু হয়েছে। একই সময়ে জেলার কালুখালি থানার দুই পুলিশ কনস্টেবল ও রাজবাড়ী সদরের মহাদেবপুর গ্রামের এক ব্যক্তি করোনায় আক্রান্ত হয়েছেন। রাজবাড়ীর সিভিল সার্জন ডা: নুরুল ইসলাম বলেন, খোকন ম-ল জ্বর, কাশি ও গলাব্যথা নিয়ে গত ২৯ মে বালিয়াকান্দি স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসা নিয়ে নিজ বাড়িতেই হোম কোয়ারেন্টিনে ছিলেন। শনিবার রাতে তিনি অসুস্থ হয়ে পড়লে হাসপাতালে নেয়ার পথে মারা যান। করোনা পরীক্ষা করার জন্য তার দেহের নমুনা সংগ্রহ করেছে। এ ছাড়া রাজবাড়ীতে রোববার পর্যন্ত ৬২ জন মানুষ করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। এর মধ্যে এখনো রাজবাড়ী সদর হাসাপাতালের আইসোলেশন ওয়ার্ডে ২৩ জন রোগী ভর্তি আছেন। বাকিদের হোম আইসোলেশনে রাখা হয়েছে।
খুলনায় করোনায় যুবকের মৃত্যু
খুলনা ব্যুরো জানান, খুলনায় করোনাভাইরাসে আক্রান্ত তানভীর আলম বাবু (৩২) নামে এক যুবকের গতকাল রোববার সকাল ৭টার দিকে মৃত্যু হয়েছে। রূপসা উপজেলার নৈহাটি ইউনিয়নের বাগমারা গ্রামের বাসিন্দা বাবু ঢাকার একটি মোবাইল সফটওয়ার কোম্পানিতে চাকরি করতেন। খুলনার সিভিল সার্জন ডা: সুজাত আহমেদ জানান, তানভীর আলম বাবু করোনায় আক্রান্ত হয়ে গত ২৪ মে খুলনা করোনা ডেডিকেটেড হাসপাতালে ভর্তি হন। রোববার সকাল ৭টার দিকে হাসপাতালেই তার মৃত্যু হয়। বাবুকে নিয়ে খুলনায় করোনায় আক্রান্ত হয়ে এ পর্যন্ত চারজনের মৃত্যু হলো। এর মধ্যে তিনজনের বাড়ি রূপসা উপজেলায় ও আরেকজনের বাড়ি দিঘলিয়া উপজেলায়। খুলনা জেলায় এ পর্যন্ত ৭৮ জন করোনায় আক্রান্ত হয়েছেন।
জামালপুর সংবাদদাতা জানান, জামালপুরে নতুন করে আরো ২৮ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। নতুন আক্রান্তদের মধ্যে দেওয়ানগঞ্জ উপজেলায় ১০ জন, বকশীগঞ্জ উপজেলায় ৯ জন, ইসলামপুর উপজেলায় সাতজন ও মেলান্দহ উপজেলায় দুইজন। এ নিয়ে জামালপুরে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা দাঁড়াল ২৩৬ জনে। গত শনিবার রাতে এ তথ্য নিশ্চিত করেছেন সিভিল সার্জন ডাক্তার প্রণয় কান্তি দাস। এ দিকে জামালপুরে এ পর্যন্ত সুস্থ হয়েছেন ১০৯ জন এবং মৃত্যুবরণ করেছেন চারজন। তাদের মধ্যে চিকিৎসাধীন অবস্থায় দুইজন ও মৃত দুইজন নারীর নমুনা পরীক্ষা শেষে পজিটিভ আসে।
ঠাকুরগাঁওয়ে করোনায় বৃদ্ধার মৃত্যু
ঠাকুরগাঁও সংবাদদাতা জানান, ঠাকুরগাঁও জেলায় নতুন করে ২৫ জন করোনা রোগী শনাক্ত হয়েছে। তাদের মধ্যে সদর উপজেলায় ১১ জন, বালিয়াডাঙ্গী উপজেলায় দুইজন, রানীশংকৈল উপজেলায় পাঁচজন, পীরগঞ্জ উপজেলায় চারজন ও হরিপুর উপজেলায় তিনজন। তাদের মধ্যে রানীশংকৈল উপজেলায় ৮০ বছর বয়সী ঢাকাফেরত এক নারীর মৃত্যু হয়েছে। ঠাকুরগাঁও সিভিল সার্জন ডা: মাহফুজার রহমান সরকার এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি আরো জানান, ঠাকুরগাঁও জেলায় সর্বমোট করোনা সংক্রমিত রোগীর সংখ্যা ১০৯ জন, যাদের মধ্যে ২৪ জন সুস্থ হয়ে ছাড়পত্র পেয়েছেন এবং মৃত্যু হয়েছে একজনের।
নীলফামারী সংবাদদাতা জানান, নীলফামারী জেলায় দুই শিশু ও একজন নার্সসহ নতুন করে আরো ১৯ জনের দেহে করোনা শনাক্ত হয়েছে। এ নিয়ে জেলায় করোনা রোগীর সংখ্যা দাঁড়াল ১২৭ জনে। শনিবার রাতে নীলফামারী সিভিল সার্জন রনজিৎ কুমার বর্মন নতুন আক্রান্তের বিষয়টি নিশ্চিত করেন। নতুন আক্রান্ত ১৯ জনের মধ্যে জেলা সদরে একজন শিশু ও একজন নার্সসহ পাঁচজন, ডোমার উপজেলায় এক শিশুসহ ছয়জন, ডিমলা উপজেলায় দুইজন, জলঢাকা উপজেলায় তিনজন ও কিশোরগঞ্জ উপজেলায় তিনজন রয়েছেন।
নবাবগঞ্জে নতুন ৯০ জন আক্রান্ত
দোহার (ঢাকা) সংবাদদাতা জানান, ঢাকার নবাবগঞ্জ উপজেলায় নতুন করে ৯০ জনের শরীরের করোনা শনাক্ত হয়েছে। ১৯৫ জনরে নমুনা থেকে করে নতুন করে ৯০ জনের শরীরে করোনার সংক্রমণ পাওয়া গেছে। এ নিয়ে উপজেলায় করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা বেড়ে ১৫২ জনে। আক্রান্তদের বেশির ভাগ উপজেলার বাগমারা বাজারের বিভিন্ন শপিংমলের বিপণনকর্মী ও বান্দুরা মাছের আড়তের মাছ বিক্রেতা। উপজলো স্বাস্থ্য কমপ্লেক্সের স্বাস্থ্য কর্মকর্তা শহিদুল ইসলাম জানান, গত তিন দিনে ১৯৫ জনের সংগৃহীত নমুনা হতে শনিবার রাতে নতুন ৯০ জনের করোনা শনাক্ত হয়েছে। আক্রান্তরা উপজেলার বিভিন্ন এলাকার হলেও বান্দুরা মাছের আড়তের ও বাগমারা বাজারের ইকরা শপিংমল ও বাটা শোরুমের বিপণন কর্মীসহ আরো একাধিক প্রতিষ্ঠানের বিপণনকর্মী রয়েছেন। আক্রান্তদের চিকিৎসাসহ প্রয়োজনীয় বেশ কিছু পদক্ষেপের সিদ্ধান্ত আসতে পারে বলে ধারণা করা হচ্ছে।
সখীপুর (টাঙ্গাইল) সংবাদদাতা জানান, টাঙ্গাইলের সখীপুরে হারুন মিয়া নামে আরো একজন করোনা রোগী শনাক্ত হয়েছে। তিনি উপজেলার কালিয়ানপাড়া গ্রামের মৃত জালাল উদ্দিনেরে ছেলে। তিনি ভালুকার সিডস্টোর এলাকায় একটি পোশাক তৈরি কারখানায় কাজ করতেন।
নাগরপুর (টাঙ্গাইল) সংবাদদাতা জানান, টাঙ্গাইলের নাগরপুর থানায় কর্মরত তিন পুলিশ সদস্যসহ নতুন করে পাঁচজনের শরীরে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। পুলিশ সদস্যদের দুইজন নাগরপুর থানার এসআই এবং একজন কনস্টেবল পদে কর্মরত। অন্য দুইজন গত ২৫ মে করোনায় আক্রান্ত পুলিশ কনস্টেবল (ড্রাইভার) এর স্ত্রী এবং তার আট বছরের ছেলে। এ নিয়ে উপজেলায় করোনায় আক্রান্ত রোগীর সংখ্যা দাঁড়াল ২১ এবং সুস্থ হয়েছেন পাঁচজন।
নওগাঁ সংবাদদাতা জানান, নওগাঁয় গতকাল নতুন করে একজন পুলিশ সদস্য, একজন সেবিকা ও একজন স্বাস্থ্যকর্মীসহ ১৫ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। নওগাঁর সিভিল সার্জন ডা: আ ম আখতারুজ্জামান আলাল শনিবার রাতে বিষয়টি নিশ্চিত করেছেন। আক্রান্তদের মধ্যে নওগাঁ সদরে কর্মরত পুলিশ সদস্য ও স্বাস্থ্যকর্মীসহ ১১ জন, আত্রাই উপজেলায় দুইজন, সাপাহার উপজেলায় একজন ও রানীনগর স্বাস্থ্য কমপ্লেক্সের একজন সেবিকা। এ পর্যন্ত জেলায় ১৩৪ জন করোনায় আক্রান্ত হয়েছে। এর মধ্যে ৬৩ জন সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছেন।
চট্টগ্রামে করোনা সংক্রামণে ফের রেকর্ড : চট্টগ্রামে গত ২৪ ঘণ্টায় রেকর্ডসংখ্যক করোনা রোগীর শনাক্ত হয়েছে। নতুন করে আরো ২৭৯ জনের শরীরে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। এর মধ্যে নগরে ১৮০ জন, জেলার বিভিন্ন উপজেলায় ৯১ জন এবং ঠিকানাবিহীন আটজন ব্যক্তি রয়েছেন। গত শনিবার রাতে চট্টগ্রামের সিভিল সার্জন কার্যালয় থেকে এসব তথ্য জানানো হয়। এ নিয়ে চট্টগ্রামে এখন পর্যন্ত করোনায় আক্রান্তের সংখ্যা দাঁড়াল দুই হাজার ৮৬৭ জনে।
হাটহাজারী (চট্টগ্রাম) সংবাদদাতা জানান, চট্টগ্রামের হাটহাজারীতে এক সাংবাদিক ও তিন পুলিশ সদস্যসহ নতুন আরো ৩৪ জনের শরীরে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। এ নিয়ে হাটহাজারীতে করোনায় মোট আক্রান্তের সংখ্যা দাঁড়াল ১২২ জনে। তাদের মধ্যে মারা গেছেন পাঁচজন।
কিশোরগঞ্জ সংবাদদাতা জানান, কিশোরগঞ্জের শহীদ সৈয়দ নজরুল ইসলাম মেডিক্যাল কলেজ হাসপাতালে আরটি-পিসিআর ল্যাব চালু হয়েছে। গতকাল রোববার বিকেলে আনুষ্ঠানিকভাবে ল্যাবটি চালু করা হয়। আরটি-পিসিআর ল্যাব চালু হওয়ায় এখন থেকে কিশোরগঞ্জেই করোনা পরীক্ষা করা যাবে। ল্যাবটিতে প্রতিদিন কমপক্ষে ১০০ জনের করোনা পরীক্ষা করা যাবে এবং প্রয়োজনে শিফট বাড়িয়ে পরীক্ষার সংখ্যা দ্বিগুণ কিংবা তিনগুণও করা যাবে।
শেরপুরে উপসর্গ নিয়ে বৃদ্ধের মৃত্যু
শেরপুর সংবাদদাতা জানান, শেরপুরে করোনা উপসর্গ নিয়ে গত শনিবার নারায়ণগঞ্জফেরত সিরাজুল ইসলাম (৭০) নামে বৃদ্ধের মৃত্যু হয়েছে। করোনা পরীক্ষার জন্য গতকাল তার নমুনা সংগ্রহ করে ময়মনসিংহ মেডিক্যাল কলেজ হাসপাতালের ল্যাবে পাঠানো হয়েছে। মৃত সিরাজুলের বাড়ি শেরপুর সদর উপজেলার কামারিয়া ইউনিয়নের ইমামবাড়ি গ্রামে। তিনি সর্দি, কাশি ও জ¦রে ভুগছিলেন। শনিবার নিজ বাড়িতে তিনি মারা যান। সিরাজুল নারায়ণগঞ্জে গৃহকর্মীর কাজ ছাড়াও পান বিক্রি করে জীবিকা নির্বাহ করতেন।
নাঙ্গলকোটে উপসর্গ নিয়ে চট্টগ্রামফেরত বৃদ্ধের মৃত্যু
নাঙ্গলকোট (কুমিল্লা) সংবাদদাতা জানান, কুমিল্লার নাঙ্গলকোটে চট্টগ্রামফেরত আবুল কাশেম (৬০) নামে এক বৃদ্ধ জ¦র ও শ^াসকষ্ট নিয়ে মারা গেছেন। গত শনিবার সন্ধ্যায় তিনি মারা যান। তিনি উপজেলার হেসাখাল ইউনিয়নের হেসাখাল গ্রামের মাহনিয়াপাড়ার আবদুল গফুরের ছেলে। তবে করোনা পরীক্ষার জন্য তার নমুনা সংগ্রহ করা হয়নি বলে অভিযোগ পাওয়া গেছে। এ দিকে গতকাল নাঙ্গলকোটে উপজেলা স্বাস্থ্য বিভাগের ২০ জনের করোনা শনাক্তের রিপোর্ট আসে। তাদের মধ্যে ১১ জনের করোনা নেগেটিভ ও ৯ জনের করোনা পজিটিভ হয়। এ নিয়ে উপজেলায় মোট ৫৯ জনের করোনা শনাক্ত হলো।
নোয়াখালীতে এক দিনে ৯০ জনের করোনা শনাক্ত
নোয়াখালী সংবাদদাতা জানান, নোয়াখালীতে এক দিনে ৯০ জনের করোনাভাইরাস শনাক্ত হয়েছে। এ নিয়ে জেলায় মোট আক্রান্তের সংখ্যা ৬৬৫ জন ও মোট মৃত্যু হয়েছে ১২ জনের। জেলা সিভিল সার্জন মোমিনুর রহমান বলেন, আক্রান্তদের মধ্যে ১৯ জনকে মাইজদী শহীদ ভুলু স্টেডিয়ামে স্থাপিত অস্থায়ী করোনাভাইরাস হাসপাতালের আইসোলেশনে রাখা হয়েছে। জেলায় মোট ১২ জন করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন। মোট আক্রান্তদের মধ্যে নোয়াখালী সদরে ১৩৮ জন, সুর্বণচরে ১৭, হাতিয়ায় ছয়, বেগমগঞ্জে ৩১৪, সোনাইমুড়ীতে ৪৭, চাটখিলে ৩৭, সেনবাগে ৩১, কোম্পানীগঞ্জে আট ও কবিরহাটে ৬৭ জন রয়েছেন।
সাতক্ষীরা সংবাদদাতা জানান, সাতক্ষীরায় ব্লাড ক্যান্সারে আক্রান্ত এক শিশুসহ আরো তিনজনের নমুনায় করোনা শনাক্ত হয়েছে। এ নিয়ে জেলায় করোনা পজেটিভের সংখ্যা দাঁড়াল ৪৩ জনে। পজিটিভ হওয়া ব্যক্তিরা হলেন- সাতক্ষীরা শহরের পলাশপোল চৌধুরী পাড়ার ভাড়াটিয়া গোপালগঞ্জের বাসিন্দা রাসেদ, শ্যামনগর উপজেলার উত্তর আটুলিয়া গ্রামের আব্দুর রহমান ও তালা উপজেলার তেঁতুলিয়া গ্রামের ব্লাড ক্যান্সারে আক্রান্ত শিশু রিয়াদ হোসেন। শিশু রিয়াদ তালা উপজেলার কলিয়া গ্রামের তবিবুর রহমানের ছেলে।
কাপ্তাইয়ের রাইখালীতে উপসর্গ নিয়ে নার্সের মৃত্যু
রাঙ্গামাটি সংবাদদাতা জানান, রাঙ্গামাটির কাপ্তাই উপজেলায় করোনা উপসর্গ নিয়ে গতকাল বিকেল ৫টায় এক নার্সের মৃত্যু হয়েছে। মৃত ব্যক্তির নাম থুইঅং প্রু মারমা (২৬)। তিনি কাপ্তাইয়ের রাইখালী ইউনিয়নের পূর্ব কোদালা গ্রামের উথোয়াই প্রু মারমা প্রকাশ সেদা মারমার ছেলে। চট্টগ্রামের রয়েল হাসপাতালের সিনিয়ার নার্স হিসেবে তিনি কর্মরত ছিলেন। রয়েল হাসপাতালের নার্সদের ইনচার্জ আশীষ দাশ জানান, ১০-১২ দিন আগে থেকে থুইঅং প্রু জ্বর নিয়ে কষ্ট পাচ্ছিলেন। গত সাত দিন আগে তিনি হাসপাতাল থেকে ছুটি নিয়ে বাড়িতে যান। সেখানেই তার মৃত্যু হয়।


আরো সংবাদ



premium cement
তীব্র তাপদাহের জন্য দায়ী অবৈধ সরকার : মির্জা আব্বাস অনলাইন ক্লাসে যাচ্ছে জবি : বন্ধ থাকবে পরীক্ষা ইউরোপ ও কিরগিজস্তানগামী শ্রমিকদের বহির্গমন ছাড়পত্রে অনিয়ম চুয়েট বন্ধ ঘোষণা : ভিসি অফিসে ক্ষুব্ধ শিক্ষার্থীদের তালা এলএনজি ও সার আমদানিসহ ক্রয় কমিটিতে ৮ প্রস্তাব অনুমোদন মাহাথিরের ছেলেদের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ তদন্ত শুরু থাইল্যান্ডে হিটস্ট্রোকে ৩০ জনের মৃত্যু বৌভাতের অনুষ্ঠানে গিয়ে দুর্ঘটনা ফুটেছে কৃষ্ণচূড়া- জেগেছে রাঙা মঞ্জুরি প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষায় প্রশ্নপত্র ফাঁস চক্রের ৫ জন গ্রেফতার তিস্তা মহাপরিকল্পনা বাস্তবায়ন দাবিতে উত্তরের ১২ উপজেলায় মানববন্ধন, সমাবেশ

সকল