২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

যুক্তরাষ্ট্রে কৃষাঙ্গ হত্যার বিক্ষোভের দাঙ্গায় রূপলাভ, কারফিউ জারি

যুক্তরাষ্ট্রে পুলিশের গাড়িতে বিক্ষোভকারীদের আগুন -

যুক্তরাষ্ট্রে মিনোপলি সিটিতে পুলিশ নির্যাতনে খুন হওয়া কৃষাঙ্গ জর্জ ফয়ড হত্যাকাণ্ডের জেড়ে চলমান শান্তিপূর্ণ বিক্ষোভ সমাবেশ গত শনিবার রাতে দাঙ্গায় রূপ নিয়েছে। যুক্তরাষ্ট্রের ৭৫টি বড় সিটিতে এ আন্দোলন ছড়িয়ে পড়েছে। আন্দোলনের ক্ষীপ্রতা প্রসমনে যুক্তরাষ্ট্রে প্রায় চব্বিশটি বড় শহরে এ কারফিউ জারি করেছেন স্থানীয় প্রশাসন, জরুরি তলব করা হয়েছে ন্যাশনাল গার্ড। দ্বিতীয় দিনের মতো ঘেরাও করা হয়েছে হোয়াইট হাউজ, আগুন দেয়া হয়েছে পুলিশের গাড়িতে, ব্যবসাপ্রতিষ্ঠানে আগুন চলছে, ব্যাপকভিত্তিক লুটতরাজ। পুলিশের সাথে বিক্ষোভকারীদের সংঘর্ষ নিকট অতীতের সব রেকর্ড ভঙ্গ করেছে বলে দাবি করছে যুক্তরাষ্ট্রের গণমাধ্যমগুলো। বিক্ষোভকারীদের দমাতে কাঁদানে গ্যাস ও রাবার বুলেট নিক্ষেপ করেছে পুলিশ। ১৯৬৮ সালে মার্টিন লুথার কিং জুনিয়র হত্যাকাণ্ডের পর দেশজুড়ে যে বিক্ষোভ দেখা দিয়েছিল এবারের এ বিক্ষোভ তা ছাড়িয়ে যাবে বলে দাবি করছেন কেউ কেউ । কারণ ১৯৬৮ সালের পর একই সাথে এতগুলো শহরে কারফিউ জারির ঘটনা এই প্রথম । আসন্ন প্রেসিডেন্ট নির্বাচন, করোনায় লাখ মানুষের মৃত্যু, বেকারত্ব এসব কিছু এ দাঙ্গার পেছনে কাজ করছে বলে মনে করছেন বিশ্লেষকরা।
প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জর্জ ফ্লয়ড হত্যাকাণ্ডের ঘটনায় সবাইকে শান্ত থাকার আহ্বান জানিয়েছেন। কিন্তু কোনো ধরনের সহিংসতা বরদাশত করা হবে না বলে সাফ জানিয়ে দেন তিনি। এ দিকে আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্র্যাট দলীয় প্রার্থী সাবেক ভাইস প্রেসিডেন্ট জু বাইডেন বলেন, আমরা পুরো জাতি বেদনায় আক্রান্ত, তবে আমাদের এবেদনা যেন আমাদের গ্রাস করতে না পারে। তিনি আরো বলেন, আমরা বিক্ষুব্ধ জাতি; কিন্তু আমরা আমাদের ক্রোধকে গ্রাস করতে দিতে পারি না। তবে দেশজুড়ে চলা জাতিগত নিপীড়নের জন্য তিনি প্রেসিডেন্ট ট্রাম্পকে দায়ী করেন।
ফ্লয়ড হত্যাকণ্ডের ঘটনা কালো বর্ণের মানুষের বিরুদ্ধে পুলিশের ধারাবাহিক হত্যাকাণ্ডের অংশ হিসেবে মনে করছে বিক্ষোভকারীরা। ফার্গিউসনে মাইকেল ব্রাউন, নিউ ইয়র্কে এরিক গার্নার হত্যাকাণ্ডের ধারাবাহিকতা ফ্লয়ড হত্যার স্বীকার হয়েছেন বলে মনে করে বিক্ষোভকারীরা।
ফিলাডেলফিয়ায় পুলিশের স্কোয়াডে আগুন ধরিয়ে উল্লাস করতে দেখা গেছে, লসএঞ্জেলসে দোকান-পাট লুট করা হয়েছে। ভার্জিনিয়ায় বেশ কয়েজন পুলিশ বিক্ষোভকারীদের হামলায় আহত হয়ে হসপিটালে ভর্তি হয়েছেন। পুলিশের সাথে সহিংসতা ইন্ডিয়ানপলিসে একজন নিহত হয়েছেন। দেশজুড়ে বিভিন্ন স্থানে আগুন ধরিয়ে দেয়ার খবর পাওয়া যাচ্ছে। করোনার ধকল কাটিয়ে উঠতে না উঠতে দাঙ্গার কারণে বাংলাদেশী কমিউনিটিতে আতঙ্ক ছড়িয়ে পড়েছে।
উল্লেখ্য, গত সোমবার জর্জ ফ্লয়ড পুলিশের হাঁটু চাপায় মারা যান। ঘটনার ভিডিও দৃশ্য সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়লে নাড়া দেয় পুরো যুক্তরাষ্ট্রবাসীকে। কালোদের অধিকার প্রতিষ্ঠার জন্য গত শনিবার পঞ্চম দিনের মতো রাস্তায় বেড়িয়ে আসেন সাদা বর্ণের আমেরিকানরা। অভিযুক্ত পুলিশ অফিসার ডেরেক চৌভিনকে তৃতীয় মাত্রার খুনের দায়ে অভিযুক্ত করা হয়।
উল্লেখ্য, গত সোমবার জর্জ ফ্লয়ড পুলিশের হাঁটু চাপায় মারা যান। ঘটনার ভিডিও দৃশ্য সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়লে নাড়া দেয় পুরো যুক্তরাষ্ট্রবাসীকে। কালোদের অধিকার প্রতিষ্ঠার জন্য গত শনিবার পঞ্চম দিনের মতো রাস্তায় বেড়িয়ে আসেন সাদা বর্ণের আমেরিকানরা। অভিযুক্ত পুলিশ অফিসার ডেরেক চৌভিনকে তৃতীয় মাত্রার খুনের দায়ে অভিযুক্ত করা হয়।
ক্যালিফোর্নিয়ার বেভার্লি হিলস, লস অ্যাঞ্জেলেস, কোলোরাডোর ডেনভার, ফ্লোরিডার মায়ামি, জর্জিয়ার আতলান্তা, ইলিনোইসের শিকাগো, কেনটাকির লৌইসিভিল, মিনেসোটার মিনেপোলিস, সেন্ট পল, ওহিওর সিনসিনাটি, ক্লেভারল্যান্ড, কলোম্বাস, ডায়টন, টলেডো, ওরিগন ইউজিন, পোর্টল্যান্ড, পেনিসিলভানিয়ার ফিলাডেলফিয়া, পিটসবার্গ, টেনেসির ন্যাশভিল, উথার সল্টলেক সিটি, ওয়াশিংটনের সিটেল, উইসকোনসিনের মিলওয়াউকি শহরে কারফিউ জারি করা হলেও বিক্ষোভকারীদের দমানো যায়নি। গত শনিবার তারা রাস্তায় নেমে পুলিশের গাড়ি জ্বালিয়ে দিয়েছে। করোনায় আক্রান্ত ও মৃতের তালিকায় সবার উপরে থাকা দেশটিতে সামাজিক দূরত্ব পালন না করেই রাস্তায় নেমে পড়েছে অনেকেই। যাদের মুখে নেই কোনো মাস্কও।
ক্রমে ছড়িয়ে পড়তে থাকা বিক্ষোভ নিয়ন্ত্রণে সেনা ও বিমানবাহিনীর সমন্বয়ে গঠিত আমেরিকান ন্যাশনাল গার্ডের শরণাপন্ন হয়েছে রাজধানী ওয়াশিংটন ডিসিসহ আরো আটটি অঙ্গরাজ্য। মিনেসোটা, জর্জিয়া, ওহাইও, কলোরাডো, উইসকনসিন, কেন্টাকি, উটাহ ও টেক্সাস অঙ্গরাজ্যের কোথাও কোথাও এরই মধ্যে তারা মাঠে নেমেছে, আবার কোথাও কোথাও তারা মোতায়েন হওয়ার অপেক্ষায় রয়েছে।

 


আরো সংবাদ



premium cement
ড. ইউনূসের ইউনেস্কো পুরস্কার নিয়ে যা বললেন তার আইনজীবী একনেকে ৮৪২৫ কোটি টাকার ১১ প্রকল্প অনুমোদন সান্তাহারে ট্রাকের চাকায় পিষ্ট হয়ে যুবক নিহত জলবায়ু সহনশীল মৎস্যচাষ প্রযুক্তি উদ্ভাবনে পদক্ষেপ নেয়া হবে : আব্দুর রহমান যুক্তরাষ্ট্রের সেতু ভাঙ্গার প্রভাব পড়বে বিশ্বজুড়ে! নাশকতার মামলায় চুয়াডাঙ্গা বিএনপি-জামায়াতের ৪৭ নেতাকর্মী কারাগারে হারল্যানের পণ্য কিনে লাখপতি হলেন ফাহিম-উর্বানা দম্পতি যাদের ফিতরা দেয়া যায় না ১৭ দিনের ছুটি পাচ্ছে জবি শিক্ষার্থীরা বেলাবতে অটোরিকশা উল্টে কাঠমিস্ত্রি নিহত রোহিঙ্গা ইস্যুতে মিয়ানমার সেনাবাহিনীর বিরুদ্ধে জাতিসঙ্ঘের প্রতিবেদন

সকল