২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`

করোনায় আক্রান্তের সংখ্যা ৬২ লাখ ছুঁই ছুঁই

ভারতে লকডাউন বাড়ল ৩০ জুন পর্যন্ত; কারফিউ তিন সপ্তাহ বাড়ল কুয়েতে; মাস্ক না পরায় রোমানিয়ার প্রধানমন্ত্রীকে জরিমানা; সৌদি আরবে মাস্ক না পরলে জরিমানা
-

লাতিন আমেরিকায় করোনাভাইরাসের সংক্রমণ দ্রুত ছড়িয়ে পড়ার মধ্য দিয়ে বিশ্বে করোনাভাইরাসে আক্রান্তের মোট সংখ্যা ৬১ লাখ ছড়িয়ে গেল। আক্রান্তের দুই-তৃতীয়াংশই যুক্তরাষ্ট্র ও ইউরোপের। চীনে প্রথম মহামারী দেখা দেয়ার পর ইউরোপ ও আমেরিকা হয়ে এখন লাতিন আমেরিকার দেশগুলো, বিশেষ করে ব্রাজিল কোভিড-১৯ এ ভাইরাসের বিস্তারের কেন্দ্রবিন্দু। ব্রাজিল ছাড়াও চিলি ও মেক্সিকোর মতো দেশগুলো করোনাভাইরাস মহামারীর বিস্তার রোধের চেষ্টায় হিমশিম খাচ্ছে। বিশ্বে মোট আক্রান্ত ৬১ লাখ ৭৫ হাজার ২৯০ জন। আর মোট মৃত্যুর সংখ্যা দাঁড়িয়েছে ৩ লাখ ৭১ হাজার ২২৮ জন। আশঙ্কাজনক অবস্থায় হাসপাতালে ভর্তি রয়েছেন ৫৩ হাজার ৪৬০ জন। বিশ্বের অনেক দেশেই করোনাভাইরাস পরীক্ষার সংখ্যা অপ্রতুল। আবার হাসপাতালের বাইরের অনেক মৃত্যুরও হিসাবও রাখা হয়নি। ফলে করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা আরো অনেক বেশি বলে বিশেষজ্ঞদের ধারণা। খবর স্কাই নিউজ, রয়টার্স, তাস, এনডিটিভি, ডয়চে ভেলে, দ্য টাইমস, ডেইলি মেইল, সিজিটিএন ও ওয়ার্ল্ডোমিটারসের।
ডিসেম্বরের আগেই ভ্যাকসিন বাজারে ছাড়বে চীন : চলতি বছর শেষ হওয়ার আগেই চীনের তৈরি করোনাভাইরাসের একটি ভ্যাকসিন বাজারজাত করার প্রস্তুতি নেয়া হচ্ছে বলে জানিয়েছে চীনের সরকারি সম্পদ তদারকি ও প্রশাসন কমিশন (এসএএসএসি)। দেশটির উহান ইনস্টিটিউট অব বায়োলজিক্যাল প্রোডাক্টস এবং বেইজিং ইনস্টিটিউট অব বায়োলজিক্যাল প্রোডাক্ট করোনার ভ্যাকসিনটি তৈরি করেছে। ইতোমধ্যে দুই হাজারের বেশি মানুষের শরীরে ভ্যাকসিনের পরীক্ষামূলক প্রয়োগ করা হয়েছে বলে জানিয়েছে এসএএসএসি। উইচ্যাটে দেয়া বিবৃতিতে এসএএসএসি বলেছে, চলতি বছরের শেষের দিকে অথবা ২০২১ সালের শুরুতে বাজারজাত করার জন্য একটি ভ্যাকসিন প্রস্তুত হতে পারে।
ভিয়েতনামে করোনাভাইরাসে মৃত্যু শূন্য : চীনের সাথে দীর্ঘ সীমানা থাকলেও এবং লাখ লাখ চীনা পর্যটক প্রতি বছর ভিয়েতনামে এলেও ৯ কোটি ৭০ লাখ মানুষের দেশটিতে শনিবার পর্যন্ত করোনাভাইরাসে কারো মৃত্যুর খবর পাওয়া যায়নি! মাত্র ৩২৭ জন এ মহামারীতে আক্রান্ত হয়েছেন, যাদের মধ্যে আবার ২৭৯ জন সেরে উঠেছেন। বিশ্ব ব্যাংকের হিসাবে, দেশটিতে প্রতি ১০ হাজার মানুষের জন্য মাত্র আটজন চিকিৎসক আছেন, যা দক্ষিণ কোরিয়ার তুলনায় এক-তৃতীয়াংশ। জনস্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন, মহামারীর বিস্তার রোধে সরকারের শুরুতেই দ্রুত পদক্ষেপ থেকে শুরু করে ব্যাপকভাবে কন্টাক্ট ট্রেসিং ও কোয়ারেন্টিন করা এবং জনগণের সাথে কার্যকর যোগাযোগের মধ্যে এর উত্তর মিলবে।
ব্রাজিলে একদিনে শনাক্ত ৩৩ হাজার : ব্রাজিলে বিগত ২৪ ঘণ্টায় ৩৩ হাজারেরও বেশি মানুষের শরীরে করোনার সংক্রমণ শনাক্ত হয়েছে। এর মধ্য দিয়ে সারা বিশ্বে একদিনে সর্বোচ্চ শনাক্তের নতুন রেকর্ড সৃষ্টি হলো। ব্রাজিলের স্বাস্থ্য মন্ত্রণালয় বলছে, শনিবার দেশটিতে ৩৩ হাজার ২৭৪ জনের করোনা শনাক্ত হওয়ার মধ্য দিয়ে সে দেশে আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৪ লাখ, ৯৮ হাজার ৪৪০ জন। শনাক্তকৃত করোনারোগীর সংখ্যার বিচারে যুক্তরাষ্ট্রের পরেই ব্রাজিলের অবস্থান। গত ২৪ ঘণ্টায় সেখানে প্রাণ হারিয়েছেন ৯৫৬ জন। সবমিলে ব্রাজিলের মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ২৮ হাজার ৮৩৪ জনে। মৃত্যুর সংখ্যা বিচারে ব্রাজিলের অবস্থান চতুর্থ। যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও ইতালির পরেই তাদের অবস্থান। স্বাস্থ্যবিশেষজ্ঞরা বলছেন, ব্রাজিলে এ ভাইরাসে আক্রান্তের সংখ্যা সরকারি হিসাবের চেয়ে অন্তত ১৫ গুণ বেশি হতে পারে।
করোনার ভ্যাকসিনের ক্লিনিক্যাল ট্রায়াল রাশিয়ায় : আগামী দুই সপ্তাহের মধ্যে নোভেল করোনাভাইরাস সংক্রমিত কোভিড-১৯ প্রতিরোধে সম্ভাব্য একটি ভ্যাকসিনের ক্লিনিক্যাল ট্রায়াল চালাবেন রাশিয়ার বিজ্ঞানীরা। রুশ স্বাস্থ্যমন্ত্রী শনিবার দেশে তৈরি সম্ভাব্য ভ্যাকসিনের অগ্রগতি নিয়ে এমন তথ্য জানিয়েছেন। স্বাস্থ্যমন্ত্রী মিখাইল মুরাশকো বলেছেন, ‘ভ্যাকসিন নিয়ে গবেষণা চলছে। আগামী দুই সপ্তাহের মধ্যে আমরা ক্লিনিক্যাল ট্রায়াল চালানোর পরিকল্পনা করছি।’ ট্রায়ালে অংশ নিতে স্বেচ্ছাসেবী নির্ধারণ করার কাজও সম্পন্ন হয়েছে বলে জানান তিনি। ক্রেমলিনের কর্মকর্তারা জানিয়েছেন, করোনার অন্তত ৫০টি পৃথক ভ্যাকসিন প্রকল্পে কাজ করছেন রুশ গবেষকরা।
ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ে করোনার হানা : ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের অন্তত দু’জন কর্মী করোনায় আক্রান্ত হওয়ার পর মন্ত্রণালয়ের বেশ কিছু কর্মীকে সেল্ফ আইসোলেশনে পাঠানো হয়েছে। নয়াদিল্লিতে অবস্থিত মন্ত্রণালয়ের সেন্ট্রাল ইউরোপ বিভাগের একজন কনসালট্যান্ট কোভিড-১৯ পজিটিভ হিসেবে শনাক্ত হন। এ ছাড়া আইন বিভাগের একজন লিগ্যাল অফিসার করোনায় আক্রান্ত হিসেবে শনাক্ত হওয়ার পর এ আগাম সতর্কতা মন্ত্রণালয়ের। কর্মীদের কাছে পাঠানো ইমেইলে মন্ত্রণালয় লিখেছে, ‘প্রোটোকল অনুযায়ী, সেন্ট্রাল ইউরোপ বিভাগের সব কর্মীকে আগামী ১৪ দিনের জন্য সেল্ফ আইসোলেশনে যাওয়ার নির্দেশনা দেয়া যাচ্ছে। তারা সবাই বাড়ি থেকে অফিসের কাজ করবেন।’ গত ২৭ মে সংশ্লিষ্ট কর্মীদের ইমেইলটি পাঠানো হয়।
ভারতে লকডাউন বাড়ল ৩০ জুন পর্যন্ত : করোনাভাইরাসের বিস্তার ঠেকাতে জারিকৃত লকডাউনের মেয়াদ পঞ্চম দফায় আগামী ৩০ জুন পর্যন্ত বৃদ্ধি করেছে করোনায় মৃত্যুতে দক্ষিণ এশিয়ায় শীর্ষ স্থানে থাকা ভারত। তবে ঝুঁকিপূর্ণ এলাকা ছাড়া অন্যান্য স্থানে শপিংমল, রেস্টুরেন্ট এবং উপাসনালয় আগামী ৮ জুন থেকে খোলার অনুমতি দিয়েছে দেশটির সরকার। দেশটিতে চতুর্থ দফায় বাড়ানো লকডাউনের মেয়াদ শনিবার থেকে শেষ হওয়ার কথা ছিল। সেদিনই দেশটির ক্ষমতাসীন বিজেপি সরকার পঞ্চম দফায় আরো এক মাস লকডাউন বৃদ্ধির ঘোষণা দিলো।
করোনা পরীক্ষায় উত্তীর্ণ জার্মানি : করোনাভাইরাসের কারণে সৃষ্ট পরিস্থিতিতে জার্মানির জনগণের সচেতন আচরণের প্রশংসা করেছেন দেশটির চ্যান্সেলর অ্যাঞ্জেলা মারকেল। করোনা পরীক্ষায় এখন পর্যন্ত জার্মানি উত্তীর্ণ বলেও মনে করেন তিনি। তবে তার মতে, দেশটিতে করোনাভাইরাসের বিরুদ্ধে লড়াই এখন পর্যন্ত শেষ হয়নি। জার্মানির রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান রবার্ট কখ ইনস্টিটিউটের তথ্যানুযায়ী, দেশটিতে মোট মৃত্যুর সংখ্যা মোট আক্রান্তের পাঁচ ভাগেরও কম। জার্মানে বিধিনিষেধ শিথিলের প্রক্রিয়া চলাকালীন সময়েও সবাইকে সতর্ক থাকার আহবান জানিয়েছেন মারকেল। সাপ্তাহিক এক ভিডিওবার্তায় তিনি বলেন, আমাদের দেশের বেশির ভাগ জনগণই সতর্কতা মেনে যুক্তিসঙ্গত এবং দায়িত্বশীল আচরণ করেছেন।
কারফিউ তিন সপ্তাহ বাড়ল কুয়েতে : করোনার সংক্রমণ রোধে কুয়েতে চলমান কারফিউর মেয়াদ আরো তিন সপ্তাহের জন্য বাড়ানো হয়েছে। কারফিউ ৩০ মে শেষ হওয়ার কথা থাকলেও কোভিড-১৯ মোকাবেলায় তা বাড়িয়ে ২০ জুন পর্যন্ত করা হয়েছে। সৌদি আরবের পর মধ্যপ্রাচ্যের দেশ কাতারে সবচেয়ে বেশি মানুষ করোনায় আক্রান্ত, প্রতিদিন গড়ে ১৫ শ’র বেশি মানুষ আক্রান্ত হচ্ছেন দেশটিতে, প্রথম দিকে মৃত্যুর সংখ্যা কম হলেও, দিন যত গড়াচ্ছে মৃত্যুর হারও ততই বাড়ছে।
আরব আমিরাতে মসজিদ খোলার নির্দেশিকা : আরব আমিরাতে মসজিদগুলো চালু করার আগে এ সম্পর্কে সচেতন করার জন্য বিস্তারিত গাইডলাইন ও সতর্কতা জারি করেছে ইসলামিক বিষয় ও দাতব্যকার্যক্রম বিভাগ। মসজিদ খোলার পরও নারী প্রার্থনা হলগুলো পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত বন্ধ থাকবে। ৬০ বছরের বেশি এবং ১২ বছরের কম বয়সী শিশুরা তাদের নিজস্ব সুরক্ষার জন্য মসজিদে নামাজ পড়তে আসতে পারবে না। মুসল্লিদের প্রতি দুই সারির মধ্যে একটি সারি ফাঁক রাখতে হবে। প্রতি দুই ব্যক্তির মধ্যে ১.৫ মিটার ফাঁক রেখে দিতে হবে। গ্লাভস ও মাস্ক পরা বাধ্যতামূলক। নিজস্ব মুসাল্লা মসজিদে আনতে হবে। কোনো হ্যান্ডশেকের অনুমতি নেই, কেবল দূর থেকে সালাম বলতে পারবেন। নামাজের আগে বা পরে একত্রিত হওয়া যাবে না। দ্বিতীয় জামাত করা যাবে না। যারা কোভিড-১৯ রোগীর সংস্পর্শে আছেন, যারা দীর্ঘস্থায়ী রোগে ভুগছেন-তাদেরকে মসজিদে আসতে নিষেধ করা হয়েছে। মসজিদটি আজানের সময় থেকে জামাতে ফরজ নামাজের শেষ পর্যন্ত ২০ মিনিটের জন্য উন্মুক্ত থাকবে। ফরজ নামাজ আজানের পরপরই আদায় করা হবে। প্রতিটি জামাতের নামাজের পরেই মসজিদটি বন্ধ হয়ে যাবে। বাথরুম ও অজুর স্থান পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত বন্ধ থাকবে।
মাস্ক না পরায় রোমানিয়ার প্রধানমন্ত্রীকে জরিমানা : করোনার প্রকোপ সমগ্র বিশ্বজুড়ে। করোনাকে রুখতে বিশ্বের প্রতিটি দেশ বেশ কিছু নিয়মনীতি তৈরি করেছে। এবার রোমানিয়ায় এসব নিয়ম না মানায় জরিমানা গুনতে হয়েছে দেশটির প্রধানমন্ত্রী লুদোভিচ অর্বানকে। করোনা মোকাবেলায় মাস্ক পরিধান করা এবং প্রকাশ্যে ধূমপান না করার প্রতি নিয়ম জারি করেছে রোমানিয়া। গেল সোমবার দুটো নিয়ম অমান্য করেছেন দেশটির প্রধানমন্ত্রী। সে কারণে তাকে ৬৯০ ডলার জরিমানা করা হয়েছে। ৩০ মে জরিমানা পরিশোধ করেছেন অর্বান।
করোনামুক্ত রোগীদের অস্ত্রোপচারে মৃত্যুঝুঁকি : করোনাভাইরাস থেকে সুস্থদের নিয়েও আশঙ্কা রয়েই যাচ্ছে। কেননা, একবার করোনায় আক্রান্ত হলে পরবর্তীকালে সেই রোগীর কোনো জটিল অপারেশনের প্রয়োজন হলে তার মৃত্যুর ঝুঁকি অনেকটাই বেড়ে যায়। এমনকি ছোটখাটো অপারেশনের পরও এ ধরনের রোগীর মৃত্যুর ঝুঁকি থেকে যায়। লন্ডনের চিকিৎসকদের গবেষণায় এমন তথ্য উঠে এসেছে। ল্যাঞ্চেট জার্নালে প্রকাশিত ওই গবেষণায় ২৪টি দেশের ২৩৫টি হাসপাতালের ১ হাজার ১২৮ জন রোগীকে পর্যবেক্ষণ করা হয়েছিল। তারপরই তারা এ সিদ্ধান্তে উপনীত হন।
সব কর্মীকে একসাথে কাজে ফেরানো যাবে না : করোনাভাইরাসের সংক্রমণের কারণে বন্ধ থাকা কর্মস্থলে ফের কাজ শুরুর আগে কর্মীর সুরক্ষা নিশ্চিত করার জন্য বেশ কিছু নির্দেশনা দিয়েছে আন্তর্জাতিক শ্রম সংস্থা (আইএলও)। সংস্থাটি বলছে, সব ধরনের ও সব আকারের প্রতিষ্ঠানকেই এসব নির্দেশনা মানতে হবে। নির্দেশনা অনুসারে, সব কর্মীকে একসাথে কাজে ফেরানো যাবে না। কোন সব কর্মী আগে কাজে ফিরবেন, তা সবার আগে নির্ধারণ করতে হবে। যারা ঘরে থেকে কাজ চালিয়ে নিতে পারছেন, তাদের ঘরে থেকেই কাজ করতে হবে। ফের কাজ শুরুর আগে কর্মস্থলে সংক্রমণের ঝুঁকি কতটা, তা মূল্যায়ন করতে হবে। কর্মস্থলকে কাজে ফেরার উপযোগী করতে হবে। কর্মীর ব্যক্তিগত পরিচ্ছন্নতা, কর্মস্থল পরিচ্ছন্ন করা, কর্মস্থলে বায়ু চলাচল নিশ্চিত করা, কর্মীদের বাসা থেকে কর্মস্থলে যাতায়াতের ক্ষেত্রে গণপরিবহন ব্যবহারকে নিরুৎসাহিত করা, কর্মস্থলে প্রবেশের আগে উপসর্গ পরীক্ষা করা অন্যতম। কোনো কর্মীর বাড়ির সদস্যদের কেউ আইসোলেশনে থাকলে তাকে কাজে আসতে মানা করতে হবে। কর্মস্থলে ফেরা কর্মীদের বাধ্যতামূলকভাবে দৈনিক নিজের কনটাক্ট লগ বা সংস্পর্শে আসা ব্যক্তিদের তালিকা প্রস্তুত করতে হবে।
তামার প্রলেপ দেয়া বস্তুতে বাঁচে না করোনা : লোহা ও প্লাস্টিকের ওপর করোনাভাইরাস তিন দিন পর্যন্ত টিকে থাকতে পারে। তবে তামার ওপর পড়লে মাত্র চার ঘণ্টায় এ ভাইরাসটি নিজেই প্রাণহীন হয়ে যায়। এ কারণে করোনা মহামারী প্রতিরোধে দরজার হাতল, সিঁড়ির হ্যান্ডরেইল ও শপিংট্রলির হাতলে তামার প্রলেপ দেয়া উচিত। জানিয়েছেন প্রায় দুই দশক ধরে তামার অ্যান্টিমাইক্রোবিয়াল প্রভাব নিয়ে গবেষণাকারী যুক্তরাজ্যের ইউনিভার্সিটি অব সাউদাম্পটনের সিনিয়র মাইক্রোবায়োলজিস্ট উইলিয়াম কেভিল। তিনি বলেন, করোনাভাইরাস যখন তামার ওপর পড়ে তখন এর ধাতব আয়নগুলো ভাইরাসের লিপিড মেমব্রেনকে আক্রমণ করে এবং ভাইরাসের কোষে প্রবেশ করে এর ডিএনএ ধ্বংস করে দেয়। ভাইরাস নির্মূলে ফাস্টফুড রেস্টুরেন্টের স্ক্রিন ও ক্যাশ মেশিনগুলোতে, জিমে ব্যবহৃত বিভিন্ন যন্ত্রপাতিতে তামার প্রলেপ দেয়া উচিত। যুক্তরাষ্ট্রে এক গবেষণায় দেখা গেছে, হাসপাতালে ব্যবহৃত যেসব বেডে তামার প্রলেপ দেয়া হয়েছে সেগুলোতে সাধারণ বেডের তুলনায় ৯৫ শতাংশ কম ব্যাকটেরিয়া রয়েছে।
সৌদি আরবে মাস্ক না পরলে জরিমানা : করোনাভাইরাসের বিস্তার রুখতে বিধিনিষেধে বেশ সতর্ক অবস্থানে সৌদি আরব। নতুন নিয়মানুযায়ী, গতকাল (আজ ৩১ মে) থেকে বাইরে বের হলে মাস্ক পরা আবশ্যক। বজায় রাখতে হবে সামাজিক দূরত্ব। শরীরের তাপমাত্রা পরিমাপেও বাধা প্রদান করা যাবে না। আর এসব নিয়ম পালন না করলে গুনতে হবে মোটা অঙ্কের জরিমানা। ৩০ মে সৌদি স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, দেশটিতে বসবাসরত সবার জন্য একই নিয়ম। এ নিয়ম অমান্যকারীকে এক হাজার সৌদি রিয়াল জরিমানা করা হবে। আর সেবা প্রদানকারী কোনো প্রতিষ্ঠানের কর্মী মাস্ক না পরলে জরিমানা করা হবে ১০ হাজার রিয়াল। বিউটি পার্লার, সেলুন, স্পোর্টস ও হেলথ ক্লাব, সব ধরনের বিনোদন কেন্দ্র ও মুভি এবং সিনেপ্লেক্স এখনই খুলছে না। বিমানগুলো ধারণক্ষমতার অর্ধেক যাত্রী বহন করবে।

 


আরো সংবাদ



premium cement
ক্যান্সার আক্রান্ত ছেলেকে বাঁচাতে বাবার আকুতি দাউদকান্দিতে পুকুর থেকে মাদরাসাছাত্রীর লাশ উদ্ধার আলমডাঙ্গায় নিখোঁজের ৬ দিন পর মহিলার অর্ধগলিত লাশ উদ্ধার কুমিল্লায় পথচারী ও শ্রমজীবীদের মধ্যে জামায়াতের পানি ও শরবত বিতরণ চুয়াডাঙ্গায় বৃষ্টির জন্য ইস্তিস্কার নামাজে মুসল্লিদের কান্নার ঢল চীনা কোম্পানি বেপজা অর্থনৈতিক জোনে ১৯.৯৭ মিলিয়ন ডলার বিনিয়োগ করবে মৃত মায়ের গর্ভে জন্ম নিলো নতুন প্রাণ দুই ভাইকে পিটিয়ে হত্যার প্রতিবাদ সমাবেশে কেউ মারা যায়নি : পুলিশ সুপার হামাসকে কাতার ছাড়তে হবে না, বিশ্বাস এরদোগানের জাহাজভাঙা শিল্পে শ্রমিক নিরাপত্তার উদ্যোগ ভালো লেগেছে : সীতাকুন্ডে মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস ১০ দেশের অংশগ্রহণে সামরিক মহড়া শুরু করল আরব আমিরাত

সকল