১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

মৃত্যু ছাড়াল ৬০০

এক দিনে ২৮ জনের মৃত্যু; মোট শনাক্ত ৪৪,৬০৮; মোট সুস্থ ৯,৩৭৫ জন; আক্রান্তে ৭১ ও মৃত্যুতে ৭৫ শতাংশই পুরুষ
-

বাংলাদেশে গত ২৪ ঘণ্টায় নতুন করে এক হাজার ৭৬৪ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছে এবং কোভিড-১৯ আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় মারা গেছেন ২৮ জন। এ নিয়ে বাংলাদেশে মোট ৪৪ হাজার ৬০৮ জন করোনাভাইরাস আক্রান্ত ব্যক্তি শনাক্ত হয়েছেন। আর মোট মৃত্যুর সংখ্যা ৬১০। মারা যাওয়া ২৮ জনের মধ্যে ২৬ জন হাসপাতালে ও দুইজন বাসায় মারা গেছেন বলে দৈনিক স্বাস্থ্য বুলেটিনে জানান স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক নাসিমা সুলতানা। আর এই ২৮ জনের মধ্যে ১০ জনই মারা গেছেন ঢাকা শহরে।
গত ২৪ ঘণ্টায় ৯ হাজার ৯৮৭টি নমুনা পরীক্ষা করে এ তথ্য জানা গেছে। গত ২৪ ঘণ্টার হিসাবে নমুনা পরীক্ষার তুলনায় শনাক্তের হার ১৭ দশমিক ৬৬ শতাংশ। এ ছাড়া গত ২৪ ঘণ্টায় ৩৬০ জন সুস্থ হয়েছেন। মোট সুস্থ হওয়া রোগীর সংখ্যা ৯ হাজার ৩৭৫ জন। এখন পর্যন্ত মোট শনাক্ত হওয়া রোগীর বিবেচনায় সুস্থতার হার ২১ দশমিক শূন্য দুই শতাংশ।
গত ২৪ ঘণ্টায় মারা যাওয়া ২৮ জনের মধ্যে ২৫ জনই পুরুষ। আর এখন পর্যন্ত করোনাভাইরাস আক্রান্ত হয়ে মারা যাওয়া ৬১০ জনের মধ্যে ৭৫ শতাংশও পুরুষ। শনাক্ত হওয়া রোগীদের ক্ষেত্রেও পুরুষের হার বেশি। বাংলাদেশে এখন পর্যন্ত শনাক্ত হওয়া করোনাভাইরাস রোগীর মধ্যে ৭১ শতাংশই পুরুষ।
গত শুক্রবার পর্যন্ত সঙ্কলিত তথ্য বিশ্লেষণ করে বাংলাদেশে করোনাভাইরাস আক্রান্তদের ও মারা যাওয়া ব্যক্তিদের বয়সভিত্তিক বিন্যাস প্রকাশ করেন নাসিমা সুলতানা। সেই তথ্যে উঠে আসে যে বাংলাদেশে করোনাভাইরাস আক্রান্তদের মধ্যে প্রায় ৭৩ শতাংশের বয়সই ২১ থেকে ৫০ বছরের মধ্যে। তবে কোভিড-১৯ এ এখন পর্যন্ত যারা মারা গেছেন তাদের প্রায় ৭০ শতাংশের বয়সই পঞ্চাশের বেশি। গত কিছুদিনে বাংলাদেশে নমুনা পরীক্ষা বৃদ্ধির পাশাপাশি কোভিড-১৯ আক্রান্ত রোগী শনাক্তের সংখ্যাও বেড়েছে।
বুলেটিনে জানানো হয়, গত এক দিনে দেশের ৫০টি ল্যাবে ৯ হাজার ৯৮৭টি নমুনা পরীক্ষা করা হয়েছে। আগের দিন ৪৯টি ল্যাবে ১১ হাজার ৩০১টি নমুনা পরীক্ষা করা হয়েছিল। অর্থাৎ শনিবার নমুনা পরীক্ষা দেড় হাজারের মতো কম হয়েছে। শনিবার পর্যন্ত দেশে নমুনা পরীক্ষা হয়েছে দুই লাখ ৯৭ হাজার ৫৪টি।
নাসিমা সুলতানা জানান, গত ২৪ ঘণ্টায় মৃতদের মধ্যে দুইজনের বয়স ছিল ৮০ বছরের বেশি। এ ছাড়া ৭১ থেকে ৮০ বছরের মধ্যে তিনজন, ৬১ থেকে ৭০ বছরের মধ্যে ছয়জন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে ৯ জন, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে চারজন, ৩১ থেকে ৪০ বছরের মধ্যে চারজন মারা যান।
এলাকাভিত্তিক বিশ্লেষণে নাসিমা সুলতানা জানান, মৃতদের মধ্যে ঢাকা মহানগরীর ১০ জন, ঢাকা মহানগরীর বাইরে ঢাকা জেলার বিভিন্ন এলাকার একজন, নারায়ণগঞ্জের একজন, মুন্সীগঞ্জের একজন, গাজীপুরের একজন, ফরিদপুরের দুইজন, নরসিংদীর দুইজন, চট্টগ্রাম সিটি করপোরেশন এলাকার দুইজন, সিটি করপোরেশনের বাইরে চট্টগ্রাম জেলায় একজন, কক্সবাজারের দুইজন, কুমিল্লার দুইজন, রংপুরের একজন, পঞ্চগড়ের একজন ও সিলেটের একজন।
গত ২৪ ঘণ্টায় আইসোলেশনে আনা হয়েছে ৪৬৯ জনকে। বর্তমানে সারা দেশে আইসোলেশনে রয়েছেন পাঁচ হাজার ৫২৯ জন রোগী। অবশ্য গত কয়েকদিন করোনাভাইরাস সংক্রমণের হার আশঙ্কাজনক হারে বাড়লেও সরকার সাধারণ ছুটি না বাড়ানোর সিদ্ধান্ত জানিয়েছে। আজ থেকে খুলছে সরকারি বেসরকারি অফিস। সীমিত পরিসরে নির্দিষ্টসংখ্যক যাত্রী বহন করার শর্তে চালু হচ্ছে গণপরিবহনও।
খুলনায় করোনার উপসর্গ নিয়ে একজনের মৃত্যু
খুলনা ব্যুরো ও কালিগঞ্জ (সাতক্ষীরা) সংবাদদাতা জানান, খুলনায় গতকাল শনিবার করোনার উপসর্গ নিয়ে একজনের মৃত্যু হয়েছে। গতকাল সকাল ৭টার দিকে খুলনা মেডিক্যাল কলেজ হাসপাতালের আইসোলেশন ওয়ার্ডে চিকিৎসাধীন অবস্থায় সাতক্ষীরা জেলার কালিগঞ্জ উপজেলার বসন্তপুর গ্রামের বাসিন্দা আশরাফুর রহমানের (৫৫) মৃত্যু হয়। তার ভাতিজা হাসান জানান, চাচা ১০-১১ দিন আগে জ¦র ও সর্দি, কাশিতে আক্রান্ত হন। তিন দিন আগে তাকে এখানে এনে ভর্তি করা হয়। শনিবার সকাল ৭টার দিকে তার মৃত্যু হয়। শুক্রবার তার নমুনা সংগ্রহ করে পরীক্ষার জন্য পাঠানো হয়। আশরাফুর রহমানের বাড়িসহ পাঁচটি বাড়ি লকডাউন করা হয়েছে। আশপাশের এলাকায় বিশেষ সতর্কতামূলক ব্যবস্থা নেয়া হয়েছে।
চাঁদপুরে উপসর্গ নিয়ে দুইজনসহ তিনজনের মৃত্যু
চাঁদপুর সংবাদদাতা জানান, চাঁদপুরে একজন করোনায় ও দুইজন করোনার উপসর্গ নিয়ে মারা গেছেন। তাদের মধ্যে করোনা উপর্সগ নিয়ে চাঁদপুর শহরের ট্রাঙ্ক রোড এলাকায় ৫২ বছর বয়সী আবুল খায়ের মিজি ও চাঁদপুর সদর হাসপাতালের আইসোলেশনে ফরিদগঞ্জ উপজেলা আওয়ামী লীগের তথ্য ও গবেষণা সম্পাদক ৫৫ বছর বয়সী আবুল হাসনাত খান মৃত্যুবরণ করেন এবং করোনায় আক্রান্ত হয়ে মতলব উত্তর উপজেলার সুলতানাবাদ ইউনিয়নের ৬০ বছর বয়সের মোসলেম উদ্দিন বেপারি মৃত্যুবরণ করেন। এ দিকে চাঁদপুরে আরো ১৪ জনের করোনা শনাক্ত হয়েছে। এ নিয়ে জেলায় মোট করোনায় আক্রান্ত রোগীর সংখ্যা দাঁড়াল ১৮০ জন। আর মৃতের সংখ্যা বেড়ে হয়েছে ১৪ জন। শনিবার দুপুরে সিভিল সার্জন অফিস সূত্রে এ তথ্য জানানো হয়েছে।
নাটোরে উপসর্গ নিয়ে গৃহবধূর মৃত্যু
নাটোর সংবাদদাতা জানান, নাটোরে করোনা উপসর্গ নিয়ে রুমা (২২) নামে এক গৃহবধূর মৃত্যু হয়েছে। নাটোর আধুনিক সদর হাসপাতালের আইসোলেশন ওয়ার্ডে চিকিৎসাধীন অবস্থায় শনিবার রাতে তার মৃত্যু হয়। মৃত গৃহবধূ বাগাতিপাড়া উপজেলার সাতশৈল গ্রামের উজ্জ্বল হোসেনের স্ত্রী। শুক্রবার রাত সাড়ে ৯টার দিকে রুমা বেগমকে নাটোর আধুনিক সদর হাসপাতালে আনা হয়। তার জ্বর ও শ্বাসকষ্ট ছিল। এ ছাড়া তিনি ডায়াবেটিকসে আক্রান্ত ছিলেন।
লোহাগাড়ায় ২০ ঘণ্টার ব্যবধানে দুইজনের মৃত্যু
লোহাগাড়া (চট্টগ্রাম) সংবাদদাতা জানান, শ্বাসকষ্ট, জ্বর, কাশিসহ নানা অসুখ নিয়ে নিয়ে সরকারি-বেসরকারি তিন হাসপাতাল ঘুরে কোথাও ভর্তি হতে না পেরে বাড়ি ফিরে যাওয়ার পথে মারা গেলেন জসিম উদ্দিন (৪২) নামে এক প্রবাসী। শনিবার বেলা সাড়ে ১১টার দিকে তিনি মারা যান। এর আগের দিন শুক্রবার দুপুরে করোনা উপসর্গ নিয়ে মারা যান একই গ্রামের বাসিন্দা উপজেলা যুবদলের সাবেক সাধারণ সম্পাদক এম এ শুক্কুর। এম এ শুক্কুরের বাড়ি থেকে জসিম উদ্দিনের বাড়ির দূরত্ব প্রায় ৬০০ ফুট। ২০ ঘণ্টার ব্যবধানে একই গ্রামের দুইজন মারা যাওয়ায় এলাকায় শোকের ছায়া নেমে এসেছে এবং একই সাথে করোনা আতঙ্ক ছড়িয়ে পড়েছে।
ঝিনাইদহে সদর হাসপাতালে চিকিৎসাধীন যুবকের মৃত্যু
ঝিনাইদহ সংবাদদাতা জানান, ঝিনাইদহে গতকাল ভোরে করোনা উপসর্গ নিয়ে জসিম উদ্দিন (৩৫) নামের এক যুবক সদর হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন। তিনি সদর উপজেলার রামনগর গ্রামের শওকত আলীর ছেলে। গত ২৭ মে জ¦র, সর্দি-কাশি নিয়ে ঝিনাইদহ সদর হাসপাতালে ভর্তি হন। পরদিন তার শরীরের নমুনা সংগ্রহ করে করোনা পরীক্ষার জন্য খুলনা মেডিক্যাল কলেজে পাঠান হয়েছে। এখনো রিপোর্ট আসেনি। গতকাল ভোরে তিনি মারা যান।
কিশোরগঞ্জ সংবাদদাতা জানান, কিশোরগঞ্জ সদর, কটিয়াদী ও ভৈরব উপজেলায় গত ২৪ ঘণ্টায় আরো ছয়জনের করোনা শনাক্ত হয়েছে। এ নিয়ে জেলায় করোনা আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়াল ৩৩২। জেলার সিভিল সার্জন ডা: মুজিবুর রহমান নয়া দিগন্তকে বলেন, জেলায় সর্বশেষ শুক্রবার রাতে পাওয়া নমুনা পরীক্ষার রিপোর্টে নতুন করে আরো ছয়জনের করোনা শনাক্ত হয়েছে। গত ২৪ মে ও ২৫ মে সংগ্রহ করা মোট ৬৭ জনের নমুনার ফল এসেছে। এর মধ্যে ৫৯ জনের রিপোর্ট নেগেটিভ এসেছে। নতুন আক্রান্তদের মধ্যে সদরে তিনজন, কটিয়াদীতে একজন ও ভৈরব উপজেলায় দুইজন।
নোয়াখালীতে এক দিনে সর্বোচ্চ ৯৬ করোনা রোগী শনাক্ত
নোয়াখালী সংবাদদাতা জানান, নোয়াখালীতে এক দিনে সর্বোচ্চ ৯৬ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। এ নিয়ে জেলায় মোট আক্রান্তের সংখ্যা দাঁড়াল ৫৭৫ জন। মোট মৃত্যু হয়েছে ১২ জনের। গতকাল শনিবার সকাল ১১টায় বিষয়টি নিশ্চিত করেছেন জেলা সিভিল সার্জন মোমিনুর রহমান। তিনি বলেন, গত ২৬, ২৭ ও ২৮ মে তাদের শরীরের নমুনা সংগ্রহ করে পরীক্ষা জন্য আব্দুল মালেক উকিল মেডিক্যাল কলেজে ও নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (নোবিপ্রবি) ল্যাবে পাঠানো হয়। গত শুক্রবার রাতে তাদের রিপোর্টে করোনা পজিটিভ ধরা পড়ে। আক্রান্তদের মধ্যে ১৯ জনকে মাইজদী শহীদ ভুলু স্টেডিয়ামে স্থাপিত অস্থায়ী করোনাভাইরাস হাসপাতালের আইসোলেশনে রাখা হয়েছে। ৫০২ জন নিজ নিজ বাড়িতে চিকিৎসাসেবা নিচ্ছেন। ৪১ জন সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছেন। জেলায় ১২ জন করোনা আক্রান্ত হয়ে মারা গেছেন। নোয়াখালীতে করোনাভাইরাসের সংক্রমণ বেড়ে যাওয়ায় জেলাজুড়ে দ্বিতীয় দফায় লকডাউন চলছে।
করোনায় ইসলামপুরে ব্যবসায়ীর মত্যু
ঢাকা জেলা সংবাদদাতা জানান, ঢাকার কেরানীগঞ্জে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন রাজধানীর ইসলামপুরের বস্ত্র ব্যবসায়ী আমিনুর রহমান মৃধা ওরফে সিরাজুল ইসলাম (৫৬)। তিনি করোনা উপসর্গ নিয়ে ঈদের পরের দিন জিনজিরা ২০ শয্যা হাসপাতালে ভর্তি হন। সেখানে চিকিৎসাধীন অবস্থায় সে আরো অসুস্থ হয়ে পড়লে শুক্রবার রাতে ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়। চিকিৎসাধীন অবস্থায় সেখানেই তিনি রাতে মারা যান। তার নমুনা পরীক্ষায় করোনা পজিটিভ রাতেই ধরা পড়ে। তিনি ঢাকা জেলা যুবলীগের সাবেক সদস্য, শুভাঢ্যা ইউনিয়ন যুবলীগের সাবেক সভাপতি। এ ছাড়া তিনি শুভাঢ্যা পশ্চিমপাড়া এলাকায় একটি মহিলা মাদরাসা ও একটি পুরুষ মাদরাসার পরিচালনা কমিটির সভাপতি ছিলেন।
মুন্সীগঞ্জ সংবাদদাতা জানান, মুন্সীগঞ্জে শনিবার আরো ৪৪ জনের করোনা শনাক্ত হয়েছে। এ নিয়ে জেলায় করোনা শনাক্ত হলো ৭০৩ জনের। নতুন শনাক্ত হওয়াদের মধ্যে সদর উপজেলায় ৩৯ জন, লৌহজং উপজেলায় একজন, সিরাজদিখানে একজন, শ্রীনগরে তিনজন। মুন্সীগঞ্জ সদর উপজেলায় ৩৫০ জনের করোনা শনাক্ত হয়েছে। মুন্সীগঞ্জ সিভিল সার্জন ডা: আবুল কালাম আজাদ জানান, নতুন ৪৪ জন নিয়ে মুন্সীগঞ্জ সদরে ৩৫০ জন, টঙ্গীবাড়িতে ৪৩ জন, সিরাজদিখানে ৯৯ জন, লৌহজংয়ে ৬৮ জন, শ্রীনগরে ৬৫ জন, গজারিয়া উপজেলায় ৭৮ জনসহ মোট ৭০৩ জন করোনায় আক্রান্ত হয়েছেন।
ঝালকাঠি সংবাদদাতা জানান, ঝালকাঠি জেলায় শনিবার পর্যন্ত গত ২৪ ঘণ্টায় তিনজন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। এ নিয়ে জেলায় এ পর্যন্ত ৪৭ জন আক্রান্ত হলেন। নতুন আক্রান্তরা হলেন- নলছিটির ফেরিঘাট এলাকার বাবর আকন ও রাজাপুর উপজেলার আল আমিন ও ওবায়দুল হক। ঝালকাঠির সিভিল সার্জন ডা: শ্যামল কৃষ্ণ হাওলাদার জানান, ঝালকাঠি জেলায় শনিবার পর্যন্ত ৯০২ জনের নমুনা পরীক্ষার জন্য পাঠানে হয়েছে। তাদের মধ্যে ৭৯১ জনের রিপোর্ট এসেছে। এতে ৪৭ জনের রিপোর্ট পজিটিভ ও ৭৪৪ জনের নেগেটিভ রিপোর্ট আসে। জেলায় হোম কোয়ারেন্টিনে থাকা অবস্থায় ১২ জন সুস্থ হয়েছে এবং দুইজনের মৃত্যু হয়েছে। জেলায় এ পর্যন্ত এক হাজার ১৯১ জন হোম কোয়ারেন্টিনে ছিলেন। তাদের মধ্যে এক হাজার ৪৭ জন ছাড়পত্র নিয়ে চলে গেছে। বর্তমানে হোম কোয়ারেন্টিনে রয়েছেন ১৪৪ জন।
কুমিল্লা সংবাদদাতা জানান, চৌদ্দগ্রামে ১৫ জনসহ শনিবার নতুন করে কুমিল্লা জেলায় করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন আরো ৩৪ জন। এ নিয়ে জেলায় করোনায় আক্রান্তের সংখ্যা সাড়ে আট শ’ ছাড়াল। করোনা সংক্রমণ প্রতিরোধ কুমিল্লা জেলা কমিটির ফোকাল পারসন ও ডেপুটি সিভিল সার্জন ডা: শাহাদাত হোসেন জানান, শনিবার আক্রান্ত ৩৪ জনের মধ্যে রয়েছে কুমিল্লা নগরীতে সাতজন, চৌদ্দগ্রামে ১৫ জন, আদর্শ সদরে তিনজন, লাকসামে একজন, দেবিদ্বারে একজন, বুড়িচংয়ে দুইজন এবং কুমিল্লা মেডিক্যাল কলেজ হাসপাতালে পাঁচজন। কুমিল্লা জেলা সিভিল সার্জন কার্যালয় সূত্রে জানা যায়, কুমিল্লায় এ পর্যন্ত মোট আট হাজার ৭২৯ জনের নমুনা পরীক্ষা করা হয়। এর মধ্যে সাত হাজার ৭৯১ জনের রিপোর্ট আসে। মোট ৮৫৫ জনের রিপোর্ট পজিটিভ আসে। শনিবার নগরীতে দুইজন ও মুরাদনগরে একজনসহ মোট কুমিল্লা জেলায় এ পর্যন্ত সুস্থ হয়েছেন ১০৪ জন। মোট মারা গেছেন ২৪ জন।
বেলাব (নরসিংদী) সংবাদদাতা জানান, নরসিংদীর বেলাবতে করোনা উপসর্গ নিয়ে মৃত ব্যক্তির নমুনা সংগ্রহ করে পাঠানোর পর তা করোনা পজিটিভ বলে জানা গেছে। ওই ব্যক্তি উপজেলার পাহাড় উজিলাব গ্রামের মৃত জাহের আলীর ছেলে ফায়েজ উদ্দিন। তিনি গাজীপুর কোনাবাড়ি মাস্টারবাড়ি এলাকায় রানী ফুড অ্যান্ড ব্রেড কোম্পানিতে কর্মরত ছিলেন। ঈদের আগের দিন কর্মস্থল থেকে বাড়িতে তার শ্বাসকষ্ট ও পাতলা পায়খানা দেখা দেয়। ঈদের দিন তার মৃত্যু হয়।
পঞ্চগড় সংবাদদাতা জানান, পঞ্চগড় জেলায় নতুন করে আরো ৯ জন করোনায় আক্রান্ত হয়েছেন। শুক্রবার রাতে পঞ্চগড়ের সিভিল সার্জন ডা: ফজলুর রহমান এ তথ্য নিশ্চিত করেছেন। নতুন আক্রান্তদের মধ্যে ছয়জন দেবীগঞ্জ উপজেলার, দুইজন আটোয়ারী উপজেলার ও একজন সদর উপজেলার। দেবীগঞ্জের বাগদহ এলাকারই চারজনের করোনা শনাক্ত হয়েছে। এ ছাড়া একই উপজেলার চেংঠি ও চিলাহাটিতে একজন করে করোনা পজিটিভ হয়েছেন। তাদের সবার বয়স ১৮ থেকে ৩৪ বছরের মধ্যে। আটোয়ারীর বলরামপুরের ৪৫ বছর বয়সের একজন পুরুষ ও রাধানগর ইউনিয়নের ২২ বছর বয়সের এক নারী করোনায় আক্রান্ত। আর সদর উপজেলার মধ্যে পৌর এলাকার রাজনগর মহল্লার ৫৩ বছর বয়সের এক ব্যক্তি করোনা পজিটিভ হয়েছেন। আক্রান্তরা সবাই ঢাকা ও নারায়ণগঞ্জফেরত বলে জানিয়েছে জেলা স্বাস্থ্য বিভাগ। এ নিয়ে জেলায় মোট আক্রান্তের সংখ্যা দাঁড়াল ৬৪ জনে।
বরগুনা সংবাদদাতা জানান, বরগুনায় এক দিনেই নতুন করে আরো ১০ জনের করোনা শনাক্ত হয়েছে। এ নিয়ে এ জেলায় করোনা রোগীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৬৪ জন। আর এ পর্যন্ত সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছেন ৩৬ জন। চিকিৎসাধীন ২৮ জনের কেউই সঙ্কটাপন্ন অবস্থায় নেই। নতুন শনাক্ত হওয়া ১০ জনের মধ্যে পাঁচজনের বাড়ি বরগুনা সদর উপজেলায়, চারজনের বাড়ি বামনা উপজেলায় এবং একজনের বাড়ি তালতলী উপজেলায়। মোট আক্রান্ত ব্যক্তিদের মধ্যে এখন পর্যন্ত সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৩৬ জন আর মৃত্যুবরণ করেছেন দুইজন।
সিলেটে একসাথে র্যাবের ১৩ সদস্য আক্রান্ত
বাসস জানায়, এবার সিলেটে একসাথে করোনায় আক্রান্ত হলেন র্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন র্যাব-৯ এর ১৩ সদস্য। গত শুক্রবার সিলেট এম এ জি ওসমানী মেডিক্যাল কলেজ হাসপাতালের পিসিআর ল্যাবে র্যাপিড র্যাবের ২০ জন সদস্যের শরীরে নমুনা পরীক্ষা করা হয়। এর মধ্যে ১৩ জনের শরীরে করোনাভাইরাসের অস্তিত্ব ধরা পড়ে। এই ১৩ জনের মধ্যে কয়েকজনের হালকা জ্বর-সর্দি ছিল। আর কয়েকজনের কোনো উপসর্গ নেই। এ বিষয়ে র্যাব-৯ সিলেটের (মিডিয়া অফিসার) এএসপি ওবাইন বলেন, আক্রান্ত ১৩ জনকে র্যাব-৯ এর সদর দফতরে পৃথকভাবে আইসোলেশনে রাখা হয়েছে।
সিলেটে এক স্বাস্থ্য সহকারীর মৃত্যু : করোনাভাইরাসে আক্রান্ত হয়ে সিলেটে শহীদ ডা: শামসুদ্দিন হাসপাতালের এক স্বাস্থ্য সহকারী নার্স (ব্রাদার) মারা গেছেন। গত শুক্রবার রাতে সোয়া ১০টায় নার্সিং কর্মকর্তা রুহুল আমিন নিজ কর্মস্থল শহীদ ডা: শামসুদ্দিন হাসপাতালের আইসোলেশন সেন্টারে চিকিৎসাধীন অবস্থায় মারা যান। এর আগে সন্ধ্যায় শারীরিক অবস্থার অবনতি হওয়ায় একই হাসপাতালের আইসিইউতে স্থানান্তর করা হয়েছিল রুহুল আমিনকে। করোনায় আক্রান্ত হয়ে গত ২২ মে থেকে তিনি ওই হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন।
চট্টগ্রামে ২৪ ঘণ্টায় ১০ চিকিৎসকসহ আরো ১৫৯ জনের করোনা শনাক্ত
চট্টগ্রাম ব্যুরো জানায়, চট্টগ্রামে ৩৮৯ জনের নমুনা পরীক্ষা করে ১০ চিকিৎসকসহ আরো ১৫৯ জনের দেহে করোনাভাইরাসের সংক্রমণ শনাক্ত হয়েছে। এর মধ্যে চট্টগ্রাম মহানগরের ১১৫ জন ও উপজেলা পর্যায়ে ৪৪ জন রয়েছেন। এ নিয়ে চট্টগ্রামে দুই হাজার ৫৮৩ জনের করোনাভাইরাস শনাক্ত হলো। শনিবার দুপুরে চট্টগ্রামের সিভিল সার্জন ডা: সেখ ফজলে রাব্বি এ তথ্য জানিয়ে বলেন, শুক্রবার রাত পর্যন্ত চট্টগ্রাম মেডিক্যাল কলেজ (চমেক) ল্যাবে ২৩১ জনের নমুনা পরীক্ষা করে নতুন করে ৯৭ জনের করোনা পাওয়া গেছে। এর মধ্যে মহানগর এলাকার ৯৩ জন আছেন। বাকি চারজন বিভিন্ন উপজেলার। এ দিকে চট্টগ্রাম ভেটেরিনারি ও অ্যানিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয় (সিভাসু) ল্যাবে ১৪১ জনের নমুনা পরীক্ষা করে ৬১ জনের করোনা সংক্রমণ শনাক্ত হয়েছে। এর মধ্যে ২২ জন নগরের ও ৩৯ জন উপজেলা পর্যায়ের বাসিন্দা। কক্সবাজার মেডিক্যাল কলেজ ল্যাবে চট্টগ্রামের ১৭ জনের পরীক্ষা করে লোহাগাড়ার একজনের করোনা শনাক্ত হয়েছে। সিভিল সার্জন জানান, চট্টগ্রামের বিভিন্ন উপজেলায় নতুন শনাক্ত ৪৪ জনের মধ্যে লোহাগাড়ার একজন, আনোয়ারার একজন, চন্দনাইশের ১৩ জন, পটিয়ার ১৩ জন, বোয়ালখালীর পাঁচজন, রাউজানের একজন, হাটহাজারীর একজন, সীতাকু-ের আটজন ও সন্দ্বীপের একজন আছেন। বাংলাদেশ মেডিক্যাল অ্যাসোসিয়েশন (বিএমএ) চট্টগ্রাম শাখার সাধারণ সম্পাদক ডা: ফয়সাল ইকবাল চৌধুরী জানান, চমেক ল্যাবে শুক্রবার শনাক্তদের মধ্যে ১০ জন চিকিৎসক আছেন।
রাজশাহী বিভাগে আক্রান্ত রোগীর সংখ্যা ৮০৬ জন
রাজশাহী ব্যুরো জানায়, রাজশাহী বিভাগের আটটি জেলায় এ পর্যন্ত ৮০৬ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। তাদর মধ্যে শুক্রবার শনাক্ত হয়েছেন ৪০ জন। গতকাল শনিবার দুপুরে বিভাগীয় স্বাস্থ্য পরিচালক ডা: গোপেন্দ্রনাথ আচার্য্য সাংবাদিকদের এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি জানান, গত ১২ এপ্রিল রাজশাহীর পুঠিয়া উপজেলায় প্রথম করোনা রোগী শনাক্ত হওয়ার পর থেকে আক্রান্তের সংখ্যা বাড়ছেই। পুরো বিভাগে এ পর্যন্ত করোনায় আক্রান্ত রোগী শনাক্ত হয়েছেন ৮০৬ জন। এদের মধ্যে সুস্থ হয়েছেন ২০০ জন। বিভাগের চার জেলায় মারা গেছেন পাঁচজন। এখন হাসপাতালে ভর্তি আছেন ২৩৭ জন। স্বাস্থ্য অধিদফতরের তথ্যানুযায়ী রাজশাহী জেলায় এখন করোনা আক্রান্তের সংখ্যা ৫১ জন। এর মধ্যে সুস্থ হয়েছেন ১১ জন। মারা গেছেন দুইজন। চাঁপাইনবাবগঞ্জে শনাক্ত হয়েছেন ৫৪ জন। বিভাগে সর্বোচ্চ ২৯৩ জন কোভিড-১৯ রোগী শনাক্ত হয়েছেন বগুড়া জেলায়। এখানে হাসপাতালে ভর্তি আছেন ৫৫ জন। দ্বিতীয় সর্বোচ্চ ১৭২ জন শনাক্ত হয়েছেন জয়পুরহাটে। নওগাঁয় শনাক্ত হয়েছেন ১১৯ জন। নাটোরে ৫৫ জন, সিরাজগঞ্জে ২৭ জন, পাবনায় ৩৫ জন করোনায় আক্রান্ত হয়েছেন।
বগুড়া অফিস জানায়, বগুড়ায় গত ২৪ ঘণ্টায় ডাক্তার, পুলিশসহ ১৮ জন করোনায় আক্রান্ত হয়েছেন। গত শুক্রবার বগুড়া শহীদ জিয়াউর রহমান মেডিক্যাল কলেজ হাসপাতাল পিসিআর ল্যাবে বগুড়া জেলার ১৮০টি নমুনা পরীক্ষায় ১৮টি পজিটিভ রিপোর্ট এসেছে। এর মধ্যে একজন ইন্টার্ন ডাক্তার, দুইজন পুলিশ সদস্য, পাঁচজন কারারক্ষীসহ সদর উপজেলায় ১৫ জন, শাজাহানপুর, দুপচাঁচিয়া ও সারিয়াকান্দি উপজেলায় একজন করে। এ ছাড়া সিরাজগঞ্জ জেলার ছয়জনের মধ্যে একজন ও গাইবান্ধা জেলার দুইজনের মধ্যে দুইজনই করোনা পজিটিভি।
কুষ্টিয়ার কাকিলাদহ পুলিশ ফাঁড়ি লকডাউন
কুষ্টিয়া সংবাদদাতা জানান, কুষ্টিয়ায় এক পুলিশ সদস্য করোনাভাইরাসে আক্রান্ত হওয়ায় পুরো পুলিশ ফাঁড়ি লকডাউন করা হয়েছে। একই সাথে ওই পুলিশ ফাঁড়িতে কর্মরত সব সদস্যকে পুলিশ লাইনে এনে রাখা হয়েছে। গত শুক্রবার রাত ৮টায় কুষ্টিয়ার মিরপুর উপজেলার কাকিলাদহ পুলিশ ফাঁড়ির এক পুলিশ সদস্যের করোনা পজিটিভ রিপোর্ট আসায় পুলিশ ফাঁড়ি লকডাউন করা কাকিলাদহ পুলিশ ক্যাম্পের ইনচার্জ (এসআই) আতিকুর রহমান বিষয়টি নিশ্চিত করে বলেন, করোনা আক্রান্ত ওই পুলিশ সদস্যের বাড়ি ঝিনাইদহে।
বরিশালে উপসর্গ নিয়ে শিক্ষকের মৃত্যু
বরিশাল ব্যুরো জানায়, করোনার উপসর্গ নিয়ে বরিশালের মেহেন্দিগঞ্জ পৌরসভার কালিকাপুর এলাকার বাসিন্দা ও মাদারতলি মাদরাসার শিক্ষক আকতার সিকদারের মৃত্যু হয়েছে। করোনা পরীক্ষার জন্য নমুনা সংগ্রহের পর ইসলামিক ফাউন্ডেশনের মাধ্যমে তার লাশ দাফন করা হয়েছে। শুক্রবার রাতে উপজেলা নির্বাহী কর্মকর্তা পিজুস চন্দ্র দে এ তথ্য জানিয়ে তার ফেসবুকে ওয়ালে পোস্ট করেন, স্থানীয় ওয়ার্ড কাউন্সিলর সাইফুল ইসলামের চাচা মাদরাসা শিক্ষক আকতার সিকদার বেশ কিছুদিন ধরে জ্বরে ভুগছিলেন। বাড়িতে বসেই চিকিৎসাধীন অবস্থায় শুক্রবার সকালে তার মৃত্যু হয়। এ দিকে বরিশালে নতুন করে ৯ জন পুলিশ সদস্যসহ আরো ২২ জনের করোনা শনাক্ত হয়েছে। এ নিয়ে জেলায় মোট ২৩০ জন ব্যক্তি করোনায় আক্রান্ত হয়েছেন। এর মধ্যে মোট ৪৫ জন ব্যক্তি করোনা থেকে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন। নতুন আক্রান্তদের মধ্যে মেট্রোপলিটন পুলিশের ৯ জন সদস্য ও একজন পরিবারের সদস্যসহ বাকেরগঞ্জ উপজেলার দুইজন, বানারীপাড়ায় একজন, নগরীর চাঁদমারি এলাকার তিনজন, রূপাতলি এলাকার দুইজন, আলেকান্দা, আমতলা, ভাটিখানা, নাজিরমহল্লার প্রত্যেক এলাকার একজন করে চারজনসহ মোট ২২ ব্যক্তি করোনায় আক্রান্ত হয়েছেন। জেলা প্রশাসক এস এম অজিয়র রহমান জানান, রিপোর্ট পাওয়ার পরপরই ওই ২২ ব্যক্তির অবস্থান অনুযায়ী তাদের লকডাউন করা হয়েছে।

 


আরো সংবাদ



premium cement
দুবাই পানিতে তলিয়ে যাওয়ার কারণ কি কৃত্রিম বৃষ্টি ঝরানো? এ দেশের ঘরে ঘরে ইসলামের দাওয়াত পৌঁছে দিতে হবে : ডাঃ শফিকুর রহমান পিছিয়েছে ডি মারিয়ার বাংলাদেশে আসার সময় ইরানে হামলা : ইস্ফাহান কেন টার্গেট? মাত্র ২ বলে শেষ পাকিস্তান-নিউজিল্যান্ড প্রথম টি-টোয়েন্টি জেলে কেজরিওয়ালকে হত্যার ষড়যন্ত্রের অভিযোগ দলের ছাত্রলীগ নেতার বিরুদ্ধে সংবাদ প্রকাশের জেরে সাংবাদিকসহ ১২ জনের বিরুদ্ধে মামলা তোকে যদি এরপর হলে দেখি তাহলে খবর আছে, হুমকি ছাত্রলীগ নেতার বিএনপি নেতা-কর্মীদের বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা করা হয়নি : প্রধানমন্ত্রী দাওয়াতী ময়দানে সকল নেতাদের ভূমিকা রাখতে হবে : ডা. শফিকুর রহমান চুয়াডাঙ্গায় তাপমাত্রা ৪১ ডিগ্রি ছাড়িয়ে গেল

সকল