২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

লকডাউন প্রত্যাহারে বিপদ দেশে দেশে

করোনায় ফিরে আসতে পারে মহামন্দার পরিস্থিতি; ভয়াবহ মন্দার পথে ইতালির অর্থনীতি; দ্বিতীয় দফায় সংক্রমণের শঙ্কায় জাপান; চীনা শিক্ষার্থী ও গবেষকদের তাড়াবে যুক্তরাষ্ট্র; ২০২০ শেষে ৬৭ কোটি ভারতীয়র আক্রান্তের শঙ্কা
-

করোনাভাইরাসের বিস্তার রোধে জারি করা লকডাউন ও কড়াকড়ি শিথিল করার পর বিপদে পড়েছে বেশ কয়েকটি দেশ। মূলত স্থবির হয়ে পড়া অর্থনৈতিক কর্মকাণ্ড আবার চালু করার জন্য বিভিন্ন দেশের সরকার কড়াকড়ি শিথিল করলে করোনা পরিস্থিতির অবনতি হয়েছে। বাধ্য হয়ে কয়েকটি দেশ আবার কঠোর ব্যবস্থা জারি করেছে। আর্জেন্টিনা, ব্রাজিল, কলম্বিয়া, মেক্সিকো, পেরু, ভারত, পাকিস্তানসহ বেশ কিছু দেশে সংক্রমণ বেড়েই চলেছে। লোকজনের চলাচল যেভাবে বেড়েছে তাতে আরেক দফা প্রাদুর্ভাবের জন্য বিশ্বকে প্রস্তুত থাকতে বলেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। এর মধ্যেই অন্তত সাতটি দেশে লকডাউন আংশিক বা পুরোপুরি শিথিলের পর পরিস্থিতির অবনতি হওয়ায় আবার কড়াকড়ি আরোপ করতে হয়েছে। এ দেশগুলো হলোÑ চীন, জার্মানি, দক্ষিণ কোরিয়া, শ্রীলঙ্কা, ইরান, লেবানন ও সৌদি আরব। সর্বশেষ দক্ষিণ কোরিয়া ও শ্রীলঙ্কা আবার কড়াকড়ি আরোপ করেছে। করোনা নিয়ন্ত্রণে সফল দেশ হিসেবে বিবেচিত দক্ষিণ কোরিয়ায় কড়াকড়ি অনেকাংশে তুলে নেয়ার পর সংক্রমণ বেড়ে চলেছে। কারফিউয়ের মতো কঠোর ব্যবস্থা জারি করে করোনার বিস্তার রোধে দারুণ সাফল্য পেয়েছিল শ্রীলঙ্কা। তবে সম্প্রতি এ কঠোর ব্যবস্থা তুলে নেয়ার পর পরিস্থিতির অবনতি হলে বৃহস্পতিবার থেকে আবার আংশিক কড়াকড়ি আরোপ করা হয়েছে। চলতি মাসে কিছু ব্যবসা-বাণিজ্য চালুর অনুমতি দিয়েছিল লেবানন সরকার। পরে পরিস্থিতির অবনতি হলেও আবার চার দিনের লকডাউন জারি করে। জার্মানি লকডাউন শিথিল করার পর কিছু জায়গায় আবার কড়াকড়ি আরোপ করেছে। সৌদি আরব ও ইরান বিভিন্ন সময় কড়াকড়ি কিছুটা শিথিল করার পর পরিস্থিতি অবনতি হওয়ায় আবার কড়াকড়ি আরোপ করতে বাধ্য হয়েছে। আরো বহু দেশ এভাবে কড়াকড়ি শিথিলের কারণে করোনা সংক্রমণের উত্থান-পতন দেখেছে। ফলে সিদ্ধান্ত বারবার বদলাতে হয়েছে তাদের। খবর এএফপি, রয়টার্স, বিবিসি, সিএনএন, বিবিসি বাংলা, খালিজ টাইমস, আরব নিউজ, সাউথ চায়না মর্নিং পোস্ট, আনাদোলু এজেন্সি, নিউ ইয়র্ক টাইমস, আলজাজিরা, এনডিটিভি, টাইমস অব ইন্ডিয়া ও ওয়ার্ল্ডোমিটারসের।
করোনায় ফিরে আসতে পারে মহামন্দার পরিস্থিতি : করোনাভাইরাস মহামারী ‘অকল্পনীয় ধ্বংসযজ্ঞের’ কারণ হতে পারে। ক্ষুধা-দুর্ভিক্ষের পাশাপাশি ভাইরাসের কারণে বৈশ্বিক উৎপাদনে ৮ দশমিক ৫ ট্রিলিয়ন ডলারের সমপরিমাণ ক্ষতি হতে পারে, যা শত বছর আগের মহামন্দার পরিস্থিতি ফিরিয়ে আনতে পারে। ১৯৩০ সালের মহামন্দার পর এমন ভয়াবহ পরিস্থিতির সৃষ্টি হয়নি। এ মহামারী আমাদের নানা অসামঞ্জস্যতা সামনে এনেছে। প্রযুক্তি ও বিজ্ঞানের ব্যাপক উন্নতি সত্ত্বেও ক্ষুদ্র এক ভাইরাসের কারণে আমরা নজিরবিহীন মানবিক সঙ্কটের মধ্যে পড়েছি। এখনই ব্যবস্থা না নিলে কোভিড-১৯ মহামারী বিশ্বব্যাপী অকল্পনীয় বিপর্যয় আর দুর্ভোগ বয়ে আনবে। ক্ষুধা ও দুর্ভিক্ষ আগের সব ইতিহাসকে ছাপিয়ে যাবে। বিশ্বের মোট কর্মীবাহিনীর অর্ধেক তথা ১৬০ কোটি মানুষ জীবিকা হারাবে। বিশ্বের ৫০টির বেশি দেশ ও আন্তর্জাতিক সংস্থার শীর্ষ নেতাদের সাথে ফাইন্যান্সিং ফর ডেভেলপমেন্টের একটি উচ্চপর্যায়ের বৈঠকে জাতিসঙ্ঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস এসব কথা বলেন।
অক্টোবরেই আসবে করোনার ভ্যাকসিন : ইউরোপ ও মার্কিন যুক্তরাষ্ট্রের নানা দেশে কোভিড ভ্যাকসিনের সলিডারিটি ট্রায়াল চালাচ্ছে মার্কিন যুক্তরাষ্ট্রের অন্যতম বড় ফার্মাসিউটিক্যাল কোম্পানি ফাইজার। দেশটিতে ৩৬০ জনের ওপরে ভ্যাকসিনের পরীক্ষামূলক প্রয়োগ হয়েছে। এখন অবধি ক্লিনিক্যাল ট্রায়ালের ফল সন্তোষজনক বলেই দাবি করেছেন ফাইজারের কর্ণধার অ্যালবার্ট বোরলা। একটি ভিডিও কনফারেন্সে তিনি দাবি করেছেন, ভ্যাকসিনের ট্রায়ালে ভালো ফল দেখা গেছে। সব ঠিক থাকলে এ বছর অক্টোবরের মধ্যেই কোভিড ভ্যাকসিন বাজারে নিয়ে আসবেন তারা। জার্মান বায়োটেকনোলজি ফার্ম বায়োএনটেক এসইর সাথে যৌথ উদ্যোগে কোভিড ভ্যাকসিন বানাচ্ছে ফাইজার।
ভয়াবহ মন্দার পথে ইতালির অর্থনীতি : প্রাণঘাতী করোনাভাইরাসের কারণে দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর সবচেয়ে খারাপ সময় পার করতে যাচ্ছে ইতালি। বিশেষ করে পর্যটন খাত, অন্যান্য সেবা ও দোকান মুখ থুবড়ে পড়ছে। ইতালির ক্ষুদ্র ব্যবসায় গোষ্ঠীগুলো বলছে, বর্তমান অর্থনৈতিক পরিস্থিতি উদ্বেগজনক। ফেডারেশনের প্রধান বলছেন, আমরা কর্মচারীদের বেতন এবং অন্যান্য ব্যয় বহন করতে পারছি না এ জন্য সরকারের গৃহীত ব্যবস্থাগুলো অবিলম্বে কার্যকর করা উচিত। এখন পর্যন্ত ইতালির অর্থনীতির শতকরা ৫.৩ ভাগ সঙ্কুচিত হয়েছে। এ বছরের ক্ষতি ১৭০০ বিলিয়ন ইউরো হতে পারে বলে বলা হচ্ছে মেডিওবাঙ্কার এক সমীক্ষায়।
দ্বিতীয় দফায় সংক্রমণের শঙ্কায় জাপান : জাপানে করোনার বিস্তার এখন খুব বেশি ছড়াতে পারেনি। চীনে প্রাদুর্ভাব শুরু হলেও দেশটিতে আক্রান্ত হিসেবে শনাক্ত রোগীর সংখ্যা কখনোই বেশি ছিল না। তবে গতকাল নতুন করে সেখানে যত জন আক্রান্ত হয়েছে তা বিগত দুই সপ্তাহের তুলনায় সর্বোচ্চ। গত ২৪ ঘণ্টায় জাপানে করোনাভাইরাস সংক্রমিত কোভিড-১৯ পজিটিভ হিসেবে আরো ৬৩ জন শনাক্ত হয়েছে; যা গত ১৪ মে এর পর একদিনে সর্বোচ্চ। এ ছাড়া একই সময়ে আরো ৯ জন কোভিড-১৯ রোগী মারা গেছেন দেশটিতে।
মসজিদে নববী খুলে দিচ্ছে সৌদি : মুসলমানদের কাছে অত্যন্ত পবিত্র স্থান মদিনার মসজিদে নববী খুলে দেয়ার সিদ্ধান্ত নিয়েছেন সৌদি আরবের বাদশাহ সালমান বিন আবদুল আজিজ আল সৌদ। ৩১ মে রোববার ফজরের নামাজ থেকে মসজিদটি খুলে দেয়া হবে। ধারণক্ষমতার ৪০ শতাংশ মুসল্লি উপস্থিত হতে পারবেন মসজিদে নববীতে। প্রায় দুই মাস বন্ধ থাকার পর সৌদি আরবের প্রায় ৯০ হাজার মসজিদ খুলে দেয়া হচ্ছে। তবে মক্কার মসজিদ খোলার সিদ্ধান্ত এখনো নেয়নি দেশটির সরকার। সৌদি আরবের ধর্ম মন্ত্রণালয়ের সরাসরি তত্ত্বাবধানে মসজিদের স্টাফরা ভালোভাবে ধুয়ে-মুছে ও স্যানিটাইজার ব্যবহার করে পুরো মসজিদকে জীবাণুমুক্ত করে তবেই মুসল্লিদের জন্য উন্মুক্ত করছেন। সৌদি আরবে প্রায় ৪ কোটি ৩ লাখ কুরআন শরিফ, ৬ লাখ কাপবোর্ড, ১ লাখ ৭৬ হাজার পানির চৌবাচ্চাও সঠিক নিয়ম মেনে জীবাণুমুক্ত করা হয়েছে। মুসল্লিদের মাস্ক পরে থাকতে হবে, শারীরিক দূরত্ব বজায় রেখে কাতারে দাঁড়াতে হবে এবং নামাজ পড়তে আসার সময় নিজের জায়নামাজ নিয়ে আসতে হবে।
বাসায় মাস্ক পরলে করোনা সংক্রমণ কমে : বাসাবাড়িতে মাস্ক পরলে ৭৯ শতাংশ করোনা সংক্রমণ ছড়ানো ঠেকানো সম্ভব বলে গবেষণায় উঠে এসেছে। করোনা সংক্রমণ থেকে বাঁচতে মাস্ক ব্যবহারের গুরুত্ব বাড়ল। বাড়িতেও মাস্ক পরলে পরিবারের সদস্যদের মধ্যে করোনা সংক্রমণ ছড়িয়ে পড়া ঠেকানো সম্ভব। তাই গবেষকেরা বাড়িতেও মাস্ক পরে থাকার উপদেশ দিয়েছেন। স্বাস্থ্যবিষয়ক আন্তর্জাতিক সাময়িকী ব্রিটিশ মেডিক্যাল জার্নাল গ্লোবাল হেলথে গত বৃহস্পতিবার গবেষণাটি প্রকাশিত হয়েছে। গবেষণায় দেখা গেছে, বাসাবাড়িতে মাস্ক পরলে ৭৯ শতাংশ ভাইরাসের সংক্রমণ ছড়ানো ঠেকানো সম্ভব। তবে প্রথম কোনো সংক্রমিত ব্যক্তির উপসর্গ দেখা দেয়ার আগেই পরিবারের সদস্যরা মাস্ক পরা শুরু করলেই কেবল এ ফল পাওয়া যাবে। জীবাণুনাশক দিয়ে বারবার ঘর পরিষ্কার করলে প্রায় সমান ফল পাওয়া যাবে। এ উপায় মানলে সংক্রমণ ছড়ানো ঠেকানো যাবে ৭৭ শতাংশ।
করোনা মোকাবেলায় যেভাবে সফল তুরস্ক : ব্রিটেনের কেন্ট ইউনিভার্সিটির ভাইরোলজির শিক্ষক জেরেমি রসম্যান বলেন, তুরস্ক বেশ পরিষ্কারভাবেই একটি বড় ধরনের দুর্যোগ পাশ কাটিয়ে গেছে। মোটামুটি দ্রুততার সাথে টেস্ট করেছে এবং আক্রান্ত ব্যক্তিদের সংস্পর্শে আসা মানুষদের শনাক্ত করার মাধ্যমে তাদের আলাদা করেছে তুরস্ক। সংক্রমণের বিস্তার কমাতে সক্ষম হয়েছে তুরস্ক। যখন সংক্রমণের মাত্রা বেড়ে যাচ্ছিল তখন দেশটিতে বেশ কিছু বিধি-নিষেধ আরোপ করা হয়। এর মধ্যে ছিলÑ গণপরিবহনসহ বিভিন্ন জায়গায় বাধ্যতামূলক মাস্ক ব্যবহার, রেস্টুরেন্ট ও কফি-শপ বন্ধ, জনবহুল জায়গায় শপিং বন্ধ রাখা এবং মসজিদে জমায়েত বন্ধ। যাদের বয়স ৬৫ বছরের বেশি এবং ২০ বছরের কম তাদের পুরোপুরি বাসায় আটকে রাখা হয়েছিল। এ ছাড়া ছুটির দিনগুলোতে কারফিউ দেয়া হয়েছে। পাশাপাশি বড় শহরগুলো বন্ধ করে দেয়া হয়েছে। কোয়ারেন্টিন, আইসোলেশন এবং কন্ট্রাক্ট ট্রেসিং গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে।
প্লাজমা থেরাপি ও রেমডেসিভির ব্যবহারে হুর না : করোনাভাইরাসের কারণে সৃষ্ট রোগ কোভিড-১৯ এর চিকিৎসায় বহুল আলোচিত রেমডেসিভিরসহ অন্যান্য অ্যান্টিভাইরাল ওষুধের চূড়ান্ত ব্যবহার না করার সুপারিশ করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। একই সাথে জাতিসঙ্ঘের স্বাস্থ্যবিষয়ক এ সংস্থাটির সর্বশেষ করোনা গাইডলাইনে ক্লিনিক্যাল ট্রায়ালের বাইরে বিকল্প চিকিৎসা হিসেবে প্লাজমা থেরাপিও ব্যবহার না করার পরামর্শ দিয়েছে। নোভেল করোনাভাইরাসের চিকিৎসায় কোনো ধরনের অ্যান্টিভাইরাল ওষুধ ব্যবহারের অনুমোদন দেয়নি বিশ্ব স্বাস্থ্য সংস্থা।
২০২০ শেষে ৬৭ কোটি ভারতীয়র করোনা হতে পারে : করোনাভাইরাসের কারণে সাংঘাতিকভাবে ভুগতে হচ্ছে বলে মন্তব্য করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। দ্বিতীয় মেয়াদের প্রধানমন্ত্রী হিসেবে এক বছর পূরণ করার দিনে জাতির উদ্দেশে লেখা এক চিঠিতে এমন মন্তব্য করেছেন তিনি। এ দিকে চলতি বছরের শেষে ভারতে শীর্ষে পৌঁছবে করোনার সংক্রমণ। আর অর্ধেকের বেশি ভারতীয় করোনায় আক্রান্ত হতে পারেন বলে জানিয়েছে দেশটির ন্যাশনাল ইনস্টিটিউট অব মেন্টাল হেলথ অ্যান্ড নিউরোসায়েন্সেস (নিমহ্যান্স)। নিমহ্যান্সের চিকিৎসকরা বলছেন, আক্রান্তদের মধ্যে ৯০ শতাংশই সংক্রমণ বুঝতে পারবে না আর ৫ শতাংশের অবস্থা গুরুতর হবে। তাদেরই হাসপাতালে ভর্তি করতে হবে।
মাস্ক না পরলে কাস্টমারকে বের করে দেয়া যাবে : মাস্ক বা মুখ আচ্ছাদন না করলে নিউ ইয়র্কে যেকোনো ব্যবসাপ্রতিষ্ঠান থেকে কাস্টমারকে বের করে দেয়া যাবে। সম্প্রতি এ সম্পর্কিত এক নির্দেশনায় এ কথা বলেছেন নিউ ইয়র্ক অঙ্গরাজ্যের গভর্নর অ্যান্ড্রু কুমো। নিউ ইয়র্কের গভর্নর এ বিষয়ে সতর্ক করে দিয়ে বলেছেন, ‘নিউ ইয়র্কে প্রবীণ ও স্বাস্থ্য সমস্যায় ভুগছেন এমন সব মানুষ এখনো মৃত্যুর ঝুঁকিতে। মৃত্যুর সংখ্যা আমরা যতটা সম্ভব নামিয়ে আনাতে চাই।’
সাড়ে ৪ লাখ ওমরাহ যাত্রীকে ফেরত পাঠিয়েছে সৌদি : নোভেল করোনাভাইরাসের প্রাদুর্ভাব ঠেকাতে ওমরাহ করতে যাওয়া প্রায় ৪ লাখ ৫০ হাজার মানুষকে তাদের নিজ নিজ দেশে নিরাপদে পৌঁছে দিতে সাহায্য করেছে সৌদি আরবের হজ ও ওমরাহবিষয়ক মন্ত্রণালয়। সর্বশেষ ঈদের ৫ দিনের ছুটিতে বিশেষ ফ্লাইটে ৬০ হাজার হজযাত্রীকে তাদের নিজ দেশে ফেরত পাঠানো হয়েছে। সৌদি আরবে গত ১৫ মার্চ আন্তর্জাতিক ফ্লাইট বন্ধ হওয়ার পর ওমরাহ হজযাত্রীদের দেশে ফেরাতে এই প্রথম বিমান ওড়ে। এ ছাড়া মদিনায় আটকে পড়া ৪০ হাজার হজযাত্রীকে মক্কায় এনে তাদের ওমরাহ হজ সম্পন্ন করতে সহযোগিতা করেছে সরকার।
সংক্রমণের ভয় উপেক্ষা অভিবাসীপ্রত্যাশীদের : নোভেল করোনাভাইরাস গ্রাস করছে পুরো বিশ্বকে। এ মুহূর্তে সবাইকে ঘরেই অবস্থানের পরামর্শ দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। তবে এ কথা শুনছেন না অভিবাসীপ্রত্যাশীরা। তারা সংক্রমণের ভয়কে উপেক্ষা করেই তিউনিসিয়া হয়ে ছুটছেন ইউরোপের দিকে। অবশ্য এদের মধ্যে একটি বড় অংশই শরণার্থী হিসেবে ইউরোপে ঢুকতে চাইছে। এসফাক্স ও নাবুয়েল রাজ্য থেকে বেশ কিছু মানুষকে আটকানো হয়েছে তিউনিসিয়ায়, যারা ইঞ্জিনচালিত ও ডিঙ্গি নৌকায় করে ইতালির সিসিলি যাওয়ার চেষ্টা করছিল। ফ্রান্স অপেক্ষাকৃত নিরাপদ থাকায় অভিবাসীপ্রত্যাশীরা সেখানেই যেতে চাইছেন।
চীনা শিক্ষার্থী ও গবেষকদের তাড়াবে যুক্তরাষ্ট্র : নোভেল করোনাভাইরাস নিয়ে যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যে সৃষ্ট স্নায়ুযুদ্ধের প্রভাব পড়তে যাচ্ছে দুই দেশের অর্থনীতি, ভূ-রাজনীতি, কূটনীতিসহ সর্বত্র। এ নির্মমতার শিকার হতে যাচ্ছেন হাজার হাজার চীনা শিক্ষার্থী, যারা যুক্তরাষ্ট্রের বিভিন্ন বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করছেন। যেসব চীনা নাগরিক যুক্তরাষ্ট্রে গবেষণা করেন তাদেরও তাড়াবে ট্রাম্প প্রশাসন। জাতীয় নিরাপত্তার জন্য চীনা শিক্ষার্থীদের হুমকি হিসেবে দেখছেন তারা। এ বিল উত্থাপন ও পাস হলে চীনা শিক্ষার্থীদের মতো তাদের নিয়ে বড় বিপাকেই পড়বে যুক্তরাষ্ট্রের বহু বিশ্ববিদ্যালয়। আর দেশটিতে থাকা চীনা গবেষকদের বিরুদ্ধে রয়েছে তথ্যচুরির অভিযোগ।
করোনা ‘রুখে দেবে’ ইলেকট্রনিক মাস্ক : করোনার জীবাণু ধ্বংস করতে সক্ষম এমন মাস্ক তৈরি করেছেন তুরস্কের দুইজন ডাক্তার। সেন্ট্রাল তুরস্কের আকসারি বিশ্ববিদ্যালয়ের দুইজন ডাক্তার তাদের চলমান প্রজেক্টের অংশ হিসেবে এ মাস্ক তৈরি করেছেন। জীবাণু ধ্বংস করতে সক্ষম আলট্রাভায়োলেট রশ্মি ও ইলেকট্রিক্যাল সিলভার বেস ব্যবহার করা হয়েছে এ মাস্কে। এটি ব্যবহার করলে করোনা আক্রান্ত রোগীর শ্বাসযন্ত্র, হাঁচি-কাশির মাধ্যমে জীবাণু ছড়াতে পারবে না।
বনরুইয়ে অনুকূল পরিবেশ খুঁজে পেয়েছিল করোনার জীবাণু : কোভিড-১৯ বা নতুন করোনাভাইরাসের উৎপত্তি নিয়ে গবেষণারত একদল গবেষক শুক্রবার জানিয়েছেন, মানুষের শরীরকে সংক্রমিত করার আগে কিছু সময়ের জন্য ভাইরাসটি বাদুড় ও বনরুইকে সংক্রমিত করেছিল। বিশেষ করে বনরুইয়ের মধ্যে অনুকূল পরিবেশ খুঁজে পেয়েছিল ভাইরাসটি। এ প্রাণীর দেহেই সম্ভবত নতুন করোনাভাইরাসের জীবাণু জিনগতভাবে সমৃদ্ধ হয়। নতুন করোনাভাইরাসের জীনতত্ত্ব নিয়ে গভীরভাবে গবেষণা করতে গিয়ে এমন যোগসূত্র খুঁজে পেয়েছেন তারা। যুক্তরাষ্ট্রের ডিউক বিশ্ববিদ্যালয় ও লস আমোস ন্যাশনাল ল্যাবরেটরির একদল গবেষক সায়েন্স অ্যাডভান্সেস জার্নালে বিষয়টি উল্লেখ করেছেন।
গ্রিসে ভ্রমণের অনুমতি পেল না ব্রিটেন-ফ্রান্স-ইতালি : করোনাভাইরাস আতঙ্ক থেকে ধীরে ধীরে স্বাভাবিক জীবনে ফিরতে শুরু করেছে ইউরোপ। প্রাচীন সভ্যতার গ্রিস আগামী ১৫ জুন থেকে নিজ দেশে পর্যটকদের ভ্রমণের অনুমতি দিচ্ছে। মোট ২৯টি দেশকে এ অনুমতি দিচ্ছে গ্রিস। যাদের মধ্যে জার্মানি, অস্ট্রিয়া, ডেনমার্ক, ফিনল্যান্ড অন্যতম। কিন্তু এ তালিকায় ঠাঁই পায়নি ইউরোপের সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত চার দেশ যুক্তরাজ্য, ফ্রান্স, ইতালি ও স্পেন। আগামী ১ জুলাই থেকে আরো দেশ অন্তর্ভুক্ত হবে।
আলজেরিয়ায় লকডাউন ১৫ দিন বাড়ল : আলজেরিয়া ৩০ মে থেকে ১৩ জুন পর্যন্ত ১৫ দিনের জন্য লকডাউনের সময় বাড়িয়েছে। রাজধানী আলজিয়ার্সসহ ১৬টি প্রদেশে আংশিকভাবে লকডাউন থাকবে বিকেল ৫টা থেকে সকাল ৭টা পর্যন্ত এবং অন্য প্রদেশে লকডাউন চলবে সন্ধ্যা ৭টা থেকে সকাল ৭টা পর্যন্ত। নাগরিকদের মাস্ক পরার পাশাপাশি পরিচ্ছন্ন থাকবে এবং সামাজিক দূরত্ব মেনে চলার আহ্বান জানিয়েছে সরকার।নয়া দিগন্ত ডেস্ক


আরো সংবাদ



premium cement
ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে বাংলাদেশকে ‘নেট সিকিউরিটি প্রোভাইডার’ হিসেবে দেখতে চায় যুক্তরাষ্ট্র রাজশাহীতে তাপমাত্রা ৪১ দশমিক ৮ ডিগ্রি রাজশাহীতে টানা তাপদাহ থেকে বাঁচতে বৃষ্টির জন্য কাঁদলেন মুসল্লিরা শরীয়তপুরে তৃষ্ণার্ত মানুষের মাঝে পানি ও খাবার স্যালাইন বিতরণ জামায়াতের এক শ্রেণিতে ৫৫ জনের বেশি শিক্ষার্থী নয় : শিক্ষা প্রতিমন্ত্রী নজিরবিহীন দুর্নীতির মহারাজার আত্মকথা ফতুল্লায় ১০ লাখ টাকা চাঁদার দাবিতে নির্মাণকাজ বন্ধ, মারধরে আহত ২, মামলা পার্বত্যাঞ্চলে সেনাবাহিনী: সাম্প্রতিক ভাবনা গফরগাঁওয়ে ব্রহ্মপুত্র নদে টিকটক করতে গিয়ে স্কুলছাত্রের মৃত্যু তানজানিয়ায় বন্যায় ১৫৫ জনের মৃত্যু বাংলাদেশসহ এশিয়ার ৩ দেশে কাতার আমিরের সফরে কী লাভ ও উদ্দেশ্য?

সকল