১৯ মার্চ ২০২৪, ০৫ চৈত্র ১৪২৯, ০৮ রমজান ১৪৪৫
`

করোনায় ৩১৬ আনসার আক্রান্ত সুস্থ ৭৯

-

আনসার বাহিনীর ৩১৬ জন সদস্য করোনাভাইরাসে (কোভিড-১৯) আক্রান্ত হয়েছেন। এর মধ্যে এক ঊর্ধ্বতন কর্মকর্তাও রয়েছেন। এখন পর্যন্ত সুস্থ হয়েছেন ৭৯ জন। আর করোনায় এক সদস্যের মৃত্যু হয়েছে। বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর সদর দফতর থেকে গতকাল শুক্রবার এ তথ্য নিশ্চিত হওয়া গেছে।
এ ব্যাপারে আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর উপপরিচালক (যোগাযোগ) মেহেনাজ তাবাসসুম রেবিন সাংবাদিকদের জানান, গত বৃহস্পতিবার রাত পর্যন্ত আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর ছয়জন নতুন করে আক্রান্ত হয়েছেন। সুস্থ হয়েছেন ৫৭ জন। এ পর্যন্ত করোনাভাইরাসে আনসারের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা এবং বিভিন্ন পর্যায়ের ৩১৬ জন সদস্যের মধ্যে ঢাকায় আক্রান্ত হয়েছেন ২৬৭ জন এবং ঢাকার বাইরে আক্রান্ত হয়েছেন ৪৯ জন।
আক্রান্তদের মধ্যে রয়েছেন বাহিনীর উপমহাপরিচালক একজন, ১০২ জন ব্যাটালিয়ন আনসার, ২০৭ জন অঙ্গীভূত আনসার, একজন বিশেষ আনসার, একজন সিগনাল অপারেটর, একজন নার্সিং সহকারী, দু’জন নারী আনসার ও একজন ভিডিপি সদস্য।
প্রসঙ্গত, আক্রান্তদের মধ্যে ৮১ জন ব্যাটালিয়ন আনসার জাতীয় সংসদ ভবনে এবং ১৫৯ জন অঙ্গীভূত সাধারণ আনসার ঢাকা মহানগর পুলিশে কর্মরত রয়েছেন। এ ছাড়া বাকিদের কেউ সদর দফতর এবং কেউ বিভিন্ন জেলায় কর্মরত রয়েছেন। এ পর্যন্ত বাহিনীর করোনা আক্রান্তদের মধ্য থেকে সুস্থ হয়েছেন ৭৯ জন। এর মধ্যে ব্যাটালিয়ন আনসার ১৯ জন, অঙ্গীভূত সাধারণ আনসার ৫৬ জন, নার্সিং সহকারী একজন, সিগনাল অপারেটর একজন, ভিডিপি সদস্য একজন ও নারী আনসার একজন। সুস্থ হওয়া সদস্যরা যার যার কর্মস্থলে যোগদান করে তাদের ওপর অর্পিত দায়িত্ব ও সেবামূলক কাজ করে যাচ্ছেন। করোনায় আক্রান্তদের মধ্যে হোম কোয়ারেন্টিনে আছে ১৩ জন।
প্রাতিষ্ঠানিক এবং বিভিন্ন আবাসিক হোটেলে কোয়ারেন্টিনে আছেন ৫১২ জন। ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতাল, কুর্মিটোলা জেনারেল হাসপাতাল, কুয়েত মৈত্রী হাসপাতাল, মুগদা জেনারেল হাসপাতাল, রাজারবাগ পুলিশ হাসপাতাল এবং বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল কলেজ হাসপাতালে করোনা উপসর্গ নিয়ে বাহিনীর ১৭১ জন সদস্য চিকিৎসাধীন আছেন।
করোনায় এ পর্যন্ত বাহিনীর আব্দুল মজিদ নামে একজন সদস্য মৃত্যুবরণ করেছেন। আব্দুল মজিদ পিসি অঙ্গীভূত আনসার। বাড়ি বগুড়ায়। মৃত্যুর আগে তিনি গুলশান বিভাগের ভাটারা থানায় কর্মরত ছিলেন। গত ১১ মে ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে তিনি করোনা উপসর্গ নিয়ে মারা যান।
সুস্থ হয়ে কাজে ফিরছেন পুলিশরা
এ দিকে করোনায় আক্রান্ত পুলিশ সদস্যদের অনেকেই সুস্থ হয়ে আবার কাজে যোগ দিয়েছেন বলে জানিয়েছে পুলিশ সদর দফতর। এখন পর্যন্ত পুলিশের এক হাজার ৫৬৩ জন পুলিশ সদস্য করোনা থেকে সুস্থ হয়েছেন। বেশির ভাগ পুলিশ সদস্যই সুস্থ হয়ে পুনরায় কাজে যোগ দিয়েছেন।
গতকাল পুলিশ সদর দফতরের এআইজি (মিডিয়া) মো: সোহেল রানা স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, পুলিশের করোনা আক্রান্ত সদস্যের প্রতি তিনজনের একজন ইতোমধ্যেই সুস্থ হয়েছেন। এই পর্যন্ত পুলিশের বিভিন্ন পর্যায়ের ঊর্ধ্বতন কর্মকর্তাসহ চার হাজার ৫৪৪ জন সদস্য আক্রান্ত হয়েছেন।
বিজ্ঞপ্তিতে আরো জানানো হয়, আইজিপি ড. বেনজীর আহমেদের নির্দেশনায় আক্রান্ত পুলিশ সদস্যদের সুচিকিৎসা ও সর্বোত্তম সেবা নিশ্চিত করতে নেয়া হয়েছে নানা পদক্ষেপ। আক্রান্ত পুলিশ সদস্যদের সেবা নিশ্চিত করতে বেসরকারি হাসপাতাল ভাড়া করা হয়। সব পুলিশ হাসপাতালে চিকিৎসার জন্য পর্যাপ্ত উন্নত চিকিৎসা সরঞ্জাম সংযোজন করা হয়। এরই ফলে আক্রান্ত পুলিশ সদস্যদের সুস্থতার হার একদিকে যেমন দ্রুততার সাথে বাড়ছে, অন্য দিকে কমছে নতুন সংক্রমণের সংখ্যা।
এ দিকে পুলিশের অপর একটি সূত্র জানায়, করোনায় আক্রান্ত হয়ে বর্তমানে পুলিশের চার হাজার ৭৩৮ জন সদস্য কোয়ারেন্টিনে রয়েছেন। আইসোলেশনে আছেন এক হাজার ৯৭ জন। ইতোমধ্যে মৃত্যু হয়েছে ১৫ পুলিশ সদস্যের।


আরো সংবাদ



premium cement
অবন্তিকার অভিযোগ কে কে অবহেলা করেছে, তদন্ত করা হবে : জবি ভিসি গাজায় যুদ্ধবিরতি নিয়ে আলোচনা করতে সৌদি ও মিসর যাবেন ব্লিঙ্কেন গাজায় ‘শতভাগ’ মানুষ ‘তীব্র খাদ্য সঙ্কটে’ : মার্কিন পররাষ্ট্রমন্ত্রী নাভালনির মৃত্যু : ৩০ রুশ কর্মকর্তার বিরুদ্ধে নিষেধাজ্ঞা ইইউ’র জীবাশ্ম জ্বালানির তহবিল বন্ধ করল কেমব্রিজ বিশ্ববিদ্যালয় নাভালনির মৃত্যু : ৩০ রুশ কর্মকর্তার বিরুদ্ধে নিষেধাজ্ঞা ইইউর সালাম মুর্শেদীকে গুলশানের বাড়ি ছাড়তে হাইকোর্টের নির্দেশ গাজায় যুদ্ধবিরতি নিয়ে আলোচনার জন্যে মিসর ও সৌদি আরব যাচ্ছেন ব্লিঙ্কেন আমাকে অ্যাপ্রোচ করেছিল, আমি গ্রহণ করিনি : মেজর অব. হাফিজ জাতিসঙ্ঘ সংস্থার প্রধানকে গাজায় প্রবেশে বাধা ইসরাইলের মিয়ানমারে বেসামরিক নাগরিক নিহত হওয়ার খবরে ‘শঙ্কিত’ জাতিসঙ্ঘ প্রধান

সকল