২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

কাল থেকে ট্রেন চলাচল শুরু হচ্ছে

-

করোনার কারণে দীর্ঘদিন বন্ধ থাকার পর স্বাস্থ্যবিধি মেনে আগামীকাল থেকে সীমিত পরিসরে পরিবহন চালুর সিদ্ধান্ত নিয়েছে সরকার। এরই ধারাবাহিকতায় রেলপথ মন্ত্রণালয় ওই দিন থেকে রেল চলাচল শুরুর প্রস্তুতি সম্পন্ন করেছে। এ নিয়ে আজ শনিবার রেলপথ মন্ত্রণালয়ে রেলপথ মন্ত্রী নুরুল ইসলাম সুজন সাংবাদিকদের ব্রিফিং করে বিস্তারিত জানাবেন বলে জানা গেছে।
যদিও বৃহস্পতিবার রেলপথমন্ত্রী সাংবাদিকদের জানিয়েছেন, স্বাস্থ্যবিধি মেনে প্রথম ধাপে আটটি ট্রেন চলাচল শুরু হবে। সে লক্ষ্যে ঢাকাসহ অন্যান্য স্টেশনে স্বাস্থ্যবিধি মানার কার্যক্রম শেষ করার পথে রয়েছে রেলপথ মন্ত্রণালয়।
এ দিকে ট্রেন চলাচল শুরুর প্রস্তুতি হিসেবে ঢাকার কমলাপুর রেলওয়ে স্টেশনের ৮টি কাউন্টার থেকে টিকিট দেয়া হবে। টিকিটের লাইনে সামাজিক দূরত্ব বজায় রাখার লক্ষ্যে নির্দিষ্ট দূরত্বে দাঁড়ানোর জন্য গোল চিহ্ন করে দেয়া হচ্ছে। স্টেশনে খোঁজ নিতে গেলে এমনটাই দেখা যায়।
দেখা যায়, স্টেশনের কয়েকজন কর্মী কাউন্টারের সামনে সুতা বসিয়ে নির্ধারিত দূরত্ব রেখে লাল রঙ দিয়ে চিহ্ন করে দিচ্ছেন। তারা জানান, প্রতিটি কাউন্টারের সামনে আটটি করে চিহ্ন দেয়া হচ্ছে। আর স্টেশনের কাউন্টারগুলোর মধ্যে পাশাপাশি একটি কাউন্টার চালু রেখে অপরটি বন্ধ রাখা হবে।
রেলপথ মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, রোববার থেকে দু’টি গ্রুপে ভাগ করে ট্রেন পরিচালনা করা হবে। এর মধ্যে ক গ্রুপে রাখা ট্রেনগুলো কাল থেকে পরিচালনা করা হবে। এই ট্রেনগুলো হচ্ছে ঢাকা-চট্টগ্রাম রুটে সুবর্ণ এক্সপ্রেস ও সোনার বাংলা এক্সপ্রেস, ঢাকা-সিলেট রুটে কালনি এক্সপ্রেস, ঢাকা-মুক্তিযোদ্ধা সিরাজুল ইসলাম রেলওয়ে স্টেশন রুটে পঞ্চগড় এক্সপ্রেস, ঢাকা-রাজশাহী রুটে বনলতা এক্সপ্রেস, ঢাকা-লালমনিরহাট রুটে লালমনি এক্সপ্রেস, চট্টগ্রাম-সিলেট-চট্টগ্রাম রুটে উদয়ন/পাহাড়িকা এক্সপ্রেস এবং ঢাকা-খুলনা রুটে চিত্রা এক্সপ্রেস। আর ‘খ’ গ্রুপে রাখা ট্রেনগুলো ৩ জুন থেকে পরিচালনা করতে সুপারিশ করা হয়েছে। এই ট্রেনগুলো হচ্ছেÑ ঢাকা-দেওয়ানগঞ্জ বাজার রুটে তিস্তা এক্সপ্রেস, ঢাকা চিলাহাটি রুটে নিলসাগর এক্সপ্রেস, খুলনা চিলাহাটি রুটে রূপসা এক্সপ্রেস, খুলনা রাজশাহী রুটে কপোতাক্ষ এক্সপ্রেস, রাজশাহী গোয়ালন্দ ঘাট রুটে মধুমতি এক্সপ্রেস, চট্টগ্রাম চাঁদপুর রুটে মেঘনা এক্সপ্রেস, ঢাকা-কিশোরগঞ্জ রুটে কিশোরগঞ্জ এক্সপ্রেস এবং ঢাকা-নোয়াখালী রুটে উপকূল এক্সপ্রেস।


আরো সংবাদ



premium cement

সকল