০৫ আগস্ট ২০২০

শনাক্ত ছাড়াল ৩০ হাজার, মৃত্যু ৪৩২

এক দিনে শনাক্ত ১,৬৯৪ মৃত্যু ২৪
-
24tkt

চীনের উহান থেকে বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া করোনাভাইরাসে বাংলাদেশে ২৪ ঘণ্টায় রেকর্ড ২৪ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মৃত্যুর সংখ্যা বেড়ে হয়েছে ৪৩২ জন। গতকাল শুক্রবার সকাল ৮টা পর্যন্ত একই সময়ে আরো এক হাজার ৬৯৪ জনের মধ্যে নতুন করোনাভাইরাসের সংক্রমণ ধরা পড়ায় দেশে শনাক্ত রোগীর সংখ্যা বেড়ে হয়েছে ৩০ হাজার ২০৫ জন। সারা দেশে বিভিন্ন হাসপাতালে ভর্তি রোগীদের মধ্যে গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন আরো ৫৮৮ জন। সব মিলয়ে এ পর্যন্ত মোট ছয় হাজার ১৯০ জন সুস্থ হয়ে উঠলেন।
অনলাইনে স্বাস্থ্য অধিদফতরের নিয়মিত বুলেটিনে অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা: নাসিমা সুলতানা গতকাল শুক্রবার দেশে করোনাভাইরাস পরিস্থিতির এ সবশেষ তথ্য তুলে ধরেন। তিনি বলেন, গত এক দিনে যারা মারা গেছেন, তাদের মধ্যে ১৩ জন ঢাকা বিভাগের, ৯ জন চট্টগ্রাম বিভাগের, একজন বরিশাল বিভাগের এবং একজন ময়মনসিংহ বিভাগের বাসিন্দা ছিলেন।
এ ২৪ জনের মধ্যে একজনের বয়স ছিল ৮০ বছরের বেশি। এ ছাড়া দুইজনের বয়স ছিল ৭১ থেকে ৮০ বছরের মধ্যে, ছয়জনের বয়স ছিল ৬১ থেকে ৭০ বছরের মধ্যে, পাঁচজনের বয়স ৫১ থেকে ৬০ বছরের মধ্যে, দুইজনের বয়স ৪১ থেকে ৫০ বছরের মধ্যে, তিনজনের বয়স ৩১ থেকে ৪০ বছরের মধ্যে এবং ২১ থেকে ৩০ বছরের মধ্যে ছিলেন পাঁচজন। তাদের মধ্যে হাসপাতালে মারা গেছেন ১৫ জন, বাড়িতে মারা গেছেন আটজন এবং একজনকে মৃত অবস্থায় হাসপাতালে নেয়া হয়েছিল বলে জানান নাসিমা সুলতানা। তিনি বলেন, শনাক্ত রোগীর সংখ্যার বিবেচনায় সুস্থতার হার ২০ দশমিক ৪৯ শতাংশ, মৃত্যুর হার এক দশমিক ৪৩ শতাংশ। বুলেটিনে জানানো হয়, গত এক দিনে দেশের ৪৭টি ল্যাবে মোট ৯ হাজার ৭২৭টি নমুনা পরীক্ষা করা হয়েছে। এ সময়ে নতুন করে ২২৫ জনকে আইসোলেশনে নেয়া হয়েছে। বর্তমানে সারা দেশে আইসোলেশনে রয়েছেন চার হাজার ৬০ জন।
সরকার ব্যক্তিগত যানে ঈদযাত্রায় ছাড় দিলেও সবাইকে যার যার অবস্থানে থাকার আহ্বান জানিয়েছে স্বাস্থ্য অধিদফতর। বুলেটিনে ডা: নাসিমা সুলতানা বলেন, যে যেখানে আছেন সেখানেই অবস্থান করুন। শহর ছেড়ে গ্রামের দিকে যাবেন না। যেই প্রিয় আত্মীয়স্বজনের সাথে মিলিত হওয়ার জন্য আপনি শহর ছেড়ে গ্রামের দিকে যেতে চাচ্ছেন আপনার কারণে আপনার সেই প্রিয়জন যেন ঝুঁকিতে না পড়ে। সবার প্রতি তার আহ্বান, অনুগ্রহ করে আপনারা সহযোগিতা করুন। সরকারের সব নির্দেশনা মেনে চলুন। নিজে সুস্থ থাকুন, প্রিয়জনকে সুস্থ রাখুন।
জয়পুরহাটে আটজনের করোনা শনাক্ত
জয়পুরহাট সংবাদদাতা জানান, জয়পুরহাটে নতুন করে আটজনের শরীরে করোনাভাইরাসের উপস্থিতি পাওয়া গেছে। আক্রান্তরা হলেন- পাঁচবিবি উপজেলায় তিনজন, আক্কেলপুরে দুইজন, সদর উপজেলায় একজন, ক্ষেতলালে একজন, কালাইয়ে একজন। এ নিয়ে এ জেলায় আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১২২ জনে।
টাঙ্গাইলে আরো আটজনের দেহে করোনা
টাঙ্গাইল সংবাদদাতা জানান, টাঙ্গাইলে নতুন করে আরো আটজনের দেহে করোনাভাইরাস শনাক্ত করা হয়েছে। তাদের মধ্যে ভূঞাপুরে একজন, মির্জাপুরে দুইজন, ঘাটাইলে একজন, গোপালপুরে একজন, দেলদুয়ারে দুইজন এবং টাঙ্গাইল সদর উপজেলায় একজন। এ নিয়ে শুক্রবার পর্যন্ত জেলায় পুলিশ, সাংবাদিক, চিকিৎসক, স্বাস্থ্যকর্মী ও শিশু-কিশোরসহ আক্রান্তের সংখ্যা দাঁড়াল ৯৬ জনে।
শরীয়তপুরে ২৪ ঘণ্টায় সাতজন আক্রান্ত
শরীয়তপুর সংবাদদাতা জানান, শরীয়তপুরের সদর, নড়িয়া ও জাজিরা উপজেলায় গত ২৪ ঘণ্টায় সাতজন করোনায় আক্রান্ত হয়েছেন। এ নিয়ে জেলায় সর্বমোট আক্রান্তের সংখ্যা ৮০।
রংপুরে ৯ পুলিশসহ আরো ১৪ জনের করোনা
রংপুর অফিস জানায়, রংপুরে আবারো নতুন করে করোনা পজিটিভ হয়েছেন ১৪ জন। এ নিয়ে শুধু রংপুরেই করোনা শনাক্ত হলেন ৩৪৬ জন। আর রংপুর বিভাগে মোট ৬৭৮ জনের কোভিড-১৯ শনাক্ত হলো। এর মধ্যে মারা গেছেন ছয়জন। আর সুস্থ হয়েছেন ১৫০ জন। রংপুর বিভাগীয় স্বাস্থ্য পরিচালক কার্যালয়ের ফোকাল পারসন জে এ সিদ্দিকী এ তথ্য জানিয়েছেন।
বালিয়াকান্দি (রাজবাড়ী) সংবাদদাতা জানান, রাজবাড়ীর বালিয়াকান্দিতে শাপলা ক্লিনিক অ্যান্ড ডায়াগনস্টিক সেন্টারে চিকিৎসাধীন এক সিজারিয়ান রোগীর মৃত্যু হয়েছে। করোনা নমুনা সংগ্রহ করে পরীক্ষার জন্য পাঠিয়েছে হাসপাতাল কর্তৃপক্ষ। মৃত ওই নারীর নাম ফরিদা বেগম (৩৫)। তিনি উপজেলার ইসলামপুর ইউনিয়নের খালকুলা গ্রামের আক্কাস আলীর মেয়ে ও রাজধরপুর গ্রামের আকরাম মোল্যার স্ত্রী।
শায়েস্তাগঞ্জ (হবিগঞ্জ) সংবাদদাতা জানান, হবিগঞ্জের শায়েস্তাগঞ্জ উপজেলায় এই প্রথম এক কলেজছাত্রের শরীরে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। ওই যুবক শায়েস্তাগঞ্জ উপজেলার কলিমনগর গ্রামের বাসিন্দা ও হবিগঞ্জ পলি টেকনিক্যাল স্কুল অ্যান্ড কলেজের ছাত্র। গত বৃহস্পতিবার রাত ১১টায় উপজেলার কমিউনিটি ক্লিনিকে ওই ছাত্রের করোনা পজিটিভ রিপোর্টের খবর আসে।
পঞ্চগড়ে আরো পাঁচজনের করোনা পজিটিভ
পঞ্চগড় সংবাদদাতা জানান, পঞ্চগড়ে নতুন করে নরসিংদীফেরত স্বামী-স্ত্রীসহ আরো পাঁচজনের শরীরে করোনা শনাক্ত হয়েছে। অন্যরা ঢাকা ও নারায়ণগঞ্জফেরত। তাদের মধ্যে স্বামী-স্ত্রীর বাড়ি সদর উপজেলার ধাক্কামারা ইউনিয়নের কমলাপুর গ্রামে।
জামালপুরে নতুন করোনা আক্রান্ত ১২, মৃত্যু ১
জামালপুর সংবাদদাতা জানান, করোনাভাইরাসে আক্রান্ত আব্দুস সাত্তার (৫৫) নামে জামালপুরের এক রোগী মারা গেছেন। গত বৃহস্পতিবার বিকেলে ময়মনসিংহের এস কে হাসপাতালের করোনা আইসোলেশন সেন্টারে চিকিৎসাধীন অবস্থায় মারা যান তিনি।
নীলফামারীতে আরো চারজন আক্রান্ত
নীলফামারী সংবাদদাতা জানান, নীলফামারীতে এক নারীসহ নতুন করে আরো চারজনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। বৃহস্পতিবার রাতে নীলফামারী সিভিল সার্জন রনজিৎ কুমার বর্মন নতুন শনাক্তের বিষয়টি নিশ্চিত করেন।
মুন্সীগঞ্জে আরো ৪২ জন আক্রান্ত
মুন্সীগঞ্জ সংবাদদাতা জানান, মুন্সীগঞ্জে শুক্রবার সদর উপজেলা নির্বাহী কর্মকর্তার কার্যালয়ে কর্মরত ১০ জনসহ নতুন করে আরো ৪২ জন করোনায় আক্রান্ত হয়েছেন। এ নিয়ে জেলায় মোট করোনায় আক্রান্ত হলো ৫৩০ জন।
সুনামগঞ্জে পুুলিশ নার্সসহ আক্রান্ত আরো ছয়জন
সুনামগঞ্জ সংবাদদাতা জানান, সুনামগঞ্জের তাহিরপুর উপজেলায় একজন সিনিয়র নার্সসহ নতুন করে আরো তিনজন এবং জেলা শহরের পুলিশ লাইন্সে আরো তিনজন পুলিশ সদস্যসহ মোট ছয়জন করোনা রোগী শনাক্ত হয়েছে। তাহিরপুরে আক্রান্ত তিনজনের মধ্যে দুইজন পুরুষ যাদের বয়স ২০-৪০ এর মধ্যে।
ঝালকাঠি সংবাদদাতা জানান, ঝালকাঠিতে নতুন করে ছয়জনের করোনা শনাক্ত হয়েছে। এর মধ্যে নলছিটি উপজেলায় চারজন, ঝালকাঠি সদরে একজন ও কাঁঠালিয়া উপজেলায় একজন।
মির্জাগঞ্জে উপসর্গ ছাড়াই আরো এক রোগী শনাক্ত
মির্জাগঞ্জ (পটুয়াখালী) সংবাদদাতা জানান, পটুুয়াখালীর মির্জাগঞ্জে আরো এক যুবকের করোনা পজিটিভ শনাক্ত হয়েছে। এ নিয়ে মির্জাগঞ্জে মোট আক্রান্ত হলেন দুইজন। ওই যুবক সম্প্রতি ঢাকা থেকে তার নিজ বাড়ি উপজেলার কাঁকড়াবুনিয়া ইউনিয়নের গাবুয়া গ্রামে আসেন।
চট্টগ্রামে মৃত চারজনের করোনা শনাক্ত, নতুন আক্রান্ত ৯১
চট্টগ্রাম ব্যুরো জানান, চট্টগ্রামে করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার উপসর্গ নিয়ে গত দুই দিনে মারা যাওয়া চারজন পুরুষের দেহে ভাইরাসটির জীবাণু শনাক্ত হয়েছে। গতকাল শুক্রবার দুপুরে এ তথ্য জানান চট্টগ্রামের সিভিল সার্জন ডা: সেখ ফজলে রাব্বি। এ ছাড়া চট্টগ্রামের দু’টি ল্যাবে ৩৯১টি নমুনা পরীক্ষায় আরো ৯২ জন করোনাভাইরাস পজিটিভ শনাক্ত হওয়ার খবর পাওয়া গেছে।
রাজশাহী বিভাগে রোগীর সংখ্যা ৫০০ ছাড়াল
রাজশাহী ব্যুরো জানায়, রাজশাহী বিভাগে করোনাভাইরাসে আক্রান্ত রোগীর সংখ্যা ৫০০ জন ছাড়িয়েছে। গতকাল শুক্রবার দুপুর পর্যন্ত বিভাগের আটটি জেলায় শনাক্ত রোগীর সংখ্যা ৫০৫ জন। এর মধ্যে সবচেয়ে বেশি আক্রান্ত হয়েছেন ১২৪ জন জয়পুরহাটে। দ্বিতীয় অবস্থানে রয়েছে বগুড়া।
ব্রাহ্মণবাড়িয়ায় এক দিনে আক্রান্ত ১৮ জন
ব্রাহ্মণবাড়িয়া সংবাদদাতা জানান, ব্রাহ্মণবাড়িয়ায় এক দিনে ১৮ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। গতকাল শুক্রবার দুপুরে নতুন আক্রান্তদের রিপোর্ট সিভিল সার্জন কার্যালয়ে আসে।
ফরিদপুরে মুক্তিযোদ্ধাসহ আরো ১৫ জন আক্রান্ত
ফরিদপুর সংবাদদাতা জানান, ফরিদপুরে গত ২৪ ঘণ্টায় মুক্তিযোদ্ধাসহ আরো ১৫ জনের করোনাভাইরাস শনাক্ত হয়েছে। আক্রান্তদের বেশির ভাগই ঢাকা ও নারায়ণগঞ্জ থেকে আগত কিংবা আগতদের সংস্পর্শে এসেছিলেন। এ নিয়ে ফরিদপুর জেলায় করোনাভাইরাস শনাক্তের সংখ্যা দাঁড়াল ১১৮ জন।
নরসিংদীতে নতুন ২০ জনসহ মোট আক্রান্ত ৩৫৫
নরসিংদী সংবাদদাতা জানান, নরসিংদীতে গত ২৪ ঘণ্টায় ২০ জনসহ মোট আক্রান্তের সংখ্যা ৩৫৫ জনে দাঁড়িয়েছে। মোট নমুনা সংগ্রহ করা হয়েছে দুই হাজার ৬৫৭ জনের। রেজাল্ট পাওয়া গেছে দুই হাজার ৩২৫টি। আইসোলেশন মুক্ত হয়েছেন ১৬৭ জন।
গোবিন্দগঞ্জে করোনা উপসর্গ নিয়ে আরো একজনের মৃত্যু
গাইবান্ধা সংবাদদাতা জানান, গাইবান্ধার গোবিন্দগঞ্জ উপজেলায় জ¦র, সর্দি, শ^াসকষ্ট নিয়ে আরো এক ব্যক্তির মৃত্যু হয়েছে। তিনি হলেন উপজেলার চকরহিমাপুর গ্রামের নিবারণ দেবনাথের ছেলে গোবিন্দগঞ্জ বাজারের ক্ষুদ্র কাপড় ব্যবসায়ী সুদর্শন দেবনাথ (৩৮)। গত ১৫ মে থেকে তিনি জ¦র, সর্দি, কাশি ও শ^াসকষ্টে ভুগছিলেন।
কুমিল্লায় চিকিৎসকসহ নতুন আক্রান্ত ৩৪
কুমিল্লা সংবাদদাতা জানান, করোনাভাইরাসে শুক্রবার কুমিল্লা মেডিক্যাল কলেজের চিকিৎসকসহ নতুন আক্রান্ত হয়েছেন ৩৪ জন। এ নিয়ে জেলায় করোনা রোগীর সংখ্যা বেড়ে দাঁড়াল ৪৬৩ জনে। করোনা সংক্রমণ প্রতিরোধ কমিটি কুমিল্লা জেলার সমন্বয়ক ডা: নিসর্গ মেরাজ চৌধুরী এ তথ্য নিশ্চিত করেছেন।
সোনারগাঁওয়ে রোগী বেড়ে ১৩০ জন, নতুন আক্রান্ত চারজন
সোনারগাঁও (নারায়ণগঞ্জ) সংবাদদাতা জানান, নারায়ণগঞ্জের সোনারগাঁওয়ে ২৪ ঘণ্টায় আরো চারজনের দেহে করোনা সংক্রমণ শনাক্ত হয়েছে। তাদের মধ্যে তিনজন প্রাপ্ত বয়স্ক পুরুষ, একজন প্রাপ্ত বয়স্ক মহিলা। এ নিয়ে সোনারগাঁওয়ে ১৩০ জন করোনায় আক্রান্ত হয়েছেন।
কোম্পানীগঞ্জ (নোয়াখালী) সংবাদদাতা জানান, নোয়াখালীর কোম্পানীগঞ্জে নতুন করে আরো একজনের করোনা শনাক্ত হয়েছে। এ নিয়ে উপজেলায় মোট আক্রান্ত আটজন। শুক্রবার বিকেলে কোম্পানীগঞ্জ উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা: মোহাম্মদ সেলিম এ তথ্য জানান।
দোহার-নবাবগঞ্জ (ঢাকা) সংবাদদাতা জানান, ঢাকার নবাবগঞ্জ উপজেলায় নতুন করে আরো দুইজনের শরীরে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। নতুন আক্রান্তরা নবাবগঞ্জ উপজেলার কলাকোপা ও শিকারীপাড়া ইউনিয়নের বাসিন্দা। এ নিয়ে নবাবগঞ্জ উপজেলায় করোনাভাইরাসে আক্রান্ত মোট ৪৭ জন। তাদের মধ্যে সুস্থ হয়ে বাড়ি ফিরেছে সাতজন।


আরো সংবাদ

হিজবুল্লাহর জালে আটকা পড়েছে ইসরাইল! (৩৮৭৬৩)আবারো তাইওয়ান দখলের ঘোষণা দিল চীন (১৭২৩৫)মরুভূমির ‘এয়ারলাইনের গোরস্তানে’ ফেলা হচ্ছে বহু বিমান (১২৫২৩)সিনহা নিহতের ঘটনায় পুলিশ ও ডিজিএফআই’র পরস্পরবিরোধী ভাষ্য (৯৫৯১)হামলায় মার্কিন রণতরীর ডামি ধ্বংস না হওয়ার কারণ জানালো ইরান (৮৭৮৫)সহকর্মীর এলোপাথাড়ি গুলিতে ২ বিএসএফ সেনা নিহত, সীমান্তে উত্তেজনা (৭৫৯৬)ভয়াবহ বিস্ফোরণে কেঁপে উঠল লেবাননের রাজধানী (৭১৪৬)বিবাহিত জীবনের বেশিরভাগ সময় জেলে এবং পালিয়ে থাকতে হয়েছে বাবুকে : ফখরুল (৬১৫১)চীনের বিরুদ্ধে গোর্খা সৈন্যদের ব্যবহার করছে ভারত : এখন কী করবে নেপাল? (৫৫৮১)করোনায় আক্রান্ত এমপিকে হেলিকপ্টারে ঢাকায় আনা হয়েছে (৪৪৬৩)