১৭ এপ্রিল ২০২৪, ০৪ বৈশাখ ১৪৩১, ০৭ শাওয়াল ১৪৪৫
`

রেকর্ড রোগী শনাক্ত মৃত্যু ছাড়াল ৪০০

এক দিনে সর্বোচ্চ ২২ জনের মৃত্যু; ২৪ ঘণ্টায় শনাক্ত ১,৭৭৩
-

এক দিনেই রেকর্ড ২২ জনের মৃত্যুর মধ্য দিয়ে বাংলাদেশে নতুন করোনাভাইরাসে মৃতের সংখ্যা বেড়ে হয়েছে ৪০৮ জন। গতকাল বৃহস্পতিবার সকাল ৮টা পর্যন্ত ২৪ ঘণ্টায় আরো এক হাজার ৭৭৩ জনের মধ্যে নতুন করোনাভাইরাসের সংক্রমণ ধরা পড়ায় দেশে শনাক্ত রোগীর সংখ্যা বেড়ে হয়েছে ২৮ হাজার ৫১১ জন। করোনা শনাক্তের পর গত দশ সপ্তাহে কখনো এক দিনে এত নতুন রোগী আর এত বেশি মৃত্যু বাংলাদেশকে দেখতে হয়নি। গত ৮ মার্চ বাংলাদেশে করোনাভাইরাসে আক্রান্ত প্রথম রোগী শনাক্ত হয়। এর ১০ দিনের মাথায় মৃত্যুর সংবাদ আসে।
সারা দেশে বিভিন্ন হাসপাতালে ভর্তি রোগীদের মধ্যে গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ৩৯৫ জন। সব মিলিয়ে এ পর্যন্ত মোট পাঁচ হাজার ৬০২ জন সুস্থ হয়ে উঠলেন।
অনলাইনে স্বাস্থ্য অধিদফতরের নিয়মিত বুলেটিনে অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা: নাসিমা সুলতানা গতকাল বৃহস্পতিবার দেশে করোনাভাইরাস পরিস্থিতির সবশেষ তথ্য তুলে ধরেন। তিনি বলেন, গত এক দিনে যারা মারা গেছেন, তাদের মধ্যে ১৯ জন পুরুষ ও তিনজন নারী। তাদের মধ্যে দুইজনের বয়স ছিল ৮০ বছরের বেশি। বাকিদের মধ্যে দুইজনের বয়স ৭১ থেকে ৮০ বছরের মধ্যে, তিনজনের বয়স ছিল ৬১ থেকে ৭০ বছরের মধ্যে, ১০ জনের বয়স ৫১ থেকে ৬০ বছরের মধ্যে, দুইজনের বয়স ৪১ থেকে ৫০ বছরের মধ্যে, একজনের বয়স ৩১ থেকে ৪০ বছরের মধ্যে, দুইজনের বয়স ১১ থেকে ২০ বছরের মধ্যে ছিল।
মৃত ব্যক্তিদের মধ্যে ঢাকায় ১০ জন, চট্টগ্রামে আটজন, সিলেটে তিনজন ও ময়মনসিংহে একজন। তাদের মধ্যে হাসপাতালে মারা গেছেন ১৬ জন। বাড়িতে মৃত্যু হয়েছে পাঁচজনের। আর আরেকজনকে মৃত অবস্থায় হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছিল।
অধ্যাপক নাসিমা সুলতানা জানান, গত ২৪ ঘণ্টায় নমুনা সংগ্রহ ছিল ১০ হাজার ১৭৪টি, আর পরীক্ষা করা হয়েছে আগের দিনেরসহ ১০ হাজার ২৬২টি নমুনা। এখন পর্যন্ত দুই লাখ ১৪ হাজার ১১৪টি নমুনা পরীক্ষা করা হয়েছে। গত ২৪ ঘণ্টায় আইসোলেশনে রাখা হয়েছে ১৫৪ জনকে। বর্তমানে আইসোলেশনে আছেন তিন হাজার ৮৯৭ জন। ২৪ ঘণ্টায় আইসোলেশন থেকে ছাড়া পেয়েছেন ৭৩ জন, এখন পর্যন্ত মোট ছাড়া পেয়েছেন এক হাজার ৯৬৬ জন।
তিনি আরো জানান, গত ২৪ ঘণ্টায় প্রাতিষ্ঠানিক ও হোম নিয়ে কোয়ারেন্টিন করা হয়েছে চার হাজার ৩২ জনকে। এখন পর্যন্ত দুই লাখ ৫৫ হাজার ৫৩৪ জনকে কোয়ারেন্টিন করা হয়েছে। কোয়ারেন্টিন থেকে গত ২৪ ঘণ্টায় ছাড়া পেয়েছেন দুই হাজার ৫৯১ জন। এখন পর্যন্ত মোট ছাড়া পেয়েছেন দুই লাখ এক হাজার ১৫২ জন। বর্তমানে মোট কোয়ারেন্টিনে আছেন ৫৪ হাজার ৩৮২ জন।
বগুড়ায় পুলিশ, কারারক্ষীসহ আরো ১৭ জন করোনা আক্রান্ত
বগুড়া অফিস জানায়, গত ২৪ ঘণ্টায় বগুড়ায় পুলিশ সদস্য, কারারক্ষীসহ ১৭ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। বুধবার রাতে বগুড়ার ডেপুটি সিভিল সার্জন ডা: মোস্তাফিজুর রহমান এ তথ্য জানান। তিনি জানান, বুধবার শহীদ জিয়াউর রহমান মেডিক্যাল কলেজের ল্যাব থেকে ১৮৮টি নমুনা পরীক্ষার ফল পাওয়া যায়। এর মধ্যে ১৭টি রিপোর্ট ফল পজিটিভ এসেছে। আক্রান্তদের মধ্যে শেরপুর উপজেলায় তিনজন, গাবতলী উপজেলায় চারজন এবং বগুড়া সদরের বাসিন্দা ১০ জন। শেরপুরে আক্রান্ত তিনজনের মধ্যে শেরপুর থানার এক পুলিশ কনস্টেবল রয়েছেন। বগুড়া সদরে আক্রান্ত ১০ জনের মধ্যে ছয়জন জেলা কারাগারের কারারক্ষী বলে জানিয়েছে সিভিল সার্জন। বুধবার পর্যন্ত বগুড়া জেলায় মোট আক্রান্ত ১১২ জন। তাদের মধ্যে ১৪ জন সুস্থ হয়েছেন।
নীলফামারীতে সাতজনের শরীরে করোনা শনাক্ত
নীলফামারী সংবাদদাতা জানান, নীলফামারীতে নতুন করে দুই নারীসহ আরো সাতজনের শরীরে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। নীলফামারী সিভিল সার্জন রনজিৎ কুমার বর্মন বুধবার রাতে নতুন শনাক্তের বিষয়টি নিশ্চিত করেন। এ নিয়ে জেলায় করোনা আক্রান্ত রোগীর সংখ্যা হলো ৭১ জনে। জেলা স্বাস্থ্য বিভাগ সূত্রে জানা গেছে, নতুন করে করোনা শনাক্ত সাতজনের মধ্যে জেলা সদরে চারজন, কিশোরগঞ্জ উপজেলায় দুইজন ও ডোমার উপজেলায় একজন।
কবিরহাটে আরো ১৮ জন আক্রান্ত
কোম্পানীগঞ্জ (নোয়াখালী) সংবাদদাতা জানান, নোয়াখালী জেলার কবিরহাট উপজেলায় আরো ১৮ জনের করোনাভাইরাস শনাক্ত হয়েছে। এ নিয়ে উপজেলায় মোট আক্রান্তের সংখ্যা ৩৮ জন। তাদের মধ্যে সুস্থ হয়েছেন একজন। বৃহস্পতিবার দুপুরে কবিরহাট উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা: বিদ্যুৎ কুমার বিশ্বাস এ তথ্য জানান। তিনি বলেন, নতুন আক্রান্তদের মধ্যে উপজেলার ঘোষবাগ ইউনিয়নে একজন, নরোত্তমপুর ইউনিয়নে সাতজন, বাটইয়া ইউনিয়নে ১০ জন। সর্বশেষ তথ্য মতে আক্রান্তদের বাড়ি লকডাউন করে তাদের আইসোলেশনে নেয়ার ব্যবস্থা করা হচ্ছে।
নবাবগঞ্জে নতুন আরো ২১ জনের করোনা শনাক্ত
দোহার (ঢাকা) সংবাদদাতা জানান, ঢাকার নবাবগঞ্জ উপজেলায় এক দিনে নতুন করে একটি শিশু, ১০ নারীসহ ২১ জনের শরীরে করোনা শনাক্ত হয়েছে। এ নিয়ে উপজেলায় করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা বেড়ে ৪৫ জনে। বৃহস্পতিবার সকালে বিষয়টি নিশ্চিত করেন উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা শহীদুল ইসলাম। আক্রান্ত ২১ জনের মধ্যে ১৯ জনই উপজেলার বান্দুরার জেলে পাড়ার বাসিন্দা। অন্য দুইজনের বাড়ি নয়নশ্রী এলাকায়। আক্রান্ত চারজনের শারীরিক অবস্থা ঝুঁকিপূর্ণ হওয়ায় বৃহস্পতিবার দুপুরে তাদের ঢাকায় পাঠানো হয়েছে। অন্যদের স্থানীয় একটি প্রাথমিক বিদ্যালয়ে রেখে চিকিৎসা দেয়ার ব্যবস্থা করা হয়েছে। উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা শহীদুল ইসলাম জানান, জেলেপাড়ার আরো করোনা রোগী শনাক্ত হওয়ার সম্ভাবনা রয়েছে। তাদের অনেকেই নমুনা না দিয়ে এখন গা ঢাকা দিয়েছেন বলে জানান তিনি।
ধামরাইয়ে ৯ জন করোনায় আক্রান্ত, সুস্থ হয়েছেন সাতজন
ধামরাই (ঢাকা) সংবাদদাতা জানান, ঢাকার ধামরাই উপজেলায় আরো ৯ জন করোনায় আক্রান্ত হয়েছেন। আক্রান্তরা উপজেলার রোয়াইল, পাঠানটোলা, সেনাইল, ছোট চন্দ্রাইল, তেঁতুলিয়া, ভাড়ারিয়া, কালামপুর, ইসলামপুর ও সূতিপাড়া এলাকার। আক্রান্ত সাত ব্যক্তিকে আইসোলেশন রাখা হয়েছে। এ পর্যন্ত ধামরাইয়ে ৭১৮ করোনাভাইরাসের নমুনা পরীক্ষা করা হয়েছে। তাদের মধ্যে ৩১ জনের করোনা পজিটিভ রিপোর্ট এসেছে। এ ৩৫ জনের মধ্যে সাতজন সম্পূর্ণ সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন। উপজেলা নির্বাহী কর্মকর্তা সামিউল হক জানান, ধামরাই উপজেলার রোয়াইল, পাঠানটোলা, সেনাইল, ছোট চন্দ্রাইল, তেঁতুলিয়া, ভাড়ারিয়া, কালামপুর, ইসলামপুর ও সূতিপাড়া এলাকায় লকডাউন করা হয়েছে।
চট্টগ্রামে এক দিনেই ২৫৭ করোনা পজিটিভ
চট্টগ্রাম ব্যুরো জানায়, চট্টগ্রামে প্রাণঘাতী করোনাভাইরাস আক্রান্ত নতুন করে শনাক্ত হলেন আরো ২৫৭ জন। ফলে চট্টগ্রামে মোট করোনা পজিটিভ শনাক্ত হওয়া রোগীর সংখ্যা বেড়ে দাঁড়াল এক হাজার ২৩৪ জনে। যেটি একদিন আগেও ছিল ৯৭৭ জন। গত বুধবার রাতে চট্টগ্রামের তিনটি ল্যাবে নমুনা পরীক্ষায় শনাক্ত করোনার সংক্রমণ নিয়ে এই তথ্য জানানো হয়েছে। চট্টগ্রাম জেলার সিভিল সার্জন ডা: সেখ ফজলে রাব্বী বলেন, আক্রান্তদের মধ্যে মুক্তিযোদ্ধা, পুলিশ সদস্য, সাংবাদিক ও চিকিৎসক রয়েছেন। জেলা সিভিল সার্জনের কার্যালয় থেকে জানানো হয়েছে, চট্টগ্রামের ফৌজদারহাটে বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল অ্যান্ড ইনফেকশাস ডিজিজেজ- বিআইটিআইডিতে ২৩৯ জনের নমুনা পরীক্ষায় ৪১ জনের সংক্রমণ শনাক্ত হয়েছে। এদের মধ্যে ৩২ জন চট্টগ্রাম নগরীর এবং বাকি ৯ জনের মধ্যে চন্দনাইশ উপজেলার ছয়জন, আনোয়ারার দুইজন এবং বোয়ালখালীর একজন আছেন। চট্টগ্রাম মেডিক্যাল কলেজের ল্যাবে গত ৪৮ ঘণ্টায় ৩৭৩ জনের নমুনা পরীক্ষায় ১৮২ জনের সংক্রমণ শনাক্ত হয়েছে। এদের মধ্যে ১৭৪ জন চট্টগ্রাম নগরীর এবং আটজন বিভিন্ন উপজেলার বাসিন্দা। চট্টগ্রাম ভেটেরিনারি অ্যান্ড অ্যানিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয়ের (সিভাসু) ল্যাবে গত ২৪ ঘণ্টা ৯৬টি নমুনা পরীক্ষায় ২৮ জনের সংক্রমণ ধরা পড়েছে। এদের মধ্যে ১৯ জন নগরীর। বাকি ৯ জনের মধ্যে পাঁচজন রাঙ্গুনিয়ার, বোয়ালখালী ও পটিয়া উপজেলার দুইজন করে আছেন। এ ছাড়া কক্সবাজার মেডিক্যাল কলেজের ল্যাবে চট্টগ্রামের ১৮ জনের নমুনা পরীক্ষায় ছয়জনের মধ্যে সংক্রমণ শনাক্ত হয়েছে। এদের মধ্যে পাঁচজন লোহাগাড়া এবং একজন সাতকানিয়া উপজেলার বাসিন্দা।
চট্টগ্রাম বিভাগীয় স্বাস্থ্য অধিদফতরের পরিচালক ডা: হাসান শাহরিয়ার কবির জানিয়েছেন, আক্রান্তদের মধ্যে দুইজন চিকিৎসক আছেন। ১৬ জন পুলিশ সদস্য আছেন। সিএমপির অতিরিক্ত উপ-কমিশনার (গণমাধ্যম) আবু বক্কর সিদ্দিক জানিয়েছেন, সিএমপির তিনজন পুলিশ কনস্টেবলের নমুনা পরীক্ষায় করোনা পজিটিভ এসেছে। এ ছাড়া শিল্পপুলিশের ১৩ জন সদস্য আছেন। এ ছাড়া নগরীর চকবাজার থানার সিরাজউদ্দৌলা সড়কের বাসিন্দা একজন মুক্তিযোদ্ধা ও তার স্ত্রী করোনায় আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছেন। ওই মুক্তিযোদ্ধা বাংলাদেশ ব্যাংকের ঊর্ধ্বতন কর্মকর্তা ছিলেন।
কোম্পানীগঞ্জ ও কবিরহাটে আরো ২০ জনের করোনা শনাক্ত
কোম্পানীগঞ্জ (নোয়াখালী) সংবাদদাতা জানান, নোয়াখালীর কোম্পানীগঞ্জ ও কবিরহাটে আরো ২০ জনের করোনা শনাক্ত হয়েছে। বৃহস্পতিবার বিকেলে কোম্পানীগঞ্জ উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা: মোহাম্মদ সেলিম ও কবিরহাট উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা: বিদ্যুৎ কুমার বিশ্বাস এ তথ্য জানান। তারা বলেন, নতুন আক্রান্তরা হলেন- কোম্পানীগঞ্জ উপজেলার সিরাজপুর ইউনিয়নের ৩ নম্বর ওয়ার্ডের ৩০ বছর বয়সী এক ব্যক্তি এবং চরপার্বতী ইউনিয়নের ৭ নম্বর ওয়ার্ডের ২১ বছর বয়সী এক যুবক। এ ছাড়াও কবিরহাট উপজেলার ঘোষবাগ ইউনিয়নে একজন, নরোত্তমপুর ইউনিয়নে সাতজন, বাটইয়া ইউনিয়নে ১০ জন। আক্রান্তদের বাড়ি লকডাউন করে আইসোলেশনে নেয়া হচ্ছে।
ফরিদপুরে বাবার মৃত্যু ছেলে করোনায় আক্রান্ত, শনাক্ত ছাড়াল এক শ’
ফরিদপুর সংবাদদাতা জানান, ফরিদপুর গত ২৪ ঘণ্টায় আরো ছয়জনের করোনাভাইরাস শনাক্ত হয়েছে। এ নিয়ে ফরিদপুর জেলায় করোনাভাইরাস শনাক্তের সংখ্যা দাঁড়াল ১০৩ জন। গতকাল বৃহস্পতিবার বিকেলে ফরিদপুর মেডিক্যাল কলেজের পিসিআর ল্যাব থেকে এ তথ্য জানা গেছে। নতুন করে আক্রান্ত ছয়জনের সবাই পুরুষ। তাদের দুইজন বোয়ালমারী উপজেলার। যাদের একজনের বাবা গত সোমবার কোভিড-১৯ এ আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেন। অন্য চারজন ফরিদপুর সদর উপজেলার বাসিন্দা। তাদের মধ্যে ২০ থেকে ৩০ বছরের বয়সী রয়েছে চারজন। বাকি দুইজনের মধ্যে একজনের বয়স ৪৪ অন্যজনের ৫৫। ফমেকের পিসিআর ল্যাব সূত্রে জানা গেছে, গত বুধবার ফরিদপুর ও গোপালগঞ্জের মোট ১৮৮ জনের নমুনা পরীক্ষা করা হয়। এর মধ্যে ফরিদপুরের ৮০ এবং গোপালগঞ্জের ১০৮টি। তাদের মধ্যে মোট পজিটিভ শনাক্ত হয়েছে ১৮ জন। এর মধ্যে ফরিদপুরে ছয়জন এবং গোপালগঞ্জে ১২ জন। এর মধ্য দিয়ে এ পর্যন্ত ফরিদপুরে কোভিড-১৯ এ মোট শনাক্ত হলো ১০৩ জন। যার মধ্যে বোয়ালমারীতে ২৮ জন, নগরকান্দায় ১৯ জন, ফরিদপুর সদরে ২৩ জন, আলফাডাঙ্গায় ১৭, ভাঙ্গায় ছয়, সদরপুরে চার, চরভদ্রাসনে তিন, মধুখালীতে দুইজন এবং সালথায় একজন।
সাটুরিয়ায় করোনার উপসর্গ নিয়ে জনতা ব্যাংক কর্মকর্তার মৃত্যু
সাটুরিয়া (মানিকগঞ্জ) সংবাদদাতা জানান, মানিকগঞ্জের সাটুরিয়ায় উপজেলায় হাসিবুর রহমান (৪০) নামে এক জনতা ব্যাংক কর্মকর্তার ঢাকায় মৃত্যু হয়েছে। তিনি গত এক সপ্তাহ ধরে ঠা-া ও জ¦রে ভুগছিলেন। বৃহস্পতিবার ভোরে তার অবস্থার অবনতি হলে তাকে ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন। মৃত ব্যাংক কর্মকর্তা হাসিবুর রহমান উপজেলার বালিয়াটি ইউনিয়নের পশ্চিম চালা গ্রামের মৃত আবুল বাশারের ছেলে। সাটুরিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা আশরাফুল আলম বলেন, খবর পেয়ে মৃত ব্যক্তির বাড়ি পরিদর্শন করা হয়েছে। লাশ বাড়ি আনা হলে করোনা ব্যবস্থাপনা মেনে দাফন সম্পন্ন করা হবে।
রামগঞ্জ সোনালী ব্যাংক ব্যবস্থাপকসহ নতুন আক্রান্ত পাঁচ
রামগঞ্জ (লক্ষ্মীপুর) সংবাদদাতা জানান, লক্ষ্মীপুরের রামগঞ্জ সোনালী ব্যাংক শাখার ব্যবস্থাপক শামসুল আলমসহ পাঁচজনের করোনা শনাক্ত হয়েছে। আক্রান্ত অন্য সদস্যরা হলেন- একই ব্যাংকের সহকারী ব্যবস্থাপক, একজন এমএলএসএস ও একজন আনসার সদ্য এবং করপাড়া ইউনিয়নের আইয়েনগর গ্রামের পাঁচহাজারী বাড়ির এক ব্যক্তি।
ওসমানীনগর (সিলেট) সংবাদদাতা জানান, সিলেট জেলার ওসমানীনগর উপজেলায় পূর্বের করোনা আক্রান্ত পল্লী বিদ্যুতের লাইন টেকনিশিয়ানের ১১ বছর বয়সি ছেলে লাবিব রহমানসহ আরো তিনজনের করোনাভাইরাস শনাক্ত হয়েছে। আক্রান্ত অন্য দুইজন হলেন- বালাগঞ্জ উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কেন্দ্রের সিনিয়র নার্সের বাবা সাদীপুর ইউনিয়নের ইব্রাহিমপুর গ্রামের বাসিন্দা অনিল রায় ও তাজপুর ডিগ্রি কলেজ গেটসংলগ্ন করোনা উপসর্গ নিয়ে মৃত রিকশাচালক হাবিব মিয়া।
নাঙ্গলকোটে আরো আটজনের করোনা শনাক্ত
নাঙ্গলকোট (কুমিল্লা) সংবাদদাতা জানান, কুমিল্লার নাঙ্গলকোটে নতুন করে এক পল্লীচিকিৎসক, তার স্ত্রী, দুই শিশুসন্তান ও অন্য একটি পরিবারের এক মহিলা, তার দুই নাতনী ও এক যুবকসহ আটজনের করোনা পজিটিভ শনাক্ত হয়েছে। গতকাল বৃহস্পতিবার দুপুরে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা: দেব দাস দেব বিষয়টি নিশ্চিত করেছেন। এ নিয়ে নাঙ্গলকোটে সর্বমোট আক্রান্তের সংখ্যা দাঁড়াল ২২ জনে।
মুন্সীগঞ্জে ম্যাজিস্ট্রেটসহ নতুন ২৮ জনের করোনা
মুন্সীগঞ্জ সংবাদদাতা জানান, মুন্সীগঞ্জে বৃহস্পতিবার শ্রীনগরের দায়িত্বে থাকা নির্বাহী ম্যাজিস্ট্রেটসহ নতুন করে আরো ২৮ জন করোনায় আক্রান্ত হয়েছেন। এ নিয়ে জেলায় মোট করোনায় আক্রান্ত হলেন ৪৮৮ জন। বৃহস্পতিবার আরো ১০ জন সুস্থ হয়েছেন। মোট সুস্থ হলেন ১০০ জন। উপসর্গ নিয়ে মারা যাওয়া দুইজন সদরের মালিপাথরের আব্দুল হালিম (৬৫) ও চরকিশোরগঞ্জের আব্দুল কাদের (৬০) করোনা শনাক্ত হয়েছেন। তাই জেলায় এখন মৃতের সংখ্যা ১৬। নতুন শনাক্তদের মধ্যে মুন্সীগঞ্জ সদর উপজেলায় ১৬, শ্রীনগর উপজেলায় সাত, সিরাজদিখান তিন ও গজারিয়া দুইজন। তবে লৌহজং এবং টঙ্গীবাড়ি উপজেলায় এই রিপোর্টে নতুন কারো করোনা শনাক্ত হয়নি। বৃহস্পতিবার ১৯ ও ২০ মে তারিখের পাঠানো নমুনার ১৪৪ জনের রিপোর্ট পাওয়া যায়। এ নিয়ে মুন্সীগঞ্জে দুই হাজার ৮৪৫ জনের রিপোর্ট পাওয়া গেল। এ পর্যন্ত নমুনা পাঠানো হয়েছে দুই হাজার ৮৪৫টি।
কেরানীগঞ্জে করোনা উপসর্গ নিয়ে আ’লীগ নেতার স্ত্রীসহ তিনজনের মৃত্যু
ঢাকা জেলা সংবাদদাতা জানান, ঢাকার কেরানীগঞ্জে উপজেলা আওয়ামী লীগের আহ্বায়ক কমিটির সদস্য কাজী সুলতান সাইফুলের স্ত্রীসহ তিনজন করোনা উপসর্গ নিয়ে মারা গেছেন। আওয়ামী লীগ নেতার স্ত্রী পাঁচ-ছয় দিন ধরে জ্বর, সর্দি, কাশি ও গলাব্যথা নিয়ে কো-া ইউনিয়নের দোলেশ্বর গ্রামের বাড়িতেই ছিলেন। বুধবার রাতে তিনি হঠাৎ অসুস্থ হয়ে পড়লে তাকে দ্রুত রাজধানীর সমরিতা হাসপাতালে নিয়ে গেলে সেখানে তিনি মারা যান। কাজী সুলতান সাইফুল নিজেও কয়েকদিন ধরে করোনায় আক্রান্ত হয়ে বাড়িতেই চিকিৎসা নিচ্ছেন। ধারণা করা হচ্ছে তার মাধ্যমেই তার স্ত্রী করোনায় সংক্রমিত হয়েছিলেন। এ দিকে কালিন্দী ইউনিয়নের গদারবাগ এলাকায় করোনা উপসর্গ নিয়ে আরো দুইজনের মৃত্যু হয়েছে। তার জ্বর, সর্দি ও কাশি নিয়ে চার-পাঁচ দিন ধরে বাড়িতেই অবস্থান করছিলেন। বুধবার রাতে হঠাৎ গুরুতর অসুস্থ হয়ে পড়লে তাকে দ্রুত স্যার সলিমুল্লাহ মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়। চিকিৎসাধীন অবস্থায় রাতেই তিনি সেখানে মারা যান। পেশায় তারা ছিলেন মাছ বিক্রেতা। এ ছাড়া উপজেলা মৎস্য কর্মকর্তাসহ নতুন শনাক্ত হয়েছে ৩০ জন। এ নিয়ে কেরানীগঞ্জ উপজেলায় আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৪১৬ জনে। মৃত্যু হয়েছে ১৩ জনের। মৎস্য কর্মকর্তা সেলিম রেজা ছাড়া বাকি ২৯ জনের মধ্যে আগানগর, শুভাঢ্যা ও কালিন্দী ইউনিয়নে পাঁচজন করে। জিনজিরা ইউনিয়নে উপজেলা স্বাস্থ্যকেন্দ্রের একজন ডাক্তারসহ ১০ জন, বাস্তা (আব্দুল্লাহপুর) ও শাক্তা ইউনিয়নের একজন করে। অন্যজন পল্লী বিদ্যুৎ অফিসের কর্মী।
কুমিল্লায় চিকিৎসক, স্বাস্থ্যকর্মীসহ নতুন আক্রান্ত ৫৭
কুমিল্লা সংবাদদাতা জানান, করোনাভাইরাসে বৃহস্পতিবার কুমিল্লায় রেকর্ড পরিমাণ আক্রান্ত হয়েছে। একজন চিকিৎসক, তিনজন স্বাস্থ্যকর্মী এবং কুমিল্লা নগরীর চারজনসহ জেলায় এ দিন নতুন আক্রান্ত হয়েছে ৫৭ জন। এ নিয়ে জেলায় করোনা রোগীর সংখ্যা বেড়ে দাঁড়াল ৪২৯ জনে। করোনা সংক্রমণ প্রতিরোধ কমিটি কুমিল্লা জেলার সমন্বয়ক ডা: নিসর্গ মেরাজ চৌধুরী এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি জানান, নতুন আক্রান্তদের মধ্যে লাকসাম স্বাস্থ্য কমপ্লেক্সের একজন চিকিৎসকসহ দুইজন, চান্দিনায় ৯ জন, মুরাদনগরে ৯ জন, নাঙ্গলকোটে আটজন, কুমিল্লা সদর হাসপাতালের ওটি বয়সহ কুমিল্লা নগরীতে চারজন, বরুড়ায় একজন, আদর্শ সদর উপজেলায় ১০ জন, লালমাইয়ে একজন, দেবিদ্বারে ১২ জন এবং তিতাসে একজন স্বাস্থ্যকর্মী আক্রান্ত হয়েছে। বৃহস্পতিবার বিকেল পর্যন্ত কুমিল্লা জেলা থেকে সর্বমোট ছয় হাজার ৯২ জনের নমুনা সংগ্রহ করা হয়েছেন। এ পর্যন্ত নমুনা পরীক্ষা শেষে রিপোর্ট এসেছে পাঁচ হাজার ৬৬৫ জনের। বৃহস্পতিবার তিনজনসহ মোট মারা গেছেন ১৭ জন। এ দিন ২১ জনসহ মোট সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৮৩ জন।
ঝালকাঠি সংবাদদাতা জানান, ঝালকাঠি জেলায় বৃহস্পতিবার আরো একজন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। এ নিয়ে জেলায় এখন পর্যন্ত ২৮ জন আক্রান্ত হলো। আক্রান্তদের মধ্যে হোম কোয়ারেন্টিনে থাকাকালীন ১২ জন দ্বিতীয় ও তৃতীয় দফায় রিপোর্ট নেগেটিভ আসে। সর্বশেষ আক্রান্ত ব্যক্তি নলছিটি উপজেলার গ্রামের বাসিন্দা লিটন। ঝালকাঠি জেলায় বৃহস্পতিবার পর্যন্ত ৭৬৩ জনের নমুনা পরীক্ষার জন্য পাঠানো হয়েছে এবং ৬৪৩ জনের রিপোর্ট এসেছে। এদের মধ্যে ২৮ জনের রিপোর্ট পজিটিভ ও ৬১৫ জনের নেগেটিভ রিপোর্ট এসেছে। জেলায় বুধবার পর্যন্ত ১৮৮ জন হোম কোয়ারেন্টিনে রয়েছে। এ পর্যন্ত এক হাজার ৯২ জন হোম কোয়ারেন্টিনে ছিল। তাদের মধ্যে ৯০৪ জন ছাড়পত্র নিয়ে চলে গেছে। ঝালকাঠির সিভিল সার্জন ডা: শ্যামল কৃষ্ণ হাওলাদার এ তথ্য জানিয়েছেন।
হাসপাতালে ভর্তির সাড়ে ৩ ঘণ্টার মধ্যে করোনা আক্রান্ত রোগীর মৃত্যু
ইউএনবি জানায়, সিলেটের গোলাপগঞ্জ উপজেলায় করোনাভাইরাসে আক্রান্ত হয়ে বুধবার রাতে আবুল কাশেম (৪০) নামে একজনের মৃত্যু হয়েছে। রাত দেড়টার দিকে সিলেট শহীদ শামসুদ্দিন হাসপাতালে তার মৃত্যু হয়। এটিই উপজেলার প্রথম মৃত্যু বলে জানান উপজেলা আবাসিক মেডিক্যাল অফিসার ডা: শাহিনুর ইসলাম শাহীন। আবুল কাশেম গোলাপগঞ্জ উপজেলার বাদেপাশা ইউনিয়নের আছিরগঞ্জ বাজারের একটি বাসায় বসবাস করতেন এবং আছিরগঞ্জ বাজারে তার ফার্মেসির ব্যবসায় রয়েছে। ডা: শাহিনুর ইসলাম শাহীন বলেন, আবুল কাশেম বুধবার রাত ১০টায় সিলেট শামসুদ্দিন হাসপাতালে ভর্তি হন। এরপর রাত দেড়টার দিকে খবর আসে তিনি মৃত্যুবরণ করেছেন। এই করোনা রোগী গোলাপগঞ্জ পৌর এলাকার টিকরবাড়ি গ্রামের প্রথম রোগীর সংস্পর্শে এসেছিলেন। গত ১৯ মে আবুল কাশেমের করোনা রিপোর্ট পজিটিভ আসে। গোলাপগঞ্জ উপজেলায় এ পর্যন্ত মোট ২৫ জন করোনা রোগী শনাক্ত হয়েছেন। এর মধ্যে সুস্থ হয়েছেন তিনজন।
নোয়াখালীতে আরো সাতজনের করোনা শনাক্ত
নোয়াখালী সংবাদদাতা জানান, নোয়াখালীতে আরো সাতজনের করোনাভাইরাস শনাক্ত হয়েছে। এ নিয়ে জেলায় মোট আক্রান্তের সংখ্যা ২৩৪ জন। বৃহস্পতিবার বেলা ১১টায় দিকে বিষয়টি নিশ্চিত করেছেন জেলা সিভিল সার্জন মোমিনুর রহমান। তিনি বলেন, গত ১৯ ও ২০ মে তাদের শরীরের নমুনা সংগ্রহ করে পরীক্ষা জন্য আব্দুল মালেক উকিল মেডিক্যাল কলেজে ও নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (নোবিপ্রবি) করোনা ল্যবে পাঠানো হয়। পরে ২০ মে রাতে তাদের রিপোর্ট এলে তাতে করোনা পজিটিভ আসে। নোয়াখালীর ২৩৪ করোনা রোগীর মধ্যে বেগমগঞ্জে উপজেলায় সর্বোচ্চ ১২৯ জন, সদরে ২৭ জন, চাটখিলে ২০, সোনাইমুড়ীতে ১৫, কবিরহাটে ২০, কোম্পানীগঞ্জে পাঁচ, সেনবাগে সাত, হাতিয়া ছয় ও সুবর্ণচরে পাঁচজন। আক্রান্তদের মধ্যে মারা গেছেন সোনাইমুড়ী ইতালীপ্রবাসী মোরশেদ আলম, সেনবাগের রাজমিস্ত্রি মোহাম্মদ আক্কাস, বেমগগঞ্জের তারেক হোসেন ও সোনাইমুড়ীর ফখরুল ইসলাম।
টাঙ্গাইলে বাবার পর শিশুকন্যার দেহে করোনা
টাঙ্গাইল সংবাদদাতা জানান, টাঙ্গাইলে বাবার পর তার ৯ বছর বয়সী শিশুকন্যার দেহে পাওয়া গেল করোনাভাইরাস। এই শিশুসহ জেলায় নতুুন করে আরো তিনজন করোনায় আক্রান্ত হয়েছেন। তাদের মধ্যে দুইজনের বাড়ি মির্জাপুরে এবং অন্যজনের বাড়ি গোপালপুর উপজেলায়। এ নিয়ে বৃহস্পতিবার পর্যন্ত জেলায় পুলিশ, সাংবাদিক, চিকিৎসক, স্বাস্থ্যকর্মী ও শিশু-কিশোরসহ আক্রান্তের সংখ্যা দাঁড়ল ৮৮ জনে। টাঙ্গাইলের সিভিল সার্জন অফিস থেকে এ তথ্য জানানো হয়। মির্জাপুর উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা: মাকসুদা খাতুন নয়া দিগন্তকে বলেন, মির্জাপুরে যে শিশুটির দেহে করোনাভাইরান শনাক্ত হয়েছে তার বাবা উপজেলা কৃষি অফিসে চাকরি করেন। তিনি কয়েকদিন আগেই করোনায় আক্রান্ত হয়ে উপজেলা পরিষদের কোয়ার্টারে হোম আইসোলেশনে আছেন। টাঙ্গাইল সিভিল সার্জন অফিসের তথ্য মতে, বৃহস্পতিবার টাঙ্গাইল থেকে নতুন করে ১২৩ জনের নমুনা ঢাকায় পাঠানো হয়েছে। জেলায় বর্তমানে চিকিৎসাধীন আছেন ৬৪ জন। সুস্থ হয়েছেন ২০ জন। এ পর্যন্ত টাঙ্গাইলে করোনায় আক্রান্ত হয়ে চারজন মারা গেছেন।
গাজীপুরে নতুন ৫৬ জনসহ মোট আক্রান্ত ৬৭৩
গাজীপুর সংবাদদাতা জানান, গাজীপুরে প্রতিনিয়ত বাড়ছে প্রাণঘাতী করোনাভাইরাসের সংক্রমণ। জেলায় ২৪ ঘণ্টায় এ ভাইরাসে আরো ৫৬ জন আক্রান্ত হয়েছেন। এ নিয়ে জেলায় এ পর্যন্ত মোট ৬৭৩ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। তাদের মধ্যে ২১৫ জন সুস্থ হয়েছেন এবং তিনজন মারা গেছেন। বৃহস্পতিবার গাজীপুরের সিভিল সার্জন ডা: খায়রুজ্জামান এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি জানান, নতুন আক্রান্তদের সর্বাধিক ৫৩ জন গাজীপুর সদর উপজেলায়। এ ছাড়া কালীগঞ্জে একজন ও শ্রীপুরে দুইজন রয়েছেন। মোট আক্রান্ত ৬৭৩ জনের মধ্যে গাজীপুর সদর উপজেলায় ৩৮৮ জন, কালীগঞ্জে ১১০ জন, কাপাসিয়ায় ৮০ জন, কালিয়াকৈরে ৬৩ জন ও শ্রীপুর উপজেলার ৩২ জন। গাজীপুরে এ পর্যন্ত সাত হাজার ১২৪ জনের নমুনা সংগ্রহ ও পরীক্ষা করা হয়েছে।

 


আরো সংবাদ



premium cement