২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

করোনায় আক্রান্ত বাড়ছে গরিব দেশগুলোতে

করোনার রূপ বদল চীনে; ব্রিটেনে মৃতদের ৯৫ ভাগ ছিল রোগাক্রান্ত; একই পিপিই বারবার পরছেন যুক্তরাষ্ট্রের নার্সরা
-

ধনী দেশগুলো যখন লকডাউন তুলে নিচ্ছে তখন দরিদ্র দেশগুলোতে আক্রান্তের সংখ্যা বেড়ে চলেছে। এখন নিম্ন ও স্বল্পোন্নত দেশগুলোর এ পরিস্থিতি উদ্বেগজনক। করোনা মহামারী শেষ হতে এখনো অনেক সময় বাকি। আমাদের অনেক দীর্ঘ পথ অতিক্রম করতে হবে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহাপরিচালক তেদরোস আধানোম গেব্রেয়াসুস এসব কথা বলেন। তিনি বলেন, সম্প্রতি ব্রাজিলে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা বৃদ্ধি পেয়েছে। দেশটিতে গত ২৪ ঘণ্টায় ২০ হাজার মানুষ এ ভাইরাসে আক্রান্ত হয়েছে। দরিদ্র দেশগুলোতে এ ভাইরাস ছড়িয়ে পড়ায় এর মোকাবেলা করা আরো কঠিন হয়ে যাবে। বুধবার ডব্লিউএইচও জানায়, সারা বিশ্বে করোনাভাইরাসে একদিনে সর্বোচ্চ আক্রান্ত শনাক্ত হয়েছে। গত ২৪ ঘণ্টায় বিশ্বে রেকর্ড ১ লাখ ৬ হাজার মানুষ আক্রান্ত হয়েছে। বিশ্বে ডিসেম্বরে মহামারী শুরুর পর একদিনে এটি ছিল সর্বোচ্চ আক্রান্তের সংখ্যা। খবর বিবিসি, এশিয়া নিউজ ডট ইট, টাইমস অব ইন্ডিয়া, এক্সপ্রেস ট্রিবিউন, স্ট্রেইট টাইমস, দ্য বিজনেস টাইমস, ফক্সনিউজ, ডেইলি মেইল, স্কাই নিউজ, ভয়েস অব আমেরিকা, ডয়চে ভেলে, গার্ডিয়ান, ব্লুমবার্গ, আল জাজিরা, সিএনএন, ওয়াশিংটন পোস্ট ও ওয়ার্ল্ডোমিটারসের।
করোনার রূপ বদল চীনে : চীনের উত্তরাঞ্চলে গুচ্ছাকারে নতুন বিস্তারে সংক্রমিত রোগীদের ক্ষেত্রে করোনাভাইরাসের পৃথক আচরণ লক্ষ করছেন চিকিৎসকরা। এর আগে উহানে এ ভাইরাস ছড়ানোর সময় যে ধরনের উপসর্গ দেখা দিয়েছিল, জিলিন ও হ্লেংজিনের উপসর্গ এর চেয়ে আলাদা। চিকিৎসকরা ধারণা করছেন, অজানা কোনো উপায়ে ভাইরাসটি পরিবর্তিত হচ্ছে। যা এটিকে দূর করার প্রচেষ্টা আরো জটিল করে তুলছে। চীনের হাংঝোতে ঝেজিয়াং বিশ্ববিদ্যালয় থেকে করা একটি গবেষণায় দেখা গেছে, ভাইরাসটি কমপক্ষে ৩০টি ভিন্ন ভিন্ন জিনগত সংস্করণে রূপান্তরিত হয়েছে। মার্কিন গবেষকরাও করোনাভাইরাসের ১৪ ধরনের রূপান্তর খুঁজে পেয়েছেন।
আফ্রিকার সাথে আন্তর্জাতিক একাত্মতার আহ্বান : করোনাভাইরাস মোকাবেলায় আফ্রিকার সাথে আন্তর্জাতিক একাত্মতার আহ্বান জানিয়েছেন জাতিসঙ্ঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস। তিনি বলেন, এ মহামারী আফ্রিকার উন্নয়নকে হুমকির মুখে ফেলেছে। এর ফলে সেখানে দীর্ঘ দিন ধরে চলে আসা বৈষম্য বৃদ্ধি পাবে; বাড়বে ক্ষুধা, পুষ্টিহীনতা এবং কমবে রোগ প্রতিরোধের ক্ষমতা। সেখানকার স্বাস্থ্য পরিচর্যা ব্যবস্থা ও খাদ্য সরবরাহ শক্তিশালী করতে এবং আর্থিক সঙ্কট এড়ানোর জন্য আন্তর্জাতিকভাবে ব্যবস্থা নেয়ার প্রয়োজন রয়েছে।
করোনা নির্মূলে অতিবেগুনি রশ্মি ব্যবহারের পরিকল্পনা : করোনাভাইরাস প্রতিরোধে নিউ ইয়র্ক সিটির মেট্রোপলিটন ট্রানজিট অথরিটি (এমটিএ) পাবলিক বাস, ট্রেন ও স্টেশনে অতিবেগুনি রশ্মির (ইউভি) ল্যাম্প ব্যবহার করতে পাইলট কর্মসূচি ঘোষণা করেছে। সম্প্রতি আমেরিকায় এক পরীক্ষায় দেখা গেছে, সূর্যের অতিবেগুনি রশ্মি দিয়ে করোনাভাইরাস রোধ করা যায়। সাবওয়েসহ বাস ও রেলস্টেশনে করোনা রোধে অতিবেগুনি রশ্মির ল্যাম্প ব্যবহার করবে এমটিএ।
করোনা ছড়িয়েছেন ধনীরা, মরছে গরিবরা : মেক্সিকোর শিল্পোন্নত শহর, নাইজেরিয়ার উত্তরে এবং ভারতের বাণিজ্যিক রাজধানী মুম্বাইয়ের বাসিন্দারা করোনাভাইরাস থেকে সৃষ্ট কোভিড-১৯ রোগের নতুন নাম দিয়েছেন ‘ধনীদের রোগ’। কিন্তু এতে ক্ষতিগ্রস্ত হচ্ছেন গরিবরাই। সম্প্রতি অক্সফোর্ড ইউনিভার্সিটির একদল গবেষক জানিয়েছেন, ব্রিটেনে ধনী এলাকার চেয়ে দরিদ্র এলাকার মানুষ বেশি আক্রান্ত হচ্ছেন।
অর্থনীতি সচল করার পথে যুক্তরাষ্ট্রের সব অঙ্গরাজ্য : যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্ক, নিউ জার্সি ও ওয়াশিংটন অঙ্গরাজ্যে কমছে করোনার প্রাদুর্ভাব। তবে অ্যারিজোনা ও নর্থ ক্যারোলিনা অঙ্গরাজ্যে আক্রান্তের সংখ্যা বাড়ছে। দেশটির সব অঙ্গরাজ্যই আংশিকভাবে আবার ব্যবসা-বাণিজ্য খোলার ব্যাপারে সিদ্ধান্ত নিয়েছে। সর্বশেষ অঙ্গরাজ্য হিসেবে কানেকটিকাট বুধবার বিধিনিষেধ শিথিল করার ব্যাপারে সিদ্ধান্ত নেয়। মেরিল্যান্ড অঙ্গরাজ্যের বাসিন্দাদের ক্ষেত্রে গলফ কোর্স, সৈকত অথবা জনসমাগমস্থলে সমবেত হওয়ার ক্ষেত্রে শক্ত বিধিনিষেধ রয়েছে। ওকলাহোমা অঙ্গরাজ্যের বাসিন্দারা ধর্মীয় সমাবেশে অংশ নেয়া ছাড়াও ট্যাটু করাতে ও নাইটক্লাবেও যেতে পারছেন।
আবার খুলছে আল আকসা মসজিদ : নোভেল করোনাভাইরাস ছড়িয়ে পড়াকে সীমাবদ্ধ করতে জেরুসালেমের আল-আকসা মসজিদ বন্ধ রাখা হয়েছিল। আগামী সপ্তাহে মসজিদটি নামাজের জন্য আবার উন্মুক্ত হবে এবং নামাজ আদায় শুরু হবে। পবিত্র ঈদুল ফিতরের উৎসব শেষে পবিত্র মসজিদটির বাইরে অংশে প্রার্থনার ওপর নিষেধাজ্ঞা অপসারণ করা হবে। মসজিদের কাউন্সিল অব ইসলামিক ওয়াকফ এ তথ্য জানিয়েছে।
লকডাউনে সেরে যাচ্ছে বন্ধ্যত্ব : লকডাউনের সময় প্রাকৃতিকভাবে বন্ধ্যত্ব থেকে সেরে উঠছেন নারীরা। এমনই বিস্ময়কর ঘটনা ঘটছে ভারতের পুনেতে। শুধু নারীরাই নয়, শারীরিক নানা সমস্যার কারণে যেসব পুরুষ বাবা হতে পারছিলেন না, তাদের অনেকেই আবার সন্তান জন্ম দেয়ার সক্ষমতা ফিরে পেয়েছেন। এর পেছনে যেসব কারণ চিকিৎসকরা জানিয়েছেন- মানুষের স্ট্রেসের মাত্রা কমে আসার ফলে শারীরিক সক্ষমতা বৃদ্ধি পাচ্ছে। আবার বাড়ি থেকে কাজ করায় একে অপরকে বেশি সময় দিতে পারছে। এতেই এ সমস্যাগুলোর সমাধান হয়ে যাচ্ছে।
ব্রিটেনে মৃতদের ৯৫ ভাগই ছিলেন রোগাক্রান্ত : ব্রিটেনের জাতীয় স্বাস্থ্য অধিদফতর ও লন্ডন ইম্পেরিয়াল কলেজের এ গবেষণায় দেখা গেছে, আক্রান্ত ব্যক্তির দৈনন্দিন জীবনধারণের ওপর ভিত্তি করে করোনা ভিন্ন ভিন্নভাবে প্রভাব ফেলে। এ গবেষণা প্রতিবেদনে স্থুলতা, লিঙ্গ জাতিভেদে করোনায় প্রাণহানির সম্ভাবনা খতিয়ে দেখা হয়েছে। গবেষকরা বলেন, করোনায় প্রাণহানি হওয়া তিনজনের মধ্যে একজনই ডায়াবেটিস, স্থুলতা ও অনিয়মিত শারীরিক ব্যায়াম সম্পর্কিত কারণে মারা গিয়েছেন।
৩ ধাপে লকডাউন প্রত্যাহার করবে সিঙ্গাপুর : সিঙ্গাপুরে অর্থনীতির চাকা সচল করতে লকডাউন প্রত্যাহার শুরু হবে ২ জুন থেকে। লকডাউন প্রত্যাহারের পর যদি আক্রান্তের সংখ্যা কম এবং স্থিতিশীল থাকে ও বিদেশী কর্মীদের আক্রান্ত হওয়ার পরিস্থিতি নিয়ন্ত্রণে থাকে, তাহলেই সিঙ্গাপুর দ্বিতীয় ধাপে যাবে। তৃতীয় ধাপে গিয়ে সব ধরনের বিধিনিষেধই প্রত্যাহার করা হবে। এ সময়ে সিঙ্গাপুর সীমান্ত এলাকাও খুলে দেবে।
দুর্নীতির দায়ে বলিভিয়ার স্বাস্থ্যমন্ত্রীকে গ্রেফতার : করোনাভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ে অতিরিক্ত দাম দিয়ে ভেন্টিলেটর কেনার মাধ্যমে দুর্নীতির সন্দেহে বুধবার বলিভিয়ার স্বাস্থ্যমন্ত্রী মার্সেলো নাভাজাসকে গ্রেফতার করা হয়েছে। পরে তাকে বরখাস্ত করেন অন্তর্বর্তী প্রেসিডেন্ট জেনিন আনেজ। এর আগের দিন অতিরিক্ত দাম দিয়ে এ ভেন্টিলেটর কেনায় তা নিয়ে তদন্তের নির্দেশ দিয়েছিলেন আনেজ।
করোনায় মৃত্যুর পরও নিরাপদ নয় লাশ : লাশকেও ছাড়ছে না কোভিড-১৯। যদিও মৃত্যুর পর সময়ের সাথে লাশে করোনার ক্ষমতা কিছুটা হ্রাস পায়, তারপরও লাশ থেকে সম্পূর্ণ রূপে চলে যায় না। তাই মৃত্যু-পরবর্তীতে দেহকে অসংক্রমিত বলা যাবে না বলে জানিয়েছে ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিক্যাল রিসার্চ (আইসিএমআর)। এ জন্য করোনায় মৃতদের ময়নাতদন্তের সময় প্রয়োজনীয় সতর্কতা অবলম্বন করার পরামর্শ দিয়েছে সংগঠনটি।
ব্রিটেনে করোনা উপেক্ষা করে সৈকতে মানুষের ঢল : করোনাভাইরাসের মহামারী শুরুর পর থেকে বুধবার ব্রিটেনে সবচেয়ে বেশি মানুষ ঘরের বাইরে গিয়ে আনন্দ উৎসবে মেতে উঠেছিল। দিনটি ছিল এ বছরের সবচেয়ে উষ্ণতম দিন; তাপমাত্রা কোনো কোনো স্থানে ২৮ ডিগ্রি পর্যন্ত রেকর্ড করা হয়। আর এ তীব্র গরমে লকডাউন শিথিলের সুযোগ কাজে লাগিয়ে সমুদ্রস্নানের জন্য মানুষের ঢল নামে ব্রিটেনের সৈকতগুলোতে।
বন্যপ্রাণীর ব্যবসা বন্ধের পরিকল্পনায় চীন : চলতি মাসের শুরুতেই খাদ্য হিসেবে বন্যপ্রাণী বিক্রি নিষিদ্ধ করেছে চীন সরকার। আর এবার করোনার মতো মারাত্মক ভাইরাস যাতে ছড়িয়ে পড়তে না পারে তার জন্য চীন সরকার বিষাক্ত বন্যপ্রাণী প্রজনন বন্ধ করতে চাইছে। আর তাই প্রজননকারী ফার্মের মালিকদের নগদ অর্থ সহায়তার প্রস্তাব দিয়েছে চীনের সরকার। বিষাক্ত বন্যপ্রাণীর প্রজনন বন্ধ করলে আর্থিক সহায়তা দেয়া হবে ফার্মের মালিকদের। করোনাভাইরাসের কেন্দ্রস্থল চীনের উহানে আগামী পাঁচ বছরের জন্য বন্যপ্রাণী খাওয়া নিষিদ্ধ করেছে দেশটির সরকার। বুধবার উহান পৌরসভার সরকারি ওয়েবসাইটে এক বিজ্ঞপ্তিতে এ খবর জানানো হয়।
গাড়ির যন্ত্রাংশ দিয়ে তৈরি ভেন্টিলেটর : করোনাভাইরাস আক্রান্ত রোগীদের সেবায় এগিয়ে এসেছে আফগান নারী প্রকৌশলীদের একটি দল। খরচ কমাতে গাড়ির যন্ত্রাংশ দিয়ে ভেন্টিলেটর তৈরি করছে তারা। বর্তমানে ভেন্টিলেটরের যে বাজারদর তার একটা অংশ খরচ করলেই পাওয়া যাবে এগুলো। ‘আফগান ড্রিমারস’ নামে পরিচিত এ নারীরা আশা করছেন, মে মাসের শেষ নাগাদ এসব ভেন্টিলেটর সরবরাহের কাজ শুরু করতে পারবেন তারা। তাদের তৈরি ভেন্টিলেটরগুলো ৬০০ ডলারেরও কম দামে পাওয়া যাবে।
একই পিপিই বারবার পরছেন যুক্তরাষ্ট্রের ৮৭ শতাংশ নার্স : মার্কিন যুক্তরাষ্ট্রে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে দেশটিতে প্রায় এক শ’ জনের মতো নার্স মৃত্যুবরণ করেছেন। আরো শত শত নার্স করোনায় আক্রান্ত হয়েছেন। করোনা আক্রান্ত কি-না তা জানতে ৮৪ শতাংশ নার্সকে পরীক্ষাই করা হয় না। ৮৭ শতাংশ নার্সের একজনের ব্যবহারের জন্য নকশা করা পিপিইগুলো বারবার পরতে বাধ্য করা হচ্ছে। আর করোনাভাইরাসের পরীক্ষা করার সময় ৭২ শতাংশ নারীর ত্বক বা পোশাক উন্মুক্ত করতে হচ্ছে। ন্যাশনাল নার্স ইউনাইটেড পরিচালিত এক গবেষণায় যুক্তরাষ্ট্রের নার্সদের বিপন্নতার এসব তথ্য উঠে এসেছে।
জীবাণুনাশক স্প্রের সময় বের হলে জরিমানা : সংযুক্ত আরব আমিরাতে করোনাভাইরাসের বিস্তার রোধে জীবাণুনাশক স্প্রের সময়সূচিতে ফের পরিবর্তন আনা হয়েছে। বুধবার থেকে এ সময়সীমা নির্ধারণ করা হয়েছে প্রতিদিন রাত ৮টা থেকে ভোর ৬টা পর্যন্ত। নির্ধারিত এ সময়ে নাগরিকদের বাসায় অবস্থানের নির্দেশ দেয়া হয়েছে। এ নির্দেশ অমান্যকারীদের ৬৯ হাজার টাকা জরিমানা গুনতে হবে।
বানরের ওপর গবেষণায় নতুন সাফল্য : বানরের ওপর মার্কিন গবেষকদের দু’টি গবেষণা নিবন্ধে দেখা যাচ্ছে, করোনায় আক্রান্ত হওয়ার পর সুস্থ হয়ে উঠলে যে রোগ প্রতিরোধ ক্ষমতা তৈরি হয় তাতে করে আবার আক্রান্ত হওয়ার সুযোগ নেই। জার্নাল সায়েন্সে প্রকাশিত নিবন্ধটির লেখক এবং যুক্তরাষ্ট্রের বোস্টনে অবস্থিত হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের সেন্টার ফর ভাইরোলোজি অ্যান্ড ভ্যাকিস রিসার্চের গবেষক ডা: ড্যান বারোচ।
চীনে স্কুলে ফিরেছে ১০ কোটি শিক্ষার্থী : চীনা নাগরিকরা ধীরে ধীরে স্বাভাবিক জীবনযাপনে ফেরার চেষ্টা চালাচ্ছে। অধিক মানুষ এখন খাবারের জন্য বাইরে আসছে এবং স্কুলগুলো খোলায় অনেক শিক্ষার্থী ঘরের বাইরে আসছে। এরই মধ্যে প্রায় ৪০ শতাংশ স্কুল খুলেছে এবং ১০ কোটির মতো শিক্ষার্থী স্কুলে যাওয়ায় বেইজিংসহ অন্য প্রধান শহরগুলোয় ব্যস্ততম সময়ে ট্রাফিক জ্যাম বাঁধছে।
চরম দারিদ্র্য ঝুঁকিতে ৬ কোটি মানুষ : করোনাভাইরাস মহামারী ছয় কোটি মানুষকে ‘চরম দারিদ্র্য’র মুখে ঠেলে দিতে পারে বলে সতর্ক করেছে বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট ডেভিড মালপাস। তিনি বলেন, করোনাভাইরাস পরিস্থিতিতে লাখ লাখ মানুষ চাকরি হারাচ্ছে, ব্যবসা-বাণিজ্যে লোকসান হচ্ছে, গরিব দেশগুলো বেশি দুর্ভোগ পোহাচ্ছে। লাখো মানুষের জীবিকা বন্ধ হয়ে গেছে, বিশ্বব্যাপী স্বাস্থ্যব্যবস্থা হুমকির মুখে আছে। এ পরিস্থিতি ছয় কোটি মানুষকে চরম দারিদ্র্যের মুখে ঠেলে দেবে।
সুস্থ রোগী ফের আক্রান্ত হলে করোনা ছড়ায় না : রোগী সুস্থ হয়ে ওঠার পর ফের আক্রান্ত হলেও করোনাভাইরাস সংক্রমণ ছড়ানোর ক্ষমতা থাকে না তার। বরং সুস্থ হয়ে ওঠা ব্যক্তির শরীরে তৈরি হওয়া অ্যান্টিবডি আবারো অসুস্থ হওয়া ঠেকিয়ে দেয়। পরীক্ষায় নেগেটিভ আসার পর ফের সংক্রমণ ধরা পড়লেও দীর্ঘস্থায়ী কোনো সংক্রমণ ছড়ানোর ক্ষমতা নেই এ রোগীদের। করোনা থেকে সুস্থ হওয়ার পর আবারো আক্রান্ত হয়েছেন এমন ২৮৫ জন কোভিড-১৯ রোগীকে নিয়ে গবেষণায় এমন তথ্য পেয়েছে দক্ষিণ কোরিয়ার সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন।
টাইপ-১ ডায়াবেটিস রোগীদের ঝুঁকি বেশি : নোভেল করোনাভাইরাসে বয়স্ক এবং যারা আগে থেকেই নানা রোগে ভুগছেন তাদের ক্ষেত্রে তীব্র মৃত্যুঝুঁকি রয়েছে। ডায়াবেটিস করোনাভাইরাসে আক্রান্তদের মারা যাওয়ার ঝুঁকি উল্লেখযোগ্যভাবে বাড়িয়ে তোলে। টাইপ-১ ডায়াবেটিস রোগীদের কোভিড-১৯ এ মারা যাওয়ার সম্ভাবনা টাইপ-২ রোগীদের তুলনায় বেশি বলে যুক্তরাজ্যের ন্যাশনাল হেলথ সার্ভিসের (এনএইচএস) এক গবেষণায় উঠে এসেছে।
৬ দেশের ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা প্রত্যাহার কম্বোডিয়ার : যুক্তরাষ্ট্র, ইরান, ইতালি, জার্মানি, স্পেন এবং ফ্রান্সের ওপর থেকে ভ্রমণ নিষেধাজ্ঞা তুলে নিয়েছে কম্বোডিয়া। বুধবার রাতে কম্বোডিয়ার পক্ষ থেকে ভ্রমণ নিষেধাজ্ঞা তুলে নেয়ার ঘোষণা দেয়া হয়। ফলে ওই ছয় দেশের নাগরিকরা আবারো কম্বোডিয়ায় ভ্রমণ করতে পারবেন।
লকডাউন উপেক্ষায় মৃত্যু বেড়েছে সুইডেনে : করোনাভাইরাসে মাথাপিছু মৃত্যুহারে যুক্তরাজ্য, ইতালি এবং বেলজিয়ামকে ছাড়িয়ে গেছে সুইডেন। বিশ্বে করোনায় মাথাপিছু মৃত্যুহার সুইডেনে এখন সর্বোচ্চ। লকডাউনের সিদ্ধান্তকে আমলে না নেয়ার পরিপ্রেক্ষিতে এ পরিস্থিতির সৃষ্টি হয়েছে।
ভেন্টিলেটর সাপোর্টেও বয়স্কদের মৃত্যুঝুঁকি কমছে না : বয়স্ক ব্যক্তিরা বিশেষ করে যারা উচ্চরক্তচাপ, ডায়াবেটিস, হার্টের সমস্যা বা অন্য কোনো ধরনের রোগে আক্রান্ত তারা করোনায় আক্রান্ত হলে মৃত্যুর ঝুঁকি বেড়ে যায়। এ ধরনের রোগীদের ভেন্টিলেটর সাপোর্ট দিলেও বেঁচে থাকার সম্ভাবনা কম থাকে। সম্প্রতি মেডিক্যাল জার্নাল ল্যানচেটে প্রকাশিত গবেষণা প্রতিবেদনটিতে এসব তথ্য জানানো হয়েছে।

 


আরো সংবাদ



premium cement
‘পেশাগত স্বার্থে সাংবাদিকদের ঐক্যবব্ধ হতে হবে’ গাজাবাসীর প্রধান কথা- ‘আমাদের খাবার চাই’ অধিকার প্রতিষ্ঠায় দেশপ্রেমিক জনতার ঐক্যের বিকল্প নেই : ডা: শফিকুর রহমান সোনাগাজীতে জামাতে নামাজ পড়ে বাইসাইকেল পুরস্কার পেল ২২ কিশোর গফরগাঁওয়ে পানিতে ডুবে শিশুর মৃত্যু দ্রব্যমূল্য ঊর্ধ্বগতিতে সাধারণ মানুষ দিশেহারা : আমিনুল লিবিয়ায় নিয়ে সালথার যুবককে নির্যাতনের ঘটনায় মামলা, গ্রেফতার ১ মনুষ্য চামড়ায় তৈরি বইয়ের মলাট সরানো হলো হার্ভাড বিশ্ববিদ্যালয় থেকে আওয়ামী লীগকে বর্জন করতে হবে : ডা: ইরান আমরা একটা পরাধীন জাতিতে পরিণত হয়েছি : মেজর হাফিজ তরুণীর লাশ উদ্ধারের পর প্রেমিকসহ ৪ জনের বিরুদ্ধে মামলা

সকল