২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`
দুই পররাষ্ট্রমন্ত্রীর ফোনালাপ

করোনা আক্রান্তদের চিকিৎসায় চীনের সহযোগিতা কামনা

-

করোনাভাইরাস আক্রান্ত রোগীদের চিকিৎসা ও বাংলাদেশী স্বাস্থ্যকর্মীদের প্রশিক্ষণে চীনের সহযোগিতা চেয়েছে সরকার।
গতকাল বুধবার চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই’র সাথে ফোনালাপে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. আব্দুল মোমেন এ সহযোগিতা চান। আলাপকালে ড. মোমেন ঢাকায় শুধু করোনাভাইরাস আক্রান্ত রোগীদের চিকিৎসায় ঘোষিত হাসপাতাল শেখ রাসেল গ্যাস্ট্রোালিভার ইনস্টিটিউটকে সহযোগিতা দেয়ার জন্য চীনের বিশেষজ্ঞ দল আনার সম্ভাবনা নিয়ে আলাপ করেন। তিনি প্রাণঘাতী এই ভাইরাস আক্রান্ত রোগীদের চিকিৎসা পদ্ধতি নিয়ে বাংলাদেশী স্বাস্থ্যকর্মীদের প্রশিক্ষণ দিতে চিকিৎসক, নার্স ও টেকনিশিয়ানদের সমন্বয়ে গঠিত চীনের বিশেষজ্ঞ দল পাঠানোর সম্ভাব্যতা নিয়ে ওয়াং ই’র সাথে কথা বলেন। বাংলাদেশে করোনা প্রাদুর্ভাবের এই জটিল সময়ে গুরুতরভাবে আক্রান্ত রোগীদের জন্য চীন থেকে ভেন্টিলেশন মেশিন আমদানির বিষয়েও দুই পররাষ্ট্রমন্ত্রী কথা বলেন।
ব্যাক টু ব্যাক এলসির মাধ্যমে চীনের সরবরাহকারীদের কাছ থেকে পণ্য আমদানির বিপরীতে অর্থ পরিশোধের সময় এক বছর পিছিয়ে দেয়ার পদক্ষেপ নেয়ার জন্য চীনের পররাষ্ট্রমন্ত্রীর প্রতি অনুরোধ জানান ড. মোমেন। এ ব্যাপারে ইতিবাচক সাড়া দিয়ে বাংলাদেশকে পূর্ণ সহযোগিতার নিশ্চয়তা দেন ওয়াং ই।
দুই পররাষ্ট্রমন্ত্রী করোনাভাইরাসের সংক্রমণ প্রতিরোধে মাস্ক, হ্যান্ড সেনিটাইজার, গ্লাভস প্রভৃতি দিয়ে দুই দেশ প্রয়োজনের সময় একে অপরকে সহায়তা করার উদ্যোগ নেয়ায় সন্তোষ প্রকাশ করেন। ড. মোমেন চীনের উহানে আটকে পড়া বাংলাদেশীদের ঢাকায় ফিরিয়ে আনার অনুমতি দেয়ায় চীনের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।


আরো সংবাদ



premium cement