২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

এক দিনে ৪ মৃত্যু, শনাক্ত ৩৫

করোনা উপসর্গ নিয়ে আরো ছয়জনের মৃত্যু, ১৫ জেলায় ছড়িয়েছে ভাইরাস, চার এলাকায় ‘ক্লাস্টার’
-

দেশে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে আরো চারজনের মৃত্যু হয়েছে। এ ছাড়া এক দিনে ৩৫ জনকে আক্রান্ত হিসেবে শনাক্ত করা হয়েছে। সরকারি হিসেবে আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১২৩ জনে, এর মধ্যে ৬০ জনই ঢাকার। প্রাণঘাতী ভাইরাসটি এখন ১৫ জেলায় ছড়িয়েছে বলে জানানো হয়েছে। রাজধানীসহ নারায়ণগঞ্জ, মাদারীপুর ও গাইবান্ধায় ‘ক্ল¬াস্টার’ (একই এলাকায় কম দূরত্বে একাধিক আক্রান্ত) রোগী পাওয়ার কথা জানিয়েছে স্বাস্থ্য অধিদফতর। নারায়ণগঞ্জের দিকে বিশেষ নজর রাখছে প্রতিষ্ঠানটি। এ ছাড়া তিন জেলায় করোনার উপসর্গ নিয়ে আরো ছয়জনের মৃত্যুর সংবাদ পাওয়া গেছে। এর মধ্যে চট্টগ্রামে দুই, ফরিদপুরে দুই ও সিরাজগঞ্জে একজন রয়েছেন। চট্টগ্রাম জেনারেল হাসপাতালের আইসোলেশনে থাকা এক মুক্তিযোদ্ধা ও গলাব্যথা নিয়ে চমেক হাসপাতালে ভর্তি থাকা এক যুবকের মৃত্যু হয়েছে। ফরিদপুর মেডিক্যাল কলেজ হাসপাতালের আইসোলেশন ওয়ার্ডে শ্বাসকষ্ট নিয়ে ভর্তি হওয়া সত্তর বছরের এক বৃদ্ধ মারা গেছেন। ঢাকা থেকে সিরাজগঞ্জের তাড়াশে ফেরা এক পোশাকশ্রমিক করোনার লক্ষণ নিয়ে অসুস্থতায় ভুগে মৃত্যুবরণ করেছেন। গাজীপুরের কাপাসিয়ায় এক গৃহবধূর (২৫) করোনা উপসর্গ নিয়ে মৃত্যুর দাবি করেছে পরিবার। এসব ব্যক্তির বাড়িসহ আশপাশের কয়েক বাড়িতে লকডাউনের পাশাপাশি অনেককে হোম কোয়ারেন্টিনে রাখা হয়েছে। এ দিকে বেশ কয়েকটি জেলা থেকে করোনা আক্রান্ত শনাক্তের খবর পাওয়া গেছে। উপসর্গ নিয়ে দেশের বিভিন্ন স্থানের হাসপাতালেও অনেক রোগী ভর্তি হচ্ছেন।
এ দিকে মাদারীপুরের পুরো শিবচর উপজেলাকে এবার লকডাউন ঘোষণা দেয়া হয়েছে। সেখানে আইসোলেশন থেকে ছাড়পত্র পাওয়া তিনজন উপসর্গ নিয়ে ফের আইসোলেশনে ভর্তি হয়েছেন, অর্ধশত ব্যক্তিকে হোম কোয়ারেন্টিনে রাখা হয়েছে। রাজনগরে মৃত ব্যক্তি করোনায় আক্রান্ত ছিলেন বলে তথ্য জানার পর কুলাউড়ার ডাক্তারসহ দুইজনকে সিলেটের করোনা আইসোলেশন সেন্টারে রাখা হয়। ১০ জনের নমুনা আইইডিসিআরে প্রেরণ করা হয়েছে।
স্বাস্থ্যমন্ত্রী ও আইইডিসিআরের তথ্যে গরমিল
নিজস্ব প্রতিবেদক জানান, স্বাস্থ্যমন্ত্রী ও স্বাস্থ্য অধিদফতরের করোনা সংক্রমণ সংক্রান্ত তথ্যে বেশ গরমিল। কোনটা বিশ্বাস করবে, এ নিয়ে বিভ্রান্তিতে পড়েছে মানুষ। স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক গতকাল সোমবার মহাখালীর বিসিপিএস মিলনায়তনে সরকারি ও বেসরকারি স্বাস্থ্য কর্মকর্তা ও প্রতিনিধিদের সভায় বললেন, করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছে আরো চারজন। কিন্তু বেলা ২টায় স্বাস্থ্য অধিদফতরের অনলাইন ব্রিফিংয়ে আইইডিসিআর পরিচালক অধ্যাপক ডা: মীরজাদি সেব্রিনা ফ্লোরা জানালেন, করোনা আক্রান্ত হয়ে মারা গেছে তিনজন। স্বাস্থ্যমন্ত্রী বললেন, গত ২৪ ঘণ্টায় আক্রান্ত হয়েছে ২৯ জন, কিন্তু স্বাস্থ্য অধিদফতরের ব্রিফিংয়ে বলা হলো আক্রান্ত হয়েছে ৩৫ জন।
স্বাস্থ্যমন্ত্রীর তথ্য অনুযায়ী, বাংলাদেশে এ পর্যন্ত মারা গেছে ১৩ জন এবং মোট আক্রান্ত হয়েছে ১১৭ জন। অন্য দিকে স্বাস্থ্য অধিদফতরের তথ্যে করোনায় মারা গেছে ১২ জন এবং মোট আক্রান্ত হয়েছে ১২৩ জন। এর মধ্যে ঢাকা জেলার ৬৪ জন। গত ৮ মার্চ প্রথম করোনা রোগী শনাক্ত হয়। এরপর এটাই প্রথম সর্বোচ্চ রোগী শনাক্ত করার ঘটনা।
অধ্যাপক ডা: মীরজাদি সেব্রিনা ফ্লোরা বলেন, নতুন শনাক্তের মধ্যে ৩০ জন পুরুষ এবং পাঁচজন নারী। তিনি বলেন, নতুন শনাক্তের মধ্যে ৪১ থেকে ৫০ বছরের কোঠায় ১১ জন এবং ২১ থেকে ৩০ বছরের কোঠায় আছেন ছয়জন। ঢাকা শহরের ৬৪ জন ছাড়াও নারায়ণগঞ্জে রয়েছেন ২৩ জন। এরপরই মাদারীপুরে করোনায় শনাক্তের সংখ্যা বেশি। গত ২৪ ঘণ্টায় নমুনা সংগ্রহের মধ্যে নারায়ণগঞ্জের ১২ জন শনাক্ত হয়েছে। তিনি বলেন, গত ২৪ ঘণ্টায় ৪৬৮টি নমুনা সংগ্রহ ও পরীক্ষা করা হয়েছে। এখনো পযন্ত মোট চার হাজার ১১টি নমুনা পরীক্ষা করা হয়েছে। আক্রান্তদের মধ্যে ৮৮ জনের সংস্পর্শে যারা এসেছে তাদের শনাক্ত করা গেছে, অবশিষ্ট ৩৫ জনকে শনাক্ত করার চেষ্টা চলছে। তাদের খোঁজা হচ্ছে। যদি কোথাও কম দূরত্বে একই ধরনের কেস পাওয়া তবে তা ‘ক্লাস্টার’ হিসেবে ধরা হয়। এ পর্যন্ত ১৫টি জেলায় এমন কেস পাওয়া গেছে।
চট্টগ্রামে চিকিৎসাধীন মুক্তিযোদ্ধাসহ দুইজনের মৃত্যু : চট্টগ্রাম ব্যুরো জানায়, শ্বাসকষ্ট নিয়ে হাসপাতালে ভর্তির পর চট্টগ্রামে মুক্তিযোদ্ধাসহ দু’জনের মৃত্যু হয়েছে। তারা করোনাভাইরাসে সংক্রমিত ছিলেন কি না জানতে নমুনা সংগ্রহ করা হয়েছে। গতকাল সোমবার বেলা ৩টার দিকে চট্টগ্রাম জেনারেল হাসপাতালের আইসোলেশনে থাকা মুক্তিযোদ্ধার মৃত্যু হয়। এর আগে রোববার রাতে চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতালে মৃত্যু হয় এক যুবকের। মৃত মুক্তিযোদ্ধার বাড়ি চট্টগ্রামের সীতাকুণ্ড উপজেলায় এবং তিনি স্থানীয় মুক্তিযোদ্ধা কমান্ডার। অপর দিকে যুবকের বয়স আনুমানিক ২২ বছর। তার বাড়ি আনোয়ারা উপজেলার মধ্যম শিলাইনগর গ্রামে।
চট্টগ্রামের সিভিল সার্জন ডা: সেখ ফজলে রাব্বি বলেন, জেনারেল হাসপাতালে চিকিৎসাধীন ব্যক্তি শ্বাসকষ্টে ভুগছিলেন। আর চমেকে যিনি মারা গেছেন তার কাশি ও শ্বাসকষ্টসহ নিউমোনিয়ার উপসর্গ ছিল। তারা কেউই বিদেশফেরত নন। বিদেশফেরত কারো সংস্পর্শে আসার হিস্ট্রিও নেই। তিনি জানান, ৭১ বছর বয়সী ব্যক্তি রোববার সীতাকুণ্ড উপজেলার ফৌজদারহাটে বিআইটিআইডিতে চিকিৎসা নিতে যান। সোমবার ভোরে তাকে জেনারেল হাসপাতালে পাঠানো হয়। এ ছাড়া মেডিক্যাল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন যুবককে রোববার রাতে আনোয়ারা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স থেকে পাঠানো হয়। তিনি আনোয়ারা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে রোববার সকালে ভর্তি হয়েছিলেন। এ দিকে পটিয়া-চন্দনাইশ (চট্টগ্রাম) সংবাদদাতা জানান, আনোয়ারার শিলাইগড়ার যুবকটির মৃত্যুর খবরে উপজেলা প্রশাসন ওই এলাকার ১৩টি পরিবারকে লকডাউন করার নির্দেশ দেন। বিষয়টি গতকাল বিকেলে ইউএনও শেখ জোবায়ের আহমেদ ও পুলিশ পরিদর্শক দুলাল মাহমুদ নিশ্চিত করেন।
ফরিদপুরে দুই জনের মৃত্যু
ফরিদপুর সংবাদদাতা জানান, ফরিদপুর মেডিক্যাল কলেজ হাসপাতালের আইসোলেশন ওয়ার্ডে শ^াসকষ্ট নিয়ে ভর্তি হওয়া সত্তর বছর বয়সী আবু শেখ মারা গেছেন। গতকাল সকাল ৯টায় তিনি মারা যান। তার বাড়ি মধুখালী উপজেলার চর মুরাদিয়া গ্রামে। চার দিন আগে তাকে ফরিদপুর মেডিক্যাল কলেজ হাসপাতালের ওয়ার্ডে ভর্তি করা হয়। হাসপাতালের পরিচালক ডা: সাইফুর রহমান জানান, শ^াসকষ্টজনিত সমস্যার জন্য তাকে আনা হয়। তাকে শ^াসকষ্টজনিত সমস্যার চিকিৎসা দেয়া হচ্ছিল জানিয়ে সাইফুর রহমান বলেন, সোমবার সকালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান। তিনি জানান, রোববার পরীক্ষার জন্য তার শরীরের বিভিন্ন নমুনা ঢাকার আইসিডিআরে পাঠানো হয়। এছাড়া ভাঙ্গা উপজেলায় করোনা উপসর্গ নিয়ে মারা যাওয়া আরেক বৃদ্ধের নমুনা সংগ্রহ করে পরীক্ষার জন্য ঢাকায় পাঠানো হয়েছে।
তাড়াশে পোশাক শ্রমিকের মৃত্যু, ১০ বাড়ি লকডাউন
তাড়াশ (সিরাজগঞ্জ) সংবাদদাতা জানান, তাড়াশে করোনাভাইরাসের উপসর্গ জ্বর, সর্দি-কাশি ও বমিতে আক্রান্ত হয়ে জিহাদুল ইসলাম জিহাদ (২২) নামে এক পোশাকশ্রমিকের মৃত্যু হয়েছে। তবে তার পরিবার বলছে সে দীর্ঘদিন জন্ডিসে আক্রান্ত ছিল। পাঁচ দিন আগে সে ঢাকা থেকে বাড়িতে ফেরে। গতকাল সোমবার সকালে তার অবস্থার অবনতি হলে বগুড়া নেয়ার পথে মারা যায়। জিহাদ উপজেলার সরাপপুর গ্রামের আব্দুস সাত্তারের ছেলে। তার লাশ বাড়িতে নিয়ে এলে তাড়াশ স্বাস্থ্য কমপ্লেক্সের একটি মেডিক্যাল টিম তার শরীর থেকে নমুনা সংগ্রহ করে। উপজেলা নির্বাহী কর্মকর্তা ইফ্ফাত জাহান জানিয়েছেন, ওই পোশাক শ্রমিকের মৃত্যুর কারণে তাদের বাড়িসহ আশপাশের ১০টি বাড়ি লকডাউন করে দেয়া হয়েছে। স্থানীয় ইউপি সদস্য হায়দার আলী জানান, জিহাদুল গত বৃহস্পতিবার জ্বর নিয়ে বাড়িতে আসে। গত শনিবার আবার সে ঢাকায় যায়। রোববার সেখানে থেকে জ্বর বেশি হলে বাড়িতে ফিরে আসে।
কাপাসিয়ায় গৃহবধূর মৃত্যু
গাজীপুর সংবাদদাতা জানান, কাপাসিয়ায় জ¦র, শ^াসকষ্ট, গলা ও শরীর ব্যথার সমস্যায় দুই সন্তানের জননী গৃহবধূর (২৫) মৃত্যু হয়েছে। গতকাল সোমবার উপজেলার তরগাঁও খন্দকার পাড়া এলাকায় এ ঘটনা ঘটে। প্রতিবেশী, এলাকাবাসী ও মৃতের পরিবারের সদস্যরা নমুনা সংগ্রহ করে পরীক্ষার দাবি জানিয়েছেন। তবে উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা দাবি করেছেন, তিনি তিন বছর যাবৎ শ্বাসকষ্টে ভুগছিলেন। স্বজনরা জানান, তিনি সাত দিন যাবৎ করোনা উপসর্গে ভুগছিলেন। এ ব্যাপারে কাপাসিয়া উপজেলা স্বাস্থ্যকর্মকর্তা ডা: আব্দুস ছালাম সরকার জানান, করোনা সংক্রান্ত কোনো লক্ষণ ওই নারীর ছিল না। বেঁচে থাকাকালীন তার সাক্ষাৎকারও নিয়েছি আমরা। তারপরও দাবির পরিপ্রেক্ষিতে তার স্বামীর নমুনা সংগ্রহ করে পরীক্ষার জন্য পাঠানো হচ্ছে। ওই বাড়িসহ পাড়ার কয়েকটি বাড়ি লকডাউনের পরামর্শ দেয়া হয়েছে।
শেরপুরে দুই করোনা রোগী শনাক্ত
শেরপুর সংবাদদাতা জানান, জেলায় প্রথমবারের মতো দুই করোনা রোগী শনাক্ত হয়েছেন। এ দুইজনই নারী। এরা হচ্ছেন সদর উপজেলার ভাতশালা ইউনিয়নের মধ্যবয়ড়া ঝাউয়েরচর গ্রামের শাহিনা আক্তার (৩৫) ও শ্রীবরদী পৌরসভার সাতানী মহল্লার খোদেজা বেগম (৫০)। তিনি শ্রীবরদী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আয়া। এ ঘটনায় রোববার রাতে শ্রীবরদী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স ও করোনা আক্রান্ত দুই রোগীর আশপাশের ২২টি বাড়ি লকডাউন করে দেয়া হয়েছে। সেই সাথে স্বাস্থ্যকেন্দ্রের ডাক্তার ও নার্সদের কোয়ারেন্টিনে রাখা হয়েছে। শেরপুরের সিভিল সার্জন ডা: এ কে এম আনোয়ারুর রউফ জানান, করোনা আক্রান্ত সন্দেহে গত শুক্র ও শনিবার ওই দুই নারীর শরীর থেকে নমুনা সংগ্রহ করে রোববার সকালে পরীক্ষার জন্য ময়মনসিংহ মেডিক্যাল কলেজ হাসপাতালের করোনা ইউনিটের ল্যাবরেটরিতে পাঠানো হয়। সন্ধ্যায় পাওয়া পরীক্ষার প্রতিবেদনে ওই দুই নারীর শরীরে করোনাভাইরাস ‘পজিটিভ’ নিশ্চিত হওয়া যায়।
কুলাউড়ার ডাক্তারসহ ২ জন আইসোলেশনে
কুলাউড়া (মৌলভীবাজার) সংবাদদাতা জানান, কুলাউড়ায় ডাক্তারসহ দুইজনকে করোনার উপসর্গ থাকায় সিলেট শামছুদ্দিন মেডিক্যাল হাসপাতালে আইসোলেসন সেন্টারে ভর্তি করা হয়েছে। রোববার দুপুরে তাদের আইসোলেসন সেন্টারে ভর্তি করা হয়। তারা দুইজন সম্পর্কে ভাইবোন। বোন নিজে একজন ডাক্তার। তারা নিজেরা স্বপ্রণোদিত হয়ে করোনার উপসর্গ থাকায় করোনা আইসোলেশন সেন্টারে ভর্তি হয়েছেন। এ দিকে কুলাউড়া স্বাস্থ্য কমপ্লেক্সে রোববার করোনা সন্দেহে ছয়জনের নমুনা সংগ্রহ করে পরীক্ষার জন্য ঢাকায় আইডিসিআরে পাঠানো হয়। এর আগে আরো চারজনসহ মোট ১০ জনের শরীরে করোনার আছে কি না তা পরীক্ষার জন্য আইডিসিআরে পাঠানো হয়েছে। এ দিকে মৌলভীবাজারের রাজনগরে মারা যাওয়া ব্যক্তি করোনা আক্রান্ত ছিলেন বলে নিশ্চিত করেছেন সিভিল সার্জন ডা: তৌহিদ আহমদ। এই প্রথম জেলায় করোনা পজিটিভ শনাক্ত হলো।
নারায়ণগঞ্জ লকডাউন : ৩ জনের মৃত্যু
নারায়ণগঞ্জ সংবাদদাতা জানান, ভয়াবহ করোনাভাইরাসে ঢাকার পরই স্থান করে নিয়েছে নারায়ণগঞ্জ। এ জেলাকে ঝুঁকিপূর্ণ ও সংক্রমণপ্রবণ এলাকা হিসেবে চিহ্নিত করেছে আইইডিসিআর। গত ২৪ ঘণ্টায় এ জেলার তিনজন মারা গেছেন, আক্রান্ত হয়েছে নতুন করে ১২ জন। জেলা প্রশাসনের পক্ষ থেকে গতকাল সোমবার হতে নারায়ণগঞ্জ সিটি, সদর ও বন্দর উপজেলা লকডাউন করা হয়েছে। মৃত ব্যক্তিরা হলেনÑ দেওভোগ আখড়ার বাসিন্দা চিত্তরঞ্জন ঘোষ, জামতলার বাসিন্দা গিয়াস উদ্দিন এবং শীতলক্ষ্যার বাসিন্দা ফারুক হোসেন। করোনাভাইরাসে আক্রান্ত হয়ে এর আগে নারায়ণগঞ্জে আরো দুইজনের মৃত্যু হয়। এ নিয়ে গত এক সপ্তাহে জেলায় মৃতের সংখ্যা দাঁড়িয়েছে পাঁচজন। গতকাল সোমবার দুপুরে সিভিল সার্জন ডা: মোহাম্মদ ইমতিয়াজ এ তথ্য নিশ্চিত করেন। গিয়াসউদ্দিন (৬০) ও চিত্তরঞ্জন ঘোষ (৫৮) রাজধানীর কুর্মিটোলা হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান। অপর দিকে ফারুক হোসেন কুয়েত মৈত্রী হাসপাতালে মারা গেছেন। সিভিল সার্জন জানান, এ ঘটনায় সিটি করপোরেশনের পক্ষ থেকে ওই এলাকার ৫ তলা ভবনের ৮টি পরিবারসহ পুরো বাড়ি লকডাউন ও সকলকে হোম কোয়ারেন্টিনে থাকতে নির্দেশ দেয়া হয়েছে।
নারায়ণগঞ্জ লকডউন : নারায়ণগঞ্জ সিটি করপোরেশন, সদর উপজেলার (ফতুল্লা, সদর ও সিদ্ধিরগঞ্জ থানা) এলাকাকে সোমবার থেকে লকডাউন করা হয়েছে। রোববার রাত ১১টয় জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে নারায়ণগঞ্জ পুলিশ প্রশাসন ও জেলা প্রশাসন সম্মতিক্রমে এ সিদ্ধান্ত নেয়া হয়। গতকাল থেকে নারায়ণগঞ্জ শহরের সদর উপজেলাধীন তিনটি থানা অর্থাৎ সিদ্ধিরগঞ্জ, সদর ও ফতুল্লা থানা, সিটি এলাকার কাউকে বাইরে যেতে দেয়া হবে না এবং বাহির থেকে কাউকে ভেতরে প্রবেশ করতে দেয়া হবে না।
এবার পুরো শিবচর লকডাউন : শিবচর (মাদারীপুর) সংবাদদাতা জানান, দেশের প্রথম লকডাউন ঘোষিত শিবচরের পুরো উপজেলা এবার লকডাউন করা হয়েছে। এ উপজেলায় করোনা উপসর্গ দেখা দেয়ায় এক নারীসহ তিনজনকে সদর হাসপাতালের আইসোলেশন ওয়ার্ডে পাঠানো হয়েছে। রোববার দুপুর ১টার দিকে তাদের আইসোলেশন ওয়ার্ডে ভার্তি করা হয়। এর আগে গত ২৭ মার্চ এই তিনজনকে আইসোলেশন ওয়ার্ড থেকে ছাড়পত্র দেয় হাসপাতাল কর্তৃপক্ষ। এদের সংস্পর্শে আসা ৫০ জনকে হোম কোয়ারেন্টিনে রেখেছে প্রশাসন। রোববার বিকেলে এই তিনজনের বাড়ি লাল পতাকা দিয়ে চিহিৃত করে দিয়েছে প্রশাসন। পুরো উপজেলায় রাতেই লকডাউন করে রাস্তায় রাস্তায় ব্যারিকেড দেয়া হয়েছে। পুলিশ, র্যাব, সেনাবাহিনী, নির্বাহী ম্যাজিস্ট্রেট শিবচরজুড়ে টহল দিচ্ছে। আইসোলেশন ওয়ার্ডে থাকা তিনজনের মধ্যে দুজন স্বামী-স্ত্রী। এক ইতািল প্রবাসীর শ্বশুর-শাশুড়ি। তারা শিবচর উপজেলার পাঁচ্চর ইউনিয়নের হাজীপুরের বাসিন্দা। অপর একজন একই উপজেলার বহেরাতলা ইউনিয়নের ৩২ বছর বয়সী ইতালি প্রবাসী।
মুন্সীগঞ্জের ২৬ জনের নমুনা আইইডিসিআরে : মুন্সীগঞ্জ সংবাদদাতা জানান, জেলার ছয়টি উপজেলা থেকে সোমবার নতুন করে করোনা শনাক্তের জন্য আরো ৮ জনের দল পাঠিয়েছেন সিভিল সার্জন ডা: আবুল কালাম আজাদ। তিন দিনে দীর্ঘ দিন ধরে জ্বর, সর্দি ও কাশি অর্থাৎ করোনার উপসর্গ আছে এমন ২৬ জনের নমুনা সংগ্রহ করে আইইডিসিয়ারে পাঠানো হয়েছে। নমুনা সংগ্রহের জন্য মুন্সীগঞ্জ জেলায় স্বাস্থ্য বিভাগের প্রশিক্ষণপ্রাপ্ত ১৩ জন কর্মী রয়েছেন।
বকশীগঞ্জে ১০ বাড়ি লকডাউন : বকশীগঞ্জ(জামালপুর)সংবাদদাতা জানান, বকশীগঞ্জের পাশ্ববর্তী শ্রীবরদী উপজেলায় এক নারী করোনাভাইরাসে আক্রান্ত হওয়ায় আতঙ্ক ছড়িয়ে পড়েছে। শ্রীবরদীর সাথে বকশীগঞ্জ উপজেলার সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন করে দিয়েছে প্রশাসন। সোমবার দুপুরে বকশীগঞ্জ ইউএনও আ স ম জামশেদ খোন্দকার শ্রীবরদী হাসপাতালে চিকিৎসা নেয়া দুই বাড়ির ১০টি পরিবারকে লকডাউন ঘোষণা করেছে।
বাগেরহাটে পুলিশসহ ৩ জন ঝুঁকিমুক্ত : বাগেরহাট সংবাদদাতা জানান, বাগেরহাটে আইসোলেশনে থাকা ২ পুলিশ সদস্য ও এক মহিলা করোনা আক্রান্ত নন। সোমবার বাগেরহাটের সিভিল সার্জন ডা: কে এম হুমায়ুন কবির এ কথা জানান। শনিবার বাগেরহাট সদর হাসপাতালে করোনার প্রাথমিক লক্ষণ উপস্থিতি দেখে সদরের হালিশহর এলাকার এক মধ্যবয়সী গৃহবধূকে আইসোলেশনে ভর্তি করা হয়। ওই দিন সকালে এক পুলিশ সদস্যকে (২২) জ্বর, সর্দি, কাশি ও বুকে ব্যথা নিয়ে কচুয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আইসোলেশনে ভর্তি করা হয়। এ ছাড়া গত ২ এপ্রিল দুপুরেও এক পুলিশ সদস্যকে করোনার প্রাথমিক লক্ষণ দেখে আইসোলেশনে নেয়া হয়। আইইডিসিআরের রিপোর্ট অনুযায়ী বাগেরহাট ও কচুয়া আইসোলেশনে থাকা ৩ জনের শরীরেই কোভিক-১৯ নেগেটিভ পাওয়া গেছে।
ঝালকাঠিতে দুইজন হাসপাতালে : ঝালকাঠি সংবাদদাতা জানান, ঝালকাঠিতে করোনা সন্দেহে দুইজনকে বরিশাল শেরেবাংলা মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে। রোববার রাতে তাদের হাসপাতালের করোনা ইউনিটে ভর্তি করা হয়। এদের একজনের বাড়ি নলছিটি পৌরসভার মালিপুর এলাকায়, অপরজনের বাড়ি কাঁঠালিয়া উপজেলার আনলবুনিয়া গ্রামে। এ দিকে নতুন করে সোমবার সকালে ঝালকাঠি থেকে সাতজনের নমুনা সংগ্রহ করে পরীক্ষার জন্য বরিশাল শেরেবাংলা মেডিক্যাল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে। কলকাতায় আটকা ৪৪ জন ফিরেছেন : বেনাপোল (যশোর) সংবাদদাতা জানান, লকডাউনে ভারতের কলকাতাসহ পশ্চিমবঙ্গের বিভিন্ন স্থানে আটকে পড়া আরো ৪৪ জন বাংলাদেশী বেনাপোল চেকপোস্ট দিয়ে দেশে ফিরেছেন বিশেষ ব্যবস্থাপনায়। সোমবার সকাল থেকে দুপুর পর্যন্ত ছোট ছোট দলে ভাগ হয়ে তারা ফিরে এসেছেন। এ দিকে বেনাপোলে প্রাতিষ্ঠনিক কোয়ারেন্টিনের উদ্বোধনের প্রতিবাদে বাইপাশ সড়কে স্থানীয়রা বিক্ষোভ মিছিল করেছে।
ময়মনসিংহে ৩ জন শনাক্ত
ময়মনসিংহ অফিস জানায়, ময়মনসিংহ মেডিক্যাল কলেজ হাসপাতালের পিসিআর ল্যাবে বিভাগের ৩৩ জনের সংগৃহীত নমুনা পরীক্ষা করে জামালপুর ও শেরপুরের তিনজনের করোনাভাইরাস শনাক্ত হয়েছে। এদের মধ্যে শেরপুর জেলার সদর ও শ্রীবর্র্দী উপজেলার দুই নারী এবং জামালপুর জেলার মেলান্দহ উপজেলার এক ব্যক্তির করোনাভাইরাস শনাক্ত হয়। গত পাঁচ দিনে ময়মনসিংহ বিভাগের ১২৮ জনের সংগৃহীত নমুনা পরীক্ষা করে ১২৫ জনের নেগেটিভ রিপোর্ট পাওয়া গেছে বলে জানিয়েছেন অধ্যক্ষ ডা: চিত্তরঞ্জন দেবনাথ।
বগুড়ায় আইসোলেশনে ৫ জন
বগুড়া অফিস জানায়, উপসর্গ নিয়ে বগুড়া সরকারি মোহাম্মাদ আলী হাসপাতাল করোনা আইসোলেশন কেন্দ্রে চিকিৎসাধীন সাতজনের মধ্যে দুইজন সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছেন। আইসোলেশনে আছেন এখন পাঁচজন। এর মধ্যে একজন করোনাভাইরাস পজেটিভ। সোমবার চিকিৎসকরা বলছেন পাঁচজনেরই অবস্থা এখন পর্যন্ত ভালো আছে।
জামালপুরে প্রথম একজন শনাক্ত
জামালপুর সংবাদদাতা জানান, মেলান্দহ উপজেলায় ঢাকাফেরত কারখানার কর্মচারী এক যুবকের নমুনা পরীক্ষায় করোনাভাইরাস শনাক্ত হয়েছে। গত রোববার রাতে ময়মনসিংহের করোনা পরীক্ষাগার থেকে বিষয়টি নিশ্চিত হয়েছে জামালপুর স্বাস্থ্য বিভাগ। এরপর জেলা স্বাস্থ্য বিভাগের মেডিক্যাল টিম ওই যুবককে তার বাড়ি থেকে অ্যাম্বুলেন্সে করে নিয়ে এসে গত রোববার রাত সাড়ে ৩টার দিকে জামালপুর সদর হাসপাতালের আইসোলেশন ইউনিটে ভর্তি করেছে। এ ঘটনায় জেলার মেলান্দহ উপজেলার ঘোষেরপাড়া ইউনিয়ন লকডাউন ঘোষণা করেছে উপজেলা প্রশাসন। এ জেলায় ১৬ রোগীর নমুনা পরীক্ষা করে এই প্রথম একজন করোনাভাইরাস আক্রান্ত রোগী শনাক্ত হলো।
কুড়িগ্রামের ৭ জনের নমুনা রংপুরে প্রেরণ
কুড়িগ্রাম সংবাদদাতা জানান, কুড়িগ্রামে গত তিন দিনে সাতজনের করোনা উপসর্গ সন্দেহে রক্তের নমুনা সংগ্রহ করে রংপুর মেডিক্যাল কলেজ হাসপাতালে প্রেরণ করা হয়েছে। সোমবার এ রিপোর্ট লেখা পর্যন্ত তাদের ফলাফল জানা যায়নি। কুড়িগ্রাম স্বাস্থ্য বিভাগ সূত্র জানিয়েছে, আইইডিসিআর থেকে তাদের তথ্য প্রকাশ করা হবে। বেশ কয়েক দিন ধরে তারা জ্বর, মাথাব্যথা ও সর্দি, কাশিতে আক্রান্ত বলে জানা গেছে। জেলা ও উপজেলা স্বাস্থ্য বিভাগ তাদের পরিবারকে হোম কোয়ারেন্টিনে থাকার পরামর্শ দিয়েছে।
মালয়েশিয়াফেরত সাতক্ষীরা হাসপাতালে
সাতক্ষীরা সংবাদদাতা জানান, করোনা উপসর্গ নিয়ে মালয়েশিয়াফেরত এক যুবক সাতক্ষীরা মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি হয়েছেন। তিনি সদর উপজেলার শিয়ালডাঙ্গা গ্রামের বাসিন্দা। গতকাল বেলা ১১টার দিকে এই যুবক হাসপাতালে ভর্তি হন।
রাজশাহীতে আরেকজন আইসোলেশনে
রাজশাহী ব্যুরো জানায়, রাজশাহী মেডিক্যাল কলেজের করোনা পরীক্ষাগারে গতকাল সোমবার ৩১টি নমুনা পরীক্ষা করা হয়েছে। রাজশাহী বিভাগের এই ৩১টি নমুনার মধ্যে রয়েছেÑ রাজশাহী জেলার ছয়টি, বগুড়ার ছয়টি, চাঁপাইনবাবগঞ্জের ১০টি, নাটোরের আটটি ও নওগাঁর একটি। রামেকের করোনাভাইরাস পরীক্ষা ল্যাবের ইনচার্জ প্রফেসর ডা: সাবেরা গুলনেহার সাংবাদিকদের এসব তথ্য জানিয়েছেন। তিনি বলেন, প্রাপ্ত ফলাফল অনলাইনে ঢাকার আইইডিসিআরে পাঠানো হয়। পরে সেখান থেকে ফলাফল ঘোষণা করা হচ্ছে। এ দিকে, রাজশাহীতে আরো একজনকে আইসোলেশনে নেয়া হয়েছে। নাটোরের বাগাতিপাড়া এলাকার আঠারো বছর বসয়ী ওই তরুণকে রাজশাহী মেডিক্যাল কলেজ (রামেক) হাসপাতালে পাঠান জেলা সিভিল সার্জন।
টাঙ্গাইলে অর্ধশত লোকের নমুনা সংগ্রহ
টাঙ্গাইল সংবাদদাতা জানান, জেলার বিভিন্ন উপজেলা থেকে মোট ৫০ জনের নমুনা সংগ্রহ করে ঢাকার রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটে (আইইডিসিআর) পাঠানো হয়েছে। এরমধ্যে ১৮ জনের নমুনা সংগ্রহ করা হয় সোমবার সকালে। এই ৫০ জনের মধ্য থেকে এখন পর্যন্ত ২২ জনের রিপোর্ট হাতে পেয়েছে জেলা স্বাস্থ্য বিভাগ। এদের সবার ফলাফল নেগেটিভ এসেছে। এ ছাড়া জেলায় আইসোলেশনে রয়েছেন তিনজন।
কুমিল্লা নগরীর বাড়ি লকডাউন
কুমিল্লøা সংবাদদাতা জানান, নগরীর বাগিচাগঁাঁও এলাকায় এক ব্যক্তির করোনা সংক্রমণ সন্দেহে একটি বাড়ি লকডাউন করা হয়েছে। সোমবার বাড়িটি লকডাউন করা হয়। সিটি করপোরেশনের মেডিক্যাল টেকনোলজিস্ট জহিরুল ইসলাম বলেন, নগরীর পশ্চিম বাগিচাগাঁও এলাকার ফাতেমা ম্যানশনের তৃতীয় তলার একজন থেকে নমুনা সংগ্রহ করেছি। তার বয়স ২১। নমুনা ঢাকায় প্রেরণ করা হয়েছে।
সিংড়ায় ৬ পরিবার লকডাউন
সিংড়া (নাটোর) সংবাদদাতা জানান, সিংড়ায় করোনা উপসর্গ নিয়ে ঢাকা ও নারায়ণগঞ্জ থেকে আসা ছয়টি পরিবারকে স্থানীয়ভাবে লকডাউন করে রাখা হয়েছে। সোমবার বিকেলে (৬ এপ্রিল) তাদের নমুনা সংগ্রহে মেডিক্যাল টিম পাঠানো হয়েছে বলে জানান উপজেলা স্বাস্থ্য ও প: প: কর্মকর্তা ডা: আমিনুল ইসলাম।
কেরানীগঞ্জে আরো লকডাউন
শামীম হাওলাদার জানান, ঢাকার কেরানীগঞ্জে এক দিনে আরো চারজন করোনা রোগী শনাক্ত করা হয়েছে। জিনজিরার গুলজারবাগ, গদারবাগ, মডেল টাউন আবাসিক এবং শুভাঢ্যার উত্তর ও পশ্চিমপাড়া এলাকায় বাড়ির গেটও বন্ধ করে দেয়া হয়েছে। ইউনিয়ন চেয়ারম্যানরা প্রত্যেক এলাকায় গিয়ে সবাইকে বাসার ভেতরে থাকতে বলছেন। ইউএনও অমিত দেবনাথ বলেন, জিনজিরা ও শুভাঢ্যা দু’টিই ইউনিয়নই জনবহুল এলাকা ছাড়াও বহু প্রবাসী ও তাদের পরিবারের বসবাস। এ ছাড়া ওই এলাকা থেকে তিনজন করোনা রোগী শনাক্ত করা হয়েছে।


আরো সংবাদ



premium cement
অধিকার প্রতিষ্ঠায় দেশপ্রেমিক জনতার ঐক্যের বিকল্প নেই : ডা: শফিকুর রহমান সোনাগাজীতে জামাতে নামাজ পড়ে বাইসাইকেল পুরস্কার পেল ২২ কিশোর গফরগাঁওয়ে পানিতে ডুবে শিশুর মৃত্যু দ্রব্যমূল্য ঊর্ধ্বগতিতে সাধারণ মানুষ দিশেহারা : আমিনুল লিবিয়ায় নিয়ে সালথার যুবককে নির্যাতনের ঘটনায় মামলা, গ্রেফতার ১ মনুষ্য চামড়ায় তৈরি বইয়ের মলাট সরানো হলো হার্ভাড বিশ্ববিদ্যালয় থেকে আওয়ামী লীগকে বর্জন করতে হবে : ডা: ইরান আমরা একটা পরাধীন জাতিতে পরিণত হয়েছি : মেজর হাফিজ তরুণীর লাশ উদ্ধারের পর প্রেমিকসহ ৪ জনের বিরুদ্ধে মামলা ভিয়েনায় মুসলিম বিশ্বের রাষ্ট্রদূতদের ইফতারে ইসলামিক রিলিজিয়াস অথোরিটি আমন্ত্রিত এবার বাজারে এলো শাওমির তৈরি বৈদ্যুতিক গাড়ি

সকল