২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

এক দিনে সর্বোচ্চ ১৮ করোনা রোগী শনাক্ত, মৃত বেড়ে ৯

উপসর্গ নিয়ে আরো পাঁচজনের মৃত্যু; মিরপুর ও বাসাবোতে শনাক্ত বেশি; নারায়ণগঞ্জ সিটি লকডাউন চেয়ে প্রধানমন্ত্রীকে আইভীর চিঠি; ভোমরা ইমিগ্রেশন দিয়ে প্রতিদিন ভারত থেকে আসছে যাত্রী
-

পরীক্ষার সংখ্যা বাড়ানোর সাথে সাথে দেশে করোনাভাইরাস আক্রান্তের সংখ্যাও বাড়ছে। গতকাল এক দিনে আক্রান্ত হয়েছেন ১৮ জন, যা এখন পর্যন্ত এক দিনে আক্রান্ত হওয়া সংখ্যার হিসেবে সবচেয়ে বেশি। ৩৬৭ জনের নমুনা পরীক্ষা করে এই পরিমাণ রোগী শনাক্ত হলো। আক্রান্ত ১৮ জনের মধ্যে ১২ জনই ঢাকার বাসিন্দা। এর আগে এক দিনে সবচেয়ে বেশি ৯ জন আক্রান্ত হয়েছিলেন। গত কয়েকদিন ধরে পরীক্ষা সংখ্যা বাড়ানোর পর থেকে আক্রান্তের সংখ্যা বাড়ছে। গত ২৪ ঘণ্টায় নতুন একজন মারাও গেছেন। এ নিয়ে করোনাভাইরাসে মোট ৯ জন মারা গেলেন। এ ছাড়া জ্বর, কাশি, গলাব্যথা নিয়ে গতকাল আরো পাঁচজন মারা গেছেন। ঝুঁকিতে থাকা নারায়ণগঞ্জকে লকডাউন ঘোষণার দাবি জানিয়েছেন মেয়র ডা: সেলিনা হায়াৎ আইভী ও সংসদ সদস্য শামীম ওসমান।
গত ৮ মার্চ বাংলাদেশে প্রথম করোনাভাইরাস আক্রান্ত ব্যক্তি শনাক্ত হয়। এখন পর্যন্ত ২৮ দিনে নিশ্চিত করোনাভাইরাসে আক্রান্ত ব্যক্তির সংখ্যা ৮৮ জন। এর মধ্যে ঢাকা শহরে ৫২জন, যাদের বাস রাজধানীর ২৯ স্থানে। বাকিরা দেশের ১১ জেলায় আক্রান্ত হন। ১৮ মার্চ কোভিড-১৯ এ আক্রান্ত হয়ে প্রথম ব্যক্তির মৃত্যু হয়। ২৫ মার্চ প্রথমবারের মতো রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর) জানায়, বাংলাদেশে সীমিত আকারে কমিউনিটি ট্রান্সমিশন বা সামাজিকভাবে করোনাভাইরাসের সংক্রমণ হচ্ছে।
নিজস্ব প্রতিবেদক জানান, আরো ১৮ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। এক দিনে এটাই সর্বোচ্চসংখ্যক আক্রান্ত পাওয়া গেল বাংলাদেশে। সারা দেশের সন্দেহজনক ৩৬৭ জনের নমুনা পরীক্ষা করে ১৮ জনকে করোনা আক্রান্ত বলে শনাক্ত করা হয়েছে। করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় মারা গেছেন একজন। এ নিয়ে করোনায় আক্রান্ত হয়ে মারা গেল ৯ জন। বাংলাদেশে সব মিলিয়ে আক্রান্তের সংখ্যা ৮৮ জন। আর সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৫৫ জন। আক্রান্তদের মধ্যে ঢাকা শহরের মানুষের সংখ্যা বেশি। বেশির ভাগ আক্রান্তই বিভিন্ন ক্লাস্টারের (গুচ্ছ) অংশ। মোট আক্রান্তদের মধ্যে বাসাবো এলাকার ৯ জন। টোলারবাগ এবং অন্যান্য কিছু এলাকা মিলিয়ে মিরপুরে রয়েছেন ১১ জন। গতকাল রোববার কোভিড-১৯ নিয়ে স্বাস্থ্য অধিদফতরের নিয়মিত অনলাইন সংবাদ সম্মেলনে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক এসব তথ্য জানান। সংবাদ ব্রিফিংয়ে আরো উপস্থিত ছিলেন স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা: আবুল কালাম আজাদ। রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) পরিচালক মীরজাদি সেব্রিনা ফ্লোরা। নতুন আক্রান্ত ও মৃত ব্যক্তিদের বিস্তারিত তুলে ধরেন তিনি।
সেব্রিনা ফ্লোরা বলেন, আক্রান্তদের বেশির ভাগ আগে সংক্রমিত ব্যক্তির সংস্পর্শে ছিলেন। নতুন আক্রান্ত ১৮ জনের মধ্যে ১২ জনই ঢাকার বাসিন্দা। পাঁচজন নারায়ণগঞ্জের আর একজন মাদারীপুরের। শনাক্ত ১৮ জনের মধ্যে ১৩টিই শনাক্ত করেছে আইইডিসিআর। এই ১৮ জনের মধ্যে ১৫ জন পুরুষ আর তিনজন নারী। তাদের মধ্যে ১১-২০ বছরের কোঠায় একজন, ৩১-৪০ বছরের কোঠায় দু’জন, ৪১-৫০ বছরের কোঠায় চারজন, ৫১-৬০ বছরের কোঠায় ৯ জন এবং ষাটোর্ধ্ব ৯ জন।
তিনি আরো বলেন, করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মৃত ব্যক্তি একজন পুরুষ। তার বয়স ৫৫ বছর। তিনি নারায়ণগঞ্জের বাসিন্দা ছিলেন। গত ২৪ ঘণ্টায় করোনা সংক্রমিত আরো তিনজন ভাইরাসমুক্ত হয়েছেন। এখন ৪৬ জন চিকিৎসা নিচ্ছেন। তাদের মধ্যে ৩২ জনকে হাসপাতালে রেখে আর ১৪ জন বাড়িতে চিকিৎসা দেয়া হচ্ছে। বাড়িতে চিকিৎসা নেয়া ব্যক্তিদের অবস্থা ভালো হওয়ায় তাদের বাড়িতে রেখে আইইডিসিআরের তত্ত্বাবধানে চিকিৎসা করা হচ্ছে। তিনি বলেন, ৩৩ জনের পরীক্ষায় করোনাভাইরাসের উপস্থিতি না থাকায় তাদের ছেড়ে দেয়া হয়েছে। অধ্যাপক সেব্রিনা ফ্লোরা বলেন, এখন সীমিত আকারে কমিউনিটি ট্রান্সমিশন হচ্ছে। জনসমাগম এড়িয়ে না চললে এটা ব্যাপকভাবে ছড়িয়ে পড়বে।
ঢাকার সবুজবাগে এক পরিবারের ৬ জন করোনা আক্রান্ত ৯ বাড়ি লকডাউন : রাজধানীর সবুজবাগ থানার দক্ষিণগাঁও এলাকার এক পরিবারের ছয়জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। এ ছাড়া তাদের প্রতিবেশী আরেক ব্যক্তিও আক্রান্ত হয়েছেন। তাদের সবাইকে কুয়েত মৈত্রী হাসপাতালে রেখে চিকিৎসা দেয়া হচ্ছে। এ দিকে একই পরিবারের ছয়জনসহ মোট সাতজন আক্রান্ত হওয়ার পর ওই এলাকায় আতঙ্ক সৃষ্টি হয়েছে। স্থানীয় প্রশাসনের পক্ষ থেকে আক্রান্ত হওয়া ব্যক্তিরা যে ভবনে থাকতেন ওই ভবনসহ মোট ৯টি ভবন লকডাউন করে দেয়া হয়েছে। এ ছাড়া জিরো গলি নামে একটি গলি লকডাউনের আওতায় আনা হয়েছে। বাড়ানো হয়েছে নজরদারি।
সবুজবাগ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মাহবুব আলম জানিয়েছেন, দক্ষিণগাঁও এলাকার একটি বাড়িতে শুক্রবার একজন ব্যক্তি আক্রান্ত হন। শনিবারে তার স্ত্রীও আক্রান্ত হন। আর রোববার ওই বাসার বাকি চার সদস্য আক্রান্ত হন। এ ছাড়া তাদের পাশের ভবনের একজন আক্রান্ত হয়েছেন। পাশাপাশি দু’টি বাড়িতে সাতজন আক্রান্ত হওয়াতে ওই এলাকার ৯টি বাড়ি ও একটি গলি পুরোপুরি লকডাউন করে দেয়া হয়েছে। ওই এলাকায় মানুষের চলাচল সীমিত করা হয়েছে। প্রশাসন সূত্র জানিয়েছে আক্রান্তরা কিভাবে সংক্রমিত হয়েছেন এবং তারা কাদের সংস্পর্শে গেছেন তা খুঁজে বের করার চেষ্টা চলছে।
শেবাচিমের ছয় ঘণ্টায় সাত রোগী ভর্তি : বরিশাল ব্যুরো জানায়, মাত্র ছয় ঘণ্টার ব্যবধানে বরিশাল শের-ই-বাংলা চিকিৎসা মহাবিদ্যালয় (শেবাচিম) হাসপাতালের করোনা ওয়ার্ডে করোনা সন্দেহে দুই নারীসহ নতুন সাতজন রোগীকে ভর্তি করা হয়েছে। এ নিয়ে বর্তমানে হাসপাতালের করোনা ওয়ার্ডে ১১জন রোগী চিকিৎসাধীন রয়েছেন। যার মধ্যে একজন ভর্তি হয়েছেন গত শুক্রবার রাতে। গতকাল রোববার সকালে শেবাচিম হাসপাতাল পরিচালক ডা: বাকির হোসেন জানান, নতুন যারা ভর্তি হয়েছেন তাদের নমুনা সংগ্রহ করে পরীক্ষা-নিরীক্ষার জন্য আইইডিসিআরে পাঠানো হয়েছে।
গোবিন্দগঞ্জের সেই সোনাচরণ দাশের বিনা চিকিৎসায় মৃত্যু : গোবিন্দগঞ্জ (গাইবান্ধা) সংবাদদাতা জানান, গাইবান্ধার গোবিন্দগঞ্জে সর্দি-জ্বরে আক্রান্ত সেই সোনাচরণ দাশ (৭০) গতকাল রোববার বেলা ১১টা দিকে তার নিজ বাড়িতে মারা গেছেন। গত ২ এপ্রিল নয়া দিগন্তে ‘গোবিন্দগঞ্জে সর্দি-জ্বরে আক্রান্তকে কেন্দ্র করে করোনা আতঙ্ক’ শিরোনামে সোনাচরণকে নিয়ে একটি খবর ছাপা হয়েছিল। সোনাচরণ বিনা চিকিৎসায় জ্বর-সর্দি ও কাশি নিয়ে গতকাল মারা যান। তিনি উপজেলার গুমানীগঞ্জ ইউনিয়নের অনন্তপুর গ্রামের মৃত নোছনাচরণ দাশের ছেলে।
কুমিল্লায় লকডাউনে থাকা কৃষকের মৃত্যু : কুমিল্লা সংবাদদাতা জানান, কুমিল্লার দাউদকান্দিতে করোনা সন্দেহে লকডাউনে থাকা আলেক খান নামে ৫৫ বছরের এক কৃষকের মৃত্যু হয়েছে। গতকাল রোববার ভোরে উপজেলার মারুকা ইউনিয়নের চক্রতলা গ্রামে তার মৃত্যু হয়। এর আগে ওই ব্যক্তির শরীরে করোনা উপসর্গ সন্দেহে শনিবার রাতে সাতটি পরিবারকে লকডাউন করে উপজেলা প্রশাসন। দাউদকান্দি উপজেলা নির্বাহী কর্মকর্তা কামরুল ইসলাম খান জানান, মৃতের নমুনা সংগ্রহ করে পরীক্ষার জন্য ঢাকায় পাঠানো হয়েছে। দুপুর দেড়টার দিকে পুলিশ প্রহরায় কিছু ব্যক্তির অংশগ্রহণে ওই ব্যক্তির লাশ দাফন সম্পন্ন হয়।
পূর্বধলায় নারীর মৃত্যু, ১০ পরিবার হোম কোয়ারেন্টিনে : পূর্বধলা (নেত্রকোনা) সংবাদদাতা জানান, নেত্রকোনার পূর্বধলায় গতকাল রোববার সকালে করোনাভাইরাসের লক্ষণ নিয়ে নূরুন্নাহার (৪৫) নামে এক নারীর মৃত্যু হয়েছে। তিনি উপজেলার হোগলা ইউনিয়নের কালিহর জোয়ার্দার পাড়া গ্রামের রকিব মিয়ার স্ত্রী। তিনি গত দুই দিন থেকে জ্বর, পাতলা পায়খানা ও শ্বাসকষ্টে ভুগছিলেন। এ মৃত্যুর খবরে এলাকায় আতঙ্ক ছড়িয়ে পড়েছে। মারা যাওয়া নারীর আশপাশের ১০টি পরিবারকে হোম কোয়ারেন্টিন পালনের নির্দেশনা দেয়া হয়েছে।
সিঙ্গাইরে করোনা রোগী শনাক্ত, পৌর এলাকা লকডাউন : সিঙ্গাইর (মানিকগঞ্জ) সংবাদদাতা জানান, ফরিদপুর থেকে তাবলিগ জামাতে আসা আব্দুল বাকী নামের ষাটোর্ধ এক ব্যক্তি করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। তিনি আইইডিসিআরের তত্ত্বাবধানে ঢাকায় চিকিৎসাধীন আছেন। এ ঘটনায় সিঙ্গাইর পৌর এলাকা লকডাউন করেছে স্থানীয় প্রশাসন।
ধামরাইয়ে চারজনের নমুনা সংগ্রহ : ধামরাই (ঢাকা) সংবাদদাতা জানান, ঢাকা জেলার ধামরাই উপজেলায় করোনাভাইরাস সন্দেহে চারজনের নমুনা সংগ্রহ করা হয়েছে। উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের কর্মকর্তা ডা: নুর রিফফাত আরা জানান, দু’জনের রিপোর্ট হাতে পেয়েছি। তাদের দু’জনেরই রিপোর্ট নেগেটিভ। অপর দু’জনের রিপোর্ট এখনো পায়নি। ধামরাইয়ে ১০১ জন হোম কোয়ারেন্টিনে আছেন বলেও জানান তিনি।
ধামইরহাটে একজন প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনে : ধামইরহাট (নওগাঁ) সংবাদদাতা জানান, নওগাঁর ধামইরহাটে করোনাভাইরাস আক্রান্ত সন্দেহে একজনকে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। ৫০ বছর বয়সী ওই পুরুষ ব্যক্তির নমুনা সংগ্রহ করে রাজশাহী মেডিক্যাল কলেজে পাঠানো হয়েছে। এর বাইরে এ উপজেলায় বর্তমানে হোম কোয়ারেন্টিনে রয়েছেন সাতজন।
লালমনিরহাটে দু’জনকে আইসোলেশনে ভর্তি : লালমনিরহাট সংবাদদাতা জানান, লালমনিরহাটে দুই ব্যক্তি জ্বর ও গলাব্যথা নিয়ে হাসপাতালের আইসোলেশনে ভর্তি হয়েছেন। তাদের একজনের বয়স ৪০ ও অপরজনের ২৫ বছর। জ্বর ও গলাব্যথা নিয়ে শনিবার বিকেলে কালীগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে একজন এবং অপরজন শনিবার মধ্যরাতে জ্বর, সর্দি-কাশি ও গলা ব্যথা নিয়ে লালমনিরহাট সদর হাসপাতালের আইসোলেশনে ভর্তি হয়েছেন।
মুন্সীগঞ্জের ৯ জনের নমুনা আইইডিসিআরে প্রেরণ ; মুন্সীগঞ্জ সংবাদদাতা জানান, মুন্সীগঞ্জ জেলার ছয়টি উপজেলা থেকে নতুন করে করোনা শনাক্তের জন্য আরো ৯ জনের নমুনা ঢাকায় আইইডিসিআরে পাঠিয়েছেন সিভিল সার্জন ডা: আবুল কালাম আজাদ। এ নিয়ে গত দুই দিনে দীর্ঘ দিন ধরে জ্বর, সর্দি ও কাশি রয়েছে এমন ১৮ জনের নমুনা সংগ্রহ করা হয়েছে।
শাজাহানপুর (বগুড়া) সংবাদদাতা জানান, করোনা উপসর্গ নিয়ে বগুড়ার শাজাহানপুরে ফাতেমা খাতুন (৬০) নামে এক নারীকে বগুড়া মোহাম্মদ আলী হাসপাতালে ভর্তি করা হয়েছে। তার নমুনা সংগ্রহ করে রাজশাহী পরীক্ষাগারে পাঠোনো হয়েছে। তার বাড়ি উপজেলার কানপাড়া এলাকায়। শাজাহানপুর উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ও করোনা প্রতিরোধ কমিটির সভাপতি জানান, আক্রান্ত ব্যক্তি দীর্ঘ দিন ধরে শ্বাসকষ্টে ভুগছিলেন।
কেরানীগঞ্জের মডেল টাউন লকডাউন : ঢাকা জেলা সংবাদদাতা জানান, ঢাকার কেরানীগঞ্জে এই প্রথম প্রাণঘাতী করোনাভাইরাসে আক্রান্ত এক রোগী শনাক্ত হয়েছেন। তিনি কেরানীগঞ্জ উপজেলার মডেল থানা এলাকার ইসলামাবাদ মডেল টাউনে পরিবার নিয়ে বসবাস করছেন। আটষট্টি বছর বয়সী ওই ব্যক্তি পেশায় একজন ইলেকট্রনিকস ব্যবসায়ী। রাজধানীর গুলিস্তানে তার দোকান রয়েছে। কয়েক দিন আগে তিনি ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে তার নমুনা দিয়ে আসেন। গতকাল পরীক্ষায় তার শরীরে করোনাভাইরাস ধরা পড়ে। তিনি বর্তমানে রাজধানীর কুয়েত-মৈত্রী হাসপাতালে ভর্তি আছেন। তবে কিভাবে তার শরীরে এই ভাইরাস এলো তা জানা যায়নি। কেরানীগঞ্জ রাজস্ব সার্কেল সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট কামরুল হাসান সোহেল জানান, খবর পেয়ে আইনশৃঙ্খলা বাহিনী নিয়ে প্রথমে ওই বাড়িটি ঘিরে রাখা হয়।
রংপুর অফিস জানায়, রংপুর বিভাগের আট জেলায় গত ২৪ ঘণ্টায় হোম কোয়ারেন্টিনে গেছেন বিদেশফেরত আরো ৫৮ জন। এ নিয়ে এই বিভাগে মোট হোম কোয়ারেন্টিনে থাকছেন ৫১৬ জন। রংপুর স্বাস্থ্য বিভাগের সহকারী পরিচালক জেড এম সিদ্দিকী জানিয়েছেন, রোববার সকাল ৬টা পর্যন্ত এই বিভাগের আট জেলায় মোট তিন হাজার ৪৫৮ জন হোম কোয়ারেন্টিনে ছিলেন। এর মধ্যে ছাড়পত্র দেয়া হয়েছে দুই হাজার ৯৪২ জনকে। এখন হোম কোয়ারেন্টিনে আছেন ৫১৬ জন। যাদের মধ্যে গত ২৪ ঘণ্টায় কোয়ারেন্টিনে গেছেন ৫৮ জন। এর মধ্যে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনে আছেন ১০ জন, হাসপাতালের আইসোলেশনে আছেন চারজন, কোভিড-১৯ শনাক্ত হয়েছে গাইবান্ধায় পাঁচজন। এ দিকে রংপুর মেডিক্যাল কলেজের অধ্যক্ষ ডা: নুরন্নবী লাইজু জানিয়েছেন, রংপুর মেডিক্যাল কলেজের পিসিআর ল্যাবরেটরিতে এ পর্যন্ত ৪২টি নমুনা পরীক্ষা করা হয়েছে।
নারায়ণগঞ্জকে লকডাউন করার দাবি শামীম ওসমান ও আইভীর : নারায়ণগঞ্জ সংবাদদাতা জানান, নারায়ণগঞ্জে নতুন করে ছয়জন করোনারোগী শনাক্ত হয়েছে। এর আগে জেলায় দুইজন করোনারোগী মৃত্যুবরণ করেছেন। নারায়ণগঞ্জ সিভিল সার্জন জানান, ফতুল্লায় একজন মারা গেছেন। ওই এলাকা লকডাউন করা হয়েছে। এর আগে বন্দরে একজন মারা গেছেন। তার শরীরে করোনা পাওয়া গেছে। জেলা করোনা ফোকাল পার্সন ডা: জাহিদুল ইসলাম জানান, শুক্রবার ও শনিবার ২৭ জনের নমুনা সংগ্রহ করা হয়েছে। এর মধ্যে ছয়জনের দেহে করোনাভাইরাস পাওয়া গেছে। এ দিকে ভাইরাসটি নারায়ণগঞ্জে ব্যাপকভাবে ছড়িয়ে পড়ার আগে পুরো জেলাকে লকডাউন করার দাবি জানিয়েছেন সংসদ সদস্য শামীম ওসমান ও মেয়র ডা: সেলিনা হায়াত আইভী। শামীম ওসমান নয়া দিগন্তকে বলেন, নারায়ণগঞ্জে করোনা ছড়িয়ে পড়ার আগে এটাকে রোধ করতে হবে। তাই আমি প্রশাসনকে অনুরোধ করব যতদ্রুত সম্ভব নারায়ণগঞ্জকে লকডাউনের আওতায় আনুন। লকডাউন মানে লকডাউন। এর যেন কোনো দুর্বলতা না থাকে। আওয়ামী লীগের শত শত নেতাকর্মী আছে, কেউ ফোন করলে বাড়িতে খাবার পৌঁছে দেয়া হবে। মেয়র আইভী এক প্রেস বিজ্ঞপ্তিতে বলেন, নারায়ণগঞ্জে দিন দিন করোনা সংক্রমণ বেড়েছে। তাই দ্রুত ছড়িয়ে পড়ার আগে সিটি এলাকা লকডাউন কিংবা কারফিউ জারি করার জন্য বিজ্ঞপ্তিতে তিনি প্রধানমন্ত্রীর কাছে অনুরোধ করেন।
ভোমরা ইমিগ্রেশন দিয়ে প্রতিদিন ভারত থেকে আসছে যাত্রী : সাতক্ষীরা সংবাদদাতা জানান, সাতক্ষীরায় গত ২৪ ঘণ্টায় বিদেশফেরত আরো ৬৩ জনকে হোম কোয়ারেন্টিনে পাঠানো হয়েছে। এ নিয়ে মোট দুই হাজার ৯৯৭ জনকে হোম কোয়ারেন্টিনে রাখা হলো। এ ছাড়া ছাড়পত্র দেয়া হয়েছে ৯১৬ জনকে। অন্য দিকে ভোমরা স্থলবন্দর ইমিগ্রেশন দিয়ে প্রতিদিনই ভারত থেকে বাংলাদেশে ঢুকছে বাংলাদেশী পাসপোর্ট যাত্রী। গতকাল শনিবারও ৪৫ জন দেশে ঢুকেছেন। যাদের বেশির ভাগের বাড়ি সাতক্ষীরায়। এতে স্থানীয়দের মধ্যে আতঙ্ক বাড়ছে।
সুনামগঞ্জ সংবাদদাতা জানান, সুনামগঞ্জে হঠাৎ করেই এক দিনের ব্যবধানে হোম কোয়ারেন্টিনের সংখ্যা বেড়েছে। গত ২৪ ঘণ্টায় নতুন করে ৭৭ জনকে হোম কোয়ারেন্টিনে রাখা হয়েছে। তাদের বেশির ভাগ দিরাই উপজেলার। গতকাল কোয়ারেন্টিন থেকে ছাড়পত্র দেয়া হয়েছে ৩৩ জনকে। মোট ছাড়পত্র পেয়েছেন ৫৫৭ জন। সুনামগঞ্জ সদর হাসপাতালে করোনা চিকিৎসার জন্য ১০০টি বেড প্রস্তুত করা হয়েছে। এ ছাড়াও ২০ জন ডাক্তার ও ১৪৩ জন নার্স রয়েছেন।
বগুড়ায় মারা যাওয়া শিশুর দেহে করোনা নেই, শনাক্ত ১ : বগুড়া অফিস জানায়, জ্বর, সর্দি ও শ্বাসকষ্ট নিয়ে ঢাকা থেকে রংপুরে যাওয়ার পথে বগুড়ার মহাস্থান বাসস্ট্যান্ডে গত শনিবার রাতে গাড়ি থেকে ফেলে যাওয়া শাহ আলম (৫০) নামের এক ব্যক্তির শরীরে করোনাভাইরাসের উপস্থিতির কথা জানিয়েছে বগুড়া স্বাস্থ্য বিভাগ। তিনি ঢাকায় সবজির ব্যবসা করতেন বলে জানা গেছে। তাকে পুলিশ গতকাল রোববার সকালে উদ্ধার করে প্রথমে শিবগঞ্জ উপজেলা হাসপাতাল, এরপর শহীদ জিয়াউর রহমান মেডিক্যাল কলেজ হাসপাতাল থেকে ওই দিনই আইসোলেশন কেন্দ্রে ভর্তি করে। বর্তমানে তাকে অন্য রোগীদের থেকে আলাদাভাবে চিকিৎসা দেয়া হচ্ছে।
ধুনট সংবাদদাতা জানান, উপজেলার কালেরপাড়া ইউনিয়নের হেউটনগর গ্রামের মালয়েশিযা প্রবাসীর ছেলে করোনা উপসর্গ নিয়ে গত শনিবার বগুড়া আইসোলেশন কেন্দ্রে ভর্তি করা হয়েছে। এরপর রাতে উপজেলা নির্বাহী কর্মকর্তা রাজিয়া সুলতানা ওই রোগীর লকডাউন করেছেন।
মিরপুরে ২ বহুতল ভবন, একটি টিনশেড লকডাউন : ইউএনবি জানায়, মিরপুর-১ নম্বরে একই পরিবারের দু’জন করোনা রোগী শনাক্ত হওয়ায় দু’টি বহুতল ভবন এবং একটি টিনশেড লকডাউন করে দেয়া হয়েছে। মিরপুর থানার ওসি মোস্তাফিজুর রহমান জানান, মিরপুর -১ ওভার ব্রিজের কাছে বসবাসরত এক পরিবারের দুই সদস্য করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। আইইডিসিআর কর্তৃপক্ষ সকালে বাড়ি থেকে তাদের নিয়ে যায়। পরে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ঘটনাস্থলে গিয়ে ওই এলাকার ১৮-২০ সদস্যের পরিবারের দু’টি ভবন এবং এবং টিনশেডের বাড়ি লকডাউন করে দেয়।
সোনারগাঁওয়ে অসুস্থ বৃদ্ধের মৃত্যু : সোনারগাঁও (নারায়ণগঞ্জ) সংবাদদাতা জানান, নারায়ণগঞ্জের সোনারগাঁওয়ে জ্বর ও সর্দিতে অসুস্থ হয়ে ৭৫ বছর বয়সী জিল্লুর রহমান নামে এক বৃদ্ধের মৃত্যু হয়েছে। গতকাল রোববার সকালে উপজেলার কাঁচপুর ইউনিয়নের সেনপাড়া এলাকায় ওই বৃদ্ধের মৃত্যু হয়। দুপুরে সোনারগাঁ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের একটি টিম সেনপাড়া ওই ব্যক্তির নমুনা সংগ্রহ করে ঢাকায় আইইডিসিআরে পাঠিয়েছে। মৃত জিল্লুর রহমান কিশোরগঞ্জের করিমগঞ্জ উপজেলার তাম্মি নয়াপাড়া গ্রামের মৃত আবদুল হেলিনের ছেলে। তিনি সেনপাড়া এলাকার সোহেল মিয়ার বাড়ির ভাড়াটিয়া।
সেনাবাহিনীর টহলে ফাঁকা ভোলাহাট, ২৫ জনকে শাস্তি : ভোলাহাট (চাঁপাইনবাবগঞ্জ) সংবাদদাতা জানান, বারবার সামাজিক দূরত্ব, গণজমায়েত না করা, হাটবাজার বন্ধ রাখা, প্রয়োজন ছাড়া ঘরের বাইরে না থাকা, স্বাস্থ্যবিধি মেনে চলাসহ ভোলাহাট স্থানীয় প্রশাসন ব্যাপক প্রচার-প্রচারণা চালাচ্ছে। কিন্তু স্থানীয়রা প্রয়োজনে-অপ্রয়োজনে ছুটে বেড়াচ্ছে এদিক সেদিক। বৃদ্ধি করা হয়েছে সেনাবাহিনী ও পুলিশের যৌথ টহল। রোববার ২৫ জনকে শাস্তি দিয়েছে সেনাবাহিনী। বেলা সাড়ে ১১টার দিকে মেডিক্যালমোড়ে অপ্রয়োজনে বেশ কিছু লোক ঘোরাফেরা করছিল। এ সময় সেনাবাহিনী প্রায় ২৫ জনকে রোদে দাঁড় করে রাখে।
মানিকগঞ্জে নারী স্বাস্থ্যপরিদর্শকসহ ২ জন আক্রান্ত : মানিকগঞ্জ সংবাদদাতা জানান, মানিকগঞ্জের সিঙ্গাইর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের এক নারী সহকারী স্বাস্থ্যপরিদর্শক করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। পঁয়তাল্লিশ বছরের ওই পরিদর্শক ঢাকার মিরপুরের টোলারবাগে থাকেন। তাকে ঢাকার উত্তরায় কুয়েত মৈত্রী হাসপাতালের আইসোলোশনে রাখা হয়েছে। অসুস্থতাজনিত কারণে গত ২৬ মার্চের পর তিনি আর অফিসে যাননি। টোলারবাগে তার বাসা লকডাউন করা হয়েছে।
কালকিনিতে জ্বরে একজনের মৃত্যু : মাদারীপুর সংবাদদাতা জানান, মাদারীপুরের কালকিনিতে জ্বর-গলাব্যথা নিয়ে এক ব্যক্তির মৃত্যু হয়েছে। তার নাম আব্দুস সালাম ফকির। শনিবার দিবাগত রাত ৩টার দিকে তার মৃত্যু হয়। আব্দুস সালাম কালকিনি উপজেলার কয়ারিয়া ইউনিয়নের চরআলিমাবাদ গ্রামের সদর আলী ফকিরের ছেলে। কালকিনি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা নাসিরউদ্দিন জানান, ভোররাতে কালকিনি কয়ারিয়া ইউনিয়নে জ্বর নিয়ে এক ব্যক্তির মারা যাওয়ার সংবাদ পেয়ে সাথে সাথে আমি সেই ওয়ার্ডের মেম্বারকে ঘটনাস্থলে পাঠাই। সকালে কালকিনি থানার একটি টিম মৃত ব্যক্তির বাড়িতে গেছে।
ফরিদপুর থেকে ১০ জনের নমুনা ঢাকায় প্রেরণ : ফরিদপুর সংবাদদাতা জানান, ফরিদপুরের আটটি উপজেলার মধ্যে ভাঙ্গা থেকে চারটি এবং মধুখালী, বোয়ালমারী, চরভদ্রাসন থেকে দু’টি করে মোট ১০টি নমুনা ঢাকার আইইডিসিডিআরে পাঠানো হয়েছে। তবে রোববার পর্যন্ত কোনো নমুনার পরীক্ষার ফলাফল জানা যায়নি। এ দিকে জেলা স্বাস্থ্য বিভাগ জানিয়েছে, ফরিদপুরে গত ২৪ ঘণ্টায় নতুন করে আরো সাতজনকে হোম কোয়ারেন্টিন করা হয়েছে। এ নিয়ে বর্তমানে ৩৫২ জন হোম কোয়ারেন্টিনে আছেন। ফরিদপুর মেডিক্যাল কলেজ হাসপাতালের পরিচালক সাইফুর রহমান বলেন, নিউমোনিয়ায় আক্রান্ত হয়ে এক রোগী ফরিদপুর মেডিক্যাল হাসপাতালে চিকিৎসা নিচ্ছিলেন।
ময়মনসিংহে ৯৫ জনের নেগেটিভ রিপোর্ট : ময়মনসিংহ অফিস জানায়, ময়মনসিংহ মেডিক্যাল কলেজ হাসপাতালের পিসিআর ল্যাবে গত চার দিনে ৯৫ জনের সংগৃহীত নমুনা পরীক্ষা করার পর করোনাভাইরাস নেগেটিভ রিপোর্ট পাওয়া গেছে। গত ২৪ ঘণ্টায় বিদেশফেরত আট প্রবাসীসহ এক হাজার ৪১৫ জনকে হোম কোয়ারেন্টিনে রাখা হয়েছে। রোববার ২৬ জনসহ ছাড়পত্র পেয়েছেন এক হাজার ২৮৯ জন। এ দিকে সামাজিক দূরত্ব নিশ্চিত করতে সেনাবাহিনীর টহল অব্যাহত রয়েছে।
রাজশাহী ল্যাবে আরো ৩৩ জনের নমুনা : রাজশাহী ব্যুরো জানায়, করোনাভাইরাসের উপসর্গ থাকায় ৩৩ জনের নমুনা সংগ্রহ করে রাজশাহী মেডিক্যাল কলেজের (রামেক) ল্যাবে পাঠানো হয়েছে। গতকাল রোববার ল্যাবে পাঠানো নমুনাগুলোর মধ্যে রাজশাহীর রয়েছে একজনের। আর বগুড়ার পাঁচজনের, নওগাঁর ১৫, জয়পুরহাটের ১০ ও নাটোরের দুইজনের নমুনা পাঠানো হয়েছে। নমুনাগুলো রোববারই পরীক্ষা করা হবে বলে সাংবাদিকদের জানিয়েছেন রামেকের করোনাভাইরাস পরীক্ষা ল্যাবের ইনচার্জ প্রফেসর ডা: সাবেরা গুলনাহার। তিনি বলেন, রোববার ৩৩ জনের নমুনা পরীক্ষা সম্পন্ন হলে ল্যাবটিতে এ পর্যন্ত মোট ৫৯ জনের নমুনা পরীক্ষা করা হবে।
গাইবান্ধা সংবাদদাতা জানান, গাইবান্ধায় গত ২৪ ঘণ্টায় হোম কোয়ারেন্টিন থেকে পাঁচজনকে ছেড়ে দেয়া হয়েছে। জেলায় এখন পর্যন্ত আমেরিকা প্রবাসী দুইজন, তার সংস্পর্শে আসা আরো দুইজনসহ মোট পাঁচজন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। এর মধ্যে তিনজন গাইবান্ধা জেলা সদর হাসপাতালের আইসোলেসনে, একজন, সুন্দরগঞ্জ উপজেলা স্বাস্থ্য কেন্দ্রে এবং অপরজন সাদুল্যাপুরের হবিবুল্যাহপুর গ্রামের হোম কোয়ারেন্টিনে রয়েছেন। সিভিল সার্জন ডা: এ বি এম আবু হানিফ জানান, গতকাল রোববার সকাল ৯টা পর্যন্ত জেলার বিভিন্ন স্থানে বিদেশফেরত ১৫৮ ব্যক্তিকে হোম কোয়ারেন্টিনে রাখা হয়েছে। নমুনা পরীক্ষার ফলাফল না জানা পর্যন্ত তাদের হোম কোয়ারেন্টিনে রাখা হচ্ছে।
চট্টগ্রাম নগরীতে ভেন্টিলেটর সাপোর্ট দেবে ১২ বেসরকারি হাসপাতাল : চট্টগ্রাম ব্যুরো জানায়, চট্টগ্রাম নগরীতে করোনাভাইরাসে আক্রান্ত মুমূর্ষু রোগীদের প্রয়োজনে ভেন্টিলেটর সাপোর্ট দিতে ১২টি হাসপাতালের আইসিইউ বেড ব্যবহার করার ঘোষণা দিয়েছে স্বাস্থ্য বিভাগ। এই ১২টি হাসপাতালে মোট ১৫০টি আইসিইউ বেড রয়েছে। পর্যায়ক্রমে চার ধাপে হাসপাতালগুলো ব্যবহার করা হবে। প্রতি ধাপে তিনটি করে হাসপাতাল ব্যবহার করা হবে। চার ধাপে পর্যায়ক্রমে এই হাসপাতালগুলোর আইসিইউ বেড ব্যবহারের কথা জানিয়ে গত ৪ এপ্রিল একটি প্রজ্ঞাপন জারি করেছে চট্টগ্রামের স্বাস্থ্য বিভাগ। যেসব বেসরকারি হাসপাতাল ও ক্লিনিকের আইসিইউ বেড ব্যবহার করার তালিকা করা হয়েছে, তার মধ্যে প্রথম ধাপে রয়েছে পাঁচলাইশের পার্ক ভিউ হাসপাতাল, জিইসির মোড়ে মেডিক্যাল সেন্টার এবং খুলশীর ইম্পেরিয়াল হাসপাতাল। দ্বিতীয় ধাপে রয়েছে কাতালগঞ্জের সার্জিস্কোপ হাসপাতাল ইউনিট ২, পাঁচলাইশের ডেল্টা হাসপাতাল এবং পাঁচলাইশের সিএসটিসি হাসপাতাল। তৃতীয় ধাপে রয়েছে ওআর নিজাম রোডের সিএসসিআর হাসপাতাল, মেহেদিবাগের ন্যাশনাল হাসপাতাল এবং ওআর নিজাম রোডের এশিয়ান স্পেশালইজড হাসপাতাল। চতুর্থ ধাপে রয়েছে ওআর নিজাম রোডের রয়েল হাসপাতাল, ওআর নিজাম রোডের চট্টগ্রাম মেট্রোপলিটন হাসপাতাল এবং মেহেদিবাগের ম্যাক্স হাসপাতাল।
আড়াইহাজারে দুইজনের নমুনা আইইডিসিআরে : আড়াইহাজার (নারায়ণগঞ্জ) সংবাদদাতা জানান, করোনা আক্রান্ত সন্দেহে নারায়ণগঞ্জের আড়াইহাজার উপজেলা থেকে দুইজনের নমুনা সংগ্রহ করে আইইডিসিআরে পাঠানো হয়েছে। রোববার দুপুরে উপজেলা স্বাস্থ্য কমপেক্সের আবাসিক মেডিক্যাল অফিসার ডা: আশরাফুল আমিন জানান, শনিবার রাতে উপজেলার হাইজাদী কলাগাছিয়া এলাকার একজন ও নারাংদি গ্রামের একজনের করোনাভাইরাসের উপসর্গ দেখা দিলে নমুনা পরীক্ষার জন্য আইইডিসিআরে পাঠানো হয়।
পাটুরিয়ায় ফেরি সার্ভিস বন্ধ : শিবালয় (মানিকগঞ্জ) সংবাদদাতা জানান, রাজধানী ঢাকায় কেউ ঢুকতে ও বাইরে যেতে পারবে না পুলিশের এমন ঘোষণার পর গুরুত্বপূর্ণ পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটে অনিদৃষ্টকালের জন্য ফেরি সার্ভিস বন্ধ করেছে কর্তৃপক্ষ। তবে ফেরি সংস্থার কর্মকর্তারা জানান, দু’টি ফেরিযোগে জরুরি যানবাহন পারাপার হচ্ছে। এতে উভয় ঘাটে পারের অপেক্ষায় থাকা যানবাহনের সারি ক্রমেই দীর্ঘ হচ্ছে।


আরো সংবাদ



premium cement
হাতিয়া-সন্দ্বীপ চ্যানেলে কার্গো জাহাজডুবি : একজন নিখোঁজ, ১১ জন উদ্ধার হঠাৎ অবসরের ঘোষণা পাকিস্তানের সাবেক অধিনায়কের বগুড়ায় গ্যাসের চুলার আগুনে বৃদ্ধা নিহত বগুড়ায় ধানের জমিতে পানি সেচ দেয়া নিয়ে খুন জিআই স্বীকৃতির সাথে গুণগত মানের দিকেও নজর দিতে হবে : শিল্পমন্ত্রী অনির্দিষ্টকালের জন্য বন্ধ চুয়েট, শিক্ষার্থীদের হল ছাড়ার নির্দেশ সখীপুরে সাবেক ও বর্তমান এমপির সমর্থকদের মধ্যে ব্যাপক সংঘর্ষ তীব্র গরমের জন্য আওয়ামী লীগ সরকার অন্যতম দায়ী : মির্জা আব্বাস সৈয়দপুরে জামায়াতের উদ্যোগে সালাতুল ইসতিসকার নামাজ আদায় জিম্বাবুয়ে সিরিজের শুরুতে না থাকার কারণ জানালেন সাকিব ঝালকাঠিতে গ্রাম আদালত কার্যক্রম পরিদর্শনে ইউরোপীয় ইউনিয়নের প্রতিনিধি দল

সকল