২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

আক্রান্তের সংখ্যা হবে ১ কোটি

২২২ বছর পর বাতিল হতে পারে হজ; যুক্তরাষ্ট্রের সহস্রাধিক সেনা করোনায় আক্রান্ত; ইরানের স্পিকার করোনায় আক্রান্ত; মুম্বাইয়ের বস্তি করোনার নতুন হটস্পট; কুকুর-বিড়াল খাওয়া নিষিদ্ধ করছে চীন
-

মাত্র তিন মাসেই নভেল করোনাভাইরাস দুঃস্বপ্ন ডেকে এনেছে বিশ্বের সাত মহাদেশের ২০৪ দেশে। করোনার বিরুদ্ধে একযোগে লড়ছে বিশ্ব, তাণ্ডব চলছে সর্বত্র। দেশে দেশে এ ভাইরাসের ভ্যাকসিন ও ওষুধ তৈরির প্রচেষ্টা চালিয়ে যাচ্ছেন শত শত বিজ্ঞানী। করোনার প্রকোপ কমাতে সরকারি, বেসরকারি, প্রাতিষ্ঠানিক ও ব্যক্তিগত পর্যায়ে এগিয়ে এসেছেন অনেকেই। কিন্তু করোনাকে কোনোভাবেই ঠেকানো যাচ্ছে না। প্রতিদিনই আগের দিনের মৃত্যু এবং সংক্রমণের রেকর্ডকে ছাড়িয়ে যাচ্ছে। করোনার কাছে হার মেনে না-ফেরার দেশে পাড়ি জমিয়েছেন চিকিৎসক, সাংবাদিক, আমলা, রাজনীতিবিদ, ব্যবসায়ীসহ বিভিন্ন শ্রেণী-পেশার মানুষ। শিশু থেকে শুরু করে ধনী-গরিব কিংবা শহরে-গ্রামে কেউ রেহাই পাচ্ছে না করোনার ভয়াল থাবা থেকে। প্রাণ কেড়েছে ৫৫ হাজার ২০৩ জনের। আক্রান্ত হয়েছে ১০ লাখ ৪১ হাজার ১০৬ জন। চিকিৎসা গ্রহণের পর সুস্থ হয়ে উঠেছেন দুই লাখ ২২ হাজার ৩৩২ জন। সাত লাখ ৬৩ হাজার ৫৭১ জন চিকিৎসাধীন এবং ৩৮ হাজার ৪১৫ জনের অবস্থা আশঙ্কাজনক। এএফপি, বিবিসি, আলজাজিরা, দ্য গার্ডিয়ান, সিএনএন, রয়টার্স, দ্য হিন্দু, এনডিটিভি ও ওয়ার্ল্ডওমিটারস।
করোনায় আক্রান্তের সংখ্যা হবে ১ কোটি : অস্ট্রেলিয়া
করোনায় মোট আক্রান্তের সংখ্যা কোটির ঘরে পৌঁছাবে বলে জানিয়েছেন অস্ট্রেলিয়ার চিফ মেডিক্যাল অফিসার মরফি। আগের দেয়া হিসাব মতে, করোনায় আক্রান্তের সংখ্যা ১ মিলিয়ন হবে বলে ধারণা করা হয়েছিল। তবে এ সংখ্যা মিলিয়ন ছাড়িয়ে ১ কোটি হবে বলে ধারণা করেছেন অধ্যাপক মরফি, যা ১ মিলিয়নের ১০ গুণ। মরফি বলেন, আমরা করোনায় আক্রান্তের সংখ্যা ১০ লাখ ছাড়িয়েছি কিন্তু আমার ধারণা এ সংখ্যা ৫০ লাখ বা এক কোটিতে পৌঁছাবে। অনেক দেশ আক্রান্তের সঠিক সংখ্যা গোপন করছে আবার অনেক দেশে পরীক্ষার পর্যাপ্ত সরঞ্জাম নেই। এ দিকে অস্ট্রেলিয়ার করোনায় আক্রান্তের সঠিক সংখ্যা প্রকাশ করা হচ্ছে বলে দাবি করেছেন মরফি। সেই সাথে অস্ট্রেলিয়ার পরীক্ষা পদ্ধতি অন্যান্য দেশের চেয়ে ভালো বলছেন তিনি।
মধ্যপ্রাচ্যে দ্রুত ব্যবস্থার তাগিদ ডব্লিউএইচওর : গত এক সপ্তাহে মধ্যপ্রাচ্যে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা প্রায় দ্বিগুণ বেড়েছে। এমন অবস্থায় ওই অঞ্চলে ভাইরাসটির বিস্তার রোধে কার্যকর পদক্ষেপ নিতে সরকারগুলোর প্রতি আহ্বান জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। সংস্থাটি জানিয়েছে, মধ্যপ্রাচ্যের দেশগুলোতে আক্রান্তের সংখ্যা ৫৮ হাজার ১৬৮ জনে পৌঁছেছে। সংস্থাটির মধ্যপ্রাচ্যবিষয়ক আঞ্চলিক পরিচালক আহমেদ আল মানধারি বৃহস্পতিবার এক বিবৃতিতে এই আহ্বান জানান। তিনি বলেন, ‘ভঙ্গুর স্বাস্থ্য ব্যবস্থার কয়েকটি স্পর্শকাতর দেশে নতুন আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে। শক্তিশালী স্বাস্থ্য ব্যবস্থার দেশগুলোতেও আমরা আক্রান্ত ও মৃতের সংখ্যা মারাত্মকভাবে বাড়তে দেখছি। এই অঞ্চলের আক্রান্তের সংখ্যা বাড়ার প্রবণতায় স্থানীয় ও কমিউনিটি পর্যায়ে সংক্রমণ ছড়ানোর প্রবণতা দেখা যাচ্ছে। আমরা এখনো সুযোগের জানালা দেখতে পাচ্ছি, কিন্তু প্রতিদিনই সেই জানালা একটু একটু করে বন্ধ হয়ে যাচ্ছে।’
জুমার নামাজ ঠেকাতে পাকিস্তানে কারফিউ : করোনার বিস্তার রোধে জুমার নামাজ পড়া ঠেকাতে পাকিস্তানের দ্বিতীয় বৃহত্তম প্রদেশ সিন্ধুতে কারফিউ জারি করা হয়। শুক্রবার দুপুরে ১২ থেকে বেলা ৩টা পর্যন্ত তিন ঘণ্টার জন্য সেখানে কারফিউ জারি করা হয়। ২৭ মার্চ শুক্রবার জুমার নামাজে অংশগ্রহণের বিষয়ে সরকারি সতর্কতা জারি করে কাজ না হওয়ায় এবার কারফিউ জারি করা হয়। এ সময়ে বন্ধ রাখা হয় সব দোকানপাট। এ ছাড়া পাকিস্তানের রাজধানী ইসলামাবাদের জুমার নামাজে না আসার আহ্বান জানিয়ে মসজিদের মাইক থেকে প্রচার চালানো হয়।
ইকুয়েডরে রাস্তা থেকে ১৫০ লাশ উদ্ধার : লাতিন আমেরিকার দেশ ইকুয়েডরের সেনা ও পুলিশ দেশটির বন্দর নগরী গুয়াকুইলের রাস্তা ও বাসাবাড়ি থেকে করোনা আক্রান্ত ১৫০ জনের লাশ উদ্ধার করেছে। সরকার সতর্ক করে দিয়ে বলেছে, আগামী মাসগুলোতে নগরী ও আশপাশের এলাকায় তিন হাজার পাঁচ শতাধিক লোক মারা যাওয়ার আশঙ্কা রয়েছে। ইকুয়েডরে করোনাভাইরাস মহামারী ভয়ঙ্কর হয়ে উঠেছে।
যুক্তরাষ্ট্রের সহস্রাধিক সেনা করোনায় আক্রান্ত : করোনাভাইরাস এবার যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনীতের গণহারে ছড়িয়ে পড়েছে। দেশটির সংবাদমাধ্যম সিএনএন বলছে, এখন পর্যন্ত মার্কিন সামরিক বাহিনীর এক হাজার ৫২ জন সেনার দেহে প্রাণঘাতী করোনাভাইরাস সংক্রমিত হয়ে কোভিড-১৯ রোগের উপস্থিতি শনাক্ত করা হয়েছে।
বিশ্বে সবচেয়ে বেশি করোনা সংক্রমণের ঘটনা ঘটছে যুক্তরাষ্ট্রে। এর আগে দেশটির সামরিক বাহিনীতে প্রথমবারের মতো করোনায় আক্রান্ত হয়ে এক সেনাসদস্য প্রাণ হারান। তারপর থেকে এর ব্যাপক বিস্তারের আশঙ্কা তৈরি হয়েছে। সিএনএনের প্রতিবেদন অনুযায়ী, যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের অন্তত এক হাজার ৭৫২ জনের দেহে করোনাভাইরাসের উপস্থিতি শনাক্ত করা হয়েছে। তাদের অনেকে হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন। মৃত্যুর আশঙ্কাও তৈরি হয়েছে।
বিশ্বজুড়ে করোনাভাইরাসে আক্রান্ত রোগীর সংখ্যা এখন ১০ লাখ ছাড়িয়েছে। এর মধ্যে প্রায় আড়াই লাখই যুক্তরাষ্ট্রে। দেশটিতে গতকাল একদিনে ২৫ হাজার মানুষ কোভিড-১৯ রোগে আক্রান্ত হন। মৃত্যুর সংখ্যাও ৬ হাজার ছাড়িয়ে গেছে সেখানে।
যুক্তরাষ্ট্রের ৯০ ভাগ মানুষ ঘরবন্দী : যুক্তরাষ্ট্রের মোট জনগোষ্ঠীর ৯০ শতাংশের বেশি এখন ‘ঘরবন্দী’ নির্দেশনার আওতায়। করোনার নতুন কেন্দ্রভূমি যুক্তরাষ্ট্রে করোনা আক্রান্তের সংখ্যা দুই লাখ ৪৫ হাজার ৪৪২ জন। এর মধ্যে ছয় হাজার ৯৮ জনের মৃত্যু হয়েছে। চিকিৎসা নেয়ার পর সুস্থ হয়ে উঠেছেন ১০ হাজার ৪১১ জন। চিকিৎসাধীন দুই লাখ ২৮ হাজার ৯৩৩ জন, তন্মধ্যে পাঁচ হাজার ৪২১ রোগীর অবস্থা আশঙ্কাজনক। নিউ ইয়র্ক অঙ্গরাজ্যেই গোটা দেশের প্রায় ৪০ শতাংশ রোগী; মোট আক্রান্তের সংখ্যা ৮৩ হাজার ৭১২ জন, মৃতের সংখ্যা আড়াই হাজারের কাছাকাছি পৌঁছেছে।
যুক্তরাষ্ট্রে বেকারত্বের নতুন রেকর্ড : মহামারী করোনাভাইরাসের প্রকোপে মার্কিন যুক্তরাষ্ট্রে এখন পর্যন্ত ৬৬ লাখ মানুষ বেকার হয়ে পড়েছে বলে জানিয়েছে দেশটির শ্রম বিভাগ। মার্কিন শ্রম বিভাগ জানায়, গত ২৮ মার্চ পর্যন্ত আমেরিকায় ৬৬ লাখ মানুষ বেকার হয়ে পড়েছে। তারা ইতোমধ্যেই বেকার ভাতার জন্য সরকারের কাছে আবেদনও করেছে। এটি যুক্তরাষ্ট্রের ক্ষেত্রে বেকারত্বের নতুন রেকর্ড। ব্যাংক অব আমেরিকা বলছে, করোনায় উদ্ভূত পরিস্থিতিতে মার্কিন যুক্তরাষ্ট্রকে গভীর মন্দার মধ্য দিয়ে যেতে হতে পারে। বেকারত্বের হার ছাড়িয়ে যেতে পারে ১৫ শতাংশ।
২২২ বছর পর বাতিল হতে পারে হজ : সৌদি আরবের পবিত্র দুই নগরীতে মক্কা-মদিনাতে দিন-রাত ২৪ ঘণ্টা কারফিউ জারি করা হয়েছে। পুরো দেশে ঘোষণা করা হয়েছে লকডাউন। এ পরিস্থিতিতে চলতি বছর মুসলমানদের সর্বোচ্চ ধর্মীয় জমায়েত পবিত্র হজ অনুষ্ঠিত হবে কি না সেটি নিয়ে অনিশ্চয়তা দেখা দিয়েছে। শঙ্কা করা হচ্ছে, এ অবস্থা অব্যাহত থাকলে ১৭৯৮ সালের পর এ প্রথম বাতিল হতে পারে হজ; যা ২২২ বছর আগের ইতিহাসের পুনরাবৃত্তি হতে পারে। দেশটিতে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছে ২১ জন। আক্রান্ত হয়েছেন এক হাজার ৮৮৫ জন। ৩২৮ জন করোনায় আক্রান্ত রোগী চিকিৎসার মাধ্যমে সুস্থ হয়ে উঠেছেন। চিকিৎসাধীন থাকা এক হাজার ৫৩৬ জনের মধ্যে ৩১ জনের অবস্থা আশঙ্কাজনক।
ইতালিতে দুঃখের দামামা করোনা : করোনা দুঃখের দামামা হয়ে হাজির হয়েছে ইতালিতে। দেশটিতে আক্রান্তের সংখ্যা এক লাখ ১৫ হাজার ২৪২ জন। এর মধ্যে ১৩ হাজার ৯১৫ জনের মৃত্যু হয়েছে। চিকিৎসা গ্রহণের পর সুস্থ হয়ে উঠেছে ১৮ হাজার ২৭৮ জন। চিকিৎসাধীন থাকা ৮৩ হাজার ৪৯ জনের মধ্যে চার হাজার ৫৩ জনের অবস্থা আশঙ্কাজনক।
ব্রিটেনে মারা গেছে ২,৯২১ জন : বর্তমানে ব্রিটেনে আক্রান্তের সংখ্যা ৩৩ হাজার ৭১৮ জন। এর মধ্যে দুই হাজার ৯২১ জনের মৃত্যু হয়েছে; শুধু ইংল্যান্ডেই এক হাজার ৬৫১ জন মারা গেছেন। চিকিৎসা গ্রহণের পর সুস্থ হয়ে উঠেছেন ১৫১ জন। চিকিৎসাধীন থাকা ৩০ হাজার ৬৬২ জনের মধ্যে ১৬৩ জনের অবস্থা আশঙ্কাজনক।
করোনার কাছে অসহায় ফ্রান্সবাসী : ফ্রান্সে করোনায় আক্রান্তের সংখ্যা ৫৯ হাজার ১০৫ জন। এর মধ্যে পাঁচ হাজার ৩৮৭ জনের মৃত্যু হয়েছে। তবে প্রকৃত মৃতের সংখ্যা আরো বেশি বলে দাবি করেছে বিশেষজ্ঞরা। চিকিৎসা নেয়ার পর সুস্থ হয়ে উঠেছে ১২ হাজার ৪২৮ জন। ছয় হাজার ৩৯৯ রোগীর অবস্থা সঙ্কটপূর্ণ। চিকিৎসাধীন আছে ৪১ হাজার ২৯০ জন।
মৃত্যুপরী স্পেনে রেকর্ড বেকারত্ব : মৃত্যুপরীতে পরিণত হওয়া স্পেনে লকডাউনের শুরু থেকে এ পর্যন্ত আট লাখ ৯৮ হাজার ৮২২ লাখ মানুষ চাকরি হারিয়েছে। এর মধ্যে আছে প্রায় পাঁচ লাখ ৫০ হাজার অস্থায়ী কর্মী। ইউরোজোনেও স্পেনে কর্মহীনের সংখ্যা এখন সর্বোচ্চে। লকডাউনে বন্ধ রয়েছে বেশির ভাগ ব্যবসা-বাণিজ্য। দেশটির পর্যটন ও নির্মাণ খাত ক্ষতিগ্রস্ত হওয়ায় অর্থনীতি বিপর্যস্ত হচ্ছে। স্পেনে বেকারত্বের সংখ্যা দাঁড়িয়েছে ৩৫ লাখ। অর্থাৎ এক মাসেই বেকারত্বের হার ৯ শতাংশের বেশি বেড়েছে। দেশটিতে করোনায় মৃতের সংখ্যা ১০ হাজার ৩৪৮ জন। আক্রান্তের সংখ্যা এক লাখ ১২ হাজার ৬৫ জন। এর মধ্যে ২৬ হাজার ৭৪৩ জন চিকিৎসা নিয়ে সুস্থ হয়েছে। চিকিৎসাধীন ৭৪ হাজার ৯৭৪ জনের মধ্যে ছয় হাজার ৯২ জনের অবস্থা আশঙ্কাজনক।
মুম্বাইয়ের বস্তি করোনার নতুন হটস্পট : ভারতের মুম্বাইয়ে অবস্থিত এশিয়ার বৃহত্তম বস্তি হয়ে উঠতে পারে করোনা সংক্রমণের হটস্পট। এই বস্তিটি ৬১৩ হেক্টর এলাকাজুড়ে বিস্তৃত। এখানে বাস করেন লক্ষাধিক মানুষ। রয়েছে একতলা ও বহুতল ভবন। সরু গলি ও কমন টয়লেটের কারণে ওই বস্তিতে সামাজিক দূরত্ব বজায় রাখা অসম্ভব। ধারাবিতে কর্মরত বেসরকারি চিকিৎসক ড. বিকাশ ওসওয়াল বলেন, এ বস্তিতে করোনার বিস্তার হলে ধারাবি টাইমবোমা হয়ে যাবে। ভারতে করোনায় আক্রান্তের সংখ্যা দুই হাজার ৫৬৭ জন, মৃত্যু হয়েছে ৭২ জনের। করোনা মোকাবেলা করে ১৯২ জন সুস্থ হয়ে উঠেছেন। চিকিৎসাধীন আছে দুই হাজার ৮২ জন।
কোয়ারেন্টিনে তাবলিগের মাওলানা সাদ : তাবলিগ জামাত প্রধান মাওলানা সাদ কান্দলভি নিজেই এখন সেলফ কোয়ারেন্টিনে। জনসমাগমের মধ্য দিয়ে করোনাভাইরাস ছড়ানোর অভিযোগে মামলা দায়েরের পর ভারতের তাবলিগ জামাতের প্রধান মাওলানা সাদ কান্ধলভিসহ সাতজনের খোঁজে তল্লাশি শুরু হয়েছে। মাওলানা সাদকে খুঁজে না পাওয়া গেলেও বুধবার প্রকাশ হওয়া এক অডিও বার্তায় তিনি ডাক্তারের পরামর্শে সেলফ কোয়ারেন্টিনে থাকার কথা জানিয়েছেন। অনুসারীদের দিয়েছেন সরকারি নির্দেশনা মানার পরামর্শ। মাওলানা সাদও করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন বলে আশঙ্কা করা হচ্ছে। মামলা দায়েরের পর তার খোঁজে অন্তত ১৪টি হাসপাতালে তল্লাশি চালানো হয়েছে।
পাকিস্তানে ৩৫ জনের মৃত্যু : পাকিস্তানে করোনায় আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা ৩৫ জন। এখন পর্যন্ত আক্রান্ত হয়েছে দুই হাজার ৪৫০ জন। চিকিৎসা নেয়ার পর সুস্থ হয়ে উঠেছেন ১২৬ জন। ১০ রোগীর অবস্থা সঙ্কটপূর্ণ। চিকিৎসাধীন আছে দুই হাজার ২৮৯ জন।
সংক্রমণ ও মৃত্যু লাফিয়ে লাফিয়ে বাড়ছে রাশিয়ায় : রাশিয়ায়ও করোনায় সংক্রমণ এবং মৃত্যু যেন লাফিয়ে লাফিয়ে বাড়ছে। কোভিড-১৯ আক্রান্তের সংখ্যা চার হাজার ১৪৯ জন, মারা গেছে ৩৪ জন আর চিকিৎসা নিয়ে সুস্থ হয়েছে ২৮১ জন। চিকিৎসাধীন আছে তিন হাজার ৮৩৪ জন, এর মধ্যে আটজনের অবস্থা সঙ্কটপূর্ণ।
কুকুর-বিড়াল খাওয়া নিষিদ্ধ করছে চীন : বন্য প্রাণীর মাংসের সাথে করোনাভাইরাস মহামারীর যোগসূত্রের কারণে চীন কর্তৃপক্ষ বন্য প্রাণী খাওয়া ও ব্যবসা বন্ধে তৎপর হয়েছে। ফেব্রুয়ারিতে করোনাভাইরাসের প্রাদুর্ভাবের পরই চীন বন্য প্রাণী খাওয়া নিষিদ্ধ করে একটি আইন পাস করে। শেনঝেন শহর কুকুর-বিড়ালের মাংস বিক্রি এবং খাওয়া নিষিদ্ধ করছে। এ নিষেধাজ্ঞা কার্যকর হচ্ছে ১ মে থেকে। নতুন আইনে পোষ্য প্রাণীর মাংস খাওয়া বেআইনি বলে গণ্য হবে। চীনে করোনায় আক্রান্ত হয়েছে ৮২ হাজার ২৯০ জন, মৃতের সংখ্যা তিন হাজার ৩২২ জন। আর সুস্থ হয়ে বাড়ি ফিরেছে ৭৬ হাজার ৫৭১ জন। ৩৭৯ রোগীর অবস্থা সঙ্কটপূর্ণ। চিকিৎসাধীন আছে এক হাজার ৭২৭ জন।
ইরানের স্পিকার করোনায় আক্রান্ত : ইরানের পার্লামেন্টের স্পিকার আলি লারজানির দেহে করোনাভাইরাসের উপস্থিতি শনাক্ত করা হয়েছে। এর আগে দেশটির স্বাস্থ্যমন্ত্রীসহ কয়েকজন ভাইস প্রেসিডেন্ট, অনেক আইনপ্রণেতা ও নেতা করোনায় আক্রান্ত হন। দেশটির সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলি খামেনির উপদেষ্টা এবং ধর্মীয় পরিষদের এক সদস্য ইতোমধ্যে প্রাণও হারিয়েছেন। ইরানে করোনা সংক্রমিত কোভিড-১৯ রোগে মৃত্যুর সংখ্যা তিন হাজার ১৬০ জন। আক্রান্ত হয়েছে ৫০ হাজার ৪৬৮ জন। আক্রান্ত ১৬ হাজার ৭১১ ব্যক্তি সুস্থ হয়ে হাসপাতাল ত্যাগ করেছে। চিকিৎসাধীন আছে ৩০ হাজার ৫৯৭ জন, এর মধ্যে তিন হাজার ৯৫৬ জনের অবস্থা আশঙ্কাজনক। করোনায় বিশিষ্ট ১৩ জন রাজনীতিবিদের মৃত্যু হয়েছে এবং ১৩ জন নেতা করোনায় আক্রান্ত হয়ে চিকিৎসাধীন রয়েছেন।
বিপর্যয়ে জার্মানি : জার্মানি নাকানি-চুবানি খাচ্ছে করোনার কাছে। দেশটিতে করোনায় আক্রান্ত ৮৪ হাজার ৭৯৪ জন। মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে এক হাজার ১০৭ জনে। করোনায় আক্রান্ত হয়ে চিকিৎসাধীন ৬১ হাজার ২৪৭ জন, এর মধ্যে তিন হাজার ৯৩৬ জনের অবস্থা আশঙ্কাজনক। চিকিৎসা নিয়ে সুস্থ হয়ে বাড়ি ফিরেছে ২২ হাজার ৪৪০ জন।
মেক্সিকোতে ৫০ জনের মৃত্যু : মেক্সিকোতে করোনায় আক্রান্তের সংখ্যা এক হাজার ৫১০। এখন পর্যন্ত করোনায় ৫০ জন মারা গেছে। এ ছাড়া বিভিন্ন হাসপাতালে চিকিৎসা নিয়ে সুস্থ হয়ে বাড়ি ফিরেছে ৩৫ জন। চিকিৎসাধীন এক হাজার ৪২৫ জন।
সিঙ্গাপুরে আক্রান্ত ১,১১৪ জন : সিঙ্গাপুরে করোনায় আক্রান্ত রোগীর সংখ্যা এক হাজার ১১৪ জন। সুস্থ হয়ে বাসায় ফিরেছেন ২৬৬ জন। এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়ে পাঁচজনের মৃত্যু হয়েছে। ৮৪৩ জন করোনা রোগী এখনো হাসপাতালে চিকিৎসাধীন, এর মধ্যে ২৪ জনের অবস্থা আশঙ্কাজনক।
ইন্দোনেশিয়ায় আক্রান্ত ১,৭৯০ জন : ইন্দোনেশিয়ায় এ পর্যন্ত এক হাজার ৭৯০ জন করোনায় আক্রান্ত হয়েছে এবং মারা গেছে ১৭০ জন। চিকিৎসা নিয়ে সুস্থ হয়েছে ১১২ জন। চিকিৎসাধীন আছে ১৫০৮ জন।
কাতারে তিনজনের মৃত্যু : করোনায় আক্রান্ত হয়ে কাতারে মৃত্যু হয়েছে তিনজনের। কাতারে মোট ৯৪৯ জন করোনায় আক্রান্ত হয়েছে। এর মধ্যে ৭২ জন সুস্থ হয়েছে। আক্রান্তদের মধ্যে ৩৭ জনের অবস্থা আশঙ্কাজনক। চিকিৎসাধীন ৮৭৪ জন।
ফিলিপাইনে আক্রান্ত ২,৬৩৩ জন : ব্রাজিলে করোনায় আক্রান্তের সংখ্যা দুই হাজার ৬৩৩ জন। মারা গেছে ১০৭ জন। এর মধ্যে ৫১ জন চিকিৎসা নিয়ে সুস্থ হয়েছে। চিকিৎসাধীন দুই হাজার ৪৭৫ জনের মধ্যে একজনের অবস্থা আশঙ্কাজনক।
ব্রাজিলে আক্রান্ত ৮,০৪৪ জন : ব্রাজিলে করোনায় আক্রান্তের সংখ্যা আট হাজার ৪৪ জন। মারা গেছে ৩২৪ জন। এর মধ্যে ১২৭ জন চিকিৎসা নিয়ে সুস্থ হয়েছে। চিকিৎসাধীন সাত হাজার ৫৯৩ জনের মধ্যে ২৯৬ জনের অবস্থা আশঙ্কাজনক।
মালয়েশিয়ায় আক্রান্ত ৩,১১৬ : মালয়েশিয়ায় করোনায় আক্রান্তের সংখ্যা তিন হাজার ১১৬ জন। মারা গেছে ৫০ জন। এর মধ্যে ৭৬৭ জন চিকিৎসা নিয়ে সুস্থ হয়েছে। চিকিৎসাধীন দুই হাজার ২৯৯ জনের মধ্যে ১০৫ জনের অবস্থা আশঙ্কাজনক।
তুরস্কে মৃত ৩৫৬ জন : তুরস্কে করোনায় আক্রান্তের সংখ্যা এখন ১৮ হাজার ১৩৫ জন। আক্রান্তদের মধ্যে ৩৫৬ জন মারা গেছে। এ ছাড়া সুস্থ হয়েছে ৪১৫ জন। আক্রান্তদের মধ্যে এক হাজার ১০১ জনের অবস্থা গুরুতর। চিকিৎসাধীন আছে ১৭ হাজার ৩৬৪ জন।
ইসরাইলে আক্রান্ত ৬,৮৫৭ জন : ইসরাইলে করোনায় আক্রান্তের সংখ্যা এখন ছয় হাজার ৮৫৭ জন। আক্রান্তদের মধ্যে ৩৬ জন মারা গেছে। এ ছাড়া সুস্থ হয়েছে ৩৩৮ জন। আক্রান্তদের মধ্যে ২৯৬ জনের অবস্থা গুরুতর। চিকিৎসাধীন আছে ছয় হাজার ৪৮৩ জন।
সুইজারল্যান্ডে ৫৩৬ জনের মৃত্যু : সুইজারল্যান্ডে আক্রান্ত হয়েছে ১৮ হাজার ৮২৭ জন, মৃত্যু হয়েছে ৫৩৬ জনের ও চিকিৎসা নিয়ে সুস্থ হয়েছে চার হাজার ১৩ জন। চিকিৎসাধীন আছে ১৪ হাজার ২৭৮ জন, তন্মধ্যে ৩৪৮ জনের অবস্থা আশঙ্কাজনক।
নেদারল্যান্ডসে ১,৩৩৯ জনের মৃত্যু : নেদারল্যান্ডসে আক্রান্তের সংখ্যা ১৪ হাজার ৬৯৭ জন, মৃত্যু হয়েছে ১৩৩৯ জনের এবং সুস্থ হয়েছে ২৫০ জন। ১০৫৩ জনের অবস্থা আশঙ্কাজনক। চিকিৎসাধীন আছে ১৩ হাজার ১০৮ জন।
দক্ষিণ কোরিয়ায় চিকিৎসকের মৃত্যু : দক্ষিণ কোরিয়ায় করোনা আক্রান্ত প্রথম চিকিৎসকের মৃত্যু হয়েছে। শুক্রবার রাতে স্থানীয় একটি হাসপাতালে মৃত্যুবরণ করেন তিনি। করোনায় আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হন ৬০ বছর বয়সী ওই চিকিৎসক। এর আগে ফেব্রুয়ারির শেষের দিকে এক করোনা আক্রান্ত রোগীর চিকিৎসা করেন তিনি। এরপর মার্চের ১৯ তারিখে করোনা পজেটিভ ধরা পড়ে তার। কোরিয়া সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশনের দেয়া তথ্য অনুযায়ী চিকিৎসা কাজে নিয়োজিত ১২১ জন করোনায় আক্রান্ত হয়েছেন। এর মধ্যে ১৪ জন চিকিৎসক, ৫৬ জন নার্স ও ৫১ জন সহকারী নার্স। দেশটিতে করোনায় আক্রান্ত ১০ হাজার ৬২ জন, মৃত্যু হয়েছে ১৭৪ জনের এবং সুস্থ হয়েছে ছয় হাজার ২১ জন। ৫৫ জনের অবস্থা আশঙ্কাজনক। চিকিৎসাধীন আছেন তিন হাজার ৮৬৭ জন।
দক্ষিণ আফ্রিকায় ৫ জনের মৃত্যু : দক্ষিণ আফ্রিকায় এক হাজার ৪৬২ জন করোনায় আক্রান্ত হয়েছে। পাঁচজন মারা গেছে। ৫০ জন চিকিৎসা নিয়ে সুস্থ হয়েছে। এক হাজার ৪০৭ জন চিকিৎসাধীন আছে। সাতজনের অবস্থা আশঙ্কাজনক।
জাপানে মৃত্যু ৬২ জনের : জাপানে করোনা আক্রান্ত হয়ে মারা গেছে ৬২ জন। আক্রান্ত ৬০ জনের অবস্থা আশঙ্কাজনক। দুই হাজার ৪৯৫ জন আক্রান্ত হয়েছে।
থাইল্যান্ডে ১৫ জনের মৃত্যু : থাইল্যান্ডে করোনায় আক্রান্ত হয়েছে এক হাজার ৮৭৫ জন। প্রাণ হারিয়েছে ১৫ জন। ৫০৫ জন চিকিৎসা নিয়ে সুস্থ হয়েছে। এক হাজার ৩৫৫ জন চিকিৎসাধীন আছে। আক্রান্ত ২৩ জনের অবস্থা আশঙ্কাজনক।
ওমানে আক্রান্ত ২৩১ জন : ওমানে করোনায় আক্রান্ত হয়েছে ২৩১ জন। একজন করোনায় মারা গেছেন। সুস্থ হয়ে ওঠেছেন ৫৭ জন, চিকিৎসাধীন আছেন ১৭৩ জন।
তানজানিয়াতে আক্রান্ত ২০ জন : পূর্ব আফ্রিকার দেশ তানজানিয়াতে করোনায় আক্রান্ত হয়েছে ২০ জন। মারা গেছে একজন। সুস্থ হয়ে ওঠেছেন দু’জন, চিকিৎসাধীন আছেন ১৭ জন।
ফিলিস্তিনে ১৬১ জন আক্রান্ত : ফিলিস্তিনে ১৬১ জন করোনায় আক্রান্ত হয়েছে। আক্রান্তদের মধ্যে একজনের মৃত্যু হয়েছে। সুস্থ হয়ে ওঠেছেন ১৮ জন, চিকিৎসাধীন আছেন ১৪২ জন।
সোমালিয়ায় ৫ জন আক্রান্ত : সোমালিয়ায় এখন পর্যন্ত পাঁচজনের দেহে করোনার উপস্থিতি শনাক্ত করা হয়েছে। কোভিড-১৯ মোকাবেলায় সোমালিয়াকে ৭ মিলিয়ন মার্কিন ডলার মানবিক ও স্বাস্থ্য সহায়তা দিয়েছে যুক্তরাষ্ট্র। বিবিসি সোমালিয়া বিশ্লেষক মেরি হার্পার বলেন, সোমালিয়ার অনেকেই বিশ্বাস করেন কোভিড নাইনটিন হলো মুসলিম উইঘুরদের নির্যাতনের কারণে চীনকে দেয় একটি ঐশ^রিক শাস্তি।
আলজেরিয়ায় ৫,০৩৭ জন বন্দীকে ক্ষমা : আলজেরিয়ায় কোভিড-নাইনটিনে ৯৮৬ জন আক্রান্ত ও ৮৩ জনের মৃত্যু হয়েছে। দেশটির প্রেসিডেন্ট আবদেলমজিদ তেববুনে গত বুধবার পাঁচ হাজার ৩৭ জন বন্দীকে ক্ষমা করে দেন।
আগাম কবর খুঁড়ছে আয়ারল্যান্ড : আয়ারল্যান্ডের বিভিন্ন গ্রামের উন্মুক্ত ময়দানে তৈরি করে রাখা হচ্ছে সারি সারি কবর। অসংখ্য গোর খুঁড়তে ব্যবহার হচ্ছে এক্সকেভেটর মেশিনও। করোনার সংক্রমণ ও মৃত্যু বাড়ায় বৃহস্পতিবার বেলফাস্ট সীমান্তের কাছেই উত্তর আয়ারল্যান্ডের আনত্রিম এলাকার সিক্সমাইল গোরস্থানে এ দৃশ্য দেখা যায়। কর্তৃপক্ষ বলছে, করোনায় আক্রান্ত হয়ে গোরস্থানের কর্মী সংখ্যা ক্রমেই কমে যাচ্ছে। পরে গোর খোঁড়ার লোক পাওয়া যাবে না। তাই আগেভাগেই বেশি করে খুঁড়ে রাখা হচ্ছে।


আরো সংবাদ



premium cement
শেখ হাসিনার অন্তর্ভুক্তিমূলক রাজনীতি বিএনপিকে অন্ধকারে ঠেলে দিয়েছে : ওবায়দুল কাদের রাশিয়া সমুদ্র তীরবর্তী রিসোর্টে ১৬.৪ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করবে সিরিয়ায় ইসরাইলি হামলায় নিহত ৩৬ সেনা সদস্য দৌলতদিয়া ঘাটে পন্টুন থেকে নদীতে পড়ে যুবকের মৃত্যু অ্যানেসথেসিয়ার পুরনো ওষুধ বাতিল করে কেন নতুনের জন্য বিজ্ঞপ্তি! বাইডেনের মেয়াদে রুশ-মার্কিন সম্পর্কের উন্নতির কোনো আশা নেই : রুশ রাষ্ট্রদূত ডিএমপির অভিযানে গ্রেফতার ৪০ নিউইয়র্কে মঙ্গোলিয়ার সাবেক প্রধানমন্ত্রীর ফ্ল্যাট জব্দ করবে যুক্তরাষ্ট্র! টাঙ্গাইলে লরি-কাভার্ডভ্যান সংঘর্ষে নিহত ১ জিম্বাবুয়ে সিরিজে অনিশ্চিত সৌম্য বেনাপোল সীমান্তে ৭০ লাখ টাকার স্বর্ণের বারসহ পাচারকারী আটক

সকল