১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

জুমায় করোনার ব্যাপারে সতর্ক করেন খতিবরা

-

রাজধানীসহ সারা দেশের মসজিদগুলোতে সীমিত মুসল্লির উপস্থিতিতে গতকাল জুমার জামাত অনুষ্ঠিত হয়েছে। বায়তুল মোকাররমসহ কিছু কিছু মসজিদে স্বল্পসময়ে শুধু আরবি খুতবা দিয়েই জামাত হলেও অনেক মসজিদেই অন্যান্য জুমার দিনের মতো দীর্ঘ সময় নিয়ে বাংলা ও আরবি খুতবা দিয়েই জামাত হয়।
মুসল্লিদের একটা উল্লেখযোগ্য অংশ মাস্ক পরে মসজিদে গেলেও একটি অংশের মধ্যে অসতর্কতা ছিল। মুসল্লিরা যথানিয়মে আগের মতোই পাশাপাশি অবস্থান করেই খুতবা শোনেন এবং নামাজ আদায় করেন। তবে খতিবরা জামাতের আগে মুসল্লিদের করোনার বিস্তার রোধে সতর্কতা অবলম্বনের জন্য নির্দেশনামূলক আলোচনা করেন।
করোনার বিস্তার রোধে জনসামগম এড়িয়ে চলার অংশ হিসেবে শীর্ষ আলেমদের মতামতের ভিত্তিতে মসিজদে মুসল্লির উপস্থিতি সীমিত রাখার জন্য ইসলামিক ফাউন্ডেশনের পক্ষ থেকে আহ্বান জানানো হয়েছিল। গত ২৬ মার্চ থেকে সবাইকে ঘরে অবস্থানের আহ্বান জানানোর পরদিন রাজধানীসহ সারা দেশে জুমার জামাত হলেও তা স্বল্পসময়ে এবং কমসংখ্যক মুসল্লির উপস্থিতিতেই অনুষ্ঠিত হয়। এক সপ্তাহ পর গতকাল কোনো কোনো মসজিদে মুসল্লির উপস্থিতি কিছুটা বেশি লক্ষ করা যায়। ইমামদেরও সময় বেশি নিতে দেখা যায়।
বায়তুল মোকাররমে আগের জুমার মতেই গতকালও বেলা ১টায় আজানের পরই মুসল্লিদের জন্য গেট খুলে দেয়া হয়। এরপর সোয়া একটায় সরাসরি আরবি খুতবা দিয়েই জামাত অনুষ্ঠিত হয়। জামাতে ইমামতি করেন মুফতি এসানুল হক জিলানী। আগের জুমার চেয়ে এক থেকে দেড় কাতার মুসল্লি বেশি হয়। তবে এখানকার মুসল্লিদের মধ্যে অধিকাংশই আশপাশের বসবাসকারী বলে জানা যায়। অনেকে ছিলেন মাস্ক পরা। মুসল্লিদের প্রবেশের পথে হাত ধোয়ার ব্যবস্থা ছিল।
রাজধানীর দক্ষিণ মুগদা ব্যাংক কলোনি রসুলবাগ জামে মসজিদের সহসভাপতি জাকির হোসেন জানান, সেখানে সাড়ে ১২টার দিকে আজান দিয়ে দেড়টার মধ্যে নামাজ শেষ করা হয়। এর মধ্যে খতিব মাওলানা আবদুল গনি করোনার ব্যাপারে সতর্ক থাকতে সরকারি নির্দেশনাগুলো তুলে ধরেন। এখানে মুসল্লি উপস্থিতি অন্যান্য সময়ের তুলনায় ১০ শতাংশের মতো কম ছিল বলে তিনি জানান।
রামপুরা বনশ্রী আইডিয়াল স্কুল সংলগ্ন কেন্দ্রীয় জামে মসিজেদ আগের জুমার চেয়ে কিছুসংখ্যক বেশি মুসল্লির উপস্থিতি লক্ষ করা যায়। এখানে মসজিদ ছাড়িয়ে রাস্তায়ও দাঁড়ান মুসল্লিরা। আগের জুমার চেয়ে এখানে গতকাল আজানও ১৫ মিনিট আগে দেয়া হয় এবং জামাতসহ মুনাজাতও ১৫ মিনিট পরে শেষ করা হয়। পাশের আলহেরা জামে মসজিদে খুতবার আগে ১৫ মিনিটের মতো বাংলায় বয়ান করা হলেও আরবি খুতবা মাত্র তিন মিনেটে শেষ করা হয়। জামাত ও মুনাজাত শেষ করা হয় ৮ মিনিটের মধ্যে। এই মসিজদেও উপস্থিতি আগের জুমার তুলনায় কিছুটা বেশি ছিল। এখানে নামাজের পর মুসল্লিদের গলিতে সবজি ও ফলমূল কিনতে দূরত্ব বজায় না রেখেই জড়ো হতে দেখা যায়।
খোঁজ নিয়ে জানা গেছে, রাজধানীর অন্যান্য এলাকায়ও মসজিদে মুসল্লি উপস্থিতি সীমিত থাকলেও সামাজিক দূরত্ব বজায় রাখার জন্য যে আহ্বান জানানো হচ্ছে সেটা দুয়েকটি মসজিদ ছাড়া কোথাও রক্ষা করা হয়নি। হাতেগোনা দুয়েকটি মসজিদে মুসল্লিরা কিছুটা দূরত্ব বজায় রেখে মসজিদে নামাজ আদায় করেন।
কিছু মুসল্লির সাথে কথা বলে জানা যায়, তারা মনে করেন আল্লাহ তায়ালাই এই ভাইরাস থেকে রক্ষা করতে পারেন। তাই তারা নামাজের জন্য মসজিদে এসেছেন। নি¤œআয়ের ও সাধারণ কিছু মুসল্লি ব্যক্তিগত সুরক্ষা না নিয়েই ছিলেন। তাদের মুখে ছিল না মাস্ক এবং হাতে করে জায়নামাজও নিয়ে যাননি অনেকে।
মসজিদের জামাত থেকে করোনা ছড়ানোর আশঙ্কা অস্বীকার করছেন না শীর্ষ আলেমরাও। দুয়েকজনের সাথে কথা বলে জানা যায়, তারা ইসলামিক ফাউন্ডেশনের মাধ্যমে সরকারকে ইসলামের আলোকে কিছু গাইডলাইন দিয়েছেন। কিন্তু আলেমরা সরাসরি মসজিদে জামাত বন্ধ করতে বলতে পারেন না। তবে সরকার যদি স্বাস্থ্যঝুঁকির প্রবল আশঙ্কায় জামাতে না যাওয়ার সরাসরি নির্দেশনা জারি করে তাতে আলেমরা আপত্তি করবেন বলে তারা জানান।

 


আরো সংবাদ



premium cement