২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`
মোট আক্রান্ত : ১০০০৮২১, মোট মৃত : ৫১৩৫৬

মৃত ৫১ হাজার : আক্রান্ত ১০ লাখ

১০ দেশে ৮১ শতাংশ করোনা রোগী; নিউ ইয়র্কে ৭০ শতাংশ লোকই আক্রান্ত; ফিলিপাইনে লকডাউন না মানলে গুলির নির্দেশ; ইতালিতে খাবারের জন্য হাহাকার
-

নভেল করোনাভাইরাসের ভয়াল থাবায় মৃতের সংখ্যা ৫১ হাজার ৩৫৬ জন। আক্রান্ত হয়েছে ১০ লাখ ৮২১ জন। চিকিৎসা গ্রহণের পর সুস্থ হয়ে উঠেছেন দুই লাখ দশ হাজার ১৯১ জন। সাত লাখ ৩৮ হাজার ৬২৩ জন চিকিৎসাধীন এবং ৩৭ হাজার ৩ জনের অবস্থা আশঙ্কাজনক। খবর রয়টার্স, সিএনএন, বিবিসি, এনডিটিভি, আলজাজিরা, এএফপি, পিটিআই, ডন, ডেইলি মেইল, দ্য গার্ডিয়ান, পার্সটুডে, দ্য টেলিগ্রাফ, জাকার্তা পোস্ট ও ওয়ার্ল্ডোমিটারসের।
১০ দেশে ৮১ ভাগ করোনা রোগী : যুক্তরাষ্ট্রের জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের গবেষকরা জানান, বুধবার দুপুর ১২টা পর্যন্ত বিশ্বের ১০ দেশে ৮১ ভাগ করোনা রোগী। তবে দক্ষিণ এশিয়াতে এর অবস্থান বেশ দুর্বল। করোনা শনাক্ত হওয়া রোগীদের মধ্যে দক্ষিণ এশিয়ায় আছে মাত্র শূন্য দশমিক ৪৩ শতাংশ। ইউরোপে শতকরা ৫২, উত্তর আমেরিকায় শতকরা ২৩ ও এশিয়ায় শতকরা ২১ ভাগ করোনাভাইরাস শনাক্ত হয়েছে। এশিয়া অঞ্চলের আবহাওয়া কাজ করেছে করোনার প্রতিকূলে। ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজির (এমআইটি) গবেষক কাশিম বুখারি বলেন, আক্রান্ত দেশগুলোর গড় তাপমাত্রা ১৮ ডিগ্রি সেলসিয়াস। বাতাসে আর্দ্রতা ছিল ৪ থেকে ৯ শতাংশ। আর এশিয়ার যে দেশগুলোয় বর্ষা মৌসুম আছে, সেখানে করোনাভাইরাসের সংক্রমণ হয়তো কম হবে। কারণ এ অঞ্চলে প্রতি ঘনমিটারে আর্দ্রতার পরিমাণ ১০ শতাংশ পর্যন্ত।
স্থগিত হলো জাতিসঙ্ঘের জলবায়ু সম্মেলন : বৈশ্বিক মহামারী করোনাভাইরাসের কারণে এবার স্থগিত হলো জাতিসঙ্ঘের জলবায়ু পরিবর্তন সম্মেলন কপ-২৬। জলবায়ু পরিবর্বতন বিষয়ক শীর্ষ সম্মেলনটি আগামী ৯-২০ নভেম্বর গ্লাসগোতে স্কটিশ ইভেন্টস ক্যাম্পাসে অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। সম্মেলনের ভেনুটি বর্তমানে করোনাভাইরাস আক্রান্ত রোগীদের চিকিৎসার জন্য একটি ফিল্ড হাসপাতালে রূপান্তরিত হয়েছে। জাতিসঙ্ঘের জলবায়ু সংস্থা ইউএনএফসিসিসি এবং যুক্তরাজ্য সরকার গত বুধবার এক ঘোষণায় জানিয়েছে, পুরো বিশ্ব এখন মহামারীর বিরুদ্ধে লড়াইয়ে রয়েছে, সম্মেলনটি ২০২১ সাল পর্যন্ত স্থগিত করা হলো।
যুক্তরাষ্ট্রে মৃতের সংখ্যা ৫,১১৩ : করোনার নতুন কেন্দ্রভূমি যুক্তরাষ্ট্রে করোনা আক্রান্তের সংখ্যা দুই লাখ ১৫ হাজার ৩৯৫ জন। এর মধ্যে পাঁচ হাজার ১১৩ জনের মৃত্যু হয়েছে। চিকিৎসা নেয়ার পর সুস্থ হয়ে উঠেছেন আট হাজার ৮৯২ জন। চিকিৎসাধীন দুই লাখ এক হাজার ৩৯০ জন, তন্মধ্যে পাঁচ হাজার পাঁচ রোগীর অবস্থা আশঙ্কাজনক। নিউ ইয়র্ক অঙ্গরাজ্যেই গোটা দেশের প্রায় ৪০ শতাংশ রোগী; মোট আক্রান্তের সংখ্যা ৮৩ হাজার ৭১২ জন, মৃতের সংখ্যা এক হাজার ৯৪১ জন। নিউ জার্সিতে আক্রান্ত হয়েছেন প্রায় ১৯ হাজার মানুষ, মারা গেছেন ২৬৭ জন। মিশিগান অঙ্গরাজ্যে মৃতের সংখ্যা ৩৩৭ জন; আক্রান্ত হয়েছেন সাড়ে সাত হাজারেরও বেশি মানুষ। এ দিকে আমেরিকার নিউ জার্সি শহরের ডাক্তার ফ্রাঙ্ক গ্যাবরিন প্রাণঘাতী করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন।
করোনা মহামারীতে ইতালির পথে যুক্তরাষ্ট্র : করোনার মহামারীতে যুক্তরাষ্ট্র ইতালির পথেই হাঁটছে বলে মন্তব্য করেছেন মার্কিন ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স। গত বুধবার এক সাক্ষাৎকারে তিনি এ কথা বলেন। মঙ্গলবার হোয়াইট হাউজ করোনা মহামারীর এক মডেল উন্মোচন করে। ওই মডেলে বলা হয়েছে কঠোর ও যথাযথ পদক্ষেপ নেয়া হলেও এ ভাইরাসে যুক্তরাষ্ট্রে এক লাখ থেকে দুই লাখ ৪০ হাজার মানুষের মৃত্যু হতে পারে। ওই মডেলের দিকে ইঙ্গিত করে মাইক পেন্স বলেন, ‘এই মডেলের সাথে কেবল ইতালির তুলনাই চলে।’
নিউ ইয়র্কে ৭০ শতাংশ লোকই করোনায় আক্রান্ত : নিউ ইয়র্কের অভিবাসী-প্রধান কুইন্স এলাকার এলমহার্স্ট হাসপাতালের চিকিৎসক ডাক্তার ফেরদৌস খন্দকার বিবিসিকে বলেন, মার্কিন কর্তৃপক্ষ টেস্টিং কিট বাজারে আনতে এত দেরি করেছে যে, করোনাভাইরাস আক্রান্ত অসংখ্য লোক টেস্ট করাতে না পেরে দিনের পর দিন বাড়িতে বসে থেকেছেন, এবং এর ফলে সংক্রমণ পুরো কমিউনিটিতে ছড়িয়ে পড়েছে। নিউ ইয়র্কের ৭০ শতাংশ লোকই মনে হচ্ছে সংক্রমিত হয়ে গেছে।
করোনা যোদ্ধার মৃত্যুতে পরিবার পাবে কোটি রুপি : গত বুধবার বিকেলে চিকিৎসা পেশাজীবীদের সাথে এক ভিডিও কনফারেন্সে দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল বলেন, যুদ্ধের সময় একজন সেনা নিজের জীবনের ঝুঁকি নিয়ে দেশকে রক্ষা করেন। পুরো জাতি তার কাছে ঋণী থাকে। আজ আপনারা করোনায় আক্রান্ত রোগীদের যে সেবা দিচ্ছেন তা দেশ রক্ষাকারী সেনাদের কাজের চেয়ে কোনো অংশে কম নয়। এ দেশের মানুষের জীবন রক্ষার্থে আপনারা নিজের জীবনকে ঝুঁকিতে ফেলছেন। করোনা রোগীদের সেবা দিতে গিয়ে যদি দুর্ভাগ্যক্রমে যদি কোনো স্বাস্থ্যকর্মীÑ তিনি পরিচ্ছন্নতাকর্মী, চিকিৎসক বা নার্সের মৃত্যু হয় তা হলে তার পরিবারকে এক কোটি রুপি দেয়া হবে।’
দিল্লিতে করোনা ঝুঁকিতে তাবলিগের ৯,০০০ মানুষ : দিল্লির পশ্চিম নিজামুদ্দিন এলাকার সরু গলিতে মারকায মসজিদে জমায়েতে থাকা সাত হাজার ৬০০ ভারতীয় এবং এক হাজার ৩০৬ বিদেশীকে শনাক্ত করেছে ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয়। ওই জমায়েত করোনা ছড়ানোর সবচেয়ে বড় উৎস বলে মন্ত্রণালয়টি গত বুধবার জানিয়েছে। এক হাজার ৫১ বিদেশী কোয়ারেন্টিনে আছেন। ২১ জনের শরীরে করোনাভাইরাস মিলেছে। দু’জন মারা গেছেন। জমায়েত হওয়া প্রায় ৪০০ জনের দেহে করোনা মিলেছে।
পাকিস্তানে ৩১ জনের মৃত্যু : পাকিস্তানে করোনায় আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা ৩১ জন। এখন পর্যন্ত আক্রান্ত হয়েছে দুই হাজার ২৯১ জন। আক্রান্তদের মধ্যে ৫৫ শতাংশ ইরান থেকে আগত, ১৬ শতাংশ অন্যান্য দেশ থেকে এবং ২৯ শতাংশ স্থানীয়।
আরব আমিরাতে মৃত ৮ : সংযুক্ত আরব আমিরাতে করোনায় আক্রান্তের সংখ্যা ৮১৪ জন। মৃত্যুবরণ করেছেন আটজন। সুস্থ হয়ে উঠেছেন ৬১ জন। চিকিৎসাধীন রয়েছেন ৭৪৫ জন, তন্মধ্যে দু’জনের অবস্থা আশঙ্কাজনক।
ইতালিতে খাবারের জন্য হাহাকার : লকডাউনের তিন সপ্তাহ পার হতে না হতেই দারিদ্র্য জেঁকে বসতে শুরু করেছে ইতালিতে। আওয়াজ তুলেছে বেপরোয়া ক্ষুধা। বাড়ছে অপরাধপ্রবণতা। দক্ষিণের দরিদ্র এলাকাগুলোতে বেড়েছে সহিংসতা। মানুষ এখন উপলব্ধি করছে সব কিছু ঠিক নেই। তারা এখন আগের চেয়ে ভীত হয়ে উঠছে। দারিদ্র্যের ভয় তাদের মনে বাসা বেঁধেছে। অনেকে কর্মহীন হয়ে পড়েছে। তারা ক্ষুধার্ত, খাবারের জন্য হাহাকার চলছে। ফুড ব্যাংকগুলোর সামনে এখন দীর্ঘ সারি। কাম্পানিয়া, কালাব্রিয়া, সিসিলি ও পুগলিয়ার মানুষ খাদ্য ও অর্থসঙ্কটে পড়ছে। এসব এলাকায় তৈরি হচ্ছে অস্থিরতা। বিনামূল্যে খাবার দেয়ার জন্য ছোট দোকান মালিকদের চাপ দেয়া হচ্ছে। কিছু এলাকায় সুপার মার্কেটে চুরি ঠেকাতে টহল দিচ্ছে পুলিশ। স্বনির্ভর কিংবা চুক্তিভিত্তিক কাজ করা মানুষদের উপার্জন বন্ধ রয়েছে, সাময়িক বন্ধ হয়ে যাওয়া অনেক ক্ষুদ্র ব্যবসা আর কখনো চালু হবে কি না তা অনিশ্চিত। এমন পরিস্থিতি তাদের দিশেহারা করে দিচ্ছে।
৩০ হাজার বন্দীকে ছেড়ে দিচ্ছে ইন্দোনেশিয়া : নভেল করোনাভাইরাস সংক্রমণ এড়াতে প্রায় ৩০ হাজার বন্দীকে সাজার মেয়াদ শেষের আগেই ছেড়ে দেয়ার সিদ্ধান্ত নিয়েছে ইন্দোনেশিয়া। প্রাপ্তবয়স্ক বন্দিরা সাজার দুই-তৃতীয়াংশ মেয়াদ পূর্ণ করে থাকলে তারা প্যারোলে মুক্তি পাবে। আর শিশুদের ক্ষেত্রে মেয়াদের অর্ধেক সময় কারাভোগ করে থাকলে তারা মুক্তি পাবে। ইন্দোনেশিয়ায় এ পর্যন্ত এক হাজার ৭৯০ জন করোনাভাইরাস আক্রান্ত হয়েছে এবং মারা গেছে ১৭০ জন। ইন্দোনেশিয়াজুড়ে বন্দী আছে দুই লাখ ৭০ হাজার ৩৮৬ জন। এ সংখ্যা জেলগুলোর ধারণক্ষমতার দ্বিগুণেরও বেশি।
মেক্সিকোতে ৩৭ জনের মৃত্যু : মেক্সিকোতে করোনায় আক্রান্তের সংখ্যা এক হাজার ৩৭৮। এখন পর্যন্ত করোনায় ৩৭ জন মারা গেছে। এ ছাড়া বিভিন্ন হাসপাতালে চিকিৎসা নিয়ে সুস্থ হয়ে বাড়ি ফিরেছে ৩৫ জন।
সৌদিতে ২১ জনের মৃত্যু : সৌদি আরবে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছে ২১ জন। আক্রান্ত হয়েছেন এক হাজার ৮৮৫ জন। ৩২৮ জন করোনায় আক্রান্ত রোগী চিকিৎসার মাধ্যমে সুস্থ হয়ে উঠেছেন। চিকিৎসাধীন থাকা এক হাজার ৫৩৬ জনের মধ্যে ৩১ জনের অবস্থা আশঙ্কাজনক।
অনিশ্চিত গন্তব্যে ব্র্রিটেন : ব্রিটেনে করোনার সংক্রমণ শুরুর পর মৃতের সংখ্যা দুই শ’তে পৌঁছাতে সময় লাগে ১৭ দিন। আর পরবর্তী ১১ দিনেই মৃতের সংখ্যা দুই হাজার পার হয়ে গেছে। বর্তমানে ব্রিটেনে আক্রান্তের সংখ্যা ৩৩ হাজার ৭১৮ জন। এর মধ্যে দুই হাজার ৯২১ জনের মৃত্যু হয়েছে। চিকিৎসা গ্রহণের পর সুস্থ হয়ে উঠেছে ১৫১ জন। শুধু ইংল্যান্ডেই এক হাজার ৬৫১ জন মারা গেছেন। গত বুধবার সকাল পর্যন্ত করোনা পরীক্ষা করা হয়েছে এক লাখ ৫২ হাজার ৯৭৯ জনের। গত সাত দিনে গড়ে প্রতিদিন আট হাজার মানুষের এই পরীক্ষা করা হয়েছে।
সিঙ্গাপুরে আক্রান্ত এক হাজার জন : সিঙ্গাপুরে করোনায় আক্রান্ত রোগীর সংখ্যা এক হাজার জন। সুস্থ হয়ে বাসায় ফিরেছেন ২৪৫ জন। এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়ে চারজনের মৃত্যু হয়েছে। ৭৫১ জন করোনা রোগী এখনো হাসপাতালে চিকিৎসাধীন, এর মধ্যে ২৪ জনের অবস্থা আশঙ্কাজনক।
রাশিয়ায় আক্রান্ত ৩,৫৪৮ : রাশিয়ায় কোভিড-১৯ আক্রান্তের সংখ্যা তিন হাজার ৫৪৮ জন, মারা গেছে ৩০ জন আর চিকিৎসা নিয়ে সুস্থ হয়েছে ২৩৫ জন। চিকিৎসাধীন আছে তিন হাজার ২৮৩ জন, এর মধ্যে আটজনের অবস্থা সঙ্কটপূর্ণ।
চীনে মৃতের সংখ্যা নিয়ে ধোঁয়াশা : বেইজিংয়ের সরকারি তথ্যের স্বচ্ছতা নিয়েই প্রশ্ন তুলে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সংবাদ সম্মেলন বলেছেন, ‘শুধু আমেরিকায় করোনা আক্রান্তের সংখ্যা গুণে কী হবে, চীনের রিপোর্টও যে সত্যি তার কি কোনো প্রমাণ আছে? করোনায় আক্রান্ত ও মৃতের যে সংখ্যা দেখাচ্ছে চীন, তার ভেতরে অনেকটাই তফাত আছে। আসল সত্য আগেও চেপে গিয়েছিল তারা, এখনো অন্ধকারে রাখছে গোটা বিশ্বকেই। নিজেদের দেশে ভাইরাস আক্রান্ত ও মৃতের সংখ্যা কম দেখানোর চেষ্টা করছে চীন। সংক্রমণ থেমে যাওয়ার যে দাবি তারা করেছে সেটিও সত্যি নয়। আসল খবর অন্য।’ তবে চীনের হিসাবে করোনায় আক্রান্ত হয়েছে ৮২ হাজার ২৯০ জন, মৃতের সংখ্যা তিন হাজার ৩১২ জন। আর সুস্থ হয়ে বাড়ি ফিরেছে ৭৬ হাজার ২৩৮ জন।
নিউজিল্যান্ডে আক্রান্ত ৭৯৭ জন : দেশটিতে করোনায় আক্রান্ত হয়েছে ৭৯৭ জন। করোনায় আক্রান্ত হয়ে মারা গেছে একজন। চিকিৎসা নিয়ে সুস্থ হয়েছে ৯২ জন। চিকিৎসাধীন আছে ৭০৪ জন, তন্মধ্যে দু’জনের অবস্থা আশঙ্কাজনক।
মৃত্যুপুরীতে পরিণত হয়েছে ফ্রান্স : ফ্রান্সে করোনায় আক্রান্তের সংখ্যা ৫৬ হাজার ৯৮৯ জন। এর মধ্যে চার হাজার ৩২ জনের মৃত্যু হয়েছে। তবে প্রকৃত মৃতের সংখ্যা আরো বেশি বলে দাবি করেছে বিশেষজ্ঞরা। চিকিৎসা নেয়ার পর সুস্থ হয়ে উঠেছে ১০ হাজার ৯৩৫ জন। ছয় হাজার ১৭ রোগীর অবস্থা সঙ্কটপূর্ণ। চিকিৎসাধীন আছে ৪২ হাজার ২২ জন।
লাশের সারি দীর্ঘ হচ্ছে স্পেনে : দেশটিতে করোনায় মৃতের সংখ্যা ১০ হাজার তিনজন। আক্রান্তের সংখ্যা এক লাখ ১০ হাজার ২৩৮ জন। এর মধ্যে ২৬ হাজার ৭৪৩ জন চিকিৎসা নিয়ে সুস্থ হয়েছে। চিকিৎসাধীন ৭৩ হাজার ৪৯২ জনের মধ্যে ছয় হাজার ৯২ জনের অবস্থা আশঙ্কাজনক।
কিউবায় করোনায় আক্রান্ত ২১২ : কিউবায় করোনায় আক্রান্ত ২১২ জন। করোনায় আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে ছয়জনের। সতর্কতার কারণে প্রায় দুই হাজার ৮০০ জনকে হাসপাতালে রাখা হয়েছে। দেশটিতে প্রতি ১০ হাজার মানুষের জন্য ৮২ জন চিকিৎসক রয়েছেন। চিকিৎসক কেব্যালেরো গঞ্জালেজ বলেন, ‘ধনী দেশের মতো আমাদের দেশে প্রযুক্তি নেই। তবে আমাদের নিঃস্বার্থ, মানবিক, যোগ্য মানুষ রয়েছে।’
কাতারে করোনায় মৃত ২ : প্রাণঘাতী করোনায় আক্রান্ত হয়ে কাতারে আরেকজনের মৃত্যু হয়েছে। এ নিয়ে দেশটিতে দু’জন প্রবাসী মারা গেছেন। এ দিকে কোয়ারেন্টিনে থাকা বা করোনাভাইরাস আক্রান্ত হাসপাতালে চিকিৎসাধীন শ্রমিকদের রাষ্ট্রীয় কোষাগার থেকে বেতন দেয়ার ঘোষণা দিয়েছে কাতার সরকার। কাতারে মোট ৮৩৫ জন করোনায় আক্রান্ত হয়েছেন। এর মধ্যে ৭১ জন সুস্থ হয়েছেন। তবে আক্রান্তদের মধ্যে ৩১ জনের অবস্থা আশঙ্কাজনক।
ফিলিপাইনে লকডাউন না মানলে হত্যার নির্দেশ : করোনাভাইরাস প্রতিরোধে ফিলিপাইনে মাসব্যাপী লকডাউন চলছে। বুধবার শেষরাতে জাতির উদ্দেশে দেয়া এক টেলিভিশন ভাষণে দেশটির প্রেসিডেন্ট রদ্রিগো দুতার্তে বলেন, ‘চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীদের কোনো ধরনের ক্ষতি করবেন না। কারণ এটা হলো একটা মারাত্মক অপরাধ। আমি পুলিশ ও সামরিক বাহিনীকে নির্দেশ দিচ্ছি, যদি কেউ বাড়ির বাইরে বের হয়ে সমস্যার তৈরি করে এবং তাদের জীবন ঝুঁকিতে থাকে তা হলে তাদেরকে দেখামাত্রই গুলি করুন।’
দুর্গম আমাজনেও করোনা রোগী : দুর্গম আমাজনেও মিলল প্রাণঘাতী করোনাভাইরাসে আক্রান্ত রোগী। আমাজন বনের একটি গ্রামে উপজাতি এক নারীর দেহে করোনা ভাইরাস পাওয়া গেছে বলে বুধবার ব্রাজিলের স্বাস্থ্য মন্ত্রণালয়ের পক্ষ থেকে বলা হয়েছে। ব্রাজিলের আমাজন রাজ্যের মেনাস শহর থেকে প্রায় ৮০০ কিলোমিটার দূরের একটি গ্রামে কোকামা উপজাতির ১৯ বছর বয়সী এক নারীর দেহে করোনা ভাইরাস পাওয়া গেছে।
মালয়েশিয়ায় আক্রান্ত ৩১১৬ : মালয়েশিয়ায় করোনায় আক্রান্তের সংখ্যা ৩ হাজার ১১৬ জন। মারা গেছে ৫০ জন। এর মধ্যে ৭৬৭ জন চিকিৎসা নিয়ে সুস্থ হয়েছে। চিকিৎসাধীন ২ হাজার ২৯৯ জনের মধ্যে ১০৫ জনের অবস্থা আশঙ্কাজনক।
৮৫ হাজার বন্দীকে মুক্তি দিয়েছে ইরান : ইরান ইতোমধ্যে ৮৫ হাজার বন্দীকে সাময়িক মুক্তি দিয়েছে। ইরানে করোনা সংক্রমিত কোভিড-১৯ রোগে মৃত্যুর সংখ্যা ৩ হাজার ১৬০ জন। আক্রান্ত হয়েছে ৫০ হাজার ৪৬৮ জন। আক্রান্ত ১৬ হাজার ৭১১ ব্যক্তি সুস্থ হয়ে হাসপাতাল ত্যাগ করেছে। চিকিৎসাধীন আছে ৩০ হাজার ৫৯৭ জন, এর মধ্যে ৩ হাজার ৮৭১ জনের অবস্থা আশঙ্কাজনক।
জার্মানিতে মৃত বেড়ে ৯৬২ : করোনার ভয়াবহতা রুখতে পুলিশের পাশাপাশি ১৫ হাজার সেনাসদস্য কাজ করে যাচ্ছেন। দিন দিন সংক্রমণ বেড়ে যাওয়ায় লাখ লাখ মানুষের চাকরি হারানোর শঙ্কা দেখা দিয়েছে। জার্মানিতে করোনায় আক্রান্ত ৮০ হাজার ৬৪১ জন। মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৯৬২ জনে। করোনায় আক্রান্ত হয়ে চিকিৎসাধীন ৬০ হাজার ৫০৪ জন, এর মধ্যে ৩৪০৮ জনের অবস্থা আশঙ্কাজনক। চিকিৎসা নিয়ে সুস্থ হয়ে বাড়ি ফিরেছে ১৯ হাজার ১৭৫ জন।
৯০ হাজার বন্দীকে মুক্তি দিচ্ছে তুরস্ক : করোনা সংক্রমিত হওয়ার ঝুঁকি কমাতে বন্দী মুক্তির পদক্ষেপ নিচ্ছে তুরস্ক। ৯০ হাজার বন্দীকে হয় গৃহবন্দী করে রাখা কিংবা প্যারোলে মুক্তি দেয়ার চিন্তাভাবনা করছে তুরস্ক। তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগান গত মঙ্গলবার ৪৫ হাজার বন্দীকে সাময়িকভাবে মুক্তি দেয়ার একটি বিল প্রস্তাব করেছেন। এ বিলেরই আলাদা একটি সংশোধনীর আওতায় আরো ৪৫ হাজার বন্দীকে স্থায়ীভাবে মুক্তি দেয়া হবে। তুরস্কের কারাগারগুলোতে প্রায় ৩ লাখ বন্দী আছে।
সস্ত্রীক আক্রান্ত ইসরাইলের স্বাস্থ্যমন্ত্রী : ইসরাইলের স্বাস্থ্যমন্ত্রী ইয়াকোভ লিৎটজম্যান ও তার স্ত্রী প্রাণঘাতী করোনায় আক্রান্ত হয়েছেন। বুধবার দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের মন্ত্রীর দফতর থেকে এই ঘোষণা দেয়া হয়। তারা আইসোলেশনে থেকে চিকিৎসা সেবা নিতে শুরু করেছেন। ইসরাইলে করোনায় আক্রান্তের সংখ্যা এখন ৬ হাজার ৩৬০ জন। আক্রান্তদের মধ্যে ৩৩ জন মারা গেছে। এ ছাড়া সুস্থ হয়েছে ২৮৯ জন। আক্রান্তদের মধ্যে ১০৭ জনের অবস্থা গুরুতর।
সুইজারল্যান্ডে ৫০৫ জনের মৃত্যু : সুইজারল্যান্ডে আক্রান্ত হয়েছে ১৮ হাজার ২৬৭ জন, মৃত্যু হয়েছে ৫০৫ জনের ও চিকিৎসা নিয়ে সুস্থ হয়েছে ৪০১৩ জন। চিকিৎসাধীন আছে ১৩ হাজার ৭৪৯ জন, তন্মধ্যে ৩৪৮ জনের অবস্থা আশঙ্কাজনক।
নেদারল্যান্ডসে ১৩৩৯ জনের মৃত্যু : নেদারল্যান্ডসে আক্রান্তের সংখ্যা ১৪ হাজার ৬৯৭ জন, মৃত্যু হয়েছে ১৩৩৯ জনের এবং সুস্থ হয়েছে ২৫০ জন। ১০৫৩ জনের অবস্থা আশঙ্কাজনক। চিকিৎসাধীন আছে ১৩ হাজার ১০৮ জন।
দক্ষিণ কোরিয়ায় ১৬৯ জনের মৃত্যু : দক্ষিণ কোরিয়ায় করোনায় আক্রান্ত ৯ হাজার ৯৭৬ জন, মৃত্যু হয়েছে ১৬৯ জনের এবং সুস্থ হয়েছে ৫ হাজার ৮২৮ জন। ৫৫ জনের অবস্থা আশঙ্কাজনক। চিকিৎসাধীন আছেন ৩ হাজার ৯৭৯ জন।
পানামায় ২৭ জনের মৃত্যু : মধ্য আমেরিকার দেশ পানামায় এখন পর্যন্ত এক হাজার ৭৫ জনের দেহে নভেল করোনাভাইরাস শনাক্ত হয়েছে। দেশটিতে এই ভাইরাসে মৃত্যু হয়েছে ২৭ জনের।
উরুগুয়েতে আক্রান্ত ৩৫০ জন : দেশটিতে ৩৫০ জন করোনায় আক্রান্ত হয়েছে। আক্রান্তদের মধ্যে ১৫ জনের অবস্থা আশঙ্কাজনক। মারা গেছে ৪ জন। ২৮৪ জন চিকিৎসাধীন আছে।
বলিভিয়ায় ৭ জনের মৃত্যু : বলিভিয়ায় করোনায় আক্রান্তের সংখ্যা ১২৩ জন, মারা গেছে ৭ জন। আক্রান্ত ৩ জনের অবস্থা আশঙ্কাজনক। ১১৫ জন চিকিৎসাধীন আছে।
স্বাস্থ্যঝুঁকিতে জাপান : জাপানের বড় শহরগুলোয় করোনাভাইরাসের সংক্রমণ বাড়ছে। পরিস্থিতি সামাল দিতে না পারলে দেশের স্বাস্থ্যসেবা ব্যবস্থা ভেঙে পড়তে পারে বলে সতর্ক করেছে জাপান সরকারের একটি বিশেষজ্ঞ প্যানেল। দেশটিতে করোনা আক্রান্ত হয়ে মারা গেছে ৫৭ জন। আক্রান্ত ৬৯ জনের অবস্থা আশঙ্কাজনক। ১৮৫৫ জন চিকিৎসাধীন আছে। জাপানে করোনায় আক্রান্ত মানুষের সংখ্যা এখন ৩ হাজার ছাড়িয়ে গেছে।
থাইল্যান্ডে ১৫ জনের মৃত্যু : থাইল্যান্ডে করোনায় আক্রান্ত হয়েছে ১৮৭৫ জন। প্রাণ হারিয়েছে ১৫ জন। ৫০৫ জন চিকিৎসা নিয়ে সুস্থ হয়েছে। ১৩৫৫ জন চিকিৎসাধীন আছে। আক্রান্ত ২৩ জনের অবস্থা আশঙ্কাজনক।
নাইজেরিয়ায় আক্রান্ত ১৭৪ জন : দেশটিতে ১৭৪ জন করোনা আক্রান্ত এবং ২ জনের মৃত্যু হয়েছে। ১৬৩ জন চিকিৎসাধীন আছে। ৯ জন চিকিৎসা নিয়ে সুস্থ হয়েছে।


আরো সংবাদ



premium cement
জামালপুরে সড়কে দাপিয়ে বেড়াচ্ছে হাজার হাজার অবৈধ গাড়ি কালীগঞ্জে আওয়ামী লীগে বিভেদ শরীয়তপুরে বৃদ্ধি পাচ্ছে ভুট্টার আবাদ মিরসরাইয়ে ৩ দিনের ব্যবধানে কেজিপ্রতি আলুতে দাম বেড়েছে ১০ টাকা ফরিদপুরের পদ্মাপাড়ে ভ্রাম্যমাণ আদালতের অভিযান ২৩ এস্কেভেটর ও ৮ ট্রাক ফেলে পালালো বালুদস্যুরা বরগুনায় দুই সাংবাদিকসহ ১২ জনের বিরুদ্ধে মামলা গলাচিপায় নির্বাচনী মাঠে সম্ভাব্য প্রার্থীরা নাটোরে চেয়ারম্যান প্রার্থী লুৎফুল হাবীবকে শোকজ হোসেনপুরে গ্রামের গ্রাহকরা দিনে এক ঘণ্টাও বিদ্যুৎ পাচ্ছেন না ঈদগাঁওতে আচরণবিধি লঙ্ঘন করায় ৭ প্রার্থীকে জরিমানা গাজীপুরে স্মার্ট প্রিপেইড মিটার স্থাপন কার্যক্রম উদ্বোধন

সকল