০৪ জুন ২০২০

মৃত্যুর দীর্ঘ মিছিলে বিশ^ব্যাপী বিভীষিকা

নিঃস্ব হওয়ার ঝুঁকিতে আড়াই কোটি এশীয়; কোয়ারেন্টিনে নেতানিয়াহু; ৬ মার্কিন কংগ্রেস সদস্য আক্রান্ত
-

প্রাণঘাতী নভেল করোনাভাইরাসের ভয়াল থাবায় স্তব্ধ হয়ে পড়েছে গোটা বিশ্ব। ২০১টি দেশে ছড়িয়ে পড়া করোনার সংক্রমণে মৃতের সংখ্যা ৩৯ হাজার ৫৬৩ জন। আক্রান্ত হয়েছে ৮ লাখ ৯ হাজার ২৪৮ জন। সুস্থ হয়ে উঠেছেন ১ লাখ ৭২ হাজার ৫১৭ জন। ৫ লাখ ৯২ হাজার ২৬৭ জন চিকিৎসাধীন এবং ৩০ হাজার ৪৩৫ জনের অবস্থা আশঙ্কাজনক। খবর বিবিসি, রয়টার্স, আলজাজিরা, আনাদুলু এজেন্সি, ব্লুমবার্গ, সিএনএন, ডন, হারেৎজ, নিউ ইয়র্ক পোস্ট, এএফপি, এনডিটিভি ও ওয়ার্ল্ডওমিটারসের।
নিঃস্ব হবে এশিয়ার আড়াই কোটি মানুষ : অর্থনৈতিক মন্দার মুখে এসে দাঁড়িয়েছে বিশ^। করোনার মারাত্মক প্রভাব পড়ছে বিশ্ব অর্থনীতিতে। এমতাবস্থায় সর্বশেষ প্রতিবেদনে বিশ্ব ব্যাংক সতর্ক বার্তা দিয়েছে, ‘চীনসহ পূর্ব এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় উন্নয়নশীল দেশগুলোর প্রবৃদ্ধি দুই দশমিক এক শতাংশ কমে যাবে, এমনকি তা ঋণাত্মক (মাইনাস) শূন্য দশমিক পাঁচ শতাংশও হতে পারে। চীনে প্রবৃদ্ধির গতি কমে দুই দশমিক তিন শতাংশে নেমে আসতে পারে, তা সর্বনি¤œ শূন্য দশমিক এক শতাংশ হতে পারে। এ অঞ্চলের দুই কোটি ৪০ লাখ মানুষ চরম দরিদ্রতার শিকার হবে। অর্থনৈতিক পরিস্থিতি আরো খারাপ পর্যায়ে পৌঁছলে দারিদ্র্য বৃদ্ধি পাবে এক কোটি ১০ লাখ মানুষের। ২০২০ সালে তিন কোটি ৫০ লাখ মানুষের দারিদ্র্য থেকে মুক্তি পাওয়ার পূর্বাভাস থাকলেও বর্তমান পরিস্থিতিতে তা কমে যাবে। বিশ্বের প্রায় সাড়ে তিন কোটি মানুষ দরিদ্রতায় পতিত হবে, অপরিহার্য অর্থনৈতিক দুর্দশার মুখে পড়বে।
যুক্তরাষ্ট্রের ৬ কংগ্রেস সদস্য আক্রান্ত : মার্কিন কংগ্রেসের অন্তত ছয় সদস্য করোনায় সংক্রমিত হয়েছেন বলে ঘোষণা দিয়েছেন। এ ছাড়া ৩০ জন কংগ্রেস সদস্য স্বেচ্ছায় কোয়ারেন্টিনে চলে গেছেন। তাদের মাধ্যমে যাতে করোনা ছড়াতে না পারে সেজন্য তারা নিজেরাই এ ব্যবস্থা নিয়েছেন। করোনা মোকাবেলায় মার্কিন সরকার এরই মধ্যে দুই দশমিক দুই ট্রিলিয়ন ডলারের অর্থনৈতিক সহায়তা বরাদ্দ করেছে এবং বিষয়টি এরই মধ্যে কংগ্রেসে আইন আকারে পাস করা হয়েছে।
যুক্তরাষ্ট্রে মৃতের সংখ্যা ৩১৭৭ : দেশটিতে করোনা আক্রান্তের সংখ্যা ১ লাখ ৬৪ হাজার ৬৬৫। এর মধ্যে ৩ হাজার ১৭৭ জনের মৃত্যু হয়েছে। সুস্থ হয়ে উঠেছেন ৫ হাজার ৫০৭ জন। যুক্তরাষ্ট্রের ৫০টি অঙ্গরাজ্যেই করোনার প্রকোপ ছড়ালেও সবচেয়ে বেশি মৃত্যু হয়েছে নিউ ইয়র্কে। চিকিৎসাধীন ৩ হাজার ৫১২ জনের অবস্থা আশঙ্কাজনক। এমতাবস্থায় হোয়াইট হাউজে গত সোমবার এক প্রেস ব্রিফিংয়ে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, ‘১০ লাখেরও বেশি মানুষের করোনা পরীক্ষা করা হয়েছে। আগামী ৩০ দিন চ্যালেঞ্জিং সময় আর এটা খুবই গুরুত্বপূর্ণ ৩০ দিন।’ এ দিকে করোনায় আক্রান্ত হয়ে ক্যাপ্টেন পদমর্যাদার সেনাকর্মকর্তা ডগলাস লিন হিকককের মৃত্যু হয়েছে বলে সোমবার নিশ্চিত করেছে যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা দফতর পেন্টাগন। কোভিড-১৯ রোগে আক্রান্ত হয়ে গত ২১ মার্চ তিনি হাসপাতালে ভর্তি হয়েছিলেন।
পাকিস্তানে এক দিনে ৭ জনের মৃত্যু : পাকিস্তানে করোনায় আক্রান্ত হয়ে গত সোমবার সাতজন মারা গেছে। এ নিয়ে দেশটিতে মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ২৫ জনে। এখন পর্যন্ত আক্রান্ত হয়েছে ১ হাজার ৮৬৫ জন। আক্রান্তদের মধ্যে ৫৫ শতাংশ ইরান থেকে আগত, ১৬ শতাংশ অন্যান্য দেশ থেকে এবং ২৯ শতাংশ স্থানীয়। এ দিকে পাকিস্তানে তাবলিগ জামাতের কেন্দ্রীয় মসজিদ রাইভেন্ড মারকাজে ২৭ জনের দেহে করোনা পাওয়া গেছে। সন্দেহভাজন ৩৫ সদস্যকে পরীক্ষা করার পর এটি নিশ্চিত করেছে দেশটির স্বাস্থ্য বিভাগ।
দিল্লিতে তাবলিগের ৭ জনের মৃত্যুর পর মসজিদে তালা : দিল্লির একটি মসজিদে অনুষ্ঠিত তাবলিগ জামাত থেকে ব্যাপক হারে ছড়িয়ে পড়েছে করোনার সংক্রমণ। ওই তাবলিগে যোগ দিয়ে করোনায় আক্রান্তদের মধ্যে সাতজনের মৃত্যু হওয়ার পরে মসজিদটি সিল করে দেয়ার সিদ্ধান্ত নেয় কেজরিওয়াল সরকার। পাশাপাশি মসজিদটির ইমামের বিরুদ্ধে পুলিশকে মামলা (এফআইআর) করার নির্দেশ দেয়া হয়। মসজিদে জামাতে যোগ দেয়া ৩০০ জনেরও বেশি মানুষের করোনা পরীক্ষা করা হয়েছে, ১২ শ’ জনকে মসজিদের ভেতরে রাখা হয়েছে, মসজিদের পাশে একটি অস্থায়ী চিকিৎসা শিবির গড়া হয়েছে এবং এলাকার প্রায় ২০০০ জনকে কোয়ারেন্টিনে রাখা হয়েছে। ভারতে করোনায় আক্রান্তের সংখ্যা ১ হাজার ২৫১ জন, মৃত্যু হয়েছে ৩২ জনের। করোনা মোকাবেলা করে ১০২ জন সুস্থ হয়ে উঠেছেন।
স্থগিত হতে পারে দুবাই এক্সপো : স্থগিত হয়ে যেতে পারে ‘দুবাই এক্সপো ২০২০’। আধুনিক বিশ্বের সবচেয়ে বড় এ আয়োজন চলতি বছরের ২০ অক্টোবর শুরু হওয়ার কথা ছিল। ১৯২টি দেশ আয়োজনে অংশ নেয়ার বিষয়টি নিশ্চিত করেছিল। এক্সপো কমিটি ও অংশগ্রহণে ইচ্ছুক দেশগুলো আয়োজন সাময়িক স্থগিত করার ব্যাপারে একমত পোষণ করেছে। সংযুক্ত আরব আমিরাতে নতুন করে আরো ১০২ জন করোনায় আক্রান্ত হয়েছে। এ নিয়ে আক্রান্তের সংখ্যা দাঁড়াল ৬১১ জনে। মৃত্যুবরণ করেছে পাঁচজন।
ইতালিতে ৬৩ চিকিৎসকের মৃত্যু : ইতালিতে করোনায় আক্রান্তদের সেবা দিতে গিয়ে এ পর্যন্ত দেশটির ৬৩ জন চিকিৎসক প্রাণ হারিয়েছেন। দেশটিতে মোট আট হাজার ৯৫৬ জন স্বাস্থ্যকর্মী করোনায় আক্রান্ত হয়েছেন। করোনায় আক্রান্ত রোগীর সংখ্যা ১ লাখ ১ হাজার ৭৯১ জন ও মৃত্যু হয়েছে ১১ হাজার ৫৯১ জনের। সোমবার দেশটিতে নতুন করে মারা গেছে ৮১২ জন, নতুন আক্রান্ত হয়েছে ১ হাজার ৬৪৮ জন। আক্রান্তদের মধ্যে ১৪ হাজার ৬২০ জন সুস্থ হয়েছেন।
মেক্সিকোতে ২৮ জনের মৃত্যু : মেক্সিকোতে করোনায় আক্রান্তের সংখ্যা এক হাজার ৯৪। এখন পর্যন্ত করোনায় ২৮ জন মারা গেছে। এ ছাড়া বিভিন্ন হাসপাতালে চিকিৎসা নিয়ে সুস্থ হয়ে বাড়ি ফিরেছে ৩৫ জন। করোনায় আক্রান্ত হয়ে চিকিৎসাধীন আছেন এক হাজার ৩১ জন।
মক্কার ছয় জেলায় ২৪ ঘণ্টার কারফিউ শুরু : করোনার বিস্তার রোধে মক্কার ছয়টি জেলায় ২৪ ঘণ্টার কারফিউ জারি করেছে সৌদির স্বরাষ্ট্র মন্ত্রণালয়। গত সোমবার বেলা ৩টা থেকেই কার্যকর হয়েছে এ নির্দেশনা। জেলাগুলো হলোÑ আজইয়াদ, আল মাসাফি, মিসফালাহ, আল হুজুন, নাকাসা ও হোশ বকর। সরকারি নির্দেশনায় বলা হয়েছে, এখন থেকে পরবর্তী নির্দেশনা না দেয়া পর্যন্ত এসব এলাকায় প্রবেশ বা বহির্গমন নিষিদ্ধ থাকবে। কারফিউ চলাকালীন সকাল ৬টা থেকে বেলা ৩টার মধ্যে শুধু চিকিৎসা ও নিত্যপণ্য কেনাকাটায় বাইরে যাওয়া যাবে। সৌদি আরবে করোনায় আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা ৮ জন। আক্রান্ত হয়েছেন ১ হাজার ৪৫৩ জন।
ব্র্রিটেনে ১ হাজার ৪০৮ জনের মৃত্যু : ব্রিটেনে আক্রান্তের সংখ্যা ২২ হাজার ৪৪৪ জন। এর মধ্যে এক হাজার ৪০৮ জনের মৃত্যু হয়েছে। চিকিৎসা গ্রহণের পর সুস্থ হয়ে উঠেছে ১৫১ জন।
সিঙ্গাপুরে আক্রান্ত ৮৭৯ জন : সিঙ্গাপুরের স্বাস্থ্য মন্ত্রণালয়ের দেয়া তথ্য অনুযায়ী, সিঙ্গাপুরে সোমবার নতুন ৩৫ জন করোনায় আক্রান্ত রোগী শনাক্ত করা হয়েছে; এদের মধ্যে ৯ জনই বাইরের দেশে ভ্রমণ করেছেন আর ২৬ জন স্থানীয়ভাবে আক্রান্ত হয়েছেন। দেশটিতে এখন পর্যন্ত মোট করোনায় আক্রান্ত রোগীর সংখ্যা ৮৭৯ জন। সুস্থ হয়ে বাসায় ফিরেছেন ২২৮ জন। এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়ে তিনজনের মৃত্যু হয়েছে।
রাশিয়ায় ১৭ জনের মৃত্যু : রাশিয়ায় কোভিড-১৯ আক্রান্তের সংখ্যা ২ হাজার ৩৩৭ জন, মারা গেছে ১৭ জন আর চিকিৎসা নিয়ে সুস্থ হয়েছে ১২১ জন। চিকিৎসাধীন আছে ২১৯৯ জন, তন্মধ্যে আটজনের অবস্থা সঙ্কটপূর্ণ।
নিউজিল্যান্ডে আক্রান্ত ৬৪৭ জন : দেশটিতে করোনায় আক্রান্ত হয়েছে ৬৪৭ জন। করোনায় আক্রান্ত হয়ে মারা গেছে একজন। চিকিৎসা নিয়ে সুস্থ হয়েছে ৭৪ জন।
চীনে ৫২৮ জনের অবস্থা আশঙ্কাজনক : করোনাভাইরাসের উৎপত্তিস্থল চীনে এ পর্যন্ত আক্রান্ত হয়েছে ৮২ হাজার ১৯৮ জন, মোট মৃতের সংখ্যা ৩ হাজার ৩০৫ জন। আর সুস্থ হয়ে বাড়ি ফিরেছে ৭৬ হাজার ৫২ জন।
ফ্রান্সে মৃতের সংখ্যা ৩০৩০ : যুক্তরাষ্ট্রের জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের দেয়া তথ্য অনুযায়ী, বাংলাদেশ সময় ৩১ মার্চ মঙ্গলবার দুপুর পর্যন্ত ফ্রান্সে করোনায় আক্রান্তের সংখ্যা ৪৫ হাজার ১৭০। এর মধ্যে তিন হাজার ৩০ জনের মৃত্যু হয়েছে। চিকিৎসা নেয়ার পর সুস্থ হয়ে উঠেছেন সাত হাজার ৯৬৪ জন।
বিধিনিষেধ আরো কঠোর করছে স্পেন : করোনার প্রাদুর্ভাব কমিয়ে আনতে নাগরিকদের চলাফেরায় বিধিনিষেধ আরো কঠোর করছে স্পেন। বিদ্যমান তিন সপ্তাহের লকডাউনের মধ্যেই গতকাল মঙ্গলবার থেকে বাড়তি কঠোরতা আরোপের সিদ্ধান্ত নিয়েছে কর্তৃপক্ষ। ৩০ মার্চ সোমবার নতুন করে ছয় হাজার ৪০০ জন করোনায় আক্রান্ত হয়েছে। মৃতের সংখ্যা আট হাজার ১৮৯। আক্রান্তের সংখ্যা ৯৪ হাজার ৪১৭। এর মধ্যে ১৯ হাজার ২৫৯ জন চিকিৎসা নিয়ে সুস্থ হয়েছেন। ইউনিভার্সিটি অব কর্ডোভার শিক্ষক জোস হার্নান্দেজ বলেন, দেশটিতে এ পর্যন্ত করোনায় আক্রান্তদের মধ্যে প্রায় ১৪ শতাংশই সংক্রমিত হয়েছে স্বাস্থ্যকর্মীদের মাধ্যমে।
মালয়েশিয়ায় আক্রান্ত ২৭৬৬ : মালয়েশিয়ায় করোনায় আক্রান্তের সংখ্যা দুই হাজার ৭৬৬ ছাড়িয়েছে। মারা গেছে ৪৩ জন। এর মধ্যে ৫৩৭ জন চিকিৎসা নিয়ে সুস্থ হয়েছেন। সাধারণ মানুষের চলাচল নিয়ন্ত্রণে মোতায়েন করা হয়েছে অতিরিক্ত পুলিশ ও সেনাবাহিনী।
ইরানে মৃত্যুর সংখ্যা ২,৮৯৮ : ইরানে করোনা সংক্রমিত কোভিড-১৯ রোগে মৃত্যুর সংখ্যা দুই হাজার ৮৯৮ জন। আক্রান্ত হয়েছেন ৪৪ হাজার ৬০৫ জন। আক্রান্ত ১৪ হাজার ৬৫৬ ব্যক্তি সুস্থ হয়ে হাসপাতাল ত্যাগ করেছেন।
জার্মানিতে মৃত্যুর সংখ্যা বেড়ে ৬৮২ : জার্মানিতে এ পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছে ৬৭ হাজার ৫১ জন। মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৬৮২ জনে। চিকিৎসা নিয়ে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ১৫ হাজার ৮২৪ জন।
সাত মাসের বেতন দান করলেন এরদোগান : করোনার বিরুদ্ধে লড়াইয়ে তহবিল সংগ্রহে সাত মাসের বেতন দান করেছেন তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগান। করোনা মোকাবেলায় দেশজুড়ে ন্যাশনাল সলিডারিটি ক্যাম্পেইনেরও ঘোষণা দিয়েছেন তিনি। করোনা মোকাবেলায় নেয়া পদক্ষেপের ফলে নিম্ন আয়ের মানুষ অর্থনৈতিকভাবে মারাত্মক ক্ষতিগ্রস্ত হয়েছে। তাদের বাড়তি সহায়তা দেয়াই এই কর্মসূচির মূল লক্ষ্য। যুক্তরাষ্ট্রের জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের দেয়া তথ্য অনুযায়ী, তুরস্কে এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ১০ হাজার ৮২৭। এর মধ্যে ১৬৮ জনের মৃত্যু হয়েছে। চিকিৎসা নেয়ার পর সুস্থ হয়েছে উঠেছে ১৬২ জন।
কোয়ারেন্টিনে ইসরাইলের প্রধানমন্ত্রী: প্রাণঘাতী করোনায় আক্রান্ত হওয়া থেকে সতর্কতামূলক পদক্ষেপ হিসেবে ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু কোয়ারেন্টিনে গেছেন। গত সোমবার তার এক উপদেষ্টা করোনায় আক্রান্ত হলে তিনি এই সিদ্ধান্ত নেন। একই সাথে তার ঘনিষ্ঠ উপদেষ্টারাও কোয়ারেন্টিনে থাকা শুরু করেছেন। ইসরাইলে করোনায় চার হাজার ৮৩১ জন আক্রান্ত হয়েছেন। মারা গেছেন ১৭ জন। ১৬৩ জন চিকিৎসা নিয়ে সুস্থ হয়েছেন।
করোনায় মারা গেলেন কঙ্গোর সাবেক প্রেসিডেন্ট : কোভিড-১৯ এ আক্রান্ত হয়ে কঙ্গোর সাবেক প্রেসিডেন্ট জ্যাকস জোয়াকুইম ইয়োম্বি ওপাঙ্গো মারা গেছেন। গত সোমবার ফ্রান্সের রাজধানী প্যারিসের একটি হাসপাতালে মারা যান তিনি। জ্যাকস জোয়াকুইম ইয়োম্বি ওপাঙ্গো ১৯৭৭ সাল থেকে ১৯৭৯ সাল পর্যন্ত কঙ্গোর নেতৃত্ব দেন। ওপাঙ্গোর বয়স হয়েছিল ৮১ বছর।
আইসোলেশনে থাইল্যান্ডের রাজা : থাইল্যান্ডে করোনায় আক্রান্ত হয়েছেন দেড় হাজারেরও বেশি মানুষ। তবে প্রাণ হারিয়েছেন ৯ জন। সেলফ আইসোলেশনে চলে গেছেন থাইল্যান্ডের রাজা মহা ভাজিরালংকর্ন। ২০ জন বান্ধবীকে নিয়ে দক্ষিণ জার্মানির পাঁচ তারা স্পা হোটেলে অবস্থান করছেন তিনি।
সুইজারল্যান্ডে ৩৭৩ জনের মৃত্যু : সুইজারল্যান্ডে আক্রান্ত হয়েছেন ১৬ হাজার ১৭৬ জন, মৃত্যু হয়েছে ৩৭৩ জনের এবং চিকিৎসা নিয়ে সুস্থ হয়েছেন ১৮২৩ জন।
নেদারল্যান্ডে ১০৩৯ জনের মৃত্যু : নেদারল্যান্ডে আক্রান্তের সংখ্যা ১২ হাজার ৫৯৫ জন, মৃত্যু হয়েছে ১০৩৯ জনের এবং সুস্থ হয়েছে ২৫০ জন।
দক্ষিণ কোরিয়ায় ১৬২ জনের মৃত্যু : দক্ষিণ কোরিয়ায় করোনায় আক্রান্ত ৯ হাজার ৭৮৬ জন, মৃত্যু হয়েছে ১৬২ জনের এবং সুস্থ হয়েছেন ৫ হাজার ৪০৮ জন। ৫৫ জনের অবস্থা আশঙ্কাজনক।
মিয়ানমারে আক্রান্ত ১৪ জন : মিয়ানমারে করোনায় আক্রান্তের সংখ্যা ১৪ জন। মারা গেছেন একজন। চিকিৎসাধীন আছেন ১৩ জন।
সিরিয়ায় আক্রান্ত ১০ জন : সিরিয়ায় এ পর্যন্ত ১০ জন করোনায় আক্রান্ত হয়েছে। দুইজন মারা গেছে। আটজন চিকিৎসাধীন আছেন। তবে চিকিৎসকরা জানিয়েছেন, আক্রান্তের সংখ্যা আরো বেশি।
উরুগুয়েতে আক্রান্ত ৩২০ জন : সাড়ে ৩০ লাখ জনসংখ্যার দেশে মোট ৩২০ জন করোনায় আক্রান্ত হয়েছে। আক্রান্তদের মধ্যে ৯ জনের অবস্থা আশঙ্কাজনক। মারা গেছে একজন। ২৫ জন চিকিৎসা নিয়ে সুস্থ হয়েছে।
বলিভিয়ায় ৬ জনের মৃত্যু : বলিভিয়ায় করোনায় আক্রান্তের সংখ্যা ১০৭, মারা গেছে ছয়জন। আক্রান্ত তিনজনের অবস্থা আশঙ্কাজনক। ১০১ জন চিকিৎসাধীন আছে।
জাপানে ৫৬ জনের মৃত্যু : জাপানে করোনায় আক্রান্তের সংখ্যা ১৯৬৬। মারা গেছে ৫৬ জন। আক্রান্ত ৫৬ জনের অবস্থা আশঙ্কাজনক। ৪২৪ জন চিকিৎসা নিয়ে সুস্থ হয়েছে।
গাম্বিয়াতে এক ইমামের মৃত্যু : গাম্বিয়ার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, পশ্চিম আফ্রিকার দেশটিতে করোনায় আক্রান্ত হয়ে এক ইমামের মৃত্যু হয়েছে। তিনি ছিলেন গাম্বিয়াতে করোনায় আক্রান্ত হওয়া দ্বিতীয় ব্যক্তি। ১৩ মার্চ প্রতিবেশী দেশ সেনেগাল থেকে তিনি গাম্বিয়ায় এসেছিলেন। তিনি আরো ছয়টি দেশে ভ্রমণ করেছেন এবং ওই দেশগুলোতেও ইমামতি করেছেন। গত শনিবার গাম্বিয়া দেশটির সীমান্ত বন্ধ করে দিয়েছে।
নাইজেরিয়ায় লকডাউন ঘোষণা : করোনা ছড়িয়ে পড়া রোধে সোমবার থেকে নাইজেরিয়ার ২০ মিলিয়নের বেশি মানুষ লকডাউনে রয়েছে। সাব সাহারান এই দেশটির বৃহত্তম নগরী লাগোস এবং রাজধানী আবুজায় এই লকডাউন চলছে। প্রেসিডেন্ট মুহাম্মাদু বুহারি করোনা ছড়িয়ে পড়া ঠেকাতে আফ্রিকার সবচেয়ে ঘনবসতিপূর্ণ দেশটির প্রধান নগরীগুলোতে মানুষের সব ধরনের চলাচল বন্ধ করে দুই সপ্তাহ লকডাউনে থাকার নির্দেশ দিয়েছেন। দেশটিতে ১৩১ জন করোনা আক্রান্ত এবং দুইজনের মৃত্যুর পরে সরকার এই সিদ্ধান্ত নিয়েছে।


আরো সংবাদ

ট্রাম্পকে ক্ষমতাচ্যুত করার হুমকি (১১১০০)পঙ্গপাল ঠেকাতে কৃষকের অভিনব আবিষ্কার, মুহু্র্তেই ভাইরাল (৯১৫৮)বৃষ্টিতে ভিজলো আর রোদে শুকালো সালেহ আহম্মদের লাশ (৮৫৫৯)ডোনাল্ড ট্রাম্পকে মুখ বন্ধ রাখতে বললেন পুলিশ প্রধান (৮২৩৮)পরিস্থিতি আমাদের জন্য ভয়াবহ হয়ে উঠেছে : পররাষ্ট্রমন্ত্রী (৭৮১৩)আতসবাজি বাঁধা আনারস মুখে ফেটে নদীতে দাঁড়িয়েই মৃত্যু গর্ভবতী হস্তিনীর (৭৫১০)‘প্লাজমা থেরাপি’ নিয়ে যা হচ্ছে বাংলাদেশে (৬৪৭২)হঠাৎ রাশিয়ায় রক্তচোষা পোকার আতঙ্ক!‌ (৬৪৬২)৪ দিনেই সুস্থ অধিকাংশ রোগী, রাশিয়ার এই ওষুধ নজর গোটা বিশ্বের (৬১২৫)বাংলাদেশে ২৪ ঘণ্টায় ৩৭ জনের মৃত্যু, আক্রান্ত ২৬৯৫ (৫৩১৩)




justin tv