২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

শিক্ষায় দীর্ঘ মেয়াদে স্থবিরতার আশঙ্কা

যথাসময়ে হচ্ছে না এসএসসির রেজাল্ট; আরো বিলম্বিত হবে এইচএসসি পরীক্ষা
-

স্কুল ছুটি। এই ছুটি আরো দীর্ঘ হচ্ছে। প্রাইভেট পড়াও বন্ধ। সরকারি নিষেধাজ্ঞায় বন্ধ কোচিং সেন্টার। ফলে অলস সময় কাটাচ্ছে শিক্ষার্থীরা। অন্য দিকে করোনার কারণে স্থগিত করা হয়েছে এইচএসসি পরীক্ষা। আজ বুধবার থেকে এই পরীক্ষা শুরুর কথা ছিল। কবে নাগাদ এইচএসসি পরীক্ষা নেয়া হবে সেটি এখনো নিশ্চিত করে বলা যাচ্ছে না। সম্প্রতি শেষ হওয়া এসএসসি পরীক্ষা শেষ হলেও ফল প্রকাশে অনিশ্চয়তা দেখা দিয়েছে। করোনার আতঙ্কে শিক্ষা বোর্ডগুলো এসএসসির উত্তরপত্রের স্ক্যানিং কার্যক্রম বন্ধ রেখেছে। প্রাথমিক বিদ্যালয়ের প্রথম সাময়িক পরীক্ষা সময়মতো নেয়া সম্ভব হবে না বলে ইতোমধ্যে প্রাথমিক শিক্ষা অধিদফতর (ডিপিই) থেকে জানানো হয়েছে। পরিস্থিতির উন্নতি না হওয়া পর্যন্ত সবাইকেই অপেক্ষা করতে বলা হয়েছে। কেননা কোনো অবস্থাতেই শিক্ষার্থীদের ন্যূনতম কোনো ঝুঁকির মধ্যে নেয়া যাবে না।
এসএসসির ফল প্রকাশে বিলম্ব এবং এইচএসসির পরীক্ষা সময়মতো নিতে না পারার পরিপ্রেক্ষিতে ভর্তি তথা উচ্চ শিক্ষাতেও এর প্রভাব পড়বে। আর বিশ^বিদ্যালয়গুলোতে সময়মতো ক্লাস পরীক্ষা অনুষ্ঠিত না হলে সেখানেও সেশনজটের আশঙ্কা অমূলক নয়। অর্থাৎ সামগ্রিকভাবে শিক্ষা ক্ষেত্রে দীর্ঘ মেয়াদে অচলাবস্থার আশঙ্কা প্রকাশ করছেন সংশ্লিষ্টরা।
অন্য দিকে সংসদ টিভির মাধ্যমে স্কুল পর্যায়ের ক্লাস শুরু হলেও এর সময় ও ধারণকৃত ভিডিওর মান নিয়ে অভিভাবকরা সন্তুষ্ট নন। অনেক অভিভাবক অভিযোগ করছেন, টিভিতে এই ক্লাস ছুটির সময়ে ভালো উদ্যোগ কিন্তু মান ও সময় নিয়ে অনেক প্রশ্ন রয়েছে। এ বিষয়ে অভিভাবক ঐক্য ফোরামের সভাপতি জিকরুল কবির নয়া দিগন্তকে জানান, মাত্র ২০ মিনিটে একটি ক্লাস শিক্ষার্থীদের কতটুকু চাহিদা পূরণ করবে সেটিও বিবেচনার দাবি রাখে। এ ছাড়া বাসায় টিভি দেখার সুযোগই বা কত ভাগ শিক্ষার্থীর রয়েছে। অনেক এলাকায় ঠিকমতো বিদ্যুৎই থাকে না। তারা কিভাবে সুযোগ নেবে?
এ দিকে করোনাভাইরাস আতঙ্কে সদ্যসমাপ্ত এসএসসি পরীক্ষার উত্তরপত্রের ওএমআর শিট স্ক্যানিং স্থগিত করেছে ঢাকা শিক্ষা বোর্ড। ফলে যথাসময়ে এ পরীক্ষার ফল প্রকাশে অনিশ্চয়তা দেখা দিয়েছে। শুধু ঢাকা বোর্ড নয়, একই ধরনের সিদ্ধান্ত নিতে যাচ্ছে অন্যান্য শিক্ষা বোর্ডও। তবে ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অবশ্য দাবি করছেন আতঙ্ক কেটে গেলে ডাবল শিফটে কাজ করে এই গ্যাপ পূরণ করে নেয়া হবে। আশা করছি এসএসসির ফল প্রকাশে বিলম্ব হবে না। তবে তার এই বক্তব্যের সাথে বাস্তবতার বেশ ফারাক মনে হচ্ছে।
সংশ্লিষ্ট সূত্র জানায়, দেশে করোনারোগী শনাক্ত হওয়ার পর প্রত্যেক সেক্টরেই নতুন করে সতর্কতা জারি করা হয়েছে। ইতোমধ্যে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি ৩১ মার্চ থেকে ৯ এপ্রিল পর্যন্ত বাড়ানো হয়েছে। পরিস্থিতির উন্নতি না হওয়াতে এই ছুটি আরো বাড়ানোর চিন্তা করা হচ্ছে। ধারণা করা হচ্ছেÑ স্কুল-কলেজের ছুটি রোজার ঈদ পর্যন্ত বর্ধিত করা হতে পারে। সেই ধারাবাহিকতায় ঢাকা শিক্ষা বোর্ডের কার্যক্রমও সীমিত করে আনা হচ্ছে। দেশে করোনাভাইরাস ছড়িয়ে পড়ায় ঢাকা বোর্ডের এসএসসি পরীক্ষার খাতার ওএমআর শিট স্ক্যানিং কার্যক্রম স্থগিত করার পাশাপাশি মূল্যায়নকৃত খাতা নিয়ে বোর্ডে আসতেও পরীক্ষকদের নিষেধ করা হয়েছে। সূত্র আরো জানায়, এমন সিদ্ধান্ত পর্যায়ক্রমে সব কয়টি শিক্ষা বোর্ডই গ্রহণ করছে।
ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর জিয়াউল হক নয়া দিগন্তকে বলেন, আমরা সাময়িকভাবে এসএসসির উত্তরপত্রের ওএমআর শিট স্ক্যানিং স্থগিত করলেও করোনা আতঙ্ক কেটে গেলে ডাবল শিফটে কাজ করে সৃষ্ট গ্যাপ পূরণ করে নেবো। আশা করছি ফল প্রকাশে বিলম্ব হবে না। তবে অবস্থার আলোকে যা করা দরকার আমরা সে সিদ্ধান্ত নেবো।
অন্য দিকে করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে আসন্ন এইচএসসি ও সমমানের পরীক্ষা স্থগিত করা হয়েছে। আজ বুধবার থেকে এই পরীক্ষা শুরুর কথা ছিল। গত ২২ মার্চ শিক্ষা মন্ত্রণালয়ের পক্ষ থেকেই এইচএসসি পরীক্ষা আপাতত স্থগিতের ঘোষণা দেয়া হয়। তবে এপ্রিল মাসের প্রথম দিকে পরিস্থিতির উন্নতি হলে এই পরীক্ষার তারিখ পুনর্নির্ধারণের কথা জানানো হয়। কিন্তু করোনা পরিস্থিতির উন্নতি না হলে পরীক্ষা আরো পিছিয়ে যেতে পারে।
এ বিষয়ে আন্তঃশিক্ষা বোর্ড ও ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক মু: জিয়াউল হক নয়া দিগন্তকে বলেন, বর্তমান পরিস্থিতিতে এইচএসসি ও সমমান পরীক্ষা আয়োজন করাটা সম্ভব নয় বলে পরীক্ষা স্থগিত করেছে শিক্ষা মন্ত্রণালয়। পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত পরীক্ষা স্থগিত রাখা হবে।


আরো সংবাদ



premium cement
কৃষক যাতে ন্যায্যমূল্য পান, সেভাবেই ধানের দাম নির্ধারণ করা হবে : কৃষিমন্ত্রী চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কে সিএনজি ও বাসের মুখোমুখি সংঘর্ষে নিহত ২, আহত ৪ ভান্ডারিয়ায় ঐতিহ্যবাহী ঘোড়া দৌড় প্রতিযোগিতা দেখতে দর্শনার্থীদের ঢল তীব্র তাপপ্রবাহের কারণে ৭ দিন স্কুল বন্ধের দাবি চাটমোহরে ঐতিহ্যবাহী ঘোড়া দৌড় প্রতিযোগিতা অনুষ্ঠিত বিএনপি সাম্প্রদায়িক শক্তি, এদের রুখতে হবে : ওবায়দুল কাদের সাদিক এগ্রোর ব্রাহামা জাতের গরু দেখলেন প্রধানমন্ত্রী ভারতে লোকসভা নির্বাচনে প্রথম ধাপে ভোট পড়েছে ৬০ শতাংশ সারা বিশ্ব আজ জুলুমবাজদের নির্যাতনের শিকার : ডা. শফিকুর রহমান মিয়ানমারের ২৮৫ জন সেনা ফেরত যাবে, ফিরবে ১৫০ জন বাংলাদেশী : পররাষ্ট্রমন্ত্রী চন্দনাইশ, বাঁশখালী ও বোয়ালখালীতে ৩ জনের মৃত্যু

সকল