২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`
ষষ্ঠ-দশম শ্রেণীর রুটিন প্রকাশ

টিভিতে স্কুলপর্যায়ের ক্লাস শুরু আজ

-

আজ রোববার থেকে সংসদ টেলিভিশনে শুরু হচ্ছে স্কুল পর্যায়ের (ষষ্ঠ থেকে দশম) ক্লাস কার্যক্রম। এ লক্ষ্যে ‘আমার ঘরে আমার স্কুল’ এই শিরোনামে মাধ্যমিক পর্যায়ের শিক্ষার্থীদের জন্য সংসদ টেলিভিশনের সময়সূচি প্রকাশ করা হয়েছে। করোনাভাইরাসের কারণে ছুটির সময়ে শিক্ষার্থীদের ঘাটতি পূরণে আগামী ২ এপ্রিল পর্যন্ত শ্রেণী কার্যক্রম পরিচালনা করবে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতর (মাউশি)। তবে ছুটি বাড়লে শ্রেণী কার্যক্রম (ক্লাস) ২ এপ্রিলের পরও চালানো হতে পারে বলে জানা গেছে। এ বিষয়ে মাউশির পরিচালক (প্রশিক্ষণ ও উন্নয়ন) অধ্যাপক ড. প্রবীর কুমার ভট্টাচার্য্য বলেন, ২৯ মার্চ থেকে ক্লাস শুরু হয়ে চলবে ২ এপ্রিল পর্যন্ত। ছুটি বাড়লে পরে রুটিন তৈরি করে ক্লাস অব্যাহত রাখার চিন্তা করা হবে।
এ দিকে মাউশি সূত্রে জানা গেছে, খ্যাতিমান শিক্ষকদের মাধ্যমে ক্লাসে ভিডিও করে তা সংসদ টেলিভিশনে প্রচারের ব্যবস্থা নেয়া হয়েছে। ঘরে টেলিভিশনের সামনে বসেই সুদক্ষ শিক্ষকের উপস্থাপন করা এই শ্রেণী কার্যক্রম শিক্ষার্থীদের ঘাটতি পূরণে সফল হবে বলে দাবি করেছেন মাউশির সংশ্লিষ্টরা।
সংসদ টিভির ক্লাস রুটিন : ষষ্ঠ থেকে দশম শ্রেণীর শিক্ষার্থীরা নিজ বাসায় বসে প্রকাশিত রুটিন অনুযায়ী প্রতিদিন বিষয়ভিত্তিক শ্রেণী কার্যক্রম দেখতে পারবে। প্রতিদিন ক্লাস শুরুর আগে সকাল ৯টায় জাতীয় সঙ্গীত পরিবেশন ও করোনাভাইরাস সম্পর্কে শিক্ষার্থীদের সচেতন করা হবে।
প্রথম দিন রোববার : ষষ্ঠ শ্রেণীর ইংরেজি বিষয়ের কার্যক্রম চলবে সকাল ৯টা ৫ মিনিট থেকে ৯টা ২৫ মিনিট পর্যন্ত। বিজ্ঞান বিষয়ের শ্রেণী কার্যক্রম চলবে সকাল ৯টা ২৫ থেকে ৯টা ৪৫ মিনিট পর্যন্ত। সপ্তম শ্রেণীর বাংলাদেশ ও বিশ্বপরিচায় বিষয়ের শ্রেণী পাঠদান চলবে সকাল ৯টা ৫০ থেকে ১০টা ১০ মিনিট পর্যন্ত। বিজ্ঞান বিষয়ের শ্রেণী পাঠদান চলবে সকাল ১০টা ১০ থেকে ১০টা ৩০ মিনিট পর্যন্ত। অষ্টম শ্রেণীর গণিত বিষয়ের শ্রেণী কার্যক্রম চলবে সকাল ১০টা ৩৫ মিনিট থেকে ১০টা ৫৫ মিনিট পর্যন্ত। ইংরেজি বিষয়ের শ্রেণী কার্যক্রম চলবে ১০টা ৫৫ থেকে ১১টা ১৫ মিনিট পর্যন্ত। নবম শ্রেণীর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ের শ্রেণী কার্যক্রম চলবে ১১টা ২০ থেকে ১১টা ৪০ মিনিট পর্যন্ত। গণিত বিষয়ের শ্রেণী কার্যক্রম চলবে বেলা ১১টা ৪০ থেকে দুপুর ১২টা পর্যন্ত।
দ্বিতীয় দিন সোমবার : ষষ্ঠ শ্রেণীর বাংলাদেশ ও বিশ্বপরিচয় বিষয়ে শ্রেণী কার্যক্রম চলবে ৯টা ৫ থেকে ৯টা ২৫ মিনিট পর্যন্ত। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ে শ্রেণী কার্যক্রম চলবে ৯টা ২৫ থেকে ৯টা ৫০ মিনিট পর্যন্ত। সপ্তম শ্রেণীর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ের শ্রেণীর কার্যক্রম চলবে সকাল ৯টা ৫০ থেকে ১০টা ১০ মিনিট পর্যন্ত। আর বিজ্ঞান বিষয়ের শ্রেণী কার্যক্রম চলবে সকাল ১০টা ১০ থেকে সাড়ে ১০টা পর্যন্ত। অষ্টম শ্রেণীর গণিত বিষয়ের শ্রেণী কার্যক্রম চলবে সকাল ১০টা ৩৫ মিনিট থেকে ১০টা ৫৫ মিনিট পর্যন্ত। বিজ্ঞান বিষয়ের শ্রেণী কার্যক্রম চলবে ১০টা ৫৫ মিনিট থেকে ১১টা ১৫ মিনিট পর্যন্ত। নবম শ্রেণীর বাংলাদেশ ও বিশ্বপরিচয় বিষয়ের শ্রেণী কার্যক্রম চলবে ১১টা ২০ মিনিট থেকে ১১টা ৪০ মিনিট পর্যন্ত। ইংরেজি বিষয়ের শ্রেণী কার্যক্রম চলবে বেলা ১১টা ৪০ মিনিট থেকে দুপুর ১২টা পর্যন্ত।
তৃতীয় দিন মঙ্গলবার : ষষ্ঠ শ্রেণীর বাংলাদেশ ও বিশ্বপরিচয় বিষয়ের শ্রেণী কার্যক্রম চলবে সকাল ৯টা ৫ মিনিট থেকে ৯টা ২৫ মিনিট পর্যন্ত। ইংরেজি বিষয়ের শ্রেণী কার্যক্রম চলবে সকাল ৯টা ২৫ মিনিট থেকে ৯টা ৪৫ মিনিট পর্যন্ত। সপ্তম শ্রেণীর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ের শ্রেণী কার্যক্রম চলবে ৯টা ৫০ থেকে ১০টা ১০ মিনিট পর্যন্ত। বাংলাদেশ ও বিশ্বপরিচয় বিষয়ের শ্রেণী কার্যক্রম চলবে ১০টা ১০ থেকে সাড়ে ১০টা পর্যন্ত। অষ্টম শ্রেণীর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ের শ্রেণী কার্যক্রম চলবে ১০টা ৩৫ থেকে ১০টা ৫৫ মিনিট পর্যন্ত। ইংরেজি বিষয়ের শ্রেণী কার্যক্রম চলবে ১০টা ৫৫ থেকে সোয়া ১১টা পর্যন্ত। নবম শ্রেণীর বাংলাদেশ ও বিশ্বপরিচয় বিষয়ের শ্রেণী কার্যক্রম চলবে ১১টা ২০ মিনিট থেকে ১১টা ৪০ মিনিট পর্যন্ত। রসায়ন বিষয়েরে শ্রেণী কার্যক্রম চলবে ১১টা ৪০ থেকে দুপুর ১২টা পর্যন্ত।
চতুর্থ দিন বুধবার : ষষ্ঠ শ্রেণীর ইংরেজি বিষয়ের শ্রেণী কার্যক্রম চলবে সকাল ৯টা ৫ মিনিট থেকে ৯টা ২৫ মিনিট পর্যন্ত। বিজ্ঞান বিষয়ের শ্রেণী কার্যক্রম চলবে সকাল ৯টা ২৫ মিনিট থেকে পৌনে ১০টা পর্যন্ত। সপ্তম শ্রেণীর বাংলাদেশ ও বিশ্বপরিচয় বিষয়ের শ্রেণী কার্যক্রম চলবে সকাল ৯টা ৫০ মিনিট থেকে ১০টা ১০ মিনিট পর্যন্ত। বিজ্ঞান বিষয়ের শ্রেণী কার্যক্রম ১০টা ১০ মিনিট থেকে সাড়ে ১০টা পর্যন্ত। অষ্টম শ্রেণীর গণিত বিষয়ের শ্রেণী কার্যক্রম সকাল ১০টা ৩৫ মিনিট থেকে ১০টা ৫৫ মিনিট পর্যন্ত। ইংরেজি বিষয়ের শ্রেণী কার্যক্রম চলবে সকাল ১০টা ৫৫ থেকে ১১টা ১৫ মিনিট পর্যন্ত। নবম শ্রেণীর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ের শ্রেণী কার্যক্রম চলবে বেলা ১১টা ২০ থেকে ১১টা ৪০ মিনিট পর্যন্ত। গণিত বিষয়ের শ্রেণী কার্যক্রম বেলা ১১টা ৪০ থেকে দুপুর ১২টা পর্যন্ত।
পঞ্চম দিন বৃহস্পতিবার : ষষ্ঠ শ্রেণীর বাংলাদেশ ও বিশ্বপরিচয় বিষয়ের শ্রেণী কার্যক্রম চলবে সকাল ৯টা ৫ থেকে ৯টা ২৫ মিনিট পর্যন্ত। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ের শ্রেণী কার্যক্রম চলবে ৯টা ২৫ থেকে ৯টা ৪৫ মিনিট পর্যন্ত। সপ্তম শ্রেণীর বাংলাদেশ ও বিশ্বপরিচয় বিষয়ের শ্রেণী কার্যক্রম চলবে সকাল ৯টা ৫০ থেকে ১০টা ১০ মিনিট পর্যন্ত। বিজ্ঞান বিষয়ের শ্রেণী কার্যক্রম ১০টা ১০ থেকে ১০টা ৩০ মিনিট পর্যন্ত। অষ্টম শ্রেণীর গণিত বিষয়ের শ্রেণী কার্যক্রম সকাল ১০টা ৩৫ থেকে ১০টা ৫৫ মিনিট পর্যন্ত। বিজ্ঞান বিষয়ের শ্রেণী কার্যক্রম চলবে সকাল ১০টা ৫৫ থেকে ১১টা ১৫ মিনিট পর্যন্ত। নবম শ্রেণীর বাংলাদেশ ও বিশ্বপরিচয় বিষয়ের শ্রেণী কার্যক্রম চলবে সকাল ১১টা ২০ মিনিট থেকে ১১টা ৪০ মিনিট পর্যন্ত। ইংরেজি বিষয়ের শ্রেণী কার্যক্রম বেলা ১১টা ৪০ থেকে দুপুর ১২টা পর্যন্ত।

 


আরো সংবাদ



premium cement