০১ জুন ২০২০
ইউজিসির আগ্রহ ও প্রস্তুতির পরও আসছে না পাঁচ বিশ্ববিদ্যালয়

সমন্বিত ভর্তি পরীক্ষা পদ্ধতি বাতিল চালু হচ্ছে চার ধাপের গুচ্ছ পরীক্ষা

-

বেশ কয়েক দিন ধরেই আলোচনায় থাকা পাবলিক বিশ্ববিদ্যালয়ে সমন্বিত ভর্তি পরীক্ষা আর হচ্ছে না। তবে এর পরিবর্তে চলতি বছর থেকেই চালু হচ্ছে গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা। বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) আগ্রহ ও প্রস্তুতি থাকার পরও দেশের প্রধান পাঁচটি বিশ্ববিদ্যালয় শেষ পর্যন্ত সরে যাওয়ায় এ বছর সমন্বিত বা কেন্দ্রীয় ভর্তি পরীক্ষা হচ্ছে না। গতকাল বুধবার ইউজিসিতে সব পাবলিক বিশ্ববিদ্যালয়ের ভিসিদের জরুরি সভায় সমন্বিত ভর্তি পরীক্ষার পরিবর্তে চার ধাপে গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা নেয়ার সিন্ধান্তের কথা জানান চেয়ারম্যান প্রফেসর ড. কাজী শহীদুল্লাহ।
ইউজিসি সূত্র জানায়, শিক্ষার্থীদের ভোগান্তি কমাতে কয়েক মাস ধরেই সমন্বিত বা কেন্দ্রীয় ভর্তি পরীক্ষার মাধ্যমে বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থী ভর্তির একটি যুগান্তকারী সিদ্ধান্ত গ্রহণ করে ইউজিসি। কিন্তু শেষ পর্যন্ত পাঁচটি বিশ্ববিদ্যালয় ইউজিসির নীতিগত এই সিদ্ধান্ত থেকে সরে যাওয়ায় অনেকটাই হোঁচট খায় ইউজিসি। তবে বিকল্প হিসেবে চলতি বছর থেকেই চারটি গুচ্ছ পদ্ধতিতে বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা নেয়ার সিদ্ধান্ত নিয়েছে তারা। ইউজিসি জানায়, বুয়েট, ঢাবি, জাহাঙ্গীরনগর, চট্টগ্রাম ও রাজশাহী বিশ্ববিদ্যালয় ইউজিসির সিদ্ধান্তে না আসায় মাঝপথে সিদ্ধান্ত পরিবর্তন করতে হলো ইউজিসিকে।
ইউজিসি চেয়ারম্যান জানান, নতুন নিয়মে ভর্তি পরীক্ষার আবেদন করতে হবে অনলাইনে এবং চারটি গুচ্ছ পদ্ধতিতে শিক্ষার্থীদের ৬টি পরীক্ষায় অংশ নিতে হবে। গতকাল সভা শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি জানান, দেশের বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, কৃষি বিশ্ববিদ্যালয়, প্রকৌশল বিশ্ববিদ্যালয় ও সাধারণ বিশ্ববিদ্যালয়ে চারটি ধাপে গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষার আয়োজন করা হবে। তবে সাধারণ বিশ্ববিদ্যালয়ে বিজ্ঞান, ব্যবসায় শিক্ষা ও মানবিক বিভাগে তিনটি ভর্তি পরীক্ষা আয়োজন করা হবে আলাদাভাবে। এ ভর্তি প্রক্রিয়ায় দেশের ৩৪টি বিশ্ববিদ্যালয় অংশগ্রহণ করবে বলেও জানান তিনি।
ইউজিসি চেয়ারম্যান বলেন, দেশের পাঁচটি বিশ্ববিদ্যালয় গুচ্ছ পদ্ধতিতে অংশগ্রহণ করবে না বলে জানিয়েছে। তবে এ পদ্ধতিতে দেশের ৩৪টি বিশ্ববিদ্যালয় অংশগ্রহণ করবে বলে বুধবারের সভায় তারা চূড়ান্তভাবে জানিয়েছে। যারা আসবে তাদের সবাইকে আমরা গুচ্ছ পদ্ধতিতে যুক্ত করব।
তিনি বলেন, আজ (বুধবার) বিশ্ববিদ্যালয়ের ভিসিদের সাথে দীর্ঘ আলোচনা হয়েছে। বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট), ঢাকা বিশ্ববিদ্যালয় ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ভিসিরাও বৈঠকে উপস্থিত ছিলেন। এ পদ্ধতিকে সাধুবাদ জানালেও তাদের অভ্যন্তরীণ সমস্যার কারণে তারা যুক্ত হতে পারছেন না বলে জানিয়েছেন। তবে আমাদের চেষ্টা ও দরজা খোলা থাকবে। যারা এতে যুক্ত হতে যাবে, তাদের নেয়া হবে।
ইউজিসির সদস্য মো: আলামগীর বলেন, মার্চের প্রথম সপ্তাহে আবারো বৈঠক করে কেন্দ্রীয় কমিটি গঠন করা হবে। তারা উপকমিটি তৈরি করে ভর্তি পরীক্ষা আয়োজন, প্রশ্ন পদ্ধতি প্রণয়ন, ফলাফল প্রকাশসহ যাবতীয় বিষয়ে সিদ্ধান্ত নেবেন। তিনি আরো বলেন, আগের মতো প্রতিটি বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা আয়োজন করা হবে। অনলাইনের মাধ্যমে আবেদন নেয়া হবে। আবেদনকারীদের রোল নম্বর অনুযায়ী গুচ্ছ পদ্ধতিতে পরীক্ষা আয়োজন করে সে অনুযায়ী প্রতিটি বিশ্ববিদ্যালয়ে ফলাফল পাঠিয়ে দেয়া হবে। সব কিছু কেন্দ্রীয় কমিটি ও উপকমিটির সদস্যদের তত্ত্বাবধানে পরিচালিত হবে। এরপর জাতীয় বিশ্ববিদ্যালয়ের আওতাভুক্ত কলেজগুলোতেও গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা আয়োজন করা হবে বলে জানান তিনি।
জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) ভিসি অধ্যাপক মিজানুর রহমান জানান, কেন্দ্রীয় ভর্তি পরীক্ষাকে সবাই সমর্থন করেছেন। তবে কয়েকটি বিশ্ববিদ্যালয় তাদের কাউন্সিল কমিটির সদস্যদের সম্মতি না থাকায় এতে যুক্ত হতে পারছে না বলে জানিয়েছে।
শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ফরিদ উদ্দিন জানান, প্রথমে সবাই সমন্বিত পদ্ধতিকে সমর্থন জানালেও এখন কেউ কেউ পিছিয়ে যাচ্ছে। এটি একটি লজ্জার বিষয়, যা কেউ আশা করে না। যেসব সমস্যার কারণে অনেকে পিছিয়ে যাচ্ছে, তা চিহ্নিত করে সমাধানের মাধ্যমে সবাইকে যুক্ত করার আহ্বান জানান তিনি।
জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক হারুন-অর-রশিদ বলেন, সমন্বিত ভর্তি পরীক্ষা স্বয়ং রাষ্ট্রপতি প্রত্যাশা করেন। দেশের মানুষও তাই চায়। তারপরও এই প্রক্রিয়ায় কেউ পিছিয়ে থাকা দুঃখজনক। তিনি গুচ্ছ পদ্ধতিতে বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা আয়োজন করার প্রস্তাব দেন।


আরো সংবাদ

কৃষকের সমস্যা সমাধানে সরকারের প্রতি বিএনপির আহ্বান সোনারগাঁওয়ে করোনা আক্রান্ত বিএনপি নেতার মৃত্যু নীলফামারীতে করোনা রোগীর মৃত্যু যুক্তরাষ্ট্রে প্রতিবাদের ষষ্ঠ দিনেও ব্যাপক সহিংসতা আসছে ‘অর্থনৈতিক উত্তরণ ভবিষ্যৎ পথপরিক্রমা’র বাজেট বিশ্বে করোনায় আক্রান্তের সংখ্যা ৬২ লাখ ছাড়ালো ঝাড়-ফুঁকের অজুহাতে কিশোরীকে ধর্ষণচেষ্টার অভিযোগ বাজিতপুরে একই পরিবারের ৩ জনসহ আরো ৬ জন করোনায় আক্রান্ত যুক্তরাষ্ট্রে কেন কিছু প্রতিবাদ সহিংসতায় রূপ নেয় ভারতীয় সুতা আমদানি রুখতে বিটিএমএ’র অ্যান্টিডাম্পিং শুল্ক আরোপের দাবি আমেরিকার কৃষ্ণাঙ্গরা বহুকাল ধরে পুলিশি বর্বতার শিকার : ইলহান ওমর

সকল





justin tv maltepe evden eve nakliyat knight online indir hatay web tasarım ko cuce Friv buy Instagram likes www.catunited.com buy Instagram likes cheap Adiyaman tutunu