০৪ এপ্রিল ২০২০

মাদরাসায় অধ্যক্ষ-উপাধ্যক্ষ নিয়োগের ক্ষমতা পেলেন ডিসি-ইউএনও

-

অবশেষে সারা দেশে আট হাজারের বেশি মাদরাসার অধ্যক্ষ, উপাধ্যক্ষ, সুপার ও সহ-সুপারের পদে নিয়োগ বোর্ডে প্রতিনিধি রাখার ক্ষমতা পেল সংশ্লিষ্ট জেলা প্রশাসক (ডিসি) ও উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও)। গত ১৮ ফেব্রুয়ারি ‘মাদরাসার অধ্যক্ষ-উপাধ্যক্ষ নিয়োগে অন্তর্ভুক্ত হচ্ছেন ডিসি-ইউএনওরা’ সংবাদমাধ্যমে এ প্রতিবেদন প্রকাশের পরপরই নতুন নির্দেশনা জারি করে মাদরাসা শিক্ষা অধিদফতর। ফলে গত সেপ্টেম্বরে মন্ত্রিপরিষদের নির্দেশনা বাস্তবায়ন করতে আর কোনো বাধা রইল না শিক্ষা মন্ত্রণালয়ের। সংশ্লিষ্ট সূত্রে এমন তথ্য জানা গেছে।
মাদরাসা অধিদফতরের নতুন নির্দেশনায় বলা হয়, পরবর্তী নির্দেশনা না দেয়া পর্যন্ত দাখিল, আলিম, ফাজিল ও কামিল মাদরাসার শিক্ষক-কর্মচারীসহ সব পদে নিয়োগের জন্য নিজ নিজ জেলার জেলা প্রশাসক মহাপরিচালকের প্রতিনিধি হবেন বা তিনি প্রতিনিধি নিয়োগ দিবেন। এ আদেশ অবিলম্বে কার্যকর হবে।
বিষয়টি নিশ্চিত করে মাদরাসা অধিদফতরের মহাপরিচালক (অতিরিক্ত সচিব) সফিউদ্দিন আহমেদ বলেন, গত ১৮ ফেব্রুয়ারি নতুন নির্দেশনা অনুযায়ী এখন থেকে মাদরাসার সব নিয়োগের ক্ষেত্রে অধিদফতরের প্রতিনিধি সংশ্লিষ্ট জেলার মাঠ প্রশাসন ডিসি-ইউএনওরা পালন করবেন।
শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদরাসা বিভাগ সূত্রে জানা গেছে, সারা দেশে আট হাজারের বেশি মাদরাসায় শিক্ষক নিয়োগ, তদারকি, এমপিওসহ শিক্ষাকার্যক্রমে স্থবিরতা নিয়ে জেলা প্রশাসক সম্মেলনে ক্ষোভ প্রকাশ করেন ডিসিরা। বিষয়টি আমলে নিয়ে গত বছর ২ সেপ্টেম্বর কারিগরি ও মাদরাসা বিভাগের সচিবকে একটি নির্দেশনা দেয় মন্ত্রিপরিষদ বিভাগ। নির্দেশনায় বলা হয়, শিক্ষা মন্ত্রণালয় দু’টি বিভাগে ভাগ হওয়ার পর কারিগরি ও মাদরাসা বিভাগের অধীনে শিক্ষাপ্রতিষ্ঠানে তদারকির জন্য মাঠপর্যায়ে কর্মকর্তা না থাকায় শিক্ষাকার্যকম দারুণভাবে ব্যাহত হচ্ছে। এ অবস্থায় মাঠপর্যায়ে কারিগরি ও মাদরাসা শিক্ষাপ্রতিষ্ঠান কার্যক্রম তদারকি ও শিক্ষক নিয়োগের ক্ষেত্রে প্রতিনিধি ডিসি-ইউএনওদের দিতে বলা হয়।
মন্ত্রিপরিষদের এমন নির্দেশনা মাদরাসা শিক্ষা অধিদফতরের কয়েকজন কর্মকর্তার বাধার মুখে বাস্তবায়ন করতে পারেনি শিক্ষা মন্ত্রণালয়। বিষয়টি নিয়ে গত ১৮ ফেব্রুয়ারি নয়া দিগন্তে প্রতিবেদন প্রকাশ হওয়ার পর নড়েচড়ে বসে শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদরাসা বিভাগের সচিব। তিনি এ বিষয়টি খতিয়ে দেখে দ্রুত ব্যবস্থা নেয়ার নির্দেশ দিলে ওই দিনই অধিদফতর নির্দেশনা জারি করে।


আরো সংবাদ

আ'লীগ নেতার বাড়ি থেকে ভিজিডি’র সাড়ে ৫ হাজার কেজি চাল উদ্ধার মহেশপুরে ট্রাক-মোটরসাইকেলের সংঘর্ষে নিহত ১ টিভিতে ক্লাসের সম্প্রচার নিয়ে অভিভাবকদের অসন্তোষ করোনার বিরুদ্ধে যক্ষ্মার টিকা কি কার্যকর? আত্মপ্রচারে ব্যস্ত কিছু সরকারি কর্মকর্তা লকডাউনে গৃহবন্দি! বারান্দা থেকে খাবার ঝুলিয়ে দুঃস্থদের খিদে মেটাচ্ছে ইতালি করোনাভাইরাস দুর্যোগে গার্মেন্টস কতদিন চালিয়ে যেতে পারবেন মালিকরা? করোনার চিকিৎসা সরঞ্জাম ছিনিয়ে নেয়ার গোপন অভিযানে মোসাদ করোনাভাইরাস : রমেকে পরীক্ষা করা ৪২ নমুনার ফলাফল ঢাকায় যুক্তরাষ্ট্রে একদিনে মৃত্যুর সর্বোচ্চ রেকর্ড ‘বিনামূল্যে খাদ্য সহায়তা পাওয়ার মতো ভাগ্য সবার নেই’

সকল

আত্মহত্যার আগে মায়ের কাছে স্কুলছাত্রীর আবেগঘন চিঠি (১৩৫৩০)সিসিকের খাদ্য ফান্ডে খালেদা জিয়ার অনুদান (১২৬০৬)করোনা নিয়ে উদ্বিগ্ন খালেদা জিয়া, শারীরিক অবস্থা স্থিতিশীল (৯৩১৫)ভারতে তাবলিগিদের 'মানবতার শত্রু ' অভিহিত করে জাতীয় নিরাপত্তা আইন প্রয়োগ (৮৪৯০)করোনায় নিশ্চিহ্ন হয়ে গেল ইতালির একটি পরিবার (৭৮৬৪)করোনার মধ্যেও ইরান-যুক্তরাষ্ট্র আরেক যুদ্ধ (৭১৪০)করোনায় আটকে গেছে সাড়ে চার লাখ শিক্ষকের বেতন (৬৯৩১)ইসরাইলে গোঁড়া ইহুদির শহরে সবচেয়ে বেশি করোনার সংক্রমণ (৬৮৯০)ঢাকায় টিভি সাংবাদিক আক্রান্ত, একই চ্যানেলের ৪৭ জন কোয়ারান্টাইনে (৬৭৬১)করোনাভাইরাস ভয় : ইতালিতে প্রেমিকাকে হত্যা করল প্রেমিক (৬২৯৬)