২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

মাদরাসায় অধ্যক্ষ-উপাধ্যক্ষ নিয়োগের ক্ষমতা পেলেন ডিসি-ইউএনও

-

অবশেষে সারা দেশে আট হাজারের বেশি মাদরাসার অধ্যক্ষ, উপাধ্যক্ষ, সুপার ও সহ-সুপারের পদে নিয়োগ বোর্ডে প্রতিনিধি রাখার ক্ষমতা পেল সংশ্লিষ্ট জেলা প্রশাসক (ডিসি) ও উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও)। গত ১৮ ফেব্রুয়ারি ‘মাদরাসার অধ্যক্ষ-উপাধ্যক্ষ নিয়োগে অন্তর্ভুক্ত হচ্ছেন ডিসি-ইউএনওরা’ সংবাদমাধ্যমে এ প্রতিবেদন প্রকাশের পরপরই নতুন নির্দেশনা জারি করে মাদরাসা শিক্ষা অধিদফতর। ফলে গত সেপ্টেম্বরে মন্ত্রিপরিষদের নির্দেশনা বাস্তবায়ন করতে আর কোনো বাধা রইল না শিক্ষা মন্ত্রণালয়ের। সংশ্লিষ্ট সূত্রে এমন তথ্য জানা গেছে।
মাদরাসা অধিদফতরের নতুন নির্দেশনায় বলা হয়, পরবর্তী নির্দেশনা না দেয়া পর্যন্ত দাখিল, আলিম, ফাজিল ও কামিল মাদরাসার শিক্ষক-কর্মচারীসহ সব পদে নিয়োগের জন্য নিজ নিজ জেলার জেলা প্রশাসক মহাপরিচালকের প্রতিনিধি হবেন বা তিনি প্রতিনিধি নিয়োগ দিবেন। এ আদেশ অবিলম্বে কার্যকর হবে।
বিষয়টি নিশ্চিত করে মাদরাসা অধিদফতরের মহাপরিচালক (অতিরিক্ত সচিব) সফিউদ্দিন আহমেদ বলেন, গত ১৮ ফেব্রুয়ারি নতুন নির্দেশনা অনুযায়ী এখন থেকে মাদরাসার সব নিয়োগের ক্ষেত্রে অধিদফতরের প্রতিনিধি সংশ্লিষ্ট জেলার মাঠ প্রশাসন ডিসি-ইউএনওরা পালন করবেন।
শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদরাসা বিভাগ সূত্রে জানা গেছে, সারা দেশে আট হাজারের বেশি মাদরাসায় শিক্ষক নিয়োগ, তদারকি, এমপিওসহ শিক্ষাকার্যক্রমে স্থবিরতা নিয়ে জেলা প্রশাসক সম্মেলনে ক্ষোভ প্রকাশ করেন ডিসিরা। বিষয়টি আমলে নিয়ে গত বছর ২ সেপ্টেম্বর কারিগরি ও মাদরাসা বিভাগের সচিবকে একটি নির্দেশনা দেয় মন্ত্রিপরিষদ বিভাগ। নির্দেশনায় বলা হয়, শিক্ষা মন্ত্রণালয় দু’টি বিভাগে ভাগ হওয়ার পর কারিগরি ও মাদরাসা বিভাগের অধীনে শিক্ষাপ্রতিষ্ঠানে তদারকির জন্য মাঠপর্যায়ে কর্মকর্তা না থাকায় শিক্ষাকার্যকম দারুণভাবে ব্যাহত হচ্ছে। এ অবস্থায় মাঠপর্যায়ে কারিগরি ও মাদরাসা শিক্ষাপ্রতিষ্ঠান কার্যক্রম তদারকি ও শিক্ষক নিয়োগের ক্ষেত্রে প্রতিনিধি ডিসি-ইউএনওদের দিতে বলা হয়।
মন্ত্রিপরিষদের এমন নির্দেশনা মাদরাসা শিক্ষা অধিদফতরের কয়েকজন কর্মকর্তার বাধার মুখে বাস্তবায়ন করতে পারেনি শিক্ষা মন্ত্রণালয়। বিষয়টি নিয়ে গত ১৮ ফেব্রুয়ারি নয়া দিগন্তে প্রতিবেদন প্রকাশ হওয়ার পর নড়েচড়ে বসে শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদরাসা বিভাগের সচিব। তিনি এ বিষয়টি খতিয়ে দেখে দ্রুত ব্যবস্থা নেয়ার নির্দেশ দিলে ওই দিনই অধিদফতর নির্দেশনা জারি করে।


আরো সংবাদ



premium cement