২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

ঋণখেলাপি প্রতিষ্ঠান অধিগ্রহণ ও বিক্রির জন্য কোম্পানি হচ্ছে

বাংলাদেশ ব্যাংকের পর প্রথম কোনো করপোরেশন এই ক্ষমতা পাচ্ছে ; গঠিত হচ্ছে ‘বাংলাদেশ অ্যাসেট ম্যানেজমেন্ট করপোরেশন’ ; করপোরেশন খেলাপি ঋণ ক্রয়, পুনঃতফসিল ও পুনর্গঠন করতে পারবে
-

ঋণখেলাপিদের ব্যবসাপ্রতিষ্ঠান অধিগ্রহণ ও বিক্রি করার ক্ষমতা দিয়ে একটি নতুন কোম্পানি গঠন করা হচ্ছে। বাংলাদেশ ব্যাংকের পর এই প্রথম কোনো কোম্পানিকে এই ধরনের ক্ষমতা প্রদান করা হচ্ছে। এই কোম্পানি খেলাপি ঋণের পুনঃতফসিল ও পুনর্গঠনও করে দিতে পারবে। যেকোনো ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠানের খেলাপি ঋণও কিনে নেয়ার ক্ষমতা থাকবে এই করপোরেশনের। করপোরেশনের আয় ও মুনাফা হবে সম্পূর্ণ করমুক্ত।
কোম্পানিটি কোনো খেলাপি প্রতিষ্ঠানের ‘রিসিভার’ হিসেবেও কাজ করতে পারবে। সম্পূর্ণ সরকারি উদ্যোগে গঠিতব্য ৩ হাজার কোটি টাকার পরিশোধিত মূলধনের এই কোম্পানিটির নাম হবে ‘বাংলাদেশ অ্যাসেট ম্যানেজমেন্ট করপোরেশন (বামকো)। আমলানির্ভর এই করপোরেশনের চেয়ারম্যান হিসেবে পদাধিকারক হিসেবে দায়িত্ব পালন করবেন অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব। এর পরিচালনা পর্ষদের সংখ্যা হবে ১০। করপোরেশনের সিইওকে নিয়োগ দেবে সরকার। আর এই কোম্পানিটি গঠন করা হবে একটি নতুন আইনের অধীনে।
প্রস্তাবিত এই আইনের নামকরণ করা হয়েছে, ‘বাংলাদেশন অ্যাসেট ম্যানেজমেন্ট করপোরেশন আইন-২০২০’ (বিএএমসিও)। ইতোমধ্যে আইনটির খসড়াও প্রণয়ন শেষ হয়েছে। এক-দুই দিনের মধ্যে আইনের খসড়ার ওপর মতামত নেয়া শুরু হবে বলে জানা গেছে। সব কিছু ঠিকঠাক থাকলে আগামী বাজেট অধিবেশনে আইনটি সংসদে পাস হতে পারে বলে সংশ্লিষ্ট এক সূত্র জানিয়েছেন। এই করপোরেশনকে একটি ‘বিধিবদ্ধ’ সংস্থা হিসেবে বর্ণনা করে আইনে বলা হয়েছে, ‘এই করপোরেশনের একটি সিলমোহরও থাকবে এবং করপোরেশন মামলা দায়েরও করতে পারবে।’
পরিচালনা পর্ষদ : করপোরেশনে পরিচালনা পর্ষদের চেয়ারম্যান হবেন পদাধিকার বলে আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব। তার অধীনে পর্ষদে সদস্য হিসেবে থাকবেন অর্থ বিভাগের একজন যুগ্মসচিব, জাতীয় রাজস্ব বোর্ডের একজন সদস্য, রেজিস্ট্রার অব জয়েন্ট স্টক কোম্পানিজ অ্যান্ড ফার্মস, আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের একজন যুগ্মসচিব, বাংলাদেশ ব্যাংকের একজন নির্বাহী পরিচালক, বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের একজন সদস্য, বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের একজন সদস্য, ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআইয়ের মনোনীত একজন সদস্য। করপোরেশনের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও একজন সদস্য হিসেবে থাকবেন। পর্ষদের মেয়াদ হবে তিন বছর।
কী আছে আইনের খসড়ায় : জানা গেছে, ২৯ পৃষ্ঠার এই আইনে ধারা রয়েছে মোট ৪৬টি। এর ২৪ ধারায় বামকোকে ‘নন-পারফর্মিং ঋণ বা খেলাপি ঋণ আদায় ও ব্যবস্থাপনা সংক্রান্ত কিছু ক্ষমতা দেয়া হয়েছে। সেই ক্ষমতায় বলা হয়েছে, ‘এই আইন কার্যকর হওয়ার সাথে সাথে অন্য আইনে যা কিছুই থাকুক না কেন, এই আইনের উদ্দেশ্য পূরণকল্পে বাংলাদেশ অ্যাসেট ম্যানেজমেন্ট করপোরেশন ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলোর ননপারফর্মিং ঋণ আদায় ও ব্যবস্থাপনার লক্ষ্যে বেশ কয়েকটি কার্যক্রম পরিচালনা করতে পারবে। এই কার্যক্রমের মধ্যে রয়েছেÑ ঋণগ্রহীতা ব্যক্তি বা প্রতিষ্ঠান বা কোম্পানির ব্যবসায়ের যথাযথ দক্ষ ব্যবস্থাপনা নিশ্চিত করার লক্ষ্যে ব্যবসায়ের ব্যবস্থাপনার দায়িত্ব বা কর্তৃত্ব গ্রহণ এবং ঋণগ্রহীতার ব্যবসায়ের সম্পূর্ণ বা আংশিক বিক্রি বা লিজ প্রদান। ঋণগ্রহীতার ননপারফর্মিং ঋণের পুনঃতফসিলীকরণ কিংবা পুনর্গঠন করতে পারবে কোম্পানি। একই সাথে ঋণগ্রহীতার বকেয়া নিষ্পত্তি করবে। এ ছাড়া জামানতের দখল, সুরক্ষা এবং প্রযোজ্য ক্ষেত্রে লিজ বা বিক্রি ব্যবস্থা গ্রহণ এবং ঋণগ্রহীতার গৃহীত ঋণের গুণগত মান বিবেচনা করে, সম্পূর্ণ বা যেকোনো অংশ শেয়ারে রূপান্তরকরণ করতে পারবে করপোরেশন।
এই আইনের সংজ্ঞায় বলা হয়েছে, ‘অ্যাসেট ম্যানেজমেন্ট করপোরেশন’ অর্থ এই আইনের অধীন ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠানের ননপারফর্মিং ‘জামানতী ঋণ বা অগ্রীম’ ক্রয়, বিক্রি, সংরক্ষণ, আদায়, পুনর্গঠন, প্রযোজ্য ক্ষেত্রে সম্পদের সিকিউরিটাইজেশন ও ব্যবস্থাপনা। আর প্রযোজ্য ক্ষেত্রে ঋণগ্রহীতা রুগ্ণ প্রতিষ্ঠানের বিএমআরই, পরামর্শ প্রদান এবং প্রযোজ্য ক্ষেত্রে প্রচেষ্টা মূলধন বা উদ্ভাবন মূলধন প্রদান ও ব্যবস্থাপনাকারী কোনো বিশেষায়িত আর্থিক প্রতিষ্ঠান হিসেবেও এটি বিবেচিত হবে।
আইনের খসড়ায় বলা হয়েছে, ‘করপোরেশন একটি বিধিবদ্ধ সংস্থা হবে এবং এই আইনের বিধান সাপেক্ষে, এর স্থাবর ও অস্থাবর, উভয় প্রকার সম্পত্তি অর্জন করার, অধিকারে রাখার এবং হস্তান্তর করার ক্ষমতা থাকবে এবং করপোরেশনের নিজ নামে মামলা করতে পারবে।’ খেলাপি ঋণ আদায়ে বা হ্রাস করার জন্য এই করপোরেশন যেকোনো দেশী বা বিদেশী আর্থিক প্রতিষ্ঠানের সাথে চুক্তি করতে পারবে। এই করপোরেশনের তালিকাভুক্তি ছাড়া কোনো অ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানি কাজ করতে পারবে না। এর সদর দফতর ঢাকায় হবে, কিন্তু শাখা অন্যান্য জায়গাও হতে পারে।
অ্যাসেট ম্যানেজমেন্ট করপোরেশনের কার্যাবলি: আইনের খসড়ায় বলা হয়েছেÑ ঋণগ্রহীতা রুগ্ণ প্রতিষ্ঠানের বিএমআরই এবং প্রযোজ্য ক্ষেত্রে, দেউলিয়াবিষয়ক আইন, ১৯৯৭-এর ধারা ৭৪ অনুযায়ী ‘সরকারি রিসিভার’ হিসেবে দায়িত্ব পালন করবে। এ ছাড়া করপোরেশন ঋণগ্রহীতার প্রাতিষ্ঠানিক ও ব্যবস্থাপনা পুনর্গঠন, পোর্টফোলিও এবং সম্পদের পুনর্গঠন করতে পারবে। ঋণগ্রহীতার সম্পদ বা জামানত অর্জন, নিষ্পত্তিকরণ এবং ব্যবস্থাপনার দায়িত্ব গ্রহণ করবে। ঋণগ্রহীতার দেউলিয়াগ্রস্ত অবস্থা চিহ্নিতকরণ ও সমস্যা সমাধানের লক্ষ্যে ব্যবস্থা গ্রহণ করবে।’
করপোরেশনের শেয়ার মূলধনের বিষয়ে আইনে বলা হয়েছে, করপোরেশনের অনুমোদিত শেয়ার মূলধন হবে ৫ হাজার কোটি টাকা। করপোরেশনের পরিশোধিত শেয়ার মূলধনের পরিমাণ ৩ হাজার কোটি টাকা। উভয় মূলধন সরকারের অনুমোদনক্রমে, সময় সময়, বৃদ্ধি করা যাবে।
তহবিল বা ফান্ড গঠন ও পরিচালনা : প্রস্তাবিত আইনে উল্লেখ করা হয়েছে ‘করপোরেশন প্রয়োজনে ক্যাপিটাল মার্কেট হইতে বন্ড ইস্যুর মাধ্যমে তহবিল বা ফান্ড সংগ্রহ করতে পারবে। করপোরেশন তহবিল বা ফান্ড গঠন বা বৃদ্ধিকল্পে, এক বা একাধিক, দেশী বা বিদেশী বিনিয়োগকারীরা ইনভেস্টমেন্ট কোম্পানি বা ফান্ড ম্যানেজারের সাথে চুক্তিবদ্ধ হতে পারবে। তবে এরূপ দেশী বা বিদেশী বিনিয়োগকারী বা ইনভেস্টমেন্ট কোম্পানি বাংলাদেশ অ্যাসেট ম্যানেজমেন্ট করপোরেশনের অধীনে ‘জেনারেল পার্টনার’ হিসেবে বিবেচিত হবে এবং করপোরেশনের সাথে সম্পাদিত চুক্তির শর্ত অনুযায়ী তহবিল বা ফান্ডের আর্থিক ব্যবস্থাপনা কোম্পানির সাথে যৌথভাবে পরিচালনা করবে।’ এ দিকে নাম প্রকাশে অনিচ্ছুক এক ব্যাংকার প্রস্তাবিত আইনটির বিষয়ে বলেছেন, সরকার ব্যাংক কোম্পানি আইন সংশোধনের উদ্যোগ নিয়েছে। সংশোধনের আওতায় বাংলাদেশ ব্যাংকের খেলাপি প্রতিষ্ঠানকে অধিগ্রহণ ও বিক্রি করা ক্ষমতা দিতে যাচ্ছে। এখন আবার নতুন একটি করপোরেশন করে কেন একই ধরনের ক্ষমতা দেয়া হচ্ছে তা বোধগম্য নয়। এটি হবে করপোরেশন এবং একটি সরকার নিয়ন্ত্রিত প্রতিষ্ঠান। স্বাভাবিকভাবে তারা কতটুকু স্বাধীনভাবে কাজ করতে পারবে তা নিয়ে সন্দেহ রয়ে গেছে।

 


আরো সংবাদ



premium cement
ঝিনাইদহ প্রেসক্লাবের সাবেক সভাপতি মিজানুরের ইন্তেকাল থাইল্যান্ডের রাজা-রাণীর সাথেপ্রধানমন্ত্রীর সৌজন্য সাক্ষাৎ গ্যাস বিতরণে সিস্টেম লস ২২ শতাংশ থেকে সাড়ে ৭ শতাংশে নেমে এসেছে : নসরুল হামিদ গণকবরে প্রিয়জনদের খোঁজ কক্সবাজারে ভুল চিকিৎসায় প্রসূতির মৃত্যু, স্বজনদের হাসপাতাল ঘেরাও বঙ্গোপসাগরে ১২ নাবিকসহ কার্গো জাহাজডুবি ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে বাংলাদেশকে ‘নেট সিকিউরিটি প্রোভাইডার’ হিসেবে দেখতে চায় যুক্তরাষ্ট্র রাজশাহীতে তাপমাত্রা ৪১ দশমিক ৮ ডিগ্রি রাজশাহীতে টানা তাপদাহ থেকে বাঁচতে বৃষ্টির জন্য কাঁদলেন মুসল্লিরা শরীয়তপুরে তৃষ্ণার্ত মানুষের মাঝে পানি ও খাবার স্যালাইন বিতরণ জামায়াতের এক শ্রেণিতে ৫৫ জনের বেশি শিক্ষার্থী নয় : শিক্ষা প্রতিমন্ত্রী

সকল