০২ এপ্রিল ২০২০

আ’লীগ নেতা রহমত আলীর ইন্তেকাল কফিনে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

জাতীয় সংসদের দক্ষিণ প্লাজায় সাবেক সংসদ সদস্য মুক্তিযোদ্ধা অ্যাডভোকেট মো: রহমত আলীর কফিনে শ্রদ্ধা জানাচ্ছেন প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ নেতৃবৃন্দ; (ইনসেটে) রহমত আলী : বাসস -

বাংলাদেশ আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য ও সাবেক প্রতিমন্ত্রী, মুক্তিযোদ্ধা আলহাজ অ্যাডভোকেট মো: রহমত আলী রাজধানীর স্কয়ার হাসপাতালে গতকাল সকালে ইন্তেকাল করেছেন। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন। তিনি দীর্ঘ দিন ধরে কিডনি, ডায়াবেটিস ও হার্টের সমস্যাসহ বার্ধ্যক্যজনিত রোগে ভুগছিলেন। তার বয়স হয়েছিল ৭৬ বছর।
কফিনে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা
বাসস জানায়, প্রধানমন্ত্রী শেখ হাসিনা গতকাল বিকেলে জাতীয় সংসদ ভবনের দক্ষিণ প্লাজায় আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদ সদস্য এবং সাবেক এলজিআরডি প্রতিমন্ত্রী অ্যাডভোকেট রহমত আলীর কফিনে পুষ্পাস্তবক অর্পণ করে তার প্রতি শ্রদ্ধা নিবেদন করেছেন।
প্রধানমন্ত্রী শেখ হাসিনা সাবেক এই সংসদ সদস্য এবং মুক্তিযোদ্ধার জাতীয় পতাকায় মোড়া কফিনে পুষ্পাঞ্জলি অর্পণের পর মরহুমের প্রতি সম্মান জানাতে সেখানে কিছুক্ষণ নীরবে দাঁড়িয়ে থাকেন। পরে দলের জ্যেষ্ঠ নেতাকর্মীদের সাথে নিয়ে প্রধানমন্ত্রী এবং আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা দলের পক্ষ থেকে আরেকটি শ্রদ্ধাঞ্জলি মরহুমের কফিনে অর্পণ করেন। তিনি মরহুমের পরিবারের সদস্যদের সাথে কথা বলেন এবং তার রূহের মাগফিরাত কামনা করেন। এর আগে রাষ্ট্রপতি মো: আবদুল হামিদের পক্ষে তার সামরিক সচিব মরহুমের কফিনে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করেন। পাশাপাশি জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী এবং ডেপুটি স্পিকার ফজলে রাব্বি মিয়াসহ চিফ হইপ এবং হুইপবৃন্দ মরহুমের কফিনে শ্রদ্ধা নিবেদন করেন।
জাতীয় সংসদে বিরোধীদলীয় নেতার পক্ষে জাতীয় পার্টির হুইপ পীর ফজলুর রহমানও শ্রদ্ধা জানান। এর আগে জাতীয় সংসদ ভবনের দক্ষিণ প্লাজায় মরহুমের নামাজে জানাজা অনুষ্ঠিত হয়। জানাজায় মন্ত্রিপরিষদ সদস্যবৃন্দ, ডেপুটি স্পিকার, চিফ হুইপ ও হুইপবৃন্দ, সংসদ সদস্যবৃন্দ এবং বিভিন্ন রাজনৈতিক দলের নেতৃবৃন্দ অংশগ্রহণ করেন।
এ উপলক্ষে মরহুমের রূহের মাগফিরাত করে বিশেষ মুনাজাতও অনুষ্ঠিত হয়। মুক্তিযোদ্ধা রহমত আলীকে এ সময় গার্ড অব অনারের মাধ্যমে রাষ্ট্রীয় সম্মান জানানো হয়। অ্যাডভোকেট রহমত আলী আওয়ামী লীগের মনোনয়নে গাজীপুর-৩ সংসদীয় আসন থেকে ১৯৯১, ১৯৯৬, ২০০১, ২০০৮ ও ২০১৪ সালে সংসদ সদস্য নির্বাচিত হন। গতকাল সকালে তিনি রাজধানীর একটি হাসপাতালে ইন্তেকাল করেন। তার বয়স হয়েছিল ৭৬ বছর। আলহাজ রহমত আলী ১৯৪৫ সালের ১৬ সেপ্টেম্বর গাজীপুরের শ্রীপুর গ্রামে জন্মগ্রহণ করেন। তিনি দুই ছেলে ও এক মেয়ের জনক ছিলেন।
রহমত আলী ঢাকা বিশ^বিদ্যালয় থেকে আইন বিষয়ে ডিগ্রি লাভ করেন এবং ছাত্রজীবন থেকে আওয়ামী লীগের রাজনীতির পাশাপাশি আইন পেশায় জড়িত ছিলেন। ১৯৮৬ সালে আওয়ামী কৃষকলীগের সভাপতির পদ লাভ করেন। ১৯৯০ সালে ২৯ নভেম্বর সরকারবিরোধী আন্দোলনে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের হাতে গ্রেফতার হোন। আওয়ামী লীগের টিকিটে ১৯৯১, ১৯৯৬, ২০০১, ২০০৮ এবং ২০১৪ সালে (গাজীপুর-৩, শ্রীপুর-কালিয়াকৈর-১৯৬) সংসদীয় আসন থেকে জাতীয় সংসদ সদস্য নির্বাচিত হন। ১৯৯৬ সালের ২৩ সেপ্টেম্বর বাংলাদেশ জাতীয় সংসদের বিশেষ কমিটির সভাপতি নির্বাচিত হোন। ১৯৯৯ সালের ২৮ ডিসেম্বরে স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী হিসেবে শপথ গ্রহণ করেন। রাজনৈতিক জীবনে তিনি বাংলাদেশ আওয়ামী লীগের নির্বাচন পরিচালনা কমিটির চেয়ারম্যান, স্বরাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি, স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি, গাজীপুর জেলা আওয়ামী লীগের সভাপতিসহ অনেক গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেছেন।
আজ সোমবার বেলা ১টায় বাংলাদেশ সুপ্রিম কোর্ট প্রাঙ্গণে এবং মঙ্গলবার তার নিজ এলাকা গাজীপুরের শ্রীপুর মুক্তিযোদ্ধা রহমত আলী সরকারি কলেজ মাঠে জানাজা শেষে পারিবারিক কবরস্থানে তাকে দাফন করা হবে। তার মৃত্যুতে এলাকায় শোকের ছায়া নেমে এসেছে। রহমত আলীর মেয়ে অধ্যাপিকা রুমানা আলী টুসী বর্তমান সংসদের সংরতি নারী আসনের সংসদ সদস্যা।
রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শোক
বাসস জানায়, রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ এক শোকবার্তায় সাবেক এলজিআরডি প্রতিমন্ত্রী ও গাজীপুর-৩ আসনের সাবেক এমপি অ্যাডভোকেট রহমত আলীর মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন। রাষ্ট্রপতি মরহুমের রূহের মাগফিরাত কামনা করেন এবং শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি সমবেদনা জানান।
প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক শোকবার্তায় বাংলাদেশ আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য ও সাবেক এলজিআরডি প্রতিমন্ত্রী অ্যাডভোকেট রহমত আলীর মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন। প্রধানমন্ত্রী অ্যাডভোকেট রহমত আলীর রূহের মাগফিরাত কামনা করেন এবং তার শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানান।
এ ছাড়া বর্ষীয়ান এ রাজনীতিবিদের মৃত্যুতে শোক প্রকাশ করেছেন গাজীপুর জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও (গাজীপুর-৩, শ্রীপুর-কাউলতিয়া, মির্জাপুর) সংসদীয় আসনের এমপি মোহাম্মদ ইকবাল হোসেন সবুজ, শ্রীপুর উপজেলা পরিষদের চেয়ারম্যান অ্যাডভোকেট শামসুল আলম প্রধান, শ্রীপুর পৌর মেয়র আনিছুর রহমান, শ্রীপুর উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান আব্দুল জলিল, শ্রীপুর উপজেলা বিএনপির সভাপতি শাহজাহান ফকির, সাধারণ সম্পাদক মুক্তিযোদ্ধা ফজলুল হক, শ্রীপুর প্রেস কাবের সভাপতি অধ্যক্ষ নুরুন্নবী আকন্দ, সাধারণ সম্পাদক নাসির উদ্দিন জর্জ, শ্রীপুর রিপোর্টার্স ইউনিটির সভাপতি প্রভাষক আবু বকর সিদ্দিক আকন্দ, সাধারণ সম্পাদক কাজী আকতার হোসেন, সাংগঠনিক সম্পাদক মাহবুবুর রহমান, শ্রীপুর উপজেলা সাংবাদিক সমিতির সাধারণ সম্পাদক মোতাহার হোসেন খান ও সাংগঠনিক সম্পাদক এমাদুল হকসহ শ্রীপুরের বিভিন্ন সামাজিক, রাজনৈতিক, সাংস্কৃতিক ও পেশাজীবী নেতৃবৃন্দ রূহের মাগফিরাত কামনা করেন।


আরো সংবাদ

সব দরজা খুলে দিলো বাংলাদেশ ব্যাংক (১৯২১৭)এশিয়ায় করোনা কত দিন থাকবে? জানালো বিশ্ব স্বাস্থ্য সংস্থা (১৮৯৮১)যেভাবে রেবিয়ে আসছে আরো ভয়ঙ্কর অনেক প্রাণঘাতী ভাইরাস (১৫৫০০)‘একটা পয়সাও হাতে নেই, চারদিন ধরে শুধু পানি খেয়ে বেঁচে আছি’ (১৩২৩৫)আবেগে কেঁদে ফেললেন আবুধাবির ক্রাউন প্রিন্স (১১৭৫৯)করোনাভাইরাস : ভারতে মাওলানা সাদ ও তাবলিগ জামাত কর্তৃপক্ষের বিরুদ্ধে মামলা (৯৭৬৯)মার্কিন বিমানবাহী জাহাজের ৫০০০ নৌ সেনা মারা পড়বে! (৮৯৪০)করোনার বিপক্ষে জিতবে বাংলাদেশ (৮৫৬৯)মুসলিমদেরকে দোষারোপের জন্য দিল্লির মসজিদকে ব্যবহার করা হচ্ছে : ক্রুদ্ধ ওমর আবদুল্লাহ (৬৯১৬)এশিয়ায় করোনা কত দিন থাকবে? জানালো বিশ্ব স্বাস্থ্য সংস্থা (৬৭৭৪)