০২ এপ্রিল ২০২০

মাতারবাড়িতে জাপানিরা করছে গভীর সমুদ্রবন্দর

-

মাতারবাড়ি প্রকল্পে বিদ্যুৎকেন্দ্রের জন্য মাটি আনতে গিয়ে ১৪ মিটারের বেশি খনন করতে হচ্ছে। এই গভীরতায় বড় বড় জাহাজ আসতে পারবে এবং একটি গভীর সমুদ্র বন্দর (ডিপ সি পোর্ট) করা সম্ভব। এই সুযোগটিই কাজে লাগিয়ে মাতারবাড়ি প্রকল্পে একটি গভীর সমুদ্র বন্দর হচ্ছে। এটি করছে জাপানিরা। এই সি পোর্টটা মাতারবাড়ি প্রকল্পের পরিকল্পনার মধ্যেই ছিল।
গতকাল রোববার চীনা রাষ্ট্রদূতের সাথে প্রেস ব্রিফিংয়ের পর বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. এম এ মোমেন সাংবাদিকদের এসব তথ্য জানান। মন্ত্রী জানান, জাপানিরা বলেছে, বিদ্যুৎকেন্দ্রের জন্য মাটি আনতে গিয়ে এই এলাকায় এমনিতেই একটি গভীর সমুদ্র বন্দর করার পরিস্থিতি তৈরি হয়েছে। তিনি বলেন, আমাদের একটি গভীর সমুদ্র বন্দর দরকার। কারণ চট্টগ্রামে বড় জাহাজ আসতে পারে না। বাংলাদেশের জন্য মালামাল আনার উদ্দেশ্যে বড় জাহাজগুলো প্রথমে সিঙ্গাপুর এসে থামে। সেখান থেকে ছোট জাহাজে চট্টগ্রামে আসে। এভাবে মালামাল আনা-নেয়া করতে হলে আমাদের অতিরিক্ত ২৫ ডলার খরচ হয় টন প্রতি মালামালে। গভীর সমুদ্র বন্দর হলে সব ধরনের জাহাজ এখানে আসতে পারবে। ফলে আমাদের আনা-নেয়ার খরচও কমে যাবে।
পররাষ্ট্রমন্ত্রী সাংবাদিকদের জানান, মাতারবাড়ি প্রকল্পে মোট ২৪ হাজার মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন বিদ্যুৎকেন্দ্র হবে। এখানে আরও তৈরি করা হচ্ছে বঙ্গবন্ধু ইকোনমিক জোন। এই ইকোনমিক জোনে ইতোমধ্যে গাড়ি নির্মাণ কোম্পানি, বিদেশী ওষুধ কোম্পানিসহ নানা ধরনের শিল্প গড়ার অনুমতি নিয়েছে বিদেশীরা। চীনা ব্যবসায়ীরাও সেখানে বড় বড় কারখানা তৈরি করছে। এ দেশের মার্কেট ভালো বলেই তারা এখানে এসেছে।
পররাষ্ট্রমন্ত্রী বলেন, মাতারবাড়ি প্রকল্পে গ্যাস পাইপ লাইনের সংযোগ দেয়া হয়েছে। আমরা সস্তায় সিএনজি অথবা এলএনজি আনতে পারব দেশের অভ্যন্তরে।
মাতারবাড়ি প্রকল্প সম্পর্কে তিনি বলেন, এ প্রকল্পটি করতে ৩৩ ফুট উঁচু বাঁধ দেয়া হয়েছে। এতো উঁচু বাঁধ দেয়ার কারণে সমুদ্রের পানি উঠবে না। আবার অনেক জমি পাওয়া গেছে।
একই ব্রিফিংয়ে পররাষ্ট্রমন্ত্রী রোহিঙ্গা প্রসঙ্গে বলেন, রোহিঙ্গাদের ভাসানচরে পাঠানোর আগে স্থানীয়দের পাঠানো উচিত। আমরা সেখানে গিয়ে দেখে এসেছি। অনেক সুন্দর স্থাপনা তৈরি করা হয়েছে ভাসানচরেও সমুদ্রপৃষ্ঠ থেকে ৩০ থেকে ৩৪ ফুট উঁচু করে বাঁধ দেয়া হয়েছে। সমুদ্রের পানি কখনও প্রবেশ করতে পারবে না। আমি মনে করি রোহিঙ্গাদের আগে এখানে গৃহহীন স্থানীয়দেরই পাঠানো উচিৎ। যদিও তিনি বলেন, এটা তার ব্যক্তিগত মতামত। এটা সরকারের অভিমত নয়। তিনি বলেন, ভাসানচর প্রকল্পের ভেতরে সুন্দর করে লেক করে দেয়া হয়েছে। তিনি বলেন, ভাসানচরের চার পাশে সাগরের মাটি দেখা যায়। এখানে প্রতি বছরই প্রচুর পলি আসছে। সামনের দিনগুলোতে যেখানে মাটি দেখা যায় সে জায়গাটাও উঁচু হয়ে মূল ভূখণ্ডের সাথে মিশে যেতে পারে। এটি বাংলাদেশের জন্য গুড নিউজ (ভালো খবর)। রোহিঙ্গাদের ব্যাপারে তিনি বলেন, রোহিঙ্গাদের ভাসানচরে পাঠানো হলেও শেষ পর্যন্ত তাদের রাখাইনে ফিরে যেতে হবেই।

 


আরো সংবাদ

নওগাঁয় 'বন্দুকযুদ্ধে' ২ মাদক ব্যবসায়ী নিহত করোনাভাইরাস সন্দেহে রাজবাড়ী থেকে ঢাকায় আসা ব্যক্তির মৃত্যু ভারতে করোনায় মৃতের সংখ্যা বেড়ে ৫০, আক্রান্ত বেড়ে ১৯৬৫ করোনাভাইরাস : যুক্তরাষ্ট্রে মৃতের সংখ্যা ছাড়ালো ৫ হাজার কাপ্তাইয়ে যুবলীগ নেতাকে গুলি করে হত্যা ইতালিতে মৃতের সংখ্যা ছাড়ালো ১৩ হাজার, লকডাউন ১৩ এপ্রিল পর্যন্ত বৃদ্ধি দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর প্রথম বাতিল হলো ঐতিহ্যবাহী উইম্বলডেন করোনাভাইরাস : আজ থেকে কঠোর অবস্থানে সেনাবাহিনী সাবেক ভূমিমন্ত্রী শামসুর রহমান শরীফ মারা গেছেন করোনা যুদ্ধে দৃষ্টান্ত স্থাপন করলেন চীনের যে চিকিৎসক যশোরে ব্যবসায়ীকে কুপিয়ে হত্যা

সকল

সব দরজা খুলে দিলো বাংলাদেশ ব্যাংক (১৯২১৭)এশিয়ায় করোনা কত দিন থাকবে? জানালো বিশ্ব স্বাস্থ্য সংস্থা (১৮৯৮১)যেভাবে রেবিয়ে আসছে আরো ভয়ঙ্কর অনেক প্রাণঘাতী ভাইরাস (১৫৫০০)‘একটা পয়সাও হাতে নেই, চারদিন ধরে শুধু পানি খেয়ে বেঁচে আছি’ (১৩২৩৫)আবেগে কেঁদে ফেললেন আবুধাবির ক্রাউন প্রিন্স (১১৭৫৯)করোনাভাইরাস : ভারতে মাওলানা সাদ ও তাবলিগ জামাত কর্তৃপক্ষের বিরুদ্ধে মামলা (৯৭৬৯)মার্কিন বিমানবাহী জাহাজের ৫০০০ নৌ সেনা মারা পড়বে! (৮৯৪০)করোনার বিপক্ষে জিতবে বাংলাদেশ (৮৫৬৯)মুসলিমদেরকে দোষারোপের জন্য দিল্লির মসজিদকে ব্যবহার করা হচ্ছে : ক্রুদ্ধ ওমর আবদুল্লাহ (৬৯১৬)এশিয়ায় করোনা কত দিন থাকবে? জানালো বিশ্ব স্বাস্থ্য সংস্থা (৬৭৭৪)