২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

চট্টগ্রাম সিটিতে ভোট ২৯ মার্চ

একই দিনে হবে দুই উপনির্বাচন; মনোনয়নপত্র দাখিলের শেষ দিন ২৭ ফেব্রুয়ারি; চট্টগ্রামে ভোটগ্রহণ হবে ইভিএমে
-

আগামী ২৯ মার্চ চট্টগ্রাম সিটি করপোরেশন নির্বাচনে ভোটগ্রহণ করা হবে। পাশাপাশি একাদশ জাতীয় সংসদের বগুড়া-১ ও যশোর-৬ আসনের উপ-নির্বাচনও একই দিনে হবে বলে গতকাল তফসিল ঘোষণাকালে নির্বাচন কমিশন (ইসি) জানিয়েছে। আর চট্টগ্রাম সিটি নির্বাচনে ভোটগ্রহণ হবে ইলেক্ট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম)। তিনটি নির্বাচনেই মনোনয়নপত্র দাখিলের শেষ দিন ২৭ ফেব্রুয়ারি।
গতকাল আগারগাঁওয়ে নির্বাচন ভবনে কমিশন সভা শেষে ইসির জ্যেষ্ঠ সচিব মো: আলমগীর তফসিল ঘোষণা করেন। তফসিল অনুযায়ী, মনোনয়নপত্র যাচাই-বাছাই হবে ১ মার্চ। ২ থেকে ৪ মার্চ পর্যন্ত প্রার্থীরা মনোনয়নপত্র বাতিলের বিরুদ্ধে আপিল করতে পারবেন। প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন ৮ মার্চ। প্রতীক বরাদ্দ করা হবে ৯ মার্চ। ২৯ মার্চ সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত একটানা ভোটগ্রহণ করা হবে।
ইসি সচিব বলেন, শুধু চট্টগ্রাম সিটি নির্বাচনে ইভিএমে ভোটগ্রহণ করা হবে। আর বগুড়া-১ ও যশোর-৬ আসনের উপ-নির্বাচনে ব্যালটে ভোট গ্রহণ হবে। তিনি বলেন, ভোটাররা সকালে ঘুম থেকে ওঠেন না। তাই ৮টার পরিবর্তে ৯টা থেকে ভোট গ্রহণের সিদ্ধান্ত নেয়া হয়েছে।
উল্লেখ্য, ২০১৫ সালের ২৮ এপ্রিল চট্টগ্রাম সিটি করপোরেশন নির্বাচন অনুষ্ঠিত হয়। নির্বাচিতদের মেয়াদ শেষ হবে চলতি বছরের ৫ আগস্ট। নির্বাচনী আইন অনুযায়ী, ৫ আগস্টের আগের ১৮০ দিনের মধ্যে নির্বাচনের বাধ্যবাধকতা রয়েছে।
অন্য দিকে গত ১৮ জানুয়ারি বগুড়া-১ (সারিয়াকান্দি-সোনাতলা) আসনের সংসদ সদস্য আব্দুল মান্নান ও ২১ জানুয়ারি যশোর-৬ (কেশবপুর) আসনের সংসদ সদস্য ইসমাত আরা সাদেকের মৃত্যুতে ওই আসন দু’টি শূন্য ঘোষণা করা হয়।

 


আরো সংবাদ



premium cement