২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

সড়ক আইন কার্যকর শাস্তি বাড়বে ধাপে ধাপে : কাদের

ভারতের সাথে চুক্তিতে গোপনীয় কিছু নেই
-

গতকাল রোববার থেকেই নতুন সড়ক আইন কার্যকর হয়েছে জানিয়ে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, তবে আইন অমান্যে প্রথমেই বড় কোনো শাস্তি নয় বরং ধাপে ধাপে এর পরিমাণ বাড়ানো হবে।
গতকাল দুপুরে রাজধানীর এশিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশে সড়ক নিরাপত্তা আইন শীর্ষক এক আলোচনা সভায় তিনি এ কথা বলেন। এ সময় বাংলাদেশ-ভারতের মধ্যে সম্পাদিত চুক্তির বিষয়ে জানতে চেয়ে বিএনপির চিঠি প্রসঙ্গে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, বঙ্গবন্ধু কন্যা, শেখ হাসিনা দেশের স্বার্থ বিকিয়ে কোনো চুক্তি করবেন না। ভারতের সাথে যে চুক্তি হয়েছে তা দিবালোকের মতো পরিষ্কার। চুক্তির মধ্যে গোপনীয় কিছু নেই।
বিএনপি মহাসচিবকে উদ্দেশ করে ওবায়দুল কাদের বলেন, তারা যখন ক্ষমতায় ছিল তখন তারা বিদেশের কোনো চুক্তি সংসদে উত্থাপন করেছেন অথবা সংসদে অনুমোদন নিয়েছেন? তাদের তো অভিযোগই হচ্ছেÑ আওয়ামী লীগ মানে দেশ বিক্রি, গোলামির চুক্তি। বাংলাদেশ ভারতের হয়ে যাবে। এগুলো তারা বলেই আসছে।
নতুন সড়ক আইন সম্পর্কে সড়ক মন্ত্রী বলেন, আইনের বাস্তবায়ন দুই সপ্তাহ আমরা একটু শিথিল করেছিলাম। এই সচেতনতা অনেকে হয়তো জানে না। কোন অপরাধ, কোন বিশৃঙ্খলার জন্য কি শাস্তিটা পেতে হবে। তার জন্য আমি দুই সপ্তাহ সময় দিয়েছি। এখন আজকে (গতকাল) থেকে আমাদের এই আইন কার্যকর।
আইন বাস্তবায়নে সবার প্রতি অনুরোধ জানিয়ে মন্ত্রী বলেন, এখানে অনেক চ্যালেঞ্জ আছে, এ কাজ করতে আপনারা সবাই আমাকে একটু সহযোগিতা করবেন। কারণ এ কাজটি অসম্ভবের মতো হয়ে গেছে। কিন্তু অসম্ভবকে আমি ভালোবাসি, আমি মনে করি জীবন চ্যালেঞ্জ অতিক্রমের এক দীর্ঘ যাত্রা। চ্যালেঞ্জকে ভালোবাসতে হবে। চ্যালেঞ্জকে অতিক্রম করার সাহস যদি না থাকে তা হলে কোনো দিন এগোতে পারবে না।
ওবায়দুল কাদের বলেন, সারা দেশে ধর্মঘট করে একটা অচল অবস্থার সৃষ্টি করা হয়েছিল। এই চ্যালেঞ্জ আমি মোকাবেলা করে আসছি। এখনো বিভিন্ন জায়গায় সড়ক আইন মানে না, মানবে না। ফ্রি স্টাইল চলছে। আমি আজকে এ কথাই বলতে আসছি, রাস্তায় চলতে গেলে শৃঙ্খলা মানতে হবে। নতুন আইন প্রয়োগ হলে সড়কে শৃঙ্খলা আসবে।
শাস্তির পরিমাণ ধাপে ধাপে হবে জানিয়ে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী জানান, এখানে গায়ে পড়ে কাউকে শাস্তি দেয়া হচ্ছে না। শাস্তির বিষয়ে প্রথমবারেই বড় জরিমানা হয়ে যাবে বিষয়টি তাও না। এমনও হতে পারে অপরাধ কম হলে জরিমানা এক হাজার টাকা হবে। আবার এটা বারবার করতে গেলে সেখানে জরিমানাটা বাড়বে। অপরাধ লঘু হলে গুরুদণ্ড দেয়া হবে, এমন বিধান আইনে নেই। তবে এটি কার্যকর করার বিষয়টি খুবই চ্যালেঞ্জিং।
ওবায়দুল কাদের আবারো জানান, আইনটি প্রথমেই হুবহু বাস্তবায়ন হবে বিষয়টি এমন নয়, পুলিশকে আস্তে আস্তে করতে বলা হয়েছে। আগামী ২৪ নভেম্বর টাক্সফোর্সের মিটিংয়ে স্বরাষ্ট্রমন্ত্রী আইনের প্রয়োগের ব্যাপারে পুলিশকে সুস্পষ্ট ব্যাখ্যা জানিয়ে দেবেন; যাতে আইনের যথাযথ প্রয়োগ হয়, পুলিশ যেন এগ্রেসিভ না হয়।
বিএনপি মহাসচিবের সাথে ছাত্রশিবির নেতাদের সৌজন্য সাক্ষাতের ব্যাপারে দৃষ্টি আকর্ষণ করা হলে কাদের বলেন, বিএনপি ও জামায়াত শিবির একই বৃন্তে গাথা দু’টি সাম্প্রদায়িক শক্তি। এ দু’টি দল যমজ ভাইয়ের মতো। গলায় গলায় তাদের ভাব।


আরো সংবাদ



premium cement
আওয়ামী লীগকে ‘ভারতীয় পণ্য’ বললেন গয়েশ্বর দক্ষিণ আফ্রিকায় সন্ত্রাসীদের ছুরিকাঘাতে দাগনভুঞার যুবক নিহত কাশ্মিরে ট্যাক্সি খাদে পড়ে নিহত ১০ অবশেষে অধিনায়কের ব্যাপারে সিদ্ধান্তে পৌঁছল পাকিস্তান জাতিসঙ্ঘের ফিলিস্তিনি শরণার্থী সংস্থাকে আবার অর্থায়ন শুরু করবে জাপান শেখ হাসিনার অন্তর্ভুক্তিমূলক রাজনীতি বিএনপিকে অন্ধকারে ঠেলে দিয়েছে : ওবায়দুল কাদের রাশিয়া সমুদ্র তীরবর্তী রিসোর্টে ১৬.৪ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করবে সিরিয়ায় ইসরাইলি হামলায় নিহত ৩৬ সেনা সদস্য দৌলতদিয়া ঘাটে পন্টুন থেকে নদীতে পড়ে যুবকের মৃত্যু অ্যানেসথেসিয়ার পুরনো ওষুধ বাতিল করে কেন নতুনের জন্য বিজ্ঞপ্তি! বাইডেনের মেয়াদে রুশ-মার্কিন সম্পর্কের উন্নতির কোনো আশা নেই : রুশ রাষ্ট্রদূত

সকল