২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

চেক ডিজঅনার মামলায় সাজা কমানো হচ্ছে

-

গ্রাহক হয়রানি কমাতে চেক ডিজঅনারের মামলায় সাজার পরিমাণ কমানো হচ্ছে। কমানো হবে জরিমানার পরিমাণও। এ জন্য নোগোসিয়েবল ইন্সট্রুমেন্ট অ্যাক্ট সংশোধন করা হচ্ছে। বাংলাদেশ ব্যাংক থেকে ইতোমধ্যে এ বিষয়ে একটি প্রস্তাব অর্থ মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। প্রস্তাবে সাজার পরিমাণ এক বছর থেকে কমিয়ে ছয় মাস ও জরিমানার পরিমাণ চেকে বর্ণিত টাকার পরিমাণের তিন গুণের পরিবর্তে দ্বিগুণ করা কথা বলা হয়েছে। বাংলাদেশ ব্যাংক সূত্র জানিয়েছে, এটি সংশোধন হলে এর সঠিক প্রয়োগ হবে। ব্যাংক ও গ্রাহক উভয়ই উপকৃত হবে।
নেগোসিয়েবল ইন্সট্রুমেন্ট অ্যাক্টে চেক ডিজঅনারের মামলায় এক বছর পর্যন্ত কারাদণ্ডের বিধান রয়েছে। সংশ্লিষ্ট যে পরিমাণ টাকা উল্লেখ করা হয় তার তিন গুণ জরিমানা করা হয়। অথবা উভয় দণ্ডে দণ্ডিত করার বিধান রাখা আছে। সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে, আইনটি অনেক ক্ষেত্রেই অপপ্রয়োগের অভিযোগ উঠেছে। এতে গ্রাহক নানাভাবে হয়রানির শিকার হচ্ছেন। অপর দিকে ব্যাংকিং কার্যক্রমেও বাধার সৃষ্টি হচ্ছে।
বাংলাদেশ ব্যাংকের এক প্রতিবেদনে বলা হয়েছে, নানা কারণে আইনটি হালনাগাদের উদ্যোগ নেয়া হয়েছে। প্রথমত, আইনটি অনেক পুরনো। বর্তমানে এর প্রয়োগ নিয়েও সমস্যা সৃষ্টি হচ্ছে। আর বেশি সমস্যা সৃষ্টি হচ্ছে ব্যবসায়ী প্রতিষ্ঠানগুলোর ক্ষেত্রে। অনেকসময় ব্যবসায়ীদের অ্যাকাউন্টে পর্যাপ্ত অর্থ থাকে না। তাদের লেনদেন হয় চেকের মাধ্যমে। সাধারণত অ্যাকাউন্টে পর্যাপ্ত অর্থ রেখেই চেক প্রদান করতে হয়। এখন কেউ অ্যাকাউন্টে পর্যাপ্ত টাকা জমা না রেখে চেক দিলে আর ওই চেক উত্থাপন করে ডিজঅনার হলে অনেকেই গ্রাহকের বিরুদ্ধে মামলা দায়ের করে থাকে। আর মামলা হলেই চেকে বর্ণিত তিন গুণ অর্থ জরিমানা গুনতে হয়। একই সাথে এক বছর পর্যন্ত সাজা খাটতে হয়। এ কারণে আইনটি প্রয়োগের ক্ষেত্রে অনেক কিছুই বিবেচনা করতে হয়। বিশেষ করে ব্যাংকের ক্ষেত্রে এটা বেশি ঝামেলা পোহাতে হয়।
আবার গ্রাহকের কাছ থেকে বেশির ভাগ ক্ষেত্রে ঋণ আদায়ের গ্যারান্টি হিসেবে টাকার অঙ্ক উল্লেখ না করেই চেক রেখে দেয় ব্যাংকগুলো। এতে গ্রাহক কোনো কারণে টাকা পরিশোধ না করলে ইচ্ছেমাফিক খালি চেকে টাকার অঙ্ক বসিয়ে চেক ডিজঅনারের মামলা দায়ের করা হয়। এতে অনেক ক্ষেত্রেই গ্রাহক হয়রানির শিকার হন।
এ বিষয়ে নানা সময় বাংলাদেশ ব্যাংকের কাছে গ্রাহকের পক্ষ থেকে অভিযোগ আসে। এসব কিছু বিবেচনায় নিয়ে আইনটি সংশোধনের উদ্যোগ নেয়া হয়েছে। এর অংশ হিসেবে বাংলাদেশ ব্যাংক থেকে এ বিষয়ে এক প্রস্তাব অর্থ মন্ত্রণালয়ের কাছে পাঠানো হয়েছে। এতে সাজার পরিমাণ এক বছরের পরিবর্তে ছয় মাস এবং চেকে বর্ণিত অর্থের তিন গুণের পরিবর্তে দ্বিগুণ জরিমানা করার প্রস্তাব করা হয়েছে। একই সাথে গ্রাহকের শুধু স্বাক্ষরিত ফাঁকা চেক জমা নিয়ে পরে তা ব্যাংকে উপস্থাপন করার পর ডিজঅনার হলে তা এই আইনের আওতায় আসবে না। কেননা গ্রাহকের কাছ থেকে অর্থ আদায়ের জন্য বাড়তি অঙ্ক লিখে চেক উপস্থাপনের অনেক নজির দেখা গেছে। এ কারণে প্রস্তাবে এ শর্ত রাখা হয়েছে।
এ দিকে চেক ডিজঅনারের মামলা অনেকসময় নিষ্পত্তি হতে বেশি সময় লেগে যায়। বাংলাদেশ ব্যাংকের প্রস্তাবে সময় কমিয়ে এনে এ ধরনের মামলা দ্রুত নিষ্পত্তির জন্য জেলাপর্যায়ে একটি আদালতকে বিশেষ দায়িত্ব দেয়ার সুপারিশ করা হয়েছে।
বাংলাদেশ ব্যাংকের সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে, আইনটি সংশোধন হলে চেক ডিজঅনারের মামলায় গ্রাহক হয়রানি যেমন কমে যাবে, তেমনি মামলার দ্রুত নিষ্পত্তি হবে। এতে ব্যাংকের অর্থ আদায়ও ত্বরান্বিত হবে।


আরো সংবাদ



premium cement
কুলাউড়ায় জঙ্গল থেকে তরুণীর লাশ উদ্ধার ঈদগাঁওতে মাদক সম্রাট রেজাউল গ্রেফতার শিক্ষায় ব্যাঘাত : ফেসবুক-টিকটক-ইনস্টাগ্রাম-স্ন্যাপচ্যাটের বিরুদ্ধে ২৯০ কোটি ডলারের মামলা আমতলীতে কিশোরীকে অপহরণ শেষে গণধর্ষণ, গ্রেফতার ৩ মহানবীকে কটূক্তির প্রতিবাদে লালমোহনে শিক্ষার্থীদের বিক্ষোভ ক্রিমিয়া সাগরে বিধ্বস্ত হলো রুশ সামরিক বিমান জর্ডান আন্তর্জাতিক কোরআন প্রতিযোগিতায় বাংলাদেশী বিচারক এবারের আইপিএলে কমলা ও বেগুনি টুপির লড়াইয়ে কারা সরকার জনবিচ্ছিন্ন হয়ে সন্ত্রাসনির্ভর হয়ে গেছে : রিজভী রাশিয়ার ৯৯টি ক্ষেপণাস্ত্রের ৮৪টি ভূপাতিত করেছে ইউক্রেন আওয়ামী লীগকে ‘ভারতীয় পণ্য’ বললেন গয়েশ্বর

সকল