২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

প্রাথমিকে ৬১ হাজার নতুন শিক্ষক পদ সৃষ্টি

-

মানসম্মত শিক্ষা নিশ্চিত করতে সরকারি প্রাথমিক বিদ্যালয়ে পর্যাপ্ত শিক্ষক নিয়োগের উদ্যোগ নিয়েছে সরকার। এ জন্য ৬১ হাজার ১৬৬ জন শিক্ষকের পদ সৃষ্টি করা হচ্ছে। গত বৃহস্পতিবার সচিবালয়ে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের চতুর্থ প্রাথমিক শিক্ষা উন্নয়ন কর্মসূচির প্রথম যৌথ বার্ষিক সভায় এই সিদ্ধান্ত নেয়া হয়। এ সংক্রান্ত পরিকল্পনা ইতোমধ্যে জনপ্রশাসন মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে বলেও জানানো হয়েছে। বাংলা ট্রিবিউন।
প্রাথমিক ও গণশিক্ষা অধিদফতরের তথ্যমতে, দেশে বর্তমানে শিক্ষকের সংখ্যা তিন লাখ ২২ হাজার ৭৬৬ জন। এর মধ্যে বর্তমান সরকারের সময় নিয়োগ হয়েছে এক লাখ ৩০ হাজার ১০০। এ ছাড়াও সহকারী প্রাথমিক শিক্ষকের নিয়োগ পরীক্ষাও চলছে।
বৈঠক সূত্রে জানা গেছে, চলমান সহকারী শিক্ষক পরীক্ষা শেষ হলে ২০২০ সালে উত্তীর্ণদের নিয়োগ দেয়া হবে। এরপরে নতুন পদে ফের শিক্ষক নিয়োগ দেয়া হবে।
গত ৪ আগস্ট শুরু হওয়া এই পর্যালোচনা সভায় কর্মসূচিতে আর্থিক সহায়তা দেয়া পাঁচটি আন্তর্জাতিক উন্নয়ন সহযোগীÑ এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি), ইউরোপীয় ইউনিয়ন (ইইউ), জাপান আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা (জাইকা), জাতিসঙ্ঘ শিশু তহবিল (ইউনিসেফ) এবং বিশ্বব্যাংকের প্রতিনিধিরা অংশ নেন। গত বৃহস্পতিবার ছিল এর সমাপনী সভা।
পর্যালোচনা সভায় চতুর্থ প্রাথমিক শিক্ষা উন্নয়ন কর্মসূচির পাঁচটি বিষয় নিয়ে গ্রুপ ডিসকাশন হয়। এতে শিক্ষার মান ও শিক্ষার্থীর অংশগ্রহণ নিশ্চিত করা, ব্যবস্থাপনা ও সুশাসন, অর্থ ও ক্রয় ব্যবস্থাপনা এবং সুষ্ঠু সমন্বয় এবং অংশীদারিত্ব নিশ্চিত করার বিষয়ে আলোচনা হয়। পরিকল্পনা ও উন্নয়ন বিভাগের আলোচনায় জানানো হয়, ২০১৮-১৯ অর্থবছরে দুর্যোগকালীন সময়ে ক্ষতিগ্রস্ত ৫২৩টি বিদ্যালয়ে ১০ কোটি টাকা বরাদ্দ দেয়া হয়েছে। ২০১৯-২০ অর্থবছরে তথ্য ব্যবস্থাপনা বিভাগ বিদ্যালয় পর্যায়ে মাল্টিমিডিয়া শ্রেণিকক্ষগুলোতে ২৬ হাজার আইসিটি প্যাকেজ বিতরণ করা হবে।
প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব মো: আকরাম-আল-হোসেন এই সভায় সভাপতিত্ব করেন।


আরো সংবাদ



premium cement
দ্রব্যমূল্য ঊর্ধ্বগতিতে সাধারণ মানুষ দিশেহারা : আমিনুল লিবিয়ায় নিয়ে সালথার যুবককে নির্যাতনের ঘটনায় মামলা, গ্রেফতার ১ মনুষ্য চামড়ায় তৈরি বইয়ের মলাট সরানো হলো হার্ভাড বিশ্ববিদ্যালয় থেকে আওয়ামী লীগকে বর্জন করতে হবে : ডা: ইরান আমরা একটা পরাধীন জাতিতে পরিণত হয়েছি : মেজর হাফিজ তরুণীর লাশ উদ্ধারের পর প্রেমিকসহ ৪ জনের বিরুদ্ধে মামলা ভিয়েনায় মুসলিম বিশ্বের রাষ্ট্রদূতদের ইফতারে ইসলামিক রিলিজিয়াস অথোরিটি আমন্ত্রিত এবার বাজারে এলো শাওমির তৈরি বৈদ্যুতিক গাড়ি সকল কাজের জন্য আল্লাহর কাছে জবাবদিহিতার অনুভূতি থাকতে হবে : মাওলানা হালিম বিএনপি জনগণের ভাগ্য পরিবর্তনের জন্য রাজনীতি করে : ড. মঈন খান সাজেকে পাহাড়ি খাদে পড়ে মাহিন্দ্রচালক নিহত

সকল