২৮ জানুয়ারি ২০২২, ১৪ মাঘ ১৪২৮, ২৪ জমাদিউস সানি ১৪৪৩
`

এটি বিশ্বের সবচেয়ে ছোট রিভলভার, দাম শুনলে চমকে উঠবেন

এটি বিশ্বের সবচেয়ে ছোট রিভলভার, দাম শুনলে চমকে উঠবেন - ছবি : সংগৃহীত

কখনো শুনেছেন একটি রিভলভারের ওজন মাত্র ২০ গ্রাম? না, কোনো খেলনা রিভলভার নয়। এর থেকে ছিটকে বেরনো গুলিতে মৃত্যুও হতে পারে। সবচেয়ে ছোট এমনই রিভলভার বানিয়ে তাক লাগিয়ে দিয়েছে সুইজারল্যান্ডের একটি সংস্থা। হাতের তালুতে অনায়াসে লুকিয়ে রাখা যায় এই রিভলভার।

এই রিভলভারের নাম সি১এসটি। সাড়ে ৫ সেন্টিমিটার দৈর্ঘ্য এবং ১ সেন্টিমিটার চওড়া এই রিভলভারের দাম সাড়ে পাঁচ লাখ টাকা। এর আকার এতই ছোট যে যেকোনো জায়গায় সহজে লুকিয়ে নিয়ে যাওয়া যায়। এই কারণের জন্যই ব্রিটেন ও আমেরিকা এই রিভলভারে ব্যবহারে নিষেধাজ্ঞা জারি করেছে। ঘড়ি ও গয়না বানাতে সুইজারল্যান্ড যে প্রযুক্তি ব্যবহার করে, সেই প্রযুক্তি ব্যবহার করেই এই রিভলভার বানানো হয়েছে। তার সাথে বন্দুক তৈরির প্রযুক্তিকেও ব্যবহার করা হয়েছে।

এই রিভলভারের ক্ষমতা ১ জুলেরও কম। তাই এর গুলিতে মৃত্যুর আশঙ্কা কম। তবে খুব কাছ থেকে মাথা লক্ষ্য করে গুলি করলে গুরুতর আহত হওয়ার আশঙ্কা রয়েছে, এমনই দাবি প্রস্তুতকারী সংস্থার। গিনেস রেকর্ড অনুযায়ী এটি বিশ্বের সবচেয়ে ছোট বন্দুক।

সূত্র : আনন্দবাজার পত্রিকা


আরো সংবাদ


premium cement
আইসিবি এএমসিএল পেনশন হোল্ডারসথ ইউনিট ফান্ডের ১০ টাকা লভ্যাংশ ঘোষণা জুমার নামাজ শেষে মসজিদে দোয়ার আহ্বান হেফাজতের সাংবাদিক এমদাদুল হক খানের ওপর সন্ত্রাসী হামলা ইউক্রেন নিয়ে অবস্থান ব্যাখ্যা করল রাশিয়া ও যুক্তরাষ্ট্র দুবাইয়ে খেলবেন জোকোভিচ জাতীয় উশুতে এসএ গেমস স্কোয়াড বাছাই ইরাককে হারিয়ে বিশ্বকাপের চূড়ান্ত পর্বে খেলার সুযোগ পেল ইরান পোশাক শিল্পে নারী শ্রমিকদের হার কমে যাওয়ার কারণ কী? কোটি ডলার ব্যয়ের উৎস বিএনপিকে ব্যাখ্যা করতে হবে : প্রধানমন্ত্রী বিটকয়েন : ক্রিপ্টোকারেন্সি তৈরিতে যেভাবে খনি হয়ে উঠেছে কাজাখস্তান দেশের অধস্তন আদালত তদারকিতে ৮ বিচারপতির মনিটরিং কমিটি

সকল