০৩ ডিসেম্বর ২০২০

‘আঙ্কেল আমি ভিক্ষা করি না’

রাজধানীর হাতিরঝিলে চা ও ডিম বিক্রি করে ফাতিমা - ছবি: নয়া দিগন্ত

৯ বছরের মেয়ে ফাতিমা। ফাতিমারা থাকে মগবাজারের মধুবাগ এলাকার এক নম্বর গল্লিতে। সেখানে অসুস্থ্য বাবা, মা আর ছোট এক বোন কুলসুমসহ একসাথে বসবাস করে তারা। স্থানীয় একটি মাদরাসায় তৃতীয় শ্রেণিতে পড়ার পাশাপাশি বাবার চিকিৎসার টাকা যোগাড় করতে রাজধানীর হাতিরঝিলে চা ও ডিম বিক্রি করে ফাতিমা।

সেখানে এ প্রতিবেদকের সাথে দেখা হয় ফাতিমার। তার সাথে কথা বলে জানা যায়, পুরো হাতিরঝিল এলাকায় ঘুরে ঘুরে দর্শনার্থীদের কাছে চা ও ডিম বিক্রি করে। তার বাবার লিভার টিউমারে আক্রান্ত হয়ে দীর্ঘদিন ধরে বাসায় অবস্থান করছে। অসুস্থ বাবার চিকিৎসা ও পরিবারের খরচ মেটাতে তার মা ও সে এখানে প্রতিদিন চা ও ডিম বিক্রি করে। মা চা-বিস্কুট ও ডিম বিক্রি করলেও সে মাদরাসার ক্লাস শেষ করে বিকালে এ কাজটি করে বলে জানায়।

দিনে কত টাকা বিক্রি হয় জানতে চাইলে ফাতিমা জানায়, প্রতিদিন ৩০০ থেকে ৪০০ টাকা বিক্রি হলে ১৫০ টাকার মতো লাভ হয়। তার মায়েরও একই রকম আয় হয় বলে জানায় সে। এ টাকা দিয়েই বাবার চিকিৎসা ও পরিবারের খরচ চালাতে হয় তাদের।

কথা বলার এক ফাঁকে দৌড়ে পালানোর চেষ্টা করে ফাতিমা। পিছু নিয়ে জানা যায়, প্রতিনিয়তই সেখানে দায়িত্বে থাকা সিকিউরিটি গার্ডের বাধার মুখে পড়তে হয় ফাতিমাদের। অনেক সময় তারা সব মালামাল নিয়ে যায়। সে তাদের ‘লাল বাহিনী’ বলে উল্লেখ করে। ফাতিমার অসহায়ত্বের কথা শুনে টাকা দিতে চাইলে নিতে অপারগতা প্রকাশ করে ফাতিমা। সে জানায়, ‘আঙ্কেল আমি ভিক্ষা করি না’।

একদিন ছোট্ট একটা চায়ের দোকান হবে- এমন স্বপ্ন দেখে ফাতিমা। জানায়, চা ও ডিম বিক্রি করে কিছু টাকা জমিয়ে একটা চায়ের দোকান দেব। তাহলে ঘুরে-ঘুরে চা বিক্রি করতে হবে না, আর আয়ও বেশি হবে। তখন ভালো করে বাবার চিকিৎসা করাতে পারবো।


আরো সংবাদ

গায়ে বোরকা কানে দুল, নদীতে ভাসছে লাশ করোনা লড়াইয়ে বাংলাদেশের সাথে জাপানের কার্যক্রম অব্যাহত থাকবে : জাপানী পররাষ্ট্রমন্ত্রী নারীর ক্ষমতা মূল্যায়নে পুরুষের রান্নার প্রতিযোগিতা নয়া দিগন্তে সংবাদ প্রকাশের পর পবিপ্রবিতে বিতর্কিত নিয়োগ কার্যক্রম স্থগিত ঘর থেকে মা ও শিশুকন্যার লাশ উদ্ধার, বাবা পলাতক করোনায় আরো ৩৫ জনের মৃত্যু ভারতে ‘লাভ-জিহাদ’ বিরোধী আইনে প্রথম গ্রেফতার ২০১৯ সালের সেরা চলচ্চিত্র যৌথ ভাবে ‘ন ডরাই ‘ ও ‘ফাগুন হাওয়ায়’ মীমাংসিত বিষয় নিয়ে আপোষ করার কোনো সুযোগ নেই : ভাস্কর্য ইস্যুতে কাদের মাদক মামলায় পাপিয়া দম্পতির বিরুদ্ধে অভিযোগ গঠন শুনানি ১২ জানুয়ারি চীনা কোম্পানির জন্য বন্ধ হচ্ছে মার্কিন স্টক এক্সচেঞ্জের দরজা!

সকল

ইসলাম ধর্মের অপব্যাখ্যা : সম্মিলিত ইসলামী জোট সভাপতির বিরুদ্ধে মামলা (১৯৬৩৭)অপশক্তি মোকাবেলা করে ইসলামের বিজয় নিশ্চিত করতে হবে : মামুনুল হক (১৬৯৪৩)ভাস্কর্যের নামে মূর্তি স্থাপন কোনোক্রমে মেনে নেয়া যায় না : সম্মিলিত ইসলামী দলসমূহ (১৪৪৯৩)জাতীয় সঙ্কট নিয়ে ৫ ডিসেম্বর শীর্ষ আলেমদের বৈঠক (১২৪২৯)সৌদি আরবে ইমাম হোসাইন মসজিদটি ভেঙে ফেলার নির্দেশ (১০৭৪৬)বাউল শিল্পী রিতা দেওয়ানের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি (৬২৩৭)আইএইএ’র বেশিরভাগ পরিদর্শক সিআইএ’র গুপ্তচর : ইরান (৫৮৯৭)ভাস্কর্য নিয়ে ভুল ব্যাখ্যা বন্ধ করে ক্ষমা না চাইলে জনগণ জবাব দেবে : মুক্তিযুদ্ধ মন্ত্রী (৪৫৯৩)৬১ পৌরসভার ভোট ১৬ জানুয়ারী (৩৯০৩)কৃষকদের পাশে দাঁড়াতে গিয়ে আটক শাহিনবাগের ‘দাদি’ বিলকিস (৩৮৯০)