০৬ মে ২০২১
`

‘আঙ্কেল আমি ভিক্ষা করি না’

রাজধানীর হাতিরঝিলে চা ও ডিম বিক্রি করে ফাতিমা - ছবি: নয়া দিগন্ত

৯ বছরের মেয়ে ফাতিমা। ফাতিমারা থাকে মগবাজারের মধুবাগ এলাকার এক নম্বর গল্লিতে। সেখানে অসুস্থ্য বাবা, মা আর ছোট এক বোন কুলসুমসহ একসাথে বসবাস করে তারা। স্থানীয় একটি মাদরাসায় তৃতীয় শ্রেণিতে পড়ার পাশাপাশি বাবার চিকিৎসার টাকা যোগাড় করতে রাজধানীর হাতিরঝিলে চা ও ডিম বিক্রি করে ফাতিমা।

সেখানে এ প্রতিবেদকের সাথে দেখা হয় ফাতিমার। তার সাথে কথা বলে জানা যায়, পুরো হাতিরঝিল এলাকায় ঘুরে ঘুরে দর্শনার্থীদের কাছে চা ও ডিম বিক্রি করে। তার বাবার লিভার টিউমারে আক্রান্ত হয়ে দীর্ঘদিন ধরে বাসায় অবস্থান করছে। অসুস্থ বাবার চিকিৎসা ও পরিবারের খরচ মেটাতে তার মা ও সে এখানে প্রতিদিন চা ও ডিম বিক্রি করে। মা চা-বিস্কুট ও ডিম বিক্রি করলেও সে মাদরাসার ক্লাস শেষ করে বিকালে এ কাজটি করে বলে জানায়।

দিনে কত টাকা বিক্রি হয় জানতে চাইলে ফাতিমা জানায়, প্রতিদিন ৩০০ থেকে ৪০০ টাকা বিক্রি হলে ১৫০ টাকার মতো লাভ হয়। তার মায়েরও একই রকম আয় হয় বলে জানায় সে। এ টাকা দিয়েই বাবার চিকিৎসা ও পরিবারের খরচ চালাতে হয় তাদের।

কথা বলার এক ফাঁকে দৌড়ে পালানোর চেষ্টা করে ফাতিমা। পিছু নিয়ে জানা যায়, প্রতিনিয়তই সেখানে দায়িত্বে থাকা সিকিউরিটি গার্ডের বাধার মুখে পড়তে হয় ফাতিমাদের। অনেক সময় তারা সব মালামাল নিয়ে যায়। সে তাদের ‘লাল বাহিনী’ বলে উল্লেখ করে। ফাতিমার অসহায়ত্বের কথা শুনে টাকা দিতে চাইলে নিতে অপারগতা প্রকাশ করে ফাতিমা। সে জানায়, ‘আঙ্কেল আমি ভিক্ষা করি না’।

একদিন ছোট্ট একটা চায়ের দোকান হবে- এমন স্বপ্ন দেখে ফাতিমা। জানায়, চা ও ডিম বিক্রি করে কিছু টাকা জমিয়ে একটা চায়ের দোকান দেব। তাহলে ঘুরে-ঘুরে চা বিক্রি করতে হবে না, আর আয়ও বেশি হবে। তখন ভালো করে বাবার চিকিৎসা করাতে পারবো।



আরো সংবাদ


পশ্চিমবঙ্গে বন্ধ লোকাল ট্রেন, মল, রেস্তোরাঁ, বার মোদি বিরোধিতায় এখন জাতীয় মুখ মমতা, তৃণমূল সুপ্রিমোর স্তুতি কংগ্রেস নেতার সিসিইউতে যেমন আছেন খালেদা জিয়া ভারতের বাইরে হতে পারে আইপিএলের বাকি ম্যাচ, ৩টি বিকল্প ভেন্যু বিজেপির তারকা প্রার্থীদের 'নগরের নটী' বললেন তথাগত, বিতর্ক তুঙ্গে দুটি কিডনি নষ্ট, বাঁচতে চায় জসীম উদ্দীন নেতানিয়াহুর ব্যর্থতায় ইসরাইলে সরকার গঠনে মনোনয়ন পেলেন লাপিদ শিক্ষক নিবন্ধন, উত্তীর্ণদের নিয়োগে সুপারিশের নির্দেশ ভালো-মন্দের পার্থক্য বোঝা খুব গুরুত্বপূর্ণ : মিশা সওদাগর ইসরাইলের আয়ু খুব শিগগিরই ফুরিয়ে যাবে : সাইয়্যেদ নাসরুল্লাহ ট্রাকচাপায় শাবি শিক্ষার্থী নিহত

সকল

দূরপাল্লার বাসের অনুমতি না দিলে সংক্রমণের ঝুঁকি বাড়বে (১০১১৮)আসামে মাওলানা আজমলের চমক (৮৭৯৯)গৃহকর্মীকে টানা ১ বছর ধর্ষণ : অভিযুক্ত বিশ্ববিদ্যালয়ছাত্র গ্রেফতার (৮৫২৪)বন্ধ হতে পারে বেসরকারি কলেজের অনার্স-মাস্টার্স (৮৪৫৩)বৃহস্পতিবার থেকে চলবে বাস, মানতে হবে যেসব নির্দেশনা (৬১৪৩)প্রথমবারের মতো হাজরে আসওয়াদ পাথরের ছবি উন্মোচন করল সৌদি (৫৮৫৪)করোনায় বিপর্যস্ত মোদীর আসন বারাণসী, ক্ষোভে ফুটছে মানুষ (৪৮৫৮)১৫ গুণ বেশি ভয়ঙ্কর! আতঙ্ক ছড়াচ্ছে অন্ধ্রের নয়া করোনা স্ট্রেন (৪৬৫৫)রামমন্দিরের শহরে পঞ্চায়েত ভোটে ধরাশায়ী বিজেপি, খারাপ ফল বারাণসীতেও (৪৬০৯)কেবল টুইটার নয়, এ বারে কাজের সুযোগ হারালেন কঙ্গনা (৪৫২২)