২৮ সেপ্টেম্বর ২০২০

‘আঙ্কেল আমি ভিক্ষা করি না’

রাজধানীর হাতিরঝিলে চা ও ডিম বিক্রি করে ফাতিমা - ছবি: নয়া দিগন্ত

৯ বছরের মেয়ে ফাতিমা। ফাতিমারা থাকে মগবাজারের মধুবাগ এলাকার এক নম্বর গল্লিতে। সেখানে অসুস্থ্য বাবা, মা আর ছোট এক বোন কুলসুমসহ একসাথে বসবাস করে তারা। স্থানীয় একটি মাদরাসায় তৃতীয় শ্রেণিতে পড়ার পাশাপাশি বাবার চিকিৎসার টাকা যোগাড় করতে রাজধানীর হাতিরঝিলে চা ও ডিম বিক্রি করে ফাতিমা।

সেখানে এ প্রতিবেদকের সাথে দেখা হয় ফাতিমার। তার সাথে কথা বলে জানা যায়, পুরো হাতিরঝিল এলাকায় ঘুরে ঘুরে দর্শনার্থীদের কাছে চা ও ডিম বিক্রি করে। তার বাবার লিভার টিউমারে আক্রান্ত হয়ে দীর্ঘদিন ধরে বাসায় অবস্থান করছে। অসুস্থ বাবার চিকিৎসা ও পরিবারের খরচ মেটাতে তার মা ও সে এখানে প্রতিদিন চা ও ডিম বিক্রি করে। মা চা-বিস্কুট ও ডিম বিক্রি করলেও সে মাদরাসার ক্লাস শেষ করে বিকালে এ কাজটি করে বলে জানায়।

দিনে কত টাকা বিক্রি হয় জানতে চাইলে ফাতিমা জানায়, প্রতিদিন ৩০০ থেকে ৪০০ টাকা বিক্রি হলে ১৫০ টাকার মতো লাভ হয়। তার মায়েরও একই রকম আয় হয় বলে জানায় সে। এ টাকা দিয়েই বাবার চিকিৎসা ও পরিবারের খরচ চালাতে হয় তাদের।

কথা বলার এক ফাঁকে দৌড়ে পালানোর চেষ্টা করে ফাতিমা। পিছু নিয়ে জানা যায়, প্রতিনিয়তই সেখানে দায়িত্বে থাকা সিকিউরিটি গার্ডের বাধার মুখে পড়তে হয় ফাতিমাদের। অনেক সময় তারা সব মালামাল নিয়ে যায়। সে তাদের ‘লাল বাহিনী’ বলে উল্লেখ করে। ফাতিমার অসহায়ত্বের কথা শুনে টাকা দিতে চাইলে নিতে অপারগতা প্রকাশ করে ফাতিমা। সে জানায়, ‘আঙ্কেল আমি ভিক্ষা করি না’।

একদিন ছোট্ট একটা চায়ের দোকান হবে- এমন স্বপ্ন দেখে ফাতিমা। জানায়, চা ও ডিম বিক্রি করে কিছু টাকা জমিয়ে একটা চায়ের দোকান দেব। তাহলে ঘুরে-ঘুরে চা বিক্রি করতে হবে না, আর আয়ও বেশি হবে। তখন ভালো করে বাবার চিকিৎসা করাতে পারবো।


আরো সংবাদ

ঋণের কিস্তি ডিসেম্বর পর্যন্ত শোধ না করলেও খেলাপি না করার নির্দেশ কেন্দ্রীয় ব্যাংকের শ্রীলঙ্কা প্রিমিয়ার লিগে খেলতে পারবেন না সাকিব বিএনপি প্রার্থী সালাহউদ্দিন এর নির্বাচনী গণসংযোগ শুরু তাজউদ্দীন আহমদের বোন মরিয়ম হেলালের ইন্তেকাল শিক্ষা প্রতিষ্ঠান খোলার বিষয়ে ৩০ সেপ্টেম্বর সংবাদ সম্মেলন করবেন শিক্ষামন্ত্রী গাজীপুরে পৃথক ঘটনায় ২ জনের ঝুলন্ত লাশ উদ্ধার রুহিয়া-পাটিয়াডাঙ্গী সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন ফরিদপুরে দেয়ালচাপায় শিশুর মৃত্যু ৩ অক্টোবর থেকে অবৈধভাবে দখলকৃত পার্কগুলোতে উচ্ছেদ অভিযান : মেয়র আতিক নোয়াখালীতে আল্লামা শফীর রূহের মাগফিরাত কামনায় দোয়া মাহফিল অনুষ্ঠিত হাসিনা-মোদী ভার্চুয়াল বৈঠক ডিসেম্বরে : পররাষ্ট্রমন্ত্রী

সকল

নতুন বিধ্বংসী ক্ষেপণাস্ত্র সামনে আনলো ইরান (২৩৬৪৯)ড. কামাল ও আসিফ নজরুল ঢাবি এলাকায় অবা‌ঞ্ছিত : সন‌জিত (১৭১০৮)ছাত্রাবাসে গণধর্ষণ : সেই রাতের ঘটনা আদালতকে জানালেন ভুক্তভোগী গৃহবধূ (১২১১৪)শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি নিয়ে নতুন সিদ্ধান্ত মন্ত্রণালয়ের (১১৯৫৪)ক্রিকেট ছেড়ে সাকিব এখন পাইকারি আড়তদার! (১১৯৫১)আজারবাইজানের পাশে দাঁড়ালেন এরদোগান, আর্মেনিয়াকে হুমকি (১০৩৪৮)নর্দমা পরিষ্কার করতে গিয়ে ধরা পড়ল দৈত্যাকার ইঁদুর! (ভিডিও) (৯১৬৩)‘সনজিতকে ক্যাম্পাসে দেখতে চায় না ঢাবি শিক্ষার্থীরা’ (৯০৯৭)নুরকে ঢাবিতে অবাঞ্ছিত ঘোষণা ছাত্রলীগের (৮৬৬২)অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম আর নেই (৮১৪৮)