১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

‘হিজাব ছাড়া কলেজে যাব না’

হিবা। - ছবি : সংগৃহীত

‘আমি হিজাব ছাড়া কলেজে যাব না, এটি আমার সিদ্ধান্ত।’ কর্নাটক হাইকোর্টের হিজাব সংক্রান্ত রায়ের পর এইভাবেই নিজের প্রতিক্রিয়া জানালেন হিবা শেখ। হিবা কর্নাটকের পি. সতীশা পাই সরকারি কলেজের স্নাতক স্তরের একজন ছাত্রী।

গত ৪ মার্চ হিজাব পরার জন্য হিবাকে হেনস্থা করে তারই কিছু পুরুষ সহপাঠী। যারা অখিল ভারতীয় বিশ্ব হিন্দু পরিষদের সদস্য বলেই জানা গেছে। হিবা তার সহপাঠীদের বিরুদ্ধে থানায় অভিযোগও দায়ের করেছেন।

তবে এরপর ৭ মার্চ ওই সহপাঠীরা হিবাসহ তার ছয়জন মুসলিম সতীর্থের বিরুদ্ধে পাল্টা এফআইআর দায়ের করে। হিবা এবং তার মুসলিম সহপাঠীদের বিরুদ্ধে গালিগালাজ, হুমকি এবং দৈহিক আক্রমণের অভিযোগ আনা হয়।

সংবাদমাধ্যমকে হিবা জানান, যে ছাত্র এফআইআর দায়ের করেছেন তিনি ঘটনার দিন কলেজেই উপস্থিত ছিলেন না।

হিবা স্পষ্ট বলেন, ‘আমি হিজাব ছাড়া কলেজে যাব না। আপাতত আমাদের অনলাইন ক্লাস আছে এবং পরীক্ষা স্থগিত করা হয়েছে। কিন্তু কলেজ আবার চালু হলেও আমি হিজাব ছাড়া কলেজে যাব না। এটা আমার সিদ্ধান্ত।’

হিবা আরো জানিয়েছেন, তিনি আগামী দিনে একজন পুলিশ অফিসার হতে চান। হিবা বলেন, ‘আমরা আশাবাদী ছিলাম যে রায় আমাদের পক্ষে হবে। কিন্তু তা ঘটেনি।’

উল্লেখ্য বুধবার সুপ্রিম কোর্ট হিজাব মামলায় হাইকোর্টের রায়কে চ্যালেঞ্জ করে আবেদনের শুনানি প্রসঙ্গে জানিয়েছে, হোলি ছুটির পরে এই ইস্যুতে শুনানি হবে। প্রধান বিচারপতি রামান্না বলেন, শীর্ষ আদালতের কাছে মামলার পাহাড় জমে আছে।

হিবা বলছেন, আদালত বলেছে, শিক্ষা প্রতিষ্ঠানে হিজাব নিষিদ্ধ। এই ধরনের কথা কখনো ভাববেন না। আপনার অধিকারের জন্য লড়াই করুন। কারণ, এখন মুখবন্ধ করে বসে থাকলে আগামী দিনে অনেক সমস্যার সম্মুখীন হতে হবে।

সূত্র : পুবের কলম


আরো সংবাদ



premium cement
ফরিদপুরের গণপিটুনিতে নিহত ২ নির্মাণশ্রমিক জাতিসঙ্ঘে ফিলিস্তিনি সদস্যপদ লাভের প্রস্তাবে যুক্তরাষ্ট্রের ভেটো তীব্র তাপপ্রবাহে বাড়ছে ডায়রিয়া হিটস্ট্রোক মাছ-ডাল-ভাতের অভাব নেই, মানুষের চাহিদা এখন মাংস : প্রধানমন্ত্রী মৌসুমের শুরুতেই আলু নিয়ে হুলস্থূল মধ্যস্বত্বভোগীদের কারণে মূল্যস্ফীতি পুরোপুরি নিয়ন্ত্রণ করা যাচ্ছে না এত শক্তি প্রয়োগের বিষয়টি বুঝতে পারেনি ইসরাইল রাখাইনে তুমুল যুদ্ধ : মর্টার শেলে প্রকম্পিত সীমান্ত বিএনপির কৌশল বুঝতে চায় ব্রিটেন ভারতের ১৮তম লোকসভা নির্বাচনের প্রথম দফার ভোট আজ নিষেধাজ্ঞার কারণে মিয়ানমারের সাথে সম্পৃক্ততায় ঝুঁকি রয়েছে : সেনাপ্রধান

সকল