০৯ আগস্ট ২০২২
`

‘হিজাব ছাড়া কলেজে যাব না’


‘আমি হিজাব ছাড়া কলেজে যাব না, এটি আমার সিদ্ধান্ত।’ কর্নাটক হাইকোর্টের হিজাব সংক্রান্ত রায়ের পর এইভাবেই নিজের প্রতিক্রিয়া জানালেন হিবা শেখ। হিবা কর্নাটকের পি. সতীশা পাই সরকারি কলেজের স্নাতক স্তরের একজন ছাত্রী।

গত ৪ মার্চ হিজাব পরার জন্য হিবাকে হেনস্থা করে তারই কিছু পুরুষ সহপাঠী। যারা অখিল ভারতীয় বিশ্ব হিন্দু পরিষদের সদস্য বলেই জানা গেছে। হিবা তার সহপাঠীদের বিরুদ্ধে থানায় অভিযোগও দায়ের করেছেন।

তবে এরপর ৭ মার্চ ওই সহপাঠীরা হিবাসহ তার ছয়জন মুসলিম সতীর্থের বিরুদ্ধে পাল্টা এফআইআর দায়ের করে। হিবা এবং তার মুসলিম সহপাঠীদের বিরুদ্ধে গালিগালাজ, হুমকি এবং দৈহিক আক্রমণের অভিযোগ আনা হয়।

সংবাদমাধ্যমকে হিবা জানান, যে ছাত্র এফআইআর দায়ের করেছেন তিনি ঘটনার দিন কলেজেই উপস্থিত ছিলেন না।

হিবা স্পষ্ট বলেন, ‘আমি হিজাব ছাড়া কলেজে যাব না। আপাতত আমাদের অনলাইন ক্লাস আছে এবং পরীক্ষা স্থগিত করা হয়েছে। কিন্তু কলেজ আবার চালু হলেও আমি হিজাব ছাড়া কলেজে যাব না। এটা আমার সিদ্ধান্ত।’

হিবা আরো জানিয়েছেন, তিনি আগামী দিনে একজন পুলিশ অফিসার হতে চান। হিবা বলেন, ‘আমরা আশাবাদী ছিলাম যে রায় আমাদের পক্ষে হবে। কিন্তু তা ঘটেনি।’

উল্লেখ্য বুধবার সুপ্রিম কোর্ট হিজাব মামলায় হাইকোর্টের রায়কে চ্যালেঞ্জ করে আবেদনের শুনানি প্রসঙ্গে জানিয়েছে, হোলি ছুটির পরে এই ইস্যুতে শুনানি হবে। প্রধান বিচারপতি রামান্না বলেন, শীর্ষ আদালতের কাছে মামলার পাহাড় জমে আছে।

হিবা বলছেন, আদালত বলেছে, শিক্ষা প্রতিষ্ঠানে হিজাব নিষিদ্ধ। এই ধরনের কথা কখনো ভাববেন না। আপনার অধিকারের জন্য লড়াই করুন। কারণ, এখন মুখবন্ধ করে বসে থাকলে আগামী দিনে অনেক সমস্যার সম্মুখীন হতে হবে।

সূত্র : পুবের কলম


আরো সংবাদ


premium cement