০১ অক্টোবর ২০২০

ভয়ঙ্কর রূপচর্চা : ফায়ার থেরাপি

ভয়ঙ্কর রূপচর্চা : ফায়ার থেরাপি - সংগৃহীত

মুখের বলিরেখা দূর করতে আর ত্বকে ট্যান আনতে ঘরে হোক বা পার্লারে গিয়ে রূপচর্চা করেন অনেকেই। কিন্তু রূপচর্চায় মুখে আগুন জ্বালানোর কথা ভেবেছেন কখনো! না, সরাসরি মুখের ত্বকে আগুন ধরিয়ে দেয়া হচ্ছে না। প্রথমে মুখ ঢেকে দেয়া হচ্ছে হালকা তোয়ালে দিয়ে, তার পর এই তোলালেতে আগুন লাগিয়ে দেয়া হচ্ছে। কিছু ক্ষণ পর আর একটি ভারি তোয়ালে দিয়ে চাপা দিয়ে এই আগুন নেভানো হচ্ছে। আগুন দিয়ে রূপচর্চার এই অদ্ভুত পদ্ধতির নাম ‘ফায়ার থেরাপি’ যা এখন রীতিমতো জনপ্রিয় ভিয়েতনামে।

ভিয়েতনামের হো চি মিন সিটির প্রায় প্রত্যেকটি পার্লারে মুখের বলিরেখা দূর করতে এই ‘ফায়ার থেরাপি’ ব্যবহার করা হয়। রূপচর্চার ক্ষেত্রে কী ভাবে প্রয়োগ করা হয় এই ‘ফায়ার থেরাপি’? প্রথমে অ্যালকোহলে ভেজানো তোয়ালে দিয়ে মুখ ঢেকে দেয়া হয়। তার পর ওই তোয়ালেতে আগুন ধরিয়ে দেয়া হয়। ৩০ সেকেন্ড থেকে বড়জোড় ১ মিনিট পর এর উপর অন্য একটি ভারী তোয়ালে চাপা দিয়ে আগুন নিভিয়ে ফেলা হয়।

ভিয়েতনামের থেরাপিস্টদের দাবি, এই থেরাপির সাহায্যে মুখের বলিরেখা যেমন দূর হয়, তেমনই ত্বক হয় উজ্জ্বল, যৌবনদীপ্ত। শুধু রূপচর্চার ক্ষেত্রেই নয়, পেশির ব্যথা, মাথা ব্যথা, অনিদ্রার মতো একাধিক সমস্যা দূর করা যায় এই ‘ফায়ার থেরাপি’র সাহায্যে।

কী এই ফায়ার থেরাপি?

এটি একটি বিকল্প চিকিৎসা পদ্ধতি যা আধুনিক চিকিত্সা বিজ্ঞান দ্বারা সমর্থিত নয়। এই থেরাপি যে স্বাস্থ্যের পক্ষে উপকারী, তেমন কোনও উপযুক্ত প্রমাণ আধুনিক চিকিত্সা বিজ্ঞানের পরীক্ষা পদ্ধতিতে পাওয়া যায়নি। ‘আমেরিকান ক্যান্সার সোসাইটি’র পক্ষ থেকে বলা হয়েছে, এই ফায়ার থেরাপি যে স্বাস্থ্যের জন্য উপকারী, তার তেমন কোনো প্রমাণ এখন পর্যন্ত পাওয়া যায়নি।

তবে আধুনিক চিকিত্সা বিজ্ঞানে এই বিকল্প চিকিৎসা পদ্ধতি গ্রহনযোগ্য না হলেও, হো চি মিন সিটির প্রায় প্রত্যেকটি পার্লারে রীতিমতো লাইসেন্স নিয়েই রমরমিয়ে চলছে ‘ফায়ার থেরাপি’।


আরো সংবাদ

বাংলাদেশ কখনই জঙ্গিবাদকে প্রশ্রয় দেয়নি, দেবেও না : স্বরাষ্ট্রমন্ত্রী কুয়েতের আমিরের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক অভাবের তাড়নায় সন্তান বিক্রি করে মায়ের আত্মহত্যার চেষ্টা বিএনপি নেতা লুৎফর রহমান মিন্টুর জানাজা ও দাফন সম্পন্ন করোনায় টিএমএসএসের নির্বাহী পরিচালক হোসনে আরার মায়ের মৃত্যু ইবতেদায়ি মাদরাসা জাতীয়করণের দাবিতে মানববন্ধন আবুল হাসানাত আব্দুল্লাহ আইসিইউতে চিকিৎসাধীন সংগ্রাম সম্পাদক আবুল আসাদকে মুক্তি দিন : অ্যামনেস্টি নারী নির্যাতনের অভিযোগে চট্টগ্রামে ওয়ার্ড যুবলীগের সভাপতি গ্রেফতার জাহালমকে ১৫ লাখ টাকা ক্ষতিপূরণ দিতে নির্দেশ আজ থেকে ও লেভেল-এ লেভেল পরীক্ষায় কোনো বাধা নেই

সকল

সুবিধাজনক অবস্থায় আজারবাইজান, ব্যাপক ক্ষয়ক্ষতির শিকার আর্মেনিয়রা (১৯২৯১)আর্মেনিয়ান রেজিমেন্ট ধ্বংস করলো আজারবাইজান, শীর্ষ কমান্ডারের মৃত্যু (১৪১০৪)আর্মেনিয়া-আজারবাইজান তুমুল যুদ্ধ, নিহত বেড়ে ৯৫ (১৩০২৮)আজারবাইজানের সাথে যুদ্ধ : ইরান দিয়ে আর্মেনিয়ার অস্ত্র বহনের অভিযোগ সম্পর্কে যা বলছে তেহরান (৭৪২৯)স্বামীকে খুঁজতে এসে সন্তানের সামনে ধর্ষণের শিকার মা (৭২৯২)আজারবাইজান-আর্মেনিয়ার যুদ্ধের মর্টার এসে পড়লো ইরানে (৭২১৭)এমসি কলেজে গণধর্ষণ : স্বামীর কাছে ৫০ হাজার টাকা দাবি করে ধর্ষকরা (৬৪১৯)এমসি কলেজে গণধর্ষণ : সাইফুরের যত অপকর্ম (৫৯৮৯)‘তুরস্ককে আবার আর্মেনীয়দের ওপর গণহত্যা চালাতে দেয়া হবে না’ (৫৬২১)আর্মেনিয়া এবং আজারবাইজান দ্বন্দ্ব: কোন দেশের সামরিক শক্তি কেমন? (৫৪৩৫)