১৭ এপ্রিল ২০২৪, ০৪ বৈশাখ ১৪৩১, ০৭ শাওয়াল ১৪৪৫
`

কিয়েভের দীর্ঘ প্রতীক্ষিত পাল্টা আক্রমণ চলছে

কিয়েভের দীর্ঘ প্রতীক্ষিত পাল্টা আক্রমণ চলছে - ছবি : সংগৃহীত

শুক্রবার ইউক্রেনের কর্মকর্তারা বলেছেন, দেশটির সেনাবাহিনী মধ্য ইউক্রেনে রাতারাতি চারটি রুশ ক্ষেপণাস্ত্র এবং ১০টি ড্রোন গুলি করে ভূপতিত করেছে।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন আগামী মাসের ন্যাটো শীর্ষ সম্মেলনের আগে এজেন্ডার শীর্ষে থাকা বিষয় ইউক্রেনের সমর্থন নিয়ে আলোচনার জন্য সোমবার ন্যাটো প্রধান জেন্স স্টলটেনবার্গকে আমন্ত্রণ জানাবেন।

বৃহস্পতিবার দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট সিরিল রামাফোসার কার্যালয় বলেছে, তিনি রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সাথে ফোনে কথা বলেছেন। তিনি আফ্রিকান নেতাদের একটি প্রতিনিধিদল যারা সংঘাত সমাধানে সহায়তা করতে চাইছেন তাদের রাশিয়া এবং ইউক্রেনে আসন্ন সফর সম্পর্কে কথা বলেছেন।

বৃহস্পতিবার ইউক্রেন দেশের পূর্ব এবং দক্ষিণ অংশে জমি পুনরুদ্ধারের চেষ্টায় তার দীর্ঘ-প্রত্যাশিত পাল্টা আক্রমণ শুরু করছে বলে মনে হচ্ছে। এক বছরের বেশি সময়ের আগে রাশিয়া যুদ্ধের প্রথম সপ্তাহগুলোতে ওই অঞ্চল দখল করেছিল।

ইউক্রেনের কর্মকর্তারা কয়েক মাস ধরে পাল্টা আক্রমণের কথা বলছে। তারা পশ্চিমাদের দ্বারা প্রশিক্ষিত ইউনিটগুলোকে একত্রিত করেছে এবং যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় মিত্রদের কাছ থেকে নতুন অস্ত্র সংগ্রহ করেছে।

রাশিয়া বলেছে, সাম্প্রতিক দিনগুলোতে ইউক্রেন তীব্র লড়াইয়ে পূর্ব ও দক্ষিণে মস্কোর সৈন্যদের দখলে থাকা ফ্রন্ট লাইনগুলোতে আক্রমণ করেছে।

ইউক্রেন তার দেশের রাশিয়া নিয়ন্ত্রিত ২০ শতাংশ অঞ্চল পুনরুদ্ধারের জন্য মাসব্যাপী প্রচেষ্টায় জড়িয়ে যেতে পারে।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেন্সকি বৃহস্পতিবার বলেছেন, তিনি খেরসন অঞ্চল পরিদর্শন করেছেন, সেখানে হাজার হাজার মানুষ কাখোভকা বাঁধ ধ্বংসের পর বন্যার প্রভাব মোকাবেলা করছে।

মঙ্গলবার পানিবিদ্যুৎ বাঁধটি ধসে পড়ে, রাশিয়া এবং ইউক্রেন একে অপরকে এর জন্য দায়ী করছে।
সূত্র : ভয়েস অব আমেরিকা


আরো সংবাদ



premium cement