২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

বেলারুশের বিরুদ্ধে যুক্তরাজ্যের নতুন নিষেধাজ্ঞা

বেলারুশের বিরুদ্ধে যুক্তরাজ্যের নতুন নিষেধাজ্ঞা। - ছবি : সংগৃহীত

বেলারুশের বিরুদ্ধে বৃহস্পতিবার যুক্তরাজ্য নতুন নিষেধাজ্ঞা ঘোষণা করেছে। ইউক্রেনে রাশিয়ার আগ্রাসন সমর্থন ও সরকার বিরোধীদের দমনে জন্য পূর্ব ইউরোপিয় দেশ বেলারুশের সর্বশেষ শাস্তি স্বরূপ এ নিষেধাজ্ঞা ঘোষণা করা হয়।

সংবাদ সংস্থা এএফপির প্রতিবেদনে বলা হয়েছে, নতুন নিষেধাজ্ঞাগুলো রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের অর্থায়নকারী মিত্র স্বৈরাচারী নেতা আলেকজান্ডার লুকাশেঙ্কোর প্রশাসনের বেলারুশের রফতানিকে আঘাত করবে এবং রাশিয়ার নিষেধাজ্ঞা এড়ানোর প্রচেষ্টাকে রোধ করবে।

গত বছরের ফেব্রুয়ারিতে ইউক্রেনে রাশিয়ার আগ্রাসন শুরুর পর থেকে পাশ্চাত্যের দেশ মস্কো ও এর পশ্চিম প্রতিবেশী মিনস্কের ওপর কয়েক দফা নিষেধাজ্ঞা আরোপ করে।

যুক্তরাজ্য এখন বেলারুশ থেকে সোনা, সিমেন্ট, কাঠ ও রাবার আমদানি নিষিদ্ধ করছে এবং রাসায়নিক ও জীবাণু অস্ত্র তৈরিতে ব্যবহার হতে পারে এমন পণ্য, প্রযুক্তি ও উপকরণের পাশাপাশি ব্যাংক নোট ও যন্ত্রপাতি রফতানি বন্ধ করছে।

বেলারুশিয়ান মিডিয়া সংস্থাগুলোকে ইন্টারনেটসহ যুক্তরাজ্যে প্রোপাগান্ডা ও বিভ্রান্তি ছড়াতে বাধা দেয়ার লক্ষ্যেও ব্রিটেন এসব ব্যবস্থাগ্রহণ করেছে।

ব্যবস্থাগুলো সোশ্যাল-মিডিয়া কোম্পানি ও ইন্টারনেট পরিষেবা প্রদানকারীদের অনুমোদিত রাশিয়ান আউটলেটগুলোর মতো বেলারুশিয়ান মিডিয়া সংস্থাগুলোর ওয়েবসাইটে ও অ্যাক্সেস সীমাবদ্ধ করবে।

যুক্তরাজ্যের পররাষ্ট্র সচিব জেমস ক্লিভারলি এক বিবৃতিতে বলেন, নতুন প্যাকেজটি ইউক্রেনের আঞ্চলিক অখণ্ডতাকে উপেক্ষা করে রাশিয়ান যুদ্ধের প্রচেষ্টাকে সহজতর করার ক্ষেত্রে লুকাশেঙ্কো ও তার প্রশাসনের ওপর অর্থনৈতিক চাপ বাড়াবে।

তিনি বলেন, ‘ইউক্রেনের প্রতি যত দিন আমাদের সমর্থন লাগবে, তত দিন পর্যন্ত তা দৃঢ়ভাবে অব্যাহত থাকবে এবং যুক্তরাজ্য পুতিনের যুদ্ধের সমর্থনকারীদের বিরুদ্ধে আরো ব্যবস্থা নিতে দ্বিধা করবে না।’

বেলারুশ ১৯৯৪ সাল থেকে লুকাশেঙ্ক শাসিত। ২০২০ সালে ব্যাপক সরকার বিরোধী বিক্ষোভ দমনের জন্য লুকাশেঙ্কোর সরকারের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা বেশ কয়েকটি পাশ্চাত্যের দেশের মধ্যে যুক্তরাজ্য অন্যতম। ইউক্রেনের বিরুদ্ধে রাশিয়ার চলমান যুদ্ধে ভূমিকার জন্য গত বছর পাশ্চাত্যের দেশগুলো বিভিন্ন নতুন নিষেধাজ্ঞা আরোপ করে।

লুকাশেঙ্কো রাশিয়াকে ইউক্রেনের বিরুদ্ধে ক্ষেপণাস্ত্র ও ড্রোন হামলা চালানোর জন্য বেলারুশিয়ান অঞ্চল ও আকাশসীমা ব্যবহার করার পাশাপাশি মস্কোর বাহিনীকে প্রশিক্ষণ ও লজিস্টিক সহায়তা প্রদানের অনুমতি দিয়েছেন।

সূত্র : বাসস


আরো সংবাদ



premium cement
বিএনপি ক্ষমতায় আসতে মরিয়া হয়ে উঠেছে : ওবায়দুল কাদের মাটির নিচে পাওয়া গ্রেনেড মাইন মর্টার শেল নিষ্ক্রিয় করল সেনাবাহিনী অনির্দিষ্টকালের জন্য অনলাইন ক্লাসে যাচ্ছে জবি, বন্ধ থাকবে পরীক্ষা কুড়িগ্রামে রেলের ভাড়া বৃদ্ধির প্রতিবাদ ক্রিকেট খেলতে অস্ট্রেলিয়া যাচ্ছে দেওয়ানগঞ্জের প্রতিবন্ধী শিক্ষার্থী শিহাব কিশোরগঞ্জে বৃষ্টির জন্য বিশেষ নামাজ সাতক্ষীরা বৈদ্যুতিক খুটিতে ধাক্কা লেগে মোটরসাইকেলআরোহী নিহত বার্সেলোনাতেই থাকছেন জাভি চতুর্থ দফা ‘হিট অ্যালার্ট’ জারি : এবারের তাপদাহ শেষেই বৃষ্টিপাতের আশা ফরিদপুরে বৃষ্টির জন্য নামাজে হাজারো মুসুল্লির কান্না পোরশার নোচনাহারে আগুনে ৩টি দোকান পুড়ে গেছে

সকল