২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

ফ্রান্সে শিশুদের এলোপাথাড়ি ছুরিকাঘাত, আটক ১

ফ্রান্সে শিশুদের এলোপাথাড়ি ছুরিকাঘাত, আটক ১। - ছবি : সংগৃহীত

ফ্রান্সে অ্যানেসি শহরের এক পার্কে শিশুদের ওপর হামলা করে এক ব্যক্তি। এলোপাথাড়ি চালানো ওই ছুরি হামলায় বেশ কয়েক শিশুর অবস্থা সঙ্কটজনক বলে জানা গেছে।

বৃহস্পতিবার স্থানীয় সময় সকাল পৌনে ১০টার দিকে এ ঘটনা ঘটে।

স্থানীয় সূত্রগুলো বলছে, এতে ছয় শিশু আহত হয়েছে এবং তাদের বয়স প্রায় তিন বছর।

পুলিশ জানিয়েছে, হামলাকারী ৪৫ বছর বয়স্ক একজন সিরীয়, তিনি ফ্রান্সে শরণার্থী হিসেবে থাকার জন্য আবেদন করেছিলেন।

ওই হামলায় একজন প্রাপ্তবয়স্ক ব্যক্তিও আহত হয়েছেন। তার অবস্থাও আশঙ্কাজনক।

প্যারিস থেকে বিবিসির সংবাদদাতা হিউ স্কোফিল্ড জানিয়েছেন, ওই শিশুদের দেখাশোনা করে যারা, তারা সকালে বাচ্চাদের বেড়াতে নিয়ে গিয়েছিলেন দক্ষিণ পূর্ব ফ্রান্সের অ্যানেসি শহরে হ্রদের কাছে এক পার্কে।

বাচ্চারা যখন পার্কে ছিল তখন হঠাৎ এক ব্যক্তি ছুরি হাতে সেখানে উপস্থিত হয়ে তাদের ছুরিকাঘাত শুরু করে। কোনো কোনো বাচ্চা তাদের পুশচেয়ারে বাঁধা ছিল।

বাচ্চাদের আঘাত করার পর ওই ব্যক্তি সেখান থেকে দৌড়ে পালায় এবং কাছেই হাঁটছিলেন এক বয়স্ক মানুষ, তাকেও তিনি ছুরি দিয়ে আঘাত করেন।

এ সময় পুলিশ ঘটনাস্থলে এসে তাকে থামাতে তার পায়ে গুলি করে এবং তাকে আটক করে।

সংবাদ সংস্থা এএফপি জানিয়েছে, তাদের খবর অনুযায়ী চার শিশুসহ মোট পাঁচজন আহত হয়েছে।

তবে আহতের সংখ্যা নিয়ে কিছু বিভ্রান্তি রয়েছে। এর আগে রয়টার্স বার্তা সংস্থা জানায়, সঙ্কটজনকভাবে আহত তিনজনই শিশু।

ফ্রান্সের বিভিন্ন সংবাদ মাধ্যমের খবরে বলা হচ্ছে, আটক ব্যক্তি পুলিশের কাছে নিজেকে সিরীয় শরণার্থী হিসেবে পরিচয় দিয়েছেন।

ফ্রান্সের পুলিশ জানিয়েছে, সন্দেহভাজন আটক ব্যক্তির বিরুদ্ধে সহিংসতার বা কোনো ইসলামী গোষ্ঠীর সাথে সংশ্লিষ্টতার কোনো রেকর্ড তাদের কাছে নেই।

কিন্তু এ ঘটনার পেছনে ধর্ম কোনোভাবে কাজ করেছে- এমন প্রশ্ন অনেকেই তুলছে। তবে এ ধরনের কোনো যোগাযোগ বা কারণ এখনো জানা যায়নি।

ফ্রান্সে সন্ত্রাসী কার্যকলাপ নিয়ে কাজ করে যে কৌঁসুলি বিভাগ, তাদের এখনো পর্যন্ত তদন্তের কোনো নির্দেশ দেয়া হয়নি। এ থেকে মনে হয় কর্তৃপক্ষ এখনো ওই ঘটনাকে উগ্রবাদী মতাদর্শে অনুপ্রাণিত কোনো কাজ বলে মনে করছে না।

ওই ঘটনার পর ফ্রান্সের সংসদে এক মিনিটের নীরবতা পালন করা হয়েছে।

বার্তা সংস্থা এএফপি পার্লামেন্টের স্পিকার ইয়ায়েল ব্রন-পিভেকে উদ্ধৃত করে বলেছে, তিনি জাতীয় সংসদের অধিবেশন চলার সময় সদস্যদের বলেন, ‘ওই ঘটনায় শিশুরা সঙ্কটজনকভাবে আহত হয়েছে। তাদের জন্য এবং তাদের পরিবারগুলোর জন্য সংসদে সবাইকে আমি এক মিনিটের নীরবতা পালনের অনুরোধ করছি।’

ফ্রান্সের প্রধানমন্ত্রী এলিজাবেথ বর্ন ঘটনাস্থলে পরিদর্শন করেছেন।

দেশটির প্রেসিডেন্ট ইমানুয়েল-ম্যাক্রোঁ সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারে ওই হামলাকে ‘কাপুরষোচিত’ বলে বর্ণনা করেছেন। তিনি বলছেন, ওই ঘটনায় সারাদেশের মানুষ স্তম্ভিত।


আরো সংবাদ



premium cement