২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

পোল্যান্ডের বিরুদ্ধে ইউরোপীয় আদালতের রায়

পোল্যান্ডের বিরুদ্ধে ইউরোপীয় আদালতের রায় - ছবি : সংগৃহীত

বিচার বিভাগের সংস্কারের নামে পোল্যান্ডের সরকার অগণতান্ত্রিক আইন প্রণয়ন করেছে বলে রায় দিয়েছে ইউরোপের শীর্ষ আদালত। ফলে ইইউ-র আর্থিক অনুদান থেকে বঞ্চিত থাকছে সে দেশ।

ইউরোপে ‘পপুলিস্ট' সরকারগুলোর দিনকাল মোটেই ভালো যাচ্ছে না। প্রকৃত গণতান্ত্রিক কাঠামো, আইনের শাসন, দুর্নীতি ইত্যাদি প্রশ্নে ইউরোপীয় ইউনিয়ন অত্যন্ত কড়া অবস্থান নেয়ায় পোল্যান্ড ও হাঙ্গেরির মতো দেশের সরকার বার বার বিপাকে পড়ছে। কখনো কোটি কোটি ইউরো অংকের ইইউ আর্থিক অনুদান আটকে রাখা হচ্ছে, কখনো অন্যান্য শাস্তিমূলক পদক্ষেপ মেনে নিতে হচ্ছে এই দুই দেশকে।

সোমবার ইউরোপীয় আদালতের একটি রায় পোল্যান্ডের অবস্থান আরো দুর্বল করে তুলেছে। নির্বাচনের বছরে এমন চাপ সে দেশের সরকারের জন্য বেশ অস্বস্তিকর হয়ে উঠলো।

২০১৯ সালের ডিসেম্বর মাসে পোল্যান্ডের সরকার বিচার বিভাগের ‘সংস্কার'-এর দোহাই দিয়ে যে সব বিতর্কিত আইন প্রণয়ন করেছিল, সেগুলো ইউরোপীয় ইউনিয়নের গণতান্ত্রিক নীতির সঙ্গে সামঞ্জস্যপূর্ণ নয়। সোমবার শীর্ষ ইউরোপীয় আদালতের এই রায় পোল্যান্ডের ক্ষমতাসীন ‘ল অ্যান্ড জাস্টিস' দলের জন্য বড় ধাক্কা, সে বিষয়ে সন্দেহ নেই।

ইউরোপিয়ান কোর্ট অফ জাস্টিসের রায় অনুযায়ী, পোল্যান্ডের বিচারপতিদের যেভাবে অনলাইনে কোনো সঙ্ঘ, অলাভজনক ফাউন্ডেশন বা রাজনৈতিক দলের সদস্যপদ ঘোষণা করতে বাধ্য করা হচ্ছে, তার ফলে তাদের গোপনীয়তার অধিকার খর্ব করা হচ্ছে। সেই তথ্যের ভিত্তিতে তাদের উপর চাপ সৃষ্টি করার সুযোগ সৃষ্টি হচ্ছে। আদালত সরকারের আরো কয়েকটি বিতর্কিত সিদ্ধান্তের সমালোচনা করে পোল্যান্ডে আইনের শাসন খর্ব করা হচ্ছে বলে মনে করছে। পোল্যান্ডের সরকার অবশ্য এই রায়ের সমালোচনা করে ইউরোপীয় শীর্ষ আদালতকেই ‘দুর্নীতিগ্রস্ত' হিসেবে বর্ণনা করেছে।
সূত্র : ডয়চে ভেলে


আরো সংবাদ



premium cement
হাতিয়া-সন্দ্বীপ চ্যানেলে কার্গো জাহাজডুবি : একজন নিখোঁজ, ১১ জন উদ্ধার হঠাৎ অবসরের ঘোষণা পাকিস্তানের সাবেক অধিনায়কের বগুড়ায় গ্যাসের চুলার আগুনে বৃদ্ধা নিহত বগুড়ায় ধানের জমিতে পানি সেচ দেয়া নিয়ে খুন জিআই স্বীকৃতির সাথে গুণগত মানের দিকেও নজর দিতে হবে : শিল্পমন্ত্রী অনির্দিষ্টকালের জন্য বন্ধ চুয়েট, শিক্ষার্থীদের হল ছাড়ার নির্দেশ সখীপুরে সাবেক ও বর্তমান এমপির সমর্থকদের মধ্যে ব্যাপক সংঘর্ষ তীব্র গরমের জন্য আওয়ামী লীগ সরকার অন্যতম দায়ী : মির্জা আব্বাস সৈয়দপুরে জামায়াতের উদ্যোগে সালাতুল ইসতিসকার নামাজ আদায় জিম্বাবুয়ে সিরিজের শুরুতে না থাকার কারণ জানালেন সাকিব ঝালকাঠিতে গ্রাম আদালত কার্যক্রম পরিদর্শনে ইউরোপীয় ইউনিয়নের প্রতিনিধি দল

সকল