১৫ জুলাই ২০২৪, ১ শ্রাবণ ১৪৩১, ৮ মহররম ১৪৪৬
`

রাশিয়ার বিরুদ্ধে বাঁধ ধ্বংসের অভিযোগ, জরুরি বৈঠকে জেলেনস্কি

রাশিয়ার বিরুদ্ধে বাঁধ ধ্বংসের অভিযোগ, জরুরি বৈঠকে জেলেনস্কি - ছবি : রয়টার্স

ইউক্রেন মঙ্গলবার রাশিয়ার বিরুদ্ধে ‘নোভো কাখোভকা’ নামে একটি বড় বাঁধ ধ্বংসের অভিযোগ করেছে। এ বাঁধটি ইউক্রেনের দক্ষিণাঞ্চলের খেরসনে অবস্থিত। এটি ধ্বংসের ফলে ওই অঞ্চলে ব্যাপক বন্যার ঝুঁকি রয়েছে।

এদিকে পরিস্থিতি মোকাবেলায় জরুরি বৈঠক ডেকেছেন ভলোদিমির জেলেনস্কি। একই সাথে ওই এলাকার নিম্নাঞ্চল থেকে কয়েক হাজার বাসিন্দাকে সরে যাওয়ার নির্দেশ দেয়া হয়েছে।

রুশ-নিয়ন্ত্রিত খেরসন অঞ্চলে অবস্থিত গুরুত্বপূর্ণ এ বাঁধটিতে হামলার বিষয়ে রাশিয়া ও ইউক্রেনের পক্ষ থেকে পাল্টাপাল্টি অভিযোগ করা হয়েছে।

ইউক্রেনের সশস্ত্র বাহিনীর দক্ষিণাঞ্চলীয় কমান্ড মঙ্গলবার (৬ জুন) ফেসবুকে বলেছে, কাখোভকা বাঁধটি উড়িয়ে দিয়েছে রুশ দখলদার বাহিনী। ধ্বংসযজ্ঞের মাত্রা, পানির গতি ও পরিমাণ এবং সম্ভাব্য প্লাবিত এলাকাগুলো চিহ্নিত করা হচ্ছে।

অন্যদিকে রুশ বার্তা সংস্থা আরআইএ ওই এলাকায় মস্কো নিযুক্ত মেয়রের উদ্ধৃতি দিয়ে বলেছে, বাঁধটিকে বেশ কয়েকটি গোলা আঘাত করেছে এবং এর জন্য ইউক্রেন দায়ী।

প্রায় ৯৮ ফুট প্রশস্ত এবং ৩ দশমিক ২ কিলোমিটার দৈর্ঘ্যর এই বাঁধটি ১৯৫৬ সালে কাখোভকা জলবিদ্যুৎ কেন্দ্রের অংশ হিসেবে দিনিপ্রো নদীর ওপর নির্মাণ করা হয়।

সুদীর্ঘ দিনিপ্রো নদী ইউক্রেনকে দুইভাগে বিভক্ত করেছে এবং কিছু কিছু জায়গায় এটি কয়েক কিলোমিটার প্রশস্ত। এই নদীর ওপর তৈরি বাঁধটি ধ্বংস হওয়ায় আশপাশের নিম্নাঞ্চল যেমন প্লাবিত হবে, তেমনি ইউক্রেনের দক্ষিণাংশে পানি সেচ ব্যবস্থাও ভেঙে পড়বে।
সূত্র : আল-জাজিরা ও আরব নিউজ


আরো সংবাদ



premium cement