১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

স্পেনের ক্যাথলিক চার্চে বিপুল সংখ্যক শিশু নিপীড়নের ঘটনা

স্পেনের ক্যাথলিক চার্চে বিপুল সংখ্যক শিশু নিপীড়নের ঘটনা - ছবি : সংগৃহীত

গত আট দশকে স্প্যানিশ ক্যাথলিক চার্চগুলোতে সাত শ'রও বেশি শিশু নিপীড়ককে চিহ্নিত করা হয়েছে। চার্চ এই প্রথম এই বিষয়ে একটি প্রতিবেদন প্রকাশ করেছে।

শুক্রবার এ সংক্রান্ত প্রথম প্রতিবেদন প্রকাশ করে স্প্যানিশ ক্যাথলিক চার্চ। ১৯৪০ সাল থেকে বর্তমান সময় পর্যন্ত ক্যাথলিক চার্চগুলোর ঘটনাগুলো নিয়ে তদন্ত করা হয়। তদন্তে ৭২৮ জন নিপীড়ক ও ৯২৭ জন ভুক্তভোগীকে চিহ্নিত করা হয়েছে।

‘ক্ষতি যে হয়েছে, তা আমরা স্বীকার করি,' স্প্যানিশ বিশপ কনফারেন্সের মুখপাত্র খোসে গাব্রিয়েল ভেরা বলেন।

তিনি বলেন, ‘আমরা পরিস্থিতির শিকার সবাইকে সাহায্য করতে চাই। তাদের সেরে ওঠায় সহযোগিতা করতে চাই।'

২০২১ সালে বিষয়টি স্পেনে সবার নজরে আসে। দেশটির প্রথম সারির পত্রিকা এল পায়েসে এমন ১২০০টিরও বেশি ঘটনার কথা তুলে ধরা হয়। মূলত যুক্তরাষ্ট্র, আয়ারল্যান্ড ও ফ্রান্সের চার্চগুলোর এমন সব ঘটনা নিয়ে আলোচনা শুরু হবার পর এই খবর প্রকাশিত হয়।

এরপর বেশ কয়েকটি তদন্ত শুরু হয়। এমনকি চার্চও নিজস্ব তদন্ত শুরু করে। ভেরা বলেন, ‘আমরা জানতে চাই, পাদ্রি নির্বাচনে কোথায় ভুল করেছি। তাদের প্রশিক্ষণে কোথায় গলদ আছে। একজন মানুষ যিনি কিনা নিজেকে ঈশ্বরের কাছে উৎসর্গ করার সিদ্ধান্ত নিয়েছেন, কেমন করে তিনি যৌন নিপীড়ন করতে পারেন।'

তদন্ত প্রতিবেদনে ঘটনার শিকারদের জবানবন্দি নেয়া হয়। প্রতিবেদনে দেখা যায়, ৯৯ শতাংশেরও বেশি অভিযুক্ত পুরুষ এবং অর্ধেকেরও বেশি পাদ্রি। সবচেয়ে বেশি নিপীড়নের ঘটনা ঘটে ষাট থেকে আশির দশকের মধ্যে। নিপীড়নে অভিযুক্তদের ৬৩ ভাগ মারা গেছেন।
সূত্র : ডয়চে ভেলে


আরো সংবাদ



premium cement
ইরানে হামলা : ইস্ফাহান কেন টার্গেট? মাত্র ২ বলে শেষ পাকিস্তান-নিউজিল্যান্ড প্রথম টি-টোয়েন্টি জেলে কেজরিওয়ালকে হত্যার ষড়যন্ত্রের অভিযোগ দলের ছাত্রলীগ নেতার বিরুদ্ধে সংবাদ প্রকাশের জেরে সাংবাদিকসহ ১২ জনের বিরুদ্ধে মামলা তোকে যদি এরপর হলে দেখি তাহলে খবর আছে, হুমকি ছাত্রলীগ নেতার বিএনপি নেতা-কর্মীদের বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা করা হয়নি : প্রধানমন্ত্রী দাওয়াতী ময়দানে সকল নেতাদের ভূমিকা রাখতে হবে : ডা. শফিকুর রহমান চুয়াডাঙ্গায় তাপমাত্রা ৪১ ডিগ্রি ছাড়িয়ে গেল শ্রমিকদের মাঝে ইসলামের আদর্শের আহ্বান পৌঁছাতে হবে : ডা. শফিকুর রহমান ঢাকা শিশু হাসপাতালের আগুন নিয়ন্ত্রণে বিমানবন্দরের টার্মিনালে ঢুকে গেলো বাস, ইঞ্জিনিয়ার নিহত

সকল